নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগ রিভিউ-জুলাই-২০২২।জুলাই মাসে আমার ভালো লাগার ৩০ দিনে ৩০ জন ব্লগারের পোস্ট।

৩১ শে জুলাই, ২০২২ রাত ১২:৫৪

মাসের সর্বাধিক হিট পোস্টঃ
আপনি একটি অশিক্ষিত পরিবার থেকে উঠে এসেছেন তা সবাইকে জানাতে হবে?
মোট হিটঃ ১১২৪ বার
মন্তব্য কারী ব্লগারের সংখ্যাঃ ১৮
মোট মন্তব্যঃ ৫৪
ব্লগারঃ মোহাম্মদ গোফরান


মাসের সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোস্টঃ
আমাদের একটা প্রকাশনী দরকার।
মোট মন্তব্যঃ ৯৩
মন্তব্য কারী ব্লগারের সংখ্যাঃ ৩৮ জন
ব্লগারঃ গিয়াস উদ্দিন লিটন


মাসের সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্টঃ
পোস্টঃ চলে গেলো ঈদ আর রয়ে গেল আমার এবারের মোমশেডিং ঈদ সজ্জা
মোট লাইকঃ ২২ টি
ব্লগারঃ শায়মা


মাসের সর্বাধিক পোস্ট দাতাঃ
মরুভূমির জলদস্যু
মোট পোস্টের সংখ্যাঃ ৩৮ টি।


মাসের সর্বাধিক মন্তব্য প্রাপ্ত ও মন্তব্যকারী ব্লগারঃ
চাঁদগাজী/সোনাগাজী
মোট প্রাপ্ত মন্তব্যঃ ১১৩৩
মন্তব্য করেছেনঃ ১৩০০ (৫০ টি কম বেশি হতে পারে)


পবিত্র ঈদ উল আজহা কে সামনে রেখে প্রতি বারের মত এইবারও দেশের সর্বত্র গরু ছাগলের বাজার বসার মাধ্যমে শুরু হয় জুলাই -২০২২।যদিও মাসের শুরুতেই সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মুখর হয়ে উঠে সারা বাংলা। শিক্ষক হত্যা ও নির্যাতনে প্রতিবাদী ছিল সম্পূর্ণ বাংলাদেশ।ঈদের আগেই সিলেট নগরের বিভিন্ন এলাকা সহ দেশের সব স্থান থেকে কমতে শুরু করেছিল বন্যার পানি। এই ঈদের আগে পদ্মা সেতু চালু হওয়ার কারণে নৌ পথে যাত্রী কমে গিয়েছিল যা একটি আলোচ্য বিষয় ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষা বর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার সময় নবীনদের স্বাগত জানানোর জন্য ছাত্রদল প্রথম ১০ দিন ক্যাম্পাসে যেতে না পারলেও ১১ তম দিনে অনুমতি মিলে যা ছিল রাজনৈতিক মাঠে একটি ইতিবাচক দিক। সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টোরথযাত্রা এবং ইদুল আজহাকে ইস্যু করে কোন অপ্রীতিকর কাণ্ড ঘটতে দেখা যায়নি, এটাও প্রশংসা করার মতো একটা বিষয় ছিল। ঈদ উপলক্ষে সড়ক বিভাজকগুলো পতাকা দিয়ে সাজানো হয়েছিল যা ছিল অত্যন্ত দৃষ্টিনন্দন।

বিশ্বজুড়ে মাসের সবচেয়ে আলোড়িত খবর ছিল প্রায় ১ হাজার ৩০০ কোটি বছর আগের আলোর সন্ধান পেল নাসার টেলিস্কোপ। সেই ছবি হোয়াইট হাউসে দাঁড়িয়ে প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফর আন্তর্জাতিক অঙ্গনে বেশ সাড়া ফেলে।

বর্ষাকালেও প্রচণ্ড গরমে অতিষ্ঠ সবাই। বৃষ্টি না হওয়ায় শুকিয়ে গেছে আমন খেত। অনেক এলাকায় খাল থেকে হাত দিয়েই সেচ দিতে দেখা গেছে কৃষকদের।জ্যৈষ্ঠের বৃষ্টিতে ধান রোপণ করে এখন আর সেই ধান বাঁচাতে পারছেন না কৃষকেরা।জলাশয়ে পানি না থাকায় পাট জাগ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা।করোনা মহামারী কারণে গত দুই বছর বন্ধ থাকার পর এবার পালিত হলো সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাজল অর্পণ।

এলাকা ভিত্তিক দৈনিক ২ ঘণ্টা লোড শেডিং এর কথা বলা হলেও ৬/৭ ঘণ্টার বেশি লোড শেডিং হচ্ছে অনেক স্থানে। টানা প্রচণ্ড গরমের পর ২৩ ও ২৪ তারিখ সকাল থেকে বৃষ্টি হয়েছে দেশের বেশ কিছু জেলায়। বৃষ্টিতে মানুষ কিছুটা দুর্ভোগে পড়লেও গরম থেকে কিছুটা স্বস্তি পাওয়ার পর আবারও তীব্র গরমের সাথে ৭-৮ ঘণ্টা লোড শেডিং জন জীবন বিপন্ন করে।

ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক ফলাফল ২৭ জুলাই ২০২২ তারিখে ঘোষণা করা হয়। ফলাফল অনুসারে বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফান্ড এর ঘাটতি নিয়ে সৃষ্টি হয় তীব্র উদ্বেগ।যদিও অর্থমন্ত্রী বলছেন রিজার্ভ ফান্ড
এর ঘাটতি নেই, বর্তমান রিজার্ভ ফান্ডের পরিমাণ ৪ হাজার ৮০০ কোটি ডলার, তবুও তা নিয়ে উদ্বেগের শেষ নেই।

রবীন্দ্রগীতি নীতি অবমাননার দায়ে এন্টারটেইনার হিরো আলম থেকে মুচলেকা নেয়ার ঘটনাটি আলোচিত। চট্টগ্রামের মিরসরাইতে মাইক্রোবাসে পিকনিক থেকে ফেরার পথে ট্রেনের চাপা পড়ে ১১ জন স্কুল ছাত্র নিহত হওয়ার হৃদয় বিদারক কান্ডের মাধ্যমে শেষ হয় জুলাই- ২০২২।

জুলাই মাসে সামুর ব্লগাররা অত্যন্ত চমৎকার ব্লগিং করেন। সামুর জুলাই মাস শুরু হয় বেশ উত্তেজনার মধ্য দিয়ে। জামাত এর সাবেক নেতা মনজু সমর্থিত এবি পার্টির এক নারী কর্মীকে জামাত মূল দলের সমর্থকেরা ফেসবুকে পর্দা না করে লাইভে আসার কারণে আক্রমণ করলে সামুতে আসে জামাতের নারী বিদ্বেষের সমালোচনা করা পোস্ট। পোস্টটি আসার পর থেকে নারী স্বাধীনতার পক্ষ বিপক্ষ নিয়ে শুরু হয় আলোচনা ও সমালোচনা। উক্ত পোস্টে ব্যবহৃত একটি ছবির আপত্তি জানিয়ে একজন ব্লগার পোস্ট দিলে ৩ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত চলে ক্যাচাল।এমন কি এই পোস্ট লেখার আগে ব্লগার সাড়ে চুয়াত্তরের গতকাল দেয়া পোস্টটিতে ছবির প্রসঙ্গে মডারেশনের দিকে আঙ্গুল তুলেন সে ব্লগার।পোস্টটিতে ব্যবহৃত ছবির জন্য অফিসে বসে ব্লগিং না করতে পারার হাস্যকর অভিযোগ উঠলে, অফিসে কাজ না করে ব্লগিং করার সমালোচনা করে আবার আসে কাউন্টার পোস্ট।ওঠে ব্লগে অশ্লীল ছবি ব্যবহার করার ও ছবি কপি রাইট করার অভিযোগ।এমনকি ক্যাচালটি সামুর ফেসবুক গ্রুপ পর্যন্ত গড়ায়।শেষ পর্যন্ত ব্লগে আপত্তিকর ছবি ব্যবহারের মিথ্যা অভিযোগ হিসেবে রিজেক্ট করে দেয় কর্তৃপক্ষ। মুছে দেয়া হয়/ড্রাফট করা হয় ক্যাচাল পোস্টটি।সর্বশেষ ব্লগার সোনাবীজ ও ধুলোবালি ছাই এর এক অসম্ভব সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় অফিসে বসে ব্লগিং করা অনৈতিক।হাজার যুক্তি দিলেও এমন কি সামুর সব ব্লগার বললেও এটা কখনোই সত্য হয়ে যাবেনা যে, অফিসে বসে ব্লগিং করা ঠিক কাজ।

ঈদ শেষ হতে না হতেই শুরু হয় আরেকটি নতুন ক্যাচাল। একজন প্রবীণ ব্লগার ব্যাবহারে বংশের পরিচয় শিরোনামে পোস্ট দিলে অন্য একজন প্রবীণ ব্লগার কাউন্টার করে পোস্ট দিয়ে পৃথিবীর কিছু বিখ্যাত বংশের উদাহরণ দিয়ে বলেন, অনেক নিচু বংশ থেকেও সেরা মানুষ উঠে এসেছেন। তাই ব্যবহার বংশের পরিচয় কথাটি ঠিক নয়। সম্ভবত এই ক্যাচালের জের ধরে ব্লগার সোনাগাজীকে জেনারেল করা হলেও ৩ দিন পর আবার ওনার ব্লগ পজিশন ফেরত দেয়া হয়। তুলে নেয়া হয় ফ্রন্ট পেজ ব্যান। মাত্র ৫ মাস ১ সপ্তাহে ১ লক্ষ বার হিট হওয়ায় তাকে অভিনন্দন জানিয়ে ১ টি পোস্ট আসার ৪ দিন পর উনাকে ফ্রন্ট পেজ ব্যান মুক্ত করা হয়।

একই সাথে পরোক্ষভাবে কয়েকজন ব্লগারকে ব্যক্তি আক্রমণ করায় ফ্রন্ট পেজ ও কমেন্ট ব্যান করা হয় আরেক ব্লগার রাজীব নুর কে। অভিযোগ ওঠে নাম উল্লেখ না করে অনেকেই ব্যক্তি আক্রমণ করেছেন শুধু ব্লগার রাজীব নূর কেন নীতি মালায় আসবেন?এর পর গতলাল ৩০-০৭-২০২১ এ উনাকে ফ্রন্ট পেজ ব্যান মুক্ত করা হয়। পোস্টটি লেখার আগ পর্যন্ত সামুর আলোচিত বিষয়বস্তু ছিল হিরো আলম ও বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ফান্ড। তবে দুঃখের বিষয় হলো মাসের শেষে আবার শুরু হয় ক্যাচাল ও নাম উল্লেক না করে ব্যক্তি আক্রমণ যা সাধারণ ব্লগারদের হতাশ করবে যারা ২ দিন আগেও সৃজনশীল ব্লগিং করেছেন।



০১- সাহাবিদের পানি পান করারনো ঘটনা - মরুভূমির জলদস্যু
০২- তোমায় চাই দেখতে আমি - রানার ব্লগ
০৩- ভ্রমন পোষ্ট ৬: প্রশান্ত মহাসাগরের ( Pacific Ocean) Canon সী-বিচ - কাছের-মানুষ
০৪- Motorcycle Girl (2018) - চমৎকার গল্প এবং অসাধারণ লোকেশনে চিত্রায়িত অনবদ্য এক মুভি - বোকা মানুষ বলতে চায়
০৫- শুভ সকাল হে নারী অধিশ্বরী - সেলিম আনোয়ার
০৬- নারকেলের তৈরি দুটো থাই মিষ্টি খাবার - জুন
০৭- সস্তা শ্রমের নামে "দাস ব্যবসা" আর কতদিন চলবে? - সোনাগাজী
০৮- চলে গেলেন অভিনেত্রী শর্মিলি আহমেদ - অর্ক
০৯- আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই
১০- কুরবানীর শিক্ষাঃ মনের পশু অর্থাৎ কুপ্রবৃত্তিকে পরিত্যাগ করা - নূর মোহাম্মদ নূর
১১-তুমিও একদিন গোল্লায় যাবে - জিএম হারুন -অর -রশিদ
১২- বিজ্ঞান বলে ১৩,৮০০,০০০,০০০ বছর আগে ইউনিভার্স এর সৃস্টি!!!! - কলাবাগান১
১৩- অপহরণ - সাখাওয়াত বাবনে'র কল্পকাহিনী - সাখাওয়াত হোসেন বাবন
১৪- মেলবোর্নের দিনলিপিঃ সৌজন্য, সহযোগিতা, সুআচরণ এবং সম্মান - খায়রুল আহসান
১৫-শেখ হাসিনার পায়ের নিচের মাটি সরে যাচ্ছে - বিডি আইডল
১৬- কোরআনের বাইরের অহি - সাড়ে চুয়াত্তর
১৭- বর্ষপূর্তি পোস্টঃ ব্লগিং আসলে কেন করি? - অপু তানভীর
১৭- একজন ''বিলাতি সারাহ''র গল্প!!! - ভুয়া মফিজ।
১৮- আমাদের নবী মুহাম্মদ হচ্ছে নবীদের মধ্যে সবচেয়ে বড় সেক্যুলার নবী। - নূর আলম হিরণ
১৯- লোডশেডিংয়ের একাল সেকাল - মনিরা সুলতানা
১৯-ধুতরা ফুলে কী প্রেম হয়?- আখেনাটেন,
২০-বাবনিক- পর্বঃ ৩ ও ৪( শেষ খন্ড) - শেরজা তপন
২০- চলে গেলো ঈদ আর রয়ে গেল আমার এবারের মোমশেডিং ঈদ সজ্জা :) - শায়মা
২০- নিঃসঙ্গ এক শেরপা । আরও আরও “রনি” চাই..... আহমেদ জী এস।
২১- মাইথোলজি পর্ব ০১: ধর্ম, মাইথোলজি ও মানবসমাজের বিবর্তন - খুর্শিদ রাজীব
২২- বা-র-ব-ছ-রঃ এক ডজন পরমাণু গল্প - আমি তুমি আমরা
২২- আমার বাড়ি'র বইয়ের মেলায়... কালা মনের ধলা মানুষ
২৩- আজ আমি আপনাদের বঙ্গতাজ শহীদ তাজউদ্দিন আহমদের কিছু কাহিনী শোনাবো - সত্যপথিক শাইয়্যান
২৪- মৌলভীবাজার জেলার হাকালুকি হাওরে সংগঠিত (জুলাই ২৩, ২০২২) জলজ টর্নেডো বা Waterspout সৃষ্টির বৈজ্ঞানিক ব্যাখ্যা - --- মোস্তফা কামাল পলাশ
২৫-মনে হয় যেন আমিও রয়েছি প্রতিটি কাফেলার সাথে... নতুন নকিব
২৬- রা ত্রি ক থা ১.১ - সকাল রয়
২৭- মাইন্ড ইওর স্পিড অবে দ্যা রুলস - রোকসানা লেইস
২৮-পদ্মাতীরের নির্জন ফেরিঘাট........ জুল ভার্ন
২৯-হিরো আলম কিংবা আমাদের সাংবিধানিক স্বাধীনতা - সাব্বির আহমেদ শাকিল
৩০- x files, ancient aliens কিংবা রেলক্রসিং-এ দুর্ঘটনা... বিচার মানি তালগাছ আমার
৩১-


বিশেষ দৃষ্টিঃ
*পোস্টে উল্লেখিত সকল তথ্য সংকলিত ও পরিমার্জিত।
* তথ্য সূতে পত্রিকা।
* কম্পিউটার নষ্ট হওয়ায় পোস্ট মোবাইলের মাধ্যমে লেখা হয়েছে, তাই লিংল যুক্ত করা সম্ভব হলনা। পরবর্তীতে লিংক যুক্ত করে দেয়া হবে।
* বিষয়বস্তু, প্রেক্ষাপট, পোস্টে মন্তব্যকারী ব্লগারের সংখ্যা, ব্লগারের ব্লগীয় অবস্থান এর উপর ভিত্তি করে সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, লাইক প্রাপ্ত ও হিট প্রাপ্ত পোস্ট নির্বাচন করেছি। ভবিষ্যতেও তাই হবে।কোন পোস্টে হিট আছে ১০০০ কিন্তু মন্তব্য করছে ৬ ব্লগারে ২২ টি অথবা জীবনেও পোস্ট না করা, মন্তব্য না করা একাধিক মাল্টি নিক থেকে, কোন পোস্ট আলোচিত ব্লগে নেয়ার জন্য লাইক দিলে তাহা সর্বাধিক লাইক প্রাপ্ত পোস্ট হিসেবে গ্রহণ করা হচ্ছেনা। একই ভাবে ১০ জন ব্লগার মিলে কোন পোস্টে অহেতুক ২০০ মন্তব্য করলে তাও সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত পোস্ট হিসেবে গণ্য হবেনা।
* পোস্ট আলোচনার জন্য উম্মুক্ত তবে ব্যক্তিআক্রমণ করা ও অপ্রাসঙ্গিক মন্তব্য মুছে দেয়া হবে।
* পোস্টে উল্লেখিত সবকিছুই আমার চোখে। আপনি একমত না হলে বা পছন্দ না করলে এড়িয়ে চলুন।
*একজন ব্লগারের ১ টি করে পোস্ট নির্বাচিত হয়েছে।


একজন ঐতিহ্যবাহী মানুষ বা কোন দল বা সংগঠন যখন, নিজস্ব মান, নিরপেক্ষতা ও স্বচ্ছতা সেক্রিফাইস করে তখন তা গ্রহণ যোগ্যতা হারিয়ে ফেলে। ঐতিহ্য ও সম্মান নষ্ট হয়ে যায়। একজন প্রকৃত ব্লগার সকল ভালো পোস্টকে সম্মান করেন। এই মাসে ব্লগার গিয়াসউদ্দিন লিটনের পোস্টে দল মত সিন্ডিকেট নির্বিশেষে সবাই মন্তব্য করেছেন শুধু মাত্র উনার বিনয় ভদ্রতা সকলের সাথে সম্মানজনক আচরণ করার জন্য। এই পোস্ট থেকে প্রমাণিত হয় বিনয় মানুষকে সম্মানিত ও গ্রহণযোগ্য করে। দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলতে পারি ব্লগে যাহারা নিজেদের মুই কি হনুরে হিসেবে জাহির করে তাহারা খালি কলসি হওয়ার সম্ভাবনা বেশি। সংকীর্ণ মানসিকতার মানুষ ছাড়া কেউ তার সহব্লগারদের হেয়,অসম্মান ও অপদস্ত করবেন না (৭১ এর ঘাতক দালালরা ছাড়া)।


সবাই ভালো থাকুন। ভালো লিখুন। একে অন্যকে সম্মান করুন। সম্মান দিলে সম্মান বাড়ে।সৌহার্দ্যপূর্ন পরিবেশ বজায় রাখতে সম্মানিত মডারেশনকে সহযোগিতা করুন।

মন্তব্য ৩২ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১:০৯

জটিল ভাই বলেছেন:
সুন্দর পোস্টের জন্যে জটিলবাদ। তবে, আমার একটা প্রশ্ন ছিলো।
আপনার আগের নিক কোনটি? =p~

৩১ শে জুলাই, ২০২২ রাত ১:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ জটিল সাহেব।
আগের নিক থেকে রাজনৈতিক ও ধর্মীয় পোস্ট লেখা হত। এখানে বলতে চাই না।

২| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১:১৬

মরুভূমির জলদস্যু বলেছেন: এই পোস্ট লিখা বিশাল কষ্টকর কাজ।
আমি ফাকিবাজি পোস্ট করি বলেই মাসের সর্বাধীক পোস্ট আমার দখলে।
আপনার পোস্টে +

৩১ শে জুলাই, ২০২২ রাত ১:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনেক ধন্যবাদ মরুভূমির জলদস্যু।

৩| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১:১৯

সাসুম বলেছেন: আপনি অনেক কস্ট করেছেন। পুরানা সংকলন দিনের স্মৃতি ফিরিয়ে আনেন প্রায়ই।

আমি যেহেতু ব্লগের প্রতিটি পোস্ট পড়ি তাই ভাবছি জুলাই মাসের সেরা ৩ টা পোস্ট ( মানের দিক থেকে ) সিলেক্ট করিঃ

নাম্বার ১ঃ ২১ জুলাই- মাইথোলজি পর্ব ০১: ধর্ম, মাইথোলজি ও মানবসমাজের বিবর্তন - খুর্শিদ রাজীব
নাম্বার ২ঃ ২৪ জুলাই- মৌলভীবাজার জেলার হাকালুকি হাওরে সংগঠিত (জুলাই ২৩, ২০২২) জলজ টর্নেডো বা Waterspout সৃষ্টির বৈজ্ঞানিক ব্যাখ্যা - --- মোস্তফা কামাল পলাশ
নাম্বার ৩ঃ পাওয়া যায় নি :)

৩১ শে জুলাই, ২০২২ রাত ১:৪২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার মত বেশ অভীজ্ঞ ব্লগার এর সাথে ২ টি মিলেছে তাহা বেশ সম্মানের। ৩ নং টি বলুন যুক্ত করে দেই।

৪| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৩:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আগের মতোই পরিশ্রমী ও উদ্যমী
পোষ্ট যা খুবই অমূল্য!

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

৫| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৩:২৩

সোনাগাজী বলেছেন:



যেসব পোষ্টের নাম এখানে আছে, সেগুলো আপনি পড়েছেন?

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার কেন মনে হইল পড়িনাই?

৬| ৩১ শে জুলাই, ২০২২ সকাল ৯:০৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: প্রায় সব পোষ্ট পড়েছি। বাড়ির বইমেলা-- আমাকে প্রশান্তি দিয়েছিল।
পরিশ্রমী পোস্টে ভালো লাগা রইলো।

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ সৌরভ।

৭| ৩১ শে জুলাই, ২০২২ সকাল ৯:৫৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: অনেক কষ্টসাধ্য পোস্ট।

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মোবাইল থেকে লেখা হয়েছে একটু কষ্ট হয়েছ।

৮| ৩১ শে জুলাই, ২০২২ সকাল ১০:০৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমার পোস্ট নাই আমি জুন মাসে আসি নাই

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এতদিনেও একাধিক ভাল পোস্ট আসলে সবচেয়ে ভাল টা দিতে হয়।

৯| ৩১ শে জুলাই, ২০২২ সকাল ১০:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: এ ধরনের তথ্য সংগ্রহের জন্য রীতিমত গবেষণার প্রয়োজন বলে মনে হয়। ধন্যবাদ আপনাকে।

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগে নিয়মিত চোখ রাখতে হয়।আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য।

১০| ৩১ শে জুলাই, ২০২২ সকাল ১১:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বোঝা যাচ্ছে, পরীক্ষায় বসার মতো খেটেখুটে পোস্টটি তৈরি করেছেন যা শুধু মনোযোগী ও মেধাবী মানুষের পক্ষেই সম্ভব । শুভ কামনা আপনার জন্য । ভাল থাকুন ।

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ প্রশংসনীয় মন্তব্যের জন্য। ভালো থাকা হোক নিরন্তর।

১১| ৩১ শে জুলাই, ২০২২ দুপুর ১২:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নানান ঘটনার সাথে সামুর ঘটনা প্রবাহ ও ক্যাচাল নিয়ে আলোচনা ভালোলাগলো। সুন্দর +++++

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ মাইদুল সাহেব মন্তব্য করার জন্য।

১২| ৩১ শে জুলাই, ২০২২ দুপুর ১২:২৩

মনিরা সুলতানা বলেছেন: বেশ ভালো লাগে এক পাতায় মাসের সব পোষ্ট দেখতে। ধন্যবাদ পরিশ্রমী পোষ্টে ++

৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ++ এর জন্য কৃতজ্ঞতা জানবেন।

১৩| ৩১ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

খায়রুল আহসান বলেছেন: একটি মাসে দেশে বিদেশে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাবলীর সার-সংক্ষেপ, সেই সাথে ব্লগারদের সব পোস্ট পড়ে মাসের পরিসংখ্যান সংকলন করা সহজ কথা নয়। এ দুঃসাধ্য কাজটি সম্পাদনের জন্য আপনাকে অভিনন্দন ও সাধুবাদ।

৩০টি দিনের আপনার পছন্দকৃত পোস্টের তালিকায় নিজেরও একটি পোস্ট ঠাঁই পেয়েছে দেখে প্রীত ও প্রাণিত হ'লাম।

৩১ শে জুলাই, ২০২২ রাত ৮:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অসংখ্য ধন্যবাদ জনাব খায়রুল আহসান সুন্দর মন্তব্যটির জন্য।আপনার সব পোস্ট এতো মান সম্পন্ন যে কোনটা রেখে কোনটা দেই সিদ্ধান্ত নিতে আমাকে বেশ ভাবতে হয়। ভালো থাকা হোক নিরন্তর।

১৪| ৩১ শে জুলাই, ২০২২ রাত ৯:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: জুলাই মাসের উল্লেখযোগ্য ঘটনাসমূহ পোস্টে তুলে ধরেছেন। তার পাশাপাশি সারা মাসের ব্লগের সমাচারও ব্লগাররা জানতে পারলো। অনেক সময় ও শ্রম আপনাকে দিতে হয়েছে এই পোস্টের জন্য। আমার নাম দেখে ভালো লাগলো এবং ব্লগ লিখতে আরও অনুপ্রেরণা পেলাম।

আপনার এই ধরণের মাসিক পোস্ট নিঃসন্দেহে ব্লগকে জমজমাট করতে সাহায্য রাখবে। ধন্যবাদ। আপনার জন্য শুভ কামনা।

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৪:০৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য বিশেষ ধন্যবাদ।

১৫| ৩১ শে জুলাই, ২০২২ রাত ১০:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার এই পোস্টের আবেদন ছিল অংশগ্রহণ মুলক। এ কারণেই এত কমেন্ট।
এমনিতে আমার পোস্ট কেউ পড়েনা কমেন্টতো দুরকি বাত!

০১ লা আগস্ট, ২০২২ বিকাল ৪:০৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপণার চলতি বছরে দেয়া সব পোস্ট দেখে আপনার সম্পর্কে লিখেছি।

১৬| ০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৬

মিরোরডডল বলেছেন:



আসলে প্রতিদিন এতো পোষ্ট থাকে, সব পড়া হয়ে উঠে না ।
আই মিন ইচ্ছা থাকলেও সময় হয়না ।
লিস্টের কিছু পড়েছি ।

এরকম পোষ্ট লিখতে তাসনিমকে কি পরিমান সময় ব্লগে দিতে হয় !!
গুড জব ।


১৭| ০৪ ঠা আগস্ট, ২০২২ দুপুর ১২:২৪

সেলিম আনোয়ার বলেছেন: আপনার পরিশ্রম লব্ধ পোস্টের জন্য ধন্যবাদ। এই পোস্ট ভালো পোস্ট করার জন্য প্রেরণা হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.