নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

নতুন অর্থমন্ত্রীর ১ম বক্তব্যটা হতাশ হওয়ার মতো।

১৪ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪১



নবনিযুক্ত অর্থমন্ত্রী, আবুল হাসান মাহমুদ আলী, উনার ডিপার্টমেন্টের লোকজনের ( সেক্রেটারীসমুহ, অফিসার ও কিছু কর্মচারী ) সাথে বসে কিছু বক্তব্য রেখেছেন; ইহা অর্থপুর্ণ ছিলো না। উনি হোমওয়ার্ক করে আসেননি, কোন ডাটা ছিলো না, লে-ম্যানের মতো সাধারণ আলোচনা, যা উনার সম্পর্কে কোন সঠিক ধারণা দেয়নি; তবে, এটা পরিস্কার করেছে যে, উনি উনার বিরাট দায়িত্বের গুরুত্বটা তুলে ধরতে পারেননি। উনার ডিপার্টমেন্ট ক্রিকেট কামালের ছায়ায় আছে এখনো; উনি কিভাবে চালাবেন ও উনার কাছে কি কি বিষয় গুরুত্বপুর্ণ, তিনি উহা তুলে ধরেননি।

তিনি ছাত্র জীবনে অর্থনীতি পড়েছেন; কিন্তু উহাতে উনার অভিজ্ঞতা নেই; ৪ বার এমপি নির্বাচিত হয়েছেন, কোন বিল এনেছেন বলে মনে হয় না; দুর্যোগমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী ছিলেন; সেখান থেকে অর্থমন্ত্রী হওয়াটা অনেকটা আজগুবি ঘটনা।

বাংলাদেশ এখন অর্থনৈতিক সংকটে নিমজ্জিত, ইহাকে উদ্ধার করার দরকার। মুহিত ও কামাল সাহেবের আধুনিক অর্থনীতি ও ফাইন্যান্সে অভিজ্ঞতা না থাকায়, দেশের বেকারত্ব, শিল্পোন্নয়ন, উৎপাদন ব্যবস্হা, এক্সপোর্ট-ইমপোর্ট, রিজার্ভ, ব্যাংককিং, সরকারী আয় ব্যয়, ষ্টক-মার্কেট, বাজেট, সবকিছুই মহাসংকটে।

উনার দরকার ছিলো অর্থনীতি ও ফাইন্যান্স সম্পর্কিত এসব সংকটের উপর হোম-ওয়ার্ক করে, উনার নীতি ও ওয়ার্ক প্রসেডিওর নিয়ে ১টি প্রাথমিক ইমপ্রেশান সৃষ্টি করা। তাতে উনার সেক্রেটারীরা, অফিসার ও কর্মচারীরা একটু ধারণা করতে পারতেন যে, নতুন কি আসছে!

উনি নিজের কর্ম অভিজ্ঞতা তুলে ধরেননি; মনে হয়, তুলে ধরার মতো কিছু ছিলো না। উনি লে-ম্যান-ভাষায় বলেছেন, "অনেক চ্যালেন্জ আছে, সময় লাগবে"; এগুলো হলো দায়সারা বক্তব্য।

৩য় বিশ্বের সরকারগুলো জন্য খুবই গুরুত্বপুর্ণ পোর্টফোলিও হচ্ছে: অর্থ ( ফাইন্যান্স, ব্যাংকিং, বাজেট, ষ্টক-মার্কেট ), পরিকল্পনা ও ইমপ্লিমেন্টেশান, শিল্প ও শিক্ষা; এগুলোর উপর নির্ভর করে উন্নয়ন ও উন্নয়নের হার।


মন্তব্য ৫২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:১৫

আঁধারের যুবরাজ বলেছেন: শেখ হাসিনার সব চাওয়া পাওয়া পূরণ হয়েছে। উনি জানেন উনার মন্ত্রীরা কে কেমন ,তাদের সীমাবদ্ধতা। ২০০৮ থেকে উনি ক্ষমতায় ,উনার কোনো মন্ত্রী সফলতার সাথে দায়িত্ব পালন করে নাই। তবু কেন উনি একই ধরণের লোকজনকে এই সব গুরুত্বপূর্ণ দায়িত্ব দিচ্ছেন ? উনিতো চাইলে বিদেশি উপদেষ্টা নিযোগ দিতে পারতেন।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



উনি ২০০৮ সালে জয়ী হয়ে সঠিক মানুষ দিয়ে, সঠিকভাবে দেশ চালাননি বলেই "২০১৪ সাল থেকে কৌশল প্রয়োগ করে জিতে যাচ্ছেন, সঠিক রাজনীতি করছেন না"; এবারের ৫ বছরও গড়াগড়ি দিয়ে কাটিয়ে দিবেন।

২| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৪

আঁধারের যুবরাজ বলেছেন: @উপরন্ত দেশে বিদেশে আমাদের দেশের যোগ্যতা সম্পন্ন মানুষ নেই এটা অবিশ্বাস্য !

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

সোনাগাজী বলেছেন:



প্রবাসে অনেক বাংগালী ফাইন্যান্স, শিক্ষা ও ম্যানেজমেন্ট ভালো করেছেন ও আধুনিক টেকনোলোজীর সাথে ঘনিষ্টভাবে পরিচিত; তিনি সেখান থেকে কিছু লোকজন নিলে জাতি উপকৃত হওয়ার সম্ভাবনা ছিলো।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন:তিনি সেখান থেকে কিছু লোকজন নিলে জাতি উপকৃত হওয়ার সম্ভাবনা ছিলো।

_ স্বাধীনতার পরে এতো সরকার আসলো গেলো ,ঘন্টা বাধার কাজটি কেউ সারলো না।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

সোনাগাজী বলেছেন:



শেখ সাহবের পর যারা দেশ চালায়েছে (জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা ) এরা কেহ দেশ চালানোর অধিকারই রাখে না; জিয়া ও এরশাদ ছিলো ক্রিমিনাল; গেগম জিয়া ছিলেন পিগমী, শেখ হাসিনা লিলিপুটিয়ান।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আফসোস

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা অর্থ ও শিক্ষায় অভিজ্ঞা মানুষ দেননি; বাকীগুলোও মোটামুটি অনুপযুক্ত।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: উনি বোধহয় ডিপার্টমেন্টে এসেছিলেন বাকাইলাভা খাইতে অথবা খাওয়াইতে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২২

সোনাগাজী বলেছেন:



১ জন লোক ৪ বার নির্বচিত, ২ বার মিনিষ্টার, তার ১ম মিটিং অন্য ডিপার্টমেন্টে ( যা আছে ভয়ংকর সমস্যায় ); ইহার জন্য উনাকে হোমওয়ার্ক করার দরকার ছিলো; দেশের অনেক শিক্ষিত লোকজন এগুলো থেকে দেশের আগামীকে বুঝতে চেষ্টা করেন। উনি হয়তো অভ্যস্ত হয়ে গেছেন, টেইক ইট ইজি

৬| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

আঁধারের যুবরাজ বলেছেন: সংবিধানের নিয়ম হচ্ছে চলমান সংসদ বিলুপ্ত বা ভেঙে যাবার ৯০ দিনের মধ্যে নির্বাচন হতে হবে ( যতটুকু জানি )। কিন্তু বর্তমান সংসদের মেয়াদ এখনো বাকি রয়েছে ,এই মাসের শেষে শেষ হবে। তাহলে একটি সংসদ ভেঙে না দিয়ে বা মেয়াদ শেষ না করে অথবা সংসদস্য সবাই পদত্যাগ না করে ,আর একটি নির্বাচন দিয়ে নতুন সংসদ বানানো কি সাংবিধানিক হবে কিনা ?

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪১

সোনাগাজী বলেছেন:


আমি সংবিধানের এই আর্টিক্যালটার ব্যাপারে পুরোপুরি অবগত নই; তবে, এগুলো স্পীকারের/প্রেসিডেন্টের প্রসিডিওর, একটু এডিক সেদিক হলে তেমন সমস্যা হওয়ার কথা নয়।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৭

নাহল তরকারি বলেছেন: ইজরাইল এর অর্থ ব্যাবস্থা ভালো লাগে। কারন সেখানে নতুন নতুন ব্যাবসার জন্য সরকার টাকা দেয়। ব্যাবসায় লাভ হলে ভালো। ব্যাবসায় ক্ষতি হলে সমস্যা নাই। সরকার সেই টাকা ফেরত নেয় না। আবার মনে করেন তারা বড় বড় টেকনোলজি নিয়ে যারা ব্যাবসা করে, সে সব কম্পানীকে ইসজারইল সরকার তাদের দেশে কারখানা স্থাপনের জন্য আমন্ত্রন জানায়। তারা বিদেশেও কিভাবে ব্যাবসা করা যায়, সেটা নিয়ে চিন্তা করে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪২

সোনাগাজী বলেছেন:



ইহুদী ধর্ম গ্রহন করে দেখবেন নাকি?

৮| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আপনি ভুল লোকের বক্তব্য শুনে হতাশ হয়েছেন গুরুজ্বী। শুধু বিশেষ একজনের বক্তব্যেরই মূল্য রয়েছে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৭

সোনাগাজী বলেছেন:



সেই বিশেস ১ জন কে?

৯| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:

আওয়ামীলীগের দুর্ভাগ্য। দলে কোন ভালো অর্থনীতিবিদ নেই।
থাকবে কিভাবে?
আওয়ামী লীগে ভালো অর্থনীতিবিদ যারাই ছিল প্রত্যেকেই হত্যাকাণ্ডের শিকার হয়েছে একটি খুনি দলের হাতে।
প্রথমে জেল হত্যার শিকার দেশের প্রথম অর্থমন্ত্রীর। আওয়ামী লীগের এর পরের অর্থমন্ত্রী নিহত হলেন খুনিদের গ্রেনেড হামলায়।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪০

সোনাগাজী বলেছেন:



তাজউদ্দিন সাহেব ২য় পুর্ব পাকিস্তানের অর্থনীতি চালু করেছিলেন; জনাব কিবরিয়া অর্থনীতিতে সািফুর রহামান কিংবা মুহিতের লেভেলের ছিলেন।

শেখ হাসিনা এই মিনিষ্ট্রিটা হাতে রেখে, ২/৩ জন তরুণ কর্মঠ সেক্রেটারিকে "কো-অডিনেটর" করে, দক্ষিণ কোরিয়া, হংকং, তাইওয়ান ইত্যাদির রিটায়ার্ড অর্থমন্ত্রী, ষ্টক-মার্কেটের ফাইন্যান্স ডিরেক্টর, ব্যাংক ডিরেক্টর, এমপ্লয়মেন্ট ডিরেক্টর, এই ধরণের ৯/১০ জন মানুষকে টিমে এনে; তাদের সাথে চিটাগং পোর্ট, তেলে ও গ্যাসের ডিরেক্টরদের ( যমুনা, পদ্মা তেলের ) মতো কিছু লোকদের নিয়ে ১টি টিম গঠন করার দরকার।

unction at() {
[native code]
}

১০| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: আমিও খুব অবাক যে একজন কূটনীতিক ক্যারিয়ারের মাহমুদ আলী অর্থ মন্ত্রনালয়ের দায়িত্তে যাচ্ছেন । ৭০ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দিয়ে ওয়াশিংটনে ছিলেন । ৭১ মার্চের শেষ দিকে পদত্যাগ করে মুক্তিযুদ্ধের সপক্ষে প্রচারনা / লবিং শুরু করেন আমেরিকাতেই । তাকে আমি জানি ৮৩ সাল থেকেই যখন তিনি পিকিং বাংলাদুতে মিনিস্টার পদে ছিলেন । পরারাষ্ট্র না দিয়ে অর্থ দেওয়াতে বেশ অবাক হয়েছিলাম । দেখা যাক কিভাবে চালান মন্ত্রনালয় ।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৬

সোনাগাজী বলেছেন:



দেশের আয় কম ( প্রাইভেট সেক্টরে বড় বড় মাফিয়া ও ট্যাক্স আদায়ে আছে ডাকাতেরা ); হুন্ডির লোকেরা ডলার ও অন্যন্যা হার্ড কারেন্সীকে বিদেশী রেখে দিচ্ছে, মানি লন্ডারিং ), ব্যাংক লোন দিচ্ছে শুধুমাত্র ক্ষমতাশীল ডাকাতদের ও ঋনের টাকা আদায়ে দুর্নীতি, বাজেটে বড় দেখানো হয়, ইমপ্লিমেন্টেশানে দক্ষ লোকজন ও জনশক্তি নেই ( বাজেটের টাকা খরচ হয় না ), আন্ডার/ ওভার ইনভয়েসিং, ষ্টক-মার্কেটকে ব্রোকারদের দখলে রাখা; আমদানীকরা তেল ও গ্যাসের টাকা নিয়ে ডাকাতী, ছোট ছোট ফ্যাক্রীর জন্য অপ্রতুল ক্যাপিটেলের মতো সমস্যা উনার জন্য অপেক্ষা করছে।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: সময় দিন উনাদের। একটু গুছিয়ে নিক। নির্বাচনের স্ট্রেস গেসে। ঠিক হয়ে যাবে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



ক্রিকেট কামাল সাহেব সময় নিয়ে চলে গেছেন; কি রেখে গেছেন? রিজার্ভ ( ৪৮ বিলিয়ন থেকে ১৮ আছে ) কোথায় গেছে কেহ জানে না।

১২| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনার উচিত হবে শিক্ষা এবং স্বাস্থ্য খাতে বাজেটের বরাদ্দ ৩ গুণ করা আগামী বছর থেকে। দেশের খাতুনগঞ্জ এবং পুরানো ঢাকার সকল পাইকারি ব্যবসায়ীকে ট্যাক্স নেটের মধ্যে আনা। অডিট ফার্মগুলির উপর স্টিম রোলার চালানো যেন প্রাইভেট সেক্টরের ছোট, বড় সকল প্রতিষ্ঠান তাদের আয় গোপন না করতে পারে। কাস্টমসে এখনও প্রচুর দুর্নীতি হচ্ছে। সেটার দিকে নজর দেয়া। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপর থেকে ভ্যাট তুলে নেয়া। ব্যক্তির ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা বছরে ৬ লাখ টাকা করা।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০০

সোনাগাজী বলেছেন:



উনি সময় চেয়েছেন! আগে রোডম্যাপ তৈরি করে ( কমপক্ষে হাই লেভেল ) তারপরে অফিসে আসার দরকার ছিলো।

১৩| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি অন্য একজন ব্লগার সম্পর্কে শুধুমাত্র ব্যক্তিগত ক্ষোভের কারণে সম্পূর্ণ ভিত্তিহীন এবং কুৎসা রটনা করছেন যা সমালোচনার ক্যাটাগরিতে ফেলা যায় না। যদি তিনি কোন ভুল বলে থাকেন, তাহলে সেটা সম্পর্কে না বলে তার সম্পর্কে মিথ্যে ও বানোয়াট কথা বার্তা বলা অগ্রহণযোগ্য।
আমরা আশা করব, আপনি সংশ্লিষ্ট ব্লগারের কাছে অবশ্যই দুঃখ প্রকাশ করবেন।

সম্ভবত আপনি আপনার ব্লগিং কে দীর্ঘ মেয়াদী করতে খুব একটা উৎসাহী নন। ব্লগ টিম আপনার বিভিন্ন মন্তব্যের উপর সুনির্দিষ্টভাবে নজর রাখছে। যে কোন মন্তব্য আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / সংঘাত প্রয়াসী অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে - বাংলা ব্লগে আপনার বিচরণ স্থায়ীভাবে বন্ধ হবে। অন্য কোন নিক থেকে আপনি যেন ব্লগিং করতে না পারেন - সেটা ব্লগ টিম নিশ্চিত করবে।

আশা করব, বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সাথে আপনি গ্রহণ করবেন। নিজেকে সংযত করুন।
আমাদেরকে চূড়ান্ত অপ্রিয় কাজটি করা থেকে বিরত থাকতে সাহায্য করুন।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৩

সোনাগাজী বলেছেন:




স্যরি, উনি একবার আমাকে নিয়ে পোষ্ট দিয়ে কৌশলে আমাকে ছোট করার চেষ্টা করেছিলেন; সেই ক্ষোভটা এখনো কাজ করছে! যাক, এখানেই উহার অবসান হলো। আপনি চিন্তিত হবেন না।

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২১

কামাল১৮ বলেছেন: আগের লেখার ধারাবাহিকতায় আরেকটি লেখা।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২১

সোনাগাজী বলেছেন:



নতুন এমপি ও মন্ত্রীদের শুরুটা দেখার চেষ্টা করছি; নতুন কোন ভাবনাচিন্তা আছে কিনা দেখছি।

১৫| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করব, আপনি বিষয়টি মাথায় রাখবেন।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৭

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

১৬| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪০

নূর আলম হিরণ বলেছেন: অর্থমন্ত্রী নিয়ে আমি কিছুটা আশাবাদী ছিলাম কিন্তু আজকে উনার কথা শুনে হতাশ হলাম। উনি বলছেন চ্যালেঞ্জ অনেক, উনাকে সময় দিতে হবে এগুলি সবই জানা কথা, নতুন কিছু নয়।
আমিও ভাবছিলাম উনি যখন মিডিয়াতে কথা বলবেন উনার পরিকল্পনার কিছু অংশ জনগণের সাথে শেয়ার করবেন এবং উনার পরিকল্পনা গুলি সচিবদের বুঝিয়ে দিবেন। উনি আসলে কি করতে চাচ্ছেন, প্রশাসন ও জনগণ স্পষ্টভাবে ধারণা নিতে পারে এমন কোনো কথাই বলেননি।

হয়তো অনেকে বলবেন মাত্রই তো শুরু এখনই কেনো এমন ধারণা করছেন! শুরু বলেই বলছি, ওনার শুরুটাই শুরুর মত হয়নি!
আপনাকে ব্লগে দেখতে চাই, কাল্পনিক ভালবাসা ভাইয়ের মন্তব্য থেকে বুঝতে পারছি ব্লগ টিম আপনার প্রতি কঠোর হতে পারে। প্লিজ নিজের মেজাজ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। সেই সাথে ব্লগ টিমকে অনুরোধ করব উনাকে যারা খুঁচিয়ে কিংবা ইনিয়ে বিনিয়ে উনার মেজাজ খারাপ করে দেওয়ার চেষ্টা করে তাদের প্রতিও নজর রাখবেন।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৯

সোনাগাজী বলেছেন:



৪ বার নির্বাচিত হয়েছেন, ২ বার মিনিষ্টার ছিলেন; কোন কিছূতে নাম নেই।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪১

নূর আলম হিরণ বলেছেন: আপনার মেইল এড্রেসটি দিলে কৃতজ্ঞ থাকব। আমার ব্লগে আমার মেইল এড্রেসটি দেওয়া আছে। সময় করে আমাকে একটি নক দিবেন।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৩০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আপনাকে লিখবো।

১৮| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৩

মিরোরডডল বলেছেন:




খেলাঘরের মতে বর্তমানে বাংলাদেশের যোগ্য অর্থমন্ত্রী কে হতে পারতো?



১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৩১

সোনাগাজী বলেছেন:



৫২ বছরে যেসব সমস্যার সৃষ্টি করেছে সরকারগুলো, ইহাকে ফিক্স করার মানুষ আমার জানা নেই।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৫১

সোনাগাজী বলেছেন:



হংকং, দ: কোরিয়া, সিংগাপুর, মালয়েশিয়া থেকে অবসরপ্রাপ্ত বড় বড় কর্পোরেশনের ডিরেক্টর, বড় বড় ফান্ডের ম্যানেজার, বাজেট স্পেশালিষ্টের এনে চেষ্টা করে দেখা যেতে পারে।

১৯| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:০১

আঁধারের যুবরাজ বলেছেন: @লেখক বলেছেন:হংকং, দ: কোরিয়া, সিংগাপুর, মালয়েশিয়া থেকে অবসরপ্রাপ্ত বড় বড় কর্পোরেশনের ডিরেক্টর, বড় বড় ফান্ডের ম্যানেজার, বাজেট স্পেশালিষ্টের এনে চেষ্টা করে দেখা যেতে পারে।

- ঢাকা থেকে কক্সবাজার অবধি বুলেট ট্রেন লাইন নিয়ে জরিপের কাজে ১০০ কোটি টাকা খরচ করে পরবর্তীতে সেটা বাতিল করা হয়। পুরো টাকা জলে। এমনটা আরো নানা প্রজেক্টের জরিপের নামে টাকা নষ্ট করা হয়েছে বিগত বছর গুলিতে। অথচ দেশের ২/৩ টি খাতের জন্য ( যেগুলি আপনি উল্লেখ করেছেন ) বিশেষজ্ঞ এনে উনাদের পরামর্শ নিতে পারতেন ,রোডম্যাপ বানাতে পারতেন।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১৮

সোনাগাজী বলেছেন:



ওসব জরীপ, ষ্টাডি, প্রাইমারী ডিজাইন, এই সবের পেছনে ব্যুরক্রেটরা, অসৎ ব্যবসায়ীরা ও দলের দুষ্ট লোকেরা জড়িত; এগুলো এক ধরণের আইনীভাবে ডাকাতী।

২০| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:০৭

মিরোরডডল বলেছেন:



That will be so good!
কিন্তু সেটা করবে না, কারণ আমাদের এই নষ্ট সিস্টেমে এমন মানুষকে এই গুরুত্বপূর্ণ পদে দিবে যাকে কন্ট্রোলে রাখা যাবে, যেখান থেকে এক্সট্রা ইনকাম হবে।

পার্লামেন্টের সব পজিশন ইম্পর্ট্যান্ট কিন্তু অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, খাদ্য, শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী এই পজিশনগুলো খুবই গুরুত্ব বহন করে।
এদের ওপর সাধারণ মানুষের প্রাত্যহিক জীবনের অনেক কিছু নির্ভর করে।


১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১৫

সোনাগাজী বলেছেন:



দু:খের বিষয়, শেখ হাসিনা এগুলো বুঝেন বলে মনে হয় না; উনি যেভাবে দেশ চালাতে অভ্যস্ত, এতে দেশের সামান্য অংশের হাতে সব সম্পদ ও সুযোগ চলে গেছে।

২১| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: মডারেটর শোকজ দিলেন কেন বুঝলাম না। পোস্টে বা মন্তব্যে তো কিছুই বুঝলাম না।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:৫৩

সোনাগাজী বলেছেন:



আমি ১ পোষ্টে শেরজাকে সামান্য কটু কথা বলেছিলাম; ওখানেই শেষ, আর বলবো না।

২২| ১৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: নতুন অর্থমন্ত্রী বা যে কোনো মন্ত্রী এমপির কাছ থেকে বেশি কিছু আশা করা ভুল হবে। এরা আগের মন্ত্রী এমপির চেয়ে ভালো হবে না। মূলত এরা শেখ হাসিনার ইচ্ছেতে চলছেন। নিজের জ্ঞান বুদ্ধি খাটিয়ে ভালো কিছু এরা কখনই করতে পারবে না।

১৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৫

সোনাগাজী বলেছেন:



নিজ পরিচয়ে এরা ১ জনও ভোটে জয়ী হতে পারতো না।

২৩| ১৫ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৯

হযবরল ৭৩ বলেছেন: তিনি 1977-79 সাল পর্যন্ত দিল্লিতে ডেপুটি হাই কমিশনার ছিলেন। তার ভাইয়েরা তার নির্বাচনী এলাকার সবকিছু তার জন্য নিয়ন্ত্রণ করে। এবার তিনি প্রখ্যাত চিকিৎসক ডাঃ আমজাদের কাছে পরাজিত হওয়ার কথা থাকলেও কোনভাবে বেঁচে যান। দেখা যাক, সারা দেশের সিডিকেট ভাইরা ভবিষ্যতে তাকে কীভাবে নিয়ন্ত্রণ করে।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৯

সোনাগাজী বলেছেন:


দেশ অর্থনৈতিক সংকটে আছে বলেই শেখ হাসিনা ক্রিকেট কামাল সাহেবকে সরায়েছে; সংকটের কথা মিডিয়ায় তেমন নেই, কারণ অর্থনীতিবিদের সংখ্যা কম দেশে।

দেশ অর্থনৈতিক সংকট সময়ের সাথে সামানুপাতিক হারে বাড়ছে।

২৪| ১৫ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৪

বিজন রয় বলেছেন: আপনি কি বাংলাদেশের কোনো মন্ত্রী হতে পারেন না?

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১২

সোনাগাজী বলেছেন:



না, হতে পারিনি।

২৫| ১৫ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৪

সাহাদাত উদরাজী বলেছেন: হাসালেন মশাই! কোণ মন্ত্রীর এমন চিন্তা আছে, হয়েছে, ব্যস। এবার মালেলালেলাল হবার পালা!

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:


এই মন্ত্রীর বিপর্যয় শেখ হাসিনার সরকারের জন্য ভয়ানক বিপর্যয় ডেকে আনতে পারে; মুক্তিযোদ্ধা মন্ত্রী কি করছে, দীপুমনি কি করছে, সেটা নিয়ে কেহ মাথা ঘামাবে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.