নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

কি হবে এই এই ব্লগাররা একই সাথে সামুতে পোস্ট দিলে? (পর্ব -২)

২১ শে জুলাই, ২০২২ রাত ১:৩৭

এক শ্রেণীর মৌলবাদী মনে করে ব্লগে সব নাস্তিক তাই ব্লগ গুলো অচল করে দিতে হবে। ব্লগকে প্রাণহীন করার জন্য অনেক মৌলবি ওয়াজ মেহফিলে ব্লগ ও ব্লগারদের নামে মিথ্যাচার করে থাকেন। আমি নিজে শোনেছি। মিথ্যাচার করার জন্য ওনারা নির্বাচন করে ফেসবুক ও ইউটিউব ওয়াজকে।ওদের এবং ওদের অনুসারীরা ব্লগের ও ব্লগারদের শত্রু। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে । মনে রাখতে হবে মৌলবাদীরা সামু ও ব্লগারদের চীর শত্রু।

আমার এ পোস্টে যাদের সম্পর্কে লেখা হয় তা শতভাগ সত্য। কোন বানানো বা আজগুবি তথ্য এখানে দেয়া হয়না। প্রতিটি ব্লগারের উপর স্টাডি করে এই পোস্ট লেখা হচ্ছে। এই পোস্টে উল্লেখিত প্রতিজন ব্লগার ডেডিকেটেড এবং ব্লগের জন্য গুরুত্বপূর্ণু এই মুহূর্তে। কারও সম্পর্কে কিছু বানিয়ে বা বাড়িয়ে বলা হচ্ছেনা। ব্যক্তিগত ক্যাচাল থেকে অন্যকে হেয় করে কথা বলা বা পোস্ট দেয়া বা মন্তব্য করা নিম্ন রুচির ব্লগারের পরিচয় বহন করে।১৫ জন ব্লগার ইন একটিভ হয়ে গিয়েছেন যারা ২ মাস আগে ব্লগে একটিভ ছিলেন। অভিজ্ঞ ব্লগাররা সাক্ষী ক্যাচাল সবসময় ব্লগকে ব্লগার-হীন ও প্রাণহীন করেছে।

কাউকে প্রশংসা করতে হলে প্রশংসা করা মত কিছু থাকতে হয়। আমার কাছে তারা সবসময় সেরা ব্লগার যারা ব্লগের প্রতি দায়িত্বশীল। এদের আমি সবসময় সম্মান দিতে সম্মানিত অনুভব করি। অনেকে নিজের প্রশংসা নিজে করেন কিন্তু অন্যের প্রশংসা সহ্য করতে পারেন না। কারণ থাকা স্বত্বেও কারও প্রশংসা করলে আপনার যদি খারাপ লাগে তবে একজন মনের ডাক্তারকে দেখানোর পরামর্শ থাকবে। এই পোস্টটি কিছু ব্লগারের প্রতি স্বীকৃতি সরূপ লিখিত হচ্ছে। পুরনো ব্লগাররা আমার সাথে সুর মিলবেন কিনা আমি জানিনা তবে এতটুকু আমার সাথে একমত হবেন বোলে বিশ্বাস করি - স্বীকৃতি একজন ব্লগারকে আরও বেশি সৃজনশীল করে তুলে। মানসিকভাবে সুস্থ থাকা বা শক্তিশালী হওয়ার জন্যও এই স্বীকৃতিটুকু খুবই দরকার। পত্রিকায় পড়েছি জার্মান মনোবিজ্ঞানীরা জানিয়েছেন স্বীকৃতি মনের শক্তি ও উৎসাহ যোগায়।

আগের পর্বে ১৫ জন গুরুত্বপূর্ণ ব্লগারের পেনপিক্সচার লিখেছিলাম। এই পোস্টে আরও ১৫ জন সম্পর্কে লেখা হচ্ছে।

ইফতেখার ভূইয়াঃ একজন পুরনো ব্লগার। ১৬ বছর ৩ সপ্তাহ ধরে ব্লগে আছেন। ব্লগে বর্তমানে নিয়মিত পোস্ট দিচ্ছেন। অন্যের পোস্টে আলোচনায় অংশগ্রহণ করছেন। একজন নির্ভেজাল মানবিক এবং ক্যাচাল-মুক্ত ব্লগার। পোস্ট মন দিয়ে পড়ে পোস্টের বিষয়বস্তুর সাথে মিল রেখে স্পষ্ট সাবলীল মন্তব্য খুব কম ব্লগার করে থাকেন। যারা করেন তাদের মধ্যে ওনি অন্যতম। তার প্রতি রইল অজস্র ধন্যবাদ।

ঠাকুর মাহমুদঃ ৯ বছর ২ মাস ধরে সামুতে ব্লগিং করে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। তিনিও ক্যাচাল মুক্ত নির্ভেজাল ব্লগার ও মাটির মানুষ। গল্প কবিতা প্রবন্ধে অনন্য। এই বছর উনার দেয়া ১২ টি পোস্টের মধ্যে ১২ টিই উন্নত মাণের হিট পোস্ট। উনার মন্তব্য খুবই সুন্দর ও সাবলীল। গল্প কবিতা ফিচার ছবি ব্লগ সবকিছুতে অসাধারণ। এই সম্মানিত ব্লগারের মন্তব্য সকলের প্রত্যাশিত।

অর্কঃ সামুতে যে কজন ব্যক্তিত্ব-বান ব্লগার আছেন অর্ক তাদের মধ্যে অন্যতম। লেখার মাণ তার পোস্ট পড়লেই বুঝতে পারবেন। প্রতিটি মন্তব্য বিশ্লেষণধর্মী ও লজিকাল। এক দুই লাইনের মন্তব্য করেন না। যে কটা মন্তব্য করেন সেগুলোর পেছনে যথেষ্ট সময় নিয়ে চিন্তা করে লিখেন। দীর্ঘদিনের অভিজ্ঞ এই ব্লগার আমার চোখে তুখোড় মেধাবী ও প্রকৃত ব্লগার। ওনার একজন নিয়মিত পাঠক হিসেবে আমার চাওয়া ইমন জোবাইর ভাই এর মতো ক্যাচাল পোস্ট একেবারে ইগনোর করলে ভাল হবে - (অনধিকার চর্চা হলে নিজ গুণে ক্ষমা করবেন)। দেশদ্রোহী ও ধর্মান্ধদের অপছন্দ করা তার ব্যক্তিত্বের অন্যতম বৈশিষ্ট্য।

ড: এম এ আলীঃ ব্লগে মাত্র ৬ বছর ৪ মাসে যারা সুনাম অর্জন করে সম্মানিত হয়েছেন পরিচিতি লাভ করেছেন নিজের লেখা ও মন্তব্য দিয়ে সকলের মন জয় করেছেন ডঃ এম এ আলী তাদের মধ্যে অন্যতম। ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫৪ এর পর আর কোন পোস্ট না দিলেও নিয়মিত সব ভালো পোস্টে মন্তব্য করছেন। আমার এটির আগের পর্বে ওনার মতো একজন ব্লগারের মন্তব্য আমাকে সম্মানিত করেছে। লেখা খরার এই লগ্নে ব্লগের স্বার্থে আমাদের মাসে অন্তত একটি ভালো পোস্ট উপহার দেয়া আহ্বান জানাচ্ছি। ওনার মন্তব্য প্রতিটি পোস্টে বিশেষ মাত্রা যুক্ত করে।


নতুনঃ আমি যখন ব্লগে ইনএকটিভ ছিলাম তখন একজন ব্লগারকে অন লাইনে আছেন ব্লগার তালিকায় একদম সবার উপরের দিকে দেখতাম। তিনি নতুন। এই ব্লগার সমসাময়িক আলোচনা করার মত সব পোস্টে, বেশ কিছু মন্তব্য করে আলোচনায় অংশ গ্রহণ করেন । নির্দিষ্ট বিষয়বস্তুতে দেয়া পোস্টে বিশ্লেষণ ধর্মী ও জ্ঞানী মন্তব্য করে থাকেন। অনেক ভালো পোস্ট যেখানে মন্তব্য-হীন সেখানে ব্লগার নতুনের মত কমেন্টারকে ধন্যবাদ দিয়ে কৃতজ্ঞতা জানাতে হবে।নব্য ওয়াজি বিজ্ঞানীদের বিরুদ্ধে যুক্তি ও তথ্য নির্ভর মন্তব্য চোখে পড়ার মতো ভালো।

হাসান কালবৈশাখীঃ হাসান কালবৈশাখী সামুর একজন মনযোগী পাঠক ও মন্তব্য কারী। একটি নির্দিষ্ট রাজনৈতিক দল সমর্থিত ব্লগার হলেও ওনার দেয়া পোস্টে অন্যরা আলোচনা করেন ওনিও যথাসম্ভব আলোচনা করার মত সব পোস্টে মন্তব্য করেন। এটা খুবই ভালো গুণ। একটা ভালো পোস্টে মন্তব্য প্রাণের সৃষ্টি করে। এ বছরের মে মাসে ওনার দেয়া একতা পোস্ট ১০৮৮ বার হিট হয়। এবং সে পোস্টে ২৪ জন ব্লগার আলোচনায় অংশগ্রহণ করেন। যেখানে মন্তব্য করে আলোচনা করার মতো ব্লগার খুব কম সেখানে ২৫ জন ব্লগার ওনার পোস্টে গিয়েছেন। আলোচনা করেছেন। আলোচনা করার মাধ্যমেই ব্লগ প্রাণবন্ত হয়ে ওঠে।ওরকম পোস্ট আরও চাই।

নূর আলম হীরণঃ ৭ বছর ৫ মাস ধরে ব্লগিং করছেন সামুতে। একটিভ ব্লগারদের মধ্যে তিনি একজন ছিলেন। মন্তব্যের মাণ ভাল ও তথ্যবহুল। রাজনৈতিক বিষয়বস্তু নিয়ে যারা নিরপেক্ষ ভাবে লিখেন তিনি তাদের মধ্যে অন্যতম। ভাল পোস্টে উনাকে আলোচনায় যুক্তিনির্ভর সুন্দর মন্তব্যের মাধ্যমে অংশ গ্রহণ করতে দেখা যায়। সুন্দর যৌক্তিক মন্তব্য করে সবাই আলোচনা করতে পারেনা। আপনি পারেন, আপনাকে ধন্যবাদ।প্রিয় ব্লগারের তালিকা ঠিক আছে। হীরা চিনতে ভুল করেন না।

গড়লঃ এই ব্লগার কে দেড় মাস ধরে দেখা যাচ্ছে না। ভীষণ জ্ঞানী ও বক্তব্যে ইনফরমেটিভ। পোস্ট এবং মন্তব্য দুইটাই উন্নত মাণের। ভালো পোস্ট দেখলেই মন্তব্য করেন। কোন পক্ষ অবলম্বন না করা ও ন্যায়পরায়ণতা সম্মান জনক। আপনার মতো ব্লগার সামুতে এই মুহূর্তে বিশেষ দরকার। যত দ্রুত সম্ভব একটিভ হওয়ার অনুরোধ থাকছে। আমরা আপনার শূন্যতা অনুভব করছি।

স্বপ্নবাজ সৌরভঃ একজন অভিজ্ঞ ভালো ব্লগার। ব্লগ ইন্টারেকশন প্রশংসনীয়। দলমত নির্বিশেষে সবার পোস্টে ওনার সুন্দর মন্তব্য পরিলক্ষিত হয়। শব্দ-জট দিয়ে ব্লগকে মাতিয়ে রাখার চেষ্টা করেন। বক্তব্য ও মন্তব্যে সাবলীল।গল্প এবং কবিতা দুইটাই দারুণ লিখেন। সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখেন। কাউকে হেয় করে দেয়া পোস্ট ইগনোর করা ওনার জন্য খুবই জরুরী। ব্লগে প্রায় ১১ বছর আছেন। তিনি আমার চেয়েও ভালো বুঝেবেন যে দীর্ঘ সময় ব্লগিং করা একজন ব্লগারের অপ্রয়োজনীয় পোস্ট এড়িয়ে যাওয়া ওনাকে কতখানি সম্মানিত করবেন। গায়ে কাঁদা না মাখানোর নিবেদন।

আখেনাটেনঃ নামের মতই লেখা কঠিন মনে হয় আমার কাছে। একজন চমৎকার ব্লগার মজার মানুষ। লেখার মাণ অসাধারণ। দল মত নির্বিশেষে সকলের সাথে ব্লগীয় সম্পর্ক খুবই মধুর। এক পক্ষীয় অবস্থানে না থাকার জন্য সম্মানিত। ভালো পোস্ট গুলোতে তার মন্তব্য দেখতে বেশ লাগে। ৬ বছর ৮ মাসে ওনাকে ১০৩ জন ব্লগার অনুসরণ করেছেন। ৭২১০টি মন্তব্য করে ব্লগের প্রতি দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন। ব্লগে বিদ্যমান ২ পক্ষই পছন্দ করে। যা লিখেন হিট। তার কোন পোস্ট আমি হিট না হতে দেখিনি। অসম্ভব ভালো গল্প লিখেন। পদ্মা সেতু নিয়ে সমসাময়িক পোস্ট দিয়েছেন। সব মিলিয়ে দারুণ ব্লগার।

জহিরুল ইসলাম সেতুঃ জহিরুল ইসলাম সেতু একজন চমৎকার মানুষ ও ব্লগার। নিজেকে সাধারণ ভাবেন কিন্তু ব্লগিং অসাধারণ। শান্তিময় সমৃদ্ধ পৃথিবীর স্বপ্ন দেখেন। এই বছরে ওনার দেয়া মঙ্গল শোভাযাত্রা নিয়ে এখনো অহেতুক বিতর্ক কেন? পোস্টটি স্টিকি করে সামু। লেখার এবং মন্তব্যের মাণ অত্যন্ত অত্যন্ত ভালো। উনার দেয়া পোস্ট ও অন্যের পোষ্টে করা মন্তব্য নিজের পোস্টের প্রতিমন্তব্য চোখে পড়ার মতো সুন্দর। ব্লগিং ইন্টারেকশন ভালো কিন্তু ইদানীং অনিয়মিত। যত দ্রুত সম্ভব ব্লগের স্বার্থে নতুন পোস্ট ও ভালো পোস্ট গুলোতে অন্তত মন্তব্য করার আহ্বান জানাচ্ছি।


নূর মোহাম্মদ নূরুঃ একজন ভালো মাণের ছড়াকার। সব পোস্টে মন্তব্য-কারী ও নিয়মিত পোস্ট দাতা। ব্লগিয় ইন্টারেকশন খুব ভালো। পুরনো ব্লগারদের ব্লগে ফিরে আসার আকুতি মিশ্রিত ছড়া/ কবিতা সম্মানজনক। বিখ্যাত মানুষের জীবনী ও তাঁদের জন্ম/ মৃত্যু বার্ষিকী নিয়ে লিখতেন। ব্লগে প্রচুর সময় দিয়ে থাকেন। কেউ কেউ অপছন্দ করলেও পুরনো ও নতুন ব্লগাররা ওনার পোস্টে মন্তব্য করে থাকেন। একই সাথে ধার্মিক ও মুক্ত মননের অধিকারী। ভারত বিরোধী হলেও পাকিস্তানপন্থী দের বিরুদ্ধে সুদৃঢ় অবস্থান।


রানার ব্লগঃ এই ব্লগারের যাপিত জীবন এবং কবিতার মাণ সত্যি প্রশংসনীয় । উনার করা সর্বশেষ ১০ মন্তব্য দেখে আসুন, দেখবেন উনার মন্তব্যের মাঝে আর্ট আছে। আসলে যারা নিজে গুণগত মানসম্পন্ন পোস্ট লিখেন এবং অন্যের পোস্টে নান্দনিক মন্তব্য করেন ব্লগে তাদের অবদান অশেষ। ধর্মান্ধ ও নারী বিদ্বেষমূলক পোস্টে তার ছুলছেরা বিশ্লেষণ ধর্মী মন্তব্য সত্যি প্রশংসনীয়।মিছে মরীচিকা ও মিছে মায়া চিনতে হবে। মোল্লা-তন্ত্র, দেশদ্রোহী ও নারী বিদ্বেষীদের প্রতি রক্ত চক্ষুতে সজাগ দৃষ্টি বহাল রাখতে হবে।

সৈয়দ মশিউর রহমানঃ তিনি সামুর একজন নিয়মিত ব্লগার। নিয়মিত পোস্ট দেন। ব্লগ ইন্টারেকশন প্রশংসা করার মত ভালো। অধিকাংশ পোস্টে তার মন্তব্য পরিলক্ষিত হয়। তার পোস্টেও অনেকে মন্তব্য দিয়ে থাকেন। পোস্ট ও মন্তব্য খরার এই ক্লান্তি কালে মন্তব্যের মাধ্যমে অন্যের পোস্টে উপস্থিতি একজন দায়িত্ব বান ব্লগারের বৈশিষ্ট্য। ক্যাচাল পোস্ট ও কাউকে হেয় করে দেয়া পোস্ট এড়িয়ে যাওয়ার পরামর্শ থাকল। এতে আপনার সম্মান বৃদ্ধি পাবে।

মাই-দুল সরকারঃ মাইদুল সরকার একজন ভালো মানুষ। ব্লগিয় ইন্টারেকশন খুবই ভালো। নিজ জীবনে ঘটে যাওয়া ঘটনাবলী লিখেন।কারো সাথে ব্যক্তিগত ক্যাচাল নেই। কাউকে হেয় করেন না ছোট করে কথা বলেন না। অনেকদিন ধরে ব্লগে নিয়মিত পোস্ট করছেন নিজে মন্তব্য করছেন অন্যের পোস্টে যার কারণে নিজের পোস্টে ভালো হিট এবং মন্তব্য পাচ্ছেন।

এই পোস্টের মূল উদ্দেশ্য ব্লগ কে প্রাণবন্ত করা। আমার এই পোস্টের মাধ্যমে কেউ আঘাত বা কষ্ট পেলে নিজ গুণে ক্ষমা করবেন। পোস্টে ১ম পর্বের লিংক যুক্ত করে দিলাম। ব্লগার পোস্ট মন্তব্য প্রতিমন্তব্য ছাড়া ব্লগে কোন মজা নেই। ব্যক্তি আক্রমণ ন করেও ক্যাচাল করা যায়। ক্যচাল ছিল ক্যাচাল আছে ক্যাচাল থাকবে তবে কেউ ব্যক্তি আক্রমণ করে কাউকে অপমান করলে ও কপি পেস্ট করলে সাথে সাথে ওনাকে নীতি মালায় আনতেই হবে। হোক তিনি ব্লগার জুন অথবা ব্লগার আহমেদ জী এস। ( আমার দুই প্রিয় ব্লগারের নাম দিলাম- অন্য কারো নাম দিলে চাকুরী থাকবেনা) ।

সবাই ভালো থাকুন। ভালো লিখুন। ব্লগে থাকুন। অন্যকে সম্মান করুন। নিজে সম্মানিত হন।

প্রথম পর্ব।

কোথাও ভুল হলে জানাবেন । মোবাইল থেকে এডিট করায় কয়েক জায়গায় ভুল আছে। তাড়াতাড়ি ঠিক করে দেয়া হবে।
কমেন্ট মডারেশনে দেয়া । অপ্রাসঙ্গিক ও ব্যক্তি আক্রমণ করা মন্তব্য গ্রহণ করা হবেনা ।
এই পোস্ট প্রথম পর্ব দেয়ার পর পোস্টে উল্লেখিত অনেক ব্লগার পোস্ট দিয়েছেন। ওনাদের অসংখ্য ধন্যবাদ।

মন্তব্য ৬৩ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২২ রাত ২:১৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: স্বপ্নবাজ সৌরভ হবে। স্বপ্নবাজ অভি অনেকদিন নেই। মিস করি। শব্দজট ইদানীং কালের আমদানী। যখন কিছু পাইনা তখন এইটা উপস্থাপন করি। আজকের শব্দজটের পোষ্টে কিছুটা লিখেছি।
আপনার তালিকাতে আছি দেখে ভালো লাগছে।
এই ব্লগে আমি সবাইকে যথাযত সন্মান দিয়ে চলার চেষ্টা করি। সব সময় ক্যাচাল মুক্ত থাকার চেষ্টা করেছি।যেখানে মন্তব্য করলে কাউন্টার আসবে সেই পোষ্ট গুলো এড়িয়ে চলেছি। কিন্তু ইদানীংকালে এসে এর কিছুটা ব্যতিক্রম ঘটেছে।

২১ শে জুলাই, ২০২২ রাত ২:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ স্বপ্নবাজ সৌরভ । আপনি মন্তব্য করার আগে আমি এডিট করেছিলাম। মোবাইল থেকে ব্লগিং করা খুব টাফ এখন। ভিপিএন অন করে রাখতে হয়। ভালো থাকুন।

২| ২১ শে জুলাই, ২০২২ রাত ২:৪৪

রানার ব্লগ বলেছেন: বাহ আপনি যতোটা সুচারু ভাবে আমাকে।বিশ্লেষণ করলেন এমনটা নিজেও ভেবে দেখি নাই। ধন্যবাদ।

২১ শে জুলাই, ২০২২ রাত ২:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ রানার ব্লগ , সাহসী ও নান্দনিক ব্লগিং এর জন্য।

৩| ২১ শে জুলাই, ২০২২ রাত ২:৫২

কামাল৮০ বলেছেন: সুন্দর বিশ্লেষণ

২১ শে জুলাই, ২০২২ রাত ২:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ কামাল ৮০ সাহেব।

৪| ২১ শে জুলাই, ২০২২ রাত ২:৫৯

কামাল৮০ বলেছেন: এ যে একেবারে লালে লাল হয়ে গেলো।আমি আমার মন্তব্য খুঁজে পাই না।তাই লাল নেয়া।আপনার কাহিনী কি?

২১ শে জুলাই, ২০২২ রাত ৩:২৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমি বহু আগে থেকে এই ছবি খানি প্রোফাইল ছবি দিয়ে থাকি।

৫| ২১ শে জুলাই, ২০২২ রাত ৩:৫১

সোনাগাজী বলেছেন:



আপনি এতসব ব্লগারদের (উনাদের লেখা ) চেনেন কি করে? আপনার আগের নিকটি কি ছিলো?

২১ শে জুলাই, ২০২২ রাত ৩:৫৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সোনাগাজী সাহেব,
আপনার কাছে আমার প্রশ্ন ৩০ জন ব্লগারকে চিনতে কতদিন সময় লাগতে পারে?

৬| ২১ শে জুলাই, ২০২২ ভোর ৪:৫৪

সোনাগাজী বলেছেন:



ড: এম আলীকে কিভাবে চেনেন?

২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: হাস্যকর প্রশ্ন।

৭| ২১ শে জুলাই, ২০২২ ভোর ৫:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার লিখায় আমার নাম দেখে কিছুটা অবাক হয়েছি বৈ কি! আপনার বিশ্লেষণধর্মী এই লিখাগুলো ভালোলাগা দাবী করে। পোস্টেও তাই অনেক ভালোলাগা রেখে যাচ্ছি। অনেক সময় নিয়ে লিখেছেন, কোন সন্দেহ নেই। আপনার প্রতিও থাকছে শ্রদ্ধা ও শুভ কামনা। অনেক ধন্যবাদ আপনাকেও।

২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ ইফতেখার ভাই ব্লগে আপনার মূল্যবান সময়ের জন্য ও ভালো মাণের মন্তব্যের জন্য।

৮| ২১ শে জুলাই, ২০২২ ভোর ৬:৩১

খায়রুল আহসান বলেছেন: সবার পোস্ট পড়ে পড়ে (যথাসম্ভব) ব্লগারদেরকে এভাবে নিরন্তর উৎসাহিত করে যাবার জন্য আপনাকে ধন্যবাদ।
'মান' শব্দটা বেশ কয়েক জায়গায় ভুল বানানে লিখেছেন বলে মনে হচ্ছে। সম্পাদনা করে নিতে পারেন।

২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ প্রিয় খায়রুল আহসান।
মোবাইল থেকে ব্লগে পোস্ট এডিট করা কম কষ্টের নয়। ঠিক করে দিচ্ছি। ধন্যবাদ জানানোর জন্য।

৯| ২১ শে জুলাই, ২০২২ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



এই সিরিজ পোস্টটি দেখে আশ্চর্য্য না হয়ে পারিনি। কারণ, এরকম একেকটি পোস্ট দেয়ার পূর্বে সম্মানিত প্রত্যেক ব্লগারকে খুটিয়ে খুটিয়ে পড়তে হয়, জানতে হয় এবং সর্বোপরি শুধু মাত্র ব্লগের লেখা দেখে পেছনের একেকজন মানুষকে চিনে নিতে হয়। কাজটি একেবারেই সহজ - এমন নয়। আপনি দীর্ঘ সময় ব্যয় করে এবং অনেক ধৈর্য্য নিয়ে সেই কঠিন কাজটি করে তবেই এই সিরিজটি শুরু করতে সক্ষম হয়েছেন। ব্লগারদের উৎসাহিত করার আপনার এই প্রয়াসের জন্য শুধু অভিনন্দন যথেষ্ট নয়। সাধ্যের মধ্যে হলে আপনাকে পুরষ্কৃত করার চেষ্টা নিশ্চয়ই করতাম।

যা হোক, প্রিয় সামহোয়্যার ইন ব্লগ এবং এখানকার প্রিয়মুখ সহব্লগারদের প্রতি আপনার অপরিসীম হৃদ্যতা এবং দায়বদ্ধতায় আন্তরিক কৃতজ্ঞতাসহ হৃদয় নিংড়ানো শুভকামনা।

২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আসলে আমি শ্রদ্ধেয় ব্লগার ফিফার অনুসারী। এমন ব্লগিং তার কাছ থেকে দেখে অনুপ্রাণিত হয়েছিলাম ৯ বছর আগে। ব্লগ প্রানবন্ত হওয়ার চেয়ে বড় পুরষ্কার আর কি আছে বলুন? আপনার সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।

১০| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১০:২১

জুল ভার্ন বলেছেন: অনেকজন প্রবীণ এবং প্রিয় ব্লগারদের নাম দেখে ভালো লাগছে। সবার জন্য শুভ কামনা।

২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই মন্তব্যের জন্য।

১১| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৩৭

নতুন বলেছেন: অনেক ভালো ব্লগারা এখন লেখে না, যাদের লেখা থেকে অনেক নতুন কিছু জানতে পেরেছি।

আসলে সময় আর কাজ অনেক কিছু ঠিক করে দেয়। ইচ্ছা থাকলেও অনেক সময় ব্লগে লেখা হয়ে উঠে না।

নতুন ব্লগার তৌরি হচ্ছেনা এটা সবচেয়ে খারাপ একটা দিক আমাদের দেশ/সমাজের জন্য,। পুলাপাইন ফেসবুক, টিকটকে আর অনলাইন গেমে ব্যস্ত। এই নেশা ড্রাগের চেয়েও খারাপ।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় ব্লগার,
প্রায় সাড়ে ১৬ বছর একটানা ব্লগে একটিভ থাকার জন্য আপনাকে বিশেষ অভিনন্দন।মাসে একটি পোস্ট অন্তত আশা করি।

ফেসবুক টিক টক ব্লগের জন্য সবসময় ক্ষতিকর।

১২| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৪০

মনিরা সুলতানা বলেছেন: এই পর্বে ও ভালোলাগা ! আগের পর্বে এত সাম্মানিত ব্লগারদের সাথে আমার নাম ও চলে এসেছে বিধায় একটু আনইজি ছিলাম মন্তব্যে। ভাললাগে এভাবে কেউ উৎসাহ দিলে, একটু লজ্জা মিশ্রিত ভালোলাগা আর কি। ধন্যবাদ এভাবে আমাদের সবাই কে নাম ধরে সম্মানিত করার জন্যে।

আপনি সিরিজের এই পোষ্টে ১৫ জন ব্লগারের নাম এনেছেন এবং প্রত্যকের ব্যাপারেই দারুণ পর্যবেক্ষণ আপনার। সবার ব্লগিং এর ধারা, ব্লগে র মিথস্ক্রিয়া সবকিছু চমৎকার ভাবে উঠে এসছে। সকল ব্লগারের জন্যে শুভ কামনা।

আপনাকে ধন্যবাদ , লেখায় ভালোলাগা।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার বিনয় ভদ্রতা শিক্ষা আমাকে মুগ্ধ করে। প্রায় ১ যুগ ব্লগে নির্ভেজাল, সকলের প্রিয় ও সক্রিয় থাকা সহজ কথা নয়।

১৩| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ১২:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: এই নিকে নুতন হলেও আপনি ব্লগে পুরানো যে কারণে অভিজ্ঞতার দৃষ্টিতে সুন্দর করে ব্লগারদের তুলে ধরেছেন। আশাকরি ব্লগাররা এই সিরিজকে যথাযথ মূল্য দিয়ে ব্লগকে আরও নিয়মিত হবেন, সুন্দর মিথস্ক্রিয়া গড়ে উঠবে- আমরা এই প্রত্যাশা করি।
শুভেচ্ছা আপনাকে।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ পদাতিক চৌধুরী। আপনার পোস্ট পাচ্ছিনা অনেক দিন। লিখুন।

১৪| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: বিজ্ঞ ও গুণীজনদের চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আসলে ব্লগার সমৃদ্ধ লেখা একটা ব্লগের জন্য গুরুত্বপূর্ণ।
তাঁরাই ব্লগ ও ব্লগিং এগিয়ে নেয়ার কারিগর। আপনাকে ধন্যবাদ এমন পোস্টের অবতারণা করার জন্য।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অশেষ ধন্যবাদ চিন্তিত ও কম কথায় পোস্টের মূল মেসেজটি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আমি আপনার কবিতার নিয়মিত পাঠক কবি সেলিম আনোয়ার।

১৫| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৪১

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার বিশ্লেষণ।



ভাই আমি ক্যাচাল করিনা তয় একজনের একটি পোস্টে তার ভাষা জ্ঞান জানতে চেয়েছিলাম সেটা নাকি ব্যক্তি আক্রমন হয়েছে। যাইহোক আমি দেশের কল্যাণ ও মানুষের কল্যাণের কথা ভেবে অন্যায় কিছু হলে তুলে ধরার চেষ্টা করি। সেটা আওয়ামী লীগ, বিএনপি কিংবা জাতিয় পার্টি যে কেউ হোক। আমার ধর্মভিত্তিক দল পছন্দ নয় তবে ধর্মকে ভালোবাসি।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ।

ক্যাচাল করেন বলিনাই। বলেছি জুন খায়রুল ভাই ঠাকুর মাহমুদ দের মতো ক্যাচাল পোস্টে মন্তব্য করা থেকে বিরত থাকলে সকলের সম্মানের পাত্র হওয়া যায়। কথা কম ভালো ব্লগিং বেশি।

১৬| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: এখানে বেশ কয়েকজন আছেন, যারা সত্যিই অতুলনীয়! গুণী ব্লগারদের মিলনমেলায় ভুয়া'র বিস্তারিত মন্তব্য নিস্প্রয়োজন!!! =p~

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ ভুয়া মফিজ।

আপনিও নিজ গুণে গুণী একজন ব্লগার।

১৭| ২১ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
যাদের নাম তালিকায় আসলো না তার মাইন্ড খাবে কিন্তু।

২১ শে জুলাই, ২০২২ বিকাল ৪:১২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: রাজীব নূর ছাড়া আর কেউ মাইন্ড খাবে বলে মনে হয়না। আমার এই পর্বে তিনি ছিলেন। বিষয়টা নিয়ে তিনি মাইন্ড খেয়েছেন দেখে ওনার নাম ইডিট করা হয়েছে।

১৮| ২১ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



আপনি আমার মুল মন্তব্য মুছে দিয়েছেন! আপনার মাঝে সততার অভাব আছে।

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনি অপ্রাসঙ্গিক মন্তব্য করছেন। আগের পোস্টেও করেছেন। এখন বুঝা যাচ্ছে কেন আপনাকে এতগুলো ব্লগার কমেন্ট ব্যান করে রেখেছেন। আপনার মধ্যে ভদ্রতা ও সভ্যতার যথেষ্ট অভাব আছে।

১৯| ২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৬

সোনাগাজী বলেছেন:



আপনিও এক সময় আমাকে কমেন্ট ব্যান করবেন; কারণ, আপনি সঠিভাবে ব্লগিং করতে পারবেন বলে আমার মনে হচ্ছে না।

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ ভালো থাকুন। প্রয়োজনীয় হইলে করা লাগবে।

২০| ২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩০

জুন বলেছেন: ভালো মন্দ ব্যাপার না তাসনিম, আমার মনে হয় সবাই মিলে সৌহার্দ্যপুর্ন সম্পর্ক আর পরস্পরের সাথে আন্তরিকতা বজায় রেখে লেখালেখি করলে ব্লগটা জমজমাট হয়ে উঠবে অল্পদিনেই।

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সৃজনশীল ব্লগিং এর কথা বলছেন তো? আমার এই পোস্টের প্রথম ও ২য় পর্ব পড়ে নিশ্চিত আপনি বুঝে গিয়েছেন পোস্টের উদ্দেশ্য সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও পরষ্পরের প্রতি সম্মান বজায় রেখে ব্লগকে জমজমাট রাখা।
ধন্যবাদ জুন মন্তব্যের জন্য।

২১| ২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩১

সোনাগাজী বলেছেন:



আমাকে সম্প্রতি কমেন্টব্যান করেছেন জটিলভাই, জ্যাকেল, অপুতানভীর ও জুলভার্ণ; এদের লেখা পড়ুন, দেখতে পারবেন কি নিয়ে কি লিখছেন!

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এই পোস্টে আনুমানিক আর কয়টা মন্তব্য করবেন আপনি?

২২| ২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি আমার শেষ ছড়ায় প্রত্যয় ব্যক্ত করেছিলাম যে
"হয়তো আর ফিরবোনা" কিন্তু আলনার এই পোষ্টে
আমার নাম ও মূল্যায়ন দেখে হতাশ হয়েই জবাব
দিতে বাধ্য হলাম। আমি দৃঢতার সাথে উচ্চারণ
করছি যে, আনি না ভারত না পাকিস্থান বা কোন
ডান বা বাম বা বিশেষ কোন দেশের পন্থি নই
একমাত্র বাংলাদেশ ছাড়া!

কোন কারণে আপনার মনে এমন
ভাবের উদ্রেক হলো যে আমি বিশেষ
কোন একটি দেশের পন্থি তা আমার
বোধগম্য নয়! যে দেশটি আমার প্রিয়
বাংলাদেশকে ৯ মাসের যুদ্ধে লক্ষ লক্ষ
বাংগালীকে হত্যা করেছে মা বোনদের
ইজ্জত লুণ্ঠন করেছে সে দেশ পন্থিদের
প্রতি আমার এক রাশ ঘৃনা ছাড়া কিছুই
অবশিষ্ট নাই।
আশা করি আমার সম্পকে'আপনার
মূল্যায়নটি সংশোধন করবেন।
ধন্যবাদ।

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: : আমি তো আপনাকে কোন পন্থী বলিনি, বলেছি একই সাথে ভারত ও পাকি বিদ্বেষী। এটা তো ভালো গুণ।

মোবাইল থেকে এডিট করতে গিয়ে শব্দ এলোমেলো হয়ে যাচ্ছে। সাধারণ শব্দচয়নের টাইপো গুলো সকলের বোধগম্য হবে।


আপনি আর ফিরবেন না বিষয়টি দুঃখজনক।

২৩| ২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৫

সোনাগাজী বলেছেন:




আপনার আগের নিকটা একটু বলুন।

২১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:২৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কেন কি করবেন তাহা দিয়ে??

২৪| ২১ শে জুলাই, ২০২২ রাত ৮:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন : আমি তো আপনাকে কোন পন্থী বলিনি, বলেছি একই সাথে ভারত ও পাকি বিদ্বেষী। এটা তো ভালো গুণ।

মোবাইল থেকে এডিট করতে গিয়ে শব্দ এলোমেলো হয়ে যাচ্ছে।। সাধারণ শব্দচয়নের টাইপো গুলো সকলের বোধগম্য হবে।

@ ধন্যবাদ তাসনিম ভাই, একটি শব্দের কারণে আমার সম্পকে' আপনার মূল্যায়নটি উত্তর মেরু থেকে দক্ষিন মেরুতে অবস্থান নিয়ে ছিলো যা শুধু
আমি নই সবার ভুল বোঝার অবকাশ ছিলো। যা হোক টাইপোটি পরিবত'ন করায়
সব ভুল বোঝাবুঝির অবসান হলো।

দস্যু ভাই বলেছেন:
যাদের নাম তালিকায় আসলো না তার মাইন্ড খাবে কিন্তু।

এর জবাবে আপনি বলেছেন জনৈক এক ব্লগারের নাম এডিট করেছেন! তার মানে হয়ত সে আপনার লিষ্টে ছিলো পরে বাদ দিয়েছেন। এটা কি কেমন যেনো রুঢ আচরণ বা তার প্রতি অবিচার হয়েছে বলে মনে হলো। তার নামটি উল্লেখ না করলে
হয়তো এই প্রশ্নের উদ্রেক হতোনা। যা হোক বিষয়টি আপনার তাই ওই প্রসংগ বাদ দিলাম।

এবার আমার "হয়তো আর ফিরবোনা" প্রসংগেঃ
প্রায় সময়ে আমার কোন লেখা নিয়ে অন্যদের পোষ্টে
গিয়ে অযাচিতভাবে সমালোচনা, তিয'ক মন্তব্য করে
আমাকে ব্লগের প্রতি নিরুতসাহিত করায় ভাবছি ক্যাচাল
না করে ব্লগে লেখায় বিরিতি দিবো। সেচ্ছা নিবা'সন বলতে
পারেন, তবে অফ লাইনে লেখা পড়বো আর মাঝে মাঝে মন্তব্য
করবো যদি ভালো লাগে। আজ যেমন করলাম!
আপনারা সবাই ভালো থাকবেন, ব্লগকে সচল রাখবেন।
কারণ ব্লগ সচল থাকলে আপনারা ব্লগার! আর ব্লগ মুখ
থুবরে পড়লে আপনারা নীরব কবি।
নীরব প্রেম আর নীরব কবির কোন মূল্য নাই।
প্রেমে পড়লে যেমন প্রেমিক/প্রেমিকাকে জানাতে হয়
তেমনি কবি হতে গেলে কবিতা প্রকাশ করতে হয়।

বিঃ দ্রঃ মোবাইল ফোন থেকে মন্তব্য তাই অনেক যুক্ত অক্ষর
সংযোজন করা গেলোনা বলে দুঃখিত!

/

২১ শে জুলাই, ২০২২ রাত ৯:০১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: রাজীব নুর এই সিরিজের সমালোচনা করে অনেকটা ব্যক্তি আক্রমণ করে একটি পোস্ট দেন। জনাব সোনাগাজী সাহেবের মন্তব্যের মাধ্যমে জানা গিয়েছে তিনি ব্লগার জুলভার্ন, ব্লগার অপু তানভীর, ব্লগার মরুভূমির জলদস্যু, ব্লগার স্বপ্নবাজ সৌরব ও আমাকে উদ্দেশ্য করে রাজীব সাহেব পোস্ট দিয়েছিলেন,ফলে স্পষ্ট প্রতীয়মান হয় যে, রাজীব নুর এই পোস্ট অপছন্দ করছেন। যার কারণে ১৭ ব্লগারের তালিকাকে ইডিট করে ১৬;জন করা হয়েছে। উনার আক্রমণের ভাষা সবাইকে হতবাক করেছে। যার ফলে তিনি কমেন্ট ও ফ্রন্টপেজ ব্যান হয়েছেন।

ব্লগে থাকুন। কেউ অযাচিত মন্তব্যের মাধ্যমে তির্যক সমালোচনা করলে পোস্ট দিয়ে প্রতিবাদ জানানোর রাস্তা বহাল আছে। তাই করুন। লেখালেখি ছেড়ে দেয়া কোন সমাধান নয়।

ধন্যবাদ।

২৫| ২১ শে জুলাই, ২০২২ রাত ৯:১৩

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




সন্দেহ নেই এটাও শ্রমসাধ্য পোস্ট।

২০ নম্বরে সহব্লগার জুন এর মন্তব্যে সহমত জানিয়ে বলতেই হয় - সবাই মিলে সৌহার্দ্যপুর্ন সম্পর্ক আর পরস্পরের সাথে আন্তরিকতা বজায় রেখে লেখালেখি করলে ব্লগটা জমজমাট হয়ে উঠবেই ।

পোস্টে নামোল্যেখ করা সকল সহব্লগারদেকে অভিনন্দন।

২১ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় আহমেদ জী এস স্যার,
আপনার মন্তব্যের জন্য অনুপ্রানিত ও যথারীতি সম্মানিত।

আমিও জুনের সাথে সহমত। এই নিকের শুরু থেকে চেষ্টা করছি, একটি সৌহার্দ্যপূর্ণ ব্লগিং পরিবেশের।

কৃতজ্ঞতা জানবেন।

২৬| ২১ শে জুলাই, ২০২২ রাত ৯:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: বিয়ে বাড়িতে প্রচন্ড ব্যস্ত যদিও সকালে পোস্টটি পরেছি কিন্তু মন্তব্য করতে পারিনি। আমার নাম সহ অন্যান্য ব্লগারদের যে মূল্যায়ন ও সম্মান করেছেন তা অব্যাহত থাকুক। সামু টিকে থাক ুুু যুগ যুগান্তর ধরে। ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

২১ শে জুলাই, ২০২২ রাত ৯:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ আপনাকে এতো কষ্ট করে মন্তব্য করার জন্য। এত ঝামেলা নেয়ার দরকার ছিলনা তো। পরে একসময় করলেই হতো। আপনি আনন্দ করুন, পরিবারকে সময় দিন।

২৭| ২১ শে জুলাই, ২০২২ রাত ১০:০৫

হাসান কালবৈশাখী বলেছেন:
জুন আপা ভাল বলেছেন:

ভালো মন্দ ব্যাপার না তাসনিম, আমার মনে হয় সবাই মিলে সৌহার্দ্যপুর্ন সম্পর্ক আর পরস্পরের সাথে আন্তরিকতা বজায় রেখে লেখালেখি করলে ব্লগটা জমজমাট হয়ে উঠবে অল্পদিনেই।

২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: জুনের পোষ্ট পড়লাম মাত্র। আমরা একে অপরকে সহ্য করতে পারিনা। ব্লগকে বাঁচায়ে রাখা যাবে কিনা সন্দিহান।

২৮| ২২ শে জুলাই, ২০২২ রাত ১:০১

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে। এই ধরনের লিস্টে এই প্রথম সম্ভবত আমার নিক দেখতে পেলাম, সনেট কবি একটা সুন্দর সনেট লিখেছিল অনেক আগে। ফেইসবুক থেকে বিরক্ত হয়ে একসময় ব্লগে এসেছি এবং আজো আছি। নতুন যারা নিক খোলে তাদের নিয়ে কিছু একটা ভাবুন, নিক খুলেই যেন উদাও না হয়ে যায়। আবারো আপনাকে ধন্যবাদ তাসনিম।

২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ফেইসবুক আমার নেই । নতুন নিকে কেউ আসলে তাকে ট্যাগে জর্জরিত করা হয়। আমি এই নিক চালু করার পর আমাকে কয়েকজন করেছে। আমি অভিজ্ঞ বলে স্থায়ী। নতুনদের তাড়িয়ে দেয়া হয়।

ধন্যবাদ আপনাকে।

২৯| ২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:৩১

মিরোরডডল বলেছেন:




পোষ্টে উল্লেখিত সকল ব্লগারের জন্য শুভেচ্ছা ।
তাসনিমকে আবারও থ্যাংকস সময় নিয়ে পোষ্ট দেবার জন্য ।
এরকম পোষ্ট ব্লগারদের অনুপ্রেরণা দেয় ।

ফিফার লিংকটা শেয়ার করবে প্লীজ, এতোবার শুনেছি তাই দেখতে ইচ্ছে করছে ।
ব্লগে আমাদের তখন জন্ম হয়নি ।


২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৩৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আমি তো মোবাইল থেকে মোবাইল থেকে খোজে পাওয়া ডিফিকাল্ট। আপনি ফিউশন ফাইভ লিখে সার্চ দিন। না হয় কাল পিসি থেকে লগইন করে লিংক দিব।

উনি একজন কিংবদন্তী ব্লগার।আমি একমাত্র তাঁকেই অনুকরন করি ব্লগে।

২৩ শে জুলাই, ২০২২ ভোর ৪:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ফিফার লিংক

৩০| ২২ শে জুলাই, ২০২২ সকাল ৯:৩২

মিরোরডডল বলেছেন:




কোন কিছুতে এডিক্টেড হয়ে যাওয়া ভালো কিছু না ।
কিন্তু ব্লগের নেশাটা খারাপ না, ভালোই লাগছে ।


২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগ ছাড়া অন্য কোথাও আমার কোন একাউন্ট নেই। যখন সময় পাই ব্লগে সময় দেই। আমি ৭ বছর ইনএকটিভ ছিলাম। ব্লগে প্রাণ নেই। এখন কেহ এডিক্টেড হবে বলে মনে হয়না। একটু চেষ্টা করে দেখছি এই যা।

৩১| ২২ শে জুলাই, ২০২২ দুপুর ১:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার এই প্রচেষ্টাকে অবশ্যই পছন্দ করছি। আপনার এই পোস্টের কারণে অনেকেই লিখতে আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।

জুন আপা একটা ভালো কথা ভালো বলেছেন। সৌহার্দপূর্ণ সম্পর্ক। সৌহার্দপূর্ণ সম্পর্ক থাকলে আপনি আপনার মতবাদ এমন লোকদের খাওয়াতে পারবেন যারা আপনাকে অনেক ব্যাপারে সমর্থন করে না কিন্তু সৌহার্দপূর্ণ সম্পর্ক বিদ্যমান আপনাদের মধ্যে। মতবাদ খাওয়াতে হলে আগে যে কোন লোকের সাথে সম্পর্কটা স্বাভাবিক করতে হবে।

আপনার এই সময় ও শ্রমের জন্য অনেক ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০২২ রাত ১০:৪৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমরা একে অপরকে খুব কম সহ্য করতে পারি। বুঝতে চাই না ব্লগে অনেক মানুষিকতার ব্লগার রয়েছেন। একেক জনের ব্লগিয় পেটার্ন আলাদা। প্রত্যেকের মতকে সম্মান করা জরুরী। অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.