নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

তুরস্কের ভোট: আমেরিকা ও ইউরোপ কেন এরদেগানের পরাজয় চায়?

১৫ ই মে, ২০২৩ বিকাল ৫:০২



নিউইয়র্ক সময় ভোর ৬টা অবধি (০৫/১৫/২০২২ ) তুরস্কের ভোটের রেজাল্ট: প্রবাসী ভোটগণনা সম্পন্ন হয়নি; দেশের ভোট অনুযায়ী অবস্হান: (১) এরদেগান পেয়েছে ৪৯.৪২% (২) বিপক্ষের নেতা, কামাল পেয়েছে ৪৪.৯৫% (৩) এরদেগানের সমর্থক, ওগান পেয়েছে ৫.২০% (৪) হোমল্যান্ড দলের ইনচে পেয়েছে ০.৪৩%।

এরদেগানের মুল বিপক্ষ দলের নেতা, কামাল হচ্ছে "আতাতুর্ক কামাল পাশা'র" দলের মানুষ, সে ডেমোক্রেট দলের ধর্মনিরপেক্ষ রাজনীতির মানুষ। এরদেগান ধর্মনিরপেক্ষ তুরস্ককে ধর্মীয় পথে নিয়ে এসেছে ২০০৩ সাল থেকে। আতাতুর্ক কামাল পাশা অটোম্যানদের ( ১ম বিশ্বে পরাজিত ) সাম্রাজ্য থেকে আধুনিক তুরস্ক গঠন করার সময় মোল্লাদেরকে ক্ষমতা থেকে দুরে রাখতে সমর্থ হয়েছিলেন। ১৯২৩ সালে কামাল পাশা মোল্লাদের পরাজিত করার ৮০ বছর পর, ২০০৩ সালে মোল্লারা তুরস্কের ক্ষমতা দখল করতে সমর্থ হয়।

এরদেগান যদি ৫০% ভোট না'পেয়ে থাকে, এরদেগান ও কামালের মাঝে রান-অফ ভোট হবে ২ সপ্তাহ পরে। প্রবাসী ভোট গণনার পর এরদেগানের জয়ের সম্ভাবনা আছে; এরপরও ইউরোপ ও আমেরিকা আশা করছে যে, একটা রান-অফ হলে ভালো হয়; রান-অফ হলে, এরদেগানের পরাজয়ের ক্ষীণ সম্ভাবনা আছে। গতকালের ভোটে, এরদেগানের সমর্থক, অন্য ১জন প্রার্থী, ওগান পেয়েছে ৫.২০% ভোট; রান-অফ হলে, ওগান নিজের ভোটারদের নিয়ে এরদেগানকে সমর্থন করবে; ফলে, এরদেগানের জয়ের সম্ভাবনাই বেশী।

পশ্চিমা বিশ্ব কেন এরদেগানের পরাজয় চায়? পশ্চিমের মতে, এরদেগান তুরস্কে মটামুটি স্বৈরতন্ত্র চালাচ্ছে, সে একটি ধর্মনিরপেক্ষ দেশকে পুরোপুরি ধর্মীয় দেশে পরিণত করেছে। পশ্চিম মনে করে, তুরস্ক ইউরোপিয়ান দেশ, সেই দেশের মানুষ ইউরোপমুখী থাকবে, তুরস্ক যেন মোল্লাতন্ত্র থেকে বের হয়ে আসতে পারে। আমি নিজেও মনে করি, মোল্লাদের নেতা এরদেগান পরাজিত হলে, তুরস্কের মানুষ ভালো থাকবে।


মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: সম্ভবত আটাশ মে আবার ভোট হবে। তবে হয়ত তাতে এরদেগান জিতবে। তুরুস্কের লোক হয়ত কামাল পাশার পথে চলে মজা পায়নি। সেজন্য তারা তাদের চলার পথ পাল্টেছে। কারো ইচ্ছার উপর তো আর জোর করা যায় না।

১৬ ই মে, ২০২৩ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



রান-অফ এরদেগানকে সাহায্য করার কথা; ওগান নামে যে প্রার্থী দেয়া হয়েছে, সে এরদেগানের লো, তাকে দেয়া হয়েছে বিপক্ষের ভোট কাটতে, সে ৫্+% ভোট পেয়েছে; ইহা যদি এরদেগান পায়, সে হয়ে যাবে। পশ্চিম আশা করছে, ২ সপ্তাহ মানুষ ভাবার সময় পাবে।

কামাল পাশা তুরস্ককে রক্ষা করে দেশ বানায়েছিলো।

২| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইউরোপ এখন নিজেদের মাঝে যুদ্ধ রত। তাতে পৃথিবীবাসী বিরক্ত। সেজন্য তারা কি চায় বিভিন্ন দেশের মানুষ সেটার মূল্যায়ন নাও করতে পারে। আপনার ইচ্ছা বিপরীতে পৃথিবীর অনেক দেশেই মোল্লাতন্ত্র চলছে। মোল্লাতন্ত্রের সবচেয়ে বড় খেলাফত টিকে ছিলো তেরশ বছর। সুতরাং তুরুস্কে তারা আশি বছর পর ফিরে আসা অবাক হওয়ার মত কোন ঘটনা নয়। আফগান মোল্লাদেরকে তো বাঘা বাঘা শক্তিও হারাতে পারেনি। সুতরাং মোল্লাদেরও ক্ষমতা আছে বলতে হবে।

১৬ ই মে, ২০২৩ রাত ১২:৫৩

সোনাগাজী বলেছেন:


মোল্লাতন্ত্র বিশ্বকে ১৩০০ বছর পেছনে ধরে রেখে মানব সভ্যতাকে অনেক কষ্ট দিয়েছে; গত ৭০ বছরে মানুষ, আগের দিনের ২ লাখ বছর থেকে ২০ লাখ গুণ এগিয়ে গেছে। আফগানদের কেহ হারাতে পারবে না, কারণ তাদের কোন জীবন নেই; তাদের হারাবার কিছু নেই।

৩| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:৩৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: একজন মোল্লা এসে আপনার পোষ্ট মনযোগ দিয়ে পড়ে মন্তব্য করে গেল। বিষয়টা কেমন হলো?

১৬ ই মে, ২০২৩ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:




আপনি মোল্লা? আপনি কম্প্যুটার শিক্ষক; আপনি নতুন ইসলামের রূপকার, সায়েন্টিফিল মহাজাগতিক ইসলাম ।

৪| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:৪৪

নূর আলম হিরণ বলেছেন: এরদোগান শেষ মেষ জয়ী হবে তবে তার জনপ্রিয়তা কমছে দেশে এবং দেশের বাহিরে। জামাত বিএনপি ও রাজনীতি না বুঝা মানুষের মাঝে তার জনপ্রিয়তা আগের মতই আছে।

১৬ ই মে, ২০২৩ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



সবকিছু এখনো এরদেগানের পক্ষে; তবে, মানুষ ২ সপ্তাহ সময় পাবে ভাবার জন্য; তাদেরকে ভাবতে হবে যে, তারা ইউরোপিয়ান, এরদেশান তাদেরকে এশিয়ান বানায়েছে সাময়িকভাবে।

৫| ১৬ ই মে, ২০২৩ রাত ১২:৫৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: এককাপ চা খেয়ে নিলাম। আপনার প্রতি মন্তব্য পড়ার জন্য। তুরুস্কের জনগণ এরদোগানকে হারাতে হয়ত আরেকটা চান্স পেয়েছে। তবে উল্টা তারা তাকে জিতিয়েও দিতে পারে। ২৯ মে হয়ত বিষয়টা জানা যাবে। তবে একজন মোল্লা হিসাবে আমি এরদোগানের জয়ের জন্য আল্লাহর দরবারে দোয়া করছি।

১৬ ই মে, ২০২৩ রাত ১:০১

সোনাগাজী বলেছেন:



আপনি দোয়া করেন, মানুষ রাজনীতি করুক; দেখা যাক, ফলাফল কি হয়?

৬| ১৬ ই মে, ২০২৩ রাত ১:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মা আমাকে মোল্লা বানিয়েছে। মায়ের পাগল ভক্ত আমি। সেজন্য নিজের মোল্লা্ হওয়াকে পছন্দ করি। তবে সরকারী চাকুরীটা বাবার ইচ্ছার পক্ষে গেছে।

১৬ ই মে, ২০২৩ রাত ১:১৪

সোনাগাজী বলেছেন:



মায়েরা চান যে, তাঁর সন্তান চিরসুখী হোক! আপনি ধর্মীয় স্কুলে পড়েছেন; কিন্তু মানুষের জন্য কাজ করার সুযোগ পেয়েছেন; এখন আপনাকে দেখতে হবে, মানুষ যেন সুখী হতে পারে।

৭| ১৬ ই মে, ২০২৩ রাত ২:৩২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি চট্টগ্রামের কোন এলাকার বাসিন্দা?

১৬ ই মে, ২০২৩ রাত ২:৩৫

সোনাগাজী বলেছেন:



আমরা শহরের মানুষ নই; শহর থেকে ২০ মাইলের মতো উত্তরের এক গ্রামের মানুষ।

৮| ১৬ ই মে, ২০২৩ রাত ২:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার গ্রাম কোপন এলাকায়?

১৬ ই মে, ২০২৩ রাত ৩:২৮

সোনাগাজী বলেছেন:



গোপনের কিছু নেই; তবে, পশ্চিমে সাগর, পুর্বে পাহাড়।

৯| ১৬ ই মে, ২০২৩ ভোর ৫:৩৫

হাসান জামাল গোলাপ বলেছেন: এরদোগান আসলে একজন স্বৈরতান্ত্রিক মননের মানুষ, ধর্মীয় আবরণ বা জাতীয়তাবাদ তাঁর মেসিনারীর টুলস।

১৬ ই মে, ২০২৩ ভোর ৫:৪৩

সোনাগাজী বলেছেন:



তুর্কিরা কি ধর্ম পালন করে বুঝা মুশকিল; মুসলামনদের সাথে তেমন মিল নেই। প্রবাসে, বিশেষ করে নিউইয়র্কে বসবাসরত তুর্কিরা অপরাধ প্রবন।

১০| ১৬ ই মে, ২০২৩ সকাল ৯:২৫

ধুলো মেঘ বলেছেন: কিসের বেসিসে বলছেন এরদোগান মোল্লাদের নেতা? তার বউ হিজাব করে - এছাড়া তার মধ্যে মোল্লামি কিছু তো দেখিনা। তুরস্কে অধিকাংশ পুরুষ যেখানে দাড়ি রাখে, এরদোগানের সেখানে দাড়ি পর্যন্ত নেই। তুরস্কে কড়াকড়ি পর্দাপ্রথা নেই - বেশির ভাগ নারী ইউরোপীয় পোশাকে অভ্যস্ত। পশ্চিমা বিশ্বে যত ধরণের বেলেল্লাপনা হয়, তার প্রায় সবই তুরস্কে আছে। তারপরেও তুরস্ক নিয়ে পশ্চিমাদের এত আতঙ্কের কারণ কি?

১৬ ই মে, ২০২৩ সকাল ৯:৫৪

সোনাগাজী বলেছেন:



কামাল পাশা দেশটিকে ধর্মনিরপেক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করেছিলো। এরদেগান দেশে "ধর্মীয় জেনারেশন" সৃষ্টির জন্য ধর্মীয় শিক্ষার স্কুল চালু করেছে, পর্দা ও ইসলামী রীতিনীতি চালু করেছে; সরকারী খরচে ১৬০০০ নতুন মসজিদ তৈরি হয়েছে; অনেক পরিত্যক্ত চার্চকে মসজিদে পরিণত করা হয়েছে।

১১| ১৬ ই মে, ২০২৩ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: আমেরিকা ও ইউরোপ এরদেগানের পরাজয় চাইলেও বাংলাদেশ চায় না।

১৬ ই মে, ২০২৩ বিকাল ৫:১২

সোনাগাজী বলেছেন:


তুর্কি জাতির কি ক্ষতি হচ্ছে, সেটা সাধারণ বাংগালীরা বুঝবে না, যেভাবে তারা জিয়া, বেগম জিয়া, এরশাদ ও শেখ হাসিনার কর্মকান্ড বুঝে না।

১২| ১৬ ই মে, ২০২৩ দুপুর ২:১৯

শূন্য সারমর্ম বলেছেন:


ইউরোপ/আমেরিকা এরদোগানকে সরালে না পারলে,কি বুঝতে পারা যাবে?

১৬ ই মে, ২০২৩ বিকাল ৫:১৪

সোনাগাজী বলেছেন:



ইউরোপ ও আমেরিকা এরদেগানকে সরানোর চেষ্টা করেনি; আমেরিকা পরোক্ষভাবে পুটিনকে সরানোর চেষ্টা করছে।

১৩| ১৬ ই মে, ২০২৩ বিকাল ৫:১৭

হাসান কালবৈশাখী বলেছেন:

এরদোগানের জনপ্রিয়তা দেশে কমলেও বাংলাদেশে জামাত বিএনপি শিবির সমর্থক ও রাজনীতি না বুঝা টোকাই ফোকাইদের ভেতর এরদোয়ানের জনপ্রিয়তা তুরস্কের চেয়েও বেশি ।

১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



পাকিস্তানের সময়ে, আইয়ুব যখন ক্ষমতায় এসেছিলো, অনেক বাংগালী উহাকে সমর্থন দিয়েছিলো; পরে বুঝতে পেরেছিল। দেশে এখনো জিয়া, এরশাদ ও বেগম জিয়ার সাপোর্টারদের সংখ্যা শেখের সাপোর্টারদের চেয়ে বেশী হবে; মগজ কম থাকলে এসব সমস্যা হয়।

১৪| ১৬ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

শুভ্রকথা শুভ্রর দিনলিপি বলেছেন: Channel 24

এই বিষয়ে আপনার অবজার্ভেশন কি?

১৬ ই মে, ২০২৩ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা মুখে যা বলছেন, ব্যাপার তেমন কিছু না; আমেরিকার সাথে উনার সরকারের ভালো বুঝাপড়া আছে বলে মনে হয়।

১৫| ১৭ ই মে, ২০২৩ রাত ১২:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: পশ্চিমের সাথে এরদেগানের যে অম্ল মধুর সম্পর্ক চলছে তা আমি আরও আগেই টের পেয়েছি, সম্ভবত ন্যাটো জোটের দূর্বলতা প্রকাশ পায় সে কারণেই হয়তো বিষয়টা সামনে আনছে না কেউ।

১৭ ই মে, ২০২৩ রাত ১:২১

সোনাগাজী বলেছেন:




পশ্চিম এরদেগানের মতো মোল্লাকে তুরস্কের মতো দেশে আশা করেনি; এরদেগান আসাতে মিলিটারীর আসা-যাওয়া বন্ধ হয়েছে, কিন্তু মানুষকে এশিয়ামুখী করে ফেলেছে, ইহাতে জাতি বিভ্রান্ত হয়েছে।

১৬| ১৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

গেঁয়ো ভূত বলেছেন: পশ্চিমা বিশ্ব কেন এরদেগানের পরাজয় চায়? পশ্চিমের মতে, এরদেগান তুরস্কে মটামুটি স্বৈরতন্ত্র চালাচ্ছে, সে একটি ধর্মনিরপেক্ষ দেশকে পুরোপুরি ধর্মীয় দেশে পরিণত করেছে।

কারণ এটা না, কারণ হচ্ছে এরদোগানকে পশ্চিম তাদের হাতের পুতুল বানাতে পারছেনা এজন্য। পশ্চিম এরদোগানকে নিয়ে খেলতে পারে না, এরদোগানই বরং পশ্চিমকে নিয়ে খেলছে এজন্য।

অফটপিকঃ গতকাল আপনার বাড়ির খুব কাছে থেকে ঘুরে এলাম। এলাকাটা বেশ সুন্দর।

১৭ ই মে, ২০২৩ রাত ১১:১০

সোনাগাজী বলেছেন:


তুরস্ক পশ্চিমের কাছে একটি দরকারী দেশ; ইউরোপ তুরস্ককে তাদের সমানে সমান দেখতে চায়।

আমাদের এলাকাটি মোটামুটি ভালো, পশ্চিমে সমুদ্র, পুর্বে পাহাড়; তবে, শিক্ষার প্রসার ঘটেনি; আরব গিয়ে মানুষ বউ'এর কথা ভুলে যায়।

১৭| ২০ শে মে, ২০২৩ ভোর ৪:৫১

কামাল১৮ বলেছেন: তাদের কিছু কিছু সিধান্ত ন্যাটোর বিপক্ষে যায়।

২০ শে মে, ২০২৩ ভোর ৬:৪৯

সোনাগাজী বলেছেন:


ক্রমেই ওরা দুর্বল হতে থাকবে, মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.