নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেবল সমুদ্র পারে শুষে নিতে সব..

সুনীল সমুদ্র

[email protected]

সুনীল সমুদ্র › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগ: ভালোবাসায়, অনুভবে !

০৮ ই মে, ২০২৩ সকাল ৮:১৩



বহুদিন পর সামহয়্যারইন ব্লগে লগইন করতে গেলেই এক ধরনের কষ্টদায়ক অনুভূতি আমাকে আচ্ছন্ন করে তোলে ! যখন দেখি 'এখন অনলাইনে আছেন' মাত্র ২০, ২৫ বা ৩০ জন ব্লগার, তখন মুহূর্তে হু হু করে আমার হৃদয় ভেঙে পড়তে থাকে .... আমি ফিরে যেতে থাকি ২০০৬, ২০০৭, ২০০৮ .....২০১১, ২০১২ ..... ইত্যাদি বছরগুলোয় সামহয়্যারের সেই দুর্দান্ত উজ্জ্বল মুহূর্তগুলোর অবিনশ্বর সব স্মৃতিতে ..... যখন প্রতিদিন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অজস্র বাংলা ভাষাভাষী ব্লগার হাতের কাছে পিসি বা ল্যাপটপ নিয়ে বলতে গেলে প্রায় প্রতিদিনই সংযুক্ত হতেন এই যুগান্তকারী লেখালেখি বা আলাপচারিতার প্ল্যাটফর্ম-টিতে!

তখনো ফেসবুক-টুইটার বা ইউটিউবের জগতে ব্যাপকভাবে প্রবেশ করার সময়টা শুরু হয়নি ...! তখনও ইউনিকোড বাংলায় লেখালেখিতে তেমন অভ্যস্ত হয়ে ওঠেনি বাংলা ভাষাভাষীদের অনেকেই ! অ্যান্ড্রয়েডের যুগ শুরুর আগে তখনো অনেকেরই হাতে Nokia ফোনের সিম্বিয়ান অপারেটিং সিস্টেম ! নোকিয়া ফোনে কিভাবে বাংলা ফন্ট দেখা যাবে বা বাংলা ফন্টে কোন কিছু লেখা যাবে, সে নিয়ে আমাদের ব্লগারদের মাঝেও তখন নিরন্তর কত রকমের প্রচেষ্টা আর গবেষণা !

নতুন প্রজন্মের অনেককেই বিশ্বাস করানো খুব কঠিন হবে, কী প্রবল জনপ্রিয়তার তুঙ্গে তখন সামহোয়্যার ইন ব্লগ .... ! বাংলায় লেখালেখি বা অন্যের সাথে মতবিনিময়ের ক্ষেত্রে বলতে গেলে একমাত্র প্রধান মাধ্যম-ই ছিল সামহোয়্যার ইন ব্লগ। .... এখন যেমন ফেসবুকে আসক্ত মানুষেরা অফিস আদালতে গিয়েও ফাঁকে ফাঁকে মোবাইল ফোনে একটু ঢুঁ মারে ফেসবুকের জগতে, সেই সময়ে আমরাও তেমনি একটু সুযোগ পেলেই অফিস আদালতের পিসির মাধ্যমে ঢুকে পড়তাম সামহয়্যার ইন ব্লগে !
সকাল সন্ধ্যা বিকাল রাত্রি ! সামহয়্যার নিয়ে কী প্রবল উত্তেজনা তখন সবার মাঝে ! .... এখন যেমন ফেসবুকে অনলাইন আড্ডা হয়, অনলাইন টকশোতে নানা প্রশ্নের মুখোমুখি হয় একেক জন, খুব আশ্চর্য হলেও সত্য যে, প্রযুক্তিগত নানা সীমাবদ্ধতার সেই সময়টিতেও অনলাইন আড্ডায় প্রশ্নের মুখোমুখি হতেন এক একজন ব্লগার ( কৌশিকদার পরিচালনায় 'আগুনের পরশমনি' স্মর্তব্য) ! বিশেষ করে যেসব ব্লগার-রা তাদের লেখালেখি এবং অন্যান্য কর্মকাণ্ডের মাধ্যমে জনপ্রিয় ছিলেন, তাদেরকেই আনা হতো অনলাইন আড্ডায়। ...... না, অনলাইন আড্ডায় আমন্ত্রিত ব্লগার আজকের যুগের মতো ভিডিও-তে উপস্থিত হয়ে প্রশ্নের উত্তর দিতেন না, অন্যান্য ব্লগাররা তাকে প্রশ্ন করতেন লিখিতভাবে, আবার তিনিও সকল প্রশ্নের Live উত্তর দিতেন লিখিতভাবে মন্তব্যের ঘরে ! Just imagine. অজস্র ব্লগার-এর বিভিন্ন প্রশ্নের উত্তর লিখিতভাবে দিতে গিয়ে অনলাইন আড্ডায় আমন্ত্রিত সেলিব্রেটি ব্লগার-এর সারা রাত জাগরণের মতো কি একটা অবস্থা হতো !

হায় ! সবকিছুই এখন অদ্ভুত, অবিশ্বাস্য, অকল্পনীয় সব স্মৃতি ! এখন কেউ ভাবতেই পারবে না, অফিস থেকে ফিরেই সন্ধ্যা সাতটা আটটার মধ্যে পিসির মাধ্যমে সামহায়ার ইন ব্লগে 'লগইন' করে ফেলার মধ্যে কী প্রবল আনন্দ আর আকুলতা ছিলো তখন ! ..... তবে, সাধারণ মানুষ, যারা তখনো ফেসবুক ইউটিউব অথবা wi-fi ইন্টারনেটের জগত সম্পর্কে তেমন একটা ওয়াকিবহাল ছিলেন না, তারা কিন্তু ইন্টারনেট বা পিসির মাধ্যমে এই সামহোয়্যার ইন ব্লগে লেখালেখির ব্যাপারটা ঠিক বুঝে উঠতে পারতেন না, 'ব্লগার' বলতে কি বুঝায়, সাধারণ মানুষের কাছে তা তখন একেবারেই অজানা।

ভাবতে খুব আশ্চর্য লাগে, বর্তমান সময়ে, ইন্টারনেট প্রযুক্তি আর মোবাইল ফোনের এই পরম উন্নয়নের যুগে .... ইউটিউবারদের 'কাজ' কী, মানুষ বেশ সহজেই তা বুঝে ফেলে, 'video vlogging' বলতে কি বুঝায়, কোন ব্যাখ্যা বিশ্লেষণ ছাড়াই সাধারণ মানুষ কত সহজেই আজ তা বুঝে ফেলে ! অথচ ২০০৬ থেকে ২০১৩, ২০১৪-র সেই সব দিনগুলোতে 'blog' আসলে কি, 'blogger' বলতে আসলে কি বুঝায়, তা সাধারণ মানুষজনকে হাজার বার বলেও ঠিকমতো বোঝানো খুব কঠিন ছিল ...!

ব্লগে তখনকার লেখালেখি-কে কেউ কেউ অভিহিত করতেন 'সন্তান প্রসবের কষ্টকর আনন্দের' মতো ! .... অর্থাৎ অনেক যত্ন করে একটি নির্দিষ্ট বিষয়ের উপর বিশদ আঙ্গিকের একটি লেখা লিখতে পারা যেন তিল তিল করে নিংড়ানো ভালোবাসা দিয়ে একটি নতুন সন্তানের জন্ম দেওয়া। .... আর এভাবে অনেক যত্নের লেখাটি যখনই সামহোয়্যার-এর প্রথম পাতায় চলে আসতো, সারা বিশ্বের অজস্র বাংলা ভাষাভাষী ব্লগার যেন মুহূর্তে ঝাঁপিয়ে পড়তেন লেখাটি পড়ে শেষ করে সেখানে মন্তব্য লেখার জন্য ! ...... আজকের ফেসবুকের জগতের মত শুধু like button ব্যবহার করে, কিংবা রেডিমেড রিপ্লাই - Awesome !, Nice !, Excellent, innovative ইত্যাদি ব্যবহার করে মন্তব্য লেখা হতো না ! পুরো লেখাটি খুব মনোযোগ দিয়ে পড়ে এক একজন ব্লগার অধিকাংশ ক্ষেত্রেই অত্যন্ত চিন্তাশীল এবং বস্তুনিষ্ঠ মন্তব্য করতো, যেটি বহুমুখী চিন্তা ধারা ও ভিন্ন মতের উদ্ভাবনীতেও একটা বিরাট ভূমিকা রাখতো। .... বলাবাহুল্য, মন্তব্য এবং পাল্টা মন্তব্য ঘিরে তখন এত বেশি মাতামাতি হতো যে, একটা পর্যায়ে গিয়ে, ব্লগের শান্ত স্থির পরিবেশটাও অস্থির এবং বিতর্কমূখী হয়ে পড়তো। আসলে, বলা যায়, তখন তো একটাই মাত্র লেখালেখির তুমুল জনপ্রিয় প্লাটফর্ম, নিজের মত ও ধারনা তুলে ধরার জন্য, লেখার জন্য, একটাই মাত্র 'দিগন্ত বিস্তৃত অনলাইন খাতা' ! সবাই সেখানেই লেখার জন্য ভিড় করে ! সবাই সেখানেই নিজস্ব মত, মতাদর্শ নিয়ে যেন বিতর্কের যুদ্ধে জড়িয়ে পড়ে ! ....
বলা বাহুল্য, আজকের পৃথিবীতে ফেসবুক-জগতের ক্রম-প্রসারমান আসক্তি এবং বিস্তার, YouTube, Viber, What's App, Messenger- ইত্যাদির জগতে হাতের কাছের android / ios ফোনটি দিয়ে সহজেই ঢুকে পড়ার সুযোগ, ইত্যাদি বিষয়গুলো সামহোয়ার ইন ব্লগ থেকে দূরে সরিয়ে এনেছে অনেক বাংলা ভাষাভাষীকেই। বুঝতে হবে, এমন একটা সময়ে আমরা এসে দাঁড়িয়েছি, যখন পিসি বা ল্যাপটপে ঢুকে Windows operating system না শিখেও শুধুমাত্র মোবাইল এর মাধ্যমে Android operating system দিয়েই প্রাথমিক অনলাইন জীবনের ' পারস্পরিক মত বিনিময়' , কুশল জিজ্ঞাসা বা লেখালেখির সকল কাজকর্ম সহজেই সেরে ফেলা যায়। .... কিন্তু আমরা যারা ব্লগে লেখালেখি করেছি, তারা কিন্তু পিসিতে ঢুকে Windows operating system ব্যবহার করে, browser দিয়ে সামহোয়্যার-এ লগইন করেই সবকিছু করেছি, রীতিমতো ডেস্কটপ বা ল্যাপটপে বসে একটা বড়সড় প্রিপারেশন নিয়েই লেখালেখি-তে ইনভলভ হতাম আমরা !

এখন যদি কাউকে বলা হয়, মোবাইল বা ট্যাব ধরা যাবে না, শুধু ডেস্কটপ বা ল্যাপটপ ব্যবহার করেই ফেসবুকিং করতে হবে, তিনি কি তাতে সাচ্ছন্দ বোধ করবেন ? তিনি কি তখন, যখন তখন, যে কোন সময়ে, ফেসবুক ব্যবহার করতে পারবেন?

কেবলই মনে হয়, একটা পর্যায়ে গিয়ে, সামহোয়্যার ঠিক 'মোবাইল ফ্রেন্ডলী' হতে পারেনি। এ কারণেই যেন বর্তমান যুগে পিছিয়ে পড়েছে অনেকটা....। অ্যান্ড্রয়েড মোবাইলের উত্তরণের প্রথম দিকে, যখন এগুলোর রম বা র‍্যাম খুব কম ছিল, তখন অনেক মোবাইলেই সামহোয়্যারইনব্লগ লোড হতে খুব সমস্যা হতো। .... আর এই কারণেই সেসময়ে সামহোয়্যার-এর একটি মোবাইল ভার্সন তৈরি করা হয়েছিল। .... সময়, কাল এবং যুগের বিবর্তনে আজ যেন সেই মোবাইল ভার্সন-টি একটা বিপত্তি হয়ে দাঁড়িয়েছে ! আমরা যদি সামহোয়্যার থেকে আমাদের পুরনো একটি লেখার লিংক কাউকে ইমেইল করে পাঠাই, আর তিনি যদি স্বাভাবিক ভাবেই তার মোবাইল ফোন থেকে ইমেইলে ঢুকে সেই লিংকটিতে ক্লিক করেন, তাহলে কি তিনি সেই নির্দিষ্ট লেখাটি পড়তে পারেন? না, কোনভাবেই না। .... মোবাইল ফোন থেকে ওপেন করলে লিংকটি নিয়ে যায় সামহোয়্যার-এর মোবাইল ভার্সনে ...! কিন্তু মোবাইল ভার্সনে সেই সুনির্দিষ্ট লেখাটিতে নিয়ে যেতে পারে না, নিয়ে যায় মোবাইল ভার্সনের প্রথম পাতাতে ! .... এই সমস্যাটি বোধহয় খুব দ্রুত দূর করা দরকার ! এখনতো আধুনিক মোবাইল ফোনের ব্রাউজারে সামহোয়্যার-এর ডেস্কটপ ভার্সনটি-ই ওপেন করে সহজে স্কল করে সকল পোস্ট পড়া যায়, এখন আর মোবাইল ভার্সনটি-র কোন প্রয়োজন আছে কি ?

আমি শুধু প্রযুক্তিগত একটি সমস্যার কথা তুলে ধরলাম। সামহোয়্যার ইন ব্লগ সময়ের বিবর্তনে কিছুটা নীরব নিস্প্রভ হয়ে যাওয়ার পেছনে হয়তো আরও অনেক অনেক কার্যকারণই আছে ! সেগুলো নিয়ে এর আগে ব্লগে অনেক লেখাতেই বিস্তারিত আলোচনাও হয়েছে। কিন্ত, প্রশ্ন হচ্ছে, চিহ্নিত সমস্যাগুলো দূর করবে কে ?

... ভাবতে অবাক লাগে, 'জানা' আপা আর 'অরীল্ড' কী অসীম মমতাতেই না এখনো সজীব রেখেছেন বাংলা ভাষাভাষীদের ঐতিহ্যময় প্রাণের এই প্রিয় প্ল্যাটফর্মটিকে। .... আমরা যারা সামহোয়্যার-কে হৃদয় দিয়ে ভালোবেসেছি, তারা কিন্তু কোনভাবেই ভাবতে পারি না, একদিন হঠাৎ এখানে এসে দেখব, সামহোয়্যার-এর সারা বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা জানালাটা হঠাৎ বন্ধ হয়ে গেছে ! আর এ কারণেই যতোবার এখানে ফিরে আসি, ভীষন 'অপরাধবোধ' নিয়ে অনেকক্ষণ লগইন করে থাকি, যেন এই মুহূর্তে 'অনলাইনে আছেন' ব্লগারের সংখ্যাটি কিছুক্ষণের জন্য হলেও ২০ এর বদলে ২১ দেখায় !

আচ্ছা, আমরা যারা একসময় এই প্রাঙ্গণকে প্রচন্ডভাবে ভালোবেসেছিলাম, তারা সবাই মিলে, একযোগে, একদিনে, লগইন করলে কেমন হয় ? সংখ্যাটা ২১ না হয়ে ২১০ কিংবা ২১০০ ও তো হতে পারে !
আমরা ফিরে আসলেই তো হয় !
ফিরে আসি না কেন ?
কেন ফিরে আসি না !

এই এক প্রশ্নের মুখোমুখি দাঁড়িয়ে আছি, বহুকাল !
কেন ফিরে আসে না সবাই, আগের মতো আবার !
অন্তত, যারা ভালবেসেছিল সামহোয়্যার -কে !
একান্ত হৃদয় দিয়েই !
অনাদিকাল!
ফিরবে কি তারা অনেকেই আবার ?

নাকি নতুনরাই ধীরে ধীরে ব্লগে উপস্থিতির সংখ্যাটিকে বাড়িয়ে তুলবে আবার !
নতুনরাই হয়তো নতুন আবেগ আর উচ্ছাসে পরম ভালোবেসে
এই প্লাটফর্মটিকে এগিয়ে নিয়ে যাবে আবার !
আগের সৌকর্য্য আর দীপ্তিতেই দেদীপ্যমান হয়ে উঠবে আবার
এই সামহোয়্যার ইন ব্লগ।

অপেক্ষায় থাকি, সেই সুদিনের ।
প্রতিনিয়ত।
প্রতিদিন।




মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২৩ সকাল ৯:২৪

নজসু বলেছেন:



ব্লগের সেই সোনালী দিনগুলো আর কখনও ফিরে আসবে না।
আমার তাই মনে হয়।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:২২

সুনীল সমুদ্র বলেছেন: কেন আর ফিরে আসবেনা, সেটা নিয়েই ভাবনা-চিন্তার সময় এসেছে !
আমার তো কেবলই মনে হয়, একজন 'ভালো প্রফেশনাল এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপার' দিয়ে সামহোয়্যার-ইন ব্লগের একটি আধুনিক, যুগোপযোগী এবং খুব দ্রুত এবং সহজে লগইন করে ব্যবহার করা যায়, এমন একটি অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে পারলেই এই প্লাটফর্মে ব্লগারদের উপস্থিতির হার অনেক বেড়ে যাবে ! আর messenger এর মতো এখানে লগইন করা এবং সহ ব্লগারদের সাথে chat করার সুযোগ সৃষ্টি করা গেলে, আলাদা আলাদা গ্রুপ করে আলোচনা করার সুযোগ সৃষ্টি করা গেলে, খুব দ্রুত এখানে ব্লগারদের উপস্থিতি বাড়বে। .... এটা ঠিক যে, লেখালেখি করার মতো মন মানসিকতা সব যুগের সব ব্লগারদের মধ্যে সমান ভাবে বিদ্যমান থাকবে না, কিন্তু বর্তমান জগতের সোশ্যাল মিডিয়ার আঙ্গিক গত দিকটিকে ঠিক রেখে সামহোয়্যার-এর জগৎটাকে নতুনভাবে সাজানো যেতে পারে, যেখানে লেখালেখিতে অভ্যস্তরা লেখা লিখবেন, আবার প্রয়োজনে পরস্পরের সাথে interact করতে পারবেন।

২| ০৮ ই মে, ২০২৩ সকাল ৯:৩৭

গেঁয়ো ভূত বলেছেন: হৃদয়ের অন্তঃস্থল থেকে উৎসরিত গভীর ভালবাসা থেকেই কেবল এমন একটা লেখা উপহার দেওয়া সম্ভব! আগেকার ব্লগিং এর চমৎকার অভিজ্ঞতা খুব সুন্দর ভাবে বর্ণনা করছেন, পাশাপাশি ব্লগিং প্রযুক্তিগত কিছু সমস্যাও সুন্দর ভাবে তুলে এনেছেন।

ভালবাসা এবং শুভকামনা।
হ্যাপি ব্লগিং

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:২৮

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ। অনেকদিন পর এখানে এসে দেখি, এর অস্তিত্ব আর টিকে থাকবে কিনা, সেটা নিয়েই নানারকম আলাপ আলোচনা চলছে ! .... সেসব দেখে কি যে খারাপ লাগলো ! সামহোয়্যার নিঃশেষ হয়ে যাওয়া মানে, বাংলা ভাষায় প্রথম ব্লগিং শুরু করার একটি ঐতিহ্যময় ইতিহাস নিঃশেষ হয়ে যাওয়া, এটি খুব গভীরভাবে অনুধাবন করতে হবে !

৩| ০৮ ই মে, ২০২৩ সকাল ১০:৪৪

রানার ব্লগ বলেছেন: এই যে আপনি বহুদিন পর এলেন এবং যথারিতী কষ্ট পেলেন ।এমন তো অনেকেই বহুদিন পর এসে অহেতুক কষ্ট পাচ্ছেন । তাই বলি যে কষ্ট না পেয়ে দিনে অন্তত একবার আসুন এবং সপ্তাহে একটা পোষ্ট দিন দেখবেন কষ্টের বোঝা কিছুটা কমে যাবে।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৩০

সুনীল সমুদ্র বলেছেন: একেবারেই যথার্থ বলেছেন ! নিয়মিত ফিরে আসা উচিত পুরনোদের। সপ্তাহে অন্তত একটি পোস্ট, এটাও খুব ভালো সাজেশন ! .... অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ০৮ ই মে, ২০২৩ সকাল ১০:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ। সুন্দর স্মৃতিময় অতীত আর বর্তমান তুলে ধরার জন্য। সামুর প্রতি ভালোবাসা শেষ হবার নয়।

০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৩১

সুনীল সমুদ্র বলেছেন: আসলেই তাই। সামুর প্রতি ভালোবাসা শেষ হবার নয় ! কোনভাবেই না !

৫| ০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৫২

শূন্য সারমর্ম বলেছেন:


ব্লগের শুরুর দিনগুলোতে ক্যাচালবাজদের হার কেমন ছিলো?

০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৩

সুনীল সমুদ্র বলেছেন: খারাপ নয়।

৬| ০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:২০

রাজীব নুর বলেছেন: সোনালী দিন কি জিনিস?
ব্লগ আগে যেমন ছিলো, এখনও সেরকমই আছে।

০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৫

সুনীল সমুদ্র বলেছেন: ঠিক। ...

৭| ০৮ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৫

শেরজা তপন বলেছেন: সকালেই পড়েছিলাম- মন্তব্য আর করে ওঠা হয়নি।
সেকাল একালের কথা দারুন মুন্সিয়ানায় ফুটিয়ে তুলেছেন। ব্লগে আপনাকেও নিয়মিত হবার অনুরোধ করছি।

০৮ ই মে, ২০২৩ রাত ৯:৫৩

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ। .. ব্লগে আসলেই নিয়মিত উপস্থিত থাকা উচিত। ... অনেক ভালোবাসার এই প্লাটফর্মটিকে নিঃশেষ হয়ে যেতে দেয়া যায়না। .....

৮| ০৮ ই মে, ২০২৩ বিকাল ৫:০৫

মিরোরডডল বলেছেন:



... ভাবতে অবাক লাগে, 'জানা' আপা আর 'অরীল্ড' কী অসীম মমতাতেই না এখনো সজীব রেখেছেন বাংলা ভাষাভাষীদের ঐতিহ্যময় প্রাণের এই প্রিয় প্ল্যাটফর্মটিকে।

সত্যি তাই, অনেক কৃতজ্ঞ তাদের কাছে। উদার মনের এই দুজন মানুষ আমাদের কত সুন্দর একটা প্ল্যাটফর্ম করে দিয়েছে যেখানে আমরা আনন্দের সাথে অনেকখানি সময় কাটাই। কত সুন্দরমনা মানুষদের সাথে এখানে পরিচয় হয়েছে।

এই যে আমরা বলি সামুকে ভালোবাসি বা সামু এতো প্রিয়, সেটা আসলে কি?
সামু বলতে এখানে সামুর ব্লগারদের বুঝি। উইদাউট ব্লগার দিস ইজ নাথিং।
ব্লগারদের সাথে পরিচয়, তাদের লেখা পোষ্ট পড়া, তাদের সাথে ইন্টার‍্যাকশন সবকিছু মিলিয়েই ব্লগিং।

সামু টিমে যারা আছে এবং সামুর প্রিয় ব্লগারদের সবার জন্য শুভকামনা।
থ্যাংকস সুনীল।


০৮ ই মে, ২০২৩ রাত ৯:৫৯

সুনীল সমুদ্র বলেছেন: অনেক অনেক ধন্যবাদ। .... সামহোয়্যারইন ব্লগের জন্য 'জানা' আপা আর 'অরীল্ড' এর নিবেদিত প্রাণের কাহিনী গুলো বাংলা ব্লগ সৃষ্টির ইতিহাসে এক ঐতিহাসিক স্থান দখল করে রাখবে চিরকাল। ....

৯| ০৮ ই মে, ২০২৩ রাত ১১:২৭

মেহবুবা বলেছেন: যথার্থ বর্ননা করেছেন, এমনটা সেই সময়ের অনেকের মনে হয়। অনেকে অনেক কারনে আগের মত এখানে ভূমিকা রাখেনা, তবে নতুন কর সেই জায়গা ভরতেও দেখিনা।শায়মা, নতুন, ইদানিং শেরজা তপন ছাড়া নতুনের মধ্যে অনেকে আছেন প্রাণবন্ত করে রাখে। তবে সেই সব দিন???
ইমন জুবায়েরের এক একটা শিক্ষনীয় পোস্ট, রাজা মশাই এর সতর্ক পাহারা এবং খবরদারি, চিকন মিঞার মহামূল্যবান 'মাইনাচ',
চাঙ্কুর মজার মজার মন্তব্য, আপনার এবং সাজির এবং মাহী ফ্লোরার দারুন সব কবিতা......
আরো কত কি !!!

০৯ ই মে, ২০২৩ রাত ১২:৩২

সুনীল সমুদ্র বলেছেন: অনেক ধন্যবাদ, মেহবুবা। ... বুঝতে পারছি, ....আপনিও খুব গভীরভাবে সামুর পুরনো দিনগুলোকে অনুভব করেন, আপনার বর্ণনার মধ্যে বারবার উঠে আসে ইমন জুবায়ের সহ সেই সময়ের গুরুত্বপূর্ণ ব্লগারদের নাম ! ... সেই দিনগুলোর স্বর্ণালী স্মৃতি হয়তো আপনাকেও আবিষ্ট করে তোলে ... কখনো কখনো । .... আসলে সামুর প্রতি যাদের অগাধ ভালোবাসা, তাদের চিন্তা-চেতনায় সামুর সামগ্রীক ইতিহাস একই সুরে, একই আঙ্গীকে, বারবার আলোড়িত হয়। তারা সবাই, সামুকে অনুভব করে- প্রায় কাছাকাছি, সমান অনুভূতির অপরূপ এক নৈকট্যে ! ....

১০| ০৯ ই মে, ২০২৩ সকাল ১০:৪৪

অপু তানভীর বলেছেন: আমাদের ব্লগের সেই যুগের একটা চমৎকার বর্ণনা করেছে । আমার ব্যক্তিগত মনভাব যে যুগের সাথে তাল না মেলাতে পেরেই সামু এখন পিছিয়ে গেছে । সেই সময়ে যদি খেয়াল করে দেখবেন যে সামুই বলতে এমন একটি মাত্র প্লাটফর্ম ছিল। এই কারণেই সামুর তখন এতো জনপ্রিয়তা । মানুষের কাছে তখন বিকল্প মাধ্যম ছিল অনেক কম । কিন্তু বর্তমান সময়ে সামুর অনেক বিকল্প মাধ্যম রয়েছে এবং সেখানে সামুর থেকেও আরও বেশি সুযোগ সুবিধা আধুনিকতা রয়েছে । এই কারণে মানুষ আস্তে আস্তে সেদিকে ধাবিত হয়েছে । এবং হবেও । এছাড়া এখন কিন্তু ব্লগিংয়ের ধরনও বদলেছে অনেক । কিন্তু এখনও সেই আগের ধারাতেই রয়েছে ।

০৯ ই মে, ২০২৩ বিকাল ৫:৩৪

সুনীল সমুদ্র বলেছেন: ঠিকই বলেছেন। ... যুগের সাথে তাল মিলানোর বিষয়ে (প্রযুক্তিগত বা অন্য যেকোনো আঙ্গিকগত দিক থেকেই) সামু-র আরও একটু সচেতনতা প্রয়োজন।

১১| ০৯ ই মে, ২০২৩ সকাল ১১:২৬

শাওন আহমাদ বলেছেন: বাহ! কি সুন্দর স্মৃতিচারণ! ভীষণ আবেগ দিয়ে উপস্থাপন করেছেন সেই সময়ের স্মৃতি গুলো। পড়ছিলাম আর ভাবছিলাম এ ও কি সম্ভব? ধন্যবাদ আপনাকে আমাদের নতুন প্রজন্ম কে সেই সময়ের সামু সম্পর্কে ধারণা দেবার জন্য। সেই সময় ফিরে আসুক, আবার সেভাবেই সবাই ভীড় করুক এখানে।

১২| ০৯ ই মে, ২০২৩ বিকাল ৫:৩৬

সুনীল সমুদ্র বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, কষ্ট করে পাঠ ও মন্তব্য করার জন্য। নিরন্তর শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.