নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

৪০০ বিলিয়ন ডলারের ষ্টুডেন্ট-লোন মওকুফের প্রোগ্রাম বাতিল

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ৯:৪১



বাংলাদেশ সরকারের লোন কত? ১০৫ বিলিয়ন ডলারের আশে পাশ হতে পারে! বাংলাদেশ সরকার যদি অনুরোধ করে, ঋণদাতরা উহা মওকুফ করার সম্ভাবনা আছে? উত্তর হলো, সম্ভাবনা নেই। মনে হয়, পাকিস্তান প্রায় ৩৬ বিলিয়ন ডলারের ঋণ মওকুফ পেয়েছিলেো আমেরিকাকে আফগানিস্তানের যুদ্ধে সাহায্য করার কারণে।

বাংলাদেশ সরকারের বাবার থেকে বড় লোন করে বসে আছে আমেরিকার ছাত্ররা, তাদের লোন হচ্ছে: ১৮০০,০০০,০০০,০০০ ডলার। ছাত্রদের ৬০ ভাগের বেশী এই ঋণ নিয়ে গাধার ঘানি টানে জীবনের বড় অংশ। গত আমেরিকান নির্বাচনের আগে, বাইডেন ঘোষণা করেছিলো যে, ছাত্রদের ৪০০,০০০,০০০,০০০ ডলার ঋণ মওকুফ করে দেবে। সে নির্বাচিত হয়ে, সবার থেকে দরখাস্ত নিয়েছিলো ঋণ মওকুফ করার জন্য; কিন্তু রিপাবলিকানরা কোর্টে মামলা ঠুকে দেয়; আড়াই বছরে ঐ মামলা সুপ্রীম কোর্টে যায়, সুপ্রীম কোর্ট রায় দিয়েছে, ঋণ মওকুফ করা যাবে না।

বাইডেন গতকাল বলেছে যে, সুপ্রীমকোর্ট যেই আইনে ৪০০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফকে বেআইনী বলেছে, উহার বাইরেরও এমন সব আইন আছে, যা প্রয়োগ করে ৬৬,০০০,০০০,০০০ অবধি মাফ করা যাবে। এখন বাইডেন সেইদিকে যাচ্ছে!

যদি, আপনার কাছে এই সংবাদটি গুরুত্বপুর্ণ মনে হয়, আপনি ইন্টারনেটে এই সংবাদটি পড়তে পারেন। ইউরোপে দেশগুলোর মাঝে নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক, ফ্রান্স, গ্রীস, জার্মানী, অষ্ট্রিয়া, পোল্যান্ড, হাংগেরীতে পড়ালেখা ফ্রি; ফলে, কাউকে এই ধরণের বড় ষ্টুডেন্ট লোন নিতে হয় না।

এই সংবাদটি আমি এখানে দেয়ার আগে আপনি কোথায়ও কি পড়েছিলেন? পড়লে ইহা নিয়ে আপনার মনে কোন ধরণের ভাবনাচিন্তা এসেছিলো? আপনি কোরবাণীর গরু কিনতে বাজারে গিয়েছিলেন? এবার গরুর মুল্য কেমন ছিলো? ঋনের টাকায় কোরবাণী করার নিয়ম আছে নাকি, ব্যাংক থেকে কোরবাণীর জন্য ঋণ দেয়?


মন্তব্য ৩৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: নিউজটা আমার কাছে গরু মেরে জুতা দানের মতই মনে হয়েছে। স্টুডেন্ট লোন দিয়ে যেই পরিমান টাকা উঠায় নিছে আগে, তা কয়েক শতবার ৪০০ বিলিয়ন মাফ করলেও ক্ষতি তৈরী করবে না।

তবে হ্যাঁ, যারা এই মাফের আওতায় পড়বে, তাদের জন্য অবশ্যই লাভের হবে বিষয়টা।

অভ্র নামে একটা সফটওয়্যার আছে, অনলাইনে বাংলা লেখায় বিপ্লব এনে দিয়েছে। তাদের শ্লোগান "ভাষা হোক উন্মুক্ত"। তার সাথে সাথে সুর মিলিয়ে বলতে চাই, শিক্ষা হোক উন্মুক্ত।

একটা জোকস শুনেছেন হয়ত। তবুও বলি।

একবার দোকানদার ঠিক করলো রুটির দাম বাড়াবে, কিন্তু জনগন সায় দেয় না। সে শাসকদের সাথে পরামর্শ করলো, রুটির দাম কিভাবে বাড়ানো যায়? শাশক জিজ্ঞাসা করলো তুমি কত করতে চাও? সে বললো ২টাকা থেকে ৫টাকা বানাতে চাই। শাসক বললো তুমি কাল ১০টাকা ঘোষণা দাও।

পরদিন বিক্রেতা ঘোষণা করলো রুটির দাম ১০টাকা। সবাই ক্ষেপে গিয়ে শাসককে বললো। শাসক সব পক্ষের কথা শুনে রুটির নতুন দাম ৫টাকা করে দিলো। জনতা খুশি মনে ফিরে গেলো শাসক তাদের কথা শুনেছে এই ভেবে, আর দোকানদার খুশি মনে ফিরে গেলো শাসক তার কথা শুনেছে এইটা মাথায় রেখে।

লোন কমিয়ে আবার অন্য উপায়ে না টাকা কাড়া হয়। যেমনটা আম্রিকার জনগনের ট্যাক্সের টাকায় ফিলিস্তিনিদের মারা হয়। জনগন জানেও না যে তাদের হাতে ফিলিস্তিনিদের রক্ত লেগে আছে!

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫৪

সোনাগাজী বলেছেন:



আমেরিকা ফিলিস্তিনীদের মারার বিপক্ষে; কিন্তু ফিলিস্তিনীরা উইপোকার মতো ওরা মৃত্যুর দিকে ঝাপিয়ে পড়ে। আপনি হলেন ১ম বাংগালী যিনি বলেছেন যে, ফ্রি পড়ানোর দরকার; ব্যাপারটা শেখ সাহেব ও তাজউদ্দিন সাহবেও বুঝেনি।

ইউএস সুপ্রীমকোর্ট ক্যাপিটেলিজম থেকে সরতে পারেনি।

২| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৪৫

কামাল১৮ বলেছেন: পুঁজিবাদী অর্থনীতির মুল চাবি কাঠি হলো ঋণ আর সুদ।

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫১

সোনাগাজী বলেছেন:



ঋণ না নিয়ে কি আপেল ও আমাজন হতে পারতো?

৩| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৪৭

রানার ব্লগ বলেছেন: ঋণাত্মক শূণ্য এর ভাষায় বলবো শিক্ষা হোক উন্মুক্ত !!!

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫১

সোনাগাজী বলেছেন:



আপনি ২য় বাংগালী, যিনি বলছেন যে, ফ্রি শিক্ষা দেয়া হোক।

৪| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫৫

রানার ব্লগ বলেছেন: রাষ্ট্রের কাছে একজন নিবাসির অধিকার ফ্রী চিকিৎসা , ফ্রী শিক্ষা, স্বল্পমূল্যে আবাসস্থল , ফ্রী খাদ্য । একটি সুষম রাষ্ট্রের বেসিক দায়ীত্ব নাগরিকের উক্ত সুবিধাগুলো ফ্রীকরে দেয়া।

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১০:৫৯

সোনাগাজী বলেছেন:




ড: কামাল হোসেন কি ছাতামাথা সংবিধান লিখেছিলেন, সেখানে এসব দরকারী বিষয় নেই।

৫| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখক বলেছেন: আমেরিকা ফিলিস্তিনীদের মারার বিপক্ষে; কিন্তু ফিলিস্তিনীরা উইপোকার মতো ওরা মৃত্যুর দিকে ঝাপিয়ে পড়ে। - প্রথম বাক্যে দুইটা স্টেটমেন্ট। দুইটাই ডাহা মিথ্যা কথা!

আপনি হলেন ১ম বাংগালী যিনি বলেছেন যে, ফ্রি পড়ানোর দরকার; বয়াপারটা শেখ সাহেব ও তাজউদ্দিন সাহবেও বুঝেনি। সুপ্রীমকোর্ট ক্যাপিটেলিজম থেকে সরতে পারেনি। - ফ্রি করা আর উন্মুক্ত করা কি এক? আপনি হয়ত Free শব্দের একটি অর্থ উন্মুক্ত, আর একটি অর্থ বিনা মূল্যে বলতে পারেন, কিন্তু তাই বলে বলতে পারেন না যে আমি উন্মুক্ত বলতে বিনা মূল্যে বুঝিয়েছি!

খান একাডেমির সাল খান খুব সম্ভবত বাংলাদেশী পরিবারে জন্ম নিয়েছিলো, কিন্তু আমেরিকায়। জানেন উনার সম্পর্কে? জানেন উনার ইচ্ছার সম্পর্কে?

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:০৯

সোনাগাজী বলেছেন:



সাল খান ঠিক এই রকম সাল খান ছিলেন না, উনি বিল গেইটের স্ত্রী ( প্রাক্তন ) থেকে সাহায্য পেয়েছেন আর্থিক ও মসানব সেবার; ইহা কাজ করেছে।

আসলে ফ্রি করার দরকার ছিলো ১৯৭২ সালেই।

ফিলিস্তিনিনীরা তাদের সমস্যার সমাধানকে সমাধান হিসেবে নেয় না; তারা চায় যে, সেখানে ইসরায়েল থাকতে পারবে বা; তারা নিজ দেশের স্বাধীনতা না চেয়ে, চায় ইসরায়েলের উৎখাত।

৬| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি একজন বাংলাদেশি আমেরিকান আপনার মাথা পিছু ঋণ কত ?

এদের মানুষ পিছু ঋণের কারণে পৃষ্ট হতে বসেছে । উন্নয়নের তকর্মা খাইয়ে পাচার করে দেওয়া হয়েছে হাজার হাজার কোটি টাকা । তারা আবার শেখ হাসিনার খুব কাছের মানুষ । বিশ্বাস না হয় , USA Magazine The Diplomat পড়ে দেখুন । অর্থ পাচারকারীর নাম ও প্রকাশ করেছে ।

০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:২৫

সোনাগাজী বলেছেন:




আমার কিছু ঋণ আছে; আমি আমেরিকায় পড়ে বাংলাদেশে চলে গিয়েছিলাম; সেখানকার আয়ে ঋন পরিশোধ সভব হয়নি; বারবার চলে যাওয়ায়, এখনো কিছু ঋণ রয়ে গেছে।

আপনি ছাদে ভুত দেখেছেন গতকাল; আবার অর্থ পাচার নিয়ে কথা বলেন; যেখানে আপনার নিজের সমস্যা আছে, সেখানে অন্য সমস্যা নিয়ে আপনি কিভাবে কি বলছেন?

৭| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:২৯

কাছের-মানুষ বলেছেন: আমেরিকায় আন্ডার গ্রাজুয়েট এ খরচ অনেক।

একটা কথা হল আমেরিকায় কিন্তু ১২ ক্লাস পর্যন্ত ফ্রি (বেসকারী প্রতিষ্টানেটাকা লাগে), তবে উচ্চশীক্ষা কিনে পড়তে হয়, উচ্চশিক্ষা বলতে শুধু আন্ডার গ্রাজুয়েট সাধারনত কারন মাষ্টার্স এবং পিএইচডি তে লক্ষা লক্ষ ছেলে মেয়ে ফ্রি পড়াশূনা করছে কারন সেখানে ফেডারেল ফান্ডডেড, এবং বিভিন্ন ইন্ডাস্টির, ইউনিভার্সিটির নিজস্ব ফান্ডেড প্রজেক্ট আছে, যেগুলো কাজ করে ফ্রি পড়াশুনা করা যায়!

আন্ডার গ্রাজুয়েট ছেলেমেয়েদের যেহেতু বিষয়ভিত্তিক জ্ঞান থাকে না তাই এখানে প্রজেক্টে কাজের তেমন সুযোগ নেই! এই সমস্যার একটি স্থায়ি সমাধান হওয়া দরকার, এটা কমানো উচিৎ!

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৩:৩২

সোনাগাজী বলেছেন:



আন্ডার গ্রেজুয়েট ও মাষ্টারসদের সন্মিলিত ঋণ যদি ১.৮ ট্রিলিয়ন হয়, ইহা কি পড়ালেখা নাকি মাঝারি ধরণের দাসত্ব?

৮| ০৪ ঠা জুলাই, ২০২৩ সকাল ১১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমাদের দেশে শিক্ষাখাতে সম্পূরক বাজেট আর বিনামূল্যে শিক্ষা সহ টেকনিক্যাল শিক্ষা জরুরী। অযথা অকারণ ১০ ক্লাস ছেলেমেয়ে ধর্ম, বাংলা সাহিত্য নামক অতিরিক্ত বিষয় পড়ছে! ১০ ক্লাস ধর্ম ও বাংলা সাহিত্য নামক ঐচ্ছিক বিষয় পড়ার প্রয়োজন আছে? ধর্ম আর বাংলা সাহিত্য পড়ে পড়ে আমাদের দেশে ছাত্রছাত্রী ফেসবুকে ধর্ম প্রচারক ও কবি হয়েছেন। তাদের এই ফেসবুকের ধর্ম প্রচারের লেখা ও সাহিত্য চর্চা লেখাগুলো কোনো প্রথম শ্রেণীর পত্রিকা ম্যাগাজিন কখনো ছাপাবে?

আমাদের দেশে বিয়ে করার জন্য ব্যাংক লোন দেয়, প্রবাসে চাকরির নামে লোন দেয়, প্রবাসে ছাত্র ছাত্রী পড়ালেখার নামে লোন দেয় (এটিও প্রবাস যাত্রা) কিন্তু নিজ দেশে পড়ালেখার জন্য কোনো লোন দিবে না। সরকারও পড়ালেখা নামক মৌলিক চাহিদাকে হাতি বানিয়ে রেখেছেন - এখন এই হাতির খাবার যোগান দিতে গিয়ে দরিদ্র পরিবারগুলো তাদের ছেলেমেয়েকে মাদ্রাসায় দিচ্ছে।

শুধু বই ফ্রি দিলে বিনামূল্যে পড়ালেখা হয়ে যায় না। বিনামূল্যে পড়ালেখা কি এটি বাংলাদেশের ৫২ বছরের সরকার জানেই না।

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৩:৩৫

সোনাগাজী বলেছেন:



ফ্রি পড়ালেখা মানে বেতন ফ্রি, বই ফ্রি, খাওয়া ও থাকার জন্য ছাত্রকে প্রতিমাসের খরচ দেয়া।

৯| ০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:


পড়ালেখায় পিছিয়ে যদি আমেরিকা পড়ে থাকে,তাহলে সঠিকভাবে বুঝার উপায় কি?

গাধার ঘানি টানে একটু বিস্তারিত বলুন।

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৪:৪২

সোনাগাজী বলেছেন:



১ জন ছাত্র ডাক্তার হওয়ার জন্য ২৫০ হাজার ডলারের বেশী লোন নেয়; ইহা পরিশোধ করতে অনেকের ১০/১৫ বছর লেগে যায়।

১০| ০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৫:২৪

ধুলো মেঘ বলেছেন: আপনি একটা প্রশ্ন করেছেন, কেউ সেটির উত্তর দেয়নি। তাই আমি দেয়ার প্রয়োজন অনুভব করছি। কোরবাণী দেওয়া তার জন্যই ওয়াজিব, যার নিসাব পরিমাণ সম্পদ কোরবাণীর কাজে ব্যয় করার মত আছে। যেমন কারো কাছে ৭৩,০০০ টাকা বা সমমূল্যের সোনা/রূপার জিনিস থাকলেই তার উপর কোরবাণী করা ওয়াজিব। যে লোন করবে - নিশ্চিতভাবেই তার কাছে এই পরিমাণ সম্পদ নেই। তাই তার উপর কোরবাণী ওয়াজিব নয়। এখন কেউ যদি তারপরেও লোন করে কোরবাণী দিতে চায়, শরীয়ত তাকে নিষেধ করেনা। চাইলে সে করতে পারে, কিন্তু ব্যাপারটা ভালো দেখায় না।

আমাদের দেশে কোন ব্যাংক কোরবাণী করার জন্য ঋণ দেয়না। কিন্তু এদেশে ব্যাংকগুলোর যা অবস্থা, প্রজেক্ট লোন নিয়ে দেদারছে কানাডার বেগমপাড়ায় বাড়ি বানাচ্ছে, সে দেশে যে কোনদিন কোরবানির জন্য ঋণ দেবেনা - সে কথা হলফ করে বলা যায়না।

০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



এবাদত জীবনের অংশ, গরীব হলে কি এবাদত থেকে দুরে থাকতে হবে? এবাদত করতে যদি ঋণ হয়, হোক।

৫/১০/১২ লাখ টাকার গরু যারা কিনছে, তাদেরকে লোন দেয়া উচিত।

১১| ০৪ ঠা জুলাই, ২০২৩ বিকাল ৫:৪৬

ধুলো মেঘ বলেছেন: অবশ্যই না, গরীব হলে আরো এবাদতের সুযোগ বেশি পাওয়া যায়। ধনীরা যখন কোরবানী দেবে, গরীব তখন নামাজ পড়বে, দোয়া দরুদ পড়বে, ধনীরা যখন যাকাতের হিসাব করবে, গরীব তখন নিজের জীবনের উন্নতির জন্য আল্লাহ্‌র কাছে দোয়া করবে।ধনীরা যখন হজ্জে যাবে, গরীব তখন কাবাঘর নিজ চোখে দেখার আশায় চোখের পানি ফেলবে - সেটাও আল্লাহ্‌র কাছে এবাদত হিসেবেই গণ্য হবে।

০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

সোনাগাজী বলেছেন:


যেহেতু এবাদতটা একটা বিশাল রূপকথার অংশ, ইহাকে যেকোনভাবেই ব্যাখয়া করা সম্ভব; যেহেতু ইহাকে মাপার কোন স্কেল নেই, সব এবাদতই বিশাল ব্যাপার।

১২| ০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ঋণ শোধ না করলে ছাত্র/ ছাত্রিদের কি পরিণতি হতে পারে?

ঋণ যারা ফেরত দেয়ার সামর্থ্য রাখে তাদের দিয়ে দেয়া উচিত। যাদের সামর্থ্য নাই তাদের ব্যাপারে সরকারকে কোন নীতি প্রণয়ন করতে পারে।

০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



১৯৫৮ সাল থেকে ষ্টুডেন্ট লোন চালু করার পর, উচ্চশিক্ষার হার অনেক অনেক বেড়ে যায়; তখন থেকে লোন নিচ্ছে ও দিচ্ছে। এই লোন কখনো মওকুফ করা হয়নি, সবাইকে ফেরত দিতে হয়েছে।

১৩| ০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৮:৫৫

চেয়ারম্যান সাব বলেছেন:




মামু, তুমি কি কোনোদিন ফ্রি শিক্ষার কথা বলা বাংগালি হবা?

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৯:০৭

সোনাগাজী বলেছেন:


আমি ১৯৭২ সালে ফ্রি পড়ালেখার কথা বলে আমাদেরএমপি'র শত্রু হয়েছিলাম; এখনো একই জনই আমাদের এমপি, এখন সম্পর্ক ভালো।

১৪| ০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৮:৫৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সুপ্রীমকোর্ট যেই আইনে ৪০০ বিলিয়ন ডলারের ঋণ মওকুফকে বেআইনী বলেছে, উহার বাইরেরও এমন সব আইন আছে, যা প্রয়োগ করে ৬৬,০০০,০০০,০০০ অবধি মাফ করা যাবে। এখন বাইডেন সেইদিকে যাচ্ছে!
.............................................................................................................................
বাইডেনের একটি রাজনৈতিক স্বপ্ন আছে ,
তাই প্রদত্ত ওয়াদা না রাখলে
জনগণের সামনে কিভাবে যাবে ???
...............................................................................................................................
আমাদের দেশে কোরবানী কতজন সহিমতে করে সে বিষয়ে প্রশ্ন আছে ।
কারও কারও মতে কোরবানীর এখন প্রকার ভেদ আছে ...................
১) ধর্মীও বিধান মতে খাস দিলে কোরবানী আদায় করা ।
২) সামাজিক মর্যাদা ও আধিপত্য বিস্তার এর নিমিত্তে কোরবানীতে অংশগ্রহন ।
৩) কোরবানীর গোশত কার কত বেশী এমনতর প্রতিযোগিতায় লিপ্ত ও অহংকার প্রদর্শন ।
৪) ঘুষের টাকায় কোরবানীর গরূ কিনে বড়লোকি ভাব প্রদর্শন ।

০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



আমেরিকা পড়ালেখার জন্য বেশী ফি নিয়ে সমস্যা তৈরি করেছে,বাহিরের মানুষ এসে বড় চাকুরী করছে, কমশক্ষিত আমেরিকানরা কষ্টে আছে।

কোরবাণী ১টি ট্রেডিশন; আমাদের দেশ হচ্ছে শ্রেণী বিভক্তির দেশ; এখানে সব ট্রেডিশনের একই অবস্হা, কে কোন শ্রেণীর কোরবাণী করে!

১৫| ০৫ ই জুলাই, ২০২৩ রাত ১২:৩৬

রাজীব নুর বলেছেন: অর্থনীতি নিয়ে আমি কিছু বুঝি না। আঊলা লাগে।

০৫ ই জুলাই, ২০২৩ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:




অনলাইনে পড়িয়েন, যে কোন Introduction to Economics দিয়ে শুরু করেন।

১৬| ০৫ ই জুলাই, ২০২৩ রাত ১:৩০

ডঃ এম এ আলী বলেছেন:




আমার মনে হয় ৪০০ বিলিয়ন ডলারের স্টুডেন্ট লোন ম ওকুফ না করার জন্য সুপ্রিম কোর্ট সঠিক রায় দিয়েছে ।
আমিরিকায় স্টুডেন্ট লোনের পরিমান প্রায় ১.৬০ ট্রিলিয়ন ডলার । সে হিসাবে ম ওকুফের জন্য প্রস্তাবিত ৪০০
বিলিয়ন ডলার মোট স্টুডেন্ট লোনের শতকরা ২৫ ভাগ । তাহলে বাকীদের জন্য কি ব্য্বস্থা ছিল ?
যারা স্টুডেন্ট লোন নিয়ে বিবিধ প্রকারের সরকারী সুযোগ সুবিধা নেয়ার প্রয়াসে লিপ্ত তারাই শুধু লোন মাফের জন্য
ছিল প্রয়াশ কারী ।
অআমিরিকায় College graduates do earn more than those who do not have a degree. In 2021,
full-time workers age 25 and older with a bachelor’s degree out-earned those with a high
school diploma and no degree by about $27,000 annually, when comparing median salaries, according to data from the Bureau of Labor Statistics.
But these high-paying jobs come at a price. In the 2020-2021 academic year, the College
Board found that 51% of students who graduated from public four-year institutions left with
federal debt averaging more than $21,000 per person. That figure is slightly higher for those
who went to a private institution, with 53% graduating with federal debt averaging more than $22,000.
তাই গ্রাজুয়েশনের পর চাকুরী জীবনে যে পরিমান বেতন ভাতাদি পায় তা যদি একটি নির্দিষ্ট সীমার নীচে থাকে তবে
তাকে লোন পরিশোধ করতে হয়না । কিন্ত একজন গ্রাজুয়েটের বেতন ভাতাদি সেই নির্দিষ্ট সীমার থেকে বেশ উপরেই
থাকে । তাই এ বিষয়টি যতটা সমস্যা সংকুল বলে প্রচার করা তা সর্বাংশে ঠিক নয় , বিষয়টি সুপ্রিম কোর্টের মাননীয়
বিজ্ঞ বিচারকগন ঠিকই বুজতে পেরেছেন ।

ছাত্রদের নিয়ে রাজনীতি সবদেশেই বিভিন্ন আংগিকে আছে , বাইডেন প্রশাসন ও রিপাবলিকানরা তাদের দৃষ্টিকোন
হতে চাল চেলেছে ।

যাহোক স্টুডেন্ট লোনের চেয়ে বাইডেনকে অমিরিকার পাবলিক লোন নিয়ে বেশী ভাবা প্রয়োজন । সরকার পাবলিক
ডেব্টের কঠিন বেড়াজালে জড়িয়ে পড়ছে ।
As of February 2023, total federal debt was $31.5 trillion; $24.6 trillion held by the public
and $6.9 trillion in intragovernmental debt.
পাবলিক ডেব্ট এখন স্টুডেন্ট লোনের চেয়ে প্রায় ২০ গুণেরো বেশী , তাই শুধু স্টুডেন্ট কেন সারা আমিরিকানবাসীই
বিশাল অংকের পাবলিক ডেব্টের কারণে বড় ধরনের খেসারত দেয়ার সন্মুখীন হবে ।

০৫ ই জুলাই, ২০২৩ রাত ১:৪২

সোনাগাজী বলেছেন:


ব্যাচেলর অবধি ফ্রি পড়ালে এই সমস্যার সৃষ্টি হতো না।

১৭| ০৫ ই জুলাই, ২০২৩ সকাল ৮:৩৭

সোহানী বলেছেন: লোন মওকুফের পক্ষে আমি কোনভাবেই না।

লোন নিয়েছো, পড়েছো, চাকরী করে টাকা আয় করছো........ এবার তা শোধ করো। মাফ কেন করতে হবে????????????

০৫ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:১২

সোনাগাজী বলেছেন:



অকারণে বেশী ফি নেয়া হয়েছে? তাই মাফ করার দরকার আছে! আপনি পড়ালেখার গুরুত্ব কম বুঝেন।

ফ্রান্স, জার্মানী, সুইডেন, ফিনল্যান্ড, পোল্যান্ড, ইত্যাদি দেশ ফ্রি পড়ায়, আপনি তো নিশ্চয় সেগুলোর বিপক্ষে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.