নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র ১ দফা ও বেগম জিয়ার প্রতি সহানুভুতি একসাথে কাজ করার কথা?

০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২৮



বিএনপি'র ১ দফা চলছে, ইহার লক্ষ্য শেখ হাসিনার সরকারের পতন ঘটানো; পাশাপাশি বিএনপি চাচ্ছে শেখ হাসিনা যেন বেগম জিয়াকে বিদেশে যেতে দেয়। ৪ দিন আগে বেগম জিয়ার ব্যাপারে ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়েছিলো বিএনপি; ৪৮ ঘন্টা চলে গেলো, বিএনপি কোন ব্যবস্হা নিতে পারেনি; সেই আল্টিমেটামের অর্থ কি দাঁড়াচ্ছে? আল্টিমেটাম দিতে হয়, যখন কিছু করা সম্ভব হয়।

বেগম জিয়ার বিষয়টা নিয়ে অনেকে ভাবছেন, বেগম জিয়া যদি বিনা চিকিৎসায় দেশে মারা যায়, ইহা বড় ইস্যু হবে; হতে পারে। বেগম জিয়ার বয়সী কত মানুষ বিদেশে চিকিৎসার জন্য যাচ্ছে প্রতিদিন? আজকে, যখন উনি হাসপাতালে, কতজন ডাক্তার উনাকে দেখছে? উনার বয়সী, কত লোক আজকে সামান্য ডাক্তারের কাছেও যেতে পারছেন না?

বাংলাদেশের ১ জন আওয়ামী প্রেসিডেন্ট, বিএনপি'র ২ সেক্রটারী ও অনেক অনেক রাজনৈতিক নেতার মৃত্যু হয়েছে বিদেশে। এদের ইতিহাস ঘাটলে দেখা যাবে যে, এরা মানুষের জন্য খারাপ ছাড়া ভালো কিছু করেনি, কোন হাসপাতাল করেনি, মানুষের স্বাস্হের জন্য খারাপ ছাড়া ভালো কিছুই করেনি। বেগম জিয়ার পুরো জীবনটা ছিলো জাতির জন্য পতনের সময়, জাতির সর্বপ্রকার ক্ষতি উনি করেছেন, উনার ক্ষমতায় থাকাটাই ছিলো অপরাধ। হাজার ক্ষতির মাঝে মাত্র ছোট একটার বিচার হয়েছে।

গত ৬/৭ বছর ধরে, বেগম জিয়াকে বিদেশে নেয়ার চেষ্টা চলছে; প্রতিবারেই বলা হয় যে, তিনি অসুস্হ। আসলে, উনার শারীরিক অবস্হা নিয়ে বিএনপি'র ডাক্তারেরা মিথ্যা বলে আসছিলো। মিথ্যা বলে উনাকে বিদেশে নেয়ার চেষ্টা করায় আওয়ামী লীগের নেতারা ভয়ে থাকে; কারণ, ওদের নিজেদের সমস্যাও অনেক।

এখন বেগম জিয়ার বয়স হয়েছে, হয়তো অসুস্হ; কিন্তু শেখ হাসিনার সরকার বিশ্বাস করছে বলে মনে হয় না। মনে হচ্ছে, ভিসানীতি ও বিএনপি'র লবিং কাজ করাতে আওয়ামী লীগ মনে করছে, তারেক ও বিএনপি'র বিদেশী শাখা কোনভাবে বেগম জিয়াকে রাজনৈতিক কাজে ব্যবহার করবে। আসলে, উহার সম্ভাবনা কম, কে বসে আছে বেগম জিয়ার ম্যাঁওপ্যাঁও শোনার জন্য? একই সময়ে আওয়ামী লীগের নিজের আত্মবিশ্বাসও কম। ভিসানীতি নিয়ে আওয়ামী লীগ যেভাবে ভুতের মতো বকছে, বেগম জিয়ার বিদেশ গমন নিয়েও তারা ভীত হওয়ার কথা। সব কিছু মিলিয়ে জগার খিছুড়ি হয়েছে গেছে, বেগম জিয়া নিজের কর্মফল পাচ্ছেন বলে মনে হয়।


মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেগম জিয়ার এখন যে অবস্থা তাতে ওনার পক্ষে আওয়ামীলীগের ক্ষতি করার কোন সম্ভবনা নাই। বরং আওয়ামীলীগ তাকে বিদেশে পাঠিয়ে দিলে সমস্যা মুক্ত হবে। এখন যদি বেগম জিয়ার কিছু হয় তাহলে আওয়ামীলীগ সরকার বিব্রতকর পরিস্থিতিতে পড়বে।

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

সোনাগাজী বলেছেন:



বিএনপি'র ডাক্তারেরা আগে মিথ্যা বলে সমস্যা করেছে; এবার লবিং কাজ করায়, আওয়ামী লীগ মনে হয় আত্মবিশ্বাস হারায়েছে।

২| ০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

হযবরল ৭৩ বলেছেন: আ.লীগ বিএনপির কাছ থেকে ক্ষমতা কেড়ে নিয়েছে। বিএনপিকেও তাই করতে হবে। সরল সমীকরণ।

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

সোনাগাজী বলেছেন:



৯ম, ১০ শ্রেনীতে সমীকরণ ( এলজাব্রা ও অন্যন্য অংকে ) শুরু হয়, কেমন নম্বর পেয়েছিলেন?

৩| ০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

ঢাবিয়ান বলেছেন: দেশের সর্বোচ্চ ব্যয়বহুল হাসপাতাল এভারকেয়ারে সার্বক্ষনিক চিকিৎসা পাবার পরেও বিএনপি বলছে খালেদা জিয়া বিনা চিকিৎসায় মারা যাচ্ছে!!! জাতির সাথে এর চেয়ে বড় রসিকতা আর কি হতে পারে যেখানে দেশের ৯৯% মানুষেরইই সক্ষমতা নাই এভারকেয়ার বা স্কয়ারে পা রাখার।কুটবুদ্ধির দিক দিয়ে আওয়ামিলীগ বরাবরই এগিয়ে। বিএনপির জিয়া পরিবারের দাসদের বেগম জিয়াকে নিয়ে ব্যস্ত রাখার জন্যই বেগম জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না। দেশের মানুষও চেয়ে চেয়ে দেখছে যে, দেশের বৃহত্তম বিরোধী দলের মুল এজেন্ডা হচ্ছে তাদের মালকিনের চিকিৎসা , দেশ ও জনগন তাদের চিন্তা চেতনার মধ্যে নাই। এই দাসের দল করবে এক দফা আন্দোলন!!

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:২০

সোনাগাজী বলেছেন:



জেনারেল জিয়া সব ইডিয়টদের যোগাড় করেছিলো মাথা গণনা করার জন্য; উনার ধারণায় ছিলো না যে, ১ দিন বেগম জিয়াকেও ক্ষমতায় যেতে হবে, শেষে এইসব যন্ত্রনার শিকার হতে হবে।

বিএনপি ও জাপার নেতারা ইডিয়ট হওয়াতে শেখ হাসিনা দল ২টাকে লালন পালন করছে।

৪| ০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

কামাল১৮ বলেছেন: বিএনপির পতন দেশের জন্য মঙ্গল।তাহলে দেশে একটা গনতান্ত্রিক দল গড়ে উঠতে পারে।
খালেদা জিয়ার সমস্যা আইনের মাধ্যমে করতে হবে।অপরাধ স্বিকার করে রাষ্ট্রপতির কাছে আবেদন করলে কালকেই সে চিকিৎসার জন্য বিদেশ যেতে পারবে।বিএনপির কাছে রাজনীতি প্রধান,চিকিৎসা প্রধান না।

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৫

সোনাগাজী বলেছেন:



জিয়ার দরকার ছিলো দলে মানুষের সংখ্যা, সে দুনিয়ার আবর্জনা যোগার করেছইলো।

৫| ০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

বাকপ্রবাস বলেছেন: বিএনপি ক্ষমতায় আসতে পারবে কিনা আমার সন্দেহ, কারণ আন্দোলনে লীগ টলছেনা, সে টলছে মার্কিন নীতিতে, আমার ধারণ লীগ যদি ক্ষমতা ছাড়তে হয় তাহলে খালেদাকে জিন্দা রাখবেনা, মৃত্যু নিশ্চিত করে যাবে, বিএনপি এখনো নিজের ছায়া দেখলে ভয় পায়, আন্দোলন করার শক্তি তাদের এখনও নেই। মার্কিনিরা যদি ক্ষমতায় এনে দেয় তাহলে আসবে, না আনলে আসতে পারবেনা

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৭

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়াই যদি জাতিকে রক্ষা করতে পারে, আর কেহ পারার কথা নয়।

৬| ০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৩

গেঁয়ো ভূত বলেছেন: ৪ দিন আগে বেগম জিয়ার ব্যাপারে ৪৮ ঘন্টার আলটিমেটাম দিয়েছিলো বিএনপি; ৪৮ ঘন্টা চলে গেলো, বিএনপি কোন ব্যবস্হা নিতে পারেনি; সেই আল্টিমেটামের অর্থ কি দাঁড়াচ্ছে? আল্টিমেটাম দিতে হয়, যখন কিছু করা সম্ভব হয়।

তারা তো ২০১৩ সনে অনির্দিষ্ট কালের জন্য অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছিল সেটাও আর কোনদিন স্থগিত করেনাই।

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৯

সোনাগাজী বলেছেন:



সেই ১ দফার ফল বেরিয়েছে: বেগম জিয়া জেলে।

৭| ০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৪১

আমি নই বলেছেন: আপনি বিএনপি, বেগম জিয়ারে মোটেও পছন্দ করেন না, সুতরাং এই সকল ব্যাপারে আপনি অলওয়েজ নেগেটিভ বলবেন এটাই স্বাভাবিক।

তবে দলের নেতার জন্য তারা কিছু দাবী করতেই পারেন, ভবিস্যতে সেইম সিচুয়েসন যদি বর্তমান পিএমের হয় তাহলে বাআলও এই রকম আল্টিমেটাম এটা সেটা করবে। উপমহাদেশের পরিবারতান্ত্রিক রাজনীতিতে এটাই স্বাভাবিক। কিন্তু একটা ব্যাপার মাথায় ঢোকেনা, যেই প্রশ্ন বর্তমান পিএম কে করা উচিৎ সেটাও আপনি খালেদার উপর চাপায়া দ্যান, দেখতে পারেন না সেই জন্যে?

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:৫১

সোনাগাজী বলেছেন:



পরিবারতন্ত্র শেখ করেননি, উনাকে হত্যা করার পর যে, উনার মেয়ে এসে গদিতে বসে মিলিটারী ও রাজাকারদের জন্য ব্যবস্হা করবে, সেটা উনি জানতেন না। আপনার মাথার ভাবনাশক্তির সার্কিট ছোট।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ২:২০

শ্রাবণধারা বলেছেন: আপনার শিরোনামের প্রশ্নটি সঠিক - যার উত্তর অবশ্যই না। তবে আপনার রাজনীতি বিষয়ক পোস্ট গুলো আসলে একই রকমের, ঘুরে ফিরে একই গরুর রচনা। এগুলোর মধ্যে তেমন চিন্তাশীলতা নেই, দিক নির্দেশনা নেই। একই কথা, একই যুক্তি, একই বিশ্বাস ঘুরে ফিরে লেখা।

আমার ধারণা আপনার রাজনৈতিক চিন্তা ভাবনার ভিত্তি বা ফাউন্ডেশনটা অত্যন্ত শক্তপোক্ত হওয়া সত্ত্বেও একটা জায়গায় গিয়ে থেমে গেছে আর বৃদ্ধি পায়নি।



০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:



আমি দেশ থেকে দুরে, অনুমান করে বুঝার চেষ্টা করছি। ব্লগে পোষ্ট আসে, শেখ হাসিনা কেন বেগম জিয়াকে যেতে দিচ্ছে না; মনে হয়, বিএনপি'র এনার্খীই সমস্যা হয়ে গেছে।

আমি রাজনীতির মুল বিষয়গুলোও মাঝে মাঝে লেখার চেষটা করি।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ সকাল ৯:০২

শূন্য সারমর্ম বলেছেন:

বিএনপির বিলুপ্তি আপনি দেখে যেতে পারবেন?

০৪ ঠা অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৬

সোনাগাজী বলেছেন:



না, ইহাকে কেহ বিলুপ্ত করবে না; আগাছা সহজেই টিকে আমাদের দেশে।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪২

হযবরল ৭৩ বলেছেন: প্রশ্নপত্র ফাঁসের আগে আমি এসএসসি পরীক্ষায় সাধারণ গণিতে 99 নম্বর পেয়েছিলাম। আমরা ছোটবেলায় পড়েছিলাম বার্মা নিষিদ্ধ দেশ কিন্তু সামরিক বাহিনী এখনো ক্ষমতায়।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০২

সোনাগাজী বলেছেন:



বেগম জিয়া হচ্ছে ১টি ভয়ংকট মিলিটারী ক্যু'এর প্রতীক।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০১

রানার ব্লগ বলেছেন: পৃথীবি কোথায় চলে গেছে আর বাংগালী এখনো হাসিনা খালেদা নিয়া কামড়া কামড়ি করে।

০৪ ঠা অক্টোবর, ২০২৩ বিকাল ৩:০৩

সোনাগাজী বলেছেন:



আমাদের জাতির জীবনটা ভুল ও বেকুবী বৃত্তের মাঝে আটকা পড়েছে।

১২| ০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ৭:৩৮

রূপক বিধৌত সাধু বলেছেন: শ্রাবণধারা বলেছেন: আপনার শিরোনামের প্রশ্নটি সঠিক - যার উত্তর অবশ্যই না। তবে আপনার রাজনীতি বিষয়ক পোস্টগুলো আসলে একই রকমের, ঘুরে ফিরে একই গরুর রচনা। এগুলোর মধ্যে তেমন চিন্তাশীলতা নেই, দিক নির্দেশনা নেই। একই কথা, একই যুক্তি, একই বিশ্বাস ঘুরে ফিরে লেখা।

আমার ধারণা আপনার রাজনৈতিক চিন্তা ভাবনার ভিত্তি বা ফাউন্ডেশনটা অত্যন্ত শক্তপোক্ত হওয়া সত্ত্বেও একটা জায়গায় গিয়ে থেমে গেছে আর বৃদ্ধি পায়নি।

সহমত। নতুনত্ব কিছু নেই। ম্যাঁওপ্যাও পোস্ট। বয়স হয়েছে। আপনি বরং নিজের জীবনকাহিনী লিখুন। আমরা পড়ে উপকৃত হই। আপনার শৈশবের কাহিনীগুলোই পড়তে ভালো লাগে।

এ পোস্টগুলোতে

০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৭

সোনাগাজী বলেছেন:



উনি লিখেছেন, ভালোই লিখেছেন! আপনি আবার উনার লেখা নিয়ে লাফাচ্ছেন কেন?

১৩| ০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: লাফাইনি, বরং আমি যা বলতে চেয়েছি তা অনেকটা উনি বলে দিয়েছেন। আমার মন্তব্যের কিছু অংশ নিচে লেখেছি। যদিও আপনি অন্যের মতামতকে থোড়াই কেয়ার করেন।

০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৩

সোনাগাজী বলেছেন:



আপনার মতামত আছে, সেটাও ভালো; তবে, আপনার মতামত কতটুকু সঠিক সেটা আমি দেখছি।

১৪| ০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগে আপনি ছাড়া আর কারও মতামত সঠিক বলে মনে করি না। এই মতামতটা মনে হয় সঠিক।

০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:০২

সোনাগাজী বলেছেন:



কাচাকাছি

১৫| ০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:১১

নিমো বলেছেন: চিন্তার কিছু নেই। স্বয়ং মডু ও ব্লগ কর্তৃপক্ষ যেখানে চাপিত মরণ: জননৈতিক কষ পোস্টে বিএনপি'র ১ দফা ও বেগম জিয়ার প্রতি সহানুভুতি প্রদর্শন করেছে, তাতে আওয়ামীলীগের পতন অনিবার্য।

০৬ ই অক্টোবর, ২০২৩ সকাল ১১:২১

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগকে একা ওয়ায়দুল কাদেরই লা ঠিয়াল বাহিনীতে পরিণত করেছে; দলে কোন রাজনীতিবিদ থাকবে না।

১৬| ১০ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বেগম জিয়া বাংলার ইতিহাসের সব চেয়ে ভাগ্যবান রমনী।

১০ ই অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৮

সোনাগাজী বলেছেন:



উনার কারণে জাতি ১০০ বছর পেছনে চলে গেছে; উনি ভালো ছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.