নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার যত ভুল-ভাল কিছু কথা

তার ছিড়া আমি

আমার ''তার'' সত্যিই ছিড়া, বন্ধুরা কিছু মনে করবেন না...

তার ছিড়া আমি › বিস্তারিত পোস্টঃ

এসি মসজিদ ও তার ইমাম

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৭


--------------------------------------------
সামনের পুরো ওয়াল টাইলস করা মসজিদের সামনের কাতারে মাগরীবের সালাত আদায় করছিলাম। প্রযুক্তির উৎকর্ষতা মসজিদের ওয়ালে বিদ্ধ করে গেথে আছে এসিটা। আলতো করে ছুঁয়ে যাচ্ছে হিমেল হাওয়া। পাথুরে শান বাধা জৌলুস মিম্বারের মাঝ বরাবর দাঁড়িয়ে নামায পড়াচ্ছিল আটপৌঢ়ে এক ঈমাম! সু-মধুর কুরআন তিলাওয়াতের মুগ্ধতা ছড়িয়ে পড়ছে ভালো লাগার শুভ্র জগত জুরে।
.
"আচ্ছালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ" বলে বাম দিকে ছালাম ফিরানোর পর শ্রদ্ধেয় ইমাম সাহেবের দিকে শ্রদ্ধার নযর পড়লো। কিন্তু সে নযরটা পরিবর্তন হয়ে করুণায় পরিণত হলো। হুজুরের শরীর জড়িয়ে থাকা পান্জাবিটার বয়স নেহাত এক যুগ! তার উপর কুকড়ে থাকা ত্রিভাজসমুহ ক্যালেন্ডার না করার অবহেলা প্রকাশ করছে। রাজকীয় আলো ঝলমলে আধুনিক টাইলস সমৃদ্ধ মিম্বারের মাঝ খানে দামী জায়নামাযের উপর ইমাম সাহেবকে বড়ই বে মানান ঠেকছিলো।
.
আমি জানি, তবুও পরিচিতি পর্ব শেষ করে ইমাম সাহেবকে প্রশ্ন করলাম- স্মীথ হেসে উরিয়ে দিলেন রাজ্য জোড়া অভাবকে। জানালেন সুখে আছেন, পরম সুখে আছেন পরিবার নিয়ে। আলাপ করে জানলাম-সেই ৬ হাজার টাকার বেতন ১০ বছর যাবত নড়া-চড়া করেনি একচুল। কমিটি চেঞ্জ হয়েছে, আরো বিত্তবানেরা কমিটিতে চাঞ্চ পেয়েছে, মসজিদের উন্নতি হয়েছে, মুসল্লি বৃদ্ধি পেয়েছে, টাইলসে টাইলসে পূর্ণতা পাবার পর মসজিদ এখন সেন্ট্রাল এসি হয়েছে, কিন্তু ইমাম সাহেব? .
না, তিনি তিনিই আছেন। বেতন বৃদ্ধির আবেদন করায় করিতকর্মা, দক্ষ সেক্রেটারি! ভাব গম্ভীর স্বরে হুজুরকে বলে দিয়েছেন " হুজুর! শ্রদ্ধা করি ঠিকই কিন্তু আপনারা মসজিদের উন্নতি খেয়াল করেন না, দেখেন না কত লাখ টাকা এসিতে খরচ করলাম! আপনি জানেন- আপনার চেয়েও অনেক বড় বড় হুজুর আমাদের পেছনে ঘুর ঘুর করে, ইচ্ছে করলে আরো কম টাকাতেই আমরা তাদের নিতে পারবো। ইমাম সাহেব তা শুনে চুপ হয়ে যায়। আর বড় বড় হুজুরদের প্রতিচ্ছায়া দেখে চাকরি হারানোর প্রমাদ গোনে।
.
আমাদের দৈন্যদশা লুকিয়ে থাকে আমাদের বিশ্বাসের পরতে পরতে। ধর্মীয় অনুভুতিশীল এ দেশের আওয়ামের ইসলামের প্রতি ভালবাসা দেখলে সত্যিই করুনা হয়!
শুক্রবারে দামি পাঞ্জাবী কিন্তু মাথার উপর তেল চিটচিটে টুপি! পলিস্টার কাপড়ে বানানো কুরআনের জুজদান, কুরআন শেখানো গৃহ হুজুরের দয়া করা স্বল্প বেতন, মেয়ে বিয়ে দেবার সময় হুজুর এড়িয়ে যাওয়া, আলেমদের উপার্জনে দুনিয়ার ঘ্রাণ পাওয়া, পারিবারিক- সামাজিক বিষয়গুলোতে আলেমদের অবমূল্যায়ন করা
এগুলো কী প্রমাণ করে? শক্ত ঈমান ধর্মপরায়ণতা? হুম। এগুলোই এ দেশের ইসলাম প্রিয়তা। আর উলামাদের দ্বীন চর্চা, সেগুলো নাকি গোড়ামী। বুঝ দাও খোদা সমঝ দাও মোদের!

ফেসবুক থেকে কপিকৃত. লেখক : মনোয়ার হোসেন

কথাগুলি আমারও তাই কপি করলাম।

মন্তব্য ৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

সাগর আর্ট বলেছেন: অত্যন্ত হেকমাতপূর্ন লেখাটির আমিও একমত।।। আমরা এখনো বুঝতে শিখিনি।।।।। আল্লাহপাক সকলকে সঠিক বুঝ দান করুন। আমিন।।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

তার ছিড়া আমি বলেছেন: অামীন ছুম্মা অামীন।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১২

প্রামানিক বলেছেন: হুজুরদের বড়ই দুর্দিন কথায় কথায় চাকরী যায়। ধন্যবাদ পোষ্টের জন্য।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৬

তার ছিড়া আমি বলেছেন: অাপনা‌কেও ধন্যবাদ
মানুষ‌কে সচেতন করার জন্য অগ্রীম ধন্যবাদ।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৮

তানভীরএফওয়ান বলেছেন: বুঝ দাও খোদা সমঝ দাও মোদের!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

তার ছিড়া আমি বলেছেন: সমা‌জে স‌চেতনামূলক প্রচারনা দরকার, প্র‌ত্যে‌কে যার যার অবস্হান থে‌কে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.