নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

না আর লিখতে মন চায় না। :(

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:২২

মহাসড়কে তিন চাকার অবৈধ যান ও ভাড়ায়চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে আগামী ৪–৫ নভেম্বর বরিশাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেবাসমালিকদের সংগঠন বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিএনপির নেতা-কর্মীদের দাবি, বিএনপির বিভাগীয় গণসমাবেশ বানচাল করতেই এই অপকৌশল নেওয়া হয়েছে। এর আগে খুলনাকে সড়ক ও জলপথে বিচ্ছিন্ন করে রাখা সহ নানা বাধা দেয়া হয়েছিল। আসলে গত ১২ই অক্টোবর বন্দর নগরী চট্টগ্রামে লাখো লাখো জনতা ও নেতাকর্মীর উপস্থিতে সমাবেশ সফল হওয়ার পরএমন বাঁধা দেয়ার প্রবনতা লক্ষ্য করা যাচ্ছে। চট্টগ্রামের সমাবেশেও একই দৃশ্য দেখা গিয়েছিল। পথে পথে বাধা সত্ত্বেও লোকে লোকারণ্য বিএনপির সমাবেশ।

বাঁধা দিয়ে কোন লাভ হয় কী? ২০০৯ এর সরকার গঠনের পর বেগম জিয়ার নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সমাবেশে সরকার যখনই বাঁধা দিয়েছে তখনই জনগণ ব্যপক উৎসাহ নিয়ে সেসকল কর্মসূচী সফল করেছিল। ১৪ দিনে ১০ হাজার কিলোমিটার পথ ভ্রমণ করার রেকর্ড আছে বেগম জিয়ার। ২০০৯ এই ৬ই জানুয়ারী শেখ হাসিনা শপত নিয়েছিলেন প্রধানমন্ত্রী হিসেবে। তৎকালীন তত্বাবধায়ক সরকারে অধীনে ৩৩ দশিমিক ৩ শতাংশ ভোট পেয়েছিল বি এন পি। বেগম জিয়াকে ৪০ বছরের স্মৃতি বিজড়িত ক্যান্টন্টমেন্ট বাড়ি থেকে উচ্ছেদে সহ কত কিছু ঘটেছে ১ যুগে ! বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের অধুনালুপ্ত একপ্রকারের শাসন ব্যবস্থা, যার অধীনে দুইটি নির্বাচিত সরকারের মধ্যবর্তী সময়কালে সাময়িকভাবে অনির্বাচিত ব্যক্তিবর্গ কোন দেশের শাসনভার গ্রহণ করে থাকে। সাধারণত নির্বাচন পরিচালনা করাই এর প্রধান কাজ হয়ে থাকে। ২০১১ সালের ১০ মে বাংলাদেশে সুপ্রিম কোর্ট তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিলের রায় দেয়

১৯৮১ থেকে গণতন্ত্রের দাবিতে দীর্ঘ নয় বছরের স্বৈরাচারবিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর এরশাদ সরকারের পতন ঘটে৷ এরশাদ সরকারের পতনের পর সব দলের ঐকমত্যের ভিত্তিতে তৎকালীন প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন৷ শাহাবুদ্দিন আহমদের অধীনে ১৯৯১ সালে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিএনপি সবচেয়ে বেশি আসন পেয়ে সরকার গঠন করে। কিন্তু আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এই নির্বাচনে সূক্ষ্ম কারচুপির অভিযোগ আনেন। কিন্তু তিনি এই নির্বাচনের ফলাফল মেনে নিয়ে শপথ গ্রহণ করেন। সেই থেকে পঞ্চম সংসদের যাত্রা শুরু হয়। বিএনপি সরকার গঠন করার কিছুদিন পর থেকেই বিরোধী দলগুলো সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের বিধান সংযোজনের জন্য সরকারকে চাপ দিতে থাকে৷

নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের বিএনপি একটি গ্রহণযোগ্য নির্বাচন চায় এই দাবী ন্যায্য। ন্যায্য দাবীতে বিএনপি-জোট সমাবেশ করলে বাঁধা অগণতান্ত্রিক। বাঁধা দিয়ে কখনো সমাবেশে লোক আনা থেকে বিরত রাখা যায়নি বরং সমাবেশে উপস্থিতি প্রত্যাশার তুলনায় বেড়ে যায়।২০১৫ সালের পল্টনে পূর্বনির্ধারিত সমাবেশে যোগ দিতে পারেননি বেগম জিয়া। তাঁর বাড়ির সামনে তখন ১৩ টি ইট ও বালির ট্রাক রাখা হয়েছিল। শুধু ৫ই জানুয়ারী ২০১৫ থেকে ৭ই মার্চ ২০১৫ পর্যন্ত ৩৭ বার বাঁধা দেয়া হয়েছিল বেগম জিয়ার দলকে। কত নেতা কর্মী গুম হয়েছে সঠিক হিসেব কষে লিখতে হবে।

এভাবে কী ২০৪০ পর্যন্ত টিকে থাকা যায়!! যায়না তো। তেল বিদ্যুত ও দ্রব্য মূল্যের লাগানহীন মূল্য সামাল দিতেই সরকার দুর্ভিক্ষের ঘোষণা দিয়েছে। রিজার্ভ কমছে। কত দিন চলা যাবে এভাবে? আজ ওবায়দুল কাদের বললেন, ‘আপনারা দলটাকে বাঁচান। টাকাপয়সার লেনদেন—এগুলো বন্ধ করেন। কমিটি করতে টাকা লাগবে, এটা বিএনপির হতে পারে, আওয়ামী লীগ এ চর্চা করতে পারে না। টাকাপয়সা নিয়ে মনোনয়ন—এ চর্চা চিরতরে বন্ধ করতে হবে। এটা শেখ হাসিনার নির্দেশ।’জিনিসপত্রের দাম বেড়েছে, জ্বালানির দাম বেড়েছে, মানুষের কষ্টও বেড়েছে। গরিব মানুষের কষ্ট, নিম্ন ও স্বল্প আয়ের মানুষের কষ্ট বলার ভাষা নেই। এদিকে তথ্যমন্ত্রী বলেন আরেক কথা - ‘প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার করোনা মহামারি এবং বিশ্বে যুদ্ধ পরিস্থিতির মধ্যেও দেশকে অনেক দেশের তুলনায় ভালোভাবে পরিচালনা করছে। সেই কারণে আমরা অনেক দেশের চেয়ে ভালো আছি।’

না আর লিখতে মন চায় না। :(

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




লিখে কি হয় যে, লিখতে মন চাইবে ?
লেখার কথা মুখে মুখে পথে প্রান্তরে ছড়িয়ে দিতে হবে।

এ দেশে কখনই দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠ হয়নি এবং হবেও না কারন গণতন্ত্রের কথা বলে মুখে ফেনা তুলে ফেললে্ও কোন দলই " সব মেনে নিয়েছি তবে তালগাছটি আমার" থিয়রীর বাইরে যেতে পারেনি।

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সরকার মহোদয় ২০২৩ চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবেন বলে মনে হচ্ছেনা। পায়ের নিচে মাটি নেই তাদের।

২| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



বিশ্বে ভোট পরিচালনা করে সরকার, বাংলাদেশে কেন সরকারের বাহিরের লোকে ভোট পরিচালনা করবে?

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনিই তো বলেন, সব আশা গেলেও এদেশের অধিকাংশ মানুষ থেকে সততা আশা করা যাবেনা।

৩| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০০

সোনাগাজী বলেছেন:



যতগুলো তত্বাবধায়ক ষরকার ছিলো, এরা সবাই মিলিটারীর হয়ে কাজ করেছে।

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: বাংলাদেশের সেনা বাহিনী সৎ ও পরিশ্রমী হিসেবে জাতী সংঘ সহ বহু দেশে সুনাম অর্জন করেছে। ফখরুদ্দীন মঈনুদ্দিন সম্পর্কে আপনার বক্তব্য জানতে ওয়াকিবহাল।

৪| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:০১

জুল ভার্ন বলেছেন: স্বৈরাচার শাসকের চালচিত্র.......

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: দেখা যাক কতদিন এভাবে চলতে সক্ষম হয়।

৫| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:



১৪ দিনে ১০ হাজার কিলোমিটার; বেগমজিয়া আপনার থেকে বেশী শিক্ষিত ও বেশী অভিজ্ঞ ছিলেন?

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৮:১৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কে শিক্ষিত আর কে অশিক্ষিত তাহা নির্ধারণ কিভাবে করেন আপনি?

৬| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪৯

সোনাগাজী বলেছেন:


লেখা থেকে!

২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:১৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার সাগরেদরা ছাড়া ঠিক আর কাকে কাকে আপনার শিক্ষিত মনে হয় ব্লগে ?

৭| ২৭ শে অক্টোবর, ২০২২ ভোর ৪:২৪

কবিতা ক্থ্য বলেছেন: বাংলায় একটা প্রবাদ আছে- "অরন্যে রোদন"

ভাই কি সেইটার ট্রায়াল দিচ্ছেন?

২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:১৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: রিভেঞ্জ অফ ন্যাচারে কি বিশ্বাস হারা হবো? লেখাকে ভয় পায়না এমন কেউ নেই। বর্তমানে হতাশ এই আর কী?

৮| ২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ৮:৪৭

শেরজা তপন বলেছেন: মন না চাইলেও লিখেন- আর কি বা করার আছে :(

২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:১৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: তাই-তো :(

৯| ২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৩৭

মনিরা সুলতানা বলেছেন: প্রতিবাদ লেখালিখি সব কিছু ই মুল্যায়িত হবে সময়ে। লিখে যেতে হবে, মুখেমুখে প্রতিবাদ হয়ে উচ্চারিত হতে হবে।

২৭ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: দেখুন না মনিরা, ইরানে শিয়াদের দরগায়ে হামলা করা হয়েছিল ধারণা ছিল পরিস্থিতি অস্থিতিশীল করতে ইরান বিদ্বেষী ইহুদী একাজ করে থাকতে পারে, অবাক কাণ্ড গতকাল আই এস আই স্বীকার করেছে এই হামলা তারা করেছে। নিজেদের মধ্যে ঐক্য না থাকলে কোন কিছু কি ঠিকঠাক ভাবে হয়?

১০| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান , এখন আসলে অনেক কিছুই করতে মন চায়না। মনে খালি হয় লিখে-বলে-করে কি হবে?

এখন না শুধু লিখতে অনীহা। তার সাথে সাথে ভাল কাজ করতে ,পড়তে ও বলতেও এখন সবার মাঝে অনীহা চলে এসেছে।

১। বাচচারা লেখা পড়া ছেড়ে দিয়েছে, কারন ---------------------- দরকার নেই , এমনিতেই ঠেলা পাশ :P মুলা ছালন।
২। মানুষ কথা বলা ছেড়ে দিয়েছে,কারন ----------------------------------- কথায় কথায় বিপদ বাড়ে :(( কাজের কাজ কিছু হয়না।
৩। পরিশ্রম (কাজ করা) ছেড়ে দিয়েছে ;) বা ইচছা করেনা, কারন - পরিশ্রম (কাজ করা) করে কে কবে বড় লোক-গাড়ী-বাড়ী-ক্ষমতার মালিক হয়েছে? যতটা ফুল বাবু হয়ে এবং ----------------------------------------- কয়েক বছরেই অর্জন করা যায় তার সিকি ভাগও সারা জীবন কাজ করে কামানো যায়না। আর তাই এখন সবাই কামাতেই ব্যস্ত কাজে নয়।

২৭ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মজার ছিল মন্তব্য।

১১| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং মন্তব্য গুলো পড়ে গেলাম।

২৭ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ফলে আপনার উপস্থিতি টের পেলাম।

১২| ২৯ শে অক্টোবর, ২০২২ রাত ১০:২৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: অবশ্যই লিখবেন। না লিখলে এই অন্ধকার সময়ের কথা আগামী প্রজন্ম জানবে কেমনে? সবাই যদি ভীতু হয়, অনাগ্রহী হয়, তাহলে চামচা, মোসাহেব, তৈলমর্দনকারী মুক আর বধিরে দেশটা ভইরা যাবে।

১২ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রথম আলোর নিবন্ধন বাতিল করবে শোনতাছি।

১৩| ১০ ই মার্চ, ২০২৩ রাত ৮:২৯

খায়রুল আহসান বলেছেন: প্রতিটি দিন, অথা প্রতিটি ক্ষণই একেক টুকরো ইতিহাস। ইতিহাস এক দিনে বা এক যুগে লেখা হয় না। সময় একসময় কথা বলবে।

১২ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: শতত সহমত জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.