নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

শিয়াল জেনারেশন প্রতিবাদ করতে জানে না!

১৯ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩



শেখকে যেদিন হত্যা করলো মিলিটারী, আমি তখন প্রবাসে, পড়ালেখা করছি; প্রবাসে ঘুম থেকে জেগেই সংবাদটা পেয়েছিলাম; সাথে ছিলো অন্য মৃতদের লিষ্ট। আমার মনে এলো, তাজউদ্দিন সাহেব বেঁচে থাকার সম্ভাবান নেই; আমি বিবিধ দেশের সংবাদ শুনে টুনে বুঝলাম যে, মৃতদের লিষ্টে আপাতত তাজউদ্দিন সাহেবের নাম নেই; ১ দিন পর নিশ্চিত হলাম যে, তাজউদ্দিন সাহেব বেঁচে আছেন; তবে, উনার অবস্হান জানতে পারলাম না, মিলিটারীর হাতে আটক, নাকি মুক্ত। আমার বদ্ধমুল ধরণা ছিলো যে, তাজউদ্দিন সাহেব মুক্ত থাকলে যুদ্ধ করে মিলিটারীকে পরাজিত করবেন সহজেই।

৩ দিন পর খবর পেলাম, উনি ভালো আছেন; কিন্তু উনি উনার বাড়ীতে, উনি পালিয়ে যাননি! আমার আশা ভংগ হলো, উনি কিছু করতে যাচ্ছেন না; কিছু করার ইচ্ছে থাকলে, উনি ১৫ই আগষ্টে শেখের মৃত্যু সংবাদ পাবার ১০ মিনিটের মাঝে নিজ বাড়ী থেকে পালানোর কথা; কারণ, মিলিটারী যখন শেখকে হত্যা করেছে, তাজউদ্দিন সাহবেকে অবশ্যই হত্যা করবে।

তাজউদ্দিন সাহেব যদি সঠিভাবে ভাবতেন, বুঝতে পারতেন যে, মিলিটারী যখন শেখকে হত্যা করেছে, এখন তাদের লিষ্টে কার নাম ১ নম্বরে! উনি পালিয়ে যদি মুক্তিযোদ্ধাদের ও আওয়ামী লীগকে ১ করে, অস্ত্র ধরতেন, জিয়া লুংগি পরে ক্যান্টনমেন্ট থেকে পালিয়ে যেতো। শেখের মৃত্যুর প্রতিবাদ করার দরকার ছিলো।

আইয়ুবের আমলে ইউনিভার্সিটিগুলোর ১০০/২০০ প্রফেসর, লেকচারার মিলে অন্যায়ের বিপক্ষে প্রতিবাদ করতেন, মিডিয়ায় বিবৃতি দিতেন, ধর্মঘট করতেন।

আজকে যদি ১০০ জন প্রফেসর, শেখ হাসিনাকে প্রশ্ন করে, "দেশের মানুষ কেন বাজেট ও ভোট নিয়ে আতকিংত থাকে"? শেখ হাসিনা কি ওদেরকে রান্না করে খেয়ে ফেলতো?


মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২৪ রাত ৯:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এখন অবস্হা আরও বিপদজনক,
.....................................................................
আয়নাঘর আর ইলিয়াস আলীর গুম হয়ে যাওয়া
মানুষের মনে যে আতন্ক ছড়ানো হয়েছে
তার প্রেত্নারা এখনো ঘুরে বেড়ায় ।

১৯ শে জুন, ২০২৪ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



বিএনপি'র লোকজন অসৎ হওয়ায়, তাদের কথা কখনো মানুষ সিরিয়াসলী নেয়নি।

২| ২০ শে জুন, ২০২৪ রাত ১২:১৭

কামাল১৮ বলেছেন: ৭৫রে ৭১ রের মতো যুদ্ধ করার অবস্থা ছিলো না।যে কাদের সিদ্দিকি ৭১রে ভারত না গিয়ে দেশে থেকে বিরাট বাহিনী গড়ে তুলে ছিলো,সে সবার আগে ভারত চলে গেলো।ভারত সরকার তাকে সহ তার সাংঙ্গপাঙ্গকে থাকতে যায়গা দিয়ে ছিলো।তাদের সাথে আমার আপন বড়-ভাই ছিলো।আমি কয়েকবার দেখা করেছি।সে মাঝে মাঝে ঢাকায় আসতো।ডিজিএফআই তাকে হল থেকে তুলে নিয়ে ঘুম করে ফেলে।
ভারত সরকার বৃটেনে তার জমা গোল্ড থেকে একহাজার মেট্রিক টন গোল্ড ফেরত এনেছে।আপনার মন্তব্য জানতে চাই।ইউরোপ দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর রাশিয়ার ভয়ে তাদের গোল্ড আমেরিকায় জমা রাখে।৭০ দশকে তার একবার তাদের জমা গোল্ড ফেরত আনার উদ্দোগ নিয়ে ব্যর্থ হয়।সেই থেকে ইউরোপ ফাটা বাশে আটকে আছে।

২০ শে জুন, ২০২৪ রাত ১:৩১

সোনাগাজী বলেছেন:



সোভিয়েত ইউনিয়ন ২য় বিশ্বক্যুদ্ধের পর, আমেরিকায় তার স্বর্ণ জমা রেখেছিলো, এটা মিথ্যা গুজব। রুবল আন্তর্জতিকভাবে গ্রহন করা হতো না, আইএমএফ ইহার মুল্য নির্ধারণ করতো না। ব্রেঝনেভের সময় সোভিয়েত ও পশ্চিমা বিশ্বের মাঝে এক্সপোর্ট /ইমপোর্ট'এর জন্য একটি ভার্চুয়াল "রুবল"এর প্রচলন করা হয়, ১০৭৩ সালে সেই ১ রুবল= সাড়ে ৩ ডলার ছিলো; প্রচলিত রুবলের মুল্য কম ছিলো, ১ ডলার= ৪ রুবল ছিলো।

স্বর্ণ আমেরিকার ফেডারেল ব্যাংকের অনেক গভীরে একটি হলের মাঝে স্তুপ করে রাখা হয়েছে প্রত্যেক দেশের নামে। কিন্তু ইহার ম্যানেজমেন্টে আইএমএফও আছে।

৩| ২০ শে জুন, ২০২৪ রাত ১:০৭

ফিনিক্স পাখির জীবন বলেছেন: প্রতিবাদকারীদের বা হক কথা বলা লোকেদের হেনস্তা করা, উধাও করে দেবার রীতি যেখানে নিত্যদিনের ঘটনা, সেখানে কে যাবে বিড়ালের গলায় ঘন্টা বাধতে?
তা, আপনি কোন জেনারেশনের?
আমি মনে হচ্ছে শেয়াল জেনারেশনে পড়ে গেছি!

২০ শে জুন, ২০২৪ রাত ১:৪০

সোনাগাজী বলেছেন:



আমি '৭১'এর জেনারেশনের।

সঠিক কথা বললে, এবং নিজে যদি সঠিক হয়ে থাকেন, শেখ হাসিনা কিছুই করতে পারবে না। ড: ইউনুসকে হেনস্তা করতে গিয়ে শেখ হাসিনা নিজকে বেকুব ও অন্যায়কারী হিসেবে পরিচয় দিচ্ছেন, ড: ইউনুসের কিছুই হবে না।

৪| ২০ শে জুন, ২০২৪ রাত ২:৩০

কামাল১৮ বলেছেন: কি পড়ে কি মন্তব্য করলেন।আমি কোথাও বলি নাই রাশিয়া তার গোল্ড আমেরিয় রেখেছে।রাশিয়ার ডালার জমা ছিলো আমেরিকায় যেটা সে ফ্রিজ করেছে।চীনের কোটি কোটি ডলার জমা আছে আমেরিকায়।সেও ফাটা বাশে আটকে আছে ।সৌদিতে আছে আস্ত বাঁশের চিপায়।
ভারত কেনো তার গোল্ড নিয়ে গেলো বৃটেন থেকে।এক হাজার মেট্রিক টন।আরো জমা আছে।ইউরোপ যে চেয়ে পায়নাই আমেরিকার কাছে এটা কি জানেন।

ইউনুসের ছয়মাসের জেল হয়েছে।আরো জেল তার জন্য অপেক্ষা করছে।তার মতো টাউট বাংলা দেশে দ্বিতীয়টা নাই।

২০ শে জুন, ২০২৪ রাত ২:৫০

সোনাগাজী বলেছেন:




ইউনুস টাউট হলে, নোবেল পুরস্কার পেতো না।
কোন দেশের টাকা কোন দেশ জমা থাকে না; কোন লেনদেনের টাকা কোন ব্যাংকে ছিলো কিনা বলা মুশকিল। সোভিয়েতের কোন সম্পদ আমেরিকা ছিলো না। পুটিনের রাশিয়ার তেলে ও গ্যাসের টাকা কয়েকটি ব্যাংকে ছিলো ( লেনদেনের অংশ হিসেবে ); সেগুলো এখন জিলেনস্কিকে দিচ্ছে, যা অন্যায়।

২০ শে জুন, ২০২৪ রাত ২:৫৫

সোনাগাজী বলেছেন:



ভারতের আন্তর্জাতিক সন্মান এখন অনেক উপরে, ভারত যদি নিজের স্বর্ণ নিজে রাখে, আইএমএফ মেনে নিবে। ইউরোপের স্বর্ণ আমেরিকা দিচ্ছে না, এটা সঠিক নয়, ইহা গুজব।

২০ শে জুন, ২০২৪ রাত ৩:০০

সোনাগাজী বলেছেন:



সৌদী রাজ পরিবারের মুল সম্পদ কোন কোন দেশে বিনিয়োগ করা আছে বলা মুশকিল; তবে, সৌদীদের সম্পদ যেখানেই থাকুক, নিশ্চিন্তে আছে, আমার মনে হয়।

৫| ২০ শে জুন, ২০২৪ রাত ২:৩২

কামাল১৮ বলেছেন: রুবল ও ডলারের দাম প্রায় সমান ছিলো বহু দিন।সোভিয়েত ভেঙ্গে যাবার পর তাদের বিপর্যয় শুরু হয়।

২০ শে জুন, ২০২৪ রাত ২:৫২

সোনাগাজী বলেছেন:



২০০০ সালের আগে, ইয়েলসিনের সময় ১০০০ রুবলও পাওয়া যেতো ১ ডলারে।

৬| ২০ শে জুন, ২০২৪ সকাল ৮:২২

কামাল১৮ বলেছেন: আপনি কোন পত্রিকা পড়ে তথ্য সংগ্রহ করেন আমার অবাক লাগে।
ইউনুস বিজ্ঞানের কোন বিষয়ে নোবেল পায় নাই।অনেক টাউট বাটপার ও যুদ্ধবাজ শান্তিতে নোবেল পেয়েছে।তিনে নোবেল পেয়েছেন গ্রামিন ব্যংকের সাথে যৌথ ভাবে।এটা একটা ভেজাইল্লা নোবেল।টাকা পয়সা খরচ করে পাওয়া
পৃথিবীর অন্য কোন নোবেল জয়ী এতোটা বিতর্কিত না।এতো বড় একজন টাউটকে আপনি সমর্থক ভাবতে অবাক লাগে।
আমার দেয়া সকল তথ্য ঠিক আছে।আমি কোন ভুল তথ্য দেই না।আমি ডলার এবং রুহুলের দাম প্রায় সমান দেখেছি।২০০০ সালের অনেক আগেই সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যায়।তখনকার বিনিময় দেখেন আর এখনকার বিনিময় দেখেন।এখন ৬০+ -।

২০ শে জুন, ২০২৪ সকাল ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



টাকা পয়সা দিয়ে নোবেল পাওয়া যায় না; ড: ইউনুস লোভী; তবে, উনাকে উনার লেভেলে বেকুবও ডাকা সম্ভব। তবে, উনি ১৯৭৫ সালের পর, সবচেয়ে জ্ঞানী বাংগালী; তিনি একমাত্র বাংগালী যিনি নিজের সম্পদ নিজে কাজ করে অর্ঝন করেছেন।

সোভিয়েতের ভেতরে যেই রুবল ছিলো, উহা সোস্যালিষ্ট দেশগুলো ব্যবহার করতো; ক্যাপিটেলিষ্ট দেশে উহা কেহ নিতো না। এক্সপোর্ট, ইমপো্রটের জন্য এক ধরণের রুবল বের করা হয়েছিলো, যা মার্কেটে ছিলো না।

৭| ২০ শে জুন, ২০২৪ সকাল ১০:২৬

কামাল১৮ বলেছেন: তিনি সরকারকে ম্যানেজ করে অনৈতিক ভাবে অনেক সুযোগ সুবিধা নিয়েছেন।তার প্রতিষ্ঠান গুলো আয়কর মুক্ত রেখেছেন জনসার্থে র কথা বলে।এখন সব ধরা পরছে।নিজের কর্মচারীদের ঠকিয়েছেন।এখন ঠেলায় পরে কোটি কোটি টাকা পরিশোধ করছেন।

২০ শে জুন, ২০২৪ সকাল ১১:০১

সোনাগাজী বলেছেন:



তিনি বড় সুযোগ নিয়েছেন এরশাদ থেকে।

উনি আয়কর দিলে এত সহজে উনাকে এত নাকানি চুবানী খেতে হতো না। তবে, তিনি জ্ঞানী বাংগালী, সেটাই উনার জন্য বিপদ হয়ে গেছে; শেখ হাসিনা ও ব্যুরোক্রেটরা জ্ঞানীদের ভয় পায়।

৮| ২০ শে জুন, ২০২৪ বিকাল ৫:৫৭

এম ডি মুসা বলেছেন: শেখ সাহেবের মৃত্যুর সাথে সাথে এই দেশের অধিকার ও স্বাধীনার অধিকারের সূর্য ডুবে গেছে। শেখ সাহবে েএই দেশের অধিকার জাগ্রত করে স্বাধীনতা এনেছিল। সেই অধিকার থেকে আজো বাংলাদেশ সুফল পায়না। আপনি চাকরি বাকরি, কোটা গোটা, খাদ্য ভেজাল, গুদাম করে মানুষকে না খায়ে রাখে। নানা সমস্যর মুখে । যারা উপর তলায় বসে আছেন তাদের তো আর কোনো সমস্যা নেই। তাদের নীচ তলার মানুষের দুঃখ তাদের যায় আসে না। শেখ সাহেব উপর তলার মানুষ হলেও তিনি নীচ তলার মানুষের অধিকার নিয়ে টেনশন করতেন। শেখ সাহবে যে বাকশাল এটা আমাদের জন্য ছিল কল্যাণকর। আসলেই শেখ সাহেবকে মৃত্যু মানে স্বাধীনতার অধিকারের মৃত্যু

২০ শে জুন, ২০২৪ রাত ৮:০৮

সোনাগাজী বলেছেন:



বাকশাল ছিল বাংলার সাধারণ মানুষের মুক্তির পথ; কিন্তু শেখ সাহেব পরিস্হিতি বুঝতেন না; জিয়া, এরশাদসহ অনেক শকুনকে তিনি অকারণে লালন পালন করছিলেন, আমাদের এতবড় সেনা বাহিনীর দরার ছিলো না।

৯| ২০ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৩২

এম ডি মুসা বলেছেন: দুর্নীতিবাজের শেখ সাহবের গরিবের জন্য দুঃখ কথাটার এড়িয়ে যায় কারণ, চুরির টাকার ভাগ সেও পাবে না। শেখ সাহেব একবার নয় বার বার গরিবের দুঃখ নিয়ে কথা তুলছেন। তিনি স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে না পারি। তাহলে এটা এখানো কোনো নেতা বলেনি...... আপনি শেখ সাহেবের নামে আসল মনের কথা কাজ কে এড়িয়ে গরিব কে কষ্ট দিয়ে দুর্নীতি করে । শেখ সাহেবের আদর্শ পালন করেন। বা শেখ সাহেবের দল করেন। অন্যায় কে শেখ সাহেব কখনো প্রশ্রয় দিতেন না আপনি তার দলের হয়ে অন্যায় করেন । সেটা কখনো শেখ সাহেবের লোক না আপনি।

২০ শে জুন, ২০২৪ রাত ৮:১১

সোনাগাজী বলেছেন:



শেখার মেয়ে যখন অন্যায়ের মাঝে ডুবে আছে, অন্যদের কি দোষ দেবেন? শেখ হাসিনা নিজেই আওয়ামী লীগ লা ঠিয়াল বাহিনীতে পরিণত করেছেন; তিনি রাজনীতির ধারে কাছে নেই।

দেখছেন, মোদী ভালো ভোট করছে, ভারত বিশ্বের মাঝে উন্নত দেশে পরিণত হয়েছে।

১০| ২০ শে জুন, ২০২৪ রাত ৮:৩৮

তানভির জুমার বলেছেন: শেখ হাসিনার অন্যায়ের বিরোদ্ধে যারাই প্রতিবাদ করেছে তাদেরকে, হত্যা করা হয়েছে নয়তো কপালে জেল জুটেছে।

২০ শে জুন, ২০২৪ রাত ৯:৪৮

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনার বিপক্ষে প্রকৃত প্রতিবাদ হয়নি, জ্ঞানীরা প্রতিবাদ করেনি।

বিএনপি-জামাতের জংগীরা উনাকে হত্যা করার চেষ্টা কিংবা ক্ষমতাচ্যত করতে গিয়ে কয়েকজন পটল তুলেছে।

১১| ২০ শে জুন, ২০২৪ রাত ৯:৫২

এম ডি মুসা বলেছেন: সকল সন্তান যে বাবার মত হবে এমন কোনো কথা নেই। শেখ সাহেব সরল সহজ মানুষকে বিশ্বাস করছেন বিদায় এদেশে স্বাধীনতা বিরোধীদের সাধারণ ক্ষমা করে দিয়েছেন। ১৯৭৪ সালে পাকিস্তান বাংলাদেশ কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তুু দেখেন তিনি এই দেশকে ও আইসির সদস্য করছেন। বাংলাদেশ একটি ইসলাম দেশ করেছেন সকল ধর্মকে সমান দৃষ্টি করছেন। কিন্তু কথা হচ্ছে, সেই বঙ্গবন্ধু বাংলাদেশের ইসলামি ফাউন্ডেশন করছেন, এই দেশে মোল্লা মেীলবি শেখ সাহেব নিয়ে নানা কথা বলে তাকে বয়কট করে তারা হলো মুনাফিক। আরেকটি কথা হচ্ছে। পাকিস্তান েএদেশকে স্বীকৃতি দিয়েছে । এই স্বাধীনতা বিরোধী দল। তার বংশধর আজো বাংলাদেশর স্বাধীনতা স্বীকার করে না। এমন হারামী জাতি বাঙালি আর কোথা নেই....

২০ শে জুন, ২০২৪ রাত ১১:০৪

সোনাগাজী বলেছেন:



শেখ আটক থাকা অবস্হায় জাতি যুদ্ধ করে দেশ স্বাধীন করে ছিলো; উনার দরকার ছিলো জাতির ভালোর জন্য সব জ্ঞানীদের সম্নয়ে ১টি সরকার গঠন করা; উনি দলের উল্লুক ভাল্লুক সবাইকে নিয়ে সরকার করে, জাতিকে বিপদে ফেলেছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.