নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন শখের ব্লগার, ব্লগ লিখছি প্রায় বারো বছর হবে, তবে কোনো ব্লগে বেশীদিন থাকতে পারিনি, কেননা, লেখার কারণে হউক, বা ব্লগের নিয়ম কানুনের কারণে হউক, বার বার থেমে যেতে হয়েছে, ব্লগ লেখার বা হেল্প চাওয়ার কারণে সব কিছু হারিয়েছি।

সভ্য

আমি একজন ভালো মানুষ।

সভ্য › বিস্তারিত পোস্টঃ

গুরু বলতে আমরা প্রয়াত আজম খানকে বুঝতাম। সেই আজম খানের একটি গান দিলাম, এটা পোষ্ট হবে তো?

১৪ ই মে, ২০২১ বিকাল ৩:৪৭

এক বার চট্টগ্রামে গুরু এসেছিলো, মুসলিম ইনিষ্টিটিউটে তখন সবে সেকেন্ড ইয়ারে উঠেছি, কি এক অবস্হা, গুরু এসেছে আর ক্লাশ করবো, মাথা খারাপ নাকি? দল বেধে গুরু গান দেখতে গেলাম, তখন গান পাগল ছিলাম বলতে এমনই পাগল যে গানের জন্ন নিজের মেট্রিক পরীক্ষা তো দিয়েছি দিয়েছি, পরের বছর টাকার বিনিময়ে একজনের মে্ট্রিক পরীক্ষা প্রক্সি দিয়েছি, কারণ তুম্বা কিনবো, টাকা লাগবে, আমাকে বলা হলো যদি ছেলেটার হয়ে মে্ট্রিক দাও তাহলে তুম্বা কেনার টাকা দেওয়া হবে, তুম্বা মানে একটি বাদ্য, আমি রাজী হলাম। এই গল্প আরেকদিন করবো। গুরুর কথায় ফিরে আসি। চট্টগ্রামে যতদিন ছিলাম ততদিন সেটা মনে হতো আমার নিজের, তাই ইনিষ্টিটিউটে টিকিট ছাড়া ঢুকে সোজা স্টেজে উঠে পড়লাম, তখন গান হচ্ছিলো যেটা সেটারই নিবেদন করছি, মডারেটর ভাইকে অনুরোধ করবো ডবল পোষ্টের জন্য শাস্তি দিবেন না প্লীজ, একটু ঈদের দিনে বন্ধুদের গান শোনাতে চাওয়ার মাঝে কোনো অপরাধ নেই বলে মনে করি। নিন, লিঙ্ক দেওয়া হলো আর যদি সম্ভব হয় সাবস্ক্রাইব রইলো.যা কিছু গান এই ঈদের দিনেই, কাল থেকে কিন্তু গান হবে না। তিন দিন ঢাকায় থাকবো। মা'কে দেখতে যেতে হবে। তাই হয়তো গান গাওয়া হবে না। তবে এসে এসে দেখে যাবো মোবাইলে। আমি সব কিছু ডেক্সটপ থেকে করি। যাক, গান শুনুন। ভালো লাগলে লাইক কমেন্ট দিবেন।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২১ বিকাল ৩:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


অত্যন্ত সুলিখিত প্রবন্ধ।

১৪ ই মে, ২০২১ বিকাল ৩:৫৭

সভ্য বলেছেন: কি যে বলেন সাজ্জাদ হোসেন ভাই, প্রবন্ধ কই, গান দিলাম যে, গান শুনুন, সাবস্ক্রাইব করুন। আপনাকে ঈদ মোবারক জানালাম।

২| ১৪ ই মে, ২০২১ বিকাল ৪:০৬

জটিল ভাই বলেছেন: লেখক বলেছেন: কি যে বলেন সাজ্জাদ হোসেন ভাই, প্রবন্ধ কই, গান দিলাম যে, গান শুনুন, সাবস্ক্রাইব করুন। আপনাকে ঈদ মোবারক জানালাম।

হা হা হা..... আমার পোস্টেও আপনার একটি গান চেয়েছিলাম :)

১৪ ই মে, ২০২১ বিকাল ৫:১৮

সভ্য বলেছেন: জটিল ভাই, আপনার পোষ্টে গান দেবো নো প্রবলেম, একটু ওয়েইট করতে হবে প্লীজ। আর ঈদ মোবারক কিন্তু বাধা রইলো.যদি পারেন আইসেন সেমাই খাওয়াবো, নির্জন জায়গাটা ঘুরিয়ে দেখাবো। শুভ কামনা সব সময়।

৩| ১৪ ই মে, ২০২১ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



আপনি যার এসএসসি পরীক্ষা দিয়েছেলন, সে কতটুকু পড়ালেখা করেছে জীবনে, এখন কেমন আছে?

১৪ ই মে, ২০২১ বিকাল ৫:২১

সভ্য বলেছেন: এতটুকু জানি যে সে বিসিএস ক্যাডার হয়ে কোনো এক জায়গায় প্রমোশনে মেজিষ্ট্রেট হয়ে গেছে, কেননা আমার নিজের পরীক্ষার চাইতে আমি তার পরীক্ষাটা বেশী ভালো করেছিলাম, আমি ফার্ষ্ট ডিভিশন পেয়েছিলাম সেই পরীক্ষায় দুইটা লেটার ছিলো.নিজের পরীক্ষায় সেকেন্ড ডিভিশন ছিলো দুইটা লেটার ছিলো.দুই নম্বরের জন্য ফাষ্ট ডিভিশন পাই নি আমার পরীক্ষায়.মানুষটা ভালো করুক, যেখানে থাকুক ভালো থাকুক। আপনি ও ভালো থাকুন। শুভ কামনা ও ঈদ মোবারক।

৪| ১৪ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, "এতটুকু জানি যে সে বিসিএস ক্যাডার হয়ে কোনো এক জায়গায় প্রমোশনে মেজিষ্ট্রেট হয়ে গেছে, ..."

-সে জাতির কি পরিমাণ ক্ষতি করছে বলে আপনার ধারণা?

১৪ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০৪

সভ্য বলেছেন: চাঁদগাজী ভাই, আমি আর কি বলবো.সে একা কি ক্ষতি করছে.তার মতো আরও অনেকে আছে যারা বড় বড় পদে আসীন হয়েছে, তাবেদারী করছে, আমি আপনি আর করছি টা কি? বলুন? ইয়েস আমি একটু ভূল করেছি, তখন যৌবন ছিলো বলেই পেরেছিলাম তেমন একটা রিস্কি কাজ করতে.ধরা পড়লে আমার সব কিছুই বাজয়াপ্ত হতো.এটা মাথায় আসেনি.গানের জন্ন এতই পাগল ছিলাম। যাক, সে একা কিছু করতে পারবে না, তবে তারা মিলে মিশে দেশটা দক্ষিণ দূয়ারে নিতে পারবে এটা ঠিক। ভালো থাকবেন।

৫| ১৪ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০৭

রাজীব নুর বলেছেন: আজম খানের ঢাকার বাসায় আমি বেশ কয়েকবার গিয়েছি।

১৪ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:১৩

সভ্য বলেছেন: রাজীব নুর ভাই, সত্তিকারের গাতক ছিলেন উনারা.গান ই গাইতেন, টাকার কথা ভাবতেন না। আমি খুব কাছ থেকে দেখেছি, সব টাকা উড়িয়ে দিতেন বাতাসে.কিন্তু গান গাইতেন কলিজা দিয়া.কি বলবো.উনাদের একটু ছিটা ফোটা ও যদি পাইতাম তাও ও হইতো.কিছু পাই নাই, আফসোস।

৬| ১৪ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো গেয়েছেন। ইদের অনুষ্ঠান কোথায়?

পরীক্ষার জন্য প্রক্সি দেয়া ঠিক হয় নি। আশা করি, বিসিএস পরীক্ষার জন্য তাকে কোনো পরীক্ষা-টরীক্ষা দিতে হয় নাই

৭| ১৪ ই মে, ২০২১ রাত ১০:১১

সভ্য বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাইজান, থেঙ্কস, আপনাকে ঈদ মোবারক। সারাদিন খুউব ধ্বকল গেছে। যাক, গানের জন্ন তখন করিনি এমন কিছু নেই, কিন্তু তারপর ও গান হলো না। ঈদের অনুষ্ঠান দিলাম তো। বেশী পোষ্ট তো করা যাবে না, শেষে আইডি টা খোয়াতে হবে, প্রচুর আইডি গেছে। আর না। আপাতত: রেষ্ট, কারণ ঢাকায় যাবো। মা কে দেখতে ঢাকায় যাবো কাল, ঢাকা থেকে সাউন্ড বিষয়ে কিছু আইডিয়া নিয়ে আসবো। আপনাকে শুভ কামনা।

৮| ১৪ ই মে, ২০২১ রাত ১০:৪৬

নেওয়াজ আলি বলেছেন: চমৎকার হয়েছে। আজম খান সত্যিই গুরু গানের জগতের

১৫ ই মে, ২০২১ দুপুর ১২:৫৩

সভ্য বলেছেন: নেওয়াজ আলি ভাই অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা ও ঈদ মোবারক।

৯| ১৫ ই মে, ২০২১ ভোর ৬:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার কৈশোরে একবারে আজম খান আমাদের পাড়ায় এসেছিলেন গান করতে - আমাদের কি আটকে রাখা যায় গুরুর গানের আসর থেকে? গভীর রাতে দেখা গেলো আমাদের বেশ কয়েকজন বন্ধুবান্ধবকে তাদের পিতারা কান ধরে হিড়হিড় করে আসর থেকে উঠিয়ে নিয়ে যেতে।

আফসোস - এখন পিতার সন্তানদের কান ধরে এভাবে হিড়হিড় করে নিয়ে যেতে দেখা যায় না। এখানসেখান থেকে তবে গর্দান ধরে হিড়হিড় করে উঠিয়ে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন সংস্থা বেশ সক্রিয় দেখা যায়। =p~

১৫ ই মে, ২০২১ দুপুর ১২:৫৬

সভ্য বলেছেন: স্বামী বিশুদ্ধানন্দ ভাই, একেবারে বিশুদ্ধ কথা বলেছেন। আগের দিন কি আছে, আজকাল ছেলে মেয়েরা যেনো মায়ের কোল থেকেই নামতে চায় না। দেখেন না, সন্তান যত বড়ই হউক তবুও বাবা মাকে পিছনে লেগে থাকতে হয়।

১০| ১৫ ই মে, ২০২১ দুপুর ১২:১৬

নূর আলম হিরণ বলেছেন: যে লোক নিজের পরীক্ষা অন্যকে দিয়ে দেওয়ায় সে কি করে বিসিএস পাশ করলো!

১৫ ই মে, ২০২১ দুপুর ১২:৫৭

সভ্য বলেছেন: নূর আলম হিরণ ভাই, সব সম্ভবের দেশ এই দেশকে বলা হয়, আপনি কি শুনেন নি, হয়তো সব পরীক্ষায় সে এইভাবে আরেকজন কে দিয়ে ম্যানেজ করেছে.দেশটাই তো ম্যানেজের দেশ। ভালো থাকুন।

১১| ১৫ ই মে, ২০২১ দুপুর ১২:৫১

রানার ব্লগ বলেছেন: আপনি প্রক্সি দিয়েছেন একজনার এস এস সি পরিক্ষার, বলেন কি আপনি তো মশাই ক্রিমিনাল!! দেশ ও জাতির সমুহ ক্ষতি সাধন করেছেন কারন ওই লোক এখন ম্যাজিস্ট্রেট না জানি সে কি কি করতেছে, তার কাজটাও মনে হয় আপনার মতো কাউ কে দিয়ে প্রক্সি দেয়াচ্ছে। ওই লোকের সার্টিফিকেট বায়জপ্ত করা উচিৎ সেই সাথে আপনারাটাও

১২| ১৫ ই মে, ২০২১ দুপুর ১:০০

সভ্য বলেছেন: রানার ব্লগ ভাই, আপনি নিরেট বাস্তব কথা বলেছেন, ঐ লোকটার কাছ পর্যন্ত যেতে পারবেন কিনা সেটা নিয়ে অনেক কথা থাকতে পারে তবে আমার কাছে আসতে কোনো প্রবলেম নেই, আর আমার সার্টিফিকেট, সে তো আমাকে যে ছেড়ে চলে গেছে সে সব কিছু নিয়েই গেছে.আমার সব একাডেমিক সার্টিফিকেটের তার কাছে কোন মূল্য হয়তো নেই, কিন্তু আমাকে কষ্ট দেওয়ার মাঝে সে হয়তো আনন্দই পাচ্ছে, তাই তো গান নিয়ে বেচে আছি।

১৩| ১৫ ই মে, ২০২১ দুপুর ২:১৩

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে যারা ব্যান্ডের গান গাইছে তাদের সবার ওস্তাদ আজম খান।

১৬ ই মে, ২০২১ বিকাল ৪:৪৬

সভ্য বলেছেন: রাজীব নুর ভাই, মনের কথা বলেছেন।

১৪| ১৫ ই মে, ২০২১ বিকাল ৫:৫৭

নীল আকাশ বলেছেন: আজম খানের গান আমি ছোটবেলায় বেশ কয়েক স্টেজে শুনেছিলাম।

১৬ ই মে, ২০২১ বিকাল ৪:৪৭

সভ্য বলেছেন: নীল আকাশ ভাই, উনি ছিলেন বাংলাদেশের বব মার্লি, বাট বব মার্লির মতো ঠিক টাইমে উনার জন্ম হয় নি, উনাকে এখন দরকার ছিলো। আফসোস।

১৫| ১৫ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:১২

আমি সাজিদ বলেছেন: অনেক সহজ সরল ভালো মানুষ ছিলেন। দুই আড়াই বছর খুব কাছ থেকে দেখেছি। জসীমউদ্দিন রোড, এজেবি কলোনী, ব্যাংক কলোনী।

গুরুকে সালাম।

আপনার গলায় সব ধরনের গান মানায় না। একটা জনরাই গাইলে ভালো হবে।

১৬ ই মে, ২০২১ বিকাল ৪:৪৯

সভ্য বলেছেন: আমি সাজিদ ভাই, গুরুতো গুরুই, উনার সাথে তুলনায় যাবো না। উনি মাথার উপরে আছেন। আমার কন্ঠে কি ধরণের গান মানাবে বলে আপনার মনে হয়? প্রশ্ন থাকলো। যদি গান বুঝেন তবে উত্তর পাবো। শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.