নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সময় হয়েছে সেনাবাহিনীকে ছোট করে রিজার্ভ গড়ে তোলার।

০৭ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৭



বাংলাদেশ সেনাবাহিনী দেশের প্রয়োজনের চেয়ে অনেক বড়; দেশের স্বার্থে ইহাকে ছোট করে আনার দরকার ও ফেইসবুক জেনারেশন থেকে ৫ বছরে ১০ লাখ রিজার্ভ তৈরি করার দরকার। দেশের অভ্যন্তরে যেকোন জরুরী অবস্হার মোকাবিলা করার জন্য ৩০/৪০ হাজার সেনা ও ইউএন শান্তিরক্ষা বাহিনীর জন্য গড়ে ১০ হাজার সৈন্য ও সামানুপাতিক অফিসার রেখে, বাকীদের অবসরে পাঠিয়ে দেয়ার দরকার।

সব ধরণের সর্বাধুনিক কমবেট অস্ত্র কেনা বন্ধ করে ট্রেনিং এর জন্য সামান্য কিছু কমবেট অস্ত্র কেনার দরকার; বাকীটুকু বেকডেটেড কিংবা ব্যবহৃত অস্ত্র রাখা দরকার।

সেনা বাহিনীর বাজেট অর্ধেক করে, বাকীটুকুকে শিক্ষা, ট্রেনিং, রিসার্চ ও ফার্মিং এ ব্যবহার করার দরকার। সেনা বাহিনীর খরচ অনেক অনেক বেশী, ২.৫ লাখ শক্তির বাহিনীর পেছনে দেশ যতটুকু ব্যয় করছে, চাষী পরিবারের ৯ কোটী মানুষের জন্য তার সিকি পরিমাণও খরচ করা হচ্ছে না; এগুলো বেকুবী ভাবনাচিন্তা।

পাকিস্তানী আমল থেকে আমাদের বাহিনীটা (অফিসারেরা ) নাক উঁচু বাহিনী হিসেবে গড়ে উঠেছে; এরপর, তারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ৩০ বছর দেশ চালনার সাথে যুক্ত ছিলো, ইহা জাতিকে লিলিপুটিয়ানে পরিণত করেছে; এরা সামনেও দেশকে তাদের কন্ট্রোলে নিতে পারে। তাদেরকে দেশপ্রেমী ও জনসাধারণের বন্ধুবাহিনী হিসেবে গড়ে তুলতে হবে। দেশে ১০/১৫ লাখ রিজার্ভ থাকলে নিয়মিত বাহিনী কখনো জাতির ইচ্ছার বিপক্ষে গিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করবে না।

বিশ্বের রাজনীতি, আমাদের অবস্হান, জাতির অর্থনীতি, ইত্যাদির কারণে, আমরা কারো শত্রু নই, কেহ আমাদেরকে দখল করতে আসবে না, কেহ আমাদের ভুমি দখলে আগ্রহী হবে না; যদি কোন কোন কারণে সেই অবস্হার সৃষ্টি হয়, ১৫/২০ লাখ মানুষ অস্ত্র হাতে নিলে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মিলিটারীও আমাদেরকে সন্মান করতে বাধ্য হবে।


মন্তব্য ৩৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

ডার্ক ম্যান বলেছেন: সেনাবাহিনী ছোট করতে গেলে শেখ হাসিনার ক্ষমতায় থাকা আর হবে না

০৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা থেকে কি হবে? উনি জাতিকে আফ্রিকানদের দলে নিয়ে গেছেন! পাকিস্তানী ধনীরা ( আদমজী, দাউদ, ..) আলাম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, বসুন্ধরার তুলনায় নবী, রসুল ছিলো। আলাম ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, বসুন্ধরারা বাকশালী-কন্যার বন্ধুরা।

২| ০৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নতুন বলেছেন: আর্মিতে বিনিয়গ কমিয়ে স্কিল্ড মানুষ, শিক্ষা, চিকিতসার উপরে জোর দেওয়া উচিত।

০৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

সোনাগাজী বলেছেন:



১৯৭২ সাল থেকে ছোট মিলিটারী রাখার দরকার ছিলো; শেখ সাহেব কি কারণে ৭০/৮০ হাজার সৈন্যের বাহিনী গড়েছিলো? মনে হয়, মরার জন্য!

৩| ০৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

এইযেদুনিয়া বলেছেন: সেনা বাহিনী একটা রাষ্ট্রের স্ট্যাটাস, প্রেস্টিজ। B:-)

০৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:



আপনি ১ প্লাটুন পোষেন নিজের বাড়ীতে।

৪| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ৮:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই কাজটা করলে ভালো হত কিন্তু কোন সরকারের সেই সাহস হবে না। আমাদের সাথে যদি যুদ্ধ লাগে তাহলে লাগতে পারে মিয়ানমার বা ভারতের। সেই সম্ভবনাও খুবই কম। যদি যুদ্ধ লাগে বাংলাদেশ কোন দিনও এই দুই দেশের সাথে টিকে থাকতে পারবে না। মিয়ানমার আমাদের ক্ষতি করছে রোহিঙ্গাদের সাহায্যে কিন্তু আমরা শক্ত কোন প্রতিবাদ করতে পারি নাই। আমাদের দেশের মত দরিদ্র দেশে এতো বড় সেনাবাহিনী রাখার দরকার নাই। আপনার পরামর্শ ঠিক আছে। এতে তরুণরাও যোগ্য এবং দক্ষ হয়ে উঠবে।

বাংলাদেশে বর্তমান সামরিক এবং বেসামরিক আমলারা একটা বৈষম্য মুলক শ্রেণী তৈরি করেছে। আম জনতা বৈষম্যের শিকার। সেই দিকে কারও খেয়াল নাই। ক্ষমতায় আসার ক্ষেত্রে বাংলাদেশের রাজনীতিবিদরা এদের উপর নির্ভরশীল। এটা দেশের রাজনীতির জন্য ভালো না। এটা বাড়তে বাড়তে পাকিস্তানের পর্যায়ে চলে যেতে পারে।

০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



আম জনতা এসব বুঝার মতো জ্ঞানী নন, চোরদোর বিসিএস'রা গোলেমালে দেশ চালায়ে বৃটিশের মতো লাভবান হচ্ছে।

৫| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৪

হাসান কালবৈশাখী বলেছেন:



দেশ দখলের যুদ্ধ এখন আর পৃথিবীতে নেই। খোদ আফ্রিকাতেও নেই। আছে গৃহযুদ্ধ। বা সন্ত্রাসী গ্রুপদের বিরুদ্ধে খন্ড যুদ্ধ।


আমার ব্যক্তিগত মত হচ্ছে সশস্ত্র বাহিনী জন্য খরচ কমিয়ে এনে বিজিবিকে উন্নত অস্ত্রশস্ত্র গোয়েন্দা নজরদারির অস্ত্র দিয়ে শক্তিশালী করা। আর সেনাবাহিনীকে ছোট করে ফেলা।

সবচেয়ে ভালো হয় জাপান ও জার্মানির মতো সেলফ ডিফেন্স ফোর্স নামে ছোট একটি বাহিনী তৈরি করে সেনাবাহিনী বিলুপ্ত করা।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর জন্য ইকুইপমেন্ট কিনতে পাকিস্তানের মতোই প্রচুর দুর্নীতি হয়। বিশেষ করে চীন থেকে কেনা হলে। সাধারণ কেনাকাটাও প্রচুর দুর্নীতি হয়। আর্মিতে কাজ করে যে কোন ঠিকাদার সাপ্লায়ার কে জিজ্ঞেস করলেই জানতে পারবেন। পাকিস্তান আমল থেকেই সশস্ত্র বাহিনীর কেনাকাটা সরকারের তরফ থেকে অডিট করতে পারে না, মিলিটারি সিক্রেট।

এছাড়া অকারণ খরচ অপচয় করেই যাচ্ছে। বিভিন্ন জায়গায় গ্রাম গঞ্জ দখল করে ক্যান্টনমেন্ট হচ্ছে, আসলে হচ্ছে ডিওএইচএস। ঢাকা শহরের ভিতরে দুইটি বিশাল জায়গা ক্যান্টনমেন্ট বানিয়ে বসে আছে। পরে আছে বিশাল পিলখানা।
পৃথিবীর কোন শহরের ভিতরে ক্যান্টনমেন্ট থাকে না। অথচ ঢাকা শহরের ভিতরে তিনটা ক্যান্টনমেন্ট।

আমার মতে সেনাবাহিনী কে শহর থেকে সরিয়ে দূরে কোথাও রাখা উচিত। ক্যান্টনমেন্ট ও পিলখানায় ঢাকার যত বেসরকারি ভাড়া করা জায়গায় স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় আছে, সবগুলোকে ক্যান্টনমেন্টে পিলখানায় স্থানান্তর করা উচিত। বাজার মূল্যে ভাড়া দিয়ে। এতে ঢাকার যানজট প্রায় ৮০% কমে যাবে।

সেলফ ডিফেন্স ফোর্স এর জন্য যদি কিনতেই হয়
চাইনিজ বিমান না কিনে আমেরিকান বিমান কেনা উচিত। যদি ক্রেডিটে বিক্রি করে।
মাত্র এক স্কোয়াড্রন ফুললি ইকুইপ্ট এফ18 কিনতে এক বিলিয়নের উপরে খরচ আছে।

০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:


সেনাবাহিনী দরকার জাতির জরুরী অস্হার জন্য, সেটা রিজার্ভও করতে পারবে; শেখ হত্যার পরও আওয়ামী লীগের মাথায় ইহা ঢোকেনি।

৬| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:০৪

রাজীব নুর বলেছেন: সহমত।

০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



আপনাকে ৩ মাসের ট্রেনিং দেয়ার দরকার।

৭| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশে এটি কখনো সম্ভব হবে না। মালয়েশিয়া সিঙ্গাপুর আরব আমিরাতের সড়ক ও মহা সড়কে দুরবিন দিয়েও আপনি মিলিটারি এয়ারফোর্স নেভী ও তাঁদের গাড়ি দেখতে পাবেন না।

০৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:০০

সোনাগাজী বলেছেন:



সিংগাপুরের লোকজন অংকে ভালো, আমাদেরগুলো মধুর ক্যান্টিনে খেয়ে পয়সা দেয়নি।

৮| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ৯:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনার এই যুগান্তকারী চিন্তার বিবরনী প্রধান মন্ত্রীর দরবারে পাঠানোর কোনো প্রচেষ্টা কি নিয়েছেন গুরুজ্বী?

০৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:০১

সোনাগাজী বলেছেন:



উনাকে বলে লাভ নেই, গ্রেনেডে উনার শ্ববনশক্তির ক্ষতি হয়েছিলো।

৯| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:২৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমাদের এশিয়া বলয়ে রাজনীতি ভিন্ন ।
ইউরোপের মত নয় ।
তাহলে আপনার চিন্তার সহিত একমত হতে পারতাম ।
........................................................................................
আমাদের দুই দিক দুইটি রাষ্ট্র প্রতিনিয়ত আধুনিক সমরাস্ত্র গড়ে
তুলছে । ব্যালেন্স অব পাওয়ার এই চলমান নীতি সকল দেশকে তাড়ায়ে বেড়াচ্ছে।
প্রতিবেশী দেশ মায়ানমার এর শত্রুকে ?
তার নিয়মিত বাহিনী ৫ লাখের উপর !
........................................................................................................
আমাদের আশন্কা যে কোন সময় রহিঙ্গা ইস্যুতে যুদ্ধ হতে পারে ।

০৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:



মিয়ানমার কখনো কারো সাথে যুদ্ধ করেনি; বাংলাদেশকে কারো সাথে যুদ্ধ করতে হবে না; ফেইসবুকের তরুণদের গর্দভ থেকে মানুষে পরিণত করতে হলে, এদেরকে সামরিক ট্রেনিং দিতে হবে।

১০| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমার মনে হয়, সবার আগে আর্মির বর্তমান ও সাবেক জেনারেলদের মাথা থেকে 'রাজনীতি' নামক ভূত নামিয়ে দেওয়া উচিৎ।

তাঁদের রাজনীতি থেকে দূরে রাখতে হবে।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৩

সোনাগাজী বলেছেন:


এদেরকে রাজনীতি হতে দিরে রাখার চেষ্টা করার দরকার ছিলো সরকারের; কিন্তু এদের বেশীরভাগই সরকারের প্রভাবশালীদের পরিবারের মানুষ, কিংবা একই সার্কেলের মানুষ। এরা অনেকে অকারণ প্রমোশান পেয়ে উপরের লেভেলে চলে যায়।

১১| ০৭ ই জুলাই, ২০২৩ রাত ১১:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: রিজার্ভ গড়ার জন্য সেনা বাহিনী ছোট করার চিন্তা নিতান্তই হাস্যকর কারন আপনার নেত্রীও সেটা করবেন বলে আমার মনে হয় না, আমি চাই আমি ভুল প্রমাণিত হই। যদিও বাংলাদেশের সেনা বাহিনী কিছুটা ছোট করে সেটার আধুনিকায়নের পক্ষপাতি আমিও।

রিজার্ভ বাড়াতে চাইলে সরকারি অফিসে সকাল ১১টায় এসে বেলা ৩টায় বাসায় চলে যাওয়ার রীতি বন্ধ করুন, স্বজনপ্রীতির মাধ্যমে সরকারি কাজের টেন্ডার বিক্রি করে সরকারের ক্ষতি করা বন্ধ করুন, প্রজাতন্ত্রের কর্মচারী ও তার পরিবারের সদস্যদের দিয়ে ভূমি অধিগ্রহণের নামে কোটি কোটি সরকারি টাকা লোপাট বন্ধ করুন, অপ্রয়োজনীয় ও ব্যয়বহুল প্রজেক্ট বন্ধ করুন, কেন্দ্রীয় ব্যাংক থেকে শত শত মিলিয়ন ডলার চুরি হওয়া বন্ধ করুন, ব্যাংক থেকে লোন নিয়ে সেটা মেরে দেয়ার রীতি বন্ধ করুন, ও সর্বোপরি দুর্নীতি বন্ধ করুন, মোট উৎপাদন বৃদ্ধি করুন, জনবল তৈরী করুন, শিক্ষার মান বৃদ্ধি করুন। দেখবেন রিজার্ভ আপনা-আপনি বাড়ছে। ধন্যবাদ।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৬

সোনাগাজী বলেছেন:



ব্যুরোক্রেট, সরকারী কর্মচারী, এমপি, দল, রাজনীতিবিদরা দেশকে বাজার হিসেবে ব্যবহার করে ব্যবসা করছে, চুরি করছে, ব্যাংক ডাকাতী করছে, ভুমিদস্যুতা চালাচ্ছে; সেনা বাহিনীর লোকেরা ( অফিসারেরা )প্রভাবশালী পরিবারের লোকজন ছিলো সব সময়; ওরা মিলেমিশে ভালো আছে। বাহিনীর সংখ্যা কমানোর জন্য চাপ দেয়া সম্ভব।

১২| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইফতেখার ভূইয়া ভাই আপনোর মন্তব্য সমর্থন করছি। সরকারি হাসপাতলের চিত্র আরোও ভয়ংকর ডাক্তার আসেন বেলা এগারোটায় 11:00 AM আর হাসপাতাল ত্যাগ করেন জোহরের আজানের সাথে সাথে বেলা সাড়ে বারোটায় 12:30PM।

বাংলাদেশে শিক্ষার মান এতোটাই খারাপ হয়েছে - সঠিকভাবে পরিক্ষা নেওয়া হলে এসএসসিতে লক্ষ লক্ষ ফেইল করবে।

মিলিটারি বাংলাদেশের রাজনৈতিক অস্ত্র। যেমনটি ছাত্র রাজনীতি। - কোনো সরকার পীর মুরিদান এই দুই চিজ ত্যাগ করতে পারবে না।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:১১

সোনাগাজী বলেছেন:


শিক্ষাকে ধ্বংস করেছে ধনীরা, এলিটরা, ওদের ছেলেমেয়েরা ভালো স্কুলে ও বিদেশে পড়ে, দেশের বড় বড় পোষ্টে কাজ করছে, ব্যবসা করছে।

ছাত্র রাজনীতির নামে লাঠিয়াল ছাত্রদের বানায়ে দেশকে দখলে রেখেছে দলগুলো; সেনা বাহিনীও রাজনৈতিক দলের মতো লাভবান হতে চায়।

১৩| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ১:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি অতীতেও বলেছি আবারও বলছি, বাংলাদেশের ১৮ কোটি জনগণকে মানব সম্পদে রূপান্তর করুন, বাংলাদেশ সিঙ্গাপুরকেও ছাঁড়িয়ে যাবে। এটা আবেগের কথা নয়, এটা বাস্তবতা। দুঃখের বিষয় হলো যে জাতির বিরাট জনসংখ্যা সকালবেলা নাস্তা করে কাজে না গিয়ে চায়ের দোকানে বসে আড্ডা দেয়। যারা ৩০ টাকা খরচের বাজেট করে ১০ টাকার হিসেবে মেলাতে পারে না, তারা বরাবরই পৃথিবীর দ্বারে দ্বারে গিয়ে ভিক্ষাবৃত্তির কাজ করবে।

আপনি ধনী হলে আপনার ছিনতাই হওয়ার সম্ভাবনা আছে, ফকিরের কাছে ছিনতাইয়ের গল্প পাবেন না। বাংলাদেশে ধনী হলে তাই তাদের "বডিগার্ড" রাখতে হয়, আমার আপনার সেটার প্রয়োজন নেই। যারাই ধনী রাষ্ট্র তাদেরই শক্তিশালী মিলিটারীর প্রয়োজন রয়েছে। আমাদের অর্থনীতি কম-বেশী ভালো হচ্ছে, আমাদের সাবধান হতে হবে। তবে উত্তর কোরিয়ার মত ফকির হয়েও বিরাট সামরিক বাহিনী পালার পক্ষপাতি আমিও নই। দেশের জন্য ভালোবাসা আছে তাই আমিও চাই আমার দেশের দিকেও কেউ যেন চোখ তুলে না তাকাতে পারে। ৭১-এর মতো মার খেয়ে এসে ভুক্তভোগী হয়ে পৃথিবীর দরবারে ফরিয়াদ জানিয়ে সমবেদনা পাওয়ার চেয়ে কেউ আমাকে মারতে আসলে তাকে মেরে ত্ক্তা বানিয়ে দেয়ার পক্ষপাতি আমি। ধন্যবাদ।

০৮ ই জুলাই, ২০২৩ রাত ২:৫১

সোনাগাজী বলেছেন:


সবাইকে কাজ দিতে হলে, সবার প্রত্যকের কোন একটা বিষয়ে দক্ষতার দরকার ছিলো, কোন ১টা ত্রেড জানার দরকার ছিলো; সেটা করার দরকার ছিলো ১৯৭২ সাল থেকে শুরু করা; তখন মাথাপিছু খরচ পড়তো ১০০ টাকা; এখন খরচ গড়ে ১০/১৫ লাখ টাকা।

ফলে, দেশের ৬০/৭০ ভাগ পড়ালেখা করতে পারেনি, তাদের কিছু নেউ, নেই দক্ষতা, নেই চাকুরী; তারা বউ'এর স্বর্ণ, বাড়ীঘর বিক্রি করে আরব যাচ্ছে; ৪/৫ বছর স্ত্রীর সাথে দেখা নেই; যখন ফিরছে, যা খরচ করে গিয়েছিলো, অনেকে সেটুকু আয় করতে পারছে না।

দক্ষতাহীন মানুষ নৌকায় ভুমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ডুবে মরছে।

০৮ ই জুলাই, ২০২৩ ভোর ৪:২৪

সোনাগাজী বলেছেন:



"মানুষর জন্য চাকুরী সৃষ্টি করতে হয়", ইহা বাংলাদেশের কেহ কোনদিন শুনেনি; প্রেসিডেন্ট ইহা শুনেনি, পিএম ইহা শুনেনি, ফাইন্যান্স মিনিষ্টার ইহা শুনেনি, ইউনিভার্সিটির শিক্ষকেরা শুনেনি; ব্লগারেরাও এই আজগুবি কথা শুনেনি।

১৪| ০৮ ই জুলাই, ২০২৩ ভোর ৪:২৫

কামাল১৮ বলেছেন: উৎপাদন কাজে লাগানো দরকার।এখন অবশ্য সেনা বাহিনী অনেক কাজ করছে এবং কাজের মান ভালো।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ৯:০৯

সোনাগাজী বলেছেন:




তাদেরকে একটা কর্পোরেশন করে দিয়ে, যেই ধরণের কাজ করছে, উহাতে কাজ করতে দেয়া সঠিক হবে; তবে, দেশের ভালো জন্য অফিসারদের সংখ্যা দ্রুত কামনোর দরকার ও রিজার্ভ সৃষ্টি করা খুবই দরকারী বিষয়।

১৫| ০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:



দেশের সেনাবাহিনী এ পোস্ট পড়লে কেমন বোধ করবে বলে মনে হয়।?

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫১

সোনাগাজী বলেছেন:


ওরা খুশী হবে, সেনা বাহিনীর অলস জীবনের অবসান টেনে, কাজকর্ম করার শুরু করার সুযোগ পাবে।

১৬| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন। দেখলাম। জানলাম।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:২৪

সোনাগাজী বলেছেন:



আমার পোষ্টে যাঁরা মন্তব্য করছেন, বুদ্ধিমত্তা আছে বলেই এঁরা আমাের পোষ্টে আসেন; যারা টংদোকানের বুদ্ধিমান, ওরা আমার পোষ্টে আসে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.