নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলমানদের উদ্ভব, বিজয়, সোনালীদিন, সবই সামন্তবাদের মাঝে আটক গেছে

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৩



আব্রাহামিক ৩টি ধর্মেরই উদ্ভব ঘটেছে সামন্তবাদের সময়; নবী/রাসুল, ধর্মের স্কলার, ধর্মের জ্ঞানী/গুণী, রাজা, খলীফা, বীর, সবই সামন্তবাদের সময়ের মানুষ। মুসলমানরা যাঁদেরকে মহামানব, মহান শাসক, মহাজ্ঞানী, মহাবীর হিসেবে উল্লেখ করেন ও অনুসরণ করেন, সবই সামন্তবাদের সময়ের মানুষ। ইহুদীরা ও খৃষ্টানরা তাদের অতীতের ইতিহাসকে সঠিকভাবে জানে, মানে; কিন্তু বর্তমানের জীবনকে বেশী প্রধান্য দেয়।

বাংলাদেশী ব্লগারেরা যেটা মিস করছেন তা'হলো, তাঁরা ইহুদীদের ও খৃষ্টানদের দৈনন্দিন জীবন যাপন সরসরি দেখতে পাচ্ছেন না, তাঁরা উহা মিডিয়ায় দেখছেন, বইতে পড়ছেন, ব্লগে পড়ছেন। আমি ইহুদী ও খৃষ্টানদেরদের সাথে প্রতিদিনই চলছি; মুসলমানরা অতীতের মাঝে আটকা পড়ে গেছে, ইহুদী ও খৃষ্টানরা অতীত, বর্তমান ও ভবিষ্যতের মাঝে সর্বাধিক সমন্ময় করে চলছে।

মুসলমানরা আরো খারাপ একটা সমস্যার সৃষ্টি করেছে, তার বর্তমান সময়কে "কলিকাল" ( শেষ ও খারাপ সময় ) নাম দিয়ে, কিয়ামতের জন্য অপেক্ষা করছেন, ভয়ংকর অশিক্ষার ফলাফল। মানব সভ্যতা এখন বিশাল উচ্চতায় আছে; ইহা কলিকাল নয়, এগুলো ভুল ধারণা।

আজকে, ব্লগার সাড়ে চুয়াত্তর BRICS'এর উপর ১টি ভালো পোষ্ট দিয়েছেন; তিনি মোটামুটি অনেক কিছু কাভার করেছেন; কিন্তু মন্তব্যকারীদের কয়েকজন BRICS'এর সফলতাকে আমেরিকার পতনের "শেষ পেরেক" হিসেবে দেখছেন; বৃটেনের এক রাজনীতি/অর্থনীতির এনালিষ্ট, উনার মন্তব্যে আমাকেও টেনে এনেছেন, আমি আমেরিকার পতন দেখতে পাচ্ছি না! ব্লগের সবাই ইতিমধ্যে নিশ্চয় জেনেছেন যে, আমার চোখে বেশ পরিমাণ সমস্যা আছে।

আমেরিকার অবস্হা কি রকম ভয়ংকর, উহার পতন কি আসন্ন, এগুলো বড় বড় বিশ্লেষনের ব্যাপার! বাংগালীরা যদি সেগুলো বুঝেন, খবুবই ভালো; সেসব বিশ্লষণকে কাজে লাগিয়ে বাংগালী জাতি নিজেদের রোডম্যাপ পুর্ণবিন্যাস করতে সমর্থ হবেন। তবে, আমার ধারণা, আমেরিকান প্রবাসী ব্লগারেরা পেরেক ও হাতুড়ী হাতে এখনো ঘুরছেন না।

ইহুদী ও খৃষ্টানরা ধর্ম ছেড়ে দেয়নি, তাদের অতীতের ধর্মের স্কলার, ধর্মের জ্ঞানী/গুণী, রাজা, খলীফা, বীর, সবই আছে; কিন্তু একই সাথে তাদের বর্তমানটা বিরাট। ইহুদীদের যেকোন অনুষ্টানে মুসার (আ: ) নামের আগে, কিংবা সাথে আইষ্টাইনের নাম শুনবেন; মুসা নবীর মায়ের নামের আগে গোলডা মেয়ারের নাম শুনবেন। খৃষ্টান পরিবারের বাচ্চারা যীশুর উপর ৫ লাইন লিখতে জানলে, ২০ লাইন লিখতে শিখে জর্জ ওয়াশিংটন ও প্রেসিডেন্ট লিংকনের উপর। ইরানে শাহের ছবিসমেত গেন্জি পরলে ৫/১০ বছর জেল হয়ে যাবে সহজেই। আমাদের বিশ্বে সুশাসক হচ্ছে হযরত ওমর (রা: ), আমাদের বীর হচ্ছে, খালেদ বিন ওয়ালেদ (রা: ); কামাল পাশার নাম নিলে এখন তুরস্কের অর্ধেক লোকজন ক্ষেপে যাবে।



মন্তব্য ৪১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩৬

নতুন বলেছেন: আমাদের দেশের মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত মোল্যা গোস্ঠিদের কাজ দেখলে আমার আমেরিকার আমিশ সম্প্রদায়ের কথা মনে হয়।

২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

সোনাগাজী বলেছেন:




আমিশদের সাথে মিল আছে কিছুটা; তবে, আমিশরা দরিদ্র নয়; আমাদের মোল্লারা গরীব শ্রেণীর লোক।

২| ২৪ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

হাসান জামাল গোলাপ বলেছেন: "ইহুদী ও খৃষ্টানরা ধর্ম ছেড়ে দেয়নি, তাদের অতীতের ধর্মের স্কলার, ধর্মের জ্ঞানী/গুণী, রাজা, খলীফা, বীর, সবই আছে; কিন্তু একই সাথে তাদের বর্তমানটা বিরাট।"
বর্তমানটাই আসল, বাংলাদেশী মুসলমানরাও স্মৃতিকাতর, অনেকেই অজন্তা, ইলোরার গুহায় বাস করেন নয়ত জোব্বা,পাগড়ি পড়ে অতীত তলোয়ারের ধার খুঁজে বেড়ান। প্রতিনিয়ত ইহুদিদের সাথে কাজ করতে হয়, তাঁরা জানে তাঁদেরকে আমেরিকা,ইউরোপের মানুষদের তুলনায় চেতনায়, বুদ্ধিতে, আবিষ্কারে, রাজনীতিতে এগিয়ে থাকতে হবে। নেটফ্লিক্সে Jewish Matchmaking দেখলে তাঁদের সামাজিক, ধর্মীয় চিন্তাভাবনা সম্পর্কে ধারণা পাওয়া যায়।

২৪ শে জুন, ২০২৩ রাত ৮:০২

সোনাগাজী বলেছেন:



আমাদের দেশের মুসলমানরা ইহুদীদের ইতিহাস, ধর্ম, কালচার সম্পর্কে সঠিকভাবে কিছুই জানে না; অশিক্ষিত আরবরাও ওদের বুঝে না, যার জন্য ফিলিস্তিনও দেশ হতে পারছে না।

৩| ২৪ শে জুন, ২০২৩ রাত ৮:৩১

জ্যাক স্মিথ বলেছেন: আমেরিকার দিন শেষ
কিয়ামত আইতিয়াসে
এই মাসের মধ্যে শেখ হাসিনার পতন
সরকার ইন্ডিয়ার কাছে দেশ বিক্রি করে দিলো।

এই কয়েকটা হাদিস আমি জন্ম থেকেই শুনতেছি, কিন্তু দুঃখের বিষয় এর একটাও এখন পর্যন্ত সত্য হইলো না।

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৪১

সোনাগাজী বলেছেন:



এগুলো ইংরেজ আমল থেকে চলে আসছে; ইংরেজী পড়েননি, কারণ বাইবেল ইংরেজীতে লিখা; আসলে, বাইবেল, তখনো অনেক ভাষায় লিখা ছিলো।

৪| ২৪ শে জুন, ২০২৩ রাত ৮:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: ধর্ম চিন্তা মানুষের কমন সেন্স লোপ করায়।

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৪৯

সোনাগাজী বলেছেন:


আজকের দিনের কমনসেন্স একটু বেশী কমপ্লেক্স: ইহাতে সায়েন্স, টেকনোলোজী, রিপাবলিক, ডেমোক্রেসী, সোস্যাল সায়েন্স, অর্থনীতি, ইত্যাদি থাকতে হয়; ধর্মের জন্য শক্ত বিশ্বাস (আস্হা ) থাকলেই চলে।

৫| ২৪ শে জুন, ২০২৩ রাত ৮:৩৫

কামাল১৮ বলেছেন: ইসলাম ধর্মের মৌলবাদী দিকটি খুবই খারাপ।কোন কিছুর পরিবর্তন করা যাবে না।এমন কি কোরানের একটা নোকতার পরিবর্তন করা যাবে না।এটা সবাই দৃঢ ভাবে বিশ্বাস করে এবং প্রতিনিয়ত প্রচার করে।
কিন্তু প্রথম দিকের কোরানে যে যের যবর নোকতা দাড়ি কমা এসব কিছুই ছিলোনা।পরে সংযোজন করা হয়েছে এই সত্য জানে না।আব্বাসীয় খিলাফতের আগের কোন কোরান পৃথিবীর কোথাও পাওয়া যায় না।

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৫৩

সোনাগাজী বলেছেন:



তোরাহ ও বাইবেলের কোন কইছু বদলানো হয়নি, বদলানোটা কেহ মানবে না। কোরান সাধারণ মানুষের হাতে এসেছে জার্মানরা মাস-স্কলে প্রিন্টিং শুরু করার পর; মুসলমানেরা সম্প্রৈ আরবী বুঝার শুরু করেছে। পাকিস্তানী আমলে, পুরো বাংলা এলাকায় ১০ হাজার মানুষও আরবী বুঝতো না।

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৫৪

সোনাগাজী বলেছেন:




আজকেই ইসলামের সোনালী যুগ, মানুষ কোরান পাচ্ছেন, পড়লে বুঝতে পারছেন। সৌদী বাদশাহ সউদের আগে আরবরা পড়তে জানতো না।

৬| ২৪ শে জুন, ২০২৩ রাত ৮:৪০

জ্যাক স্মিথ বলেছেন: ওহহ আরেকটা হাদিসের কথা ভুলে গেসি তা হচ্ছে- ঈমাম মাহাদী আইতিয়াসে আগামী মাসের ৩৫ তারিখে।

এই হাদিস'টাও আমি জন্ম থেকেই শুনে আসতেছি, কিন্ত আজ পর্যন্ত ঈমাম মাহাদী'কে দেখতে পেলাম না।

সে নাকি আকাশ থেকে উড়তে উড়তে মক্কা শরীফের ছাদে অবতীর্ণ হবেন, =p~ তারপর সারা দুনিয়াতে এসলাম কায়েম করিবেন।

আমি মাঝে মাঝে ভাবি এ আমি কোন দুনিয়ায় বসবাস করতেছি!!!



৭| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৩১

শাহ আজিজ বলেছেন: খ্রিষ্টান , ইহুদিরা কতটুকু এগিয়েছে তা জানতে ওদের সাথে বিজনেস ডিলিংসে যেতে হবে , খ্রিষ্টান দের সাথে আমরা অহরহ ডিলিংস করি । আমরা মুসলিমরা অনেক পিছিয়ে ওদের তুলনায় । কারন আপনার লেখাতে ফুটে উঠেছে ।

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



মুসলমান মুসলিম রিপাবলিকগুলোকে সামন্তবাদের মাঝে ধরে রেখেছে; তুরস্ক, ইরান, ইন্দোনেশিয়া ব্যতিত বাকীরা মনের থেকে আরবের মরুভুমিতে বাস করছে।

৮| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:



মুসলমানরা ট্র্যাকে ফিরবে বলে মনে হয় আর?

২৫ শে জুন, ২০২৩ রাত ১২:৫৭

সোনাগাজী বলেছেন:



প্রথমে আফগানিস্তান হবে, তার পরের সাইকেলে তুরস্কের মতো হবে।

৯| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৪১

রাজীব নুর বলেছেন: টুইন টাওয়ার ধ্বংস, ISIS, আফগানিস্তান, তালিবান এসব‌ই প্রমান করে ইসলাম শান্তির ধর্ম নয়।

খ্রীষ্ট ধর্মে মার্টিন লুথার কিং, হিন্দু ধর্মের রাজা রামমোহন রায়।
শান্তির প্রকৃতি অন্ততঃ ইসলাম বহন করে না।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০০

সোনাগাজী বলেছেন:



ইসলামের জন্ম যেখানে হয়েছিলো, সেখানে বালি ও পাথর ব্যতিত কিছু ছিলো না; তাই তারা অণ্য এলাকা দখল করতে বেরিয়ে সফল হয়েছিলো; সেটা ধর্মের অংশ হয়ে গেছে।

১০| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৪২

রাজীব নুর বলেছেন: সামুতে কয়েকজন আছেন, তাঁরা কেন আমেরিকার উপর রাগ জানেন? কারন আপনি আমেরিকা থাকেন বলে।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০২

সোনাগাজী বলেছেন:



তা কিছুটা ঠিক, আমি আমেরিকার পক্ষে লেখাতে, কয়েকজন শুধু আমার উপর নয়, আমেরিকার উপরও ক্ষেপেছে। এরা আমেরিকান পতন ঘটায়েও দিতে পারে।

১১| ২৪ শে জুন, ২০২৩ রাত ৯:৫৪

জ্যাকেল বলেছেন: থিওলজিক্যাল পারস্পেকটিভ থেকে মুসলমানদের ধারে কাছে ইহুদিয়ারা নেই, খ্রিস্টিয়ানরা তো নয়ই। তবে বর্তমান ওয়ার্ল্ড অর্ডার পারসপেকটিভ থেকে দেখলে মুসলমানদের উল্লেখযোগ্য একটা অবস্থান আছে। আপনে যতটা পিছায়ে দেখছেন সেটা আপনার জানার অভাবের কারণে দেখতেছেন।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০৫

সোনাগাজী বলেছেন:




আমি আফগানিস্তান, সুদান, ইয়েমেন, সিরিয়া, ইথিওপিয়া, পাকিস্তান, গাম্বিয়ার দিকে তাকালে কিছু দেখি না; অবশ্য আমার চোখেও সমস্যা আছে। আপনি যদি বায়োস্কোপে মিশর ও মরস্কোর ভ্যালী ডেন্চার দেখে থাকেন, লিখুন আমরা পড়ি।

১২| ২৪ শে জুন, ২০২৩ রাত ১০:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি আমেরিকা থাকেন ফলে আমেরিকার ব্যান চাই।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:



আসলে তো আমি আমেরিকা থাকতাম না, বাংলাদেশ থেকে গিয়ে কিছুদিন চাকুরী করে ফেরত আসতাম; চোখে বেশী সমস্যা হয়ে যাওয়ায় আমেরিকায় কিছু সময়ের জন্য আটকা পড়েছি।

১৩| ২৪ শে জুন, ২০২৩ রাত ১১:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- নিজেকে কি আপনি কখনো ধর্মহীন মানুষ হিসেবে দাবি করেছেন গুরুজী।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০৭

সোনাগাজী বলেছেন:



না, কখনো করিনি।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:০৮

সোনাগাজী বলেছেন:




এই পোষ্টে আমি ধর্মের বিপক্ষে বলছি না; আমি বলছি যে, মুসলমানেরা আধুনিক বিশ্বে প্রবরশ করছে না।

১৪| ২৫ শে জুন, ২০২৩ রাত ১২:১৬

হবা পাগলা বলেছেন: Jewish education plays a vital role in preserving the Jewish cultural heritage, nurturing Jewish identity, and promoting interfaith understanding. This article highlights the importance of Jewish education in fostering a strong sense of identity, transmitting values and traditions, and fostering connections within and beyond the Jewish community.

Preserving Cultural Heritage:
Jewish education ensures the preservation of Jewish cultural heritage by teaching history, traditions, rituals, and values. Through Hebrew language instruction, study of sacred texts, and exploration of Jewish arts, students gain a deep appreciation for their heritage, fostering a sense of belonging and continuity.

Strengthening Jewish Identity:
Jewish education shapes and strengthens Jewish identity by instilling Jewish values, ethics, and beliefs. Students develop a commitment to social justice, community engagement, and tikkun olam, fostering a profound connection to the broader Jewish community and guiding their actions in line with Jewish principles.

Promoting Ethical Values:
Jewish education emphasizes ethical and moral values drawn from Jewish texts. Students learn about kindness, justice, integrity, and respect for others, cultivating a strong ethical foundation that guides their interactions within the Jewish community and society at large.

Nurturing Critical Thinking Skills:
Jewish education promotes critical thinking and intellectual curiosity. Through the study of Jewish texts, students engage in analysis, interpretation, and debate, honing their cognitive abilities and fostering a love for learning. These skills contribute to personal growth and success in various academic and professional endeavors.

Promoting Interfaith Understanding:
Jewish education plays a crucial role in fostering interfaith understanding. By educating others about Judaism, dispelling stereotypes, and engaging in interfaith initiatives, Jewish educational institutions promote dialogue, respect, and cooperation among different religious and cultural communities.

Conclusion:
Jewish education is essential for preserving cultural heritage, nurturing Jewish identity, promoting ethical values, nurturing critical thinking skills, and fostering interfaith understanding. By providing a comprehensive educational experience, Jewish education ensures the continuity of Jewish traditions while equipping individuals to navigate the modern world with a strong sense of identity and values.

২৫ শে জুন, ২০২৩ রাত ২:০২

সোনাগাজী বলেছেন:



শিক্ষাই সব, ইহুদীরা ও খৃষ্টানরা পরস্পরের সাথে জ্ঞান বিনিময় করতো; মুসলমান কোন পরিবার শিক্ষিত হলে, অন্যদের তা থেকে দুরে রাখতো।

১৫| ২৫ শে জুন, ২০২৩ রাত ১:০৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনার কথা ঠিক।

আমরা কেন যেন পুরনো যুগে আটকে আছি।

অথচ আরব আমিরাতের প্রথম নভোচারী হাযযা আল মানসুরিকে আমরা ভুলে যাই। আমরা ভুলে বিংশ শতাব্দীর মুসলমান বিজ্ঞানী, সাহিত্যিকদের।

সত্যিই আফসোস হয়।

২৫ শে জুন, ২০২৩ রাত ১:৫৯

সোনাগাজী বলেছেন:



বৃটিশের যুগ থেকে মুসলমানেরা সাহিত্যিকদের পাপী বলেছে।

১৬| ২৫ শে জুন, ২০২৩ রাত ১:১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আপনি কিছু মুসলমানের (আমিসহ) অনেক বড় একটি ভুল ধরিয়ে দিয়েছেন।

সেজন্যে ধন্যবাদ ও শুভেচ্ছা নিরন্তর।

২৫ শে জুন, ২০২৩ রাত ২:০৩

সোনাগাজী বলেছেন:



পাকিস্তানী মোল্লারা আধুনিক শিক্ষাকে নাম দিয়েছে "কুফরী জ্ঞান"।

১৭| ২৫ শে জুন, ২০২৩ সকাল ৯:৫০

ধুলো মেঘ বলেছেন: মুসলমান সম্পর্কে আপনার কিছু ভুল ধারণা আছে। তারা কেউই শেষ সময়ের জন্য অপেক্ষা করছেনা, শেষ সময় তারা সময়মতই হবে, তারা কেবল সেই সময়ের জন্য প্রস্তুতি নিচ্ছে।
তাদের নবী এবং সাহাবাগণ খৃস্টান ও ইহুদীদের সাথেই ব্যবসা বাণিজ্য করে জীবন নির্বাহ করতেন। আধুনিক যুগে এসে জানলাম ওরা টিভি আবিষ্কার করেছে মুসলিমদের ঈমান নষ্ট করার জন্য তাই টিভি দেখা হারাম। আমাদের এলাকার মসজিদের ইমামের চাকরি চলে গিয়েছিল ২০০৪ সালে তার বাসায় টিভি কেনার কারণে। কিন্তু মোবাইল বা ইন্টারনেট আবিষ্কারের পর এইসব মোল্লাদেরকেও তা ব্যবহার করতে দেখি - ঈমান তাদের আপডেট হয়েছে।
এখন ইন্টারনেটের কল্যাণে মুসলিম সমাজ অনেকটাই এগিয়ে গেছে। এর ফলাফল আসতে হয়তোবা কিছুটা সময় লাগবে। কিন্তু মুসলিম জাতি বেশিদিন পেছনে পড়ে থাকবেনা - এটা কনফার্ম।

২৫ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষ কোনকালে জাপানীজদের মতো দক্ষ ও সৎ হওয়ার সম্ভাবানা আছে?

১৮| ২৫ শে জুন, ২০২৩ দুপুর ১:০৩

নতুন বলেছেন: আমাদের সমাজের মানুষ এখনো বিশ্ব সাহিত্য, সামাজিকতা, কৃষ্টি,ঐতিজ্য সম্পর্কে জানেনা। বিদেশী সমাজ সম্পর্কে অনেকেরই ভুল ধারনা আছে।

সমাজের বেশিরভাগ মানুষই নিজে জ্ঞানঅর্জন করার চেস্টা করেনা বরং কে কি বললো তা শিখে থাকে।

কারনে ইউটিউবে ফালতু ভিডিওতে লক্ষ লক্ষ ভিউ। বাংলা কোরাতে যৌন শুরশুরি মুলক প্রশ্ন/উত্তরে ভরা। আমাদের রানু ভাইয়ের কোরার জবাব দেখতে গিয়ে অনেক নতুন কিছু দেখেছি বাংলা করাতে =p~

জ্ঞান অর্জনে আমাদের সমাজ খুব একটা আগাবে না। কারন বর্তমান প্রজন্ম বই পড়ছে না, এরা ইউটিউব, ফেসবুকের ভিডিও দেশে বিশ্ব সম্পর্কে জানছে, নতুন কিছু শিখছে। :|

ইন্টারনেট আমাদের সমাজের জ্ঞানের উন্নতির যেই গতি দিতে পারতো আমরা সেই সুফল নিতে পারছিনা।

২৫ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৬

সোনাগাজী বলেছেন:




ইন্টারনেট থেকে কিছু শিখতে হলে, তাকে ইংরেজী ভালো হতে হবে; ইংরোজী ভালো হলে ও কমপক্ষে ব্যাচেলর ডিগ্রি থাকলে ওরা দরকারী বিষয়ে কিছু শিখতে পারবে; সেটার জন্য অনেক সময় অপেকষা করতে হবে; এই সময়ে তারা নিজেদের জীবনধারণের জন্য পরিমাণ মতো আয় করতে পারবে না।

১৯| ২৫ শে জুন, ২০২৩ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: আধুনিক মানুষের চিন্তার জগত থেকে এই ঈশ্বর নামের বিদঘুটে বিশ্বাসটিকে একেবারে ফিনাইল দিয়ে ধুয়ে মুছে পরিস্কার করে ফেলা উচিত? ঈশ্বর নামে এই ভূতটাই তো মানুষের প্রধানতম শত্রু !

২৫ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৮

সোনাগাজী বলেছেন:




ইউরোপ আমেরিকার ৮০% মানুষ ঈশ্বরের কাহিনী শোনে, কাজের সময় কাজ করে, পড়ার সময় পড়ে, সবাই ভালোভাবে দক্ষ, সবাই জ্ঞানী।

২০| ২৬ শে জুন, ২০২৩ সকাল ৯:৫৬

ধুলো মেঘ বলেছেন: বাংলাদেশের মানুষ কোনকালে জাপানীজদের মতো দক্ষ ও সৎ হওয়ার সম্ভাবানা আছে?
অবশ্যই আছে। তবে কতগুলো শর্ত পূরণ করতে হবেঃ
১। সততার মূল্য দিতে হবে। সৎ মানুষের যথাযথ মূল্যায়ন করতে হবে।
২। চাহিদা অনুযায়ী দক্ষতার বিকাশ করতে হবে।
৩। বাংলাদেশের উৎপাদিত পণ্যের বিশ্বব্যাপী চাহিদা সৃষ্টি করতে হবে।
৪। পরিশ্রম করলেই সাফল্য পাওয়া যাবে - এই ব্যাপারে নিশ্চয়তা দিতে হবে।

২৬ শে জুন, ২০২৩ রাত ১০:৪৮

সোনাগাজী বলেছেন:




যদি, যদি, যদি, তারপরও যদি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.