নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সন্ধ্যা প্রদীপ

আমার সমস্ত চেতনা যদি শব্দে তুলে ধরতে পারতাম

সন্ধ্যা প্রদীপ › বিস্তারিত পোস্টঃ

সিরিজ রিভিউঃ দ্যা হণ্টিং অফ ব্লাই ম্যানর (The haunting of Bly Manor)

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৫৮



ভুত থাক অথবা নাই থাক ভুতের গল্প আর মুভি ভালবাসে এমন লোকের সংখ্যা কিন্ত কম নয়।আমি তাদের মধ্যে একজন।তবে ভুতের গল্প বা মুভির একটা গতানুগতিক ধাঁচ আছে।গতানুগতিক হলেও সুন্দর করে বলা গল্প বা সুন্দর গল্প নিয়ে যত্ন নিয়ে বানানো মুভি বরাবরই ভাল লাগে। বেশির ভাগ মুভিতেই দেখা যায় বিকট সব ভুত আছে কিন্ত গল্পটা কেমন এলোমেলো।অনেক সময় মনেহয় ঠিকমত যেন মিলল না কিসব যেন বাকি থেকে গেল।

এদিক থেকে দ্যা হণ্টিং অফ ব্লাই ম্যানর মুভিটি যথেষ্ট উচ্চ মানের।এখানে ভুত আছে।ভুতের গল্প আছে ভুতের সূচনা কোথায় হলো সে গল্পও আছে।আর আছে জীবনের গল্প।সেটা ভিক্টিমের হোক বা খারাপ লোকটির গল্প ত সবারই থাকে।এই আমেরিকান ড্রামা হরর ধারাবাহিকটি রিলিজ হয়েছিল ৯ অক্টোবর ২০২০। এর আগে ২০১৮ তে বের হওয়া দ্য হন্টিং অফ হিল হাউজের সাথে এর সম্পর্ক শুধু এটুকুই যে এর নির্মাতা এক।দুটি সিরিজের কাহিনী সম্পূর্ন ভিন্ন।

এই সিরিজটি আগের সিরিজটি থেকে আমার কাছে অনেক বেশি ভাল লেগেছে। এক বিয়ের আসরে ভুতের গল্প বলা থেকে থেকে শুরু হয় কাহিনীর মূল ধারা। মূলত কথকের স্মৃতিতেই পুরো কাহিনী ব্যাখ্যা করা হয়। লন্ডনের ব্লাই ম্যানর নামক এক বাড়িতে সদ্য পিতামাতা হারানো ফুটফুটে দুই শিশুর জন্য ন্যানি হিসাবে যোগ দেয় সুন্দরী এক তরুনী।তার জীবনের গল্পটিও একসময় জড়িয়ে যায় ব্লাই ম্যানরের অভিশপ্ত স্মৃতির সাথে।আস্তে আস্তে রহস্য দানা বাঁধতে থেকে,এক পর্যায়ে গিয়ে খুলেও যায় রহস্যের দরজা।কি করুন সব কাহিনীই না জড়িয়ে আছে এই পুরনো বাড়িগুলোর সাথে!

এখনে ভুত আছে।এক নয় বরং একাধিক।আছে প্রত্যেকের আলাদা গল্প।ভৌতিক আবহটুকু নিঃসন্দেহে ভয় জাগানো।তবে ভয়কে ছাপিয়ে মনের অতলে লুকিয়ে থাকা চিন্তাগুলো এসে ভর করে সিরিজএর পর্বগুলো দেখতে দেখতে।শেষ পর্যন্ত এটি ভুতের গল্প না প্রেমের গল্প এই চিন্তায় পড়ে যেতে বাধ্য থাকবে দর্শক।মন অবশ করা একধরনের ভালবাসার বর্ননা করা হয়েছে এখানে।

মাত্র নয় পর্বের এই সিরিজটিতে দর্শকের মনে দাগ কাটার মত উপাদান রয়েছে নিঃসন্দেহে।হাতে অবসর থাকলে ডাউনলোড করে দেখে ফেলতেই পারেন চমৎকার এই সিরিজটি।সিরিজের প্রাচীন আবহ,কস্টিউম এবং অভিনয় সবই ছিল চমৎকার।

শেষ পর্ব দেখার সময় মনে হচ্ছিল ভুত আসলে কি বা কিভাবে তৈরি হয়?এটা কি কারো গভীর দুঃখের স্মৃতি, নাকি মনের মধ্যে ধারন করা গভীর বিদ্বেষ? মানুষ আর আত্মার মধ্যে পার্থক্যই বা কতটুকু।দেহ বাদ দিলে সারাজীবন ধরে সঞ্চিত অভিজ্ঞতা, স্মৃতি আর অনুভুতিই একজনকে আর সবজন থেকে আলাদা করে।যদি দেহ ধ্বংস হয়ে গেলেও এই স্মৃতি বেচে থাকে তাহলে কেমন হয়?


মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১:৫১

অধীতি বলেছেন: আশাকরি দেখে তাহলে ভালই ভৌতিক অনুভুতি পাব।

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:০৮

সন্ধ্যা প্রদীপ বলেছেন: হ্যাঁ নিশ্চয়ই।

২| ৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:০৮

মনিরা সুলতানা বলেছেন: যেভাবে লিখেছেন !!! সিরিজের প্রাচীন আবহ,কস্টিউম এবং অভিনয় সবই ছিল চমৎকার। শুধু এই প্রাচীন আবহ দেখার জন্যই ইচ্ছে করছে। আদতে আমি ভৌতিক কিছু কখনোই দেখি না। সবচেয়ে ভৌতিক দেখা সিনেমা হচ্ছে হিন্দি ভূতনাথ।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩০

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ভুতনাথ আমিও দেখেছি--

৩| ৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: আমি বর্তমানে দেখছি কোরিয়ান সিরিজ। দেখে ভালো লাগছে।

৩১ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩২

সন্ধ্যা প্রদীপ বলেছেন: কোরিয়ান মানুষগুলো খুব কিউট।রোমান্টিক ড্রামাগুলোও খুব কিউট।
কোরিয়ান হরর কিন্ত খুবই কুখ্যাত! ভয়ংকর নিষ্ঠুর আর বিভৎস গল্প থাকে।ভুতগুলো দেখলে পিলে চমকে যায়।

৪| ০১ লা এপ্রিল, ২০২১ রাত ১:১৬

কাতিআশা বলেছেন: আমি দেখছি, কয়েকটা পর্ব শেষ হয়েছে..খুবি সুন্দর, তবে Haunting of the Hill House আরও ভাল লেগেছিল.।এখন আপাতত বন্ধ আছে দেখা, কারন আমার প্রিয় Shtisel এর ৩য় সিজন শুরু হয়ে গেছে!..রিভিউ খুব ভাল লাগল!

০১ লা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: Haunting of hill house দেখেছি--কিছু জিনিস ক্লিয়ার বুঝতে পারিনি--মনে চাপ ধরানো একটা নেগেটিভ নেগেটিভ ফিলিংস ছিল। সেই তুলনায় এটা বেশি ভাল লেগেছে।গল্পটা সাবলীল, ব্যাখ্যাটাও!

শুভকামনা রইল।হ্যাপি ওয়াচিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.