নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

দরকার "সবার জন্য চাকুরীর আন্দোলন", হচ্ছে "কোটা বাতিলের আন্দোলন"।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:১৭



**** এখন আমার ব্লগিং-ষ্ট্যাটাস হচ্ছে "সেইফ", এডমিন সাহেবকে অনেক ধন্যবাদ।
যাঁরা পোষ্ট দিয়ে, কমেন্ট করে, আমার মুক্তি চেয়েছেন, তাঁদের জন্য শুভ-কামনা রলো। ****

আজকে, দেশের সব কার্যক্ষম মানুষের জন্য যদি চাকুরী থাকতো, "কোটা প্রথা" চালু রাখার দরকার ছিলো না। স্বাধীনতার ৫৩ বছর পর, আমাদের এই অবস্হা কেন?

আমাদের জাতীয় সব সমস্যার শুরুর মুলে রয়েছে শেখ হত্যা। নতুন দেশের শুরুতে যেই ধরণের সুস্হির পরিবেশের দরকার ছিলো, সেটাকে বুটের নীচে গুড়িয়ে দিয়েছে জেনারেল জিয়া; মুক্তিযোদ্ধা জিয়া, শেখকে হত্যা করে জামাত, শিবির, রাজাকার ও স্বাধীনতা-বিরোধীদের "বীর" হয়ে গেলো! দেশ ও জাতি গড়ার জন্য উপযুক্ত মানুষজন ছিলেন স্বাধীনতার পক্ষের লোকজন; কিন্তু জিয়া ক্যু'করে দেশবিরোধীদের সামনের সারিতে নিয়ে আসে; যেখানে তাজউদ্দিন সাহেব থাকার কথা, সেখানে এলো ডা: বদরুদ্দোজার মতো লোক, যেই লোক স্বাধীনতার বদলে এক পাকিস্তানে বিশ্বাসী ছিলো।

শেখ সাহেব ও তাজউদ্দিন যেই দেশ চালায়ে গেছেন, বেগম জিয়ার মত লোভী ও বেকুব মহিলা কোনদিন সেই দেশ চালানোর কথা ছিলো? রওশনের মতো চোর পার্লামেন্টে নির্বাচিত হতে পারতো? জয়নাল হাজারী সাহস করে শেখ সাহেবকে বলতে পারতো যে, সে পার্লামেন্টের সদস্য পদে ভোট করতে চায়? আমাদের সব সমস্যার সৃষ্টি হয়েছে শেখকে হত্যা করায়; উনাকে হত্যা করেছে বিশ্বাসঘাতক জেনারেল জিয়া।

শেখকে হত্যা না'করলে, আজকে কি শেখ হাসিনা ক্ষমতায় থাকার আধা পয়সার সম্ভাবনা ছিলো? ছিলো না। আর বিএনপি ও জাপার মতো দুষ্ট দলের সৃষ্টি হতো? কোনভাবেই হতো না। মুসলিম সংস্কৃতির ২/১ টা রাজনৈতিক দল হয়তো সৃষ্টি হতো; কিন্তু বিএনপি বা জাপার মতো গার্বেজ জন্ম নেয়ার কোন সুযোগই থাকতো না।

আজকে, আওয়ামী লীগ সরকার ও উহার প্রশাসন এমনভাবে দেশ চালাচ্ছে, ইহাতে দেশের সাধারণ মানুষ নাগরিক অধিকার হারায়েছে, ছোট একটা অংশ অন্যায় করে, জোর করে অন্যদের সকল সম্পদ ও সুযোগ দখল করে অস্বাস্হ্যকর ধনাঢ্য জীবন যাপন করছে। তার আগে, বেগম জিয়ার সরকার ও প্রশাসন দেশে আরো ভয়ানক দুর্নীতির জন্ম দিয়েছিলো; বেগম নিজেই অজ্ঞ, লোভী ও চোর ছিলেন। এর আগের সমস্যা ছিলো এরশাদ ও তার প্রশাসন, এরশাদ পুরো জাতিকে চুরিতে অভ্যস্ত করেছিলো।

বিএনপি গঠিত হয়েছিলো স্বাধীনতার বিপক্ষে অবস্হান নেয়া পাতি নেতাদের নিয়ে; মুক্তিযোদ্ধা জেনারেল জিয়া তাদের বীর। আমরা স্বাধীনতা যুদ্ধে পরাজিত হলে, জামাত, শিবির, রাজাকার ও স্বাধীনতা-বিরোধীদের নিজস্ব অনেক বীর থাকতো; তখন জিয়া হতো তাদের জন্য "দুস্কৃতিকারী"; স্বয়ং ইহাহিয়া খানও তাদের বীর হিসেবে পরিগণিত হতো, রাজাকারেরা হতো "পাকিস্তানের স্বাধীনতা রক্ষাকারী বীর"।

যারা আগামীতে ফেইসবুকে গ্রেজুয়েশন করবে, তারা কোটা আন্দোলনে নেমেছে; ইহা সঠিক আন্দোলন নয়, এসব পিগমীরা যেই আন্দোলন করার দরকার ছিলো, উহা হচ্ছে, "সবার জন্য চাকুরীর আন্দোলন"।


মন্তব্য ৯৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩১

বাউন্ডেলে বলেছেন: ১০০% সঠিক চিন্তার বহিঃপ্রকাশ। আপনাকে স্যালুট।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩৩

সোনাগাজী বলেছেন:


ধন্যবাদ।
পারিবারিক আয় ঠিক আছে তো?

২| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩৪

নতুন বলেছেন: হওয়ার দরকার "সবার জন্য চাকুরীর আন্দোলন", হচ্ছে "কোটা বাতিলের আন্দোলন"।

সবার জন্য চাকুরী পৃথিবির কোন সরকারের পক্ষেই সম্ভবনা।

দেশে ১২ বছর শিক্ষার পরে কারিগরি শিক্ষাতে ৭০% মানুষকে পাঠাতে হবে।

সমাজে হাতের কাজ করে খাওয়া মানুষকে সন্মান করতে হবে।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩৯

সোনাগাজী বলেছেন:



সৌদী, মালয়েশিয়া, কোরিয়া ও আমেরিকা সবার জন্য চাকুরী সৃষ্টি করে চলেছে।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৪১

সোনাগাজী বলেছেন:



কারিগরীর জায়গায় হচ্ছে মাদ্রাসা ও প্রাইভেট ইউনিভার্সিটি।

৩| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৫১

নতুন বলেছেন: সৌদী, মালয়েশিয়া, কোরিয়া ও আমেরিকা সবার জন্য চাকুরী সৃষ্টি করে চলেছে।


আমাদের দেশ যদি সৌদী, মালয়েশিয়া, কোরিয়া ও আমেরিকার মতন হলে তখন বাইরে থেকে ইমিগ্রান্ট এনে কাজ করাতে হবে। সেই পলিসি নিয়ে ভাবনা শুরু করি।

কিভাবে সরকার এতো চাকুরী সৃস্টিকরবে সেটা নিয়ে আলোচনা করি।

এখন আমরা যতই অতীতে কি ঘটতে কি কি ভূল করেছে সেটা নিয়ে ভাববে নতুন চাকুরি সৃস্টি হবেনা।

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:



আসলে, আপাতত আমাদের বর্তমান ও ভবিষ্যত অতীতের মতোই অন্ধকার।

আগামী ১০ বছরে সবার জন্য নীচুমানের চাকুরী সৃষ্টি করতে হলে, কমপক্ষে ৫০০ বিলয়ন ডলার বিনিয়োগ করার দরকার; সরকার এই পরিমাণ ক্যাপিটেল যোগাড় করতে পারবে না; তদুপরি, শেখ হাসিনা বা উনার প্রশাসনে সেই রকম বুদ্ধিমান মানুষ নেই। সালমান রহমান উনাকে শিল্প ও বিনিয়োগে বুদ্ধি দেন; বাকী আছে বসুন্ধরার শাহ আলম, আলম ব্রাদার্সের আলম ও খুলনা পাওয়ারের ফারুক, বেনজির, আজিজ ও মতি সাহেবকে এডভাইজার হিসেবে নিয়োগ দেয়া।

শেখ হাসিনার সরকারের প্রতিটি পদ ক্রয় বিক্রয় হয়, শেখ হাসিনা সেটা জানেন।

৪| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৫২

নূর আলম হিরণ বলেছেন: এসব আন্দোলনের কারণে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রতি মানুষের বিরূপ মনোভাব সৃষ্টি হচ্ছে শেখ হাসিনা এইগুলি কেনো করতে দিচ্ছেন কে জানে।
প্রকৃত মুক্তিযোদ্ধার চেয়ে ভুয়া মুক্তিযোদ্ধার পরিমাণ অনেক বেশি। তাই প্রকৃত মুক্তিযোদ্ধাদের আলাদা করলে তাদেরকে আর্থিক ও সামাজিক নিরাপত্তা দেওয়া সরকারের পক্ষে খুবই সম্ভব।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১১

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার বাবা ও তাজউদ্দিন সাহেব সাড় ৩ বছরে ১লাখ ২০ হাজার ( সর্বাধিক ১ লাখ ৪০ হাজার ) মুক্তিযোদ্ধার লিষ্ট করে যেতে পারেননি, উনারা কি কাজ করতেন?

এখন প্রতি ১০ জনে ৭ জন ভুয়া মুক্তিযোদ্ধা। প্রকৃত মুক্তিযোদ্ধার লিষ্ট করার চেষ্টা শেখ হাসিনা করেননি।

৫| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:০০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ওয়েলকাম ব্যাক

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১২

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, ক্লান্ত হয়ে যাননি তো?

৬| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:০৩

এম ডি মুসা বলেছেন: জিয়ার ক্ষমতা লোভ এর কারণে । বঙ্গবন্ধুর বৈষম্য হীন দেশটাকে গড়ে দিয়ে যেতে পারেন নাই, তার আগে মেরে ফেলছেন। বঙ্গবন্ধুর মত সেই জন গরিব দুঃখীর আর সাধারণ মানুষের প্রতি এত ভালো বাসা আমি আজ প্রর্যন্ত কাউকে দেখি নাই। বঙ্গবন্ধুর মত লোক কেন এদেশে বার বার জন্মায় না।
বঙ্গবন্ধুকে যারা মেরে ফেলেছে সেই চারজন খেতাব তাদের বাদ দেওয়া হয়েছে তারা কি কোটা পাবে? নাকি ভাতা?
তারপর জিয়া হত্যা করছে তারাও তো মুক্তিযুদ্ধা ছিল কেউ কেউ...।তারা কি কোটা পাবে?

আমার বাসার কাছে ডাক্তার বাড়ি, রহমান আলী ডাক্তার বাড়ি শশীভূষণ তিন ওয়ার্ড তাদের বংশের রাজাকার আর পাকিস্তান পক্ষপাতী লোক আছে । তাদের ফেমিলিও অনেক হাইস্কুলে কলেজে চাকরি করছেন, পুত্র বউ কোটার সুবাদে চাকরি পায়। তাদের কি কোটা দাবিদার? কাকে দিতেছেন সুবিদা?


আমাদের দেশর স্বাস্থ খাতে বর্তমান মন্ত্রীর কিছু গুণ দেখতে পাচ্ছি.....। সেটাই চেয়েছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু ১৯৭১ স্বাধীন হওয়ার পর এদেশর স্বাধীনতা বিরোধীদের সাধারণ ক্ষমা করে দিয়েছিলেন তারপরও তারা দেশের স্বাধীনতা নষ্ট করার জন্য চেষ্টা করে । েএদেশ স্বাধীনতা মানে না। পাকিস্তান দেশকে স্বীকৃতি দেয় , িএই হারামী বাঙালি দেয়না। দেশ হিসবে বাংলাদেশ মানে না। তারা এখনো বলে পাকিস্তান ভালো ছিল ওই হারামী বাঙালি।

। ১৯৭৫ সালের তিন বছর ক্ষমতায় থেকে বুঝতে পারছেন, যে দেশের ভিতরে কত অনিয়ম চলছে। কত দুর্নীতি চলছে। মানুষের সমস্যা গুলো চিহিৃত করছেন। এক দল ছিল বঙ্গবন্ধুর কাছে দেশের দুর্নীতি খবর পেীছে দিতো। আরেক দল দুর্নীতি করতো। তিনি ব্যবস্থা নেওয়ার জন্য হুংকার দিলেন তারপর কিছুদিন পর পর নানা গুজব দিয়ে তাকে হত্যা করে। মাত্র ৩ বছরে দমন করা সম্ভব না।

তার বিশ্বাস ছিল িএদেশের জনগণ তার সাথে আছে । আল্লাহ সাথে আছে তাই শয়তানে কিছু করতে পারবে না। আসলেই ঘরের শয়তান অনেক খারাপ তাকে চিরদিন বিদায় করে দিয়েছে। এবং গুজব সৃষ্টি করে । বঙ্গবন্ধুকে িএ প্রজন্ম চিনে ফেলেছে। তিনি মহৎ লোক ছিল। বঙ্গবন্ধুকে হত্যা করছে সাাথে সাথে দুঃখী মানুষের অধিকােরের সূর্য আরেক বার ডুবে গেছে। তিনি কৃষক শ্রমিক দুঃখীর পক্ষে ছিল।
তিনি একটা ভাষণে বলেছেন, যে আমি বিদেশ থেকে ভিক্ষা করে আনি , সব চাটার গুষ্টি চাইট্যা খেয়ে ফেলে আমার গরিব পায়না...
তিনি আরো বলেছেন, যে স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে না পারো।
তিনি আরো বলেছেন, আমি চাই দুঃখী মানুষ পেট ভরে ভাত খাক, গায়ে কাপড় পড়ুক। আমি এটাই চাই।

তিনি আরো বলেছেন, একটা নিরপরাধ লোকের উপর েএকটা অন্যায় যে না হয়।
তিনি আরো বলেছন, যেখানে অন্যায় দেখবা চরম আঘাত করবা,

এমন কথা গুলো মত লোক, সেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে কথা বলে যে সব বাঙালি তার সততার অভাব আছে।


মাত্র তিন বছরে দুর্নীতি বিরুদ্ধে আর বেকার সমস্যা সেই ভাষণ চোখে আসার মত।কেউ বলে তিনি সাথে সাথে একশন নেন নাই
কেন। সময় মত নিতেন, হঠাৎ করে নিলে তার উপর হামলা করতো। তাই সময় করে জবাব দিতেন । তার আগেই মেরে ফেলছেন। আমাদের শেখ সাহেব মত লোক আমাদের জাতি হিসেবে মিস করি।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১৩

সোনাগাজী বলেছেন:



আরো ছোট মন্তব্য করেন, সময় বাঁচবে, টেকনিক্যাল কিছু পড়ার চেষ্টা করেন।

৭| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটা জিনিস সেটেল্ড হয়ে গিয়েছিল ৩ বছর আগে। এখন আবার কেন সেটা সামনে নিয়ে আসা হল? চিলে কান নিয়েছে বলে সবাই চিলের পেছনে ছুটছে না তো? যারা আন্দোলন করছে তারা এখনও ছাত্র। তারা কি নিশ্চিত তারা বিসিএস-এ টিকবে? তবে মুক্তিযোদ্ধার নাতিদের কোটা বন্ধ করা উচিত...

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১৭

সোনাগাজী বলেছেন:



এসব পিগমীরা ( জাতীয় ইউনিভার্সিটির ) ক্লাশেও ফেইসবুক নিয়ে ব্যস্ত থাকে, পর্ণ দেখে; এরা কি করে জানবে যে, কি নিয়ে আন্দোলন করতে হবে?

মুক্তিযোদ্ধাদের সন্তানদের চাকুরী না থাকলে, মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়, তাদের জন্য চাকুরী খুঁজে বের করবে; এর বাহিরে কোন সাহায্য দেয়া, বা কোটা দেয়ার দরকার নেই।

৮| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১৭

এম ডি মুসা বলেছেন: তবে যাই বলেন, গতকাল দেখেছি কোটা আন্দোলন জন্য জন দুর্ভোগ সৃষ্টি হয়েছে । বহু লোককে সময় টিভি সেই সব পথযাত্রীকে জিজ্ঞাসা করছে, যে আপনি তো অনেক ক্ষণ বসে ছিলেন, সে বলছে যে আমাদের কষ্ট হয়েছ ঠিক আছে । ছাত্র ছাত্রী যে দাবি করছে তা মেনে নিলেও হয়। দেখেন সাধারণ জনগণ ও অধিকার চায়। সরকার প্রতি আস্থা কি ছাত্র ছাত্রী হারায় না। তার বাবা মা ও হারায়। বুঝতে পারছেন তার বাবা মা পড়াশোনা করায় খরচ করে। তাই আপনি সরকার, আপনাকে আমরা চিনি বঙ্গবন্ধুর মত একজন সেই মহান মানুষের কন্যা হিসেবে । বঙ্গবন্ধু কিন্তুু দুঃখী ও সাধারণ মানুষের পক্ষে থাকতেন সব সময়। তার কন্যাও থাকবেন েএই আশা করে কোথায় ঠেকেছি??? নারী কোটার কথা বলেন, আমি আরো একবার দেখছি। কোনো বাবার মেয়ে গরিব অবহেলিত অনঅগ্রসর বাবার মেয়েকে কিন্তুু বি এ পাশ করায় না। তাদের দ্রুত িবযে দিয়ে বাবা বাঁচে। যাদের টাকা আছে অর্থ আর্থ সামাজিক ভালো তাদের পড়ায় । তাদের চাকরি দিলেন, তাদের কোটা দিলেন, তাদের বাবা মা তো গরিব না। তাদের চাকরি হওয়ার পর বিসিএস ক্যাডার ছাড়া বিয়ে করবে না। বুঝতে পারছেন ব্যাপারটা। তাহলে সেই অবলা নারী দুঃখী বাবা দুঃখী মেয়ের জন্য কি করতে পারছেন? কোটার জয় নারী জয় । কার জয় নারী তো এখনো কাঁদে। তারপর সেই কোটা।

আমি আরেকদিন বলছি, যে যে সব বাবা তার মেয়ের অভাব তাদের জন্য জীবন ভাতা দেন পড়ার ভাতা দেন, এটা করেন, নিজের মেধা থাকলে পড়বে। সে নিজের মেধা দিয়ে উঠে আসবে সবখানে আপনার খোঁজা লাগবে না। এগিয়ে যাবে নারী।

তবে এই নয় যে নারী সবল টাকা পয়সা বাপের ফ্লাট বাড়ি, অর্থ বিত্তি উচ্চ বিত্ত তাকে সমাজের বড় পদে নিয়ে কোটা দিলেন তাতে কি হলো । অসহায় নারী অসহায় হয়ে নিজেকে আজো দুঃখী ভাবতেছে।
এত যদি নারীকে আনতে চান, নারীর আগে পড়াশোনার জন্য ভাতা দেন।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২৫

সোনাগাজী বলেছেন:



আমি আপনার লেখা ও মন্তব্য ইত্যাদি পড়ছি; আপনার, আমার, কিংবা জাতির কথা শেখ হাাসিনা কানে নেন না। উনি এসব কোটা ছোটা, মেধা মুধার ধার ধারেন না; মনে হয়, প্রস্তুতি নিচ্ছেন, পিটায়ে রাস্তা ছাড়া করবেন।

৯| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২০

এম ডি মুসা বলেছেন: টেকনিক্যাল কি পড়বো , দেশের ভিতর তো আমাদের চাকরি হবে না। দেশটা আমাদের জন্য কিছু রাখে না। ছোট মন্তব্য করলে বলে তর্ক বির্তক নিয়ে মন্তব্য পাতায় বসে থাকা লাগবে। সেখানে বার বার বলার চেয়ে একবার বলে চলে যাওয়া ভালো

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:২৬

সোনাগাজী বলেছেন:



ইলেকট্রিসিয়ানের কাজ শিখতে পারেন, ট্রাক চালানো শিখতে পারেন; এসব দিয়ে চাকুরী ও ব্যবসা করা যায়।

১০| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৩৩

এম ডি মুসা বলেছেন: আমি কিছুদিন আগে , নারায়নগন্জে একটা জব করেছি তেলের পাম্প এ, ওটা ছিল সাইবোর্ড। সেখানে থেকে দেখিছি। ট্রাক চালানো সেটা আমার জন্য সমস্যা হবে। আমার ক্লাস ফ্রেন্ড সহ তাদের সাথে আর মিশতে পারবো না। আমার সাথে অনেকই সরকারি চাকরিতে আছে । কেউ কেউ বিসিএস ক্যাডারও ।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪১

সোনাগাজী বলেছেন:



আপনার হয়তো মন খারাপ হবে, আমি আপনাকে দেখিনি, বা জানি না; কিন্তু আপনার লেখা ইত্যাদি পড়ছি এবং আমার মনে হচ্ছে, আপনি অনেক লিখিত পরীক্ষার কম্পিটিশনে সহজে টিকবেন না; এরপরে আছে ঘুষের ব্যাপার।

আপনার দরকার নেই ফ্রেন্ডদের সাথে মিশার, আপনার দরকার নিজের জীবন গড়া; ড্রাইভিং শিখলে যে ট্রাক চালাতে হবে বা বাস চালাতে হবে, তা একমাত্র পথ নয়; আপনি ব্যবসাও করতে পারবেন।

১১| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৩৫

এম ডি মুসা বলেছেন: আমাদের ভোলায় এখানে উন্নত জীবন যাপন করছে ।যাযাবর নয়। চরে এলকায় যাযাবর চলছে। চর‌ফ্যাশন উন্নত হয়েছে ।তাই গ্রামের কৃষি কাজও কম।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৩

সোনাগাজী বলেছেন:



দেখেন কয়েকজন মিলে, ভোলা থেকে মাছ, শুটকি, কিংবা দুধ সাপ্লাই দিতে পারেন কিনা!

১২| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৩৬

নতুন নকিব বলেছেন:



আপনি পোস্টে বলেছেন, "আমাদের জাতীয় সব সমস্যার মূলে রয়েছে শেখ হত্যা।''

শেখ সাহেবকে হত্যা করার পেছনেও নিশ্চয়ই কোনো না কোন কারণ ছিল। সেই কারণও যদি বলতেন, এই প্রজন্ম আপনার কাছ থেকে সঠিক বিষয়গুলো জানতে পারতো।

আপনাকে সেইফ দেখে ভালো লাগছে। নতুন করে ফিরে আসায় স্বাগত।

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৭

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ। বাংলাদেশে ব্লগিং করে সেইফ থাকা বেশ কষ্টকর, ঠিক চাকুরী পাবার মতো কষ্টকর।

আমার মতে, শেখকে হত্যা করেছে সিআইএ; তারা মনে করেছিলো যে, তিনি বাকশাল করছিলেন সোস্যালিজম করতে ও মুলত: সোভি্যেত ব্লকে চলে যাচ্ছে! আমাদের সেনাবাহিনীর প্রায় সব জেনারেলদের কিনেছিলো সিআইএ।

১৩| ০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৫০

শায়মা বলেছেন: ভাইয়া আমাকে ধন্যবাদ দিলে না? :P আমি গতকাল কত বাতচিৎ করার পর আজ সেইফ হয়ে গেলে? :)

বাপরে! তোমার পোস্টে কমেন্ট দিতেই ভয় লাগে। আবার বলবে আমি কমেন্ট দিলাম আর এই হলো সেই হলো।

যাইহোক এইসব আর ভেবোনা। অনেক অনেক ভালো থাকো আর আনন্দে ব্লগিং করো। :)

০৯ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৫৭

সোনাগাজী বলেছেন:


ধন্যবাদ ও শুভ-কামনা।

আমি ব্লগিং ভালোবাসি; এখানে এলে শিক্ষিত বাংগালীদের চিন্তা-ভাবনা সম্পর্কে কিছুটা আঁচ করা যায়।

১৪| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৬

আলমগীর সরকার লিটন বলেছেন: আমি নতুন নকিব দার সাথে একমতো
যদি জানাতেন তাহলে কিছু শেখা যেতো দাদা
ভাল থাকবেন----------------

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৮

সোনাগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও শেখ হাসিনা সিআইএ'এর ভুমিকা নিয়ে কথা বলেন না; কিন্তু পুরোটাই করেছে সিআইএ।

১৫| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:২২

পুরানমানব বলেছেন: আপনাকে শুধু শুধু এতদিন শিক্ষিত ভাবিতাম, এখন আপনার আর আপনার মুরিদ গোফরানের মধ্যে কোনো প্রার্থক্য খুঁজিয়া পাইতেছি না। দালালি যে কত ভাবে করা যায় তা আপনাদেরকে না পড়িলে জানিতে পারতাম না।
আমি শেখ সাহেব কে দেখি নাই , তবে তার রক্ত হাসিনাকে দেখিয়া যাইতেছি । না জানি আরো কতটা ভয়ংকর ছিল সেই স্বাধীনতা পরবর্তী সময়।

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০৯

সোনাগাজী বলেছেন:



অবশ্যই শুধু শুধুই ভাবতেন, এবং সব সময়ই শুধু শুধুই ভাববেন. আপনার সাড়ে ৩ মাসের ব্লগিং ইতিহাস দেখলাম।

১৬| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: প্রথম পাতায় আবারও স্বাগতম

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৪০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

১৭| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৯

নতুন বলেছেন: পুরানমানব বলেছেন: আপনাকে শুধু শুধু এতদিন শিক্ষিত ভাবিতাম, এখন আপনার আর আপনার মুরিদ গোফরানের মধ্যে কোনো প্রার্থক্য খুঁজিয়া পাইতেছি না। দালালি যে কত ভাবে করা যায় তা আপনাদেরকে না পড়িলে জানিতে পারতাম না।
আমি শেখ সাহেব কে দেখি নাই , তবে তার রক্ত হাসিনাকে দেখিয়া যাইতেছি । না জানি আরো কতটা ভয়ংকর ছিল সেই স্বাধীনতা পরবর্তী সময়।


ভাই বঙ্গবন্ধু সম্পর্কে জানলে উনার সম্পর্কে খারাপ ধারনা থাকতো না। একজন নেতার সম্পর্কে জানাটাতো কঠিন কিছু না।

তার সম্পর্কে জানলে আপনি বর্তমানের আয়ামীলীগকে অপছন্দ করলেও বঙ্গবন্ধুকে অসন্মান করতে পারবেনা না।

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০৬

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, পুরানমানব সাহেব জাতির ইতিহাস বুঝার মতো অবস্হানে নেই।

১৮| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:১৪

আমি নই বলেছেন: ওয়েলকাম ব্যাক।

কেউ কেউ মুক্তিযোদ্ধাদের পরিবারকে সুপার শ্রেনীর নাগরিকের স্ট্যাটাস দাবী করতেছে, সবকিছুতেই তাদের অগ্রাধিকার থাকবে, তাদের ব্যাপারে আপনার কি মত? পাকিরাওতো মনে হয় নিজেদের এলিট শ্রেনী ভাবত আর সবকিছুতেই তাদের অগ্রাধিকার দাবী করত, আপনারাতো এই বৈষম্যর কারনেই মুক্তিযুদ্ধ করেছিলেন তাই না?

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



মুক্তিযোদ্ধারা ( ইপিআর, ছাত্র, বেংগল রেজিমেন্ট সৈনিকেরা, আনসার, কৃষকের ছেলেরা ) নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারারের সন্তান; তারা জাতির জন্য যুদ্ধ করে সন্মানের অধিকারী হয়েছেন। ৯ মাস যুদ্ধের সময়, মত্র ১ লাখ ২০ হাজার মানুষ যুদ্ধে যোগ দিয়েছিলেন নিজের ইচ্ছায়, সংখ্যাটা রাজাকারদের ( ৫৫ হাজার ) অনুপাতে কম।

আমি ওঁদেরকে পরে রিকসা চালাতে, দিন মুজুর খাটতে দেখছি! জাতির স্বচ্চলরা ওঁদেরকে কি এলিট ভাবেন? আমার মনে হয় না।


১৯| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:২৪

আমি নই বলেছেন: লেখক বলেছেন:

আমার মতে, শেখকে হত্যা করেছে সিআইএ; তারা মনে করেছিলো যে, তিনি বাকশাল করছিলেন সোস্যালিজম করতে ও মুলত: সোভি্যেত ব্লকে চলে যাচ্ছে! আমাদের সেনাবাহিনীর প্রায় সব জেনারেলদের কিনেছিলো সিআইএ।


আমরাতো আমেরিকার রক্তচক্ষু উপেক্ষা করেই স্বাধীনতা এনেছিলাম, সোভিয়েত উল্টা আমাদের স্বাধীনতাকে সরাসরি সমর্থন দিয়েছিল এর পরেও স্বাধীনতা পরবর্তিতে আমরা কি সোভিয়েত ব্লকে না থেকে আমেরিকার ব্লকে ছিলাম?

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৮

সোনাগাজী বলেছেন:


আওয়ামী লীগ শুরু থেকেই আমেরিকান পন্হী ছিলো; প্রায় প্রতিটি বাংগালী ক্যাপিটেলিজমে বিশ্বাস করে, সোস্যালিজম বিরোধী।

২০| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৭

পুরানমানব বলেছেন: নতুন বলেছেন :ভাই বঙ্গবন্ধু সম্পর্কে জানলে উনার সম্পর্কে খারাপ ধারনা থাকতো না। একজন নেতার সম্পর্কে জানাটাতো কঠিন কিছু না।
তার সম্পর্কে জানলে আপনি বর্তমানের আয়ামীলীগকে অপছন্দ করলেও বঙ্গবন্ধুকে অসন্মান করতে পারবেনা না।

আপনার যেমন তাকে সম্মানকরার অনেকগুলো কারণ রহিয়াছে, অনেকের তাকে সমালোচনা করার ও কারণ রহিয়াছে। শেখসাহেব নিজের সমালোচনা পছন্দ করিতেন না। ট্রাজিক হিরো হইতে চাহিয়াছিলেন যেকোনো মূল্যে। যার পরিণীতি ভোগ করিয়াছেন নিজের কাছের মানুষদের দ্বারা। ইতিহাস যেমন আপনি জেনেছেন তেমন আমিও জেনেছি।

০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:



১৯৭৫ সালে আপনার বয়স কতো ছিলো? ২৩ বছরের বেশী হয়ে থাকলে, আপনি মুক্তিযুদ্ধে গিয়েছিলেন?

২১| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৩

পুরানমানব বলেছেন: লেখক বলেছেন:
অবশ্যই শুধু শুধুই ভাবতেন, এবং সব সময়ই শুধু শুধুই ভাববেন. আপনার সাড়ে ৩ মাসের ব্লগিং ইতিহাস দেখলাম।

একতরফা লেখা ছাড়ুন। নিরপেক্ষতায় আসুন।

লেখক বলেছেন:
মনে হচ্ছে, পুরানমানব সাহেব জাতির ইতিহাস বুঝার মতো অবস্হানে নেই।

অনেকে জাতির অবস্থা বুঝিবার পরেও দালালী করিয়া যাচ্ছে।


০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



আপনার ব্লগিং দেখলাম, আপনার বক্তব্যের ওজন কম।

২২| ০৯ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৯

পুরানমানব বলেছেন: ১৯৭৫ সালে আপনার বয়স কতো ছিলো? ২৩ বছরের বেশী হয়ে থাকলে, আপনি মুক্তিযুদ্ধে গিয়েছিলেন?
সমস্যখানা এইখানেই। আমি যাহা বলিয়াছি তাহা পড়েন। আমি যুদ্ধে গিয়েছিলাম কিনা তাহা বড় বিষয় নহে। ধরিয়া লন আমি দুধের শিশু। ব্লগে উল্টাপাল্টা বুঝাইবেন আর সবাই বাহবা দিবে বিষয়টা এমন নহে। আপনি স্পর্শকাতর বিষয় লইয়া আপনার মতো লেখেন যেগুলো আদৌ সত্য নহে।

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:



আপনি যদি বাংলাদেশের জন্মের সাথে জড়িত থাকতেন, সঠিক ইটিহাস বুঝতে সহজ হতো।

২৩| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

পুরানমানব বলেছেন: লেখক বলেছেন:
আপনার ব্লগিং দেখলাম, আপনার বক্তব্যের ওজন কম।

আপনার দাঁড়িপাল্লা যে ঠিক রহিয়াছে তার গ্যারান্টি কি ?

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৯

সোনাগাজী বলেছেন:



দাঁড়িপাল্লা হলো, আপনি ৩ মাসে ৩টি পোষ্ট লিখেছেন, আমি ৩ মাসে ৯০টা লিখি।

২৪| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫৬

ডঃ এম এ আলী বলেছেন:



শীঘ্রই সেইফ হবেন বলে দিন কয়েক পুর্বে্‌ই ধারনা করেছিলাম । তারাতারিই তা ফলে গেল ।
ঠিকই বলেছেন সকলের চাকুরী জন্য আন্দোলনের দরকার ।

হলফ করে বলতে পারি সদিচ্ছা থাকলে দুর্নীতি মুক্ত হয়ে মাত্র ২০ হতে ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করে
দেশের বিদ্যমান সকল বেকারের জন্য চাকুরী নিশ্চিত করা যাবে। সরকার চাইলে এলক্ষ্যে বাস্তবায়নযোগ্য
উপযুক্ত প্রকল্প/কর্মসুচীর দলিল প্রনয়ন করে দিতে পারব ইনসাল্লাহ ।

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২২

সোনাগাজী বলেছেন:



আমি শেখ হাসিনা সম্পর্কে কিছু বলতে চাহি না; সরকারের বাকী লোকেরা চাকুরী বেচাকেনা করে; ওরা জানে না যে, প্ল্যান করে চাকুরী সৃষ্টি করতে হয়।

কয়েকদিন আগে ১ জন সেক্রেটারী এখানে নিয়মিত লিখছিলেন, তিনি সক্রেটিস থেকে নিজাম উদ্দিন আওলিয়াকে নিয়ে লিখেছেন; কিন্তু চাকুরী নিয়ে ১ লাইনও লিখননি। ব্লগার খায়রুল আহসান সাহেব সরকারের বড় চাকুরী করতেন, কিন্তু চাকুরী নিয়ে ১ লাইন লিখেননি।

২৫| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

পুরানমানব বলেছেন: আপনি যদি বাংলাদেশের জন্মের সাথে জড়িত থাকতেন, সঠিক ইটিহাস বুঝতে সহজ হতো।
একটা স্কুল তৈরির সময় কি শিশুদের কন্সট্রাকশনের কাজে জড়িত থাকতে হয় শিক্ষা ভালোমতো আয়ত্ত করার জন্য ?

দাঁড়িপাল্লা হলো, আপনি ৩ মাসে ৩টি পোষ্ট লিখেছেন, আমি ৩ মাসে ৯০টা লিখি।
শিশুতোষ কথা বলিতেছেন কেন জনাব ? বলা চলে আমি তো ব্লগে লিখি ই নাই। তারমানে কি এমন যে আমার মন্তব্য সঠিক হইবে না ? জানেন তো বাদর সারাদিন অনেক লাফালাফি করলেও কেহই তাকে বনের রাজা বলে না।

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

সোনাগাজী বলেছেন:



আপনার সাথে কথা বললে, আমার জ্ঞান কমে যাবে।

২৬| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

পুরানমানব বলেছেন: এম ডি মুসা বলেছেন :তিনি ব্যবস্থা নেওয়ার জন্য হুংকার দিলেন তারপর কিছুদিন পর পর নানা গুজব দিয়ে তাকে হত্যা করে।
এই নানান গুজবগুলা জাতির কাছে পরিষ্কার করার দরকার আছে নাকি নাই ???
আপনি তো অনেক কিছু লিখিয়া থাকেন যাহার মধ্যে প্রায় সব লেখায় ভুল। কি লিখতে চাহেন তাহা নিজে বোঝেন তো ?

০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব ভালো করতে পারেননি; তবে, চোর ডাকাত ছিলেন না।

২৭| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

সামিউল ইসলাম বাবু বলেছেন: মুক্তি যোদ্ধা হিসেবে কোটানিয়ে আপনার মন্তব্য কি?

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:০৮

সোনাগাজী বলেছেন:



মুক্তিযোদ্ধাদেরকে ভুয়াদের থেকে আলাদা করার পর, তাদের সন্তানদের পড়ালেখা ও চাকুরীর ব্যবস্হা করার দরকার; কোন কোটার দরকার নেই।

সরকারের উচিত প্ল্যান করে সব নাগরিকের জন্য চাকুরী সৃষ্টি করা।

২৮| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

পুরানমানব বলেছেন: আপনার সাথে কথা বললে, আমার জ্ঞান কমে যাবে।

তবে আজকে আর আপনার জ্ঞান কমাইতে চাইতেছিনা গাজী সাহেব।
নিজের কথা তো বলিই নাই। আপনার কথা অনুযায়ি কথা বলিয়াছি।
ভালো লাগলো , বড়োই ভালো লাগলো। =p~ =p~

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:০৯

সোনাগাজী বলেছেন:



আপনি কোটা নিয়ে কিছু একটা লেখেন

২৯| ০৯ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৩

পুরানমানব বলেছেন: শেখ সাহেব ভালো করতে পারেননি
কেন ভালো করতে পারেননি , কিসের অভাব ছিল তাহার ?

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:১০

সোনাগাজী বলেছেন:



শেখের কিছুর অভাব ছিলো না, দেশে আপনার কতো লোকজনের সংখ্যা বেড়ে গিয়েছিলো।

আজকে রেষ্ট নেন ও শেখের উপর ১টা কবিতা লেখেন।

৩০| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:১৭

বঙ্গদুলাল বলেছেন: আমার মনে হচ্ছে শেখ হাসিনাকে সামনে রেখে অথবা তার নেতৃত্বে যারা দেশ চালাচ্ছে তাদের মধ্যে কয়েকটা গ্রুপ আছে।ভাগ বাটোয়ারা না মিললে মাঝেমাঝে এক দল, অন্য দলের পিছে লাগে শিয়ালের মতো।মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার হাজার উপায় নাই?মন্ত্রীসভা /পার্লামেন্ট নির্বাচনে মুক্তিযোদ্ধা কোটা রাখা যায় না?ওখানে রাখছে না কেন?যেখানে অর্ধেক মুক্তিযোদ্ধাই লীগ /বিএনপি ভুয়াভাবে সৃষ্টি করেছে সেখানে সামান্য কয়েকটি চাকুরির মধ্যে এসব ভুয়াদের ঢোকার সুযোগ দিতে হবে?
বাই দ্য ওয়ে, আপনি কেমন আছেন?( অনেক দিন হয়,ব্লগে এসে আপনার লেখায় কমেন্ট করি না)।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪৬

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি ভালো আছি; শেখ ও তাজউদ্দিন সাহেবের বেকুবীর জন্য মুক্তিযোদ্ধারা ও পুরো জাতি ভুগেছে; উনারা জাতির উন্নয়নে কাজ করলে, সবকিছু অন্য ইতিহাস হতো।

আওয়ামী লীগ বিএনপি'র মতোই ডাকাতী করছে।
ব্লগে আসবেন।

৩১| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩২

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: "কোটা বনাম মেধা " এই ন্যারেটিভটাই ঠিক না। প্রতিযোগিতা হচ্ছে মূলত প্রশ্ন কেনা প্রার্থী বনাম প্রশ্ন কেনা প্রার্থী। একশোটা সঠিক উত্তর যে কোনো অপদার্থ মুখস্থ করতে পারবে। যার টাকা যত বেশি সে তত স্ট্রং ক্যান্ডিডেট। এটাই বাস্তবতা। এসব আন্দোলন সব ফাউ।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪৭

সোনাগাজী বলেছেন:



সরকারী চাকুরী ক্রয়/বিক্রয় চলছে আজকে ৪৫ বছর ধরে; কিসের মেধা মুধা!

৩২| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩৫

জুন বলেছেন: ৬৪ তম মন্তব্য কর‍তে গিয়ে খেই হারিয়ে ফেললাম। মুক্তিযোদ্ধাদের কততম বংশধর পর্যন্ত কোটা থাকবে? আসল মুক্তিযোদ্ধারা কিন্তু কখনো কিছু চায়নি। দেশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছে, দেশ স্বাধীন করেছে এটাই ছিল বা আছে তাদের গর্ব। তারা তাদের নাতিপুতিদের প্রশ্নফাঁস করে কোটা বহাল করে বিসিএস অফিসার বানাতে চায়নি।

যাইহোক আপনার ফিরে আসায় অভিনন্দন। আমেরিকার নির্বাচন নিয়ে বিশেষ করে প্রথম ডিবেট নিয়ে কিছু লেইখেন।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫০

সোনাগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধের কোটা নিয়ে লাভবান হয়েছে ভুয়ারা; আসল মুক্তিযোদ্ধাদের (ইপিআর, বেংগল, চাষার ছেলে ) ছেলেরা বাবাদের মতো কিংবা কাছাকাছি শিক্ষিত, ওরা বিসিএস হয়নি।

যখন ১ম পাতায় ছিলাম না, তখন ডিবেইট নিয়ে লিখেছিলাম; ভোট নিয়ে আমেরিকার অনশা ভয়ংকর; কোন সময় গৃহযুদ্ধ শুরু হয় কিনা কে জানে।

৩৩| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৩৭

মেঠোপথ২৩ বলেছেন: এখন প্রতি ১০ জনে ৭ জন ভুয়া মুক্তিযোদ্ধা। প্রকৃত মুক্তিযোদ্ধার লিষ্ট করার চেষ্টা শেখ হাসিনা করেননি।


এটাই আসল কথা। ভুয়াদেরই কোটা দরকার ।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫২

সোনাগাজী বলেছেন:



ভুয়ারা যা পাচ্ছে, তার থেকেও বেশী চাচ্ছে; আসলদের ছেলেমেয়েরা ভালো করেছে বলে মনে হয় না। শেখ হাসিনা নিজের চেয়ার রাখার বাইরে অন্য কিছু নিয়ে চিন্তিত নন বলে মনে হয়।

৩৪| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৬

কামাল১৮ বলেছেন: আজকে যারা মুক্তি যোদ্ধাদের বিরুদ্ধে বলছে তারা তাদের জন্মদাতাকেই বিরোধিতা করছে।মুক্তি যোদ্ধাদের ত্যাগ না থাকলে এই দেশেরই জন্ম হতো না।
আন্দোলন কারিদের কোর্টের রায়ের জন্য অপেক্ষা করা দরকার।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:০২

সোনাগাজী বলেছেন:



স্বাধীনতার পরের জেনারেশনটাতে অনেক আগাছা।
এখন আন্দোলন করছে, চাকুরী পেলে ডাকাতী করবে।

৩৫| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৬

পুরানমানব বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন: পুরামানব বাপের নাম জপেন কেন? আমার নাম যতবার দৈনিক জপেন ততবার কয়েকদিন আগে চেছড়াঘোষ ও ছাগলটিল ওতো জপেনি। আমারে গাইলানো ছেছড়ার এলাকার কমিশনার সাবরে ফোন দিয়া খবর লইলাম। তার এলাকার কুত্তাও তার চেয়ে বেশি সম্মানিত।
এই যে মুরিদ হাজির হহইয়াছেন। আমার বাপের নাম পরিচয় সকল কিছু জানি। আর আপনি আমার বাপ হইলেন কবে? আপনি তো লুতুপুতু পুরুষ। গাজী সাহেবের নামের সাথে নিজের নাম জুড়াইয়া অযথা কিছু পোস্ট প্রসব করিয়া থাকেন তাহা কিন্তু সত্য। কারণ আপনার ওসব অখাদ্য আর কেউ খায় না, এমনকি আপনার জাতি ভাইয়েরাও বিরক্ত ওসবের জন্য।
আর আমার বাসার সামনে একখানা কুকুর আছে, ওরে আমি সবসময়ই বুঝাই, অযথা ঘেউ ঘেউ করবিনা সবসময়।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:




আপনি ।রেষ্ট নেন

৩৬| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪১

রানার ব্লগ বলেছেন: কোটা নিয়ে চ্যাচালে ময়দান গরম করা যায়, চাকরী চাই বলে চ্যাচালে লোকে হাতে আলু পিয়াজের টুকরি ধরিয়ে বলবে যাও ব্যবসা করে খাও, মাঠ গরম হবে না।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৪

সোনাগাজী বলেছেন:



এখনকার সমস্যার জন্য শেখ হাসিনার সরকার দায়ী; তারা প্রচুর সময় ও ক্যাপিটেল পেয়েছিলো, সেই তুলনায় কিছুই করেনি।

৩৭| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ৯:৫১

কলাবাগান১ বলেছেন: Welcome back

০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, লিখুন।

কোভিডের টিকার কোন পাশ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করে থাকলে সেটা আমাদের জানান।

৩৮| ০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: স্যার উপ্রে ক্যাচালবাজরে ব্লক মারেন। ওর উদ্দেশ্য ক্যাচাল লাগাইয়া মজা নেয়া। এর সাথে বক বক করার রুচি নাই। বস্তি ক্লাস হুদায় গালাগালি করে আমারে এদের লেভেলে নামাতে চায়। এরা আল্লাহর দুষমন ইচ্ছাকৃত ফেতনা ও ফ্যাসাদ সৃষ্টি কারী। ওরে ব্লক মাইরা মন্তব্য ডিলিট দিয়েন। না হলে ও সব পোস্টে পায়খানা করবে। কোন ক্রিমিনালের মাল্টি ওটা।

০৯ ই জুলাই, ২০২৪ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:



মনে হয়, নিজেই ক্লান্ত হয়ে যাবেন।

৩৯| ১০ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৭

পুরানমানব বলেছেন: অবশেষে আপনিও মুরিদের কথায় মন্তব্য মুছিয়া ফেলিলেন গাজী সাহেব? ওই যে প্রথমেই মন্তব্য করিয়াছিলাম আপনার আর তার ভেতরে কোন প্রার্থক্য নাই।

১০ ই জুলাই, ২০২৪ রাত ১২:৫৭

সোনাগাজী বলেছেন:



আপনার আসলে কোন বক্তব্য নেই, আপনি দেশের ইতিহাসের অংশ নন; কি নিয়ে আমরা লাপ করবো?

৪০| ১০ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:





আমাদের বীর ছাত্রগণ আন্দোলন করে সাধারণ জনতাকে জিম্মি করে শনিবারের আন্দোলনে আমি গ্রামের বাড়ি থেকে আসছিলাম পুরাতন ঢাকার বাবুবাজার ব্রিজে আটকা পড়েছিলাম আড়াই ঘন্টা।

পরের দিনের আন্দোলনে আমি যেখানে কাজ করি সেই পুরানো পল্টন থেকে হেঁটে আমাকে আসতে হয়েছে মোহাম্মদপুরের আল্লাহ করিম মসজিদ পর্যন্ত।


জিম্মি করলে অনেক উপরে যারা আছেন তাদেরকে জিম্মি করুন আম যেন তাকে জিম্মি করলে তো আমজনতা ধীরে ধীরে সমর্থন উঠিয়ে নিবে

১০ ই জুলাই, ২০২৪ রাত ১:০০

সোনাগাজী বলেছেন:



তারা চাকুরী সৃষ্টি নিয়ে শেখ হাসিনার সাথে আলাপ করে দেখতে পারে; রাস্তায় গিয়ে শেখ হাসিনা থেকে লাঠির আঘাত ব্যতিত কেহ কিছু পায়নি।

৪১| ১০ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আমি কোটা প্রথার সম্পূর্ণ বিরোধী নই।
আমি মনে করি কোটার দরকার আছে ।
তবে সেটাতে যৌক্তিক কারণ থাকতে হবে।
মুক্তিযোদ্ধা এবং তাদের ছেলে মেয়েরা সুবিধা পেয়েছে সেটা মেনে নেওয়া যায়।
কিন্তু পরবর্তীতে তাদের নাতি-পুতিদেরকেও একই সুবিধা দিতে হবে এটা মেনে নেওয়া যায় না ।
এটা চরম বৈষম্য।

১০ ই জুলাই, ২০২৪ রাত ১:০১

সোনাগাজী বলেছেন:



মুল মুক্তিযোদ্ধারা চাকুরী পায়নি, ছেলেমেয়েদের চাকুরী দিলেই যথেষ্ঠ



৪২| ১০ ই জুলাই, ২০২৪ রাত ১২:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপনি কি ঘুষ দেন?
******************

২১ কোটি জনসংখ্যার দেশে সরকারি কর্মচারী আছে মাত্র সাড়ে ১৫ লাখের মতো।

বাংলাদেশের সংবিধানের ৭ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ। জনগণের মধ্যে ২১ কোটির মত মানুষ রয়েছে ।

অপর দিকে সরকারি কর্মচারীর সংখ্যা মাত্র সাড়ে ১৫ লাখ ।অর্থাৎ সাড়ে ১৫ লাখ চাকর বাকর জনগণের খেদমতের জন্য নিয়োজিত রয়েছে।

এখন একটু ভেবে বলুন এই সব চাকরর বাকরদের কাছ থেকে কাছে আপনারা যে সার্ভিস নেন সেটার জন্য আপনারা মাস শেষে বেতন দিয়ে থাকেন ।

তাহলে তাদেরকে ঘুষ দিতে যাবেন কোন দুঃখে?

আপনি যদি কোন সরকারি অফিসে যদি কোন কাজের জন্য যান কোনভাবেই সরকারি ফিস এর অতিরিক্ত কোন অর্থ লেনদেন করবেন না ।
ওখানে যারা কর্মরত রয়েছে তারা আপনার কাজ করে দিতে বাধ্য।
কেননা এই কাজ করে দেওয়ার জন্যই তাদেরকে বেতন দেওয়া হয়েছে।

হয়তো একটু সময় লাগবে । কিন্তু তাড়াহুড়া করে কাজ করে আনার জন্য ভুলেও তাদেরকে ঘুষ দিতে যাবেন না ‌‌।

ঘুষ যদি নিয়মিত দিতে থাকেন এক সময় তারা এটাকে তাদের অধিকার কিংবা পাওনা হিসেবে ধরে নেবে। ফলে সবার কাছ থেকেই ঘুষ প্রত্যাশা করবে । যেটা একটি স্বাধীন দেশের জন্য মোটেই সুখকর কোন ব্যাপার হতে পারে না।

আমার এক নিকট জন বিরাট এক জরুরি কাজে কোন একটি অফিসে গিয়েছিলেন। সেই অফিসে গিয়ে তার যে অভিজ্ঞতা যেহয়েছে তা তিনি আমাকে বলেছেন। সেখানকারই কিছু আলোচনার যোগ্যতা রাখে এমন কিছু বক্তব্য এখানে তুলে ধরা হলো।

# আপনি ঘুষ কেন খান?


যে বেতন পাই তাতে আমার পোষায় না!

# আপনি যখন চাকরি নিয়েছিলেন তখন কি আপনি জানতেন না বেতন কত হবে ? আপনি কি জানতেন না যে সেই বেতনে আপনার পোষাবে না?

∆ জানতাম না মানে । অবশ্যই জানতাম । জেনেশুনেই তো এই চাকরিতে এসেছি।

# তবে যে বললেন এই বেতনে আপনার পোষাবে না। এই বেতনে আপনার না পোষালে আপনার তো এই চাকরিতে না আসাই উচিত ছিল।

∆ আমি তো আসলে বেতনের আশায় চাকরিতে আসিনি । এই অফিসের উপরি আয় অনেক বেশি । বেতন এখানে তুলতেই হয় না । সেই জন্যই তো আমি এই চাকরিতে এসেছি।

# ওই যে আপনি বললেন, যে বেতন পান সেই বেতনে আপনার পোষায় না। সেই বেতনে যদি আপনার না পোষয় তাহলে তো আপনার উচিত এই চাকরি ছেড়ে দিয়ে অন্য কোন একটি চাকরি খুঁজে নেওয়া। যে চাকরির বেতনে আপনার পোষাবে। কোন ঘুষ খেতে হবে না।

∆ দেখুন , আমি মূলত চাকরি করি ঘুষেরর আশায় । বেতনটা তো একটা ফিক্সড ইনকাম । কাজ করলে ও এটা থাকবে। কাজ না করলেও থাকবে । আর তাছাড়া আমজনতা তো ঘুষ দেওয়ার জন্য রেডি হয়ে থাকে ।

আজকাল তাদের আর ঘুষ চাইতে হয় না । প্রজাতন্ত্রের মালিকদের বেশিরভাগ সদস্যই বড় বড় মোটা খাম হাতে দিয়ে দেয়।

এই ক্ষেত্রে অভ্যাস এবং পোশাক আসা কয়েকটি ব্যাপার।

১০ ই জুলাই, ২০২৪ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



সরকারী চাকুরীর লোকজনের মাঝে ৯৫% ভাগ ভয়ানক অসৎ, ওরা ভয়ানক ধরণের অমানুষ।

৪৩| ১০ ই জুলাই, ২০২৪ ভোর ৫:১৮

শ্রাবণধারা বলেছেন: প্রথম পাতায় স্বাগতম।
কমেন্ট ব্যান রহিত হয়েছে কি, নাকি সেটা এখনও বলবত আছে?

১০ ই জুলাই, ২০২৪ ভোর ৫:৫০

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, কমেন্ট করার ক্ষমতা নেই।
ষ্ট্যাটাস "সেইফ" হলে, কমেন্ট করার ক্ষমতা থাখার কথা, দেখি!

বাংলাদেশে দরকারী আন্দোলন হয়না কেন?

৪৪| ১০ ই জুলাই, ২০২৪ ভোর ৬:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



ব্লগে লেখা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছি।
এখন ফেসবুকে লিখি এবং পত্র-পত্রিকায় লেখার চেষ্টা করছি আশা করছি।

আগামী বইমেলায় আমার একটি বই থাকবে।
সেটার কাজ করছি।


অনুগ্রহপূর্বক আমার এই লেখাটি পড়ে দেখুন

১০ ই জুলাই, ২০২৪ সকাল ১১:১৬

সোনাগাজী বলেছেন:



আপনি তো কাজও করছেন?

৪৫| ১০ ই জুলাই, ২০২৪ সকাল ৮:৫৪

শ্রাবণধারা বলেছেন: লেখক বলেছেন:
বাংলাদেশে দরকারী আন্দোলন হয় না কেন?

আমার কিন্তু মনে হয় দেশে ছাত্রদের ছোট ছোট যে আন্দোলনগুলো হচ্ছে এগুলো বেশ দরকারী এবং ন্যায়ের পক্ষের আন্দোলন। কিন্তু এই আন্দোলনের পক্ষে যেহেতু কতিপয় বিকৃত-বুদ্ধির শৃগালেরা হুক্কা-হুয়া রব তুলেছে, তাই আপনি এই আন্দোলনের সঠিক রূপটি ধরতে পারছেন না।

এই আন্দোলনটি আসলে মুক্তিযোদ্ধাদের কোটা তুলে দেওয়ার আন্দোলন নয়। এটি মুক্তিযোদ্ধার নাম করে আওয়ামী দস্যুতন্ত্রের বিভিন্ন সুবিধাভোগকারী হাতুড়ি-হেলমেট বাহিনী, সরকারের মস্তান, লুটেরা এবং ডাকাত সম্রাটদের দায়মুক্তির ফলে সমাজে সৃষ্ট যে বিরাট অসাম্য এবং অসমতা তৈরি হয়েছে তার বিরুদ্ধে আন্দোলন।

১০ ই জুলাই, ২০২৪ সকাল ১১:১৪

সোনাগাজী বলেছেন:



তা'হলে উহার নাম কোটা আন্দোলন কে দিলো? সবার জন্য চাকুরী দিলে কেমন হতো?

৪৬| ১১ ই জুলাই, ২০২৪ সকাল ৭:৩১

কালো যাদুকর বলেছেন: ওয়েলকাম ব্যাক।
আন্দোলন দরকার মানুষের অধিকারের। চাকরি পাবার অধিকার, ভোট দেয়ার অধিকার, বাক স্বাধীনতার অধিকার।
এগুলা বাংলাদেশে নাই।

১১ ই জুলাই, ২০২৪ সকাল ৯:৪২

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।
শিক্ষিত শ্রেণী আন্দোলন করে যদি সাধারণ মানুষের সাপোর্ট পেতো ভালো কিছু ঘটতো।

৪৭| ১২ ই জুলাই, ২০২৪ ভোর ৪:২৮

আরেফিন৩৩৬ বলেছেন: আপনার মতো একটা ঘন্টার চিন্তাশীল মানুষ যে কতটুকু বোঝেন তা আপনার লেখা থেকেই বোঝা যায়।
বাংলাদেশের সবচেয়ে বড় সংকটগুলো ধারাবাহিক ভাবে
১. দেশে জেষ্ঠ্যতা লঙ্ঘন যা মুজিব করেছিলো চাকরীতে প্রথম। জিয়াকে সেনা প্রধান না করে করছে একজন কপটকে। যে নিজেই মুজিব হত্যায় কাপুরুষের ভূমিকায় ছিলেন। ঐখানে মুজিবকে বাঁচানো জিয়ার কোন ঘন্টার দায়িত্বও ছিলো না। আমি থাকলে আমিও এসব বিষয়ে কর্ণপাত করতাম না, যারে প্রধান বানাইছো তারে দিয়া সিদ্ধান্ত নেয়াও গিয়ে। ঘটনা ঘটেছে তাই।

২. তাজ উদ্দিনদের মতো মহান মানুষদের ওএসডি করে সব চাটুকার, থার্ড ক্লাসদের বানাইছে নেতা। মুজিবের উৎকৃষ্ট চরিত্র খন্দকার মোশতাক আহমেদে লুকায়িত। কাদের সিদ্দিকীতে লুকায়িত। কারণ তারাই তার ঘনিষ্ঠজন। অতএব মালটা এদের গুরু মানে এরাই।

৩. চোরের খনির চোর মূলত মুজিব প্রশাসনের। সদ্য স্বাধীন দেশে যারা সরকারে ছিলো তারাই তো মূলত চোর। এরা প্রত্যেকেই মুজিব দ্বারা সুরক্ষিত।

৪. একজন হঠকারী শাসন তো অবশ্যই। দেশ পুর্নগঠনের নাম নাই গেছে কিউবা সফরে। মানে ফকিন্নীর বিপ্লবের শখ আর কি। অথচ দেশে কোন সুনির্দিষ্ট বলিষ্ঠ ব্যবস্থা প্রণয়ন করতে পারেনি।

৫. যারা মুজিব বন্দনা করে নিম্নাঙ্গ পাম্প করে পেট ফোলায় তারা মূলত ভাষণের পর স্বপ্ন দেখে। আর বাংলাদেশে বস্তুনিষ্ঠ গল্পের বাইরে প্রচুর অলিক গল্প ফাঁদা। করে নাই কিছু মুজিব নামে জিকুর। ভাবা যায় দেশে ৬০ হাজার শুধু ভূয়া মুক্তিযোদ্ধা। তাদের গল্প গুলোও তো ভূয়া। আর আপনি তার একটা ভূয়া প্রজন্ন।

৬. খালেদা জিয়া-কে মূলত যাদের জ্বলে তারা সার্টিফিকেট ধারী অশিক্ষিত। কোন জ্ঞানের ঝুলাও নাই, ছালাও নাই। বাংলাদেশের ইতিহাসে সহনশীল রাজনীতির জনকই হলো খালেদা জিয়া। বেশিরভাগ শিক্ষিত শ্রেণি হলো চোর। ব্যাংক ডাকাত আর মুজিব চোরার প্রশাসনের হাজীসাপ।

৭. জিয়া-র মতো এমন দেশপ্রেমিক এবং বলিষ্ঠ রাষ্ট্র নায়ককে বেশি হিংসা করে দেশে হোদা বাম কিছু আছে, যারা ভালো করে কার্ল মার্ক্সও বোঝে না। এরা শিখে শুধু কামকলার ৬৪ সূত্র। এরা হলো শীল আর সূত্রধর।

৮. কিছু আছে যাগো অর্ধেক ঠ্যাং ভারতে, মনে করে দেশটা ভারত হইলে দাদার দেশকে নিজের দেশ মনে করে ঘুরবে। কিন্তু এরা জানে না যে একবার দখল হলে তাদের সুকাও মারবে না। তবে তারা পচুর পশ্চিম বঙ্গীয় প্রৌঢ় শরীর পাবে। যা খেয়ে ধেয়ে বাঁচতে পারবে।
৯. মুজিবের অনুসারী বলতেই আত্মপরিচয় সংকটে ভূগা সলিম। এ সলিমদের নাই কোন ব্যাক্তিত্ব কাঠামো না আছে পরিচিতির জগত। তাই মুজিবের উপর ভর করে নিজেকে মূল্যবান করতে চায়। এগুলোই চাটা মুজিবের অনুসারী।

১২ ই জুলাই, ২০২৪ ভোর ৬:০৪

সোনাগাজী বলেছেন:



১৯৭২ সালে, যখন শেখ সাহেব সরকার চলানার শুরু করেন, তখন আপার বয়স কত বছর ছিলো।

আপনি এখানে যেসব নিয়ে লিখেছেন, এসব ধারণা কোথা থেকে পেলেন?

১২ ই জুলাই, ২০২৪ ভোর ৬:০৫

সোনাগাজী বলেছেন:



যেডফোর্স যখন যুদ্ধ করছিলেন, আপনি কোথায় ছিলেন?

৪৮| ১৩ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৩

আরেফিন৩৩৬ বলেছেন: তখন আমি আর আপনি গর্তে লুকিয়ে ছিলাম, দুজনে চা সিঙ্গারা আর সমুচা খাচ্ছিলাম। মাঝে মাঝে আপনি যেতেন জিয়ার কাছে, আর আপনি খালেদা লোভী এগুলো খোঁজ নিতেন। আপনার বুকটা যখন হিংসায় জ্বলতো তখন মাঝে মাঝে ইপিআরের ওয়ারলেসের স্বাধীনতার ঘোষণা শুনতেন। আর দেশের সকল দায়িত্ব, মুজিব রক্ষার দায়িত্ব সব জিয়ার হাতে ন্যস্ত ছিলো বাকশাল প্রধান তোফায়েলের দায়িত্ব ছিলো আপনার সাথে চা খাওয়ার।
গল্পগুলো দারুণ না! সেনাপ্রধানের চেয়ে দায় বেশি উপসেনা প্রধানের, এগুলো আমি আর আপনি বসে বসে দেখতাম। বয়স দিয়ে আপনার কি হয়? গুপ্তকেশ পাকিলে মনে হয় ইতিহাস জানা যায়? বাংলাদেশের গুপ্তকেশ পাকা সব সিরু বাঙালি। আপনিও তার মতো সিদ্ধ।
গুপ্তকেশ পাকা আচরণ না করে যুক্তি ও কথাগুলো খন্ডিয়ে দিন। বা অধিকতর যৌক্তিকযুক্ত কিছু বলুন। হিংসায় পোড়ে যাবেন না। আলোচিত হওয়ার জন্যেও কিছু লিখবেন না। অবশ্য এগুলোই আপনাদের পুঁজি এবং চিন্তায়ও আপনারা যতেষ্ট পাজি।

১৩ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০৪

সোনাগাজী বলেছেন:




আপনার ভাবনা ও স্বভাবটা ১৯৭১ সালের রাজাকারদের মতো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.