নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সামুর আলোচিত ব্লগ নিয়ে দুইটি কথা। (সাময়িক পোস্ট)

১৯ শে মে, ২০২২ রাত ১১:২১

আমি মনে করি সামুর আলোচিত ব্লগে সামান্য পরিবর্তন করা দরকার। আলোচিত ব্লগে স্থান পাওয়া পোস্ট গুলোর মধ্যে স্থান পায় সর্বাধিক পঠিত , সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্ট গুলো। গত ১৫ দিনের পর্যবেক্ষণ থেকে বলছি, অনুগ্রহ করে কেউ ভুল বুঝবেন না। কেউ ব্যক্তিগতভাবে নিবেন না।

আলোচিত ব্লগে লক্ষ্য করলে আপনি দেখবেন সেখানে সর্বাধিক লাইক প্রাপ্ত একটা অপশন আছে। আমি লক্ষ্য করেছি যেসব ব্লগারদের জনপ্রিয়তা আছে তারা ৫ থেকে ১০ টা লাইক এমনিই পাচ্ছেন যার কারণে কম জনপ্রিয় একই দিনে ভালো মানের পোষ্ট দিয়েও ওখানে স্থান পাচ্ছেন না শুধু তাকে লাইক দেয়ার জন্য ৪/৫ টা নিক নেই বলে। তাই এখানে সর্বাধিক লাইক পরিবর্তন করে যদি' আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহ' জাতীয় কিছু যুক্ত করা হয়ে তবে ভালো হয়। যেমন আজ টক অফ দা কান্ট্রি ছিল মাননীয়া প্রধানমন্ত্রী আর ডঃ ইউনুছ এর বিষয়বস্তু।কিন্তু এসংক্রান্ত কোন পোষ্টই আজ ব্লগে এই পোষ্ট লেখার আগ পর্যন্ত আসেনি। দেশের মানুষ টক অফ ডে নিয়ে ব্লগাররা কি ভাবছে বলছে দেখার জন্য যদি সামু ভিজিট করে কিছুটা হতাশই হবেন।

এর পরবর্তী বিষয় হলও সর্বাধিক পঠিত পোষ্ট ।দেখবেন এখানে ভৌতিক কাণ্ড ঘটে। দেখা যাচ্ছে একটা পোষ্টে ৫ জন ব্লগার মন্তব্য করেছেন কিন্তু হিট ৫০০্ এর বেশী। বর্তমানে ৫০০ হিট কিন্তু সহজ ব্যাপার না। আমার মনে হয়েছে (আমি ভুলও হতে পারি ভুল হলে ক্ষমা করবেন) বর্তমানে পোস্টে ৩০ টি হিট ৫ বছর আগে ১০০ হিটের সমান।যেমন সামুর হিট ব্লগার শায়মার উদাহরণ দেই। উনি আগে উনার পোস্টে গড়ে হিট পেতেন ১৫০০ থেকে ২০০০ এখন পাচ্ছেন গড়ে ৫০০ থেকে ৮০০। আগে মন্তব্য পেতেন ২০০ থেকে ৩০০ এখন পাচ্ছেন ৮০ থেকে ১০০।তিনি কিন্তু ১ যুগ ধরে সামুর সবচেয়ে বেশী হিট ব্লগার। তিনি তার সর্বশেষ পোষ্টে হিট পেয়েছেন ৭০৪ টি, ১০৪ মন্তব্যের মাধ্যমে। ২০১৫ হলে এই পোষ্টটির হিট ২০০০ এর বেশী হতো মন্তব্য হতো ২০০ এর বেশী।
বলতে চাচ্ছি কেউ নিজের পোস্ট নিজে পড়ে যারা প্রকৃত হিট পাচ্ছে তাদের বঞ্চিত করছে, আজকে একজন ব্লগার খুব ভালো পোষ্ট লিখে ১৪ টির মত মন্তব্যের মাধ্যমে ২০০ টি হিট পেয়েছেন। উনি আলোচিত ব্লগে নেই যা উনাকে কিছুটা হলেও ডিজার্টেড করবে।এই স্থানে 'আজকের দিনে সবচেয়ে বেশী লাইক কারী , মন্তব্য কারী বা যেকোনো কিছু সংযুক্ত হলে ভালো হবে মনে করছি। আমি ভুলও হতে পারি কিংবা আমার ধারণা ভুলও হতে পারে।

তবে আনন্দের বিষয় হলে এই ব্লগের প্রকৃত ব্লগারগণ হিট মন্তব্য বা লাইকের জন্য লিখেন না। নিজের আত্মার পরিতৃপ্তির জন্য লিখেন। তাই এগুলো নিয়ে ব্লগে কারো মাথা ব্যথা নেই। এজন্য সামু বেস্ট।

শুভ ব্লগিং । কেউ আমার পোষ্টের মাধ্যমে কষ্ট পাবেন না।

এই পোস্টে অপ্রাসঙিক মন্তব্য,ট্যাগ, ব্যক্তি আক্রমণ, কেচাল , কেচাল লাগতে পারে ওরকম মন্তব্য সম্পূর্ণ নিষিদ্ধ। তেমন মন্তব্য করলে মুছে দেয়া হবে।

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:

ব্লগিং'এ বাঙালীরা উপকৃত হয়?

২০ শে মে, ২০২২ রাত ১২:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনি একজন বাঙালি । নিজেকে নিজে প্রশ্ন করলে উত্তর পাবেন।

২| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৩৪

কলাবাগান১ বলেছেন: এটা নিয়ে পোস্ট দিলে কি আপনার সংজ্ঞা অনুযায়ী কি আলোচিত পাতায় যেতে পারে?
pakistani-rupee-to-dollar-all-time-low : 1 US dollar = 200 pakistani rupees

কে এবং কি ক্রাইটেরিয়াতে সবচেয়ে 'উল্লেখযোগ্য খবর' ঠিক হবে। আপনার কাছে পদ্মা সেতু এর আরম্ভ হওয়ার দিন মনে হবে যে এটা 'উল্লেখযোগ্য খবর' না কিন্তু আমার কাছে মনে হবে 'উল্লেখযোগ্য'

২০ শে মে, ২০২২ রাত ১২:০৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সেই আগের কলাবাগান রয়ে গেলেন। মডু কি নিরীক্ষণ পরীক্ষণ করবেন না। তারা কি অজ্ঞ ? কলাবাগান একটু ব্রেনটাকে ব্যবহার করুন। আপনি এই ব্লগের অনেক কিছুর সাক্ষী। আপনাকে এরকম মন্তব্য মানায় ?

৩| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৩৯

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার লেখাটা পড়া শেষ করে প্রথম পাতায় গিয়ে দেখলাম। ঐ লিস্টি গুলাতে আমি নাই। X((

২০ শে মে, ২০২২ রাত ১২:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আশ্রম বিলাস এসেছিল । গতকাল লেখা ২ টি পোস্টে মন্তব্য ও হিট নেই।

৪| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৪৩

গরল বলেছেন: সবকিছুই নির্ভর করে পাঠকের উপর, এটাইতো স্বাভাবিক। পাঠক যদি ভালো পোষ্টে লাইক বা কমেন্ট না দেয় সেটাতো আসলে মডারেশনের করার কিছু নাই। নির্বাচিত পাতায় যাওয়া আসলে হয়ই না বলতে গেলে তাই এই ব্যাপারে মন্তব্য করতে পারছি না। তবে আমার কাছে মনে হয় যে ভালো পোষ্ট খারাপ পোষ্ট এক জিনিষ আর পাঠক প্রিয়তা আর এক জিনিষ।

২০ শে মে, ২০২২ রাত ১২:১৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগার গরল ভালো পোস্টে লাইক বা কমেন্টে কিংবা মডারেশনের কথা আমি বলিনি। আমি আমার একটি পরমর্শ পোষ্ট আকারে কর্তৃপক্ষকে জানিয়েছি। নির্বাচিত পাতা নিয়ে আমার পোস্টে কিছু লেখা নেই। পাঠক প্রিয়তা বিষটি আপনি ভুল বুঝেছেন। যেমন ধরুনা আপনার লেখা Unconscious Biases - অবচেতন মনের পক্ষপাতিত্ব পোস্টটিতে ৪৫ টি মন্তব্য এর মাধ্যমে ৪৬৮ টি হিট। যেটা বিশ্বাসযোগ্য। কিন্তু কেউ যদি ৫ টি মন্তব্য পেয়ে ৫০০ টি হিট পায় তবে তা অগ্রহণযোগ্য । কখনো কখনো হতে পারে। রেগুলার সামুতে এটা অসম্ভব। আমি সামুতে আসা সর্বেশেষ ৫০০ টি পোষ্ট দেখে এই পোষ্ট লিখেছি। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৫| ১৯ শে মে, ২০২২ রাত ১১:৪৯

প্রতিদিন বাংলা বলেছেন: ভালো লেখা ও বিষয়

২০ শে মে, ২০২২ রাত ১২:২০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ প্রতিদিন বাংলা । আমাদের প্রতিদিন টক অফ দা কান্ট্রি গুলো জানাতে থাকুন।

৬| ২০ শে মে, ২০২২ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: আমার কাছে বরং মনে হয় লাইক অপশনটাই রাখা উচিৎ । কারণ একজন ব্লগার একটা লাইকের বেশি দিতে পারে না । পোস্ট হিটের জন্য এটা সব থেকে কার্যকরী একটা রেটিং । অন্য দিকে ভেবে দেখুন আপনি আপনার পছন্দের কোন ব্লগারের পোস্টে একাধিক মন্তব্য করে সেই পোস্টটাকে হিট বানিয়ে দিতে পারেন । এমন ভাবে অনেক পোস্টই হিট লিস্টে যায় নিয়মিত !

আলোচিত পাতায় মূলত যায় যাদের পাঠক আছে । যাদের ব্লগে পাঠক আছে তারা আল ছাল চুল যাই লিখুক সেগুলো আলোচিত হবেই । এটা সামুতে সেই আদি কাল থেকেই হয়ে আসছে । এমন কি আপনি যদি ইমন জুবায়েরের পোস্ট গুলো খেয়াল করে দেখেন সেই সময়ের তুলনায়, (মানে তখন একটা হিট পোস্টে যত মন্তব্য পঠিত সংখ্যার বিচারে) তার পোস্ট কিন্তু খুব বেশি হিট ছিল না । এখনও ঠিক তেমনই । ভাল ভাল পোস্টে কালে ভাদ্রে মানুষ মন্তব্য করে । পড়ে ।

২০ শে মে, ২০২২ রাত ১২:২২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় অপু, আপনাকে আমার ব্লগে স্বাগত। আমি আপনার মন্তব্যটির জবাব কাল দিচ্ছি। একটু ডিটেইলসে জবাব দিতে হবে। অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

২০ শে মে, ২০২২ সকাল ১১:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমার কাছে বরং মনে হয় লাইক অপশনটাই রাখা উচিৎ । কারণ একজন ব্লগার একটা লাইকের বেশি দিতে পারে না । পোস্ট হিটের জন্য এটা সব থেকে কার্যকরী একটা রেটিং ----
__________
অপু লাইক অপশন খুবই ভালো যদি অপশনটি মিস-ইউজ না হয়। ব্লগার আহমেদ জি এস যদি তার পোষ্টে ২০ টা লাইক পান খুবই বিশ্বাস যোগ্য কারণ এ ব্লগে যারা সুন্দর মন্তব্য করে জনপ্রিয় লিস্টে আহমেদ জি এস তাদের মধ্যে অন্যতম। তার মন্তব্যের কারণে তাকে ব্লগাররা পছন্দ করেন। আপনি যদি আপনার পোস্টে ৯ টা লাইক পান বিশ্বাস যোগ্য কারণ আপনি ক্লিন ইমেজের ব্লগার। কখনো নিজের পোষ্টে নিজের মাল্টি থেকে লাইক দিতে আপনার বিবেকে লাগবে। ব্লগে সবাই বিশ্বাস করে অপু তার পোষ্টে যে পরিমাণ লাইক মন্তব্য হিট পেয়েছেন সবগুলোই জেনুইন। কিন্তু চুল পরিমাণ ইন্টারেকশন না থাকা , কারো পোষ্টে জীবনেও মন্তব্য না করা ব্লগার যদি ৫/৭ টা লাইক পান তা দৃষ্টিকটু। আপনার কপিপেস্টে জড়িত ব্লগার পোস্টটিতে আপনাকে লাইক দিয়েছেন ১৫ জন ব্লগার। তার হলেন এমজেডএফ
নীল আকাশ
কাজী ফাতেমা ছবি
ইসিয়াক
খায়রুল আহসান
জহিরুল ইসলাম সেতু
নতুন নকিব
কাল্পনিক_ভালোবাসা
জগতারন
আরইউ
গেঁয়ো ভূত
ভুয়া মফিজ
জুল ভার্ন
অক্পটে
মোঃ মাইদুল সরকার
২/১ ছাড়া সবাই ভালো ব্লগার। জেনুইন নিক। কিন্তু জীবনে একটা মন্তব্য কোনদিন কেউ করেনি এমন কেউ যদি তার ২০০ লাইনের কবিতায় কোন ৩ টি মন্তব্য পেয়ে ৬ টি লাইক পান তা মিস-ইউজ।
--------
অন্য দিকে ভেবে দেখুন আপনি আপনার পছন্দের কোন ব্লগারের পোস্টে একাধিক মন্তব্য করে সেই পোস্টটাকে হিট বানিয়ে দিতে পারেন । এমন ভাবে অনেক পোস্টই হিট লিস্টে যায় নিয়মিত ! আলোচিত পাতায় মূলত যায় যাদের পাঠক আছে । যাদের ব্লগে পাঠক আছে তারা আল ছাল চুল যাই লিখুক সেগুলো আলোচিত হবেই । এটা সামুতে সেই আদি কাল থেকেই হয়ে আসছে ।
----------
হ্যাঁ আমি তো তাই বলছি অপশন গুলো মিস-ইউজ হচ্ছে। তবে ব্লগে সবাই শিক্ষিত লোক। সবই বুঝে ৩ জন ব্লগার মিলে ৫ টি করে ১৫ টি মন্তব্য করে নিমিষেই পোস্ট হিট করে দিতে পারে।
----------
এমন কি আপনি যদি ইমন জুবায়েরের পোস্ট গুলো খেয়াল করে দেখেন সেই সময়ের তুলনায়, (মানে তখন একটা হিট পোস্টে যত মন্তব্য পঠিত সংখ্যার বিচারে) তার পোস্ট কিন্তু খুব বেশি হিট ছিল না । এখনও ঠিক তেমনই । ভাল ভাল পোস্টে কালে ভাদ্রে মানুষ মন্তব্য করে । পড়ে ।
------
ইমন ভাই এর পোষ্টে মন্তব্য কম হলেও মন্তব্য কারী সংখ্যা বেশী ছিল। উনার পোষ্টে আউল ফাউল মন্তব্য কেউ করতনা। উনার পোষ্টে ৫ জন ব্লগার ৪০ টা মন্তব্য করার সুযোগ ছিল না। ৩০ জন ব্লগার ৩০ বা ৪০ টি ভালো মন্তব্য করতেন। খুব সুন্দর বিষয়বস্তু নিয়ে লিখতেন তো। তখনকার ব্লগাররা সামুর এক একজন আইকনিক ব্লগার। কোয়ালিটি পোষ্টে কোয়ালিটি মন্তব্য করতেন, কেচাল পোষ্টে কেচাল করতেন, কেউ অন্যায় করলে সবাই মিলে গদাম দিতেন।
-----

৭| ২০ শে মে, ২০২২ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: এইসব বিষয় আসলে আমি কম বুঝি। এসব বিষয় গুলো আমাকে কখনও ভাবায় না।

২০ শে মে, ২০২২ রাত ১২:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: যে যতো কম বুঝে সে তত ভালো থাকে।

৮| ২০ শে মে, ২০২২ রাত ১:৩৬

সোনাগাজী বলেছেন:



ভেবেচিন্তেই এভাবে করা হয়েছে।

২০ শে মে, ২০২২ রাত ১:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভাবনা চিন্তা কে সম্মাননা । আমার নিজস্ব অভিমত ব্যক্ত করার স্বাধীনতা ব্লগে বিদ্যমান।

৯| ২০ শে মে, ২০২২ ভোর ৬:৪৩

মিরোরডডল বলেছেন:




আলোচিত ব্লগের তিনটা ক্যাটাগরি :

সর্বাধিক পঠিত ।
এটা আসলে কোন সেন্স মেইক করেনা, কারন নিজের পোষ্টে যে কেউ বহুবার যেতে পারে আবার রিফ্রেস করেও এটা পসিবল ।
অনেকে আবার দেখেছি স্ট্র্যাটেজিক গেইম খেলেন । অনলাইনে একটিভ থেকেও মন্তব্যের রিপ্লাই করেনা ।
আমরা জানি যে নোটিফিকেশন সেভাবে কাজ করেনা । প্রতিমন্তব্য দেখতে সেই পোষ্টে বার বার যেতে হয় ।
এভাবে রিড বেশী হয় । এসব কারনে সর্বাধিক পঠিত কোন ক্রেডিট না ।

সর্বাধিক মন্তব্য
এটা ঠিক আছে । তারপরও কিন্তু আছে । কিছু পোষ্টে মারামারি, গালাগালি, এসব কারনেও অনেক কমেন্ট হয় ।
আবার আমাদের মতো অনেকে অনেকসময় পোষ্টে গল্প করি, এভাবেও ১০/২০ টা কমেন্ট হয়ে যায় ।

সর্বাধিক লাইক
একাধিক লাইক দেয়ার অপশন না থাকায় এটাই একমাত্র ট্রান্সপারেন্ট আর জেনুইন ।
কে কে লাইক দিচ্ছে ইউ ক্যান সি, কেউ যদি তার মাল্টি থেকে লাইক দেয়, সেটাও দেখা যাচ্ছে ।
শুধু দেয়ার জন্য দেয়া না, কারো লেখা পছন্দ হলেই সেখানে লাইক দেয়া হচ্ছে ।
তাই এই অপশন চেঞ্জ করার পক্ষে ভোট দিতে পারলাম না তাসনিম । :(



২০ শে মে, ২০২২ দুপুর ১২:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন:
প্রতিমন্তব্য দেখতে সেই পোষ্টে বার বার যেতে হয় ।
এভাবে রিড বেশী হয় । এসব কারনে সর্বাধিক পঠিত কোন ক্রেডিট না ।


মিরোর আপনি আপনার ভালোবাসার অত্যাচার পোস্টটি তে ৬১ টি মন্তব্যের মাধ্যমে ৪৮৭ টি হিট পেয়েছেন। সর্বমোট ১৯ জন ব্লগার আপনার পোস্টে মন্তব্য করেছেন। যে কেউ বুঝবেন এটা জেনুইন। এখানে ডিজওনেস্টি হয়নি। পোস্ট দেয়ার পর ১৪ দিন অতিবাহিত হওয়ার পর এই পরিসংখ্যান। এখন আমাকে বলুন কোন ব্লগার পোস্টে ৭ জন ব্লগার মন্তব্য করেছেন তিনি যদি পোস্ট দেয়ার ৭/৮ ঘণ্টার মধ্যে ৬০০ হিট পাই তাহলে বুঝতে বাকি থাকেনা অটো রিফ্রেশ বাটন এর অপব্যবহার হয়েছে।

সর্বাধিক মন্তব্য এবং সর্বাধিক লাইকের ক্ষেত্রে আমার মনের কথা গুলো বলে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

১০| ২০ শে মে, ২০২২ সকাল ৮:১৮

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




অপু তানভীর কে করা মন্তব্যে - আমি আপনার মন্তব্যটির জবাব কাল দিচ্ছি। একটু ডিটেইলসে জবাব দিতে হবে। এই কথার অপেক্ষায় থাকলুম।

২০ শে মে, ২০২২ দুপুর ১২:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কেন কাল মন্তব্যের জবাব দিলাম না! আপসোস হচ্ছে। আপনার অসাধারণ মন্তব্য মিস করলাম।

১১| ২০ শে মে, ২০২২ সকাল ৯:৫৪

জুল ভার্ন বলেছেন: স্যোশাল মিডিয়ার লেখায় লাইক কমেন্টস লেখার মান নির্ভর নয়। এখানে লাইক কমেন্টস পাওয়ার অন্যতম যোগসূত্র হচ্ছে ব্যক্তিগত যোগাযোগ তথা সিন্ডিকেট। আবার জেন্ডার ভিত্তিক লেখক লেখিকাদের একটা রসাত্মক আকর্ষণ কাজ করে.....

একথার সত্যতা যাচাই করতে লক্ষ্য করে দেখবেন- যাদের লেখায় বেশী লাইক কমেন্টস করে তারা কারা, সেটা বিবেচনা করে।

২০ শে মে, ২০২২ দুপুর ১২:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মাত্র ৪ টি বাক্যে ৪৮ টি শব্দ ব্যবহার করে করে নির্মম একটা সত্য কথা বললেন। ব্লগার অপু কে এই মন্তব্যটি সম্পর্কে কিছু বলার বিশেষ অনুরোধ করছি।

১২| ২০ শে মে, ২০২২ সকাল ৯:৫৯

নূর আলম হিরণ বলেছেন: লাইক অপশনটার অপব্যবহার হচ্ছে বেশি, মাল্টি নিক দিয়ে লাইক করে। সর্বাধিক পঠিত অপশন ঠিক করা সম্ভব, একাদিক বার এক আইডি থেকে রিপ্রেশ করলে সেটা যেনো কাউন্ট না হয় তার ব্যবস্থা করলেই আলোচিত পাতা আরো আকর্ষণীয় হবে।

২০ শে মে, ২০২২ দুপুর ১২:১৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: জুলভার্ণ ভাই তাই বললেন। মডারেশনকে মন্তব্য প্রতিমন্তব্য গুলো বিবেচনা করার রিকোয়েস্ট

১৩| ২০ শে মে, ২০২২ সকাল ১০:২৬

শেরজা তপন বলেছেন: আরো কিছু মন্তব্য ও প্রতি মন্তব্যের অপেক্ষায় রইলাম...

২০ শে মে, ২০২২ দুপুর ১২:১৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমার ব্লগ বাড়িতে আপনাকে স্বাগত শেরজা তপন। উপরের সব মন্তব্যের জবাব দেয়া হয়েছে। পড়ুন।

১৪| ২০ শে মে, ২০২২ সকাল ১১:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: লাইক এর অপশন টা ঠিকই আছে। কিন্তু আলোচিত পাতায় সর্বাধিক লাইক বা মন্তব্য প্রাপ্ত পোস্টটি একসময় সর্বাধিক পঠিত পোষ্ট এ পরিণত হয় এ ক্ষেত্রে অন্য একটি পোষ্ট সুযোগ পায় না।

২০ শে মে, ২০২২ দুপুর ১২:২৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আসলে সবকটি অপশন ঠিক আছে যদি অপব্যবহার না হয়। নতুন ট্রেনের সিটে রেকজিন যদি বাঙ্গালী কলম দিয়ে গুঁতা মেরে ছিঁড়ে ফেলে তাতে সরকারের কি করা আছে।

১৫| ২০ শে মে, ২০২২ দুপুর ১২:৪৬

রূপক বিধৌত সাধু বলেছেন: কয়েকজন আছেন নিজেরাই নিজেদের পোস্টকে হিট করে মহান ব্রত পালন করেন।

২০ শে মে, ২০২২ দুপুর ১:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সেটিসফেকশন আছে তাতে?সেটিসফেকশন পেলে করুক।

১৬| ২০ শে মে, ২০২২ দুপুর ২:০৩

শায়মা বলেছেন: হায়রে ভাইরে.......

আর মানুষ পাইলা না আমার উদাহরনই দিতে হলো? #:-S

যাইহোক, গুরুত্বপূর্ণ পোস্টগুলোতে গুরুত্বপূর্ণ মন্তব্য বা চিন্তাশীল গঠনমূলক মন্তব্য বড়ই গুরুত্বপূর্ণ ও দরকারী। সেসব যদি ৫টাও কেউ করতে পারে সেটাই আসল। আগে এমন সব গুরুত্বপূর্ণ পোস্ট বেশি ছিলো, পঠিত সংখ্যা, লাইক সংখ্যা এবং মন্তব্য সংখ্যাও বেশি ছিলো কারণ ব্লগার সংখ্যাও বেশি ছিলো।

এখন নাই।


আর যেটা বলতে চাই, আমি অনেক অনেক গুলো বছর মোটামুটি নিয়মিত আছি এবং নতুন পুরাতন সবাইকেই চিনি। আমার পোস্টগুলো আমি বেশিভাগই আনন্দ বিষয়ক লিখি। গল্প কবিতা বা অন্য সিরিয়াস কিছু আমার পরিচিত নিকে লেখার চাইতে অন্য নিকে লিখে সাচ্ছন্দ্য বোধ করি। তবে ঐ যে আনন্দ টাইপ লেখাগুলোতে মানুষের কথা বলার সুযোগ থাকে পোস্ট বিষয়ক এবং সেই পোস্ট ছাড়িয়েও অনেক কিছুই বিষয়ক। তাই মন্তব্য বেড়ে যায়। এতে লেখা ভালো খারাপ মাঝারী এসব পরিমাপের স্থান নেই বলে আমি মনে করি।

প্রতি যুগে নতুন নতুন ব্লগার যত জন্মেছে তার চাইতেও পুরোনোরা চলে গেছেন। নতুনের পর নতুন নিয়েই চলছে এই সামু। এখন ব্লগার লগ ইন সংখ্যাই কম। পড়বেই বা কয়জনা আর মন্তব্য আসবে কই থেকে?

যাইহোক সর্বাধিক পঠিত আগে পাঠক পড়লেই সেই সংখ্যা বাড়তো। কিন্তু কয়েক বছর আগে যখন থেকে পাঠক কমতে শুরু করে তখন একদিন হঠাৎ দেখতে পাই সামুর নতুন সিস্টেম শাখের করাত। যেতেও কাটে, আসতেও কাটে। মানে অন্য মানুষ পড়লেও পঠন সংখ্যা বাড়ে, নিজে পড়লেও বাড়ে।

বাহ কি মজা!!!!!!!! :)

এইটা সব চেয়ে বড় প্রহসন মনে হয় আমার। যা ঠিক করা হলে ৮০০ পঠন আসবে ৪০০ আর ২০০ আসবে ১০০ হা হা হা


আর লাইক অবশ্য নিজের নিক মালটি বানানো ছাড়া বাড়ানোর উপায় নেই। :) এখন আমার সময় কমে গেছে!! :( যার আছে সে বাড়াবে। :)

আর মন্তব্যের কথা তো আগেই বলেছি যার যত বন্ধু তার তত মন্তব্য। হা হা

দুইটার একটাও বন করা যাবে না।

আর পঠন সংখ্যার ঐ শাখের করাত স্টাইলও বন করা হবে না । :)




২০ শে মে, ২০২২ দুপুর ২:২৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আর মানুষ পাইলা না আমার উদাহরনই দিতে হলো?
আপনাকে উদহরন দিয়েছি কাজ আপনাকে আমি ২০১১ থেকে চিনি। এই জন্য বলেছি সামুর হিট ব্লগারদের মধ্যে আপনি শীর্ষে। কেউ মানুক আর না মানুক।এটাই সত্য। আপনার ব্লগ কমিনিউকেশন ভালো। আপনাকে নতুনদের অনুকরন করা দরকার বলে মনে করছি। অনেস্টলি বলছি আপনি সহ ৬/৭ জন ব্লগার ব্লগের প্রাণ। আপনি যে পোস্টে মন্তব্য করেন সে পোস্ট পড়ার জন্য সবাই যায়। এটাও একটা প্রশঙ্গশনীয় বিষয়। আপনি জেনুইন লাইক পাচ্ছেন অনেকে পাচ্ছেন না। আপনি জেনুইন হিট পাচ্ছেন অনেকে পাচ্ছেনা।

যাইহোক সর্বাধিক পঠিত আগে পাঠক পড়লেই সেই সংখ্যা বাড়তো। কিন্তু কয়েক বছর আগে যখন থেকে পাঠক কমতে শুরু করে তখন একদিন হঠাৎ দেখতে পাই সামুর নতুন সিস্টেম শাখের করাত। যেতেও কাটে, আসতেও কাটে। মানে অন্য মানুষ পড়লেও পঠন সংখ্যা বাড়ে, নিজে পড়লেও বাড়ে।

বাহ কি মজা!!!!!!!! :)

এইটা সব চেয়ে বড় প্রহসন মনে হয় আমার। যা ঠিক করা হলে ৮০০ পঠন আসবে ৪০০ আর ২০০ আসবে ১০০ হা হা হা


আর লাইক অবশ্য নিজের নিক মালটি বানানো ছাড়া বাড়ানোর উপায় নেই। :) এখন আমার সময় কমে গেছে!! :( যার আছে সে বাড়াবে। :)

আর মন্তব্যের কথা তো আগেই বলেছি যার যত বন্ধু তার তত মন্তব্য। হা হা

দুইটার একটাও বন করা যাবে না।

আর পঠন সংখ্যার ঐ শাখের করাত স্টাইলও বন করা হবে না ।
------
ধন্যবাদ আপনাকে শায়মা।
--

২০ শে মে, ২০২২ দুপুর ২:২৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমার বাড়ি কুমিল্লা। বিশ্ববিদ্যালয় একই।

১৭| ২০ শে মে, ২০২২ দুপুর ২:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্লগে ভূতু রে পাঠক আছে অনেক।
কোন কনো পষ্টে করেক ঘন্টায়
কয়েক হাজার হিট হয় যা মানুষ
করেনা।
তাছাড়া আছে কিছু সিন্ডিকেট
তাদের কথা নাইবা বললাম! আর
লুল পাঠক যারা মেয়ে নিক দেখলেই
কারণে অকারণে ল্যাদায়!
কিছু আছে দেবতাদের বরপুত্রা তারা
আল ছাল লিখলেও হিট হয়!

২০ শে মে, ২০২২ দুপুর ২:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: উপরে শায়মাও একই কথা বলেছেন। ব্লগে এখন কোন সিন্ডিকেট আছে আমি মনে করিনা। নিজের পোস্ট নিজে পড়ে ৪/৫ জন নতুন ব্লগার। অন্যরা ঠিক আছেন। নারীদের প্রতি ছেলেদের ইন্টারেস্ট মা হাওয়ার প্রতি আদম আঃ দিয়ে শুরু।এটা সর্বখানে আছে। ব্লগে যারা নারী ব্লগার আছেন উনারা খুব সুনামধন্য। নিজ গুণে সুপরিচিত। তাদের সবাই সম্মান করে, ভালো বাসে। তারা তা অর্জন করেছেন নিজ নিজ যোগ্যতা দিয়ে।
ভাল থাকুন ব্লগার নূরু।

১৮| ২০ শে মে, ২০২২ দুপুর ২:৪৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পোস্টে কেচাল অনুমেয় হওয়ায় কমেন্ট মডারেশনে নেয়া হলো। আমি কেচাল এড়িয়ে চলার চেষ্টা করি।

১৯| ২০ শে মে, ২০২২ রাত ১১:০৭

জ্যাকেল বলেছেন: এই বিভাগ নিয়ে জল ঘোলা হয়েছে অনেক। তবে মনে হয় নির্বাচিত পাতা নিয়ে বেশি মাতামাতি হইয়াছিল। আমি অবশ্য ঐসবের ধার না ধারলেও সাম্প্রতিক বিভাগে চোখ রাখি। এ কারণে আমি ডিসেপ্টিভ কতিপয় ব্লগারের সন্ধান পেয়েছি যাদের আমি অত্যন্ত উচ্চমান/উচ্চ মানসিকতার বলে ভাবতাম। কিন্তু হিট এর আশায় এরা (নিজেদের অতি চালাক মনে করেন) অনেক গ্যাপ নিয়ে এক একটি মন্তব্যের উত্তর দেন (যাতে আরো লোকের চোখে পড়ে এবং আরো কমেন্ট পান) এতে আসলে তাদের ব্লগ কোয়ালিটি অনেক বাধা গ্রস্থ হয় ইহা বুঝেন না।

দুঃখজনক এই যে এনাদের অনেক উচ্চ মান/ব্লগ সেলেব্রেটি হিসাবে অনেকেই চিহ্নিত করেছেন। আমি অবশ্য এইসব পুছি না। আমি প্রথম পাতাতেই বেশি নজর রাখি এবং এমনও হয় যে প্রথম পাতার ১০/১৫ যা-ই থাকে সব কয়টায় আমার কমেন্ট থাকে।
আমার কাছে ব্লগিংয়ের যা মজা (যা অবশিষ্ট আছে) হইল নতুন পোস্টে নিজের মতামত জানান দেওয়া।

২১ শে মে, ২০২২ রাত ১:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কোয়ানটিটেটিভ ব্লগিং বাদ দিয়ে কোয়ালিটিফুল ব্লগিং করা লাগবে। কাভা যখন সঞ্চালক তখন আপনি শতভাগ নিশ্চিত থাকতে পারেন নির্বাচিত পাতায় কোয়ালিটি পোষ্ট গুলো অবশ্যই যাবে। কেউ নির্বাচিত পাতা নিয়ে অভিযোগ করলে আমি চোখ বন্ধ করে বলে দিতে পারি তা ভিত্তিহীন। কাভা অত্যন্ত ভদ্র ও সৎ মানুষ।

আলোচিত ব্লগে মডারেশনের কোন ভুমিকা নেই। তাই সেটার অপব্যবহার করছেন কিছু অবুঝ নতুন ব্লগার। এই পোষ্ট দেয়ার পর আলোচিত ব্লগ দেখুন। একেবারে ঠিকঠাক এখন পর্যন্ত। যারা জেনুইনলি হিট-লাইক-মন্তব্য পেয়েছেন তাদের পোস্ট সেখানে শোভা পাচ্ছে।
ধন্যবাদ ব্লগার জ্যাকেল আপনার মন্তব্যটির জন্য।

২১ শে মে, ২০২২ রাত ১:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগে প্রথম পাতার সবটি পোস্টে মন্তব্য করা ব্লগারের সংখ্যা আপনি সহ ৬ জন। এটি একজন ভালো ব্লগার এর বৈশিষ্ট্য। ধন্যবাদ আবারো প্রাপ্য আপনার।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.