নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সন্ধ্যা প্রদীপ

আমার সমস্ত চেতনা যদি শব্দে তুলে ধরতে পারতাম

সন্ধ্যা প্রদীপ › বিস্তারিত পোস্টঃ

রিভিউঃ Avatar (the last air bender) দারুন মজার একটি এনিমেশন সিরিজ!! কয়টি পর্ব দেখার পর যা আপনার নেশা ধরিয়ে দেবে।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৮


এ এক অন্য পৃথিবী!যেখানে চারটি জাতি এয়ার,ওয়াটার,আর্থ এবং ফায়ার সুখে শান্তিতেই বাস করত কিন্ত একসময় সবকিছু বদলে গেল কারন ফায়ার কিং তার দুর্দান্ত ক্ষমতা দিয়ে গ্রাস করে নিতে লাগল অন্যসব জাতির এলাকা সেই সাথে বধ করতে লাগল অন্যসব পদার্থের বেন্ডারদের।একমাত্র এভাটারই পারবে এই সর্বগ্রাসী ফায়ার কিং কে থামাতে।কিন্ত কোথায় সে??কিশোর এভাটার যে ১০০ বছর ধরে নিরুদ্দেশ!!

Avatar-the last air bender একটি দারুন জনপ্রিয়,অসম্ভব রোমাঞ্চকর এনিমেশন সিরিজ।এর কাহিনীকার এবং প্রডিউসার Michael Dante DiMartino এবং আরো অনেকে।সিরিজটি তৈরি করেছে Nickelodeon Animation
Studios এবং নির্দেশনা দিয়েছেন Lauren MacMullan সহ আরো অনেকে।একই সাথে এডভেঞ্চার,একশন,কমেডি, ফ্যান্টাসি গোত্রের এই সিরিজটির কাহিনীর পটভূমি অনেকটা এশিয়ান ধাঁচের জগতে গড়ে উঠেছে যদিও সিরিজটি আমেরিকান।এই আমেরিকান টিভি সিরিজটি ৩টি সিজনে মোট ৬১টা পর্ব নিয়ে ২০০৫ থেকে ২০০৮ পর্যন্ত চলেছে।এর অরিজিনাল ভাষাও ইংরেজি।

আমি আপনাদের বলছি কেন এই সিরিজটি দেখবেন।এই সিরিজটি দেখবেন কারন এটি আপনাকে দেবে কমপ্লিট রিফ্রেশমেন্ট!!! বিনোদনের জন্য যা যা দরকার সিবই আছে এতে।এর কাহিনী অতি শক্তিশালী এবং চমৎকার।এতে একশন আছে,আছে টিনেজ রোমাঞ্চ,আছে শক্তির লড়াই,আছে গভির রহস্যময় ইতিহাস,আছে পেট ফাটানো হাসির কমেডি,আছে মানবতা,আছে নিষ্ঠুরতা,আছে কাল্পনিকতা আর কাল্পনিক অমিত শক্তি--উফ!!এছাড়াও আরো অনেক কিছু আছে যা না দেখলে আপনি কখনোই জানবেন না।এই সিরিজটি চলাকালে আমেরিকার অন্যতম জনপ্রিয় টিভি সিরিজের লিস্টের অন্তর্ভুক্ত ছিল।এর কপালে যে শুধু প্রশংসাই জুটেছে তা নয় জুটেছে অসংখ্য এওয়ার্ড।


এবার কাহিনীতে আসি।আগেই বলেছি জগত এবং এর পাত্রপাত্রী দেখতে এশিয়ান ধাঁচের।এই জগতের বৈশিষ্ট্য হলো যেসকল উপাদানের নামে চারটি জাতির নামকরন হয়েছে সেই জাতির মধ্যে এমন কিছু মানুষ রয়েছে যারা উপাদান গুলো বেন্ড করতে পারে অর্থাৎ বিভিন্ন অঙ্গভঙ্গি দিয়ে উপাদানগুলো চালনা করতে পারে।একটা জাতিতে সবাই বেন্ডার হয় না।এই জন্মগত ক্ষমতা কারো কারো থাকে কিন্ত সবজাতি মিলিয়ে একটা বিশেষ মানুষ জন্মায় যার মধ্যে সবগুলো উপাদান বেন্ড করার ক্ষমতা থাকে।সেই ব্যাক্তিকে বলাহয় এভাটার।তার দায়িত্ব জগতে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখা,সকল জাতির দেখাশোনা করা।এভাটারের মৃত্যুর সাথে সাথে নতুন এভাটারের জন্ম হয় যার মাঝে পূর্বেকার সব এভাটারের অভিজ্ঞতা সঞ্চিত থাকে।


সিরিজে দেখানো পৃথিবীটির ম্যাপ যেখানে সব নেশনের অবস্থান চিহ্নিত করা আছে।


The boy in the iceberg পর্ব দিয়ে সিরিজের প্রথম কাহিনী শুরু হয়।সাকা এবং কাটারা দুই ওয়াটার ট্রাইব ভাইবোন।কাটারা তাদের ট্রাইবের শেষ এবং একমাত্র ওয়াটার বেণ্ডার।কিন্ত সে গুরু হিসাবে কাওকে পায়নি তাই ভুলভাল বেণ্ডিং করে শুধু ভাইকেই বিরক্ত করে।

ঘটনাক্রমে তারা আইসবার্গে বিশাল এক বুদবুদের মাঝে জমাটবাঁধা অবস্থায় একটা ছেলে এবং একটা প্রানী পায়।বুদবুদ ফেটে গেলে তাদের জ্ঞান ফেরে।একসময় জানা যায় এই বালকই এভাটার যে একশ বছর আগে হারিয়ে গিয়েছিল।ফায়ার নেশনের সৈন্যদের ভয়ে তাদের গ্রামের মানুষ এভাটারকে রাখতে চায় না।তাই এং নামক বালক এভাটার বিশাল এক এডভেঞ্চার এর জন্য তৈরি হয়।আর তাকে সঙ্গ দেয় সাকা এবং কাটারা।

ছবিতে সাকা কাটারা এবং এং।


এভাটার হতে হলে এং কে অবশ্যই চারটা উপাদান বেন্ডিং শিখতে হবে।সে জন্মগতভাবেই এয়ার বেন্ডার তাই পানি,মাটি এবং আগুনের উপর দখল আনার জন্য তাকে সমস্ত পৃথিবী ঘুরে শিক্ষক খুঁজতে হবে।কিন্ত এং নিতান্তই বালক তাই এই গুরু দায়িত্ব নিয়ে সে বেশি সচেতন নয়।সে সবসময় আছে মজা করার তালে।এদিকে আগুন মানেই সভ্যতা।তাই ফায়ার নেশনের আছে উন্নত যন্ত্র আর অস্ত্র যা দিয়ে একশ বছর ব্যাপি তারা অন্য নেশনের সাথে যুদ্ধ করছে।বেন্ডারদের খুঁজে বের করে মেরে ফেলছে যাতে কেউ প্রতিরোধ গড়তে না পারে।

সুউচ্চ পর্বতের উপর এয়ার নেশনের রাজ্য।এং তার সাথী দের নিয়ে তার বাহন বিশালাকার উড়ন্ত বাইসন আফার পিঠে চড়ে নিজের বাসস্থানে যায়।কিন্ত সেখানে সবকিছু শূন্য পরিত্যাক্ত।কাটারা তখন ব্যাখ্যা করে যে ফায়ার লর্ড এং এর নিরুদ্দেশ হওয়ার পর সব এয়ার টেম্পল ধংস করে এয়ার নেশনের সবাইকে মেরে ফেলেছে।তাই এং ই একমাত্র এবং শেষ এয়ার বেন্ডার,সেই পবন জাতির শেষ লোক।এই ধ্বংসযজ্ঞ দেখে তার বোধোদয় হয়।শুরু হয় সিরিজের প্রথম সিজন -ওয়াটার।

সাকা এই সিরিজের সবচেয়ে ফানি মানুষ।তার কর্মকান্ড ও মন্তব্য আপনাকে যেমন হাসাবে তেমনি মজা দেবে।অপরদিকে কাটারা যেমন মমতাময়ী,তেমন বুদ্ধিমান ও দৃঢ়চেতা।শুধু তাই নয় সে এই সিরিজে দিনে দিনে হয়ে উঠে ভীষণ শক্তিময় ওয়াটার বেন্ডার।এই অভিযানে আরো যুক্ত হয় মোমো নামের অদ্ভুত এক প্রানী।

এখানে একজনের কথা না বললেই নয় সে হচ্ছে প্রিন্স যুকো।ফায়ার লর্ডের ব্যার্থ নির্বাসিত ছেলে যাকে দায়িত্ব দেয়া হয়েছে হারানো এভাটারকে খুঁজে বের করার তবেই সে সসম্মানএ দেশে ফিরতে পারবে।তাই এই প্রিন্স তার চাচাকে নিয়ে সারা পৃথিবীজুড়ে এং দের তাড়িয়ে নিয়ে বেড়ায়।এডভেঞ্চার একশন আর ফ্যান্টাসিতে পরিপূর্ন ওয়াটার সিজনের ২০টি পর্ব দেখলেই আপনি সিরিজটির প্রেমে পড়ে যাবেন।

এং সুযোগ পেলেই তার গ্লাইডারে ভেসে বেড়ায়।


ওয়াটার সিজনের পোস্টার


এভাটার এং এর এয়ার বেন্ডিং


চারটা এলিমেন্ট


এং,কাটারা আর সাকার মজার সব অভিযান


সিরিজটির ২য় সিজনের নাম আর্থ।এখানে দলে যুক্ত হয় আর্থ বেন্ডার সদস্য টফ।এদিকে যুকো এভাটার কে ধরতে ব্যার্থ হওয়ায় ফায়ার লর্ড তার শক্তিশালী আর নিষ্ঠুর কন্যা আযুলাকে পাঠায়।এবার দলের সামনে ত্রিমুখি বিপদ।মানে আরো একশন আরো এডভেঞ্চার আর তার ফাঁকেফাঁকে আর্থ অর্থাৎ মাটি বেন্ড করতে শেখা।এভাবেই শেষ হয় আরো ২১টি পর্ব।

নতুন সদস্য নিয়ে এই দলের মজার কোনো ঘাটতি হয়না।




পানি আর মাটিতে তো দখল আসলো এবার আগুন।কিন্ত ফায়ার নেশন মানেই বিপদ আর শত্রু।কে শেখাবে এং কে ফায়ার বেন্ডিং?এই সিজনের নাম ফায়ার।২০টি পর্ব নিয়ে জমজমাট গল্পের জমজমাট সমাপ্তি।

চারটি উপাদানের মাস্টার এং


পুত্রকন্যার সাথে ফায়ার লর্ড


সবচেয়ে শক্তিশালী এভাটার স্টেটে এং


কে আছে যে এই টিমের বিরুদ্ধতা করার সাহস রাখে?


এতবড় রিভিউ দেখে মোটেও ভাববেন না যে সব কাহিনী বলে দিয়েছি।এটা একটা রসালো ফলের খোলস এরও বাইরের অংশ।আরো অনেক চরিত্র আর জিনিস আছে এই সিরিজে তা নাহয় নিজেই দেখে নিন।

অনেকে মনে করেন কার্টুন শুধু বাচ্চাদের জিনিস।আমি মনে করি মন সজীব থাকলে সব বয়সেই কার্টুন উপভোগ্য হয়।এতে কার্টুন সুলভ মজা যেমন আছে তেমনি আছে বড়দের মুভির মত আবেগ।এমনকি চরিত্রগুলোর মনস্তাত্ত্বিক দ্বিধাদ্বন্দ্ব ও ফুটে উঠেছে চমৎকার ভাবে।কাহিনীর গভীরতা,প্রতিটি ফ্রেমের ডিটেইলিং,রহস্যের আবহ এক কথায় চমতকার।দেখে মনেই হয়না এটা আমেরিকান বরং জাপানীজ এনিমির সাথে মিল আছে।ভাষার ইংলিশ টাও সহজ,বুঝতে কষ্ট হবেনা।

ছোটবেলায় বুঝে না বুঝে ম্যাকগাইভার,নিউ এডভেঞ্চার অফ সিন্দবাদ,রবিনহুড ইত্যাদি সিরিজ দেখতাম হা করে।বড়বেলায় দেখা এই সিরিজটিকে আমি নির্দ্বিধায় আমি প্রিয় সিরিজগুলোর কাতারে অন্তর্ভুক্ত করেছি।যদি গতানুগতিক ইংলিশ মুভি আর আজকালের ফালতু হিন্দি মুভি দেখেদেখে বিরক্ত হয়ে থাকেন তবে ঝটপট ডাউনলোড করে দেখা শুরু করুন এই সিরিজ এনিমেশন টি।আশা করি এই বিপুল ডাটা ফালতু খরচ হয়েছে বলে মনে হবে না

সবাই ভাল থাকুন।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৩

হানিফঢাকা বলেছেন: Thanks for the review. I saw both the animation and movie

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩১

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আমিও দুটাই দেখেছি।

২| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৩৪

হাসান মাহবুব বলেছেন: এহন কি আর এইগুলা দেখার বয়স আছে! :(

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: দেখার বয়স সবসময় থাকে ভাই---দেখলে মজা পাবেন।

৩| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

মুহাম্মদ তৌহিদ বলেছেন: অসাধারণ সিরিজ। একবার দেখা শুরু করলে শেষ নাকরে উঠা দায়।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আসলেই। :)
মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

মুহাম্মদ তৌহিদ বলেছেন: সুযোগ পেলে "Avatar-The legend of korra" নিয়ে আরেকটা রিভিউ লিইখেন।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ছোট ভাইকে ওটা ডাউনলোড করতে দিয়েছি।আগে দেখি তারপর লিখব রিভিউ। :)

৫| ২২ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:১৬

মায়াবী রূপকথা বলেছেন: দারুন :)

২২ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩৯

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ। :)

৬| ২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১২

আছিমভ বলেছেন: প্রিয় anime সিরিজ. storyline অসাধারণ।
Fullmetal Alchemist: Brotherhood দেখতে পারেন ভাল লাগবে।

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আসলেই অসাধারন স্টোরি।
আমি এনিমির ভক্ত আপনার বলা সিরিজটা অবশ্যই দেখার চেষ্টা করব।
ধন্যবাদ। :)

৭| ২২ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০২

হু বলেছেন: দেখার জন্য আগ্রহী। চেষ্টা করব দেখার

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ২:৪১

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ।

৮| ২৩ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৩০

এহসান সাবির বলেছেন: দেখতে হবে।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ২:৪২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: দেখে ফেলুন।ভাল লাগবে। :)

৯| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১:১২

তুষার কাব্য বলেছেন: এনিমেশন দেখি না :D

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ২:৪৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: অনেক মজার একটা জিনিস মিস করেন ভাই। B:-/

১০| ২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ৯:২৩

অগ্নি সারথি বলেছেন: লিংক দেন। রিভিউ চমৎকার হইসে।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:১১

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ তয় কিসের লিংক?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.