নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সন্ধ্যা প্রদীপ

আমার সমস্ত চেতনা যদি শব্দে তুলে ধরতে পারতাম

সন্ধ্যা প্রদীপ › বিস্তারিত পোস্টঃ

সর্বনাশা প্লাস্টিকঃ দ্বিতীয় পর্ব (যে কারনে জীববৈচিত্র্য ও মানুষের জন্য মারাত্মক হুমকি)

০১ লা মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

প্রথম পর্ব


প্রথম পর্বের ছবিগুলো দেখে স্পষ্ট বোঝা যায় ফেলে দেয়া প্লাস্টিকের জিনিসগুলোর স্থান হয় মাটিতে নয়ত নানা হাত ঘুরে তা গিয়ে মেশে জলাশয়গুলোতে।এইসব পরিত্যক্ত প্লাস্টিকের জিনিসগুলো গিয়ে অবশেষে জমা হচ্ছে সাগর,মহাসাগরের পানিতে।সেখানে শুধু যে মাছ ও জলজ প্রানীই ফাঁস লেগে মারা যাচ্ছেনা বরং অনেক ধরনের পাখিও শিকার হচ্ছে প্লাস্টিক দূষনের।এসকল প্রানীর প্রাকৃতিক আবাস যেমন ধ্বংস হচ্ছে তেমনি তাদের জীবনচক্রেও ভীষন প্রভাব ফেলছে নানা রকম প্লাস্টিক পন্য।







প্লাস্টিকপন্য সঠিক মানের না হলে খাদ্য ও পানীয় রাখার জন্য ব্যবহার করলে নানা রকম স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হতে পারে বিজ্ঞানীরা এমনটাই বলে থাকেন।তবে সহজলভ্যতা,হালকা ওজন এবং মনোমুগ্ধকর রং এর জন্য আমাদের নিত্যকার জীবনে প্লাস্টিকের থালাবাসন,কন্টেইনার আর অন্যান্য জিনিসের ব্যবহার বেড়েই চলেছে।(আমি নিজেও আর,এফ এল এর প্লাস্টিক পন্যের ভীষণ ভক্ত)।ফুডগ্রেড না হলে এসব জিনিস থেকে যে রাসায়নিক স্বাস্থ্য ঝুঁকি থাকছে তা নিয়ে এখানে আলোচনা করছি না।আলোচনা হচ্ছে সেসব পন্য নিয়ে যেগুলো এক বা দুইবার ব্যবহার করেই বাতিল করে দেয়া হয়।ওয়ান টাইম গ্লাস,কাপ,প্লেট,খাবারের মোড়ক,পলিথিন ইত্যাদি।


এসব জিনিস যেখানে সেখানে ফেললে তা যে মাটির সাথে মিশে যাবে সেটা সহজে হতে চায়না।ফলে মাটির উর্বরতা হ্রাস পায়,জলাশয়ের নাব্যতা হ্রাস পায়।সাধারন একটা পলিথিন ব্যাগের সম্পূর্ণভাবে মাটিতে মিশে যেতে সময় লাগতে পারে 450 বছর!অন্যান্য জিনিসগুলোর তালিকা মিলিয়ে নিন নিচের ছবিগুলো থেকে।



শুধু আমেরিকাতেই প্রতিবছর 5 মিলিয়ন টন প্লাস্টিক তৈরি হয় এর মাঝে 3.8 মিলিয়নই ফেলে দেয়া হয় অর্থাৎ রিসাইকেল করা হয়না।যার শেষ পরিনতি হয় মাটি,নদীনালা আর সাগর। সাগরতীরে বেড়াতে এসে পর্যটকদের খাওয়া ডাব বা কোল্ডড্রিংস এর স্ট্র দিয়েই যে পরিমান পরিবেশ দূষন হয় তা চিন্তিত করে তুলেছে বিজ্ঞানীদের,অন্যকিছুর কথা তো বাদই দিচ্ছি।


আমাদের সিভিক সেন্স কম।আমরা যেকোনো আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে ফেলতে থাকি যত্রতত্র। কিন্ত অতি উন্নত দেশও এব্যাপারে খুব বেশি পিছিয়ে নেই।তারা হয়ত চারপাশে এগুলো ফেলেনা কিন্ত তাদের বাতিল করা প্লাটিকবর্জ্য শেষ পর্যায়ে গিয়ে ঐ সাগরেই মেশে।তারা তো আমাদের মত গরীব না,তাই তাদের বর্জ্যগুলো বেশ টেকসই উন্নতমানের।সেগুলো মাটিতে মিশে যেতে আরো অনেক বেশি সময় লাগে।



বিষয়টি শুধুমাত্র মাটির উর্বরতা ও নদীর নাব্যতাতেই থেমে থাকত যদি না।জলজ প্রানীর পেটে প্লাটিকের টুকরা পাওয়া যেত।ফেলে দেয়া প্লাস্টিক রোদের বৃষ্টিতে ক্ষয়প্রাপ্ত হয়ে ছোট ছোট টুকরায় পরিনত হয় যা জলজ প্রানী খাবারের সাথে বা ভুল করে খেয়ে ফেলে।এর পরিনাম অবধারিত মৃত্যু।





জলজ পাখির দেহেও পাওয়া গেছে প্লাস্টিকের টুকরা।দেখা গেছে মা পাখি বাচ্চাদের প্লাস্টিকের ছোট ছোট টুকরা খাওয়াচ্ছে খাবারের সাথে।



মাইক্রোপ্লাস্টিকঃ
যেসকল মানুষ বলবেন কয়টা তিমি,পশুপাখি আর মাছ মরলে আমার কি?আমার তো কিছু হচ্ছে না।আমি এ ব্যাপারে সচেতন হবো না।তাদেরও বলছি আপনাদের জন্যেও দুঃসংবাদ আছে জনাব।আগেই বলেছি প্লাস্টিক সহজে মাটিতে মিশতে পারেনা কিন্ত ক্ষুদ্র ক্ষুদ্র কনিকায় বিভক্ত হতে পারে। 5 মিলিমিটার এর চেয়ে ছোট প্লাস্টিক খন্ডকে বলা হয় মাইক্রোপ্লাস্টিক।বিভিন্ন গবেষণায় দেখা যাচ্ছে এই মাইক্রোপ্লাস্টিক খাদ্য শৃংখলে প্রবেশ করছে।
ভিডিও 2
উদ্ভিদ মাটিতে থাকা মাইক্রোপ্লাস্টিক শোষণ করলে খাবারের সাথে তা আমাদের দেহে প্রবেশ করবে।
ধরুন পানির একটি ছোট পোকার পেটে এই প্লাস্টিকের ফাইবার কোনোভাবে গেছে,সেটাকে যেই মাছ খাবে তার শরীরেও এটা জমা হবে।সেই মাছটিকে যদি আমরা খাই আমাদের শরীরেও সেই প্লাস্টিক চলে যাবে।ভাবুনতো একবার হার্ট,লিভার, কিডনি, ব্রেনসহ কত সূক্ষ্ম অঙ্গ রয়েছে আমাদের।ভেবে দেখুন প্লাস্টিকের মাইক্রোফাইবার ইত্যাদির কারনে কতরকমে স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে শরীরে।

ভিডিও


তাই নদীনালা, গাছ,পাখি এদের খাতিরে না হলেও নিজেদের রক্ষার জন্য যত্রতত্র প্লাস্টিক বর্জ্য ফেলা বন্ধ করি।আসুন নিজেদের রক্ষার জন্যেই একটু সভ্য হই।


পরের পর্বে ইনশাআল্লাহ প্রতিকার নিয়ে আলোচনা করবো।

তথ্য ও ছবি- ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০২০ রাত ৮:৫৩

নেওয়াজ আলি বলেছেন: অসামান্য ভাবনা ।

০১ লা মার্চ, ২০২০ রাত ৮:৫৬

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ধন্যবাদ

২| ০১ লা মার্চ, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: আহারে ---
ছবি গুলো দেখে খুব মন খারাপ হয়েছে।

০১ লা মার্চ, ২০২০ রাত ১১:১৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: মন খারাপ হওয়ার ই কথা---ইউটিউবে কিছু ভিডিও আছে তার একটাতে দেখলাম পাখিগুলো অসুস্থ হয়ে হেটে বেড়াচ্ছে।ভাবা যায় তাদের পেট ভর্তি প্লাস্টিকের টুকরা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.