নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

সকল কোমলমতি কিন্তু "কোটা পরিবর্তনের" আন্দোলন করেনি!

২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:৩৬



**** কোর্ট কোমলমতি ফেইসবুকারদের "মোয়া" ধরায়ে দিয়েছে: কোটার ৯৩% নয়, ১৯৩% চাকুরীও যদি কোমলমতিদের দেয়া হয়, তারপরও ৪০ লাখ শিক্ষিত বেকার থাকবে; কারণ, কোটার শতকরা হার বাড়োনো হয়েছে কোমলমতিদের জন্য, কিন্তু "১টা নতুন চাকুরীও সৃষ্টি " করা হয়নি, হবেও না। ****


কোটা আন্দোলনের উপরের লেভেলের কোমলমতিরা জামাত-শিরিবরের সাথে এক হয়ে, আন্দোলনে নেমেই উহাকে রাস্তায় নিয়ে গেছে; সাধারণ ছাত্রছাত্রীরা ( ভালো ফেইসবুকেরা ) পুরো ব্যাপারটা না'বুঝেই উহাতে ঝাপিয়ে পড়েছিলো।

পাকিস্তানে কোটা ছিলো, ১৯৭২ সালে নতুন বাংলাদেশের সরকারের পিগমীরা ভেবেচিন্তে নতুন কিছু বের করতে পারেনি, সেই পাকী কোটা সিষ্টেমকে অন্ধের মতো অনুসরণ করেছে; ৫৩ বছরেও জাতির সরকারগুলো কোটালোটা থেকে বের হয়নি; কারণ, যারা কোটা লোটার সমাধান করার কথা, সরকারের বড় পদের লোকদের ও ব্যুরোক্রেসী পরিবারের সন্তানেরা "কোটার বাবা থেকেও বড় বড় চাকুরী পেয়েছে সব সময়" ও এসব পিগমীরা নতূন চাকুরী সৃষ্টি করার মতো বুদ্ধিমান ছিলো না; কিন্তু দক্ষ চোর ডাকাত ছিলো সব সময়।

সময়ের সাথে জাতির আয় বেড়েছিলো, উহা থেকে "চাকুরী সৃষ্টির জন্য বিনিয়োগ" করা হয়নি। শেখ সাহেব, তাজউদ্দিন সাহেব, জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনা জীবনেও "আমি চাকুরী সৃষ্টি করবো", এই বাক্যটি ১ বারও বলেনি; কোন ব্যুরোক্রেটও বলেনি, কোন ব্লগারও বলেননি।

দেশে জনসংখ্যার সাথে তাল মিলিয়ে প্ল্যান করে চাকুরী সৃষ্টি করতে হয়, এই কথাটি আমাদের জাতির কেহ এই সপ্তাহেও বলেনি; সবাই কোটার পরিবর্তন চাচ্ছে; লিলিপুটিয়ানদের বুদ্ধিমত্তাটা এতটুকুই। আমাদের কোমলমতিরা বেকার হয়ে থাকার কারণে বিয়েও করতে পারেনি; কিন্তু সরকারের কাছে নিজের জন্য চাকুরী চেয়ে কোনদিন রাস্তায় নামেনি, নেমেছে কোটালোটার জন্য।

"মাফ করে দে মা! কোটা লাগবে না, ফেইসবুক ও ইন্টারনেট ফিরিয়ে দে! "; এটা আমার নিজস্ব শ্লোগান!



মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৭

কামাল১৮ বলেছেন: স্বাধীনতার পর পর সমস্ত শিল্প কলকারখানা জাতীয়করণ না করে সমবায়ের সাধ্যমে শ্রমিকদের মালিকানায় দিয়ে দিলে এই ভাবে লোকশান দিয়ে সব নষ্ট হয়ে যেতো না।এই জন্য প্রয়োজন ছিলো শ্রমীক শ্রেনীর সার্থ রক্ষাকারী দল।আওয়ামী লীগের মতো লুটেরা দলের পক্ষে কলকারখানা চালানো সম্ভব ছিলো না।
স্বাধীনতার পর পর দলীয় সরকারের প্রয়োজন ছিলো না,প্রয়োজন ছিলো সকল দল নিয়ে একটি বিপ্লবী সরকার গঠন করা।দলিয় সরকার হওয়ায় লুটপাট করে দেশটাতে একটা লুটেরা শ্রেনী গড়ে উঠে।সেই ধারা থেকে দেশ এখনো বের হয়ে আসতে পারে নাই।
অনগ্রসর শ্রেনীর জন্য কোটা ব্যবস্থা থাকতেই হবে।হাজার হাজার বছর ধরে নারী সুবিধা বঞ্চিত অথচ জনসংখ্যার অর্ধেকের বেশি নারী।তাদের জন্য অবশ্যই কোটা থাকতে হবে।
উঁচ্চ আদালতের রায়ের আলোকে কোটা ব্যবস্থার পুনর্বিন্যাস চলমান রাখা দরকার।

২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৭

সোনাগাজী বলেছেন:



জনসংখ্যা থেকে চাকুরীর সংখ্যা বেশী হলে, কোটার দরকার হয় না; দ: কোরিয়া, মালয়েশিয়া, সিংগাপুর, আমিরাতে কোটা নেই; বিশ্বের কোন ধরণের কোটা সুদানের লোকজনকে চাকুরী দিতে পারবে না।

যেহেতু দেশের সব দলের কোনজন মুক্তিযুদ্ধ করেছিলেন ও সাপোর্ট দিয়েছিলেন, সবাইকে নিয়ে সরকার গঠন করার দরকার ছিলো; সমবায়টা বাংগালীর ছোট মগজে কখনো ঢুকেনি: ওরা সবকিছু একা করতে চায়, একা সবকিছু দখল করতে চায়।

২| ২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৩

আঁধারের যুবরাজ বলেছেন: কামাল১৮ বলেছেন: স্বাধীনতার পর পর দলীয় সরকারের প্রয়োজন ছিলো না,প্রয়োজন ছিলো সকল দল নিয়ে একটি বিপ্লবী সরকার গঠন করা।

অনেক দিন পরে কামাল ভাইয়ের একটি সুন্দর এবং যুক্তিসঙ্গত মন্তব্য পেলাম, সহমত।

২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:




এটা নিয়ে ১৯৭২-১৯৭৪ সালে অনেক চীৎকার হয়েছে, শেখ সাহেব পাত্তা দেননি, যখন পাত্তা দিয়েছেন, তখনই জিয়া সাহেব শেখকে হত্যা করেছে।

৩| ২১ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৭

নব অভিযান বলেছেন: এটা কোনো রায় হয়নি। আবারো আগামীতে রক্ত ঝড়ার প্রাণ কেড়ে নেবার একটি কৌশল দিয়েছে আদালত।

২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



ইহা যদি রায় না'হয়, আপনি চেষ্টা করেন হাইকোর্টের বিচারক পদ পাবার; পেলে বদলা্যে দিয়েন।

৪| ২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪২

কামাল১৮ বলেছেন: প্রলিমিনারি লিখিত এবং মৌখিক পরীক্ষায় পাশ করার পর সবাই মেধাবী বলেই পরিগনিত হবার কথা।সেখান থেকে নিয়োগের ক্ষেত্রে নারীর জন্য অবশ্যই কোটা রাখতে হবে।

২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:


ভাইবার সময় পরিচিতদের রাখে ও যারা কয়েক লাখ দেয় তাদের রাখে, এই হলো কোটা।

৫| ২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

নতুন বলেছেন: যারা প্রিলিতে মৌখিকে পাশ করে তারা কম মেধাবী না।

আর মৌখিক পরিক্ষা আমাদের দেশে সুপারিস, ঘুস বানিজ্যের সুযোগ করে দেয়।

দেশের যুবকদের কর্মসংস্থানের চেস্টা যদি সরকার করে তবে সবাই বুঝতে পারবে কিন্তু কেউই্ এইবিষয়ে কাজ করেনা।

২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

সোনাগাজী বলেছেন:



গত ৫৩ বছরে আমি শেখ সাহেব, জিয়া, এরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা, সাইফুর রহমান, মুহিত, কামালের মুখে একবারের জন্যও বলতে শুনিনি, "আমি চাকুরী সৃষ্ট করবো"।

দেশে কোটার জন্য ১১০ জনের প্রাণ গেলো; কিন্তু কেহ "সবার জন্য চাকুরী চাই", আন্দোলনের ডাক দেয়নি।

আমি ব্লগার এমডি মুসা ও না'হল তরকারীর মুখে শুনিনি, "আমাকে চাকুরী দাও" বলতে।

৬| ২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

কামাল১৮ বলেছেন: তার মানে মেধাবী নির্ধারণের কোন ব্যবস্থা নাই।তা হলে আর মেধার ভিত্তিতে নিয়োগের কথা বলে লাভ কি।

২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

সোনাগাজী বলেছেন:



মেধাবী ছিল ১ জন, শেরে বাংলা, উনার চাকুরী উনি খুঁজে নিয়েছিলেন।

৭| ২১ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

কামাল১৮ বলেছেন: পিছনে না গিয়ে সামনের দিকে তাকান।এখন মেধাবী নির্ধারনের পথ কি।শেরে বাংলা আর আসবেনা।তাই বলে বিশ্ব থেমে থাকবেনা।

২১ শে জুলাই, ২০২৪ রাত ৮:১৬

সোনাগাজী বলেছেন:



যেই দেশে বেগম জিয়া ৩ বার পিএম হয়েছিলো, সেই দেশের বিশ্ব থেমে আছে এখনো; কোটার জন্য যে, ১১০ জনের প্রাণ গেলো, উহাতে বেগম জিয়ারও অবদান আছে।

২১ শে জুলাই, ২০২৪ রাত ৮:১৯

সোনাগাজী বলেছেন:



বেনজির ১টা চাকুরী করে, ৫০ হাজার বাংগালীর বেতনের চেয়ে বেশী আয় করেছে; উহার চাকুরী মানে ৫০ হাজার বাংগালীর চাকুরী। প্রতিটা সেক্রেটারী ৫ হাজার বাংগালীর চাকুরী একাই করে; ১ জন এমপি কমপক্ষে ১০০০ বাংগাীর চাকুরীর সমান ১টা চাকুরী করে থাকে।

৮| ২১ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৯

কামাল১৮ বলেছেন: আপনি যে চাকরী সৃষ্টির কথা বলছেন।বেনজির কিন্তু তেমন অনেক চাকুরি সৃষ্টি করেছে।তার গরুর খামার,বিনোদন পার্ক ছাড়াও বহু বাড়ীর পাহারাদার হিসাবে অনেককে চাকুরি দিয়েছে।

২১ শে জুলাই, ২০২৪ রাত ৮:৪০

সোনাগাজী বলেছেন:


তা ঠিক, ৫০ হাজরের বেতন ডাকাতী করে নিয়ে ৫০ জনকে চাকুরী দিয়েছে হয়তো।

বসুন্ধরা বাংলাদেশ সরকারের ঢাকার বেশীরভাগ খাস জমি ( ১০ বিলিয়ন ডলারের জমি ) দখল করে নিয়ে, এখন ৫ হাজারকে চাকুরী দিয়েছে সরকারের হয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.