নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সবাই বলছে আগামী নির্বাচন সঠিক হবে না, বিহিত করার মতো কেহ আছে?

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:১৫



আগামী নির্বাচনের জন্য, শেখ হাসিনার বিপক্ষে সবচেয়ে বড় কোয়ালিশন হচ্ছে: বিএনপি-জামাত জোট; এই জোটের সবাই বলছে যে, ক্ষমতাসীন সরকারের অধীনে নির্বাচন কোনভাবে সঠিক হবে না; এদের পক্ষের সাংবাদিকরা, প্রফেশানেল সংস্হাগুলো: শিক্ষক সমিতি, ডাক্তারদের এসোসিয়েশন, আইনবিদরা, সবাই বলছে যে, নির্বাচন কোনভাবে সঠিক হবে না। কিন্তু এরা ইহার কোন ধরণের বিহিত করতে পারবে বলে মনে হয়?

বিএনপি'র সভাপতি এসে মানুষকে সংগঠিত করছে না কেন, যাতে সরকার সঠিক নির্বাচন করতে বাধ্য হয়? জামাতের আমীর মাঠে নামছে না কেন, যাতে সরকার বাধ্য হয় সঠিক নির্বাচন করতে! আপনাদের মাঝে কেহ মওলানা ভাসানীকে দেখেছিলেন, কিংবা উনার গল্প শুনেছেন? উনার কিছু একটা পছন্দ না'হলে তিনি রাস্তায় নেমে যেতেন, মানুষ আসুক না আসুক, পুলিশ পিটাক, তিনি কিছুই মানতেন না, মিটিং ডাকতেন, রাস্তায় হাঁটার শুরু করতেন, যেখানে ইচ্ছা সেখানে মানুষ জমায়েত করতেন। বিএনপি-জামাত পারে না কেন?

আসলে বিএনপি জামাত বসে নেই, ওরা ঢাকার কুটনীতি পাড়ায় যাওয়া-আসা করছে, ফোন করছে, চিঠি লিখছে; নিউইয়র্কে, লন্ডনে নামধামহীন কংগ্রেসম্যনাদের, এমপিদের সাথে দেখা সাক্ষাৎ করছে, লবিষ্ট নিযুক্ত করছে; যার ফলে, আমরা ভিসা মিসা বন্ধের মতো আজগুবি পদক্ষেপের কথা নিয়ে লাফঝাফ মারছি, শেখ হাসিনা শেষ! আমেরিকা ও ইইউ কেন বলে না, নির্বাচন যদি সঠিক না'হয়, আমেরিকা ও ইউরোপ বিজয়ীদের গঠিত সরকারকে স্বীকৃতি দিবে না!

তারেক মিয়া লন্ডনে বসে আছে কেন, ঢাকা আসতে পারে না? ঢাকা আসলে কেহ কি তাকে রান্না করে খেয়ে ফেলবে? সে ঢাকা আসতে চাইলে, তার সাথে ইউরোপের অনেক সাংবাদিক আসবে, লবিং করলে কোন এমপিও চলে আসতে পারে! তারেক জানে, সে ঢাকা এলে, মানুষই তাকে ঝাঁটা মারবে; তাকে সংবর্ধনা জানাতে যারা যাবে, এদের বড় অংশ হবে কোন ধরণের অপরাধী, পুলিশ এদেরকে ধরে নিয়ে যাবে।

মির্জা কেন শেখ হাসিনার সাথে বসে না? সে যদি বসতে চায়, এবং শেখ হাসিনা যদি কথা বলতে না'চায়, ইহা ১টা ইস্যু হবে, মানুষ শেখ হাসিনার সমালোচনা করবে! সমস্যা হলো, মির্জা শেখ হাসিনাকে ভয় করে, উনার সামনে যেতেই চান না। লোকটি আসলে কোন কাজের নয়, লিলিপুটিয়ান; পেছনে পেছনে ম্যাঁওম্যাঁও করে বেড়ায়।


মন্তব্য ৪৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪২

অহরহ বলেছেন: welcome back...........

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৪৮

সোনাগাজী বলেছেন:



ব্লগে? আমি তো সব সময় আছি, আপনার জন্মের আগের থেকেই আছি; বরং, আপনাকে ওয়েলকাম জানাচ্ছি!

২| ০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


শেখ হাসিনা উনার বিকল্প রেডি করছেন?

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫৪

সোনাগাজী বলেছেন:



উনারফ বিকল্প নেই! আওয়ামী লীগে এখন যারা আছে, এদের মাঝে ১ জনও রাজনীতি করার মতো জ্ঞানী নয়।

৩| ০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫৫

শাহ আজিজ বলেছেন: বি এন পি বা জামাতের নিয়ন্ত্রনে নির্বাচন হলেও ২০২৩ এর নির্বাচনে লীগ ৫৫% ভাগ ভোট পেয়ে আবার ক্ষমতায় আসবে । বি এনপি ১৮ থেকে ২০% , জামাত ২% , এবং সবচে বেশি আসন নেবে স্বতন্ত্র প্রার্থীরা । এই স্বতন্ত্র প্রার্থীরা বিজিত দলের দিকে ঝুকবে এবং একটা লঙ্কাকাণ্ড ঘটালেও ঘটাতে পারে ।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১০:৫৮

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা অংক জানেন না, মানুষকে বুঝেন না; বিএনপি-জামাতকে জাল ভোটের সুযোগ করে দিলেও, খোলা ভোটে তিনি জয়ী হবেন।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১১:০০

সোনাগাজী বলেছেন:



উনার উচিত, দেশের বড় বড় সব প্রফেশানেলদের নমিনেসশন দেয়া, মানুষ এখন ভালো ও দক্ষ মানুষকে ভোট দেয়ার মতো বুদ্ধিমান। স্বতন্ত্ররা অবশ্যই উনাকে পছন্দ করবে।

৪| ০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১১:২১

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন:উনার উচিত, দেশের বড় বড় সব প্রফেশানেলদের নমিনেসশন দেয়া, মানুষ এখন ভালো ও দক্ষ মানুষকে ভোট দেয়ার মতো বুদ্ধিমান। স্বতন্ত্ররা অবশ্যই উনাকে পছন্দ করবে। যে যায় লংকায় সে হয় রাবন !!!

মির্জা ভয় পায় কি না জানি না কিন্তু তার সেই সাহস নাই যে সে তারেক চোরের ইশারার বাহিরে কিছু বলবে বা করবে ।

বিএনপি আর জামাত এবং অন্যান্য ধর্ম বেইচা খাওয়া পার্টি বসে আছে যে আমেরিকা তাদের হাতে ক্ষমতা তুলে দেবে তারা মোয়ার মতো খেয়ে নেবে । কারন রাস্তায় নামার মতো ক্ষমতা তাদের নাই । তাদের কথা ঘেয়ো কুকুর কাক চিল আর শকুন ছাড়া কেউই শোনে না । যদি এরা জনগনের সমস্যা নিয়ে রাস্তায় নেমে আন্দোলন করতো তাহলে দেখতেন জনগন তাদের জন্য জীবন দিয়ে দিতো । সরকার ও বেকায়দায় পরে বাধ্য হতো সঠিক সিধান্ত নিতে। দেখেন না সামান্য গুবড়ে পোকা চর্ম নাই এর হুংকারেই সরকার থরহরিকম্প ।

০৮ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৩৪

সোনাগাজী বলেছেন:



তারেক অনেক অপরাধ করেছিলো ঢাকায়; মির্জা শিক্ষক হয়ে, সেই তারেককে মেনে নিয়ে রাজনীতি করছে; ইহা বেকুবী ছাড়া অন্য কিছু নয়।

শেখ হাসিনা নিজের দলকে রাজনীতির ভেতরে রাখেননি, দল লাঠিয়ালের দলে পরিণত হয়েছে, এরা নিজ জীবিকা আয় করতে পারে না, অন্যদের আয়ের উপর ভাগ বসায়; তিনি এখন দলের পারফরমেন্স নিয়ে সান্দিহান, সেজন্য তিনি খোলা ভোট নিয়ে খোলাখুলি বক্তব্য রাখছেন না; উনার নিজের ভালো প্রার্থী নেই, দলের কেহ নিজের নামে জয়ী হওয়ার মতো নয়, সবাই উনার নামে জিতে।

৫| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



মেধাবী তরুণ ও যুবারা বিদেশমুখী হচ্ছে। আমার এলাকা ফাঁকা হয়ে যাচ্ছে।

তাদেরকে রাজনীতির দিকে নিয়ে আসতে হবে।

কোন উপায় বলতে পারবেন কি?

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪১

সোনাগাজী বলেছেন:


ইউরোপ ও আমেরিকায় তরুণরা নিজ জাতির সংস্কৃতি, রাজনীতি ও অর্থনীতি বুঝে; সেখানে সুগঠিত রাজনৈতিক দল আছে, তাদের রাজনৈতিক ইতিহাস আছে, সেখান থেকে ওরা শেখে। আমাদের তরুণদের সামনে কিছুই নেই, এবং তারা পড়ালেখায় কাঁচা, এই কারণে, তাদেরকে দলে এনে রাজনীতি শিখাতে হবে। একটি সঠিক দল, কিংবা কমপক্ষে রাজনৈতিক প্ল টফর্মেআনা গেলে, ওরা নিজের প্রয়োজনে আগ্রহী হয়ে শিখবে।

৬| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিএনপি দিয়ে কিছু হবে না। নতুন কোন নেতা তৈরি না হওয়া পর্যন্ত শেখ হাসিনাই থাকুক। কিন্তু উনি সুযোগ পেয়েও উল্লেখযোগ্য কিছু করেন নি। হয়তো যা করেছেন তার চেয়ে বেশী কোন বুদ্ধি ওনার মাথায় নাই। বুদ্ধি ধারও পাওয়া যায় কিন্তু তিনি সেটা ফ্রিতে দিলেও নেন না।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৪৩

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার ধরণা, উনি সবচেয়ে ভালো বুঝেন, সবচেয়ে বেশী করেছেন; কিন্তু বিশ্বে কি হচ্ছে, অন্য জাতিরা এত ভালো করছে কিভাবে সেটা উনি বুঝার মতো জ্ঞানী নন।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:৫৪

সোনাগাজী বলেছেন:



ইউরোপ, আমেরিকা, কানাডা, অষ্ট্রেলিয়া, চীন, জাপান, ইসরায়েল, ইত্যাদি জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলেছে; শেখ হাসিনা লাঠিভিত্তিক, বিএনপি মিলিটারীভিত্তিক ও জামাত রগকাটা ভিত্তিক সমাজ গড়ার চেষ্টা অব্যাহত রেখেছে।

৭| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১০

রাজীব নুর বলেছেন: আগামী নির্বাচন দরকারটাই কি?
নির্বাচনে কি হবে, কেমন হবে দেশবাসী জানে। শুধু শুধু টাকার অপচয়।
শেখ হাসিনা যতদিন বেঁচে আছেন, তিনিই বাংলাদেশের প্রধানমন্ত্রী থাকবেন। সবাই জানে। সোজা হিসাব।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১৭

সোনাগাজী বলেছেন:



বিশ্ব এখন এমন অবস্হানে এসেছে যে, কোন দেশে কি হচ্ছে, সেটার উপর নির্ভার করছে আন্তর্জাতিক সহযোগীতা। যারা যত সঠিক নির্বাচন করবে, জাতি হিসেবে তাদের প্রোফাইল ততই ভালোর দিকে যাবে।

৮| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



তরুণ-যুবাদের রাজনীতি শেখানোর জন্যে একটি প্ল্যান ছিলো। তাদের জন্যে একটি অনলাইন প্ল্যাটফর্ম করার চিন্তাভাবনা করছি।

আপনি যদি অনুমতি দিতেন, আমি আপনার সাথে ইমেইলে আইডিয়াটা শেয়ার করতে পারতাম।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৫৪

সোনাগাজী বলেছেন:




আমি আপনার আইডিয়া শোনার জন্য আগ্রহী।
এখন শিক্ষার বড় অংশ অনলাইনে হতে হবে, মানুষ নিজ পরিবেশে বসে পড়তে পছন্দ করেন।

৯| ০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

কামাল১৮ বলেছেন: কখনই কোন নির্বাচন শতভাগ সঠিক হয়না।যতটুকু বেঠিক হয় সেটাই পরাজিত দল ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করে।যে কোন দল নির্বাচনকে বিতর্কীত করতে চাইলে করতে পারে।সবাই আন্তরিক হলেই নির্বান গ্রহনযোগ্য হয়।

০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

সোনাগাজী বলেছেন:



দলের লোকেরা অসতভাবে আয় করার জন্য জয়ী হতে চায়, এরা রাজনীতি বুঝে না, রাজনীতি করে না; এদের ৯৯ ভাগ ভয়ানক অসৎ ও নির্বোধ।

১০| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৩৪

তানভির জুমার বলেছেন: গত নির্বাচনে আপনার নেত্রী সব দল কে ডেকে নিয়ে বলেছিল নির্বাচন শতভাগ সুষ্ঠ হবে আমি নিশ্চয়তা দিচ্ছি আপনার নির্বাচনে আসুন মাঠে থাকেন। পরে দেখা গেলে রাতেই ভোট হয়েগেছে। ওনার কথা এখন কেউ বিস্বাস করবে না। ফ্যাসিবাদ যখন বুক বরাবর গুলি করে তখন রাস্তার আন্দোলন জমানো কঠিন।

আওয়ামী বিরোধী সব দলের কথা কটাই আগে ক্ষমতা থেকে নামতে হবে পরে নির্বাচন নিয়ে কথা বলা যাবে। আওয়ামীলিগ ভালো করেই জানে ফ্যাসিবাদের পতনের পরে তাদের ভাগ্যে কি থাকে তাই সে যে কোন উপায়ে ক্ষমতায় থাকার চেষ্ঠা করবে।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ১:৪১

সোনাগাজী বলেছেন:



উনাার বাবাকে যারা মেরেছে, তারা লাভবান হয়েছে, তাদের এখন ২টি দল আছে্। উনি বাবার কথা স্মরণ করে ক্ষমতা ধরে রাখছেন।

১১| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৮:৪৩

ঢাবিয়ান বলেছেন: বিএনপি সম্পর্কে সঠিক কথাই লিখেছেন। আসলে পরিবার ভিত্তিক দল হলে এই অবস্থাই হয় । খালেদা জিয়া মৃত্যূপথযাত্রী , তারেক জিয়ার গ্রহনযোগ্যতা কোন কালেই ছিল না। মায়ের আচলতলে দাঁড়িয়ে লুটপাঠের রাজনীতি করেছে। দেশে ফেরত আসলে জায়গা হবে কারাগারে । বিএনপির লবিস্ট ফবিস্টেরও আসলে তেমন অবদান নাই। তাদের দৌড় ঐ কুনীতিকদের বাসায় দোড়ানো অবধি।

এই সরকারের যাবতীয় অপকর্মের বিরুদ্ধে জোড়ালো তথ্য প্রমান জোগাড় করেছে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন , ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যেটা বার্লিন ভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশী শাখা, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য নিবেদিত একটি নাগরিক সমাজ সংস্থা- সুজন , ডয়েচ ভেল , নেত্র নিউজ ইত্যাদি । এছাড়া বাংলাদেশে নিযুক্ত রাস্ট্রদুতরাতো আছেই।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ১:৪৩

সোনাগাজী বলেছেন:



বাহিরের দেশ থেকে সবকিছু স্পষ্ট বুঝা যায়; কিন্তু ওরা তো দেশ চালানোর সুযোগ পাবে না।

১২| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ৯:২৯

ঢাবিয়ান বলেছেন: Click This Link

উপড়ের লিং কে গিয়ে দেখতে পারেন বর্তমানে রাজনীতিতে কি হচ্ছে । আমেরিকা ও ইইউ এ চায় বাংলাদেশে স্থিতিশীল গণতান্ত্রিক ব্যবস্থা ও নির্বাচিত সরকার থাকুক। তারা বিএনপির কাছে জানতে চেয়েছে যে বিএনপি যদি সরকার গঠন করে তাহলে তারা কিভাবে রিফর্ম (সংস্কার) করবে । কিন্তু ক্ষমতায় আসলে সরকার কাঠামো কেমন হবে সে বিষয়টি এখনো পরিষ্কার করতে পারছে না বিএনপি। সুত্র ঃ বিবিসি বাংলা

যেহেতু যুক্তরাস্ট্র স্থিতিশীল গণতান্ত্রিক ব্যবস্থা কায়েমের স্বার্থে সংস্কার চায় , তাই বিএনপি এখন চুপ মেরে আছে। দলের কান্ডারি তারেক রহমানের যে বিন্দুমাত্র গ্রনযোগ্য্যতা নাই , এটা তারা বুঝতে পেরেছে। আবার একইসাথে বিএনপির রাজনৈতিক কর্মসূচী থেকে যাতে কোন সহিংসতা না হয় সেবিষয়েও কূটনীতিকরা গুরুত্ব দিয়েছেন। এ সমস্ত কারনে বিএনপি পড়ে গ্যড়াকলে।

সব মিলিয়ে এবার সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনকল্যানমুলক সরকার গঠনের সম্ভাবনা দিন দিন বাড়ছে।

০৯ ই জুলাই, ২০২৩ রাত ১:৪৫

সোনাগাজী বলেছেন:



কিন্তু কোন দলে রাজনীতিবিদ, জ্ঞানী মানুষ, দক্ষ প্রফেশানেল নেই।

১৩| ০৯ ই জুলাই, ২০২৩ ভোর ৫:২০

অহরহ বলেছেন: ভাই, আপনে বুড়া হইয়া গেসেন। এইবার ইস্তফা দেন........।

০৯ ই জুলাই, ২০২৩ ভোর ৫:৫০

সোনাগাজী বলেছেন:




ভাবছি, পুরোদমে ব্লগিং করবো

০৯ ই জুলাই, ২০২৩ ভোর ৫:৫১

সোনাগাজী বলেছেন:



পোষ্ট লেখেন।

আপনি কোন বিষয়ে ভালো?

১৪| ০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৮:১৩

অহরহ বলেছেন: আমি young and energetic, সব বিষয়ে বুড়াদের চেয়ে advanced considerably...

০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১২

সোনাগাজী বলেছেন:



আপনি বলছেন, আমি শুনলাম।

আপনার লেখা দেখান, তখন বুঝতে পারবো আপনি আসলে কি!

০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৯:১৪

সোনাগাজী বলেছেন:



১দিন ১৪ মিনিটে আপনি ৩'টি কমেন্ট করেছেন; কিছু লিখতে আপনার কতদিন লাগবে?

০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৩০

সোনাগাজী বলেছেন:



আপনার পোষ্ট পড়েছি; আপনি বাংলাদেশের মোল্লাদের আর্তনাদ দেখেছেন, অন্য দেশের মুসলমানদের প্রতিবাদ দেখেননি?

১৫| ০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৪২

অহরহ বলেছেন: অন্য দেশে মুমিনদের নিস্ফল প্রতিবাদ........ @ গাজী দাদা??

০৯ ই জুলাই, ২০২৩ সকাল ৯:৫৪

সোনাগাজী বলেছেন:


বিশ্বের ৮০ ভাগ মানুষ ধর্মের সাথে যুক্ত। ফলে, কেহ ধর্মের ব্যাপারে অশ্রদ্ধা দেখালে উহার প্রতিবাদ হবে।

১৬| ০৯ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৫২

অহরহ বলেছেন: @ দাদা : আপনি এখন ভুল তথ্য দিয়ে চালাকি করছেন। বর্তমান পৃথিবীতে একক ভাবে ধর্মহীন মানুষের সংখ্যা ৩০% এর উপরে। পক্ষান্তরে মোল্লা-মুমিনের সংখ্যা ০৫% এর কম, যারা কোরাণ নিয়ে আহাজারি করে। অন্যদিকে বেল পাঁকলে কাকের কী? ধর্মের সাথে যুক্ত হিন্দু, খ্রীষ্টান, বৌদ্ধ, ইহুদী... এদের খেয়ে-দেয়ে আর কাজ নেই যে কোরাণ পোড়ানোর দুঃখে রাস্তায় নেমে প্রতিবাদ করবে!!?? হা হা যত্তসব। তবে কিছু সভ্য দেশের রাষ্ট্র প্রধানরা ইসলামিষ্ট জঙ্গি হামলার আশঙ্কায় গতানুগতিক বিবৃতি দিয়ে মুসলিম বিশ্বকে কিছুটা কমফোর্ট দিয়েছে।

০৯ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:১৯

সোনাগাজী বলেছেন:



কোরান পোড়াচ্ছে এমন লোকজন, যাদের সামানিক বা রাজনৈতিক পরিচয় নেই।

১৭| ০৯ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৪২

জুন বলেছেন: পশ্চিম বংগের পঞ্চায়েত নির্বাচনের অবস্থা দেখেছেন? শিকলের আগায় লোহার বল লাগিয়ে ঘুরাতে ঘুরাতে ভোট কেন্দ্র দখল করছে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীরা। লাশ পরছে। নেতাদের মাথা ব্যাথা নেই, নিজের মাথা বাচলেই হলো।
আমাদের ভবিষ্যত দেখতে পাচ্ছি। কারণ অই দেশের যত খারাপ জিনিসের আমরা অন্ধ অনুকরণ করতে ওস্তাদ।

০৯ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:




বিজেপি ভারতের মানুষকে হনুমানে পরিণত করেছে।

১৮| ১০ ই জুলাই, ২০২৩ রাত ১:৫৮

অহরহ বলেছেন: একদম ঠিক, যারা কোরাণ পোড়ায় তাদের অধিকাংশের সামাজিক/রাজনৈতিক পরিচয় নেই। থাকবে ক্যামনে, মুমিনরা তো ওদের কল্লা উড়িয়ে দিবে। তবে যারা কোরাণের পাকি(পাখি), তাদের রাজনৈতিক পরিচয় আছে বৈকি! এরা মুলত আলকায়দা, বোকোহারাম, আইসিস, তালেবান অথবা এ দেশীয় জামাত, শিবির, হুজী, হেফাজত, চর্ম নাই.... । আর সামাজিক ভাবে ওদের পরিচয় : " ভিক্ষুক"। মানুদের দান, খয়রাত, জাকাত, ফিৎরা, চামড়া টোকাই........ এসব করেই আল্লার মুমিনরা জীবন ধারণ করে। ধন্যবাদ.... চাচা।

১০ ই জুলাই, ২০২৩ রাত ৩:০৬

সোনাগাজী বলেছেন:



ইউরোপ ও আমেরিকায় ধর্ম এখন সোস্যাল ট্রেডিশনে পরিণত হয়েছে; কিন্তু সবাই জানে যে, তোরাহ, বাইবেল ও কোরান ধর্মীয় পুস্তক।

১৯| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ৮:৩৪

অহরহ বলেছেন: একদম ঠিক বলেছেন। ধর্ম মানে সামাজিক সংস্কৃতি। আর তোরাহ, বাইবেল, কোরাণ, বেদ..... এগুলো এখন মোল্লা-পুরহিত-প্যাস্টরদের ব্যবসায়িক পুস্তক।

By the way, I will say no more on these matters. Thank you for engaging.

১০ ই জুলাই, ২০২৩ বিকাল ৩:০২

সোনাগাজী বলেছেন:




ধন্যবাদ, ধর্ম মানুষকে মানসিকভাবে সামন্তবাদের জীবনের মাঝে আটকিয়ে রাখে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.