নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার এই টার্মে দেশের অবস্হা আরো খারাপের দিকে যাবে!

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৩:২৭



ক্রিকেট কামাল সাহেব অর্থমন্ত্রীর পদ থেকে যাবার আগে কি পার্টি মার্টি করে গেছেন নাকি? ব্যাংকগুলোর কাছে ডলার নেই, রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলার থেকে ১৮ বিলিয়ন ডলারে নেমে এসেছে! আমদানী-করা কোন প্রোডাক্ট কেনা-মুল্য থেকে কম দামে বিক্রয় হয়েছে? টাকা গেলো কোথায়? ডলার না'থাকলেও ৩০ বিলিয়ন ডলারের সমপরিমাণ টাকা তো সরকারের কাছে থাকার কথা; নতুন মন্ত্রী কি পেলেন, কি না'পেলেন উহা নিয়ে কিছু বললেন না;ফলে, উনার সময়ের আয় উন্নতি মাপার কোন পথ থাকছে না। ইংল্যান্ড, আমেরিকা, কানাডা ও ইউরোপে বসবাসকারী বাংগালীরা দেশে সম্পত্তি বিক্রয় করে টাকা কোন পথে দেশ থেকে নিচ্ছে?

শেখ হাসিনার বয়স হয়েছে, আধুনিক বিশ্ব কিভাবে চলছে, উহা বুঝার মতো ব্যাকগ্রাউন্ড উনার নেই; যেসব লোকজনকে কেবিনেটে এনেছেন, এরা কেহ রাজনীতিতে সুনাম নিয়ে, সৎভাবে জয়ী হয়ে আসেনি, সবাই শেখ হাসিনার "কৌশলের" প্রোডাক্ট, সবাই ব্যবসায়ী; এদের বেশীভাগই নিজ এলাকায় জনপ্রিয় মানুষ নন। এরা এলাকায় গেলে কোন মানুষের সাথে এদের মেলামেশা নেই, এরা নিজেদের ক্যাডার ফ্যাডারদের নিয়ে চলে।

শিক্ষাকে কবর দিয়ে গেছেন দীপুমনি, অর্থনীতিকে রুগ্ন করে দিয়ে গেছে ক্রিকেট কামাল সাহেব; এর বাহিরে, বিশ্বের অর্থনীতি ভয়ানক অবস্হায়। এই ভয়ানক অবস্হায়, শেখ হাসিনা ও ব্যুরোক্রেটরা দেশকে নিয়ে গেছে চীন-রাশিয়া-ভারতের বলয়ে।

ভারত আমাদের ভালো চাহে না; আমাদের এই নির্বাচনে ভারত সবার আগে স্বীকৃতি দিয়ে অভিন্দন জানায়েছে; কিন্তু মোদী তার দেশে কি এই ধরণের নির্বাচন করেছে? ভারত নিশ্চয় বিএনপি-জামাতকে বাংলাদেশের ক্ষমতায় চাহে না , বাংলাদেশের বড় অংশও ওদের চাহে না ; কিন্তু বিজেপি'র কোন নেতাকে বিজেপি প্রার্থীর সাথে ভোটে প্রতিযোগীতা করতে দেবে? যদি না'দেয়, অভিনন্দন পত্রে তো বলতে পারতো, "বাংলাদেশে আরো গ্রহনযোগ্য ভোট করার দরকার যখানে প্রতিটি নাগরিক যেন ভোট দিতে পারে"।

চীন সেই দেশে ব্যবসা করে, সেই দেশের সরকারী কর্মচারী ও ব্যুরোক্রেটরা চোরে পরিণত হবেই হবে। চীন সোস্যালিজম থেকে বের হওয়ার সময়, ব্যবসার সুযোগ ও ক্যাপিটেলের মালিক হয়েছে শুধু মাত্র দলের ডাকাতেরা। সেইসব ডাকাত, দেশের হয়ে বিদেশে ব্যবসা করছে; এরা ব্যবসার নামে ৩য় বিশ্বের সরকারগুলোকে নিজ দেশে সরকারী তহবিল ডাকাতীতে সাহায্য করছে।

রাশিয়ার কি অবস্হা সবাই জানে! কিমের মিশাইল ও ইরানের ড্রোন ব্যবহার করছে ইউক্রেনে, যোদ্ধা কিনছে নেপাল থেকেও। খুঁজে দেখলে বাংগালীও যোদ্ধাও পাওয়া যেতে পারে; ঢাকায় নুর আলীর অফিসে খোঁজ নিলে ব্যাপারটা পরিস্কার হবে।

নওফেল গত ৫ বছর শিক্ষা উপমন্ত্রী ছিলো; প্রাইমারী স্কুলে বাচ্চা কমছে, সবার ড্রইংরুমে মাদ্রাসা খুলছে, তিনি উহা দেখেছেন? ঢাকায় বিদেশী গ্রেজুয়েটরা চাকুরী করে ডলার নিয়ে গেছে, উনার চোখে পড়েনি? এগুলোর কোন সমাধান উনার মাথায় আসেনি? উনার বাবা মাফিয়া ছিলো, ডাকাতির টাকায় নওফেলকে বিদেশে পড়ায়েছিলো! এসব লোকজন হচ্ছেন উনার কেবিনেটের মনি মাণিক্য; এদের নিয়ে সামনে যাওয়া সম্ভব হবে না।




মন্তব্য ৫১ টি রেটিং +২/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:২১

কামাল১৮ বলেছেন: যারা বিশ্ব ব্যাক আইএমএফ জাতিসংঘ থেকে এসেছে তারাতো সব জানে।তারাই পরামর্শ দেয়।
কামাল সাহেব অনেক দিন থেকে বেশ অসুস্থ।
আমাদের দেশ গরিব কিন্তু নেতারা গরিব না।তারা বিশ্বের যেকোন বড়লোকের সাথে চলার সামর্থ্য রাখে।এবং কম জানে না।আপনার কি মনে হয় আপনি কম জানেন, কিন্তু আপনার আমার সেই আর্থিক সামর্থ্য নাই তাই আমাদের কথার কোন দাম নাই।বুর্জোয়া সমাজে সবকিছু মাপা হয় অর্থ দিয়ে।আমাদের দেশের অর্থ কম তাই আমাদের নেতাদের কথার দাম কম।

১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:১৪

সোনাগাজী বলেছেন:



আমাদের অর্থ কম, কারণ বলদেরা আমাদের অর্থ ও পরিকল্পনা মন্ড়ী ইমপ্লেমেন্টেশান মিনিষ্টার ছিলো।

২| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: বিদেশ থেকে বিপুল পরিমাণ ইনভেস্টমেন্ট না আসা পর্যন্ত ডলার সংকট আপাদত কাটছে না। যতদূর জানতে পেরেছি, ইউ, আমেরিকা, চীন, জাপান এবং এডিবি ব্যাংক থেকে ব্যাপক পরিমানে ডলার আসবে বাংলাদাশে।

আগামী পাঁচ বছরে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের গুণগত পরিবর্তন হবে: ইইউ রাষ্ট্রদূত

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে একমত: হাছান মাহমুদ

আমি কিন্তু আজকের এই নিউজ দেখে উপরের ও কথা বলিনি আমি এটা আগে থেকেই জানি।

সুতরাং ভয়ের কিছু নেই, আশার কথা হচ্ছে বিশ্বের সবগুলো পরাশক্তি যখন একটা দেশের পাশে থাকে তখন ওই দেশের উন্নতি অনিবার্য, অপেক্ষা করেন আগামী ৩ বছর। শেখ হাসিনা আপনাকে ম্যাজিক দেখাবে।

সরকারের যদি ব্যাংকের রিজার্ভ মেরে দেওয়ার ইচ্ছেই থাকতো তাহলে ওটা ৪৮ বিলিয়ন দেখাতো না সবসময় ২০ বিলিয়নই দেখাতো।

১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:১২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা শুধুমাত্র নির্বাচনী ম্যাজিক জানেন; আলাদীনের প্রদ্বীপ আছে, সবাই পাশ করে উনার নামে।

চীন ও ইউরোপের অর্থননীতির খবর নেন, ওরা হাসান কালবৈশাখী খোঁজে জন আমেরিকা লোকজন পাঠায়েছে।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৩৭

জ্যাক স্মিথ বলেছেন: আইএমএফ সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই বাংলাদেশকে ঋণ সহয়তা দিয়ে আসছে, বিষয়টা আপনাকে বুঝতে হবে। ;)

১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:১৫

সোনাগাজী বলেছেন:


আপনি বুঝতে পারলে, আমি বুঝতে পারবো।

৪| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৪১

কামাল১৮ বলেছেন: দেশের অবস্থা খারাপ হবে না ভালো হবে সেটা বলার সময় এখনো আসে নাই।তবে নতুন কিছু হবে।দেশ চীন ভারত ও পাশিয়ার দিকে আরো বেশি মাত্রায় ঝুকে পরবে।এই ইলেক শনে সরকারের পশ্চিমাদের নিয়ে অভিজ্ঞতা ভালো না।তারা এর থেকে বেরিয়ে আসতে চেষ্টা করবে।কতোটুকু সফল হয় সময় সেটা বলে দিবে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:১৭

সোনাগাজী বলেছেন:



চীন আর ভারত যার পাশ আছে, সে হবে বার্মা, শ্রীলংকা কিংবা মরিসাস।

৫| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: আর রাশিয়া এত বড় পরাশক্তি এখন কোরিয়া, ইরানের মত গরীব দেশ থেকে অস্ত্র ধার করতে হচ্ছে কেন? চীন যদি সরাসরি রাশিয়াকে অস্ত্র সহায়তার ঘোষণা না দেয় তাহলে রাশিয়ার পক্ষে এই যুদ্ধ আর ১ বছরের বেশি চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে না। (যদিও চীনের সে সাহস হবে না। )

দূর্বল ইউক্রেনের কাছে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে রাশিয়া, বড় একটি যুদ্ধ জাহাজ হারিয়েছে গত বছর, হারিয়েছে বেশ কয়েকটি অত্যাধুনিক যুদ্ধ বিমান যার সর্বশেষটি হলো গত সাপ্তাহে ৩০ কোটি ডলার মুল্যের অত্যাধুনিক যুদ্ধ বিমান ধ্বংস করেছে ইউক্রেন এ ধরনের বিমান রাশিয়ার কাছে আছে মাত্র ৬ টি যার একটি হারিয়েছে গত সাপ্তাহে। এছাড়া অন্যান্য ক্ষয়ক্ষতি তো আছেই। তো এই হচ্ছে বাঙালীদের বীর পুতিন।

আর এদিকে বিশিষ্ট বিরে বিক্রম হামাসের খবর কি? হামাস নাকি প্রতিদিন শত শত ইসরাইলের সেনা কুপকাত করছে? হামাসের পাল্টা আক্রমনে নাকি হাজার হাজার ইসরাইলি সেনা যুদ্ধক্ষেত্র থেকে লেজ গুটিয়ে পালাচ্ছে? আমাদের টিভি চ্যানেলগুলো দেখলে তো মনে হয় আর সাপ্তাহ খানেকের মধ্যে হামাস ইসরাইল বাহিনীকে ধ্বংস করে দেবে, কি যে বিপদে পরেছে ইসরাইল গাজা আক্রমণ করে।


১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:২১

সোনাগাজী বলেছেন:


হামাসের ভয়ংকর জংগী মগজের কারণে ২৪ হাজার ফিলিস্তিনী ও গাজা মুছে গেছে; তবে, বাই প্রোডাক্ট হিসেবে ইহুদী আজকের বিশ্বে সবচেয়ে ঘৃনিত জাতিতে পরিণত হয়েছে বিশ্বে।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৫:১৭

কামাল১৮ বলেছেন: @ স্মিথ,রাশিয়া ইউক্রেন যুদ্ধ হয় না যুদ্ধ হয় রাশিয়া সাথে পশ্চিমা বিশ্বের।ইংলান্ড কিছু লেটেষ্ট টেঙ্ক পাঠিয়ে ছিলো ,এক দিনেই শেষ।বাকিগুলি আর পাঠাতে সাহস পায় না।রাশিয়ার কাছে যে মিসাইল আছে বিশ্বের আর কারো কাছে তা নাই।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৫:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:

"বাংলাদেশের অর্থনীতি খারাপ"
এই সব কথা কারা বলছে? দেশের কিছু ধান্দাবাজ সুশীল আর কতিপয় পত্রিকা।

কিন্তু বিশ্বের টপ পেশাদার অর্থনীতি বিশারদ ফোরকাস্টার যারা বিশ্ব অর্থনীতির গতিপথ পর্যবেক্ষণ করে শেয়ার বাজারে তথ্য দেয় সেইসব সংস্থা যেমন ব্লুম্বার্গ ফরচুন ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইত্যাদি সবাই বলছে বাংলাদেশ ভারত ও ইন্দোনেশিয়া এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। বাংলাদেশের অর্থনীতি আগামী ৫-৭ বৎসর একই মাত্রায় দ্রুত গতিতে অব্যাহত থাকবে। এবং ২০৩৫ এর কাছাকাছি ভিতরে এক ট্রিলিয়নের অর্থনীতিতে পরিণত হবে।
এদের ফোরকাস্ট প্রায় শতভাগ সঠিক হয়।

এ সরকার ক্ষমতায় এসে মাত্র ৬০ বিলিয়নের অর্থনীতিকে হাফ ট্রিলিয়নের অর্থনীতিতে পরিণত করেছে ১৫ বছরের ভিতরেই।


১৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৬:২৬

সোনাগাজী বলেছেন:



ছোট ও মাঝেরি কোম্পানীগুলো এলসি খুলতে পারছে? ঋন পাচ্ছে?

এই সরকারের কাছে যত টাকা আছে ( তহবিলে ও রিজার্ভে মিলে )আলাম ব্রাদার্স, বেক্সিমকো, বসুন্ধরা ও বিএসআরএম'এর সম্পদ ২ গুণ হবে।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:

ছোট ও মাঝারি কোম্পানীগুলো এলসি খুলতে পারছে?

অবস্যই পারছে নইলে আমদানী তো কমেনি মোটেই। আগের বছরের চেয়ে প্রায় সেইম। শুধুমাত্র অতি বিলাশদ্রব্য আমদানী জন্য ডলার দেয়না।


বিদেশ ভ্রমনকারিদের জন্য ক্যাশ ডলার দেয়া বন্ধ বা নিরুৎসাহিত করেছে,
শুধু ক্রেডিট বা ডেবট কার্ডে ডলার দিচ্ছে আনলিমিটেড। এইসব কার্ডে ক্যাশ তুলে কাউকে দেয়া (পাচার করা) যায় না। তবে যা ইচ্ছে কিনতে পারবেন , হোটেল ভাড়া উবার ভাড়া, এয়ারটিকেট সব।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৪

সোনাগাজী বলেছেন:


গোয়েবলস বেঁচে থাকলে আপনাকে বাবা ডাকতেন।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:০২

বিজন রয় বলেছেন: বিশ্বের সাথে তাল মেলাতে পারবে?

১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৭

সোনাগাজী বলেছেন:



মিলাচ্ছে তো! ভোট করেছে ইউরোপের মতো, কেবিনেট ইঙল্যান্ডের মতো; শীঘ্রই সৌদীর মতো কাজের লোকজন আনবে বার্মা থেকে ( রোহিংগা )।

১০| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১১

এম ডি মুসা বলেছেন: গাজী সাহেব একটু কষ্ট করে হলে বঙ্গবন্ধু স্বাধীনতার পরবর্তী এবং বাকশাল প্রতিষ্ঠা বঙ্গবন্ধু ভাষণ গুলো শুনবেন ওই গুলো ছিল জনকল্যাণ মুলক! আমি যদি সত্যিই একজন আদর্শ মানুষ হয়ে থাকেন!
বঙ্গবন্ধুর পক্ষে চলে যাবেন! বঙ্গবন্ধুর রাজনৈতিক দলের নয় তিনি ছিলেন সব মানুষের অধিকার জন্য শ্রেষ্ঠ একজন মানুষ।
এই দেশে দুর্নীতি দমন তার ভূমিকা এখনো পুরোপুরি কেউ নেয়নি!
গাজী সাহেব আরেকটি লক্ষ্য করেণ যে বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়ন কয়জনের ভূমিকা ৫২+ বছর শেষে
চলছে??

১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪২

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব নিজের সৃষ্ট সমস্যা থেকে বের হওয়ার জন্য বাকশাল করেছিলেন; উনি সীমিতভাবে সোস্যালিষ্ট অর্তঃনীতি চালু করার চেষ্টা করার কারণে প্রাণ হারায়েছিলেন। জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার সময়ে বেক্সিমকো, আলাম ব্রাদার্স, ওরিয়ন, বসুন্ধরা, যমুনা ব্রাদার্স, শিকদার ব্রাদার্স, ইত্যাদি সৃষ্টি করেছে; ওরা ব্যুরোক্রেটদের কিনে নিয়ে, মানউষের সম্পদ ও সুযোগ দখল করে নিয়েছে।

১১| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৩

এম ডি মুসা বলেছেন: তবে স্বাস্থ্য মন্ত্রী উপর বঙ্গবন্ধু আস্থা পরিলক্ষিত হচ্ছে বলে আমি মনে করি!

১৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৪৬

সোনাগাজী বলেছেন:



হতে পারে; তবে, উনার কন্যা জে: জিয়ার গলাকাটা ক্যাপিটেলিজম সৃষ্টি করেছেন আজীবন। শেখ সাহেবের ভাগিনা, শেখ মনি বাকশালের পক্ষে ছিলেন; শেখ মনির ছেলে শেখ তাপস (মেয়র ) বসুন্ধরায় চাকয়রী করে বাংলাদেশে বড় ধনীদের একজনে পরিণত হয়েছে।

১২| ১৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,

যা বলেছেন নিরপেক্ষভাবে বিচার করলে তার সবগুলোই সত্য বলে বিবেচিত হবে বা সঠিক।তবে দেশে কার এমন বুকের পাটা আছে যে এই সত্য কথাগুলো শেখের বেটির সামনে তুলে ধরবে? কিংবা সত্যকে সত্য বলবে?

কারন - সত্য বলার নজির কি হয় তাহার প্রমাণ যখন চোখের সামনেই থাকে তখন সত্য বলে নিজ-নিজের পরিবার ও ভবিষ্যতকে বিপদের মুখে ফেলে দেয়ার চেয়ে, গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে নিজের সাথে সাথে পরিবারের সবাইকে সুরক্ষিত রাখার সুযোগের পাশাপশি গাড়ী-বাড়ী কামিয়ে নিতে পারলে খারাপ কি?

দেশ নিয়ে ভাবা কিংবা সরকারের বিরোধীতা করা এখন খুবই বিপদজনক কাজ। দেশে নিয়ে একদল-একজনই ভাববে বাকীরা ইয়া নাফসী,ইয়া নাফসী জপবে।

ভারত-চীন-রাশিয়া নিজ নিজ স্বার্থের কারনেই শেখ হাসিনাকে অন্ধ সমর্থন দিয়ে যাচছে। তবে দেশ কিংবা দেশ বাসীর জন্য দীর্ঘমেয়েদে এর পরিণাম কি হতে পারে - এ ব্যাপারে সরকারের কোন ভাবনা আছে বলে মনে হয়না।

আরেকটা কথা ভাইজান।

করতে করতেই সবাই শিখে নেয়। নেতা - মন্ত্রীরাও না হয় দেশের সাধারন মানুষকে করতে করতে :(( কিছু শিখে নিবে। ততদিন না হয় পাবলিক একটু ধৈর্য্য ধরে তাদেরকে করার সুযোগ দিবে।

এখানে প্রশ্ন তারা কি করবে < B-)) ?

তারা করবে - জনসেবা------------------------------- :P

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



উনার দেশচালনার দুর্বলতাকে পুঁজি করে ব্যুরোক্টরা, উনার দলের নেতারা, সরকারী কর্মচারীরা ও ব্যবসায়ীরা দেশের সব সম্পদ নিজেদের দখলে নিয়ে গেছে।

১৩| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৭

বাউন্ডেলে বলেছেন: টং দোকানের গ্লোবাল আলোচক আর সুপার ব্রান্ড গ্লোবাল আলোচক সমস্ত সীমানা পেরিয়ে এক আওয়াজে বর্তমান।
=p~ "বাংলাদেশের অর্থনীতি খারাপ- আরো খারাপ হবে।” =p~
লে মুনিয়া দোপাট্টা খোলকে ক্ষীর খিলাও =p~

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

সোনাগাজী বলেছেন:



আপনার মতো পিগমীদের উনি লাঠিয়ালে পরিণত করেছেন। ১টা অর্থপুর্ণ নিক বেছে নেয়ার মতো মগজও আপনার নেই!

১৪| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: পত্রিকাওলারা সত্যটা লিখছে না।
দেশের মানুষ আওয়ামীলীগের রুপকথা শুধু গিলছে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

সোনাগাজী বলেছেন:



উনার বিশৃংল দেশ চালনাকে সুযোগ সন্ধনীরা কাজে লাগাচ্ছে।

১৫| ১৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দ্রব্যমূল্য অত্যধিক বৃদ্ধি পাওয়ায় ,মানুষ কেনাকাটা কম করছে।আগে এলাকার যেসব মিস্টি,বেকারি,স্টোরগুলোতে মানুষ গম গম করতো এখন সেখানে মাছি ওড়ে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৭

সোনাগাজী বলেছেন:


এক সময় মানুষের ক্রয় ক্ষমতা কমে আসছে, লিষ্ট থেকে মানুষকে অনেক কিছু বাদ দিতে হবে।

১৬| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সবাই নিজ নিজ জায়গা থেকে একটিভ হলে দেশের মঙ্গল।

আমাদেরকে দেশের মানুষের জন্যে কাজ করে যেতে হবে।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

সোনাগাজী বলেছেন:



সরকারী কর্মচারী, ব্যুরোক্রেট ও ব্যাংকের লোকজন, ব্যবসায়ীরা উনাকে ষ্টাডি করছে, উনার সীমাবদ্ধতার সুযোগ নিচ্ছে ওরা; সবাই অন্যায়ভাবে আয়ে অভ্যস্ত হয়ে গেছে।

১৭| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

তানভির জুমার বলেছেন: শীতের সময় ১২-১৮ টকায় এক কেজি নতুন আলো কিনতে পারা যেত গত বছরও। এবার পুরাতন আধা নষ্ট আলোও ৪৫ টাকা। নতুন আলো ৭০ টাকা। ৬০ টাকা কেজির নিচে কোন সবজি নাই। শীতেও বিদ্যুৎ আসা যাওয়া করতেছে নিয়মিত। মোটা চাউলও ৫ টাকা বেড়ে এখন ৬০ টাকা কেজি। ইত্যাদির কথা আওয়ামী লুটেরারা বলে না।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬

সোনাগাজী বলেছেন:


আপনি আলুকে আলো লেখেন; দেখছেন, বিএনপি করলে কি অবস্হা হয়?

শেখ হাসিনার পুরো সময় এভাবে চলবে; তারেককে বলেন কিছু একটা করতে; মানুষ আপনাদের জন্য রাস্তায় নামবে না।

১৮| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: বিএনপি ক্ষমতায় এসে সব ঠিক করে দেবে এনশাল্লাহ।

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

সোনাগাজী বলেছেন:


দেখেন জেনারেল জিয়া ফিরে আসে কিনা!

১৯| ১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৩

বাউন্ডেলে বলেছেন: “দেশ রসাতলে গেলো”।
শঠ বাঙ্গালীর চিরায়ত এই শ্লোগান বর্তমানের সুশিক্ষিত বাঙ্গালীদের নিখাদ বিনোদন। যে বিনোদনের নেতৃত্বে আছে আগুন বাল-অক তারেইক্ক্যা আর ভাড়াটে গার্বেজ বুদ্দি পেশাজিবী কতিপয়। হেতাদের নাকি গ্লো-বাল পারসোন কয় ?

১৮ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮

সোনাগাজী বলেছেন:



আপনাকে অন্যের আয়ের উপর ভাগ বসাতে হবে; শেখ হাসিনার নতুন অর্থনীতি হচ্ছে, আওয়ামীদের জন্য চাঁদাবাজী

২০| ১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৩০

কাছের-মানুষ বলেছেন: বাংলাদেশের রাজনীতিতে শেখ হাসিনাকে এখনো দলের লোক অনেক মানে, ভয় পায় তাই দল মোটামুটি সংগঠিত আছে! তার দীর্ঘ রাজনীতিতে এটা তিনি অর্জন করেছেন! তাই অগনতান্ত্রিকভাবেও দেশ টিকে আছে বড় রকম বিশৃংখল ছাড়া!

তিনি চিরঞ্জীবী নন, তার পরে যে আসবে সে এই অগণতান্ত্রিক একপার্টির দেশ কিভাবে চালাবে!! তিনি দেশকে যে জায়গায় নিয়ে এসেছেন, যেখানে রেখে যাবেন, তারপর গণতন্ত্রের ভবিষ্যৎ কি বলে মনে হয় আপনার? সাস্টেইনেবল উন্নয়ন এভাবে সম্ভব! আমাদের পরম বন্ধু এখন চীন! সব তয় বিশ্বের দেশ, দুর্নীতি পরায়ণ দেশের বন্ধু চীন। চীন আমাদের মত লোভী, অসৎ জাতিকে টাকা খাইয়ে বড় বড় প্রজেক্ট, অদরকারি প্রজেক্টের বুদ্ধি দিয়ে কাজ বাগিয়ে নিয়ে আরও দুর্নীতি গ্রস্থ করে তুলে, তাই তীতৃয় বিশ্বের প্রশাসন চীনকে প্রেমিকার-মত ভালবাসে!!

১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৫

সোনাগাজী বলেছেন:




উনি নিজের দলকে পংগু করেছেন; রাজনীতিবিদ না বানায়ে লা ঠিয়ালে পরিণত করেছেন, দলের লোকেরা আয় করতে জানে না, অন্যদের সম্পদ লুঠ করছে।

চীন আমাদের চোর ব্যুরোক্রেটদের ডাকাতে পরিণত করেছে। শেখ হাসিনা যেখানে রাজনীতি করে জিততে পারতেন, সেখানে অসৎ কৌশলে জেতার ফলে, দলের লোকেরা উনাকে এখন অসৎ কৌশলী হিসেবেই জানেন; উনাকে অনুসরণ করার মতো কিছু নেই।

২১| ১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:০২

নিমো বলেছেন: আপনার মার্কিন যুক্তরাষ্ট্রের আজকের অবস্থানে আসতে কয়টা গৃহযুদ্ধ পাড়ি দিতে হয়েছে ? এখনও উত্তর-দক্ষিণের সম্মিলন হয় নাই। দুটো বিশ্বযুদ্ধ কী পরিমান ফায়দা দিয়েছে ? ডলারের এযাবতকাল অব্দি উত্থান-পতন হয়েছে ? আদিবাসীদের বাঁশ দিয়ে, অভিবাসীদের আদর দিয়ে আর্জন নিয়ে এত লাফালাফির কী আছে ? পঞ্চাশ বছরে পৃথিবীর তাবৎ দেশগুলোর অর্জন নিয়ে একটা তুলনামূলক পোস্ট দিনতো।

১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ২:২৮

সোনাগাজী বলেছেন:




জর্জ ওয়াশিংটন, লিংকন ও ওবামা সামুতে এলে উত্তর দেয়ার চেষ্টা করতে পারতো।

আমি এই ধরণের কিছু লিখতে পারবো বলে মনে হচ্ছে না।

২২| ১৯ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:০৮

নিমো বলেছেন: লেখক বলেছেন:জর্জ ওয়াশিংটন, লিংকন ও ওবামা সামুতে এলে উত্তর দেয়ার চেষ্টা করতে পারতো।

মাঝে মাঝে সবচেয়ে সঠিকভাবে দেখার উপায় হল চোখ না খুলে, বন্ধ রাখা। চর্মচক্ষুর চেয়ে জ্ঞানচক্ষুর উন্মীলন বেশি জরুরি, আর সেটার জন্য জর্জ ওয়াশিংটন, লিংকন ও ওবামাতো বটেই,নিদেন পক্ষে সামুর তৃতীয় শ্রেণীর ব্লগার হওয়ারও দরকার নেই।

লেখক বলেছেন:আমি এই ধরণের কিছু লিখতে পারবো বলে মনে হচ্ছে না।
স্যাম কাকুর দেশে থেকেও যদি পঞ্চাশ বছরে পৃথিবীর তাবৎ দেশগুলোর অর্জন নিয়ে একটা তুলনামূলক পোস্ট লিখতে না পারেন, তাহলে দেশে আসুন, টং দোকানে নিয়মিত আড্ডা দিলেই লিখতে পারবেন।

১৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২৪

সোনাগাজী বলেছেন:


এই ধরণের কিছু লিখলে ভুল হওয়ার সম্ভাবনা থাকতে পারে, তাই না লিখলেই হয়তো ভালো হবে।

২৩| ১৯ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:১২

নিমো বলেছেন: আশা করি সুনাক বাবা একটা সঠিক বিষয়কে আইন আকারে আনতে পেরেছেন।

১৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২৭

সোনাগাজী বলেছেন:



এই লিংকতো আমার নিজের পোষ্টে নিয়ে গেছে!

২৪| ১৯ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:১২

নিমো বলেছেন: view this link

১৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩০

সোনাগাজী বলেছেন:



সুনাক ইহা করে ইংরেজদের চোখে বেশ বড় হয়ে গেছে; আমি গত ২ সপ্তাহ ইহা অনুসরণ করে আসছিলাম, সে খুবই বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে।

২৫| ১৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৮

Rahat islam juwel বলেছেন: আমরা চাই আওয়ামী লীগ সারাজীবন ক্ষমতায় থাকুক ভোট কারচুপির মাধ্যমে।

১৯ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৯

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ যদি রাজনীতি জানতো, থাকলে ভালো হতো; ওরা এখন লাঠিয়াল ও পরজীবি, অন্যদের সম্পদ ও সুযোগ দখল করেছে।

২৬| ২৫ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬

অক্পটে বলেছেন: বাংলাদেশের ভোটের ব্যপারে ভারত হাসিনার মতোই অসৎ।
আমার কিছুতেই বুঝে আসেনা হাসিনা ছল চাতুরীর নির্বাচন কেন করে?
এই ভোটের মাধ্যমে সে প্রমাণ করেছে সে শুধু আওয়ামীলীগের প্রধানমন্ত্রী জাতির নয়।

২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

সোনাগাজী বলেছেন:



উনার মেধা কখনো ছিলো না, উনি জাতির প্রয়োজনীয় কাজ করেননি; ফলে, নিজের উপর উনার বিশ্বাস নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.