নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিাকে টার্গেট করে ইট ( BRICS ) ছুঁড়ছে কাহারা?

০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:২০



শেখ হাসিনার মাথায় ও আমাদের জাতির মাথায় ইট ( BRICS ) ছোঁড়ার ষড়যন্ত্র করলো কাহারা? হিরো আলাম, নাকি ব্লগার হাসান কালবৈশাখী?

বাংলাদেশ বিশ্বের কোন কোন দেশ থেকে রেমিট্যান্স আয় করে? উত্তর হলো: ব্রাজিল, সাউথ আফ্রিকা, ভারত, চীন, রাশিয়া, আরবদেশ, মালয়েশিয়া, আমেরিকা, ইউরোপ, কানাডা, সিংগাপুর, দ: কোরিয়া। বাংলাদেশ কোন দেশে তার কাপড় ও মানুষ রপ্তানী করে? বাংলাদেশের মানুষ বিশ্বের কোন কোন দেশে বাস করছে ও বাস করার জন্য প্রাণ হাতে করে বেআইনীভাবে নৌকায়, কন্টেইনার ট্রাক ও পায়ে হেঁটে প্রবেশ করছে? বাংলাদেশ কোন কোন দেশের মুদ্রাকে( হার্ড কারেন্সী ) রিজার্ভে রেখেছে? বাংলাদেশ কোন কোন সংস্হা থেকে খুবই নীচু হারে ঋণ নেয়? সেই সব সংস্হার অর্থের যোগান দেয় কোন কোন দেশ?

বাংলাদেশের সাথে ব্রাজিলের কি কি সম্পর্ক? জালিয়াত আদম বেপারীরা ইন্দোনেশিয়ার পাসপোর্ট দিয়ে হাজার হাজার বাংগালীকে ব্রাজিল এনে, সেখান থেকে মেক্সিকো হয়ে আমেরিকায় এনেছে কনটেইনার ট্রাকে ও পদব্রজে। ভারতে বাংলাদেশের চোরাকারবারীরা ইলিশ ও মেয়ে বিক্রয় করতো আগে, এখন কি কি বিক্রয় করে? রাশিয়ায় আমরা কি কি আইটেম রপ্তানী করতে পারি? মনে হয়, সুতীর আন্ডারওয়ার ও ব্রেসিয়ার। সাউথ আফ্রিকায় বাংগালীরা মুদি দোকান খুলতো, এখন ডাকাতীর কারণে বন্ধ; তবে, এখনো সহজে বিয়ে করা যায়।

আজকে যদি বাংলাদেশ তার হার্ড কারেন্সীকে রুবল কিংবা ইউয়ানে পরিবর্তন করে নেয়, পুরোটার ক্রয় ক্ষমতা ১০ থেকে ১৫ ভাগ বেড়ে যাবে; ইহা জাতির রিজার্ভের পরিমাণ বাড়িয়ে দিবে ১ দিনে; তারপর ইহা দিয়ে ভদকা ও চিকেন ফ্রাইড রাইস কেনা যাবে।

আমার প্রশ্ন, শেখ হাসিনার মাথায় ইট দিয়ে আঘাত করার বুদ্ধিটা কে দিলো? আমাদের ব্যুরোক্রেটরা, আমাদের অর্থমন্ত্রী, ড: হাসান মাহমুদ, শামীম ওসমান, নাকি বেগম এরশাদ?

আমেরিকা যদি চায়, এমন অনেক কারণ খুঁজে পাবে, যার অজুহাত দিয়ে শান্তি মিশনে লোক কম নিবে; আমেরিকা বললে অনেক আরব দেশে বাংগালীদের কাজের ভিসা কমাবে; আমেরিকা চাইলে বাংলাদেশ থেকে কাপড় চোপড় কম আসবে, আমেরিকা চাইলে আইএমএফ ও বিশ্ব ব্যাংক বেঁকে বসবে।

আবারো আমার প্রশ্ন, আমাদের আপার মাথা কাহারা কিভাবে ইট মেরে উনাকে বেগম জিয়াতে পরিণত করলো?




মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



বেকুবি কতো রকমের হতে পারে কি কি ধরনের বেকুবি হতে পারে তার উপর আমাদের নতুন করে পাঠ্যবই লেখালেখি করা উচিত। জাতি হিসেবে আমরা কতো নং বেকুব?

০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৪০

সোনাগাজী বলেছেন:



১ জন ব্যুরোক্রেটও শেখকে পছন্দ করতো না; প্রতিটি বিসিএস চেষ্টা করছে শেখ হাসিনাকে বিক্রয় করতে।

২| ০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


কাজ করার সময় অনেকসময় দেখা যায় দূর থেকে কাউকে কিছু করতে। তেমনি আমেরিকাও দূর থেকে হঠাৎ করে দেখে বললো,'ঐটা বাংলাদেশ না,ঐদিকে কোথায় যাচ্ছে,ঐদিকে তো শুনেছি ব্রিকস আছে, ব্রিকসে যে যোগ দেবার কি প্রয়োজন তোদের।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:



চীন, ভারত ব্যবসা করে লাভ করা ব্যতিত অন্য কিছু বুঝে না; বর্তমান বিশ্ব পরিস্হিতে রাশিয়ার সাথে কিছু করতে যাওয়া বেকুবী; সাউথ আফ্রিকার লোকজন জালিয়াত, ব্রাজিল মানুষ যায় সস্তা পয়সায় মেয়েদের সাথে রাত কাটাতে।

৩| ০৩ রা জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারনা এই বুদ্ধিটা ব্লগার হাসান কালবৈশাখী দিয়েছে। বাকি যাদের নাম বলেছেন তাদের চেয়ে ওনার বুদ্ধি কিছুটা বেশী আছে। হাসান কালবৈশাখী যদি অস্বীকার করে তাহলে বুঝবেন হিরো আলম এই বুদ্ধি দিয়েছে।

আমাদের প্রধানমন্ত্রী চান না যে আমাদের তরুণেরা এতো কষ্ট করে কন্টেইনারে ঢুকে বা নৌকায় চড়ে ইউরোপ যাক। তিনি চান বাংলাদেশ নিজেই ব্রিকস ব্যাংকের মালিক হবে। অ্যামেরিকা হাত পাতলে তাদেরকে তিনি দয়া করে ঋণ দিবেন। ব্রাজিল থেকে গম আমদানি না করে উল্টা ব্রাজিলে দেশের গম সব রপ্তানি করবেন। অ্যামেরিকার লোক কাপড় চোপড় কম পড়ে তাই সেখানে গার্মেন্টস রপ্তানির চেয়ে বেশী ব্যবসা হবে সৌদি আরব, তুরস্ক, বাহরাইন, কঙ্গো, কমোরোস, গ্যাবন, গিনি-বিসাউ, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও তিউনিসিয়াতে যারা লম্বা লম্বা পোশাক পড়ে।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

সোনাগাজী বলেছেন:



প্রাইম মিনিষ্টার বিনা পয়সায় জাতির মাথায় ইট ছোঁড়ার ব্যবস্হা করেছেন; ইহা হাসান কালবৈশাখীর কাজ হতে পারে।

০৫ ই জুলাই, ২০২৩ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের ব্যুরোক্রেসীতে ইডিয়টরা ঢুকে গেছে।

৪| ০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

কামাল১৮ বলেছেন: জোট নিরপেক্ষ আন্দোলনের বিকল্প হলো ব্রিকস।সাথে যোগ হয়েছে নতুন একটি ব্যাংঙ্ক।এরা নতুন বিকাশমান দেশ গুলোকে স্বপ্ন দেখায় ।কয়েক বছর পর এর সফলতা ব্যর্থতা বুঝা যাবে।
ইউক্রেন যুদ্ধের জয় পরাজয়ের উপর কিছুটা নির্ভর করছে এর সফলতা।ন্যাটো যদি রাশিয়াকে পরাজিত করতে না পারে,তা হলে আর এক কেন্দ্রীক বিশ্ব ব্যবস্থা থাকছে না।দিন দিন ইউরোপের অবস্থা খারাপের দিকে।ভালোর কোন লক্ষন নাই বললেই চলে।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

সোনাগাজী বলেছেন:



চীন ও ভারত যেসব দেশে ব্যবসা করে, সেই সব দেশের ঋণ স্পনসর করবে; রাশিয়া ঋণ দেয়ার মতো অবস্হানে নেই; দ: আফ্রিকা ঋণ নিলে উহা ফেরত দিতে পারবে না; ব্রাজিল ঋণ দিবে না, ঋণ নেবেও না।

৫| ০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

ডার্ক ম্যান বলেছেন: এটা হতে পারে শেখ হাসিনারে সরানোর ক্ষেত্র প্রস্তুত করার পরিকল্পনার একটা অংশ। সামনে আরো অনেক কিছু হতে পারে যেখানে ভাসুরের বেজার হওয়ার জন্য অনেক কিছু ঘটতে পারে।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

সোনাগাজী বলেছেন:



অবশ্যই শেখ হাসিনাকে আমেরিকা শত্রু বানঅর জন্য ব্যুরোক্রেটরা এই কাজ করেছে; উনি উনার বাবার মতোই ষড়যন্ত্রের শিকার।

৬| ০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০১

জুন বলেছেন: আমি তো অবাকই হয়েছি পেপারে এই নিউজটি দেখে। মনে হয়েছে কার বুদ্ধিতে! এ নিয়ে বেশি কিছু বলতে চাই না কারন কখন বানানা গার্ডেন এসে আমার পিন্ডি চটকাতে বসবে বা আমার জ্ঞ্যান গরিমা নিয়ে ব্যাংগ বিদ্রুপ করবে আগামী ছয় মাস।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে কৌশলে সরানোর ব্যবস্হা করছে; ওরা আরো বেকুব ও অসহায় কোন লিলিপুটিয়ানকে ক্ষমতায় চায়।

৭| ০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

হাসান জামাল গোলাপ বলেছেন: গত বিশ বছর BRICSএর অর্থনৈতিক কোন অর্জন আছে উল্লেখ করার মতো? স্বৈরতান্ত্রিক, দুর্নীতিগ্রস্ত দেশগুলোর কাতারে সামিল হবে ওই পর্যায়ের দেশগুলো।

০৩ রা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সোনাগাজী বলেছেন:



গ্রেনেড মেরে শেখ হাসিনার কান নষ্ট করা হয়েছিলো, বয়সের কারণে চোখে কম দেখেন; এখন ব্যুরোক্রেটরা উনার চিন্তাশক্তিতে ভেজাল ঢুকায়ে দিয়েছে।

৮| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ৮:১৭

ঢাবিয়ান বলেছেন: যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, 'অবাধ ও সুষ্ঠু নির্বাচনে' যারা বাধা দেবে তাদের উপর ভিসা নিষেধাজ্ঞা দেয়া হবে ।ভিসা নিষেধাজ্ঞা আমেরিকা এরই মধ্যে আফ্রিকার কয়েকটি দেশে দিয়েছে। সেসব দেশ হচ্ছে – উগান্ডা, নাইজেরিয়া ও সোমালিয়া। এসব দেশে ভিসা নিষেধাজ্ঞা দেয়া হয়েছে নির্বাচনের পরে। প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের ভয় দেখানো, ভোটের ফলাফল কারচুপি ও গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ডের জন্য এসব দেশে ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। সুত্র ঃ বিবিসি বাংলা

এতদিন ধরে শুনে এসেছি যে , আমাদের দেশ নাকি সিঙ্গাপুর, কানাডা এবং ফ্রান্স হয়ে গেছে ! এখন দেখছি আফ্রিকার নিকৃষ্ট দেশ উগান্ডা, নাইজেরিয়া ও সোমালিয়া কাতারে এসে দাড়িয়েছে। আপনার আপা ২০ ঘন্টা জার্নি করে আমেরিকায় না যাবার কথা ঘোষনা করে বুঝিয়ে দিয়েছেন যে তিনি উগান্ডা, নাইজেরিয়া ও সোমালিয়ার রাস্তাতেই হাটবেন।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



আপাকে যদি ইন্দিরা গান্ধী না'পড়াতেন, এতদিনে পাগলা কোকোও অর্থমন্ত্রী হয়ে যেতো; উনি শুন্য থেকে শুরু করে এতটুকু এসেছেন, আর কত চান আপনারা?

ব্লগারদের গার্বেজ পোষ্টর সংখ্যা হিসেবে করলে বুঝতে পারবেন যে, আমাদের দেশ খুব একটা ভালো করার কথা নয়।

৯| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ১০:৩২

হাসান কালবৈশাখী বলেছেন:

বাংলাদেশ এখনো ব্রিকসের যোগ দেয়নি।
এত উতলা হওয়ার কিছু নেই।



তবে ব্রিকসে যোগদানের সম্ভাব্যতা যাচাই চলছে।
সম্প্রতি জেনেভায় প্যালেস ডি নেশনসের দ্বিপক্ষীয় বৈঠককক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে বৈঠক হয়। দক্ষিণ আফ্রিকা ব্রিকসের অন্যতম সদস্য।
সেই হিসাবে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেছিল সামনের ব্রিকস সম্মেলনে বাংলাদেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানাবে। ভবিষ্যতে এই জোটে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানালে বাংলাদেশ যাতে এই জোটে যোগ দেয় সেই অনুরোধই করেছিল রামাফোসা।

তখনই বাংলাদেশের মিডিয়ায় ব্রিক্স নিয়ে আলোচনা হতে থাকে।

ব্রিকসে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা – বৈশ্বিক জিডিপিতে যাদের সম্মিলিত অবদান জি-৭ ভুক্ত ধনী দেশগুলোর চেয়েও বেশি। তাই এতে বাংলাদেশের যোগদানের সিদ্ধান্তকে বৈদেশিক সম্পর্ক ও মুদ্রা বহুমুখীকরণের উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।



ব্রিকসে যোগ দিলে তাৎক্ষণিক সুবিধা কি কি পাওয়া যাবে- সেগুলো এই মুহূর্তে স্পষ্ট না হলেও বিশ্লেষকরা মনে করেন, জোটটি যেহেতু যুক্তরাষ্ট্র এবং মার্কিন ডলারের আধিপত্য হ্রাসের লক্ষ্যে সক্রিয়ভাবে সম্প্রসারিত হচ্ছে তাই ব্রিকসের মধ্য থেকে বাংলাদেশ ে হয়তো দীর্ঘমেয়াদী বহুমাত্রিক সুবিধা পাবে বা পাওয়া যাবে।
ব্রিকস নিয়ে এখন পর্যন্ত আমেরিকা বা ইউরোপ কোন আপত্তি জানায়নি। শুধু ছাগুরা কান্নাকাটি করছে।

ব্রিকসের দেশগুলোর সাথে বাংলাদেশের বাণিজ্য নেই সম্পূর্ণ ভুল কথা।
এমনিতেই ব্রিকস এর দেশগুলোর সাথে বাংলাদেশের আমদানি রপ্তানি বাণিজ্য দ্রুত হারে বাড়ছে। ২০২২ এ রপ্তানিই হয়েছে চার বিলিয়ন ডলার। আমদানি ৩৫।

হাসিনার নীতিই হচ্ছে বহুমাত্রিক ভাবে ব্যাকআপ রাখা।

খালেদা জিয়া সাবমেরিন ইন্টারনেট কানেকশন প্রত্যাখ্যান করেছিল। হাসিনা শুধু সাবমেরিন কেবল ই না, ভারত থেকে তিন প্রান্ত দিয়ে ইন্টারনেট কানেকশন করে ব্যাকআপ রেখেছেন।

২০১৩ ১৪ তে বিএনপি জামাত শিবিরের ধ্বংসাত্মক তাণ্ডবে চট্টগ্রাম ফেনী এলাকায় ট্রেন উল্টে দেওয়া ছাড়াও এই সাবমেরিন কেবল বারবার কেটে দিচ্ছিল। কিন্তু ভারতীয় প্রান্তে 'কেবল ব্যাকআপ' থাকায় বাংলাদেশকে ইন্টারনেট বিচ্ছিন্ন করা সম্ভব হয়নি। বর্তমানে ভারতের সাথে ছয়টি প্রান্ত দিয়ে মজবুত কানেকশন।

হাসিনার বিদ্যুৎও বহুমাত্রিক। গ্যাস কয়লা ফার্নেসঅয়েল কুইক রেন্টাল, ভারত থেকে সরকারি বিদ্যুৎ কানেকশন, বেসরকারি আদানির সঙ্গেও ২৫ বছর মেয়াদী কানেকশন। একটা ফেল করলে একটা থাকবে।

ব্রিকসের সদস্য হওয়াটা ও বাংলাদেশের জন্য একটা ব্যাকআপ।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১০:৫৩

সোনাগাজী বলেছেন:



আমি সেটাই বলছিলাম, শেখ হাসিনাকে এই বুদ্ধি দিয়েছেন ব্লগার হাসান কালবৈশাখী কিংবা কাল বৈশাখীর রাজনৈতিক গুরু হিরো আলাম।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:




ব্যাক-আপ জিনিষটা ভালো; তবে, চীন, রশিয়া ও দ; আফ্রিকা (এরা রাশিয়াকে গোলাবারুদ দিচ্ছে ) থাকার কারণে, আমেরিকার দিক থেকে ২/১ টা ব্যাক-ফায়ার আসার সম্ভাবনা আছে; উহা কি আপনার রাশি গণনায় ধরা পড়েনি?

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:৩১

সোনাগাজী বলেছেন:



যেসব বাংগালী গিয়েছিলো সাউথ আফ্রিকা ( পায়ে হেঁটে ), ওরা ফেরার সময় লুংগিটাও আনতে পারেনি; তবে, আফ্রিকান মেয়ে বিয়ে করেছিলো, এটাই বড় ব্যাপার।

১০| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ১০:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আমাকে কিন্তু এক আমেরিকান বলেছিলো অর্থনৈতিক উন্নয়নের জন্য তোমাদের বাংলাদেশকে ব্রিকসে যোগ দেয়া উচিৎ, আমি তখন ভেবেছিলাম ব্রিকস হয়তো আমেরিকার কোন জোট, তাই ওকে বলেছিলাম 'হয়তো দেবে, বাংলাদেশের ব্রিকসে যোগ দেয়ার প্রক্রিয়া চলছে।' পরে অবশ্য এ বিষয়ে ওর সাথে আর কোন কথা হয় নি।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১০:৫০

সোনাগাজী বলেছেন:



সেই লোক আপনার অর্থনৈতিক জ্ঞান সম্পর্কে ধারণা পেতে চেয়েছিলো হয়তো।

১১| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:১৬

জ্যাক স্মিথ বলেছেন: আসলে ভিন্ন এক আলোচনায় কথা প্রসঙ্গে সে এ কথা বলেছিল, আমি আর এ বিষয়ে কথা না বাড়িয়ে মূল আলোচনায় ফিরে গিয়েছিলাম। তাছাড়া ব্রিক্সস সমন্ধেও আমি বেশি কিছু জানি না।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:২২

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, সাধারণ আলোচনা।

একটা সাধারণ নিয়ম হলো: চীন, ভারত ও আফ্রিকানদের সাথে বন্ধুত্ব করার দরকার আছে, কিন্তু টাকা পয়সা ও বিশ্ব রাজনৈতিক সম্পর্কে জড়ানো ভুল কাজ।

১২| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:২৪

রানার ব্লগ বলেছেন: শেখ হাসিনাকে কেউ বুদ্ধি দিলে উনি তা শোনেন, আপনার এমন মনে হয়?????

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:২৭

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা আমাদের দেশীয় কৌশলে ওস্তাদ; সেগুলো তো আন্তর্জাতিক রাজনীতিতে কাজ করবে না; এজন্য ১ জন বৃটিশ, ১ জন ইসরায়েলী ও একজন জাপানী এডভাইজার উনার দরকার।

১৩| ০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:৩৩

রানার ব্লগ বলেছেন: জাপানী আর বৃটিশ ঠিক আছে। ইজরাইলি এ্যাডভাইজার নিয়গ দিলে হাসিনার চৌদ্দ পুরুষ কে কাফের ঘোষনা দিয়ে মোল্লা গ্রুপ উলংগো হয়ে নাচবে।

০৩ রা জুলাই, ২০২৩ রাত ১১:৩৮

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলে ১১ লাখ মুসলিম নাগরিক আছে, ওদের কয়েকজন লেবার পার্টির নেতা।

১৪| ০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১২:১১

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




আপনার আপার মাথায় ষড়যন্ত্র করে কেউ ইট মারেনি উল্টো আপাই বিভিন্ন কৌশলে পাবলিকের মাথায় ইট ভাঙছেন। :( ইটে ইটে ছয়লাব দেশ । সোনার বাংলা আর থাকছেনা, ইটের বাংলা হয়ে যাচ্ছে.............

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ১২:১৬

সোনাগাজী বলেছেন:



দেশে ইট মারামারি করে উনি ক্যানটনমেন্টের রাইফেল থামায়েছিলেন; এখন দেখা যাচ্ছে যে, ইহা উনার অভ্যাস হয়ে গেছে; কিন্তু চীন, রাশিয়া ও আফ্রিকায় প্রস্তুত ইট মারামারি করলে পুরোজাতির অবস্হা গুরুতর হয়ে যাবে।

১৫| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫১

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেনঃ ইসরায়েলে ১১ লাখ মুসলিম নাগরিক আছে, ওদের কয়েকজন লেবার পার্টির নেতা।

আমি এক এভারেজ মুসলিম কে বলেছিলাম যে ইজারাইলের একটা সম্পুর্ন শহর আছে যেখানে মুসলিমদের সংখ্যা বেশি । তো সেই এভারেজ মুসলিম আমাকে বলেছে যে ওই সব মুসলিম আসলে সাজানো তারা সেই সব মুসলিম কে মুসলমান বলে মানেই না । তো এভারেজের অবস্থা যদি এই হয় মোল্লা টোল্লার অবস্থা কি হবে ভাবুন ।

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:০৩

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা নিজ দেশের মানুষকে বুঝে না; তারা কি করে আন্তর্জাতিক সমস্যা বুঝবে? এরশাদ ক্যু করেছিলো, উনার বৌ মোটামুটি চোর হিসেবে পরিচিত ছিলো, এখন সেই বউ'এর দল হচ্ছে দেশের বিরোধী দল, মানুষ এসব বুঝেন না।

১৬| ০৪ ঠা জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান ,

আপনি ঘটনার পুরো ছবি :( দেখেন নি । দেকেন -------
শেখ হাসিনাকে টার্গেট করে কেউ ইট ছুড়ছেনা ;) বরং শেখ হাসিনা হাতে ইট নিয়ে বাকীদেরকে সাবধান করছে - কেউ যদি আমার জাতির ক্ষতি করতে চায় তাইলে তাহার মাথায় আমি কাঠাল ( এই ইট) মারব।

আর এডা হিরো আলমের মাথায় আসবেনা এবং হাসান ভাইয়ের মাথায়ও আসার সম্ভাবনা কম। তবে সরকারের সুবিধাভোগীদের কারো কারো মাথা থেকে যে এসেছে তা নিশ্চিত।

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৬

সোনাগাজী বলেছেন:



কাজটা করছে ব্যুরোক্রেটরা, উনার বাবার পরিনামের জন্যও ব্যুরোক্রেটরা গুটি সাজিয়েছিলো

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৮

সোনাগাজী বলেছেন:



হাসান কালবৈশাখী বলেছেন ইহা "ব্যাকআপ"; আওয়ামী লীগের নাম হওয়ার দরকার ডোডোলীগ

১৭| ০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০২

ঢাবিয়ান বলেছেন: ব্রিকস হল উদীয়মান অর্থনীতির পাঁচটি দেশ– ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং সাউথ আফ্রিকা সমন্বয়ে গঠিত । মুলত ডলারের আধিপত্য কমানোই ব্রিকসের মুল উদ্দেশ্য। ব্রিকসের সদস্য দেশগুলো বেশ আগে থেকেই নিজস্ব মুদ্রায় লেনদেন, ব্রিকস মুদ্রা প্রবর্তন এবং নিজস্ব রিজার্ভের কথা বলে আসছে। পত্রিকা মারফর আমরা এও জেনেছি যে, বাংলাদেশের সঙ্গে পণ্য কেনাবেচার ক্ষেত্রে ডলারের পরিবর্তে ভারতীয় মুদ্রা রুপিতে যাতে লেনদেন করা যায়, সেজন্য সক্রিয় উদ্যোগ নিয়েছে ভারত। বাংলাদেশ কোন উদীয়মান অর্থনীতির দেশ নয় তাই ব্রিকসে বাংলাদেশের আমন্ত্রন পাওয়াটা বেশ অস্বাভাবিক । সুতরাং বুদ্ধিটা কে বা কারা দিয়েছে তা বোঝাটা রকেট সাইন্স নয়। অবৈ্ধ ক্ষমতা টিকিয়ে রাখতে যা যা করা দরকার , তা সবই করবে আওয়ামিলীগ।

২০ ঘন্টা জার্নি করে আমেরিকায় না যাওয়ার ঘোষনাতো আর এমনি এমনি দেয়া হয়নি। ব্লগার কালবৈশাখি ঠিকই বলেছে , এসব হচ্ছে ব্যাকআপ ।

০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

সোনাগাজী বলেছেন:


এখন আনুমানিক ৩০,০০০,০০০,০০০ ( ৩০ বিলিয়ন ) ডলার রিজার্ভ আছে আছে; উহার ক্রয় ক্সমতা আগামী বছর সর্বাধিক কত কমার সম্ভাবনা।

ভারতীয় রুপিতে ক্রয় করার জন্য বাংলাদেশ রুপি কিভাবে আয় করবে? নাকি ডলারকে রুপিতে রূপান্তিত করতে হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.