নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার উপর কি আমেরিকা ও ইউরোপ চাপ দিচ্ছে?

০১ লা জুলাই, ২০২৩ সকাল ১০:৫৬



চাপ দিচ্ছে কিনা, সেটা শেখ হাসিনা ও ২/১ জন ব্যুরোক্রেট ব্যতিত অন্য কেহ জানার কথা নয়। শেখ হাসিনার কথা থেকে মনে হচ্ছে, আমেরিকা, ইউরোপ, জাপান, ইত্যাদি চাচ্ছে যে, শেখ হাসিনার সরকার দেশকে সঠিক মতো চালাক। এটা ঠিক যে, বিদেশীরা দেখছে যে, আমাদের সরকারের লোকেরা, দল, ব্যুরোক্রেটরা, ব্যবসায়ীরা দেশের মানুষের প্রতি অন্যায় করে, নিজেরা অসৎভাবে বেশী বেশী সম্পদ দখলে রেখে, বাকীদের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। শেখ হাসিনার সময়, সরকারী টাকা ডাকাতী করে শতশত লোকজন আমেরিকান ডলারে মিলিওনিয়ার হয়েছে, ইহা ফেইসবুকের লোকজন না'বুঝলেও বিদেশী কুটনীতিবিদরা অল্পতে বুঝে যায়।

শেখ হাসিনা যেভাবে দেশ চালাচ্ছেন, এতে সব সম্পদ, সব ক্ষমতা উনার দলের লোকজন, ব্যবসায়ী, আদম বেপারী, ব্যুরোক্রেট, মাফিয়া সিন্ডিকেটগুলো ও সরকারী কর্মচারীদের হাতে চলে গেছে। দেশের মানুষের শিক্ষা ও দক্ষতা সময়ের সাথে তাল মিলায়ে বাড়েনি, চাকুরীর সৃষ্টি হয়নি; ফলে, অশিক্ষিত ও কমদক্ষ মানুষ দেশে পরিবারের সাথে থেকে আয় করতে পারছে না, আয়ের জন্য প্রবাসে চলে যাচ্ছে, অনেকেই বেআইনীভাবে বিদেশে অবস্হান করছে, সাগরে ডুবছে, দেশ ছেড়ে পালাচ্ছে ; মানুষ আয় করছে, খরচ করছে; কিন্তু মানুষের সুখশান্তি নেই, ভবিষ্যতও অনিশ্চিত। আওয়ামী লীগের ক্ষমতাশীল লোকদের অনেকেই বেকার, এরা অন্যদের আয়ে ভাগ বসাচ্ছে, কাজ না করে বেশী আয় করছে, ইহাতে সমাজ কলুষিত হয়েছে, অন্যায় প্রতিষ্ঠানিক রূপ নিয়েছে, বাজার দর উথালপাতাল।

আমেরিকা ও ইউরোপের কুটনীতিবিদরা আমাদের দেশের সার্বিক অবস্হা আমাদের শিক্ষিতদের চেয়ে বেশী বুঝে; আমেরিকা, ইউরোপ, জাপানের কুটনীতিবিদরা আমাদের ব্যুরোক্রেট, সরকারী কর্মচারী, মন্ত্রী, ব্যবসায়ীদের মতো অদক্ষ, চোর ও অসৎ নয়; ফলে, তারা আমাদের সরকারের উপর নাখোশ; ওরা ওদের সরকারকে এসব জানায়। ফলে, আমেরিকান সরকার, জাপান সরকার ও ইউরোপের সরকারগুলোর কাছে শেখ হাসিনার সরকারের ভাবমুর্তি ভালো নয়। বাংলাদেশের মানুষের জন্য আওয়ামী লীগ, ব্যুরোক্রেটরা ও ব্যবসায়ীরা চিন্তিত না'হলেও বিদেশীরা আমাদের দেশ নিয়ে চিন্তিত, তারা চাহে না যে, মানুষ গ্রীস, ইতালী ও জার্মানী গিয়ে উঠুক; তারা চায় যে, সরকার সঠিকভাবে দেশ চালাক; কিন্তু উহা কিছুতেই ঘটছে না।

শেখ হাসিনা বলছেন যে, আমেরিকা ও ইউরোপ উনাকে চাচ্ছে না; উনার সাথে, উনার ক্যাবিনেটের সাথে আমেরিকা ও ইউরোপের কি কথা হচ্ছে, এটা সাধারণ মানুষ কখনো জানতে পারবে না। ফলে, উনি মানুষকে যা জানাচ্ছেন, উহা ঠিক আসল কিংবা পুরো ব্যাপার নয়। উনি হয়তো বুঝতেছেন যে, বিদেশী সরকারের চায় যে, উনার সরকার আরো ভালোভাবে দেশ চালাক, সেটাকে উনি কিভাবে বুঝে, মানুষকে কি বলছেন, সেটা পরিস্কার নয়; তবে, আওয়ামী লীগ শতভাগ আমেরিকানপ্হী রাজনৈতিক দল।


মন্তব্য ৫৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০২৩ সকাল ১১:৫১

তানভির জুমার বলেছেন: আমেরিকা-ইউরোপের হিসাব সোজা এরা ফ্যাসিবাদ, লুটপাটকারী, পাখির মত গুলি করে মানুষ হত্যাকারী সরকার কে সরাতে চায়,। ভারতও এবার জোড়ালোভাবে পক্ষে না, সামনে ভারতে সফর আছে দেশটা আরো বিকিয়ে, আরো অবৈধ সুবিধা দিয়ে ক্ষমতায় থাকতে চাইবে। তবে এবার মনে হয় শেষ রক্ষা হবে না।

কিছুদিন আগে ইনু-মেননরে দিয়া আমেরিকা সেন্টমার্টিন চায় এটা বলিয়েছে। তারপর আপনার নেত্রী সরাসরি সংবাদ সম্মিলনে করে বলেছে আমেরিকা কে সেন্টমার্টিন দিলে আমার ক্ষমতায় থাকতে কোন সমস্যা নেই, সেন্টমার্টিন না দিলে আমেরিকার তার সরকার কে ক্ষমতা থেকে হটিয়ে দিবে। তিনি সেন্টমার্টিন দিয়ে ক্ষমতায় থাকতে চান না। পরদিনই আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট সরাসরি বলে দিয়েছে আমেরিকার সেন্টমার্টিন নিয়ে কোন কথা বাংলাদেশ কে বলেনি। আমেরিকার সেন্টমার্টিন চায় না। এখন আপনার জ্ঞানে কাকে মিথ্যাবাদী মনে হয়?

০১ লা জুলাই, ২০২৩ সকাল ১১:৫৮

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার সাথে আমেরিকান সরকারের লোকদের কি কথা হয়, সেটা উনি আওয়ামী লীগের সব নেতাকেও জানাবেন না। আমেরিকা সেন্ট মার্টিন দিয়ে কি করবে, ওরা কি মাছের শুটকি খায়?

২| ০১ লা জুলাই, ২০২৩ দুপুর ১২:২৩

রাজীব নুর বলেছেন: শেখ হসিনা অন্য জিনিস।
ইউরোপ আমেরিকার চাপে ভেঙ্গে পড়বেন না। উনি কঠিন দাবার চাল জানেন। কাজেই যত চাপ আসুক। ঝড় তুফান আসুক। উনাকে কেউ সরাতে পারবে না।

০১ লা জুলাই, ২০২৩ দুপুর ১২:২৬

সোনাগাজী বলেছেন:



তৃণমুল আওয়ামী লীগের উচিত উনাকে সরানো, উনি এখন দেশের সব মানুষের জন্য ভালো কিছু করছেন না; উনার দ্বারা চোর ডাকাত, সিন্ডিকেট, মাফিয়া, ব্যুরোক্রেট, ঋণ খেলাপীরা বেশী উপকৃত হচ্ছে।

৩| ০১ লা জুলাই, ২০২৩ দুপুর ২:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এগুলি ইউরোপ এবং অ্যামেরিকার সাময়িক খেলা। শেখ হাসিনা এখনও তাদের অনুগত। তারা চায় আরও অনুগত হোক এবং রাজনীতিতে শেখ হাসিনা যেন ভুল না করে। উভয় পক্ষের স্বার্থ রক্ষার জন্য সহজ ও সঠিক পথ তারা বাতলে দিচ্ছে। কারণ শেখ হাসিনা মাঝে মাঝে খেই হারিয়ে ফেলেন। হাসিনার দ্বিমুখী রাজনীতি অ্যামেরিকা এবং ইউরোপ পছন্দ করছে না।

০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার দ্বিমুখী রাজনীতি বলতে আপনি কি বুঝেছেন, কি বুঝাচ্ছেন?

৪| ০১ লা জুলাই, ২০২৩ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: অনেকদিন আগে আপনি বলেছিনেম, শেখ হাসিনার দলে কি পরিমাণ বেকুব মানুষ আছে, তিনি ব্যাপারটার গুরুত্ব বুঝতে সক্ষম হননি। উনার প্রশাসনও দেশের নাগরিকদের প্রানের গুরুত্ব বুঝতে পারেনি। বাংলাদেশের ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে বেগম জিয়ার লেভেলে নিয়ে গেছে।

আরো বলেছিনে, সরকারের উপর দেশের বেশির ভাগ মানুষের আস্থা নেই। গরীবেরা নিজের চেষ্টায় বাঁচার চেষ্টা করছে, কারণ, তাদের সরকারের চাকুরী করছে গর্দভেরা। আশেপাশে কোনো ভালো মানুষ নেই, জাতি বেঁচে আছে হতাশা ও কুটবুদ্ধির সৃজনশীলতায়।

দিন শেষে হিসেব করলে দেখা যায়, আপনি সঠিক কথাই বলেন।

০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেবকে মিলিটারী হত্যা করায়, শেখ হাসিনা মানুষের সহানুভুতি পেয়ে দেশ চালনার ভার পেয়েছিলেন; কিন্তু তিনি দেশ চালনার কিছু জানতেন না, ইউরোপ আমেরিকা ও জাপানের দিকে তাকিয়ে, বানরের মতো অনুকরণ করলেও চলতো; উনি সাধারণ দরিদ্র মানুষের ক্ষতি করেছেন। চাষী শ্রেনীর ৯ কোটী মানুষের সমবেত সম্পদ হবে বসুন্ধরা ও আলম ব্রাদার্সের ১০ ভাগের ১ ভাগ।

৫| ০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশ আমেরিকা হতে পেঁয়াজ আমদানি করলে আমেরিকা চাপ কমাবে? আমাদের দেশের সাধারণ জনগণ সরকারের চেয়েও বেশী জানেন, বেশী বুঝেন। সবাই ফেসবুক ডক্টরেট!

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



ফেইসবুক ও ব্লগ থেকে আমি আমাদের শিক্ষিতদের জ্ঞানের পরিধি সম্পর্কে কিছুটা ধারণা পাচ্ছি। আমি ধারণা পেয়ে চুপ হয়ে আছি, কিন্তু আমাদের ব্যুরোক্রেটরা ও ববসায়ী সিন্ডিকেট উহাকে কাজে লাগাচ্ছে!

৬| ০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৫

বিজন রয় বলেছেন: আমি প্রধান মন্ত্রীত্ব চাই না, আমি এদেশের মানুষের অধিকার চাই।

বাংলাদেশে সব ভাওতাবাজি।

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ ও সরকার ভাওতাবাজিকে রাজনৈতিক তত্ব হিসেবে ব্যবহার করছে।

৭| ০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১০

বোবাকান্না বলেছেন: শেখ হাসিনা ক্ষমতা আর অবৈধ টাকা ছাড়া কিছুই বোঝেন না। তাই উনি যখন যেটা দরকার সেটাই করেন

০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

সোনাগাজী বলেছেন:



ক্ষমতা তো উনাকে বুঝতে হবে, উনার বাবাকে হত্যা করার পরও উনি যদি ক্ষমতাকে না'বুঝেন, উহার অবস্হা তো বাবার মতো হয়ে যেতো! উনার বেলায়, অবৈধ টাকা বলতে আপনি কি বুঝায়েছেন?

আমার ধারণা, আজকের সভ্যতায় দেশ কিভাবে চালাতে হয়, উনার সেই জ্ঞানটুকু নেই।

৮| ০১ লা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমেরিকা বলেছে জনগনের ভোটাধিকার হরনকারীদের আমেরিকা ঢুকতে দেয়া হবেনা।
শেখ হাসিনা বললেন, সাত সমুদ্র তের নদী পার হয়ে তিনি আমেরিকা যাবেননা।
তার মানে উনি পরিস্কার বলে দিলেন, প্রয়োজনে আমেরিকা যাবো না, তবে ভোটাধিকার হরন চলবে।

০১ লা জুলাই, ২০২৩ রাত ৮:১০

সোনাগাজী বলেছেন:



ভোট বন্ধ করে দিলেও আমেরিকা উনার আমেরিকা আসা বন্ধ করবে না; এখন বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, সিরিয়া, বার্মা, আফ্রিকার সব দেশ, ইয়েমেন, ইত্যাদি পুরো বিশ্বকে ভয়ের মাঝে রেখেছে।

৯| ০১ লা জুলাই, ২০২৩ রাত ৮:৩৩

কামাল১৮ বলেছেন: এই সমস্ত দেশ কখনই চায় না শেখ হাসিনা দেশ সঠিকভাবে চালাক।তারা চায় তাদের স্বার্থ রক্ষা হোক।
এক কেন্দ্র ভেংগে এখন বহু কেন্দ্রে বিভক্ত হতে চলছে বিশ্ব।হয়ে গেছে আমি বলছি না।তবে চলমান।এখন সবাই চায় তাদের নিজের দল ভারি হোক।

০১ লা জুলাই, ২০২৩ রাত ৮:৫০

সোনাগাজী বলেছেন:



আপনি খুবই আজগুবি কথা বলেন, কি কারণে আমেরিকা, কানাডা, সুইডেন, জাপান চাইবে যে, শেখ হাসিনা খারাপভাবে দেশ চালাক, মানুষ অশান্তিতে থাকুক? ওদের কি স্বার্থ আছে বাংলাদেশে?

১০| ০১ লা জুলাই, ২০২৩ রাত ৮:৫৫

ঢাবিয়ান বলেছেন: আরেকটা ১/১১ সরকার গঠনের প্রেক্ষাপট তৈরী হচ্ছে বলে মনে হয়। আমাদের দেশে আমেরিকান এম্বেসির পলিটিক্স নতুন কিছু না। যখন কোন সরকার সভ্যতার সকল সীমা লংঘন করে ফেলে, তখন অনেকটা বাধ্য হয়েই তাদের স্টেপ নিতে হয়। বিএনপির পতনের আগেও এ ধরনের পরিস্থিতি তৈরী হয়েছিল। ওয়ার্ল্ড ব্যাংকে কর্মরত ডঃ ফখরুদ্দিন নিশ্চই এমনি এমনি হাওয়া থেকে উড়ে এসে তত্বাবধায়ক সরকার প্রধান হয়নি। মুলত আমেরিকার ইচ্ছে ছিল ডঃ ইউনুসকে দিয়ে ভাল একটা সকার গঠনের, কিন্ত নানাবিধ কারনে সেটা সম্ভব হয়নি। আর্মিকে যদি তত্বাবধায়ক সরকারের সাথে যুক্ত করা না হত , তাহলে হয়ত সেই সময়েই এই দেশের বিড়াট একটা পরিবর্তন সম্ভবপর হত।

০১ লা জুলাই, ২০২৩ রাত ৯:০০

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব সভ্যতার কোন সীমা অতিক্রম করেছিলেন?

১১| ০১ লা জুলাই, ২০২৩ রাত ৯:২৮

ঢাবিয়ান বলেছেন: আপনার কি ধারনা সেই সময়েও সব কিছুর পেছনে আমেরিকা ছিল? আপনারা সে সময়ের মানুষ , আপনারাই ভাল জানেন। আমার তখন জন্মই হয়নি।

০১ লা জুলাই, ২০২৩ রাত ৯:৪০

সোনাগাজী বলেছেন:


১৯৭৫ সালে আমেরিকান ব্লক ( ন্যাটো ) ও সোভিয়েত ব্লক ( ওয়ার্শ পেক্ট ) মুখোমুখী। তখন সিআইএ ভুল করে হিসেব করেছিলো যে, শেখ সাহেব সোভিয়েত ব্লকে চলে যাচ্ছে; সেইজন্য উনাকে সরায়েছিলো সিআইএ। আসলে, শেখ সাহেব ও আওয়ামী লীগ বরাবরই আমেরিকান পন্হী ছিলো।

আজকে, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, সিরিয়া, বার্মা, আফ্রিকার সব দেশ, ইয়েমেন, ইত্যাদি কোথায় যাবে, সেটা নিয়ে কারো মাথা ব্যথা নেই।

১২| ০১ লা জুলাই, ২০২৩ রাত ৯:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি বলতে চাচ্ছি শেখ হাসিনার চীন এবং রাশিয়ার সাথে সম্পর্কের কথা। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ চীনের সাথে অনেকভাবে যুক্ত। যেটা যুক্তরাষ্ট্রের কাছে ভালো লাগছে না। আবার ব্রিকসে যোগ দিতে চাচ্ছে।

০১ লা জুলাই, ২০২৩ রাত ৯:৫৩

সোনাগাজী বলেছেন:



রাজনীতি নয়, আপনি বাংলাদেশের আন্তর্জতিক সম্পর্কের কথা বলতে চেয়েছেন; চীনের উপর বাংলাদেশী ব্যুরোক্রেটরা বেশী নির্ভর করছে চুরির জন্য; এদের ছেলেমেয়েরা কিন্তু আমেরিকায় পড়ালেখা করে; চীনা চোরা ব্যবসায়ীদের ছেলেমেয়েরাও আমেরিকায় পড়ে, এবং গড় আমেরিকানদের চেয়ে বেশী সম্পদের মালিক।

যুদ্ধের কারণে আমেরিকা হয়তো চাহে না যে, বাংলাদেশ রাশিয়া থেকে কিছু কিনুক, এর বাহিরে আমেরিকা ব্রিকস, ব্রুকস নিয়ে মাথা ঘামানোর কথা নয়

১৩| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১০:১০

ঢাবিয়ান বলেছেন: জেনারেল মইন ইউ আহমেদ একটি বই লিখেছেন যেখানে তিনি ২০০৭ এ জরুরী অবস্থা জারীর পেছনে রাজনৈতিক পরিস্থিতির পাশাপাশি আন্তর্জাতিক প্রেক্ষাপটও তুলে ধরেছেন। সে বইতে মি: আহমেদের বর্ণনা ছিল এ রকম, " একসময় ক্ষমতাধর কয়েকটি দেশের প্রতিনিধি আমার সাথে দেখা করে জানাল, সব দলের অংশগ্রহণ ব্যতিরেকে নির্বাচনে সেনাবাহিনী সহায়তা করলে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রত্যাহারের জন্য তারা জাতিসংঘকে অনুরোধ করবে। প্রচ্ছন্ন এ হুমকির পরিণতি অনুধাবন করতে আমার অসুবিধা হলো না। জাতিসংঘের কর্মকাণ্ডের নিয়ন্ত্রক এসব দেশের অনুরোধ ও মতামত যে জাতিসংঘ অগ্রাহ্য করতে পারবে না তা বলাই বাহুল্য। আমি এর পরিণাম চিন্তা করে শিউরে উঠলাম। তারপরেও আমার একমাত্র চিন্তা ছিল কিভাবে সেনাবাহিনীকে রাষ্ট্র যন্ত্রের কর্মকাণ্ড থেকে দূরে রাখা যায়। প্রথমে নোবেল বিজয়ী অধ্যাপক ইউনুসকে সরকারের প্রধান উপদেষ্টার প্রস্তাব দেয়া হলে তিনি তাতে রাজী হননি। তখন ড: ফখরুদ্দিন আহমদ প্রস্তাব পেয়ে এগিয়ে আসেন। ড: ফখরুদ্দিন আহমদের নেতৃত্বাধীন সে সরকারে অন্যতম উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছিলেন ব্যারিস্টার মইনুল হোসেন। সুত্র ঃ বিবিসি বাংলা

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৪১

সোনাগাজী বলেছেন:



হতে পারে।
জাতিসংঘের নিয়ম অনুযায়ী অবৈধ সরকার চালু থাকলে, শান্তি মিশনে সেই দেশ থেকে মানুষ না'নেয়ার নিয়ম আছে। ইউরোপ আমেরিকা জানে যে, বাংগালীরা এর থেকে অনেক ভালো থাকার কথা; সরকার, রাজৈতিক দলে পান্ডা, ব্যুরোক্রেট, ব্যবসায়ী সিন্ডিকেট, আদম বেপারীরা, ব্যাংক ডাকাতরা মিলে দেশটিকে পংগু করে রেখেছে; এবং শেখ হাসিনা এইসব ব্যাপারে কিছুই করছেন না। সুতরাং চাপ আসতে থাকবে।

১৪| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১০:১১

ঢাবিয়ান বলেছেন: দু'হাজার সাত সালে সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতাসীন হওয়ার পেছনে ঢাকায় নিযুক্ত পশ্চিমা কূটনীতিকদের একটি নিরব সমর্থন ছিল। ওই সরকারের যারা উপদেষ্টা ছিলেন, তারা বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতেন।

এছাড়া, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও তাদের মনোভাব প্রকাশ করতেন ঢাকায় অবস্থানরত কূটনীতিকদের কাছে।

দু'হাজার আট সালে ঢাকায় নিজের দায়িত্বে যোগদান করেন মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি।

তৎকালীন তত্তাবধায়ক সরকার এবং বিএনপির মধ্যে যে এক ধরণের দরকষাকষি চলছিল, তা পরিষ্কার বোঝা যায় মি. মরিয়ার্টির পাঠানো গোপন তারবার্তা থেকে। সুত্র ঃ বিবিসি বাংলা

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৪৬

সোনাগাজী বলেছেন:



বিএনপি-জামাত ও ইসলামী দলগুলো নিয়ে পশ্চিম আশাবাদী নয়; আওয়ামী লীগ আমেরিকানপন্হী দল; আমেরিকা ক্যাপিটেলিষ্ট দেশ, তবে তারা সোনার ডিমদেয়া হাঁসকে মেরে পেট থেকে ডিম নেয়ার চেষ্টা করে না, যা আওয়ামী লীগের সময় হচ্ছে; আমেরিকা ব্যাংক ডাকাতী ও ব্যুরোক্রেটদের ডাকাতী সহ্য করার কথা নয়।

১৫| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১০:২৭

তানভির জুমার বলেছেন: কয়েকজন যুক্তরাষ্ট্র প্রবাসি আওয়ামীলিগার জু-বাইডেন আর ব্লিঙ্কেনের এর নামে মামলা করেছে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের আদালতে। কেন যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার কথা বলেছে এই জন্য। ইন্টারেস্টিং হল মামলার বাদীদের একজন কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক।

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৪৭

সোনাগাজী বলেছেন:




এই সব মামলা করতে ৩৬ ডলার লাগে; এসব মামলা করে বাংগালীরা, নাইজেরিয়ান ও স্হানীয় কালোরা।

১৬| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১০:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:

২০০৬ আমল পর্যন্ত আমেরিকা বাংলাদেশ ও পাকিস্তানের সেনাবাহিনীর উপর একটা নিয়ন্ত্রণ ছিল। বিভিন্ন কাজকর্ম অপকর্ম করাইতে পারতো।

বর্তমানে এসব কাজ পাকিস্তানে করতে পারলেও বাংলাদেশে আর পারে না। বাংলাদেশ সেনাবাহিনী এখন একটা কঠিন চেইন অব কমান্ডের ভিতরে আছে। ইউনুসের অপকর্ম ফাঁস হয়ে যাওয়াতে ইউনুসের সেই ভাবমূর্তি আর নেই।


আমেরিকা বাংলাদেশের বিরুদ্ধে তেমন কোন পদক্ষেপ নেয়নি।
এর আগে বেনজীর সহ সাত জনের ভিসা বাতিল করেছিল।
এরপরে আর কোন পদক্ষেপ নেয়নি। বিএনপি'র উতলা হওয়ার কোন কারণ নেই।

বিএনপিরা অনেক টাকা খরচ করার পরও আমেরিকা কোন পদক্ষেপ নিচ্ছে না। একটা মামুলি ভিসা নীতি পূন ঘোষণা করেছে, যেটা আগেই লিখিতভাবে ঘোষিত ছিল।
খুবই সিম্পিল সাধারণ নীতি, 'সুষ্ঠু নির্বাচনে বাধা সৃষ্টি করলে তার ভিসা হবে না'। নির্বাচনে বাধা একটা ফৌজদারি অপরাধ। আর ভিসা দেওয়ার আগে ব্যাকগ্রাউন্ড চেক হয় কোন অপরাধমূলক কাজ ছিল কিনা। তার অর্থ এই ব্যাকগ্রাউন্ড চেক ভিসা নীতি অনেক আগে থেকেই বলবত ছিল। বিএনপির টাকায় নিয়োগ করা লবিস্টদের চাপে কিছু একটা বলতে হয় তাই প্রচলিত ভিসা নীতিটাই পুনরায় ঘোষণা করল আর কি।

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৫১

সোনাগাজী বলেছেন:




আওয়ামী লীগ জন্ম থেকেই আমেরিকান পন্হী দল; শেখ সাহেবকে যে সিআইএ হত্যা করেছে, এই কথা শেখ হাসিনা এখদিনও মুখে আনেনি। আমেরিকা আওয়ামী লীগকেই ক্ষমতায় দেখতে চায়; তবে, যেভাবে আওয়ামী লীগ দেশ চালাচ্ছে, ইহা আফ্রিকার লেভেলে চলে গেছে; সেই কারণে, আমেরিকা শেখ হাসিনার সাথে নিশ্চয় কথা বলছে।

১৭| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:০৩

তানভির জুমার বলেছেন: @হাসান কালবৈশাখী। তাহলে আওয়ামীলিগের লোকেরা জু-বাইডেন আর ব্লিঙ্কেনের এর নামে মামলা করেছে কেন?

কথায় আছে না পাগলের শুখ মনে মনে।

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৫২

সোনাগাজী বলেছেন:




আপনি একটু বড় হোন, শিশুর মতো কথা বলা ছেড়ে দেন।

১৮| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:১৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বিশ্ব বানিজ্য বা বিশ্ব রাজনীতির কোনাটারই বাহিরে আমরা নই ।
......................................................................................
যার যেখানে স্বার্থ ক্ষুন্ন হবে সেখানেই বাংলাদেশ চাপে থাকবে ।
চলমান গল্পে আছে যে :----
১) চীন যদি আরাকানে ঘাটি স্হাপন করে তবে আমেরিকার কাউন্টার স্হাপনা চাই ।
যা সেন্টমার্টিন বা কাছাকাছি কোন দ্বীপ হতে হবে ।
২) বাংলাদেশকে কোয়াডে যোগ দিতে বলা হয়েছিলো তা না করে ব্রিকসে যোগ দেয়া বেয়াদবী বটে ।
৩) আমেরিকার সাথে বা ইউরোপের সাথে বানিজ্য করে জাতিসংঘে ভোট রাশিয়াকে দেয়া বা নিরপেক্ষ থাকবে মানা যায় না ।
৪) বিমান আমেরিকা থেকে নেবার কথা বলে ফ্রান্স থেকে নেয়া ।

এমন আরও কত জানা অজানা ঘটনা ঘটে চলছে, সুতরাং অহংকারীরা বলতেই পারে ........
" ওকি জানেনা আমার কত ক্ষমতা, আমার সাথে পাঙ্গা লড়তে আসে, আচ্ছা আমিও দেখে নিব "

০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৫৯

সোনাগাজী বলেছেন:



চীনের দক্ষিণ সীমান্ত ও আরাকানের বর্ডার আছে; আরাকান কি জন্য চীনের দরকার? সেইন্ট মার্টিনে আমেরিকান সৈন্যদের নামতে দিলে, ঢাকায় প্রতিদিন আমেরিকান দুতাবাস ঘেরাও হবে, ইহা কি আমেরিকা বুঝে না?

বাংলাদেশে বিমান বোয়িং থেকে ৮ টি নতুন বিমান কিনেছিলো ৬/৭ বছর আগে; এখন নতুন না'হয় কিনবে ৮/১০টি; আমেরিকান এয়ার লাইনস আগামী ১০ বছরে ১২০০ বিমান কিনবে বোয়িং থেকে, অন্য বড় বড় এয়ারলাইনস এর অর্ডারের কথা ভাবুন! কিছু বলার আগে একটু ভাবিয়েন।

১৯| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

হাসান কালবৈশাখী বলেছেন:
আমেরিকায় ভিসা পাওয়া বেশ কঠিন। আর
আমেরিকায় কোন ব্যাক্তির ভিসা বাতিল করা খুবই সহজ ব্যাপার।
সরকার কেন, আমি আপনিও ইচ্ছে করলে যে কোন ব্যাক্তির ভিসা বাতিল করা সম্ভব। পর্যাপ্ত কারন দেখাতে পারলে।

ধরেন একজনের মেক্সিকোতে বা অন্য কোথাও আপনার প্রাক্তন বিজনেস পার্টনার বা পরিচিত কেহ শত্রতা করছে আপনাকে কথিত খুন করতে চায়। সে আমেরিকায় ঢুকলে আপনার কথিত জীবন বিপন্ন হবে থানায় একটা জিডি করে কপি নিয়ে কাষ্টমস ডিপার্টমেন্টে লিখিত আবেদন করলে তার ভিসা হবে না ১০০% গ্যারান্টি।

০২ রা জুলাই, ২০২৩ রাত ১২:০১

সোনাগাজী বলেছেন:


আপনি সৌদীতে কার্যরত বাংগালীদের মতো কথা বলেন। আমেরিকানরা আইন অনুযায়ী ভিসা দেয়, সন্দেহ হলে পর্যবেক্ষণ করে, বিপদজনক ভাবলে ভিসা ক্যান্সেল করে।

২০| ০১ লা জুলাই, ২০২৩ রাত ১১:৩৬

কামাল১৮ বলেছেন: আমি বলিনি যে তারা চাইছে আমাদের দেশ খারাপ ভাবে চলুক।তারা তাদের স্বার্থ দেখে।আমরা আমাদের স্বার্থ দেখবো।এটা একটা মৌলিক নিয়ম।তারা কি দেখে এটা বিশ্বের সবাই জানে।তারা লিবিয়ার,ইরাকের,সিরিয়ার স্বার্থ দেখে তাদের অনেক উপকার করছে।
ইউরোপ স্বাধীন ভাবে চলতে পারলে পৃথিবীর কিছুটা উপকার হতো।কিন্তু তারা তা পারছে না।আর পারছে না আমেরিকার কারনেই।

০২ রা জুলাই, ২০২৩ রাত ১২:০৪

সোনাগাজী বলেছেন:




আপনি ইউরোপের কোন দেশে ছিলেন যে, আপনার মনে হয়েছে যে, ইউরোপকে আমেরিকার কথায় চলতে হয়? ইউরোপের বেশীরভাগ দেশ ন্যাটোতে আছে; ফলে, তাদের ও আমেরিকার ভবিষ্যত রোডম্যাপ মিলে যায় সব সময়।

০২ রা জুলাই, ২০২৩ রাত ১২:০৮

সোনাগাজী বলেছেন:




কানাডার সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি অনেকটা ইউরোপের মতো; আপনি কানাডায় আছেন; কখনো শুনেছেন যে, আমেরিকান সরকার কোন কিছু কানাডার উপর চাপিয়ে দেয়?

২১| ০২ রা জুলাই, ২০২৩ ভোর ৪:২৯

কামাল১৮ বলেছেন: বিশ্ব রাজনীতিতে কানাডার গুরুত্ব নাই বললেই চলে।তার কথা কেউ শুনেও না।সে কথা বলতে যায়ও না।তবে পেন্ডামিকের সময় দেখেছি,আমেরিকা থেকে আমদানি করা কিছু মাস্ক যা কানাডায় ডুকে পরেছিলে।আন্তর্জাতিক সমস্ত নিয়মকানুন ভংগ করে কানাডার ভেতর থেকে তা নিয়ে যায়।
আন্তর্জাতিক কিছু খবর এবং তার বিশ্লেষণ পড়লেই বিশ্বের সম্পর্কে অনেক কিছু জানা যায়।এই জন্য সেই দেশে বসবাস করতে হবে এমন না।আমরা যারা বাংলাদেশী,বাংলাদেশ সম্পর্কে আমাদের সবারজানা কি এক।প্রত্যেকে তার দৃষ্টি কোন থেকে দেখে।

০২ রা জুলাই, ২০২৩ বিকাল ৩:১১

সোনাগাজী বলেছেন:



কানাডা বাংলাদেশকে সাহায্য করে, বাংলাদেশ কানাডার উপদেশে ইত্যাদি মেনে চলার চেষ্টা করে।

২২| ০২ রা জুলাই, ২০২৩ সকাল ৮:১৪

কিরকুট বলেছেন: আওমিলীগ জামাত কে রাস্তায় নামার সুজুগ করে দিয়ে একটা বিরাট উপকার করেছে জামাতি ছাগল গুলার এরা এখন প্রকাশ্যে ম্যা ধ্বনীতে নিজেদের ব্যাথা প্রকাশ করতে পারছে। উদাহারনঃ জুমার।

রাস্ট্রের অধিকাংশ সম্পদ এখন সিন্ডিকেটের হাতে। সেইদিন দেখলাম আওমিলীগের এক নেতা বেশ গর্বের সাথে বলছেন বিশ্বের সব কিছু যেখানে সিন্ডিকেটে চলে বাংলাদেশে হলে সমস্যা কি? এই ধরনের পাতি নেতারা যখন সিন্ডিকেটদের পক্ষে বলে তখন বুঝতে হবে দেশ আসলেই বিপদগ্রস্থ্।

আমেরিকার চাপে আছে কি না এটা বলতে আরো সময় নেব কিন্তু বিশ্বব্যাংকের চাপে যে যথেষ্ট পরিমানে আছে এটা বলাই যায়।

একটা সময় ছিলো তালপট্টি নিয়া জুমারদের পিতা চিকাউর রকমান সময় সময় উত্তেজিত হয়ে যেতো অবশ্য কারনও ছিলো তো সেন্টমার্টিন ঠিক তেমনি একটা ইস্যু যখন আর কোন উপায় নাই ব্যাস সেন্টমারটিন বার্মা নিয়ে গেলো সেন্টমার্টিন আমেরিকা নিয়ে কটকটি খেলো এই গপ্প নিয়া জুমার গং হাজির হয়।

০২ রা জুলাই, ২০২৩ বিকাল ৩:১৩

সোনাগাজী বলেছেন:



জুমার মনে হয়, প্রশ্নফাঁস জেনারেশনের মানুষ।

২৩| ০২ রা জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৩

নতুন বলেছেন: হাসান কালবৈশাখী ভাই, হাসিনার সরকার সর্মথকদের ভিসা বাতিল করে দেবে নাকি?

যারা মনে প্রানে আয়ামীলীগ তাদের কি হপে?

০২ রা জুলাই, ২০২৩ রাত ৯:৪২

সোনাগাজী বলেছেন:



আমার মনে হয়, এসব সমস্যা সমাধানের জন্য শেখ হাসিনা আমাদের হাসান কালবৈশাখী দায়িত্ব দিতে পারেন।

২৪| ০২ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:

ধরুন,আমেরিকা চাইলো জাতীয় পার্টিকে ক্ষমতায় বসাবে,হয়ে যাবে?

০২ রা জুলাই, ২০২৩ রাত ৯:৪২

সোনাগাজী বলেছেন:




আমেরিকা চাইলে কাউকে ক্ষমতায় আনতে পারবে না।

২৫| ০২ রা জুলাই, ২০২৩ রাত ৮:১৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




বিশ্বব্যাপী ক্যাথলিক আর প্রটেস্ট্যান্টদের দ্বন্দ্বে আওয়ামী লীগ ক্যাথলিকদের সাথী হলে দলের লাভ।

দলের অনেকে আমেরিকায় থাকেন।

০২ রা জুলাই, ২০২৩ রাত ৯:৪৩

সোনাগাজী বলেছেন:



ওসব দ্বন্দ্ব এখন আমেরিকায় নেই।

২৬| ০৩ রা জুলাই, ২০২৩ দুপুর ১:৫০

ঢাবিয়ান বলেছেন: আমাদের পর্যটন প্রতিমন্ত্রী বলেছেন যে আমেরিকায় উচু বিল্ডিং ছাড়া দেখার আর কিছু নাই =p~ =p~

০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৩০

সোনাগাজী বলেছেন:




ঐ লোক কানা

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ৯:০৭

সোনাগাজী বলেছেন:



উঁচু বিল্ডিং তো বাহির থেকে দেখা যায়, ভেতরে কে আছে, উনি জানেন নাকি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.