নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনি কার গল্প জানেন ও কার গল্প শুনতে চান?

১৭ ই জুন, ২০২৪ বিকাল ৫:৩১



গতকাল সন্ধ্যায়, আমরা কিছু বাংগালী ঈদের বিকালে একসাথে বসে গল্পগুজব করছিলাম, সাথে খাওয়াদাওয়া চলছিলো; শুরুতে আলোচনা চলছিলো বাইডেন ও ট্রাম্পের সর্বশেষ পোল ও সমাগত ডিবেইট নিয়ে; আমি এক সময় কৌশলে শেরে বাংলার প্রসংগ তুললাম, লোকজনের গলা নীচু হলে এলো; ২/৩ জন উনার সম্পর্কে কিছুটা জানেন; তবে, উনি যে, বাংগালীদের মাঝে খুবই গুরুত্বপুর্ণ মানুষ ছিলেন, ততটুকু ধারণা বেশীরভাগেরই ছিলো না, জিন্নাহর সম্পর্কে অনেকে বেশী কথা বললেন।

এরপর, আমি চট্টগ্রামের আওলিয়াদের প্রসংগ আনলাম, আমি চাচ্ছিলাম কেহ শাহ জালাল, কিংবা নিজামুদ্দিন আওলিয়ার কথা তোলেন কিনা; দেখি, লোকজন সেইদিকে যাচ্ছেন না, বাধ্য হয়ে আমিই নিজামউদ্দিন আওলিয়ার প্রসংগ টানলাম; দেখি নিজামুদ্দিন আওয়ালিয়া সম্পর্কে গড়ে সবাই কিছু বলতে পারছেন; ১ দম্পতি নিজামুদ্দিন আওয়ালিয়ার মাজারে গিয়েছিলেন ১২/১৩ বছর আগে; ১ জন ঢাকাতেই নিজামুদ্দিন আওলিয়ার দরগাহের খাদেমের অনুষ্ঠানে কয়েকবার উপস্হিত ছিলেন। প্রায় সবাই ১টি ভুল প্রচলিত গল্পের কথা জানেন, উনি নাকি বড় ধরণের ডাকাত ছিলেন।

কয়েকজন বিশ্বাস করেন যে, নিজামুদ্দিন আওলিয়ার দরবারে খিচুড়ির মালমসলা রাতে আসে, কে বা কারা এসব রেখে যায়, তা কেহ নাকি জানে না; মানুষ আজকের আমেরিকায় বসে রূপকথার জন্ম দেয়।

শেরে বাংলা সম্পর্কে সঠিক ধারণা না'থাকায় জাতি কি কোনভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে? নিজামুদ্দিন আওলিয়া সম্পর্কে রূপকথা জাতিকে সাহায্য করছে, নাকি ক্ষতিগ্রস্ত করছে? আপনার চোখে কিছু পড়ছে?


মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এ আইর যুগে আমরা ভূত প্রেত ও রুপকথা এখনও বিশ্বাস করি ।
..............................................................................................
শুধু বাংলাদেশে নয়, বিদেশের ছবিতে ও দেখেছি এ নিয়ে অনেক গল্প কথা ।
সুতরাং জাতি ভেদ যা থাকে থাকুক , অন্ধকার বিষয়ক দুর্বলতা ও কুসংস্কার থাকবেই ।
যেসব কথা, রূপকথা বা প্রচলিত কথা , মুখে মুখে প্রচারিত তার মধ্যে মুখরোচক কিছু থাকবেই
আর যেসব লেখক এসব লিখে থাকেন কেউ প্রত্যক্ষদর্শী নন ।
উক্ত আউলিয়া একসময় দুর্দান্ত ডাকাত ছিলেন তা আমরাও দাদা দাদীর কাছে শুনেছি ।
ঐ সময়ের গল্প এমনও ছিলো যে, বড় দাওয়াত থাকলে দীঘিতে মানত করলে পিতল বা স্বর্নের থাল
বাসন উঠে আসত । রাতে দেখা যেত সাদা পোষাকে থলে ভরে টাকা দিয়ে যাচ্ছে বা স্বপ্নে দেখাত ।

১৭ ই জুন, ২০২৪ রাত ৮:০৯

সোনাগাজী বলেছেন:



বাংগালীরা এখনো বেকুবই রয়ে গেছে; বাংগালীরা আরো বেকুবে পরিণত হবে আগামী কিছু সময়ের মাঝে। শেরে বাংলা স্কুল করাতে ( বৃটিশ বাংলায় ) কোটী কোটী বাংগালী শিক্ষার আলো পেয়েছেন। নিজামুদ্দিন রাজতন্ত্রের সময় একজন বেকার লোক ধর্মের নামে জীবিকা নির্বাহ করেছিলেন, এটুকুই!

unction at() {
[native code]
}

২| ১৮ ই জুন, ২০২৪ রাত ১২:৫৯

কামাল১৮ বলেছেন: চোর ডাকাতটাই পরে অলি আল্লার ভেক ধরে।বেশির ভাগ অলিরাই বিদেশি।নিজের দেশে যখন জান বাঁচানো দায়, তখন ডাকাত দলের ৮/১০ মিলে নিজের দেশ ছেড়ে ভিন দেশে চলে আসে।আমরা তাদের ভাষাও বুঝতাম না তাদের সম্পর্কে জানতামও না।ভাবতাম তারা বুঝি অলি আল্লাহ।কোরানের ভাষায় কথা বলে।
বর্তমানে আমাদের দেশের যারা আলি আল্লাহ আছেন তাদের আমরা সবাই চিনি।তারা যে কতো বড় টাউট সচেতন মানুষ সবাই জানে।তথচ তাদের ভক্তের অভাব নাই।যারা ভক্ত তাঁরাও ছোটখাট টাউট।সচেতন মানুষ কখনো তাদের ভক্ত হয় না।

১৮ ই জুন, ২০২৪ রাত ১:১২

সোনাগাজী বলেছেন:




আমাদের সচীব-ব্লগারের বিদ্যার জাহাজ দেখে অন্য বাংগালীদের ( আমার ঘনিষ্টরা নন ) অবস্হা বুঝার চেষ্টা করলাম; অবস্হা ভয়ংকর; ওরা শেরে বাংলা সম্পর্কে জানে না, নিজামউদ্দিন আওলিয়া ও অন্য অনেক আওলিয়া সম্পর্কে জানে, ভয়ংকর অবস্হা।

৩| ১৮ ই জুন, ২০২৪ রাত ২:২৫

কামাল১৮ বলেছেন: ৪৭ পরে শেরে বাংলার খুব বড় কোন ভূমিকা ছিলো না।জমিদারী প্রথা বিলুপ্ত তার বড় অর্জন।৪৭ এর আগে তার অনেক অর্জন ছিলো যেটা নতুন প্রজন্ম কিছুই জানে না।পাঠ্য পুস্তকে তার সম্পর্কে বিস্তারিত কিছু লেখা নাই।
তার কৃষক শ্রমিক পার্টি রাজনীতিতে বড় কোন আলোড়ন তুলতে পারে নাই।কলকাতার মেয়র নির্বাচিত হওয়া ছিলো তার বড় সাফল্য।সেটা ১৯৩৫ সালে।

১৮ ই জুন, ২০২৪ ভোর ৪:৫৪

সোনাগাজী বলেছেন:



নিজ জাতির বুদ্ধিমান মানুষকে খুঁজে নিতে হয়; গ্রীকেরা এখনো সক্রেটিসকে মানে। ১৯১৬ থেকে উনি ১৯৫৬ সাল অবধি অনেক অনেক গুরুত্বপুর্ণ পদে ছিলেন, হাজার বছরের সেরা বাংগালী।

৪| ১৮ ই জুন, ২০২৪ সকাল ৭:১৯

কামাল১৮ বলেছেন: আজ থেকে পেট্রো ডলারের দিন শেষ।আপনার মন্তব্য জানতে চাই।

১৮ ই জুন, ২০২৪ সকাল ১০:০৮

সোনাগাজী বলেছেন:



আমি তো কিছুই জানি না, কি ঘটেছে?

৫| ১৮ ই জুন, ২০২৪ সকাল ৮:৪৪

শ্রাবণধারা বলেছেন: শেরে বাংলা সম্বন্ধে খুব বেশি জানি বলে মনে হয় না। তিনি তুখোড় ছাত্র ছিলেন। গরীব-মুসলিম ছাত্রদের আর্থিকভাবে সাহায্য সহযোগিতা করেছেন। আমাদের বড় চিত্রকর শিল্পী সুলতান তার সহযোগিতা পেয়েছিলেন।

ক্লাস সিক্স-সেভেনে পড়ার সময় কিছু জীবনী গ্রন্থ পড়েছিলাম। তার মধ্যে শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের জীবনী কিছু কিছু মনে আছে। তবে সে সময় দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের জীবনী বেশি ভালো লেগেছিলো।

বড় হয়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনীতে শেরে বাংলার কথা নতুন করে পড়েছি। বঙ্গবন্ধু তার সম্পর্কে শ্রদ্ধাশীল ছিলেন।

তবে দেশ ভাগের প্রস্তাবদানকারী এই নেতার জীবনী এই সময়ে এ কারণে প্রাসঙ্গিক হতে পারে যে, একজন জ্ঞানী এবং বিচক্ষণ মানুষও ইতিহাসের পাতায় অবিবেচক এবং অপদার্থ হিসেবে পরিগণিত হতে পারেন। আমার ধারণা ভুল হতে পারে, তবে আমি মনে করি শেরে বাংলা সে রকম একজন মানুষ।

১৮ ই জুন, ২০২৪ সকাল ১০:১০

সোনাগাজী বলেছেন:



ব্লগে, ৯০ ভাগ ব্লগার নিজেদের মা-বাবা নিয়ে লিখেন, কথা বলেন। অশিক্ষিত ও নির্বোধেরা নিজেদের মা-বাবাকে নিয়ে কিছুই বলতে পারে না। শেরে বাংলার বেলায় সেটাই হয়েছে, আমাদের জাতি নির্বোধ।

১৮ ই জুন, ২০২৪ সকাল ১০:১১

সোনাগাজী বলেছেন:



শেরে বাংগালাই আমাদের জাতির জন্য জর্জ ওয়াশিংটন ও সক্রেটিস।

৬| ১৮ ই জুন, ২০২৪ সকাল ১০:৫১

কামাল১৮ বলেছেন: সৌদির সাথে চুক্তি ছিল তাদের পেট্রিলাম পদার্থ ডলারে বিক্রয় করতে হবে।৫০ বছর পর সেই চুক্তি আজ আর নবায়ন করলো না সৌদি।আমেরিকার প্রেসার দিয়ে ছিলো।কিন্তু চীনের সাথে সম্পর্ক ভালো থাকায় সৌদি এড়িয়ে গেলো।
রাশিয়ার জমা ডলার বাজেয়াপ্ত করায় অনেকেই ভয় পেয়ে গেছে।দ্রুত কমে যাবে ডলারের চাহিদা।

১৮ ই জুন, ২০২৪ বিকাল ৩:২৫

সোনাগাজী বলেছেন:



আপনি বলেন, কোন দেশের মু্দ্রা বিশ্বের সব দেশে ছড়িয়ে থাকলে, আমেরিকা ব্যতিত অন্য কোন দেশে নিজের মুদ্রাকে রক্ষণ ( মুদ্রার মান, জাল মুদ্রা, মুদ্রার বিনিময়ে সমমানের স্বর্ণ বা অন্য হার্ডকারেন্সী দিতে বাধ্য থাকা ) করতে পারবে?

৭| ১৮ ই জুন, ২০২৪ সকাল ১১:৫৩

নতুন বলেছেন: সম্ভবত খবরটা ঠিক না।

আল সৌদ বংশের যেই পরিমান বিনিওগ আমেরিকাতে আছে সেটার রিক্স তারা কেন নেবে?

Click This Link

Petrodollar deal speculation
Last week, reports emerged that the US-Saudi petrodollar agreement "expired", suggesting the kingdom would move to sell oil in various currencies, not just dollars. Some reports even claimed the Chinese yuan would replace the dollar.

There was a significant increase in Google searches for the term "petrodollars" in the past two weeks, reaching an all-time high, Google Trends said.

This sharp increase was linked to viral stories that, on June 9, Saudi Arabia did not renew a secret 50-year agreement with the US to price oil in dollars. The reports, widely shared by crypto enthusiasts on social media, have since been dismissed by financial analysts and economists.

১৮ ই জুন, ২০২৪ বিকাল ৩:৩০

সোনাগাজী বলেছেন:



সৌদী যদি চীনা ইউয়ান নেয়, সেই ইউয়ান দিয়ে তারা কি করবে? চীন যত ইউয়ানের তেল কিনে বার্ষিক, তার শতকরা ১ ভাগের পরিমাণ ইউয়ানের কিছু কিনে না সৌদী।

৮| ১৮ ই জুন, ২০২৪ দুপুর ১২:০৫

নতুন বলেছেন: সৌদি রয়েল ফ্যামেলির ১.৫ ট্রিলিওন ডলারের মতন সম্পদ আছে যার বিরাট অংশ আমেরিকাতে বিনিয়গ করা।

এই পরিবার কখনোই আমেরিকার খারাপ হয় এমন কিছু করবেনা। ;)

১৮ ই জুন, ২০২৪ বিকাল ৩:৩৪

সোনাগাজী বলেছেন:


আসলে ওদের জমানো সম্পদ ১.৫ ট্রিলিয়ন ডলারের চেয়ে অনেক অনেক বেশী; তবে, উহার পরিমাণ জানা যাবে না।

৯| ১৮ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

কামাল১৮ বলেছেন: ২০২২ সালের হিসাব মতে বিশ্ব বানিজ্যের ৪৪% হয়েছে ডলারে।বাকি অন্যান্য মুদ্রায়।বর্তমানে আমেরিকার থেকে অনেক বেশি দেশ বানিজ্য করে চীনের সাথে।পেট্রোডলার বাদ হওয়ার পর অনেক কমে যাবে।আপনি যে সব খবর দেখেন তাতে করে আপনি আন্ধকারে থাকবেন।এতো দিন সৌদি চীনের কাছে তেল বিক্রি করতো ডলারে।এখন থেকে করবে স্থানীয় মুদ্রায়।রিয়েল বা ইয়েনে।ভারত করবে রিয়েল বা রুপিতে।ডলারের বাধ্যবাদকতা উঠে গেলো।
আপনার চিন্তার কিছু নাই, আপনি ডলারে কেনা কাটা করতে পারবে।আমি আমদানি করেছি ভারত ও জার্মানী থেকে, কোন দিন ডলারে এলসি করি নাই।রুপিতে এবং পাউন্ডে পরে ইউরোতে।

১৮ ই জুন, ২০২৪ রাত ৯:৪৮

সোনাগাজী বলেছেন:



গত ২৪ বছরে ইউরো ও পাউন্ডের রেট ডলারের সাথে কিভাবে বদলায়েছে? যেই লোক ১০০০ ইউরো মুল্যের মুল্যের বৃটিশের ১০ বছর মেয়াদী বন্ড কিনেছে ২০১৪ সালে, সেটার মুল্য ছিলো ডলারে ১৩২০ ডলার; আজকে উহার মুল্য ১০৭০ ডলার।

এখন ভাবুন, যদি কোন বৃটিশ লোক ২০১৪ সালে ১৩২০ ডালরের আমেরিকান বন্ড কিনতো, উহার মুল্য হতো প্রায় ২০০০ ডলার; এই কারণে ডলার থেকে যাচ্ছে শক্তিশালী মুদ্রা হিসেবে।

১০| ১৯ শে জুন, ২০২৪ সকাল ১০:১৬

হযবরল ৭৩ বলেছেন: বর্তমান সময়ে সকল ক্ষেত্রে এবং সকল দেশে মুসলমানদের পশ্চাৎপদতার প্রকৃত কারণ আমাদের অকার্যকরতা এবং প্রতিপত্তি ও ক্ষমতার অভাব। দুর্ভাগ্যজনক সত্য যে আমাদের জীবন-কর্মগুলি সংকীর্ণ খাঁজে বিচ্ছিন্ন হয়ে গেছে। আমরা যদি বিস্তৃত এবং ব্যাপক ইসলামী শরীয়ত বা জীবন পদ্ধতিতে ফিরে আসি, তাহলে একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে এবং আমরা দ্রুত সব দিকে অগ্রসর হব। আমাদের শিক্ষাব্যবস্থার সবচেয়ে বড় ত্রুটি হলো এর কোনো দৃঢ় ভিত্তি নেই। আমরা নতুন উপাস্য বস্তু
পূজা করছি যা পশ্চিমাদের দ্বারা আমাদের দান করা বিভিন্ন "ইজম" এর আকার নিয়েছে; আমরা এই অত্যাবশ্যক ও মৌলিক সত্যটিকে ভুলে গিয়েছি এবং উপেক্ষা করেছি যে ঈশ্বর সকল জ্ঞান ও শক্তির উৎস।
---------------------------------------------------------------------------------------------------------------------------------
পূর্ব পাকিস্তানের গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন কালে হক সাহেব ১৯৫৭ সালের ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সমাবর্তনে এই ভাষণ দেন।

১৯ শে জুন, ২০২৪ বিকাল ৪:২৬

সোনাগাজী বলেছেন:



হক সাহেব বৃটিশ-ভারতে বাংলার শিক্ষামন্ত্রী হিসেবে স্কুল প্রতিষ্টার শুরু করেন; তিনি মাদ্রাসা করেননি; কারণ, মাদ্রাসা যা পড়ায়, উহা ভুল ধারণাকে প্রসারিত করে। কোন ধর্ম মানুষের জীবনকে উন্নত করে না, ইহা মানব সভ্যতাকে ভুপ পথে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট; কারণ, যারা ধর্ম চালু করেছিলো, তারা ততকালীন সময়ের জন্য কমজ্ঞানী ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.