নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

মতিয়া চৌধুরীর মৃত্যু সংবাদ শুনে কোন গালিটা আপনার মুখে এসেছিলো?

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:৩৬



"খবিশ মহিলা", গালিটি বা তার কাছাকাছি কিছু?

মতিয়া চৌধুরী (১৯৪২-২০২৪) ছিলেন একজন মুক্তিযোদ্ধা ও সৎ রাজনীতিবিদ। গত ৫৩ বছরে বাংলাদেশে তিনিই ছিলেন একমাত্র নারী মুক্তিযোদ্ধা ও সবচেয়ে নিবেদিত-প্রাণ মন্ত্রী; এমপি হিসেবে তিনি খুবই দরকারী ১টি বিল এনেছিলেন। আমার জানামতে ৫৩ বছরে অন্য কোন এমপি কোন দরকারী বিল আনেনি।

এই মানুষটির মৃত্যর পর, ব্লগে আসা ১ম পোষ্টে ১ জন ব্লগার উনাকে "খবিশ" গালিটি দিয়েছেন; ভালো কথা, যিনি গালি দিয়েছেন তিনিও মুক্তিযোদ্ধা, যাঁর নাম কেটে, ভাতা বন্ধ করা হয়েছে ! মুক্তিযোদ্ধা নিজের মন মতো ১টি ভালো গালি দিয়েছেন, আপনার গালিটা আপনি আমার পোষ্টে লিপিবদ্ধ করতে পারেন।

মুক্তিযোদ্ধাদের লিষ্টে প্রায় ২ লাখ ৪০ হাজার মুক্তিযোদ্ধার নাম আছে এখন; মনে হয়, প্রতি ৪ জনে ৩ জনই জনই ভুয়া মুক্তিযোদ্ধা; প্রত্যেক স্হানীয় মুক্তিযোদ্ধারা ভুয়াদের চিনেন, জানেন; কিন্তু ওদের নাম লিষ্ট যোগ হয়েছে দলের পক্ষ থেকে, এজন্য নিরীহ মুক্তিযোদ্ধরা এগুলো নীরবে সহ্য করেছেন সব সময়।

কোন প্রকৃত মুক্তিযোদ্ধার নাম লিষ্ট থেকে কেটে দেয়া হয়নি, ভাতা পেলে, ভাতা থামানো হয়নি কখনো; কারণ, প্রকৃতদের মুক্তিযোদ্ধাদের এলাকার মানুষজন ও গ্রুপের সবাই চিনেন, জানেন। লিষ্টে প্রায় ২ লাখ ভুয়া যুক্ত হওয়ার পরও, শুধুমাত্র সামান্য কিছু পরিমাণ ভুয়াদের নাম কাটা হয়েছে, ভাতা দেয়া বন্ধ করা হয়েছে। বিএনপি'র সময় আওয়ামী সাপোর্টার কোন প্রকৃত মুক্তিযোদ্ধার নাম কাটা হয়নি; কিংবা আওয়ামী আমলে বিএনপি সাপোর্টার কোন প্রকৃত মুক্তিযোদ্ধার নাম কাটা হয়নি, ভাতা থামানো হয়নি; এই ব্যাপারে সবাই কিন্তু প্রকৃত মুক্তিযোদ্ধাদের সন্মান করেছেন।



মন্তব্য ৫৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:০৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমার গালি আসেনি তবে বলেছি মরে বেঁচে গেছে।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:০৮

সোনাগাজী বলেছেন:



এই খারাপ সময়ে উনার মতো মানুষের দরকার ছিলো।

২| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:১৩

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: যে যাই বলুক মতিয়া চৌধুরীকে আমার ভালোই মনে হয়েছে সব সময়।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:২০

সোনাগাজী বলেছেন:



৫৩ বছরের ১ জনই ভালো মন্ত্রী ও এমপি ছিলেন; আবার মুক্তিযোদ্ধা, এই কারণেই অন্য একজন তথাকথিত মুক্তিযোদ্ধা ব্লগার উনাকে গালি দিয়েছেন।

৩| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:২৬

ঢাবিয়ান বলেছেন: মতিয়া চৌধুরির রাজনৈতিক জীবন শুরু হয় বামপন্থী রাজনীতি দিয়ে। তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর সদস্য ছিলেন। উনার স্বামী বজলুর রহমান সংবাদ পত্রিকার সম্পাদক ছিলেন। উনার সম্পর্কে ইতিবাচক এই অংশটুকুই কেবল জানি। বামপন্থী মতিয়ার আওয়ামিলীগের কাছে বিক্রি হওয়ার পরের অধ্যায় পুরোপুরি নেতিবাচক।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৩৭

সোনাগাজী বলেছেন:



উনি বিক্রয় হননি; তবে, রাজনীতিবিদ হিসেবে উনার মুল্য ও মুল্যবোধ ছিলো, ব্লগার হিসেবে আপবার মুল্য নেই, আপনি অমুল্য রত্ন!

৪| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৪৬

ফেনা বলেছেন: মানুষ নিজে যেমন তাঁর মুখ দিয়ে ভাষা বের হবে ঠিক তেমনি।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫০

সোনাগাজী বলেছেন:



ভুয়া মুক্তিযোদ্ধা একজন নারী মুক্তিযোদ্ধা ও সৎ মানুষকে গালি দিয়েছে।

৫| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৩

ফেনা বলেছেন: সে যেই হোক, মন্দ সবসময় মন্ধ।
যে যেমন তাঁর প্রতিচ্ছবি তাঁর মুখ বা লেখনি দিয়েই বেরিয়ে আসে।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৭

সোনাগাজী বলেছেন:



সঠিক, লেখার মাঝে ব্যক্তিত্ব, আরচণ, স্বভাব, শিক্ষা, সবই বেরিয়ে আসে।

৬| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:০৩

ফেনা বলেছেন: দূর্জন বিদ্যান হলেও পরিত্যজ্জ্য

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:১১

সোনাগাজী বলেছেন:



এদের শাস্তি হয়ে যায়।

৭| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৪০

আঁধারের যুবরাজ বলেছেন: উনি মন্ত্রী থাকা অবস্থায় খুব দরকারি একটি বিল এনেছিলেন ,কৃষি জমি রক্ষার জন্য। যা উনার পূর্বে অন্য কোনো মন্ত্রীদের মাথায় আসেনি। আমি শেখ হাসিনা ,আওয়ামীলীগ এবং তার সহযোগীদের পছন্দ করি না। কিন্তু উনার মৃত্যুতে খারাপ লেগেছে। উনি শেখ হাসিনাকে থামাতে পারেননি ( হাসিনা কার কথাই বা শোনে ) সেটা উনার ব্যর্থতা। তবে উনি একজন যোগ্য এবং অভিজ্ঞ রাজনীনিতিবিদ ছিলেন।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:



সঠিক।
আমি নিজেই সোস্যালিজম পছন্দ করি; উনি সোস্যালিজমের পক্ষের মানুষ ছিলেন; ব্লগের ভুয়া মুক্তিযোদ্ধা উনাকে গালি দেয়ায় আমি রাগান্বিত হয়েছি।

৮| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৫৫

রাইসুল সাগর বলেছেন: ওনার রাজনৈতিক প্রজ্ঞা এবং সাধারন জীবন যাপন বারবার আমাকে আন্দোলিত করেছে যখন বাংলাদেশে একজন সংবাদকর্মী হিসেবে কাজ করেছি। বাংলাদেশ আওয়ামীলীগে যে কয়েকজন আদর্শীক ও প্রজ্ঞাবান নেতা ছিলেন তাঁর মধ্যে তিনি একজন। সেটা তিনি এমপি বা মন্ত্রী যে পদের দায়িত্বের কথাই বলেন না কেন। হাঁ অনেক সময় ওনাকে দলের উপরের অনুরোধে বা সিন্ধান্তে অনেক কিছু করতে হয়েছে। কিন্তু ব্যাক্তি মতিয়া চৌধুরীকে এ শব্দ উচ্চারনে যদি গালি দিয়ে থাকেন তবে তাঁর মানুষিক অবস্থা হয়ত সঠিক পর্যায়ে নেই। বলছেন নাম কেটে ভাতা বন্ধ করা হয়েছে বলে উনি গালি দিয়েছেন, আপনার কথা ১০০% সঠিক। আমার কাছে সর্বশেষ সুত্র এবং তথ্যমতে কোন প্রকৃত মুক্তিযোদ্ধার নাম আজ পর্যন্ত কোন সরকারই কাটেনি।

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:০১

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ আপনাকে।

প্রকৃত মুক্তিযোদ্ধাদের নাম বা ভাতা কাটা হয়নি, তিনি যেই দলেরই হোক; খুবই সামান্য পরিমাণ (১১ হাজারের মতো ) ভুয়াদেরটা কাটা হয়েছে মাত্র।

৯| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪৪

Sayed Kutub বলেছেন: আওয়ামী লীগে যোগ দেয়ার পর উনার বাম রাজনৈতিক সত্তা নিয়ে কি কোনো প্রকার চাপের মুখে থাকতেন?

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

সোনাগাজী বলেছেন:



না, বাম হিসেবে ঘুষ খেয়ে বদনাম হয়েছে মেননের।

১০| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:০১

আজব লিংকন বলেছেন: ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন।

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

সোনাগাজী বলেছেন:



ভালো

১১| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:১০

ডার্ক ম্যান বলেছেন: আমার এক আত্মীয় উনার কাছে একটা ফেভারের জন্য গিয়েছিলেন । উনি মুখের উপর না বলে দিলেন ।
একজন প্রকৃত মুক্তিযোদ্ধা কখনো অন্য মুক্তিযোদ্ধােকে গালি দিতে পারে না

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

সোনাগাজী বলেছেন:



ভুয়ারা ভয়ংকর ধরণের সমস্যার সৃষ্টি করেছে প্রকৃত মুক্তিযোদ্ধাদের জীবনে।

১২| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:২১

ডার্ক ম্যান বলেছেন: আপনি কি চট্টগ্রাম শহরের মুক্তিযোদ্ধা ডাঃ মাহফুজুর রহমানকে চিনতেন

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

সোনাগাজী বলেছেন:




মনে হয় না, যেড ফোর্সের বাহিরের লোকজনের আমি কাউকে জানার সুযোগ পাইনি; যেড ফোর্সের সবাইকেও আমি দেখিনি; অফিসারদের সবাইকে দেখেছি।

১৩| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৪২

নূর আলম হিরণ বলেছেন: বঙ্গবন্ধু রোজ কয়টা গালি খান? সে হিসেবে মতিয়া চৌধুরীকে তো উক্ত ব্লগার কমই বলেছেন। উক্ত মুক্তিযোদ্ধা ব্লগার মনে হচ্ছে মহামানব পর্যায়ের কেউ!

১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

সোনাগাজী বলেছেন:




ঊক্ত ব্লগার ভুয়া মুক্তিযোদ্ধা; এরা প্রকৃত মুক্তিযোদ্ধাদের জন্য বিপদ।

১৪| ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫৭

ডার্ক ম্যান বলেছেন: আপনি আপনার মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা নিয়ে লিখেন

১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:১০

সোনাগাজী বলেছেন:




এই ব্লগে? ইহা সঠিক যায়গা নয়।

১৫| ১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৩০

কামাল১৮ বলেছেন: প্রত্যেকে তার নিজ চরিত্রকেই প্রকাশ করে।

১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:২৬

সোনাগাজী বলেছেন:




এখন সময় ভুয়া মুক্তিযোদ্ধাদের; দেখাযাক, ইহা কতদিন চলে!

১৬| ১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:৫৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: চোর ডাকাত অন্যকে দেখে মনে করে সেও তার মতো
চোর ডাকাত !!!

............................................................................................
আমি এবং আমার পরিবারের সবাই উনার মৃত্যুতে শােক জ্ঞাপন করছে ।

১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:৩০

সোনাগাজী বলেছেন:



৫৩ বছরের জাতীয় ইতিহাসে উনিই সবচেয়ে দক্ষ ও সৎ মানুষ ছিলেন; আমার জানা মতে, ব্লগের ভুয়া মুক্তিযোদ্ধা ব্যতিত কেহ উনাকে মন্দ কথা বলার কথা নয়।

১৭| ১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:১০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি জানি এই ব্লগের প্রতি আপনার অনেক টান। যদিও অনেকের প্রতি আপনার বিরোপ মতোবাদ রয়েছে। সার্বজনিনতো আর সবাই হয়না।
আমার মনে হয় কি একজন মানুষ আগাগোড়া সঠিক থাকে না। যে যেমন তাই। ওনি কেমন ছিলেন তার বিচার না করে তার বিদেহি আত্নার মাগফিরাত কামনা করি। গত হয়ে যাওয়াদের নিয়ে টেনে হেচড়ে এতো কথা বাড়িয়ে লাভই বা কি!

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৪০

সোনাগাজী বলেছেন:




জাতির রাজনীতি, কালচার, সরকার ও মানুষের মাঝে সম্পর্ক বুঝার জন্য এগুলো দরকারী বিষয়; এগুলো জাতীর গঠন সম্পর্কে অনেক দরকারী তথ্য দেয়।

১৮| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৪৩

উদাসীন মেঘ ১২১৯ বলেছেন: তাঁর সম্পর্কে বহুল প্রচারিত একটি কথা হলো, তিনি নাকি বঙ্গবন্ধুর চামড়া দিয়ে ডুগডুগি বানাতে চেয়েছিলেন। কথাটি কতোটুকু সত্য, কে জানে! মতিয়া চৌধুরী ব্যক্তিগত ভাবে অত্যন্ত সৎ এবং অনাড়ম্বর মানুষ ছিলেন। খুবই সাধারণভাবে জীবনযাপণ করে গেছেন। সম্পদ এবং ভোগ-বিলাসের মোহ তাকে স্পর্শ করেনি। তবে প্রতিপক্ষের প্রতি তার আচরণ ছিলো তাঁর নেত্রীর মতোই অত্যন্ত রূঢ় এবং কুৎসিত।
যাই হোক মুক্তিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মানটুকু তাঁকে দেয়া উচিৎ ছিলো। তাঁর দল মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রতি যে আচরণ করেছে, নিয়তির কী নির্মম পরিহাস, তাঁর প্রতিও একই আচরণ করা হলো।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ১:০০

সোনাগাজী বলেছেন:


শেখের মৃত্যুর আগে (১৯৭৪ সালে ), মতিয়া চৌ: এক বক্তৃতায় বলেছিলেন যে, শেখের চামড়া দিয়ে ডুগডুগি বাজানো হবে; তখনো উনি ছাত্র রাজনীতি করতেন, একটু চরম চরম কথা বলতেন।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:




দেশের পরিস্হিতির কারণে, নির্দোষী স্বাধীনতাকামীরা ভিকটিম হওয়ার কথা; আমি সেই সব নিয়ে বেশী অভিযোগ করছি না; আমি ১ জন ভুয়া মুক্তিযোদ্ধার স্পর্ধা নিয়ে হতবাক!, যাহা মতিতাকে "খবিশ মহিলা" ডেকেছে!

১৯| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি ব্লগার জুলর্ভানকে সম্বোধন করেছেন ভুয়া মুক্তিযোদ্ধা হিসাবে এবং আপনি বেশ তা দায়িত্ব নিয়ে বলছেন।

ভালো কথা, আপনি দ্রুত আমাদের কাছে এই বিষয়ে আপনার কাছে উপস্থাপিত সকল প্রমান উপস্থাপন করুন। আগামী ৭২ ঘন্টার ভেতর আমরা এই বিষয়ে কোন যথাযথ প্রমান না পেলে ব্লগটিম এই বিষয়ে নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহন করবে।

কারো নাম না উল্লেখ্য করে যে কোন কঠোর সমালোচনার অনেক সুযোগ থাকে, কিন্তু যখন কোন ব্লগারের নাম উল্লেখ্য করে কেউ কোন পোস্ট বা মন্তব্য করে তখন সেটা আমাদেরকে আমলে নিতে হয়।

হ্যাঁ। মতিয়া চৌধুরি একজন মুক্তিযোদ্ধা ছিলেন একই সাথে আওয়ামী লীগের রাজনীতিক ছিলেন, এই দেশের রাজনীতিবিদরা কখনও নিজেদের ভুল দেখে না, দেখতে পায় না। ফলে তিনি আওয়ামী লীগের ফ্যাসিজমের বিরুদ্ধে কথা বলেন নি। মৃত্যুর পর তার যে সম্মান প্রাপ্য ছিলো মুক্তিযোদ্ধা হিসাবে, সেটা না পাওয়াতে উনার দায় যেমন কিছুটা মিটেছে। আবার অন্য দিকে - আওয়ামী ফ্যাসিবাদের বিরুদ্ধে যারা এখন অনুকরনীয় বা অনুসরনীয় হয়েছে তারাও ইদানিং নিজ দায়িত্বে এমন অনেক অপ্রয়োজনীয় কাজ করছেন যা এই অর্জনকে ব্যর্থ করতে কাজ করবে।

যদি মতিয়া চৌধুরিকে কেউ উনাকে খবিস বা অন্য কোন উপাধি দিয়ে থাকে - সেগুলো রাজনৈতিক উপাধি। এমন উপাধি রাজনৈতিক বিপক্ষ মতের মানুষ বলে - এটাই বাংলাদেশের রাজনৈতিক কালচার।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:০৩

সোনাগাজী বলেছেন:




আমি আপনার থেকে দুরে থাকি, প্রমাণ নিয়ে আপনার কাছে যাওয়া সম্ভব হবে না; আপনি প্রমাণ পাবেন উনার থেকে; উনার থেকে জেনে নেন যে, উনার ভাতা বন্ধ করা হয়েছে কিনা; উনি দীর্ঘ সময় ভাতা পেয়ে আসছিলেন।

কোন প্রকৃত মুক্তিযোদ্ধাকে লিষ্ট থেকে সরানো হয়নি ও ভাতা বন্ধ করা হয়নি কোন আমলে।

উনি মুক্তিযোদ্ধা মতিয়া চৌধুরীকে "খবিশ মহিলা" ডেকেছেন।

আশাকরি, আপনি ইহার সমাধান খুঁজে পাবেন।

ধন্যাবদ।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৩৭

সোনাগাজী বলেছেন:



৭২ ঘন্টার মাঝে এসবের প্রমাণ যোগাড় করা সম্ভব হবে না; দেশের যেই পরিস্হিতি, হয়তো ৭২ সপ্তাহেও এগুলো মিনিষ্ট্রি থেকে সংগ্রহ করা সম্ভব হবে না; সুতরাং, আপনাকে টেকনিক্যাল উইতন্যস'এর সাহায্য নিতে হবে; উনার থেকে জেনে নিন: উনার ভাতা ভন্ধ করা হয়েছে কিনা।

ধন্যবাদ।

২০| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অগ্নিকন্যা মতিয়া চৌধুরী একজস অসাধারণ মহিলা ছিলেন।
শেষ বিদায়ে তিনি যোগ্য সম্মান পাননি।
এটা তার প্রতি জাতির সঠিক বিচার হয়নি।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:২৫

সোনাগাজী বলেছেন:



এখন দেশে এনার্খী চলছে; সর্বপরি, ড: ইউনুস সাহাবের "রিসেট" কিভাবে কাজ করছে কেহ জানার কথা নয়; জাতি প্রটিদিন অনিশ্চিয়তার দিকে ধাবিত হচ্ছে।

২১| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


অগ্নিকন্যা মতিয়া চৌধুরী একজন অসাধারণ মহিলা ছিলেন। উনার মতো নেতা এই আমলে বাংলাদেশে খুবই বিরল।
শেষ বিদায়ে তিনি যোগ্য সম্মান পাননি।
এটা তার প্রতি জাতির সঠিক বিচার হয়নি।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:২৬

সোনাগাজী বলেছেন:



১ জন সৎ রাজনীতিবিদ ও নারী মুক্তিযোদ্ধা হিসেবে তিনি স্বাধীনতাকামীদের মনজুড়ে থাকবেন।

২২| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

রিসেট বাটন শব্দটি রাজাকার এর মতোই ঘৃণিত শব্দে পরিণত হতে চলেছে।

১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৩১

সোনাগাজী বলেছেন:



উনি জ্ঞানী মানুষ, এখন দেশ চালানোর ভার পেয়েছেন; কিন্তু অপ্রয়োজনীয় কথা বলে ভয়ংকরভাবে বিতর্কিত হচ্ছেন।

২৩| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:০৯

আমি ব্লগার হইছি! বলেছেন: বাংলাদেশের ইতিহাসে তিনি স্থায়ী যায়গা করে নিয়েছেন। আল্লাহ উনাকে বেহেস্তবাসী করুন।

১৮ ই অক্টোবর, ২০২৪ ভোর ৬:৩৩

সোনাগাজী বলেছেন:




৫৩ বছরের ইতিহাসে একমাত্র সৎ ও দক্ষ মানুষ। তিনি নারী মুক্তিযোদ্ধা।

২৪| ১৮ ই অক্টোবর, ২০২৪ ভোর ৬:৫৯

জনারণ্যে একজন বলেছেন: @ কাল্পনিক ভালোবাসা - অকাট্য যুক্তি, অবনত মস্তকে মেনে নিলাম।

তবে বাংলাদেশের ‘রাজনৈতিক কালচারের’ উদাহরণ টেনে আপনি যেভাবে একজন মৃতা, বয়স্কা নারীকে গালিগালাজ করাকে জাস্টিফাই করলেন, তা দেখে খুব বেশি অবাক হইনি - বলতে পারেন বিনোদিত হয়েছি বেশ।

মাগার কথা কিন্তু থেকে যায়।

আমিও সেক্ষেত্রে মনে করেন, এখন বাংলাদেশের ‘সামাজিক কালচারের’ উদাহরণ টেনে অথবা অজুহাত দিয়ে জনৈক'কে “ইতর, দুর্গন্ধযুক্ত চারপেয়ে” জন্তুর সাথে তুলনা করতেই পারি, রাইট? মতামতের ভিন্নতা থেকে সৃষ্ট এই চর্চা বাংলাদেশে বেশ স্বাভাবিক বলেই তো জানি।

তবে এই কাজ করবো না। যদি করি, ওই চারপেয়ে জন্তুকেই প্রকারন্তরে অপমান করা হবে।

১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৭:৫৯

সোনাগাজী বলেছেন:




নারী মুক্তিযোদ্ধাকে মন্দ কথা বলা ভয়ানক ক্রিমিনাল এ্যাক্ট; আমি দরকারী পরিমাণ প্রতিবাদ করেছি।

২৫| ১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৭:৫৮

নূর আলম হিরণ বলেছেন: কাল্পনিক ভালবাসা!
যখন সোনাগাজীকে বেজন্মা বলা হয়েছিল তখন সেটার প্রমান চেয়ে ঐসব পোস্টে একটা মন্তব্য দেখলে ভালো লাগতো।

১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৮:০২

সোনাগাজী বলেছেন:



দেশের এনার্খীর সুযোগ নিয়ে নারী মুক্তিযোদ্ধাকে গাল দেয়া ভয়ানক কাজ।

২৬| ১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৮:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

বাংলাদেশের ৩০০টি সংসদীয় আসনে ১ জন করে মতিয়া চৌধুরী থাকতেন তাহলে বাংলাদেশ বদলে যেতে পারতো।
বিনম্র শ্রদ্ধা। লিডার, আমরা আপনাকে ভুলবো না। আপনি বেঁচে থাকবেন।

১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৮:২৭

সোনাগাজী বলেছেন:



৫৩ বছরের ইতিহাসে ১ জন দক্ষ ও সৎ রাজনীতিবিদ, এই সাথে মুক্তিযোদ্ধা।

২৭| ১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৮:৫৭

জনারণ্যে একজন বলেছেন: @ সোনাগাজী, আপনার ইন্টেনশনও ভালো করেই বুঝি| সুযোগ পেয়েছেন কাউকে আক্রমন করার, সদ্ব্যবহার করছেন পরমানন্দে|

ইনিয়ে বিনিয়ে সেই একজনকেই ইঙ্গিত করে মন্তব্য, পোস্ট - আপনি জানেনও না কতটুকু বিরক্তিকর আচরণ করছেন আপনি|

আপনার আচরণে প্রয়াত ভদ্রমহিলার প্রতি শ্রদ্ধাবোধের চেয়ে জনৈকের প্রতি ব্যক্তি আক্রমণ বেশি প্রকাশিত হয়েছে|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.