নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সন্ধ্যা প্রদীপ

আমার সমস্ত চেতনা যদি শব্দে তুলে ধরতে পারতাম

সন্ধ্যা প্রদীপ › বিস্তারিত পোস্টঃ

একজন ডাঃ সেব্রিনা ফ্লোরা ও তার একুশটি শাড়ি

২৮ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৭



ইন্টারনেটে ভেসে বেড়ানো নানাবিধ তথ্যের মধ্যে বেশ আজব একটা জিনিস লক্ষ্য করলাম।হঠাৎ করেই এক ভদ্রমহিলার পোশাক নিয়ে খুব আলোচনা শুরু হয়েছে।ব্যাপারটা কি বুঝে দেখার চেষ্টা করতে গিয়ে আবিষ্কার করলাম আইইডিসিয়ার এর পরিচালক ডাঃ সেব্রিনা ফ্লোরা প্রেস ব্রিফিং এ কি পরে এসেছেন তাই নিয়ে এ তোলপাড়!যে কয়বার দেখেছি উনাকে তো শাড়িতেই দেখি এবং মার্জিত ভাবেই দেখি।তো এমন কি ঘটল যাতে এই বিপদের মাঝে শাড়ি নিয়ে টানাটানি! উনি নাকি বাইশ দিনে বাইশটা শাড়ি পড়েছেন।এই নিয়ে হাসাহাসি, ট্রল।আরে ব্রাদার থামেন!উনি তো আনারকলি,মাশাককলি বা পাখি ড্রেস পড়েন নাই।পরেছেন বাঙালি নারীর চিরায়ত পোশাক শাড়ি।তাও সেটা 'বড় লোকের বিটি লো, লম্বা লম্বা চুল' ঢংয়ে পরেন নি সাধারণ সাদামাটা ঢংয়েই পরেছেন তাহলে এটা নিয়ে এত বাজে আলোচনা কেন?

দেশের এত বিপদ আপদের মধ্যে যে দেশের জনগন মহিলাদের শাড়ি কাপড় নিয়ে আলোচনা তুলতে পারে সে দেশে মহামারী ঠেকানো কিভাবে সম্ভব একমাত্র সৃষ্টিকর্তা জানেন।

অথচ ডাঃ ফ্লোরা পড়াশোনা করেছেন ঢাকা মেডিকেল কলেজ থেকে এবং পি এইচ ডি করেছেন কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে।তিনি একজন রোগতত্ত্ববিদ এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। ভদ্রমহিলা করোনা মহামারীর শুরু থেকেই খুব শুদ্ধ উচ্চারণে ঠান্ডা মাথায় প্রেস ব্রিফিং দিয়ে যাচ্ছেন।যা আমাদের এমপি মন্ত্রীদের বেফাঁস কথার চেয়ে অনেক ভাল।মুখপাত্র হিসাবে সামনে থাকার জন্য ঝড় ঝাপটা সব তার উপর দিয়েই যাচ্ছে।দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা হিসাবে তাকে ঘিরে সমালোচনা হতে পারে নিন্মরূপ-
*উনি দায়িত্ব পালনে ব্যার্থ (সত্যি হতেও পারে)
*উনি মিথ্যা কথা বলেন(সত্যি কিনা জানি না)
*হেল্পলাইনে কল দিলে হেল্প পাওয়া যায় না(সত্যি)
*উনি ঘুষখোর (সত্যি না)
* উনি ফান্ডের টাকা গায়েব করে দিচ্ছেন (সত্যি না)
ইত্যাদি

কোনোভাবেই কিন্ত ব্যাপারটা শাড়িকাপড়ের মধ্যে যেতে পারেনা।উনি উচ্চপদস্থ কর্মকর্তা, উনার স্বামীও অনেক বড় কর্মকর্তা। উনার শত শত শাড়ি থাকার কথা(কর্মজীবী মহিলাদের অনেক পোশাক লাগে এবং তা থাকেও)।টিভিতে ব্রিফিং দিতে কি কেউ ছেঁড়া কাঁথা গায়ে আসবে?আর উনি যদি কাতান বা বেনারসি গায়ে ব্রিফিং এ আসত তবুও বলা যেত যে ফ্যাশন করছেন(যদিও সেটা তার ব্যক্তিগত বিষয়)।আর এই দেশে চাইলেই যেকোনো কিছু করা যায় না।উনার সে এখতিয়ারও নেই।রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর কথায় হয়ত অনেককিছুই হতে পারে কিন্ত আইইডিসিয়ার এর পরিচালকের কথায় নয়।উনি শুধু নির্দেশনা দিতে পারবেন।আমরাই যেখানে পরিস্থিতি জটিল করে তুলছি সেখানে উনার কি দোষ দেব।
ট্রলের লেভেল কোথায় গেছে যে পন্ডিতগন নিচের ছবিটিও বানিয়েছে-


গভীর করে ভাবতে গিয়ে মনে হলো এখানে আমাদের সমাজের পুরুষতান্ত্রিক মনোভাবেরই প্রকাশ ঘটছে।একজন ভদ্রমহিলাকে এমন বিপদের মূহুর্তে জাতিকে দিকনির্দেশনা দেয়া দেখতে আমাদের ভাল লাগেনা।সমাজের পৌরুষ যেন আহত হয়।উচ্চপদস্থ নারীদের এমন কি প্রধানমন্ত্রীকে নিয়েও যেসকল কথা মাঝেমধ্যে আমজনতার মুখে শোনা যায় সেটা চুড়ান্ত অশোভন। এখন উনাদের নিয়ে ফেসবুক স্ট্যাটাস দিলে তো ক্যাঁক করে র‍্যাব এসে ধরে নিয়ে যাবে তাই সেসব মন্তব্য সুযোগ বুঝে শুধু মৌখিক ডেলিভারি দেয়া হয়।এখন ডাঃ ফ্লোরা কে অরক্ষিত পাওয়া গেছে তাই আর কিছু না পেয়ে তার শাড়ি নিয়ে আলোচনা হচ্ছে।উনি যদি কমবয়সী হতেন তবে আলোচনা আরো রসাত্মক হতো,চরিত্র নিয়ে কথা উঠত।

অথচ একজন কর্মকর্তার কর্ম নিয়ে আলোচনা হওয়া উচিৎ তার ব্যক্তিগত বিষয় নিয়ে নয়।এইযে অনেক মেয়েরা শুধু সাজগোজ নিয়ে থাকে।তাদের ক্ষেত্রে আমরা বলি মেয়েরা কিছু পারেনা।আবার সেই আমরাই যখন উচ্চপদে কাওকে দেখি তখন তার পোশাক আর চালচলন নিয়ে সমালোচনা করি।ব্যাপারটা দুঃখজনক হলেও লক্ষ্য করলাম এইসব স্ট্যাটাস দেয়া মানুষগুলো উচ্চশিক্ষিতই নয়,অনেকেই উচ্চপদে কর্মরত। ইনাদের যদি এই অবস্থা হয় তবে অশিক্ষিতদের কি হবে?দেশের এই অবস্থায়ও যদি লোকের এইসব ফালতু আলোচনার মুড থাকে তবে আর কিছু বলার নেই।সব দেখে মাঝে মাঝে মনে হয় নারী সে যত উপরেই যাক না কেন ৯৮% পুরুষ মানুষের কাছেই সে আসলে মা*ী। আর যারা এই লেখা পড়ে আসল পয়েন্ট না বুঝে বলবেন মুসলিম নারী পর্দা করলনা ক্যান?---তাগো লগে আমি কথা কই না।

মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৬

ঢাবিয়ান বলেছেন: এই সংকটের সময়ও এই জাতির মুল টার্গেট মহিলা ও তার পোষাক!!!!

২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:১৬

সন্ধ্যা প্রদীপ বলেছেন: দেখে যেমন অবাক হয়েছি,তেমনি বিরক্ত হয়েছি অনেকের সাথে কথা কাটাকাটিও করতে হয়েছে-

২| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:০৫

নতুন বলেছেন: বড় পদে মহিলা বসে আসে এবং সবাই তাকে নিয়ে কথা বলছে সেটা অনেকেরই সহ্য হচ্ছেনা।

আর কতটা ছোট মন হলে এমন একটা ছবি বানানোর সময় হতে পারে। তা প্রচার করছে ফেসবুকে এবং সেটাতেও অনেক লাইক, কমেন্ট আছে। :(

২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:১৭

সন্ধ্যা প্রদীপ বলেছেন: হ্যাঁ একদম ঠিক।
আর সেই কমেন্টের বাহার দেখলে বমি আসে।
ভাল লেগেছে একটা জিনিস যে কেউ কেউ প্রতিবাদও করেছেন।

৩| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:৩৭

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ভাই ইউটিউব ফেইসবুকের কথা বলছেন তো ?
এই মাধ্যমসহ আরও কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্মানিত ব্যক্তিদের নিয়ে যারা কটু কথা বলে এবং অযথাই দোষ খুঁজে বেড়ায়, এরা বেশিরভাগই অর্ধশিক্ষিত, অশিক্ষিত এবং নিম্ন আয়ের মানুষ। এরা সৌজন্যবোধ, ভদ্রতা কি জিনিস তা শিখেনি।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সেটা চিরকাল দেখে আসছি-- কিন্ত এখন পরিস্থিতি অনেক জটিল
এখনো এইসব চললে কেমন লাগে?
একটা জিনিসে দ্বিমত পোষণ করছি উচ্চ শিক্ষিত অনেকেই এই আলোচনা করে মজা নিচ্ছেন।

৪| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৩

রাজীব নুর বলেছেন: শাড়ি কয়টা, হ্যান ত্যান এগুলো হাস্যকর।
এই দূর্যোগের সময় এগুলো নিয়ে হাস্যকর আলোচনা করা ঠিক না।

মহিলা দক্ষতা এবং যোগ্যতা আছে। এটা মনে রাখবেন।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০৬

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সহমত
তয় ভাই ব্লগ কি পুরোটা পড়েছেন? :-*

৫| ২৮ শে মার্চ, ২০২০ রাত ৯:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
২২ দিনে ২২টা নাতো কি ৪৪ টা পড়বেন?
প্রতি দিনের শাড়ী বদল করা অত্যাবশ্যক এই
মহামারী ভাইরাসের সময়ে। সবাই স্বাস্থ্য সচেতন
হোন মীরজাদীর মতো, আর নীরাপদে ভাইরাসমূক্ত
থাকুন ও রাখুন সবাইকে।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:০৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সেটাই।কিন্ত এ বিষয়ে তো ট্রল হওয়া উচিৎ নয়।
আসল জায়গা বাদ দিয়ে লাফালাফি করি বলেও আমাদের জরুরী কাজগুলো আটকে থাকে।

৬| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:২৫

শের শায়রী বলেছেন: ব্যাক্তিগত ভাবে আমি ফেসবুক ইউজ করিনা, এটা এখন যতটা না সামাজিক যোগাযোগের মাধ্যম তার থেকে অনেক বেশী নোংরামির যোগাযোগ মাধ্যম। কে কত লাইক পেল, কে কাকে কিভাবে অপদস্থ করল, কে কত নিম্ন শ্রেনীর রসিকতা করতে পারল, ট্রল করতে পারল, কে কোথায় বেড়াতে গেছে, দুপুরে কি দিয়ে খেয়েছে এর একটা মাধ্যম হয়ে দাড়িয়েছে, সত্যিকারের শিল্প সাহিত্য বা উচ্চশ্রেনীর ভাবনা ওখানে তিরোহিত (হয়ত ১% থাকলেও থাকতে পারে, তবে ৯৯% উপরোক্ত অভিযোগে অভিযুক্ত আমার কাছে)। ব্যাক্তি গোপনীয়তা বলতে কিছু নাই। রাজনীতিক ভাবনার জায়গায় চাটুকারিতা মুখ্য। হ্যা আমিও মীরাজাদীর কিছু ব্যাপারে সমালোচনা করে পোষ্ট দিয়েছি, তবে সেটা দিয়েছি উনাকে দায়ী করতে হয় বলে করছি। এখনো অভিযোগ আছে তবে সেটা উনার শাড়ী চুড়ির মত বিষয় নিয়ে নয়।

ধন্যবাদ আপনাকে।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১০:৩২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: গঠনমূলক সমালোচনা থাকা অবশ্যই দরকার।খারাপ জিনিসটাকে খারাপ না বললে ভাল জিনিসটা আমরা পাব না।কিন্ত এইসব ছ্যাবলামী আলোচনা দেখলে গা জ্বলে যায়।

মজার ব্যাপার কি জানেন।ভদ্রমহিলার শাড়ি বিষয়ক প্রথম আলোচনাটি শুনেছিলাম গত সপ্তাহে এক সহকর্মীর মুখে।তিনি আবার হুজুর প্রকৃতির লোক :P

৭| ২৮ শে মার্চ, ২০২০ রাত ১১:৪০

নেওয়াজ আলি বলেছেন: নবাবজাদী সাজগোজ করে প্রতিদিন যে পুথি পড়ে ,তাই আমরা সত্য বলে জানছি । দেশে ভাইরাসে আক্রান্ত রোগী ও মৃতের সঠিক সংখ্যা রাষ্ট এবং আল্লাহ জানে । তাই সাবধান থাকুন। ধর্য্য ধারণ করুণ পারলে আপনার পাশের অসহায়কে মানবতার হাত প্রসারিত করুণ।

২৮ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সঠিকটা হয়ত জানতেও পারব না--

৮| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৭

ইলি বলেছেন: খুবি অবাক লাগে যে আমরা বাঙ্গালি জাতী কাজের কথা বাদ দিয়ে অকাজের কথা নিয়া পরে আছি। ভদ্রমহিলা এখন পর্যন্ত সব ভাল ভাবেই সামলেছেন। এই ফালতু বিষয় নিয়ে তাকে ট্রল করা উচিত নয়। তার আছে সে পড়তেছে, সে ভদ্র মার্জিত রুচিশীল শিক্ষিত একজন যোগ্য মানুষ। আমি মনে করি স্বাস্ত্য মন্ত্রীর থেকেও তিনি ভাল ভাবে এই প্রব্লেম হ্যন্ডেল করছেন। ধন্যবাদ।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১৯

সন্ধ্যা প্রদীপ বলেছেন: দেখুন টিভিতে আমরা বহু রকমের মানুষকে ব্রিফিং করতে দেখি--তাদের অনেকেই মেয়াদোত্তীর্ণ গাঁঁজা সেবনকারীর মত কথা বলেন।আমরা এটাও শুনলাম যে ডাক্তারদের পিপিই দরকার নেই ইত্যাদি ইত্যাদি।
তাদের কথা নিয়েও ট্রল হয়।কিন্ত কেউ কি এসকল ব্যাক্তির পোশাক নিয়ে মজা করে?তাই বলছিলাম, নারী হলেই তা কর্মের সীমানা ছাড়িয়ে ব্যাক্তিগত বিষয়ে চলে যায়।

আর এই মুহূর্তে অকাজের জিনিস বাদ দিয়ে কাজের কথা বলা উচিৎ

৯| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১২:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মীরজাদির অসত্য প্রপোগান্ডা আর তার প্রতিষ্ঠানের করোনা রোগীদের জরুরি ফোন না ধরার মতো দায়িত্বহীনতার বিষয়গুলো ফোকাসে আসা উচিত ছিল - তার পরনের কাপড় নয় | বাঙালি দলমত,ধর্ম,বর্ণ নির্বিশেষে দুর্নীতিবাজ জাতি | এরা নিজেরা দুর্নীতিতে অভ্যস্থ হয়ে পড়েছে বলে অন্যের দুর্নীতি বা অব্যবস্থাকে নিয়ে মাথা ঘামায় না - মাথা ঘামায় কে শাড়ি পড়লো আর কে লেহেঙ্গা পড়লো এই সব ফালতু বিষয় নিয়ে |

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৬

সন্ধ্যা প্রদীপ বলেছেন: হাছা কথা। তয় পরিবর্তন দরকার তাইনা।
এই যে চাল ধান বরাদ্দের ব্যাপার শুরু হলো,কতোজন যে এসব মেরে খাবে।এগুলো নিয়ে কথা বললে ভালহতো।কেন পর্যাপ্ত টেস্ট হচ্ছে না সেটা নিয়ে কথা বলা যেত--
ফালতু বিষয় নিয়ে মেতে থাকি বলেই উন্নত হতে পারিনা আমরা।

১০| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১:৪৪

কলাবাগান১ বলেছেন: @স্বামী বিশুদ্ধানন্দ
"মীরজাদির অসত্য প্রপোগান্ডা" ...আমি জানতে চায় এই ব্লগার সত্য টা কি জানেন কিনা?
করোনা ভাইরাস টাকা পয়সা না যে সিন্দুকে/তোষোকের নিচে লুকিয়া রাখা যাবে......আপনার আশে পাশের দিকে তাকান কতজন কে মনে হয় করোনা তে আক্রান্ত?? হাসপাতালে লাখে লাখে করোনা রোগী দেখা যাচ্ছে... নাকি ডা: মীরজাদী কে খুশী করতে লাখ লাখে করোনা আক্রান্ত রোগী রা বাসায় বসে বসে মৃত্যুর অপেক্ষা করছে ...হাসপাতালে যাচ্ছে না

আজ দেখলাম ফেসবুকে তুলকালাম তোলা এক মহিলা যিনি ডা: মীরজাদীকে তুলোধোনা করেছিলেন টেস্টের জন্য...এখন মাফ চাচ্ছেন...। উনি করোনাতে আক্রান্ত না। উনার একজনের আহাজারীতে আকাশ বাতাস প্রকম্পতি হয়েছে... আর লাখ লাখ রোগী যদি থাকতো তবে তো ভুমিকম্প হয়ে যেত।

আমাদের উপ মহাদেশে এর আক্রমন টা এত খারাপ হয়নি এখনও..। ভারত/পাকিস্হান/নেপালের/ভুটান এদেরর দিকে তাকান ..।সেখানে ও ডা: মীরজাদী রা সংখ্যা লুকাচ্ছে?

আপনার কেন এত কন্সপিরিসি থিয়োরীতে বিশ্বাস করেন, সেটা আপানদের শিক্ষা-দীক্ষা দেখলেই বুঝা যায়...। অশিক্ষিত লোক-জন দের ই কন্সপিরিসি থিয়োরী ছড়াতে ও বিশ্বাস করতে জুড়ি নাই..।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আসলে ডাঃ ফ্লোরা মুখপাত্র মাত্র।তার হাতে কিছু নেই।
বেশির ভাগ করোনা রোগী ভাল হয়ে যায় তাহলে করোনা হলে সমস্যা কোথায় এটা অনেকেই মনে করতে পারেন।বেশি লোক অসুস্থ হলে সিরিয়াস বা মরনাপন্ন লোক সেবা পাবে না এবং মৃত্যুর হার বাড়বে।এটা কিন্ত বার বার বলা হচ্ছে।আমরাই কোনো কিছু মানছি না।শুধু অন্যের দোষ ধরছি।

কন্সপিরেসি আছে কি নাই শিওর করে কে বলবে?এদেশে তো এমনিতেই মেলা লোক মরে এবং কিছু ঠিকমতো চলে না।এইসব ভেবে লাভ নেই। নিজে বাঁচলে বাপের নাম!
ডাঃ ফ্লোরার জেনারেল ইন্সট্রাকশন মেনে চললেই কিন্ত অনেকটা বিপদমুক্ত থাকা যায়।আপনার সাথে সহমত!ভাইরাস তো লুকিয়ে রাখার জিনিস না।

১১| ২৯ শে মার্চ, ২০২০ রাত ২:০৫

আর. হোসাইন বলেছেন: অবশ্যই! শাড়ী, চুরি, চশমা এবং গলার মালা নিয়ে ফেসবুক স্ট্যাটাস, ইউটিউব ভিডিও বানানোর দরকার আছে! কারণ এছাড়াতো লাইক শেয়ারের বস্তা মিলবে না! এদেশে ভালো কিছু নিয়ে আলোচনা হয় না! ভাইরাল হয় না! অতএব যাদের সস্তা জনপ্রিয়তা দরকার তারা এগুলো করেই যাবে, জনাব। আর এই লাইক শেয়ার লোভাতুর মুক্ত বাংলাদেশের জন্যে হয়তো আপনার এরকম ধরনের কন্টেন্ট লিখতে লিখতে আপনার জীবন পার করতে হইতে পারে! তবে এগুলো যারা করে বেড়ায় তাদেরকে চিন্তার বাহিরে রাখাটাই অধিকতর শ্রেয়!

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:১২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: যথার্থ বলেছেন।ভাইরাল হওয়ার অন্যতম মাধ্যম হলো ট্রল---
না দাদা এমন কন্টেন্ট লিখে জীবন পার করার ইচ্ছা নেই তবে কিনা এধরণের বিষয় দেখলে মনের মধ্যে কুটকুট করে। কুটকুটানি টা লেখা আকারের প্রকাশিত হয়ে পরে কখনো সখনো--

১২| ২৯ শে মার্চ, ২০২০ রাত ২:৫৮

ইফতি সৌরভ বলেছেন: আমরা জাতি হিসেবে মহান! একজন যুগ্মসচিব পদমর্যাদার হয়ে উনি যে সুন্দরভাবে ঠান্ডা মাথায় সবকিছু ব্রিফ করছেন এবং আঞ্চলিকতা বাদ দিয়ে যেভাবে তিনি স্পষ্ট শব্দ চয়ন করছেন, তা আমাদের জন্য শিক্ষণীয়। সরকারি কাজ সম্পর্কে যাদের ধারণা আছে তারা প্রত্যেকেই জানেন, উনার প্রতিটি ব্রিফিং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষেই হয়। উনার ব্রিফিং আমি দেখেছি এবং সবার মতো আমারও মনে হয়েছে, সরকারের পলিসি অনুযায়ী সংখ্যাটাকে হয়তোবা কন্ট্রোল করার একটা চেষ্টা আছে (সম্পূর্ণ ব্যক্তিগত ধারণা)। তারপরও বিভিন্ন প্রশ্নে উনি যেভাবে প্রটোকল অনুযায়ী উত্তর দিয়ে যাচ্ছেন - তা সকল বেফাঁস মন্তব্যকারী শিক্ষিত মানুষের জন্য অনুকরণীয়। আশা করব, সরকার অচিরেই সম্পূর্ণ তথ্য উপস্থাপন করতে পারবে কারণ ইতিমধ্যে অনেক টেস্ট কীট বাংলাদেশে চলে এসেছে এবং গণস্বাস্থ্য তাদের চিকিৎসা অচিরেই শুরু করবে।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: টেস্ট নেই করোনাও নেই----এই দুঃখজনক ব্যাপারটা হয়ত ঘটে চলেছে।আসলে কি ঘটছে বলা মুশকিল।

তবে যাই ঘটুক না কেন ব্যাক্তিগত সাবধানতা প্রয়োজন!
কমেন্টে আপনার সাথে একমত--আসলেই উনার ব্রিফিং ভাল হয়।

১৩| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:২৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আরো ২্=১ টা কিনে দিমুনি প্রয়োজন হলে আপনার কোনো সমস্যা আছে ? ;)

২৯ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৩

সন্ধ্যা প্রদীপ বলেছেন: না না না!
কোনোই সমস্যা নেই-- :P

১৪| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৯:০৮

নায়লা যোহরা বলেছেন: আরো নানান রঙের শাড়ি দেখতে পাব আমরা মনে হচ্ছে। |-)

২৯ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: কিন্ত দেখিতে তো চাইনা---চাই করোনা দূর হয়ে যাক--উনাকেও আর নির্দেশনা দিতে না হোক--

১৫| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১:২১

হু বলেছেন: আমি বুঝিনা মানুষ শাড়ী-কাপড় ইত্যাদির হিসাব সংক্রান্ত বিষয় কেন যে সোস্যল মিডিয়াতে নিয়ে আসে আর কার সেই আহম্মক যারা এগুলো নিয়ে আলোচনা করে। ইগনোর করেন ভালো থাকবেন।

৩০ শে মার্চ, ২০২০ ভোর ৪:০০

সন্ধ্যা প্রদীপ বলেছেন: কিছু মানুষ আছে সবকিছুতেই মহিলাদের নিয়ে কুৎসা করতে পছন্দ করে।
এদের মধ্যে কেউ কেউ ওপেন অর্থাৎ সামনে বলে অনেকে আবার হিপোক্রেট অর্থাৎ মনে মনে রাখে,সহজে বলেনা কিন্ত সুযোগ বা দূর্বলতা বুঝে প্রকাশ করে।
ইগনোর করা ভাল তবে সব সময় করা যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.