নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

অপুর সংসার ও আমাদের হিংসের বালখিল্ল

০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০৬



কয়েকদিন আগে বরিশালে টক অব দ্য টাউন ছিল মাইকেল অপু মন্ডল।জন্ম খিস্ট্রান ঘরে। কথাবার্তায় মনে হয় নাস্তিক।পেশায় রং মিস্ত্রী।এত দিন তার কোন হদিস না থাকলেও এবার পুলিশ ও সাংবাদিক লেগেছে এই রং মিস্ত্রীর পেছনে। কবে কোথায় তিনি হাগু করেছেন, কিভাবে মুতু করেছেন আর আগামিতে কিভাবে করবেন সেটার একটা তালাশ চলছে।

ইতিমধ্যে অনেকের সাথে এই নিয়ে আলাপ ও রসিকতা হয়েছে। সবার এক কথা, কাইল্যা ওই পোলাডার লগে ফর্সা বিদেশীনী আইলো ক্যান? কেমনে পটাইলো আমেরিকান রমণীকে?

অনেকে বলছে, আমেরিকান মাইয়াটা আর্ন্তজাতিক খা...কি।টেস্ট করতে আ্ইছে।

#আবার বলা হয়, ওর চাইতে কি আমরা কম ফর্সা! আমাগো দেখলো না। কালা পোলাডারে দেখলো ক্যা?

একজন ফোন দিল, ভাই শালায় নাকি ওই ফর্সা মাইয়াটার ডলার নিয়া ভাগছে? একটু কনফার্ম হন। চান্স যায়। এখনই একটা নিউজ খিচানো লাগবে।

তার পরের দিন পুলিশ থানায় ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করল। অপু রাষ্ট্রদ্রোহি/ধর্মদ্রোহি ইস্যুতে।আর এখন কড়া নজরদারীতে রাখা হয়েছে। তার আগে ওর বিয়ের খবর চাউর হওয়ার পর কতিপয় মৌসুমী সুশীল ফেসবুকে পোস্ট দিয়ে গরম করে রাখলো, তার পুরানো ধর্মহীনতা ও রাষ্ট্রহীনতার মতামতগুলো।

সেগোলো সম্ভবত আরও কয়েক বছর আগের মতামত। ওই ফেসবুকে লেখা নিয়ে দেশের বড় বড় গণমাধ্যমে সংবাদ হয়েছে নজরদারীতে ব্লগার প্রেমিক অপু মন্ডল।

কথা হল-সারাকে বিয়ের পরেতো অপু ধর্মহীন/রাষ্ট্রহীন হয় নাই। তো হঠাৎ এই ইস্যুটা সামনে এলো কেন? আমি মনে করি-এটা ঘায়েল করার অস্ত্র। নয়তো এতদিন খবর ছিল না, যখন মার্কিনী শেতাঙ্গ বিয়ে করলেন তখনই তার ধর্মহীনতার/রাষ্ট্রহীনতার কথা সামনে এলো। প্রশ্ন হল, আগে কেন সাংবাদিকদের ও ফেসবুকারদের চোখে তার এই অবস্থানের কথা মনে এলো না?

কথা সেখানেও না। কথা হল, ওই কালা পোলাডায় এত ফর্সা মার্কিনী বিয়া কেমনে করলো তা নিয়া গবেষণায় এই ফল উঠে এসেছে।আর আমাদের হিংসে হয়। সহ্য হচ্ছে না। তাই খিচিয়ে খোচাখুচি করতাছি।

তারপরও বলবো, এই দম্পতির নিরাপত্তা্ দেওয়া উচিত।আর মানুষ মাত্রই রাষ্ট্রহীন। রোজতো কত মানুষ বেওয়ারিশ লাশ হয়ে যাচ্ছে।তারাওতো কোন দেশের। কিন্তু তাদের পরিচয় কেউ জানতে পারে না কেন? এসব নিয়েতো কারও মুখ ফোটে না। অপুর বিষয়ে দেখছি, মাতালেও বলে-ভাই ওই শালার বিরুদ্ধে কিছু করেন। ও ধর্ম নিয়া কটুক্তি করছে। আচ্ছা মাতালের কি কোন ধর্ম থাকে? আমার মতে ধর্মহীনতা ব্যক্তিগত ব্যপার।এ নিয়ে লাফালাফি নির্বোধদের কাজ। কে কাকে মানবে না মানবে না সেটা আরেকজনে ঠিক করে দিবে; তা কেমনে হয়?

মোদ্দা কথা, আসুন অপু-সারা দম্পতির ক্ষতির চেষ্টা না করে নিরাপদে রাখি।এভাবে বরিশালে অনেক বিয়ে হয়েছে। কতগুলো দম্পতি আজও সংসার করছে তা জানিনা। এটিও দেখার অপেক্ষা কতদিন ওদের সংসার টেকে।

শুভ কামনা অপু-সারা। আপনাদের দাম্পত্য দীর্ঘ মেয়াদি হোক।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৪৩

বনসাই বলেছেন: ৩০ মিনিটের বেশি আগে পোস্ট করেছেন; নিজে অন্তত ১ বার পড়লে লেখা সাবমিটের ত্রুটি এতক্ষণে ঠিক হয়ে যেতো।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০১

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: ঠিক করে দিয়েছি

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

গেছো দাদা বলেছেন: ডবল লেখা হয়ে গেছে । এডিট করে দিন । শুভকামনা জানাই ।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০০

সৈয়দ মেহেদী হাসান বলেছেন: ঠিক করে দিয়েছি

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৩:১৩

রানার ব্লগ বলেছেন: আমরা মানুষিক ভাবে কতটা পিছনে আছি এটা তারই প্রমান !!! আমি ভাবছিলাম কিছু লিখব না কারন কিছু কিছু আবাল গোত্রীয় প্রানীদের নোংরামি দেখে আমি নিজের প্রতি ঘৃনা অনুভব করছি কিন্তু আপনি লিখে ফেললেন তাই এলাম মন্তব্য করতে। একটা মানুষকে কত সহজে এরা প্রস্টিটিউট বলতে পারে কত সহজে এরা স্বাভাবিক ও সুন্দর একটা বিষয়কে অসুন্দর বানাতে পারে এটা ইউটিউব নামক সাইটে গেলে দেখা যায়, এদের উদ্দ্যেশে একটাই বাক্য ছি !!!!


হয়তো আমিও এমন বা এদের মতন তাই সাহস হয় না নিজেকে আয়নায় দেখতে ।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৩:১৭

রানার ব্লগ বলেছেন: দোয়া করি এদের প্রেম যেন অমলিন হয় চিরজীবি হয় আল্লাহ এদের সহয় হন। আর নিন্দুকের নিন্দনীয় মুখ গুল ঘৃনার ও হিংসার আগুনে জ্বলে যাক। এটা আমার কায়মনে প্রার্থনা। আমিন, সুম্মা আমিন। আর কিছু থাকলে তাও বলতাম।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৪১

রাজীব নুর বলেছেন: দুইটা পোষ্ট দিয়ে দিলেন ।
অপেক্ষা করতেন।
যাই হোক, তবে এই বিদেশীর সংসার টিকবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.