নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভোটের রেজাল্ট নিয়ে জালিয়াতী চলতে থাকায় জাতির ন্যায়অন্যায়-বোধ কমে গেছে

১৫ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৮



গণতান্ত্রিকভাবে নির্বচিত প্রেসিডেন্ট শেখকে হত্যা করে, ১৭ মাস মার্শাল'ল চালানোর পর, জেনারেল জিয়া অন্যায়ভাবে আরেকটা ক্যু'করে, নিজে নিজেই প্রেসিডেন্ট ( ২১শে এপ্রিল, ১৯৭৭) হয়ে যায়। এর ৪০ দিন পর, সে গণতান্ত্রিক (?) হ্যাঁ/না'র রেফেরেন্ডাম দিয়েছিলো (মে ৩০, ১৯৭৭ ), মানুষ স্বঘোষিত প্রেসিডেন্টকে প্রেসিডেন্ট হিসেবে মানে, নাকি মানে না? জিয়া সারা দেশে 'হ্যা' ভোটের জন্য নিজে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলো; রেফারেন্ডামে "না" ভোটের পক্ষের লোকজনকে ( সামরিক ক্যু'এর প্রতিপক্ষ ) প্রচারণা চালাতে দেয়া হয়নি। যদি বিপক্ষকে সেই সুযোগ না'দেয়া হয়, উহা কি গণতান্ত্রিক রেফেরেন্ডাম?

যেই লোকটি ক্যু করে একটা অপরাধ করলো, এরপর সে যদি স্বঘোষিত প্রেসিডেন্ট হয়ে থাকে, সে আপনার হ্যাঁ ভোট পাবার সম্ভাবনা আছে?

জিয়ার রেফেরেন্ডামে কাহারা ভোটে গিয়েছিলো সেদিন? ওদের মুল পরিচয় কি ছিলো? ওরা কি ১৯৭১ সালের স্বাধীনতাকামীরা, নাকি যারা স্বাধীনতা চায়নি? যারা সেদিন জিয়াকে ভোট দিয়েছিলো, তারা সেদিন অন্যায় করেছে; ওদের মাঝে ন্যায়-বোধের অভাব ছিলো। যাক, সেই ভোটের ফলাফলও বদলিয়ে দিয়েছিলো মিলিটারী: জালিয়াতেরা সাড়ে ৪ কোটী ভোটারের মাঝে ৩ কোটি ৩৮ লাখ ভোটারের উপস্হিতি দেখোয়েছে। গ্রহন করা ভোটের মাঝে ৯৯ ভাগ "হ্যা" ভোট ও ১ ভাগ "না" ভোট দেখানো হয়।

ভোটের ফলাফল কেহ বিশ্বাস করেনি; যারা "হ্যাঁ" ভোট দিয়েছিলো, তারাও বিশ্বাস করেনি; তারা দেখেছে নিজের এলাকার কতজন মানুষ ভোটে উপস্হিত ছিলো! এইদিনের ভোটের আগেই জিয়া কিন্তু নিজে নিজেই প্রেসিডেন্ট হয়ে গিয়েছিলো; রেফারেন্ডাম দিয়ে কি হবে? মিলিটারীর জেনারেলরা নিজে নিজেই প্রেসিডেন্ট হয়ে গিয়েছিলো।

এটাই ছিলো স্বাধীন বাংলার ১ম জালিয়াতী ভোট; এই ভোট থেকেই অনুমান করা গিয়েছিলো যে, জেনারেল জিয়ার আগামী সাধারাণ ভোট কিভাবে হবে।


মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: জিয়ার পরের সব সরকার ভোট বিষয়ে জিয়ার মুরিদ হয়ে গেছে। সুতরাং সে বাংলাদেশের রাজনীতির বড় পীর এবং আর সবাই তার নাখান্দা-নালায়েক মুরিদ।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:



জিয়া, এরশাদ ও বেগম জিয়ার সময় ভোটের রেজাল্ট বদলানো হয়েছে।

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিংশ এবং একবিংশ শতাব্দীর প্রেক্ষাপটে অস্ত্র নিয়ে যারা চলে (সামরিক বাহিনী বা নিরাপত্তা বাহিনী) তাদের নিয়ন্ত্রণের জন্য নিরস্ত্র কোন প্রজ্ঞাবান নেতা থাকতে হয় এদের মাথার উপরে। নইলে জুনিয়র বুশের মত তছনছ চলতে থাকে অস্ত্রের সাহায্যে। বুশ দেশের ভিতরে করে নি কারণ অ্যামেরিকাতে সেটা সম্ভব না। কিন্তু সারা বিশ্বে যুদ্ধের দামামা বাজিয়ে দিয়েছে। সামরিক বাহিনীর কমান্ডাররা হোল প্যারাসিটামলের মত। এরা ক্ষমতায় আসলে মনে হয় জাতির জ্বর কমেছে। কিন্তু জাতির আসল রোগ নিরাময় এরা না করে নিজেরাই টাকা বা ক্ষমতার লোভে পড়ে যায়। তখন অবস্থা হয় পাকিস্তান বা মিয়ানমারের মত। আফ্রিকার কিছু দেশেও এই অবস্থা আছে। বাংলাদেশ আমলে অনেক রাজনৈতিক অন্যায় হয়েছে যেটা পাকিস্তান আমলে আয়ুব খান বা ইয়াহিয়া খানও করে নি। ১৯৭০ সালের নির্বাচনে পাকিস্তানের জেনারেলরা হস্তক্ষেপ করে নি। তবে তারা ক্ষমতা হস্তান্তরে হস্তক্ষেপ করেছে ভুট্টর কুমন্ত্রণার কারণে। সেই ভুলের কারণে পাকিস্তানের অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। কিন্তু পাকিস্তানের সামরিক বাহিনী এখনও সেটা স্বীকার করে না।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:০৯

সোনাগাজী বলেছেন:



১৯৭০ সালে পাকিস্তান মিলিটারী মানুষের অবস্হা দেখে ভোটে হাত দেয়নি।

জিয়ার সময় থেকে ভোটের রেজাল্ট বদলানোর শুরু হয়েছিলো। ভোটের অন্যায়টা নাগরিকেরা সরাসরি টের পায়।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:২৫

ইফতেখার ভূইয়া বলেছেন: এর পর আর কোন ভোটে জালিয়াতি হয় নি?

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:৩৩

সোনাগাজী বলেছেন:



ইহার পর সব ভোটেই বড় আকারে কিংবা মোটামুটি জালিয়াতী হয়েছে বিবিধভাবে; জিয়া শুরু করেছিলো। ২০১৪ সালের ভোটে জালিয়াতী হয়নি মোটামুটিভাবে।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৪:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জন্ম হওয়ার পর থেকে যতগুলো নির্বাচন দেখেছি বা নির্বাচনের কথা শুনেছি তাতে ৭০'র নির্বাচন ছাড়া সবগুলোতেই জালিয়াতি হয়েছে বলে আমার মনে হয়েছে। বাংলাদেশের ভোট সুষ্ঠু কখনোই হয় না, শুধু সুষ্ঠু হওয়ার ঢোল পেটানো হয়। জাতি হিসেবে বাংলাদেশ মূলত দুর্নীতিপরায়ণ এবং এর বিবিধ কারণ রয়েছে। সবাই কখনোই অসৎ হতে পারে না সেটা অবশ্যই মানি তবে দেশে এত বেশী অসৎ লোক যে অনেক ভালো মানুষের অসামান্য গল্পগুলো ঢাকা পড়ে যায়। মূলত প্রকৃত শিক্ষার অভাব, দারিদ্রতা এবং অনৈতিক প্রশাসন এই অবস্থাকে আরো জটিল করে তুলেছে। দুঃখজনক কিন্তু এ থেকে সহসাই বের হওয়ার কোন পথ নেই।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:৫৫

সোনাগাজী বলেছেন:


১৯৭৩ সালের নির্বাচন সঠিক হয়েছে।

নির্বাচন যখন সঠিক হয় না, মানুষ বুঝতে পারে, মানুষ সরকারকে সম্মান করে না। সরকারের অনেক লোকজন জালিয়াতির সাথে যুক্ত থাকে।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২১

কামাল১৮ বলেছেন: আমার বাসার খুব কাছেই একটা কেন্দ্র ছিলো।আমি কয়েক বার ঐ কেন্দ্রের সামনে দিয়ে বাইরে গেছি এবং বাসায় আসছি।কিন্তু একজনকেও ভোট কেন্দ্রে ডুকতে দেখি নাই।পরে শুনলাম ঐ কেন্দ্রে ৯০% এর বেশি ভোট পড়েছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

সোনাগাজী বলেছেন:



ক্রিমিনাল মরে গেছে, কিন্তু জাতিকে ধ্বংস করে গেছে; এমন ১ সমস্যা সৃষ্টি করে গেছে জাতি ইহা থেকে বের হতে পারছে না।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২০

শূন্য সারমর্ম বলেছেন:


ভোট জালিয়তি কখনো বন্ধ হবে না আর; এটাই সিস্টেম ও সংস্কৃতি।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

সোনাগাজী বলেছেন:



ভোট জালিয়াতির ফলে জাতি ভয়ংকরভাবে বিভক্ত হয়েছে; কারণ, এই অন্যায়টা অন্য যেকোন জাতীয় অন্যায় থেকে পরিস্কারভাবে জাতি দেখে ও করে থাকে; ইহা জাতীয় ঐক্যকে পুরোপুরি ভেংগে দিয়েছে; ইহার কারণে জাতি নিজ পায়ে দাঁড়াতে পারবে না।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা এত এতে রাস্তা ঘাট করেছে। সব মিলিয়ে দেশের জন্য অনেক গুলো ভালো কাজ করেছে। পদ্মাসেতু, মেট্রোরেল, হাইওয়ে ইত্যাদি। তবু তিনি নিরপেক্ষ নির্বাচন দিদতে ভয় পায় কেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



উনি যা করছেন, এগুলোর দরকার আছে, এতে জাতির বড় অংশ কষ্টে চলছে, একাংশ সকল সুযোগ ও সুবিধা দখল করে রেখেছে। যেমন শেখ মনির ছেলে বসুন্ধরায় চাকুরী করে ( বা উপদেষ্টা ), এমপি, মেয়র; ঐ লোকতো সুপারম্যান নয় যে ৩ জনের কাজ একা করছে! এগুলো যেসব সময়সার সৃষ্টি করছে, তাতে বাকীদের জীবনটা নরকের জীবন হয়ে গেছে।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন:

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:




এসব লোকজন এই দেশকে কলোনীর মতো ব্যবহার করছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:



১ জন মন্ত্রী, উনার ব্যক্তিত্ব থাকলে চুলকে লাল করতো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.