নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

"স্মার্ট বাংলাদেশ" টিম গঠিত হয়েছে, কাজ শুরু করছে।

১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১০



আমেরিকা, জাপান, ইসরায়েল, ফ্রান্স, কেহই "স্মার্ট দেশ" গঠনের ঘোষণা এখনো দেয়নি; শেখ হাসিনা দিয়েছেন; ইহা ১টি প্রোগ্রাম নিশ্চয়, ইহার রোডম্যাপও উনার রান্নাঘরে মোরগ পোলাও রান্নার মেন্যুর পাশে কোথায়ও নিশ্চয় ঝুলছে। নতুন টিমের কাজ হবে, প্রত্যেকে উহার একটি করে কপি হাতে নিয়ে কাজ শুরু করা।

পশ্চিমের দেশগুলো "স্মার্ট দেশ" গঠন না করে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করার চেষ্টা করছে। ওদের কাছে এখন জ্ঞানভিত্তিক সিস্টেম আছে ( AI )। শুধুমাত্র সৌদীর প্রিন্স ১ টি "স্মার্ট শহরে" গড়ছে; নাম হচ্ছে, নিওম; উহা মিশরের কাছে তাবুক প্রদেশে হচ্ছে। মনে হয়, আমেরিকান কিছু টাউট কোম্পানী সৌদীদের অফুরন্ত সম্পদ থেকে কিছুটা কৌশলে ডাকাতী করে নিচ্ছে।

সৌদী রাজ পরিবার কি পরিমাণ তেলের ডলার লুকায়ে ফেলেছে, উহার সঠিক পরিমাণ বের করা সম্ভব হবে না; তবে উহা কয়েক'শ ট্রিলিয়ন হতে পারে। ওরা ১টি স্মার্ট শহর করছে; আমাদের শেখ হাসিনা ১টি স্মার্ট দেশ করছেন। নিওমকে স্মার্ট শহরে পরিণত করা সম্ভব হচ্ছে, কারণ ঐ দেশে ৩০ লাখের কাছাকাছি বাংগালী আছেন; প্রিন্স ওদের সাহায্য নিচ্ছেন, মনে হয়।

শেখ হাসিনার কাছে ৩০/৩৫ লাখ বেকার নতুন গ্রেজুয়েট ( প্রশ্নফাঁস জেনারেশের ) আছেন; মনে হয়, তিনি এদেরকে কাজে লাগাবেন, সাথে পুরানো জিনিষপত্রের দোকান থেকে আলাদীনের ১টি চেরাগ কিনে নেবেন।

আপনারা যারা ফাইনেন্সের সামান্য কিছু বুঝেন; তাঁদের জন্য আমি নীচের ডাটাটুকু উল্লেখ করছি, সেটা নিয়ে একটু চিন্তা করেন। ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশ সরকারের কাছে "রিজার্ভ" ছিলো ৪৮ বিলিয়ন ডলার; এখন, ২০২৩-২০২৪'এর ৩য় কোয়ার্টারে ইহার পরিমান নাকি ১৯ বিলিয়ন। আমাদের "ট্রেইড ডেফিসিট শতকরা ২৫ ভাগ কমে গেছে"।

এই ডাটা থেকে আপনারা বের করেন; বাংলাদেশ "কত বছরে উহার রিজার্ভকে ৪০ বিলিয়নে নিতে সমর্থ হবে ও ট্রেইড ডেফিসিট কখন ২০২০ সালের মতো ( এখন থেকে বেশী হতে হবে ) হবে"। স্মার্ট বাংলাদেশ নয়, দেশের কাছে দরকারী পরিমাণ ডলার নেই, ইমপোর্ট কমে গেছে; দেশ দরকারী পরিমাণ যন্ত্রপাতিও কিনতে পারছে না।


মন্তব্য ৬৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

শাহ আজিজ বলেছেন: যেমনটি আশা করছেন তেমনটি হবেনা । অসমাপ্ত মেগা প্রজেক্ট সমাপ্ত হবে । বাজার ব্যাবস্থার কোন উন্নতি হবে না , আশাও নেই । মুল্য ও মুদ্রা স্ফীতি হলে সরকার বিপদে পড়বে । আমি দেখতে চাইছি সরকার বাজার ট্যাঁকেল করে কি করে ।

১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

সোনাগাজী বলেছেন:



বাজারদর কন্ট্রোল করাকেই হয়তো উনি "স্মার্ট বাংলাদেশ" বলতে চাইছেন? সবই সম্ভব!

২| ১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

কথামৃত বলেছেন: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়ার অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী। আর্থসামাজিক অগ্রগতির পথে বাংলাদেশের যাত্রা অব্যাহত থাকবে।’

১২ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশ, ইয়েমেন, দ: কোরিয়া, ভিয়েতনাম, সুইডেন, ইউক্রেন, সবার যাত্রা অব্যাহত আছে; কেহ কেহ মগজ খাটাচ্ছে, কেহ কেহ কাজ করছে না, মিথ্যা কথার রূপকথা বলে বেড়াচ্ছে!

৩| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার পছন্দের সেই ড. আব্দুর রাজ্জাককে শেখ হাসিনা ছেঁটে দিয়েছেন।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫০

সোনাগাজী বলেছেন:


বেগম জিয়া ভয় পেয়েছেন ডা: বদরুদ্দোজাকে; শেখ হাসিনা ভয় পেলেন ড: আবদুর রাজ্জাককে। আমি খেয়াল করেছিলাম যে, ড: রাজ্জাক সাহেব দক্ষ মানুষ, ইহাই শেখ হাসিনার ভয়ের কারণ।

৪| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২২

কামাল১৮ বলেছেন: বাস্তব অবস্থার সাথে সংঙ্গতি রেখেই বাংলাদেশ এগিয়ে যাবে।এই আশা আমাদের রাখতেই হবে।নয়তো আমরা পিছিয়ে পড়বো।
তথ্য প্রবাহের সহজলভ্যতাকে হয়তো স্মার্ট বাংলাদেশ ভাবছে।যেটার ঘাটতি আছে চরম ভাবে।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫১

সোনাগাজী বলেছেন:



আশা রাখেন, দেখেন এই বছর কত নতুন গ্রেজুয়েট বেকারত্বের খাতায় নাম লেখান! শেখ হাসিনা ঠগের মত কথা বলছেন। আপনি রিজার্ভ মিজার্ভ বুঝেন?

৫| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩০

ঢাবিয়ান বলেছেন: মিথ্যা বলাকে একটা শিল্পের পর্যায়ে নিয়ে গেছে ইনারা।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৩

সোনাগাজী বলেছেন:



আবশেষে ব্যুরোক্রেটরা শেখ হাসিনাকে বেগম জিয়া বানায়ে ফেলেছেন! উনি "স্মার্ট বাংলাদেশের" জন্য পেঁয়াজ কিনতে পারলেই হলো।

৬| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার পোস্ট দেখে আমি একটা পোস্ট দিয়েছি। পোস্টে টানেলের ছবি দেয়া। আপনি চট্টগ্রাম আসলে আমি আপনাকে শহর ঘুরে দেখাব। তখন বুঝবেন। বাংলাদেশ স্মার্ট হচ্ছে নাকি এখনো ক্ষ্যাত আছে।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:



স্মার্ট হতে হলে, মানুষের চাকুরী থাকতে হবে; মানুষ যেন নিজ বেতনে চলতে পারে, পরিবার চালাতে পারে।

নওফেলের বাবা চিটাগং পোর্টের টাকা ডাকাতী করে নওফেলকে বিদেশে পড়ায়েছে; রূপকের বাবা বিদেশে থাকার পরও রূপক কোনভাবে এমিএ পাশ করে ৫/৬ বছর টিউশানী করেছে; এখন নওফেলকে নিয়ে মহা খুশী।

৭| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:০১

কামাল১৮ বলেছেন: আমি আমার নিজের রির্জাভ বুঝি।অন্যের রির্জাভের হিসাব রেখে আমার লাভ কি।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩১

সোনাগাজী বলেছেন:




সেইজন্য আপনাদের রাজনীতি মুরগীও বুঝতে পারেনি।

৮| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:১১

জ্যাক স্মিথ বলেছেন: অর্থনৈতিক সংকট চলছে এটা অস্বীকার করা কিছু নেই। সরাসরি অর্থ মন্ত্রণালয়ে জাড়িত না থাকলে একটা দেশের আর্থিক অবস্থা নিয়ে ভবিষ্যত বাণী করা সত্যিই অনেক দুরুহ। সরি টু সে, আমার কেন জানি ইকোনোমিস্টদের ভবিষ্যতবাণী ধর্মীয় গুরুদের ভবিষ্যতবাণীর মত মনে হয়।

ট্রেড ডেফিসিট আরও বছর খানেক নিন্মমূখী থাকলে অর্থনৈতিক অবস্থা ধীরে ধীরে আরও শক্তিশালি হবে, সুতরাং ট্রেড ডেফিসিট নিম্নমুখীই থাকুক কিছুদিন।

এটা অবশ্য আমার ব্যক্তিগত ধারণা এ বিষয়ে অর্থনীতিবিদেরা ভালো বলতে পারবেন।

আপনার হিসবে দেশের রিজার্ভ ৩০ বিলিয়ন হতে কত বছর সময় লাগতে পারে?

ধন্যবাদ।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:




আমাদের ত্রেইড ডিফিসিট কমে যাওয়ার অর্থ হচ্ছে, সরকার দরকারী পরিমাণ যন্ত্রপাতি/টেকনোলোজী ইমপোর্ট করতে পারছে না ডলারের অভাবে। ট্রেড ডিফোজিট আমােরিকার জন্য সমস্যা, বাংলাদেশের জন্য টেকনোলী ও যন্ত্রপাতি কেনার সুচক।

৯| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৪

জ্যাক স্মিথ বলেছেন: আপনি যদি ১০ বছর আগে বাংলাদেশে ৬ মাস থেকে ঘুরাঘুরি করতেন আর এখন যদি দেশে আসতেন তাহলে আপনি বাংলাদেশ চিনতেই পারবেন না।

এটা কিন্তু টোকিও না, এটা ঢাকা

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

সোনাগাজী বলেছেন:



দেশের উন্নয়ন হয়েছে; তবে, উহাকে "স্মার্ট বাংলাদেশ" করার কথা বলাটাকে বলে ঠগবাজী।

২০২০/২০২১ সালে রিজার্ভ কেন হু হু করে বেড়েছিলো?

১০| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কিন্তু নওফেলের বাবা চট্টগ্রামের লোকাল গার্ডিয়ান ছিলেন। চট্টগ্রাম শহরের জন্য অনেক কিছু করেছেন। তার মৃত্যুর পর চট্টগ্রাম ৩/২ ভাগ পানিতে ডুবে যাচ্ছে বর্ষায়। উনি থাকলে তামিম কে ওয়ার্ল্ড কাপ থেকে বাদ দিতে পারতনা। চট্টগ্রাম বাসী মহিউদ্দিন চৌধুরীর কাছে কৃতজ্ঞ।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫২

সোনাগাজী বলেছেন:


গার্ডিয়ান অবশ্যই ছিলো, ডাকাত গার্ডিয়ান; পোর্টে কোনকিছু লোড-আনলোড হওয়ার আগে, টাকা যেতে হতো মহিউদ্দন চৌ: এর পকেটে; উনি পাহাড়ের ( চশমা হিল ) উপরের বাড়ী দখল করেছে; আপনি কয়টা বাড়ী পেয়েছেন। নওফেল ও ওর বোন বিদেশে পড়েছে, মহিউদ্দনের কি ব্যবসা ছিলো? নওফেলের ১ম চাকুরী উপমন্ত্রী। দেশে মাদ্রাসা কেমন বেড়েছে গত ৫ বছরে?

১১| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: স্মার্ট বাংলাদেশ আইডিয়াটি দারুন। বাস্তবায়ন করতে পারলে গোটা পৃথিবী চমকে যেত। তবে সততা আর শুদ্ধাচার ছাড়া ভালো কিছু অর্জন অসম্ভব।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০০

সোনাগাজী বলেছেন:




দেখেন, আপনার ড্রিলিং সাইটে লিথিয়াম ও স্বর্ণ পাওয়া যায় কিনা! আগামী ৫ বছরে দরকারী পরিমাণ ইমপোর্ট করতে পারে কিনা সরকার, সেটা দেখার বিষয়।

১২| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১২

হাসান কালবৈশাখী বলেছেন:

যে কোন দেশের অর্থনীতিতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অর্থনীতির খুব গুরুত্বপুর্ন অংশ নয়।
পৃথিবীর সব দেশের অর্থনীতি মাপা হয় জিডিপি দিয়ে ১৫ বছরে বাংলাদেশের মোট জিডিপি ৬০ থেকে ৪৬০ বিলিয়ন হয়েছে, এটা দ্রুতহারে বাড়ছে। ফরবস - ব্লুমবার্গ বলেছে আগামী কয়েক বছরের ভেতরই ট্রিলিয়ন ডলার ক্লাবে ভর্তি হবে বাংলাদেশ।

রির্জাভ মানে বৈদেশিক আমদানী রফতানী মুল্যের ব্যালেন্স। এটা জিরো থাকলেও থিউরিটিক্যালি অর্থনীতিতে কোন সমস্যা হয় না। ৩ মাস চলার মত ব্যালেন্স এখনো মোটামুটি সন্তোষজনকের চেয়ে অনেক বেশি আছে। বোনাস হিসেবে আছে প্রতি মাসে কমবেশী ২ বিলিয়ন রেমিটেন্স।
রেমিটেন্স বা রিজার্ভ জিরো থাকলেও আমদানী রফতানী এটা প্রকৃতিক ভাবেই ব্যালেন্স হবে। কম থাকলে কম খাবে।
বাংলাদেশ বেসিক খাদ্য সয়ংসম্পুর্ন। আমদানী হয় মুলত বিলাশি খাদ্য সেটা টাকার অংকে বেশী দেখায়। খেজুর ছোলা অষ্ট্রলিয়ান মধু চকলেট এইসব জীবন রক্ষাকারি খাদ্য পন্য নয়।
তহবিল কম থাকলে সংগত কারনে বিলাস দ্রব্য বিদেশী ফলমুল আমদানি কম হবে। অর্থনীতির গতি কমবে না। তাই রিজার্ভ বা ব্যালেন্স নিয়ে এত চিন্তিত হওয়ার কিছু নেই।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৭

সোনাগাজী বলেছেন:


শুনেন, আপনি যেসব কথা বলেন, ইহা প্রমাণ করে যে আপনি প্রশ্নফাঁস জেনারেশনের লোক।

যদি " শুন্য রিজার্ভে" ইমপোর্ট সম্ভব শ্রীলংকা কেন বাংলাদেশ থেকে "ডলার ঋণ" নিয়ে ছিলো?

আপনি আপনি মধুর ক্যান্টেনের পিএইচডি।

১৩| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৮

মায়াস্পর্শ বলেছেন: এক কথায় বললে, **স্মার্ট সৈরাচার **। যা গিলতে চাওয়া হয় না, তা গেলানোর জন্য কত্তো আয়োজন। বেপারটা এরকম যে, আপনি খিচুরি রান্না করলেন বিষ মিশিয়ে আর তা পরিবেশন করার জন্য সোনার থালা আর রুপার চামুচ কিনলেন।

১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৬

সোনাগাজী বলেছেন:




মনে হচ্ছ, আপনার সমস্যা ও আমার সমস্যা আলাদা; আমি শেখ সাহেবের সময়ের মানুষ।

১৪| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:

শুন্য রিজার্ভে" ইমপোর্ট কিভাবে সম্ভব?
অবস্যই সম্ভব। থিউরিটিক্যালি

রফতানীর আয় দিয়ে আমদানী করবে, সহজ হিসাব। এক মাসের ক্রেডিট সবাই দেয়।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৩৯

সোনাগাজী বলেছেন:



আপনার মতো ঠগেরা শেখ হাসিনাকে বেগম জিয়া বানায়ে ফেলেছে।

১৫| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:

লেখক আনিসুল হক আজ প্রথম আলোতে লিখেছেন।

গত নভেম্বরে আমরা গিয়েছিলাম ঝিনাইদহের একটা গ্রামে। সেই গ্রামে প্রতিটা রাস্তা পাকা, কৃষকদের বাড়িগুলো পর্যন্ত পাকা, বাড়িতে ট্রাক্টর। তাঁরা বললেন, প্রতিটি শিশু স্কুলে যায়, প্রত্যেকের স্যানিটারি ল্যাট্রিন আছে, গ্রামে ওয়াই-ফাই আছে, ইন্টারনেটের ব্যবহার আছে। গ্রামের বধূ ঘুঁটে শুকাচ্ছেন, বললেন, তাঁর দুই ছেলে, একজন মাস্টার্স করে ঢাকায় চাকরি করে, আরেকজন অনার্স করছে। প্রতিটা মানুষের হাতে মোবাইল ফোন, প্রত্যেকের ছেলেমেয়ে স্কুলে যায় এবং তারা ভাবে যে তাদের ভবিষ্যৎ আছে।

এই মানুষেরা কেন মিছিলে যাবে? কাকে সরিয়ে কাকে ক্ষমতায় আনবে তারা? বিকল্প কে? যারা বিকল্প, তারা তো ক্ষমতায় ছিল, দেশের মানুষ তো তাদের শাসনও দেখেছে! ভোট হলে ভোট দিতে পারি, কিন্তু এর বদলে ওকে ক্ষমতায় আনার জন্য জীবন দিতে যাব কেন? ঢাকায় দুই কোটি লোক। ঠিকভাবে ডাক দিলে রাস্তায় লোকের অভাব হওয়ার কথা? কোটাবিরোধী আন্দোলন কিংবা নিরাপদ সড়কের আন্দোলনে কি তরুণেরা নামেনি?

মানুষের মধ্যে বেদনা আছে। হতাশা আছে। ক্ষোভও আছে। কিন্তু তা নিজের জন্য, নিজের চাওয়া-পাওয়া না মেটার জন্য।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৩৮

সোনাগাজী বলেছেন:



আনিসুল হক হচ্ছে জামাতী, ওদের মথায় পিগমী মগজ।

১৬| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪০

বিজন রয় বলেছেন: গল্পের গরু গাছে চড়ে!!

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪০

সোনাগাজী বলেছেন:



উনার খেয়াল রাখা উচিত, শেখ সাহেব উনার পিতা ছিলেন।

১৭| ১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:০০

অপু দ্যা গ্রেট বলেছেন:



সবাই অনেক কথা বলল। আমি বেশ সময় নিয়ে সব গুলোই পড়েছি। ভাল লাগল সবাই যার যার মতামত দিয়েছেন। অনেকেই স্মার্ট বাংলাদেশ নিয়ে বেশ গর্ব করছেন। দেখে ভাল লাগল। বাংলাদেশের অবকাঠামো গত উন্নয়ন হয়েছে সেটাও অস্বীকার করা যাবে না।

কিন্তু এটাই কি স্মার্ট হবার মাপকাঠি হতে পারে। গত বছর থেকে খাদ্যের সিন্ডিকেট যেভাবে দাম বাড়িয়ে চলেছে তাতে কিছু দিন পর বাজার থেকে শুন্য হাতেও ফিরতে হতে পারে।

এটা নিয়ে কারো কোন কথা আমি দেখলাম না বলতে। @হাসান কালবৈশাখী - আপনি আমার বড় তবুও বলি আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ন হয়ে লাভ কি হয়েছে, ডিম, কচু, আলু এসবের দাম হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে। ১০০০ টাকার বাজারে আজকাল কিছুই হয় না। শুধু সবজ্বি খেতে চাইলেও হয় না। আর আপনি বলছেন আমরা স্বয়ংসম্পূর্ন তাহলে আলুর কেজি ৭০ টাকা, পেয়াজ ধরা যায় না কেন, আদা রসুন এগুলো বেসিক নয়কি?

আমি অর্থনীতির ছাত্র নই। তবে দেশের কথায় বলতে চাই, আমাদের বেসিক বা মুল খাদ্য। তা যদি মানুষের হাতের নাগালের বাইরে চলে যায় সেটা কি স্মার্ট বাংলাদেশ গড়তে সহায়তা করবে। প্রধানমন্ত্রী সিন্ডিকেটের বিরুদ্ধে একটা শব্দ আজ পর্যন্ত বলেননি, ছোট করে একটা হুমকিও দেননি। উনি বিকল্প দেখান। পেয়াজ ছাড়া রান্না করতে বলেন। বেগুনীর জায়গাতে কুমড়া দিতে বলেন। কেন?

দেশের দুর্নীতি কমে যেত ওনার এক আওয়াজে। উনি সেটাও করেননি। ওনার দলের লোকজন দুর্নীতি করে দেশের বাইরে গত কয়েক বছরে জনগণের টাকা বাইরে পাচার করেছে। দেখাতে পারবেন একজনেরও শাস্তি হয়েছে?

স্মার্ট বাংলাদেশ হবার সুযোগ থাকলেও সেটা হবে না।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪২

সোনাগাজী বলেছেন:



সবার জন্য ১০ বছরে চাকুরী সৃষ্টি করতে হলে, ২০০ বিলিয়ন ডলার দরকার। উনার ৪৮ বিলিয়ন কিভাবে বাস্পীভুত হয়ে ১৯ বিলিয়নে পরিণত হয়েছে, সেটা আওয়ামী লীগের কারো মাথায় ঢুকবে না।

১৮| ১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:২৭

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশ আওয়ামী লীগ যদি একাধারে আর ২০ বছর ক্ষমতায় থাকতে পারে, তাহলে বাংলাদেশ সিঙ্গাপুর হয়ে যাবে। আপনি বহু বছর বাংলাদেশে থাকেন না তাই প্রকৃত অবস্থা বুঝতে পারতেছেন না। মিডিয়ায় আপনি শুধূ দেশের নেগেটিভ নিউজই দেখতে পান কারণ নেগেটিভ নিউজ ভিউ হয় বেশি তাই পজেটিভ নিউজ কেউ খুব একটা প্রচার করে না।

আপনি অন্তত ৬ মাসের জন্য দেশে এসে ঘূরে যান তাহলেই দেশের প্রকৃত চিত্র বুঝতে পারবেন।

স্মার্ট বাংলাদেশ এটাতো ছিল নিছকই এক নির্বাচনী স্লোগান, এটা নিয়ে যুক্তিতর্ক করার কোন প্রয়োজন দেখি না।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৪

সোনাগাজী বলেছেন:



আমি আপনার সামপ্রতিক পোষ্টগুলো দেখছি; আপনি মিলিছেলের লেখক হয়ে গেছেন। আপনার গত পোষ্ট যা লিখেছেন, তা ১০ লাইনে লেখা সম্ভব ছিলো।

১৯| ১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৩৩

আঁধারের যুবরাজ বলেছেন: স্মার্ট তো অবশ্যই ! যত রকম অন্যায় রয়েছে তা পিরামিডের চূড়ায় নিয়ে যাওয়া হয়েছে।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৫

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে যদি জ্বালী তেল কেনা বন্ধ করে, তা'হলে রিজার্ভ ৪০ বিলিয়নে যাবে ১ বছরে।

২০| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

শ্রাবণধারা বলেছেন: আপনার এই পোস্টে অনেকগুলো বিষয় এলোমেলো ভাবে যুক্ত করেছেন বলে মনে হলো।

"স্মার্ট বাংলাদেশ" কথাটাকে আপনি কোন কারণে খুব বেশি সিরিয়াসলি নিয়েছেন। আপনি হয়তো বলতে চাচ্ছেন "স্মার্ট বাংলাদেশ" এই সমস্থ বাজে কথার চেয়ে গুরুত্বপূর্ণ হলো কর্মসংস্থান সৃষ্টি করা, চাকুরি তৈরি করা (যেমনটা পশ্চিমা দেশগুলোতে হয় এবং সূচকটাকে গুরুত্বের সাথে দেখা হয়), শিক্ষার মান উন্নয়ন করা, বেশির ভাগ মানুষ যাতে কর্মসংস্থানের সাথে যুক্ত শিক্ষা পায় এটা নিশ্চিত করা ইত্যাদি। এটা আপনার কথা হয়ে থাকলে, একেবারে হক কথা এবং যৌক্তিক।

তবে "স্মার্ট বাংলাদেশ" কথাটা একেবারে অর্থহীন তা কিন্তু নয়। এর সহজ মানে আমি যেটা বুঝি তা হলো ডিজিটালাইজেশন। ভোটার আইডি, জমি রেজিস্ট্রেশন ইত্যাদি কাজে কিন্তু এ সরকার বেশ কিছু উন্নতি সাধন করেছে। প্রজেক্ট নির্ভর এই কাজ গুলো যেগুলোর জন্য ওয়ার্ল্ড ব্যাংক বা এডিবির ঋণ বা ভাতা পাওয়া যায়, সেগুলো সরকারের পক্ষে সহজে করা সম্ভব হয়। আপনি যদি খুব ভালো করে লক্ষ করেন সরকার যে কাজ গুলো নিয়ে খুব প্রচার করে এগুলো কিন্তু এই ধরনেরই বিদেশি সাহায্যে পরিচালিত প্রজেক্ট। শিক্ষার মান উন্নয়ন করা বা চাকুরি তৈরি করা খুব কঠিন কাজ এ সবের তুলনায়।

আরেকটা প্রশ্ন আপনি করছেন সেটা হলো রিজার্ভ কী করে ৪৮ থেকে ১৯ বিলিয়ন হয়। যারা ৩০ হাজার কোটি টাকা লোন নেয়, তারা এটা বিদেশে পাঁচারের জন্য নেয়। যে ডলার দিয়ে রিজার্ভ তৈরী হওয়ার কথা, সেটা দেশে না এসে বিদেশে গেছে বলেই রিজার্ভ কমে গেছে।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

সোনাগাজী বলেছেন:



সঠিক, হুন্ডির কারণে দেশে বিদেশী কারেেন্সী পোঁচছে না; টাকা হাত বদল হচ্ছে; ডলার সরবরাহ কমার ইহা ১টি কারণ; কিন্তু রিজার্ভের কারন্সী কেনার টাকাগুলো কোথায় গেলো?

২১| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:

@অপু দ্যা গ্রেট

পিয়াজ ও আলু এবার কম উৎপাদন হয়েছে ভারতে, সে কারনে বাংলাদেশের বাজারে প্রভাব পরেছে।
তবে বহুল আলোচিত গরুর মাংশ মুরগীর মাংশ ডিম ও সয়াবিন তেল ইত্যাদি প্রায় আগের দামে ফিরে গেছে।

আমি বাজারের দেশী উৎপাদিত কৃষিপন্য জোর করে কমানোর বিরোধী
দেশে উৎপন্ন কৃষি পন্যের দাম বাড়াটা অর্থনীতির জন্য খারাপ নয়,
পাবলিক কিছুটা কষ্টে থাকলেও দরিদ্র কৃষকের লাভ। কৃষক ভাল থাকলে দেশের লাভ।
আমেরিকা সহ উন্নতদেশে স্থানীয় কৃষকেদের উৎপাদিত পন্যের সবর্চ্চ মুল্য প্রপ্তির জন্য যা যা দরকার তা সব করে,

২২| ১৩ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ কোনোদিন স্মার্ট হবে না। কারন এই দেশের মানুষ গুলি ইতর। জাস্ট ইতর।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

সোনাগাজী বলেছেন:




স্মার্ট বাংলাদেশ গড়ার ১ম শর্ত হবে চাকুরী সৃষ্টি, জ্ঞান অর্জন, দক্ষতা অর্জন; ইহা জন্য ইনভেষ্ট করার মতো টাকা শেখ হাসিনা ১০০ বছরেও যোগার করতে পারবেন না।

২৩| ১৩ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:২৪

বাউন্ডেলে বলেছেন: সময়ের বিবর্তনে কেউ না চাইলেও আচঁড়ে-পাঁচরে স্মাট হবে বাংলাদেশ খুব দ্রুতই।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:



আপনার মতো স্মার্ট হবে, ১০ লাইন একসাথে লেখার ক্ষমতা থাকবে না।

২৪| ১৩ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৬

মোস্তফা সোহেল বলেছেন: দেশে এখন আওয়ামিলীগ থেকে কানা লীগ বেশি।

১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনা আওয়ামী লীগকে রাজনৈতিক দল থেকে লাঠিয়াল ও পরগাছা ঠগের দলে পরিণত করেছেন।

২৫| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


বাংলাদেশ তা সর্ব্বোচ্চ চেষ্টা করলেও, কোন জাতির সমপর্যায়ে যেতে পারতো?

১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

সোনাগাজী বলেছেন:


জাতির শুরুর লগ্ন থেকে সরকারের লোকেরা ও দলের প্রভাবশালী লোকেরা জাতির ক্যাপিটেলকে দখল করে, ডাকাতী করে, শিল্পয়ানকে ব্যাহত করেছে; আজকে জাতির কাছে দরকারী পরিমাণ ক্যাপটেল নেই।

২৬| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: আপনার মতো স্মার্ট হবে, ১০ লাইন একসাথে লেখার ক্ষমতা থাকবে না।

হাসাইলেন!!!!!! মহাজন । আপনার মতো সময় থাকলে প্রতিদিন একটি করে ছোটখাট উপন্যাস প্রসব করতাম। আমি সারাদিন এই কম্পোজের কাজই করি ডেস্কটপে । তবে তা ৪টি প্রানীর অন্ন জোগাতে। =p~

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৭

সোনাগাজী বলেছেন:



কাজ করছেন, পরিবার চালাচ্ছেন, সেটাই ভালো; রাজনীতি কঠিন সাবজেক্ট।

২৭| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি আমার কোন এক মন্তব্যের প্রতি উত্তরে বলেছিলেনঃ
আওয়ামী লীগে ডঃ আব্দুর রাজ্জাক ব্যতীত অন্য কোন ব্যক্তি নাই যার মধ্যে নেতৃত্বসুলভ গুণাবলী রয়েছে।
বা এ জাতীয় কিছু একটা বলেছিলেন । আমার সঠিক মনে নেই ।

কিন্তু নতুন কেবিনেটে ডক্টর আব্দুর রাজ্জাকের নাম নেই । আমার ধারণা কোন সংসদীয় কমিটিতেও উনাকে রাখা হবে না ।
কেননা উনার রাজনৈতিক প্রজ্ঞা একেবারেই জিরো মনে হয়েছিল আমার কাছে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৫০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা কোন কারণে ভয় পাচ্ছেন যে, উনি শেখ হাসিনার অসততা পছন্দ করছেন না। বেগম জিয়া এই ধরণের ভয় পেয়ে ডা: বদুদ্দোজা ও উনার ছেলেকে বিএনপি থেকে বের করে দিয়েছিলো। শেখ হাসিনাকে উনাকে বের করবেন না, তবে কোন কারণে ভয় পেয়েছেন।

২৮| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:১২

আঁধারের যুবরাজ বলেছেন: পূর্বের সংসদের ( রাতের ভোটার এমপিদের ) মেয়াদ শেষ হবে এই মাসের শেষের দিকে। তাহলে সেই এমপিদের মেয়াদতো আছে। নতুন এমপিরা শপথ নিলেন। এখন ঐ একই আসনে কে দায়িত্ব পালন করবেন পূর্বের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ? স্মার্ট বাংলাদেশে এই বিষয়ের ব্যাখ্যা কি ?

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২০

সোনাগাজী বলেছেন:



এগুলো সম্পর্কে আমার ধারণা নেই, এগুলো প্রশাসনিক লোকদের হাতে থাকে।

২৯| ১৪ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

১৪. ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮০

সোনাগাজী বলেছেন:
"দুইয়ের ভেতরে তিন", ইহা বুঝতে পারিনি।।



বাংলাদেশের মানুষ ফেসবুক, ইউটিউব ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু সাংকেতিক ভাষা ব্যবহার করে যেগুলো বোঝার ক্ষমতা সম্ভবত আপনার হবে না।

কেননা এই জাতীয় ভাষাগুলির একটা আলাদা নামও আছে। আগে আমি এর নাম জানতাম না।
সম্প্রতি একজন আমাকে নামটা ব্যাখ্যা করে বলেছে ‌ । বিধায় আমি এখন দুই একটা জানি ।

এই ভাষাটাকে বলা হয় মুরাদ টাকলা ভাষা এ বিষয়ে একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে বলে শুনেছি। Example: " Murad takla kanadata barata aye.

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৯

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, বুঝলাম।

আপনার শরীরের অবস্হা কি রকম এখন?

৩০| ১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৯

আঁধারের যুবরাজ বলেছেন: আপনি কি কোনো কারণে অস্থিরতার মধ্যে আছেন গাজী ভাই ? আপনার শরীর ঠিক আছেতো ? কারো লেখা অপছন্দ হলে আমার মনে হয় এড়িয়ে যাওয়াই ভালো।

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৪

সোনাগাজী বলেছেন:




স্যরি, আমার মনে হয়, লেখা খারাপ হলে বলার দরকার আছে; না'হয়, এসব লেখক সঠিক ফিডব্যাক পাবে না।

৩১| ১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন:
ধন্যবাদ, বুঝলাম।
আপনার শরীরের অবস্হা কি রকম এখন?


আমার উত্তরঃ শরীর নিয়ে আসলেই বিরাট আতংকের মধ্যে আছি। কোন ডাক্তারই তেমন কোন সমাধান দিতে পারেনি। আমিও চোখে সর্ষে ফূল দেখতে শুরু করেছি।
আপনার অবগতির জন্য বলে রাখছি- গত বছর ( ২০২৩ সালে) আমি একটাও ইলিশ মাছ কিনতে পারিনি। বাজারে যা দাম চায় সেটা আমার বাজেটের অনেক বাইরে।

পরিচিত জনরা বলছেন- চেন্নাই যেতে। সেখানে নাকি ভালো ডাক্তার আছে অনেক। কিন্তু সমস্যা চেন্নাই আর নিউইয়র্ক ২ টাই আমার কাছে সমান মূল্য বহন করে। ২ টার কোথায়ও যাবারই আমার সামর্থ্য নেই ।
আমার এক ভাই বলেছে- তার পরিচিত এক ফকির আছেন। আমি কেন তার কাছ থেকে তাবিজ আর পানি পড়া নিয়ে আসছি না?

উপরের কোন প্রশ্নের উত্তরই আমার জানা নেই।

ভালো থাকবেন। আপনার লেখা পড়তেই ব্লগে আসি। নইলে ব্লগ এখন আর আমার আগের মতো ভালো লাগে না।

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৭

সোনাগাজী বলেছেন:



আচ্ছা।

আপনি ইচ্ছা করলে, আপনার শারীরিক সিম্পটমগুলো ( যতটুকু বলা সম্ভব মনে করেন ) একটি পোষ্ট দিতে পারেন। ব্লগারের মাঝে কেহ বুঝে কিনা, বা কোন ডাক্তারের বিষয়ে সাজেষ্ট করেন কিনা, দেখতে পারেন; আপনার সুস্বাস্য কামনা করছি।

৩২| ১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৯

আঁধারের যুবরাজ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কোন ডাক্তারই তেমন কোন সমাধান দিতে পারেনি।

-হাল ছাড়বেন না ভাই। দেশেও নিশ্চই ভালো ডাক্তার রয়েছে। চেষ্টা করতে থাকুন। ২০২৩ আমার নিজেরও নানা ডাক্তারদের পেছেন ছুটেই পার হয়েছে। চিকিৎসার পাশাপাশি হালকা শরীর চর্চা করে দেখুন যদি সম্ভব হয় ,যে কোনো ধরণের।

@গাজী ভাই আমি আসলে বিবাদ এড়ানো বুঝাতে চেয়েছিলাম।

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩১

সোনাগাজী বলেছেন:


ব্লগ হলো সঠিক জ্ঞানের বিষয় নিয়ে আলোচনা; বিবাদ হলেও ভুলের কথা তুলে ধরতে হবে। আমি ব্লগার খায়রুল আহসানের মতো ভুল কিছু পড়ে, চুপ থাকার মানুষ নই।

৩৩| ১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: স্মার্ট বাংলাদেশ বলতে আমার মনে হয় ... ... ...
..........................................................................
অর্থনীতি, সমাজনীতি, শিক্ষানীতি ইত্যাদিতে দ্রুত শর্টকাট
পন্থায় উন্নয়ন ঘটানো ।সুতরাং ১০০ দিনে র গতিবিধি লক্ষ্য করে
পরবর্তী সমালোচনা কার যায় ।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০২

সোনাগাজী বলেছেন:



ফাইন্যান্স, অর্থনীতি, শিক্ষানীতি, শিল্পনীতি এখন সংকটে আছে; এগুলোকে স্বাভাবিক করাও সম্ভব হবে না আগামী ৫ বছরে।

৩৪| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশের ডাক্তারগন মেডিকেল কলেজে পড়ার সময় ডাক্তারি বই পুস্তক পড়ার চেয়ে হাতে বন্দুক নিয়ে দৌড়াদৌড়ি বেশি করেছে । টেক্সট বই ও ল্যাবে যাওয়ার চেয়ে ফটোকপি নোট পড়েছে বেশি। সেই সাথে দৌড়াইছে পার্টি অফিসে।
অনেকে আবার জড়িত ছিল টুপাইস আয় রোজগারে ।

ফলে শেষ পর্যন্ত তারা একটি ডাক্তারি সার্টিফিকেট নিয়ে বের হলেও সত্যিকার অর্থে তাদের জ্ঞান একেবারেই কম এবং তারা ডাক্তার হয়েছেন নামকাওয়াস্তে ।
বিষয়টা এখানেই।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ৩:০২

সোনাগাজী বলেছেন:


শেখ সাহেব ১৯৭২ সালে এসব মাফিয়াদের থেকে জাতিকে বাঁচাতে পারতেন ছাত্র রাজনীতি বন্ধ করে।

আমাদের দীপুমনি সেই ধরণের ডাক্তার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.