নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

কিছু কিছু মানুষ বলার শুরু করেছে, "আমরা আগেই ভালো ছিলাম"।

১২ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:০২



একাধিক কারণে মানুষ ইহা বলার শুরু করেছেন: (১) সাধারণ মানুষ কোমলমতিদের ক্রমেই চিনতে পারছেন, ইহা ভীতি ও অনিশ্চয়তার সৃষ্টি করছে; কোমলমতিরা সরকারের গুরুত্বপুর্ণ অনেক পদে আছে ও নিযুক্তি পাচ্ছে, মানুষ এদের দক্ষতা ও সততা নিয়ে উৎসাহী নয়; (২) ড: ইউনুসের আবোল তাবোল কথা ও নতুন আশারবাণী নেই; (৩) গত সরাকারের আমলের ক্রিমিনাল সুযোগ সন্ধানী (সিন্ডিকেট ইত্যাদি ) ও আমলারা সবাই ক্রমেই পুরানো পদ্ধতিতে ফিরে যাচ্ছে; (৪) এনার্খী বিদ্যমান (৫) সরকারে বিদেশীদের টাকায় পরিচালিত এনজিওগুলোর উপস্হিতি (৬) এইচএসসি লেভেলে পরীক্ষা না'হওয়ায় লাখ লাখ পরিবার তাদের সন্তানদের ভবিষ্যত পড়ালেখার ব্যাপারে শংকিত (৭) দেশের পাবলিক ইউনিভার্সিটির সাধারণ ছেলেমেয়েরা ভয়ে আছে।

এছাড়া আওয়ামী সাপোর্টারেরা প্রথামিক শক কাটিয়ে উঠছে; বিএনপি'র অনেক লোকজন কোমলমতিদের পছন্দ করছে না; এই আন্দোলন নিয়ে বিএনপি এখন বিভ্রান্ত; ড: ইউনুস বিএনপি'র সর্বোচ্চ নেতাদের নিয়ে বৈঠক করার পর, কোন সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা তা দলের লোকদের পরিস্কার করা হয়নি। আওয়ামী ও বিএনপির কর্মী লেভেলে সম্পর্ক ভালোর দিকে যাচ্ছে।

হিন্দু সমাজ ভীতির মাঝে আছে; দ্রব্যমুল্য বাড়ছে, সিন্ডিকেটরা কোমলমতিদের ভয়ে ভীত নয়; বড় বড় সাপ্লায়েরা ড: ইউনুসের দক্ষতাকে পাত্তা দিচ্ছে না।


মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: কিছু কিছু মানুষ নাকি আঃলীগার রা?

আঃলীগাররাতো প্রথম বিকাল থেকেই বলা শুরু করেছে যে আগেই ভালো ছিলাম, আমরা কি এই স্বাধীনতা চেয়েছিলাম ইত্যাদি ইত্যাদি।

তাদেরকে জনগন তুচ্ছতাচ্ছিল্ল্য করে "আফসোসলীগ" নাম দিয়েছে। সব কিছুর দাম বাড়লেও আমি এখ্নও আঃলীগার বাদে অন্য কাউকে আগে ভালো ছিলাম বলতে শুনিনি।

১২ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:১৪

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগের চোর-ডাকাতের পালায়েছে, ভালো লোকজন শক কাটিয়ে উঠছে, কোমলমতিদের চিনে গেছে। আওয়ামী সাপোর্টারদের সংখ্যা অনেক; তারা বলার শুরু করলে, ইহা দ্রুত ছড়ানোর কথা। আপনি অন্যদের বলতে না'শুনে থাকলে, শীঘ্রই শুনবেন।

২| ১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:








অলরেডি লাখ লাখ মানুষ বলতে শুনে শুরু করেছে যে- আগেই ভালো ছিল।
শেয়াল বিদায় করে হায়েনা নিয়ে এসেছে।

১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:২৮

সোনাগাজী বলেছেন:




ইহা সুখবর নয়, জাতি ভয়ংকর অবস্হার মাঝে চলে যেতে পারে।

৩| ১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:১৮

এস.এম এরফান বলেছেন: নির্বাচন দ্রুত হলে বিএনপির সুবিধা হবে আর দেরিতে হলে আওয়ামী লীগের লাভ হবে।

১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৩৩

সোনাগাজী বলেছেন:



ড: ইউনুসের জন্য বড় একটা কাজ হয়ে গেছে, আওয়ামীরা যাতে ঘুরে না'দাঁড়াতে পারে, সেটার জন্য পদষেপ নেয়া।

৪| ১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:৩৮

নজসু বলেছেন:



ফেসবুকে একটা কমেন্ট খুব চলছিলো। অনেকে পোষ্টও করেছিলাম।
সম্ভবতঃ এরকম-
আগে যারা লুটপাট করে খেতো- এখন তাদের কিনে খেতে হয়!
তাই তারা আফসোস করে বলে আগেই ভালো ছিলাম|| :D

১২ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৪১

সোনাগাজী বলেছেন:



দিন মুজুর ও যারা দিন এনে দিন খেতো ওদের কাজ কমে গেছে, আওয়ামী লীগের সাপোর্টার অনেক লোকজন চাকুরী থেকে পালিয়ে গেছে, ওদের আয় নেই।

৫| ১২ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:১৪

Sayed Kutub বলেছেন: বাংলাদেশের সমাজ ব্যবস্থা সংঘবদ্ধ নয়। ১৯৭১ সাল ছাড়া কোনো বিষয়ে একমত হতে খুব একটা দেখিনি, পড়িনি, শুনেনি! আপনি ১৯৭১ সালের প্রজন্ম! কি বলেন জনাব? আমরা নিজে ভালো থাকার জন্য অন্যের সুযোগ- সুবিধা, বাকস্বাধীনতা নষ্ট করে থাকি। খালি আমি ভালো থাকলেই হলো এই মনোভাব সবার জীবনে প্রভাব ফেলছে।

১২ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:



বাকস্বাধীনতা, গণতন্ত্র, সমাজতন্ত্র, ক্যাপিটেলিজম এগুলো এসেছে ইউরোপ থেকে; এগুলো শিক্ষিত মানুষের জন্য; আমাদের বেগম জিয়া, যদি ৩ বার প্রাইম মিনিষ্টার হয়ে থাকে, এরশাদ যদি প্রেসিডেন্ট হয়ে থাকে, দেশের মানুষের কি অবস্হা হওয়ার কথা? তাহাই হয়েছে।

৬| ১২ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

নূর আলম হিরণ বলেছেন: মুক্তিযুদ্ধ ও ৭১ এর ইতিহাস নিয়ে ড. ইউনূস ও কোমলমতিরা বিভ্রান্তের মত আচরণ করছে। এটাও একটা কারণ।

১২ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৫

সোনাগাজী বলেছেন:



ড: ইউনুস আবোল তাবোল কথা বলায় মানুষ উনার উপর সান্দিহান হয়ে গেছে; আগে ছিলো শুধু সুদখোর, এবার হবে, আমেরিকান ও জামাতের এজেন্ট।

৭| ১২ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: সত্যি বলতে জনগণ শেখ হাসিনা সরকারের ওপর অতিষ্ট হয়ে পড়েছিল। তার লোকজন দেশটাকে খেয়ে ফেলেছে। মনে হচ্ছিল না দেশকে তিনি আর কিছু দিতে পারতেন। সবচেয়ে ভালো হতো তিনি যদি সসম্মানে পদত্যাগ করতেন।

এদিকে, জনগণ সবসময় ভালো কিছুর খোঁজে থাকে। এবারও ভেবেছিল ভালো কিছু হবে। কিন্তু সম্ভাবনাময় তেমন কিছু দেখতে না পেয়ে হতাশ হচ্ছে। এখনও সময় আছে ইউনূস যদি দক্ষ কিছু লোকজন নিয়ে এগোন, সুফল আসতে পারে।

তবে তার সদিচ্ছা নিয়ে এরমধ্যে সন্দেহ তৈরি হয়েছে। তিনি দেশপ্রেমের মহান ব্রত নিয়ে ক্ষমতারোহন করেছেন নাকি মামলা থেকে বাঁচতে চেয়েছেন সেটাই প্রশ্ন। সফলও হয়েছেন। আগের মামলার ৬৬৬ কোটি টাকা কর মওকুফ পেয়েছেন। আগামী ৫ বছরের জন্য কর অব্যাহতি পেয়েছে তার গ্রামীণ ব্যাংক।

১২ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৯

সোনাগাজী বলেছেন:



গ্রামীন ব্যাংকের এ্যাসেট হচ্ছে গরীব ঋণ-গ্রাহকদের রক্তের টাকা; উনি ওখানে যক্ষের মতো এতবেশী এ্যাসেট করতে গিয়ে বেশী বড় সুদের হার নিয়েছেন; অথচ, বেশীরভাগ বিদেশী টাকা ছিলো বিনা সুদে।

১২ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫০

সোনাগাজী বলেছেন:



আপনি বিজনেস নিয়ে পড়েছেন; আমি কমলার দ্রব্যমুল্য নিয়ে লিখেছি, সেটা পড়েন।

৮| ১২ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:৪৮

বিষাদ সময় বলেছেন: যারা আগেই ভাল ছিলাম বলছে সবার আগে এদের ভোটাধিকার কেড়ে নেয়া দরকার। এদের ক্ষণে ক্ষণে মত বদলায়। এরা থাকলে দেশে কোনদিন গনতন্ত্র আসবে না।
তবে এ কথা সত্য, যে অলীক স্বপ্ন আন্দোলনকারীরা জনগণকে দেখিয়েছিল অনেকেরই সে স্বপ্ন ভঙ্গ হয়েছে। অনেকেই এখন নিজেদের প্রতারিত হয়েছেন বলে মনে করছেন। বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে এ সরকারের জনপ্রিয়তায় ধ্বস নেমেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.