নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসসালামু আলাইকুম পুরাতন নিকে লগ ইন করতে পারিনা তাই নতুন নিক।আমি মোহাম্মদ তাসনিম। থাকি বাংলাদেশের ঢাকায়।

ভার্চুয়াল তাসনিম

বিসমিল্লাহির রাহমানির রাহিম

ভার্চুয়াল তাসনিম › বিস্তারিত পোস্টঃ

সাময়িক: ব্লগের এ অবস্থা কেন?

০৪ ঠা মে, ২০২৩ রাত ১২:৪৩

ব্লগার অর্কের পোষ্ট পড়তে গিয়ে দেখলুম তিনি নিজের পোষ্টের মন্তব্যের ঘরে লিখেছেন ~`এ ব্লগের অবস্থা করুণ! এক্টিভিটি খুবই অল্প। আমি আতঙ্কিত, এভাবে এক পর্যায়ে সাইটটি আবার অচল না হয়ে যায়। এ সময় কিছু লেখার তাগিদ থেকেই এই লেখা তৈরি হলো। সাইটটি সচল থাক। এক্টিভিটি বৃদ্ধি পাক। লেখা বড়ো হয়ে যাওয়ায়, সেভাবে আর চেক করলাম না। লেখায় ভুলত্রুটি থাকলে, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ থাকলো। শুভেচ্ছা সবার জন্য।`


ভাবলুম মন্তব্য না কইরা আলোচ্য বিষয়ে কিছু লেখা যায়:

গতকাল ০৩-০৪-২০২৩
সামুতে আসা সর্বমোট পোষ্ট: ২৪ টি। ব্লগার শেরজা তপন এর পোষ্ট এতো কম পাঠক পেতে আমি বিগত এক বছর দেখি নাই। ব্লগার সাড়া চুয়াত্তর এর ধাঁধা পোষ্টেও আগের মত পাঠক পায়নি। জটিল সাহেবের পোষ্ট এর তার কজন সজ্জন ছাড়া আর কারও আনাগোনা দেখা যাচ্ছেনা। হাসান সাহেবের পোষ্ট খানি কিঞ্চিৎ ক্যাচাল হওয়াতে ৩০০ + হিট পেয়েছে। যেটি ২৪ ঘণ্টার সর্বাধিক হিট পোষ্ট। সর্বাধিক মন্তব্য প্রাপ্ত পোষ্টও সেটি। সোনাগাজী ভক্তরা উনার ব্লগে স্বভাব গুরু দর্শন করছেন।

০,০,৮,৬,৫,০,২,০,০, ৬,১৮,১,১৮, ২,৬,৩,২১,৮,১৯,১৪,১০,৪, ১২ এগুলো কোন টেলিফোনের ডিজিট নহে।২৪ ঘন্টায় সামুতে আসা পোস্ট গুলোর মন্তব্যের সংখ্যা। লক্ষ্য করুন একটি পোষ্ট ১০ টি মন্তব্য পেয়েছে। ৫ টি পোষ্ট ১০ -২১ মন্তব্য পেয়েছে। ৫ টি পোষ্ট কোন মন্তব্যই পায়নি। বাকি গুলো, ১,২,৩,৪,৫,৭,৮।

আমি একটা পোষ্ট লিখে ৪ খানা মন্তব্য ও ১০০ এর মত পাঠক পেয়েছি। পুরা সপ্তাহ আমি পর্যবেক্ষণে রেখেছিলাম। সপ্তাহের সব দিনের চিত্রই কিন্তু এমন।

লক্ষ্য করুন আমি পোষ্টের হিট ও মন্তব্য দিয়ে পোষ্টের মান নির্ধারণ করছিনা। অনুগ্রহ করে কেহ প্যাঁচাবেন না। ব্লগের এই অবস্থার উন্নতি হওয়া দরকার। মোবাইল ভার্সন থেকে লিখা পোষ্টখানির ভুল ত্রুটিগুলো মার্জনা করিবেন।

মন্তব্য ৪৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১:০৭

কামাল১৮ বলেছেন: দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভালো।আমরা এই নীতিতে বিশ্বাসী।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগার কখনও গরু হয়না। কয়েকটি নিক ও মাল্টি বেক্তি আক্রমণ করে মাত্র। এপ্রিলের ঈদের পর থেকে কিন্তু কোন বেক্তি আক্রমণ চোখে পড়েনাই।

২| ০৪ ঠা মে, ২০২৩ ভোর ৪:০২

জটিল ভাই বলেছেন:
আপনি কি ব্লগিং নিয়ে হতাশায় ভুগছেন???

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৩৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মানুষ যাহা কিছুই ভালোবাসেন তাহার দুর্দশা দেখলে হতাশায় ভুগেন বৈ কি?

৩| ০৪ ঠা মে, ২০২৩ ভোর ৬:৫৫

সোহানী বলেছেন: ইটস্ ওকে। এটা সাময়িক, ঠিক হয়ে যাবে। তবে ব্লগ কর্তৃপক্ষ থেকে কিছু করার তাগিদ অনুভব করছি।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৩৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: জ্বি সোহানি। জোয়ার ভাটার মত।হিসেব করে দেখলুম ৮ থেকে ১০ জন নিয়মিত ব্লগার পোষ্ট দেয়া সাথে মন্তব্য করা থেকে বিরত আছেন।

৪| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ৮:১১

স্মৃতিভুক বলেছেন: মিলিয়ন ডলার কোয়েশ্চেন।

ব্লগের এই ভগ্নদশা থেকে উত্তরণের একটা উপায় আছে, তা হলো বাই-উইকলি একটা চরম ক্যাচালের পোস্ট পাবলিশ করা এবং সবাইকে মুক্তহস্তে মন্তব্য প্রদানের সুযোগদানে বাধিত করা। শুনতে হাস্যকর মনে হলেও এটা প্রমাণিত সত্য।

জোকিং এপার্ট - এই পর্যন্ত যতটুকুই দেখেছি, তাতে মনে হয়েছে ম্যানেজার/অ্যাডমিন কিংবা কোনো প্রতিষ্ঠানের মালিক হিসেবে বাঙালি হইলো ওয়ার্স্ট। পিপল ম্যানেজমেন্ট ব্যাপারটাই এরা বুঝে না, মাগার ভাব আছে ষোলো আনার উপর আঠারো আনা।

যদি ভুলক্রমেও 'মাননীয়'র' ভুল চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন, ঠান্ডা মাথায় আপনাকে বুঝিয়ে দেবে ওনার ক্ষমতা কতটুকু। দুর্বলের হাতে ক্ষমতা গেলে যা হয় আর কি।

ব্লগের এই অবস্থার দায় ব্লগ কর্তৃপক্ষ কখনোই এড়াতে পারবে না। তবে প্রশ্ন তুলে দ্যাখেন, আত্মপক্ষ সমর্থনের তৃতীয় হাত রেডি হয়েই আছে বের করার জন্য - অজুহাত (খোঁড়া যদিও)।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এখন তো আগের ক্যাচাল হয়না স্মৃতিভুক। এখন ক্যাচাল বলতে বেক্তি আক্রমণ, কটাক্ক এসব। মডারেটর সাহেব কিন্তু বহুতবার বলছেন , তাহাদের সসমালোচনার ক্ষেত্রে ব্লগাররা স্বাধিন। মডারেশনের সমালোচনার কারণে কাউকেই নীতিমালাতে অন্তর্ভুক্ত করা হইবেনা।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এখন তো আগের ক্যাচাল হয়না স্মৃতিভুক। এখন ক্যাচাল বলতে বেক্তি আক্রমণ, কটাক্ক এসব। মডারেটর সাহেব কিন্তু বহুতবার বলছেন , তাহাদের সসমালোচনার ক্ষেত্রে ব্লগাররা স্বাধিন। মডারেশনের সমালোচনার কারণে কাউকেই নীতিমালাতে অন্তর্ভুক্ত করা হইবেনা।

৫| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ৮:১৯

রিফাত হোসেন বলেছেন: অফলাইনে বছরের পর বছর পড়েই যাচ্ছি। আপনার লেখা আপনি লেখে যান। পাঠক পড়ে নিবে। সামু ব্লগের একটি ভাল apps হলে ভাল হয়। সামু ব্লগকে বাহির থেকে পঙ্গু করে দিয়েছিল সাময়িকভাবে। এটা আমরা সবাই জানি। অনেকে একটি সময় লগ ইন করতেই পারত না ব্লকের জন্য। এছাড়া ব্লগটি evolved হতে পারে নাই সময়ের সাথে। এই নিয়ে অনেক তর্ক বিতর্ক আলোচনা হয়েছে। আর ইচ্ছা নাই। সামু যেমন আছে তেমনি হয়ত র‍য়ে যাবে। এর শেষ নিশ্বাস পর্যন্ত হয়ত সাথে থেকে যাব। যারা থাকার তারাও থেকে যাবে।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৪৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সরকার পঙ্গু করার পরও যে ব্লগ পিছনে যায়নি সে ব্লগ যারা পরিচালনা করেন তাদের কে আমি শ্রদ্ধা নিবেদন করি।দুবেলা অন্ন জোগাড় করার জন্য কামলা দেয়ার পর প্রতি দিনই ব্লগের সব পোষ্ট পড়ি। কিছু নতুন ফিচার যুক্ত করা যাবে কিনা জানা নেই।

৬| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ৯:২০

শেরজা তপন বলেছেন: উহু আমার পোস্টে গত এক বছরে বহুবার এর থেকে কম ব্লগার ভিজিট করেছে -ধীরে ধীরে কিছু পোষ্ট ভাল রিচ করেছে, কিছু করেনি।
ব্লগের একটু স্থবিরতা দেখে আমি ইচ্ছার বিরুদ্ধে দ্রুত দ্বীতিয় পোষ্ট দিয়েছি।
ঈদের পরে ব্লগারেরা একটু ব্যাস্ত হয়ে পড়েছে সম্ভবত।
ব্লগে কি কারনে যা এমন জোয়ার ভাটা হচ্ছে সেটা বোঝা মুস্কিল! হুট করে অচিন্তনীয়ভাবে পাঠক বেড়ে যাচ্ছে ফের আকস্মিকভাবে কমে যাচ্ছে।
আমার আগের পোস্টে এত বেশী মন্তব্য ও লাইক আশা করিনি। পোষ্ট বাড়লে পাঠক বাড়বে। তিন ঘন্টা যখন একটা পোষ্ট শুরুতে মন্তব্যহীন পড়ে থাকে তখন আর কেউ পোষ্ট দিতে সাহস পায় না।
এটা নিশ্চিতভাবে বিশেষ কারো জন্য নয়। এই টালমাটাল অবস্থা ঠিক হয়ে যাবে নিশ্চিত। তবে ব্লগ কতৃপক্ষের আরেকটু নাড়াচাড়া দেয়া দরকার।
আপনার পোস্টের জন্য ধন্যবাদ।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আমি যে করেক খানা পোষ্ট পড়ে মন্তব্য করছি, সবগুলোর তিচ ভাল ছিল। ঈদের পর ছুটি শেষ। এখনতো সবই স্বাভাবিক। আরও কিছুদিন লক্ষ্য করা যাক। নিয়মিত পোষ্ট দাতাদের মধ্যে বেশ কয়েকজন ইনএকটিভ। স্বাগত জানাই শেরজা তপন।

৭| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১০:৪০

শাওন আহমাদ বলেছেন: সত্যিই বেলা দশা! আপনার পোষ্টের জন্য ধন্যবাদ!

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: স্বাগতম ব্লগার শাওন।

৮| ০৪ ঠা মে, ২০২৩ সকাল ১১:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবাই ব্লগে ডোনেশন দিন। তাহলে মডু চাঙ্গা হয়ে কিছু পে ব্লগার বানালে ব্লগ চাঙ্গা হতে পারে। পে ব্লগারের কাজ হবে সুন্দর সুন্দর পোষ্ট দেওয়া, সুন্দর সুন্দর মন্তব্য দেওয়া। তাতে ব্লগ উপভোগ্য হবে। তাতে ব্লগের গতি বাড়বে। সুতরাং ডোনেশন সিস্টেম ব্লগের উন্নতিতে ভূমিকা রাখতে পারে।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ডোনেশন দিয়ে কখনও ব্লগ সাইট পরিচালনা করা সম্ভবপর নহে।

৯| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১২:২০

অপু তানভীর বলেছেন: এই অবস্থা তো নতুন নয় ! গত কয়েক বছর ধরেই এমন চলছে । একটু ভাল করে খেয়াল করলেই দেখা যাবে কোন সময়ে ব্লগ ধিমিয়ে পড়ে !
আগে একটা সময় ছিল মানুষ সময় পেলেই ব্লগে সময় কাটাতো । এই কারণে ছুটির দিন গুলোতে ব্লগে লোক সমাগম হত সব থেকে বেশি । কিন্তু এখন এমন হয় না । এখন ছুটির দিনে ব্লগে কেউ আসে না । ব্লগ চলে অফিস ডে তে এবং অফিস আওয়ারেই ।
আর কিছু বেকার ব্লগার রয়েছে যারা সারাদিন ব্লগে পড়ে থাকে কিন্তু যারা নিজেদের কাজ কর্ম অফিস নিয়ে ব্যস্ত টারা ছুটির দিনে ব্লগে আসে না খুব একটা । বিদেশী ব্লগাররা অবশ্য এই আওয়াতা মুক্ত ।

আজ কাল পরশুও দেখবেন ব্লগে একদম লোক থামবে কম । কারণ সরকারি চুটি । রবিবার থেকে আবার ব্লগে পোস্ট রিচ বাড়বে একটু ।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ঠিক ব'লেছেন। আগের বৃহস্পতিবার রাত্রি মানেই জমজমাট ব্লগ। এখন চিত্র উলটা। আপনার অবজারভেশন যথাযথ। ধন্যবাদ আপনাকে।

১০| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: ব্লগের প্রান চাঁদগাজী তাকে ব্যান করে রাখলে এমনই হবে।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এই মন্তব্য টির সাথে সহমত জানাতে পারছিনা। কোন নির্দিষ্ট ব্লগারের উপর ব্লগ নির্ভরশীল নহে।

১১| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষ এখন ভিডিও বেশী পছন্দ করে। মানুষ পড়তেও চায় না। রঙিন জিনিস দেখতে চায়। ইউটিউবের জনপ্রিয়তা এই কারণে বাড়ছে।

সামুতে নেশার কিছু থাকতে হবে। নেশার অভাবে অনেকে চলে যাচ্ছে। কীভাবে নেশা তৈরি করা যায় সেটা ভাবতে হবে। আগে ব্লগারদের অধিকাংশ ছিল কম বয়সী। এখন দেখা যায় এই গড় বয়স বেড়ে গেছে।

০৪ ঠা মে, ২০২৩ দুপুর ২:৫৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ভিডিও কনটেন্ট আপলোড এর কোন ফিচার যুক্ত করা সম্ভব কি?

১২| ০৪ ঠা মে, ২০২৩ দুপুর ১:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগাররা ও এখন বিভিন্ন প্ল্যাটফর্মে ব্যস্ত তাই ব্লগের এ অবস্থা। ব্লগে নতুন নতুন ফিচার যোগ করতে হবে।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:০০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ১১ নং মন্তব্যে সাড়ে চুয়াত্তর বলেছেন ব্লগে নেশা ধরার মত কোন ফিচার যুক্ত করতে হবে। আমিও তাই মনে করি।

১৩| ০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইউটিউব ভিডিও ব্লগে সরাসরি প্রকাশ করা যায়। নিয়ম হোল এভাবে লিখতে হবে;

এটাকে মন্তব্য বা প্রতি মন্তব্যের ঘরে সঠিকভাবে লিখতে হবে। ডটের জায়গায় কি বসাতে সেটা নীচে বলছি।

আগে এবং পিছে থার্ড ব্র্যাকেট থাকবে। ব্রাকেট শুরুর পরে yt এবং এই খাড়া দাড়ির মত | সাইনটা বসাতে হবে।

তারপর যেখানে ডট দিয়েছি সেখানে ডটের বদলে ইউটিউব লিঙ্কের ইকুয়াল সাইনের পরের অংশ কপি পেস্ট করতে হবে। যেমন যদি ইউটিউব লিঙ্ক থাকে https://www.youtube.com/watch?v=73IA4xdwnwM সেই ক্ষেত্রে শুধু শেষের 73IA4xdwnwM অংশ উপরের ডটের জায়গায় বসবে। তারপর ব্র্যাকেট বন্ধ করতে হবে।

এটা আমাকে ব্লগার মিরোরডডল শিখিয়েছে। আমি মাঝে মাঝে এই পদ্ধতি ব্যবহার করি।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর। আমি নিজস্ব ভিডিও কনটেন্ট আপলোড করার ফিচার যুক্ত করার কথা বলতেছিলাম। ইউটিউব ভিডিও নয়। ইউটিউব ভিডিও দেখার জন্য ইউটিউব তো আছেই। কষ্ট করে কেহ কী ইউটিউব ভিডিও দেখতে ব্লগে আসবেন? মোবাইল ডাটা ইউজ ভিপিএন ছাড়া ব্লগে ঢুকতে পারা যায় না।

১৪| ০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৩:৩৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিজের ইউটিউব চ্যানেল থাকলে সেটাকে শেয়ার করা যেতে পারে। ইউটিউব চ্যানেলের ভিডিও প্রাইভেট অপশনে রাখলে পাবলিকে দেখতে পারে না। ইউটিউব চ্যানেল খোলা বেশী কঠিন কিছু না। এই ব্যাপারে ব্লগারদের একটু ট্রেনিং দিলে অনেকেই নিজে একটা ইউটিউব চ্যানেল খুলে সেটার ভিডিওগুলি আমার দেয়া পদ্ধতিতে সামুতে যুক্ত করতে পারবে। যদিও সবার পক্ষে এটা হয়তো সম্ভব হবে না। তারপরেও কাজ চালানোর জন্য এই পদ্ধতি খারাপ হবে না বলে মনে হয়।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:৪১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৫| ০৪ ঠা মে, ২০২৩ রাত ৮:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমরা মন্তব্য করা ছেড়ে দিয়েছি বলেই এই অবস্থা।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:৫২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: দেখুন পোষ্ট প্রতি কত মন্তব্য আসছেনা অনুপস্থতিতে ব্লগার দের জন্য। কতজন এখন পোষ্ট কমেন্ট করছেন, না :
১) ব্লগার জুলভার্ন
২) ব্লগার সোনাগাজী
৩) ব্লগার জুন (পোষ্ট লিখলেও আগের মত একটিভ না)
৪) ব্লগার মনিরা সুলতানা। (দীর্ঘদিন ধরে তেমন পোষ্ট মন্তব্য নেই)
৫) ব্লগার গড়ল
৬) ব্লগার মশিউর রহমান
৭) ব্লগার আখেনাটেন
৮) ব্লগার নূর মোহাম্মদ নূরু।
৯) ব্লগার জহিরুল ইসলাম সেতু
১০) ব্লগার আহমেদ কী এস (মাঝে মাঝে কয়েকটা পোষ্টে মন্তব্য করেন)

ভালো মৌলিক পোষ্টে এই ১০ জন ব্লগারের মন্তব্য পরিলক্ষিত হইত। এখন নেই। একবার এক পোষ্টে লিখেছিলাম `প্রতিজন ব্লগার ব্লগের সম্পদ `। কেউ একজন ব্লগে না থাকলে তাঁর শ্যূন্যতা আমাদের বেশ ভোগায়।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:৫৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ১১) অনিকেত বৈরাগী।
১২) রূপক বিধৌত সাধু।

০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:০৬

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগার আর ইউ কে খুব মিস করছি। ভালো মন্তব্য করতেন।

১৬| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:৪৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার মনে হয় মন্তব্যের দিক থেকে আমরা অলস হয়ে পড়ছি !

তবে তানভির অপুর সাথে আমি একমত !!

০৪ ঠা মে, ২০২৩ রাত ১০:৫৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মন্তব্য আসলে একটি পোষ্টের প্রাণ। অপু যথাযথ বলেছেন।

১৭| ০৫ ই মে, ২০২৩ রাত ১:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যখন থেকে ব্লগিং আর অন্যান্য সোশ্যাল মিডিয়া এক কাতারে বিবেচিত হওয়া শুরু হয়েছে তখন থেকে ব্লগের দুর্দিনের শুরু। ভালো লেখীয়েরা ফেসবুকের মতো প্ল্যাটফর্মে লিখছে, উল্টো দিকে ফেসবুকে অভ্যস্ত মানুষজন এসে ব্লগে ফেসবুকীয় স্টাইলে ব্লগিং করছে। আর সাইট হিসেবে সামু মামুর দূর্বলতা তো রয়েছেই। ব্লগ আর ব্লগিং ভিন্ন এক জগত, এটা প্রাধান্য না পাওয়ার পরিণতি আজকের ব্লগের অচলাবস্থা। প্রথম আলো ব্লগ অলাভজনক বলে বন্ধ হয়ে যায়, অথচ তাদের ফেসবুক ভিত্তিক ভিডিও চ্যানেল হতে একই মালিকানায় ওটিটি প্ল্যাটফর্ম চালু হয়।

তাই সামু কর্তৃপক্ষ এবং মডারেশনের পাশাপাশি ব্লগারদেরও এই অচলাবস্থা দূর করতে প্রত্যক্ষ ভূমিকা পালন করতে হবে।

০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: ব্লগে তারা নিক রেজিষ্ট্রেশন করে থাকেন, যারা লিখতে ভালোবাসেন। ফেসবুক যখন থেকে একের ভেতর সব দেয়া আরম্ভ করেছিল তখন হইতে ব্লগার কমা শুরু করে। ২০১৩/২০১৪ সালেও কিন্তু ফেসবুক ছিল। তখন কি ব্লগ জমজমাট ছিল না? ব্লগার মানে নাস্তিক উপাধি দেয়ার পর ও জব্বার কাকার হস্তক্ষেপের পর ব্লগ এর এই দশা। লক্ষ্য করুন ১৫ নং মন্তব্যে আমি ব্লগার মরুভূমির জলদস্যুকে সম্প্রতি ১৩:জন ব্লগারের অনিয়মিত হয়ে যাওয়ার তালিকা দিয়েছি। সেখানের ব্লগার জুলভার্ন শুধু ব্লগার সোনাগাজীর কারণে (সম্পৃক্ত বিষয়ে আসা পোস্টের মন্তব্য অনুসারে) ব্লগে অনিয়মিত হয়েছেন, অন্য সবাই কিন্তু ব্লগের প্রতি আকর্ষণ বা ইন্টারেস্ট হারিয়েছে।


ধন্যবাদ।

১৮| ০৫ ই মে, ২০২৩ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এই মন্তব্য টির সাথে সহমত জানাতে পারছিনা। কোন নির্দিষ্ট ব্লগারের উপর ব্লগ নির্ভরশীল নহে।

আওয়ামীলীগের প্রান হচ্ছে শেখ হাসিনা। তাকে থামিয়ে দিলে, আওয়ামীলীগের কি অবস্থা হবে?

০৫ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: কাউকে সম্মান করা পছন্দ করা ভালো, অন্ধভক্ত হওয়া অনুচিত।

১৯| ০৫ ই মে, ২০২৩ বিকাল ৪:১৬

মিরোরডডল বলেছেন:




তাসনিম, আমি আরও ভাবি এতো পোষ্ট!!! কোনটা রেখে কোনটা পড়বো :)
কত কত পোষ্ট অফলাইন থেকে পড়ে কমেন্ট করবো ভেবেও পরে হয়তো আর আসা হয়নি।

আমার যে পরিমান পড়া হয়, সে তুলনায় কমেন্ট কম করা হয়।
অনেক লেখা হয়তো পড়লাম কিন্তু সেখানে আসলে কিছু বলার থাকে না।

আবার অনেক লেখায় বলার থাকলেও বলিনা কারণ সবাই সমালোচনা নিতে পারে না।
প্রশংসা শুনতে পছন্দ করে কিন্তু সামান্য সমালোচনা করলেও রেগে যায়, ওভাররিয়েক্ট করে ফেলে।
তাই তাদের পোষ্ট পড়ে কমেন্ট না করেই চলে আসি।

তাসনিম নিজেও অনেকদিন পর আসলো।
ওপরে যাদের নাম ম্যানশন করেছে অনেকদিন আসে না, সেখানে আরেকজন হচ্ছে স্প্যানকড।
মোটামুটি রেগুলার ছিলো কিন্তু লাস্ট প্রায় একমাস দেখা যাচ্ছে না।







০৫ ই মে, ২০২৩ রাত ৮:৩০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আয়না পুতুল


আপনে যখন পোষ্ট খানি লাইক করেছিলেন তখন অনুমান করছিলাম - পোষ্টে আপনার একখানা মন্তব্য আসবে। আমি খেটে খাওয়া একজন সময় সুযোগ হলে ব্লগে ঢু মারি। হঠাৎ লক্ষ্য করলুম ব্লগে ডজন খানিক ব্লপগার অনুপস্থিত।তখন অর্কের মন্তব্য চোখে পড়ল।আপনি ব্লগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে সবসময় কথা বলেছেন। ঠান্ডা মাথায় তাদের দমিয়েছেন, কখনো প্রতিবাদ করেছেন। এখন যাহারা ব্লগে লিখছেন আমি খেয়াল করেছি সহমত পোষণ না করলে রেগে সামান্য গঠন মূলক সমালোচনা অধিকাংশই নিতে পারেন না। স্প্যানকড সাহেব নিয়মিত পোষ্ট দাতা ছিলেন। কটা পোষ্টে মন্তব্যও করতেন। এখন ঈদের মে দিবসের বৌদ্ধ পূর্নিমার ছুটি শেষ। দেখা যাক মে মাসেত চিত্র কিরূপ থাকে। আমি পর্যবেক্ষণে রেখেছি।



শুভেচ্ছা।

২০| ০৬ ই মে, ২০২৩ রাত ২:০২

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




জ্বী। ব্লগের অবস্থাটা ঠিকই তুলে ধরেছেন।
১৫ নম্বর মন্তব্যের জবাবে আমার কথা উল্লেখ করে বলেছেন -" ব্লগার আহমেদ কী এস (মাঝে মাঝে কয়েকটা পোষ্টে মন্তব্য করেন)"
এর উত্তরে মিরোরডডল এর মতো আমিও বলি -
" আমার যে পরিমান পড়া হয়, সে তুলনায় কমেন্ট কম করা হয়।
অনেক লেখা হয়তো পড়লাম কিন্তু সেখানে আসলে কিছু বলার থাকে না।" এটাই মাঝে মাঝে কয়েকটা পোষ্টে মন্তব্য করার কারন।
"আবার অনেক লেখায় বলার থাকলেও বলিনা কারণ সবাই সমালোচনা নিতে পারে না।
প্রশংসা শুনতে পছন্দ করে কিন্তু সামান্য সমালোচনা করলেও রেগে যায়, ওভাররিয়েক্ট করে ফেলে।
তাই তাদের পোষ্ট পড়ে কমেন্ট না করেই চলে আসি।"

এসব মিলিয়েই মনে হয় ব্লগের অবস্থা এমন। পাঠক কম, মন্তব্য আরও কম।
কি করে এই অবস্থা থেকে বেরিয়ে আসা যাবে তা আমার এই ক্ষুদ্র মাথায় আসছেনা। তবে এটা বুঝি, সকল এ্যাক্টিভ - ইনএ্যাক্টিভ, চুপ করে থাকা বা সরব না হতে চাওয়া ব্লগাররা যদি নিয়মিত ভাবে ইচ্ছে করে বা অনিচ্ছা নিয়েও বেশ কিছু সময় ব্লগের "অনলাইনে আছেন"য়ে নিজেদের উপস্থিতি জানান দেন (মন্তব্য করুন বা না করুন) তবে কিছু একটা হলেও হতে পারে। অর্থাৎ বলতে চাচ্ছি, অনলাইনে আছেন এর সংখ্যাটি যেন প্রতিদিন গড়ে ২০০/৩০০ থাকে।
এমন কথা মনে হয় আমি কারো এমন ধরনের পোস্টে একবার লিখেছিলুমও।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৫:০৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রথমে দু:খ প্রকাশ করছি অসাবধানতার হেতু আপনার নাম বানান ভুল হওয়ায়। অনলাইনে ব্লগার থাকেন ২৪ থেকে ৩০ জন। নিয়মিত মন্তব্য করেন ৮ থেকে ৯ জন। সিন্ডিকেট ঝামেলা মতে অমিল হেতু কিছু নির্দিষ্ট ব্লগারের পোষ্টে মন্তব্য কম বেশী হচ্ছে।দলমত নির্বিশেষে যেকয়েকজনের পোষ্টে কিছু মন্তব্য আসে তার মধ্যে ব্লগার শায়মা, আয়না পুতুল, আপনি, জলদদ্যু, শেরজা তপন, সাড়্র চুয়াত্তর ছাড়া কারও নাম মনে করতে পারছিনা।





আমার মনে হয়, সিন্ডিকেট গুলো না থাকলে ভালো হতো। যেখানে অনলাইনে ৩০ জন আমরা নিয়মিত পাচ্ছিনা ২০০/৩০০ অনেক কঠিন।

২১| ০৭ ই মে, ২০২৩ সকাল ৮:৪৮

আহমেদ জী এস বলেছেন: ভার্চুয়াল তাসনিম,




প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ।
যেখানে অনলাইনে ৩০ জন আমরা নিয়মিত পাচ্ছিনা ২০০/৩০০ অনেক কঠিন।
কঠিন হবে কেন? আমিতো বলেইছি যে -
সকল এ্যাক্টিভ - ইনএ্যাক্টিভ, চুপ করে থাকা বা সরব না হতে চাওয়া ব্লগাররা যদি নিয়মিত ভাবে ইচ্ছে করে বা অনিচ্ছা নিয়েও বেশ কিছু সময় ব্লগের "অনলাইনে আছেন"য়ে নিজেদের উপস্থিতি জানান দেন (মন্তব্য করুন বা না করুন) তবে সংখ্যাটা ২০০/৩০০ হওয়া কঠিন কিছুতেই নয়। ।

ব্লগকে ভালোবেসে আমরা সকল ব্লগারেরা এইটুকুও কি করতে পারিনা ? এতে আর্থিক চাপে থাকা ব্লগেরও হয়তো কিছু লাভ হয়। ব্লগে সব সময় ২০০/৩০০ ব্লগারেরা যদি অনলাইনে থাকেন তবে বিজ্ঞাপনদাতারাও উৎসাহিত হবেন ব্লগে বিজ্ঞাপন দিতে। বিজ্ঞাপনদাতারা ব্লগে বিজ্ঞাপন দিতে অনুৎসাহের কারন হিসেবে ব্লগ কর্তৃপক্ষ থেকে এটাই জেনেছি। সুতরাং আমাদের ভাবা উচিৎ , মন্তব্য করি আর না করি, পোস্ট পড়ি আর না পড়ি; আমরা যেন অধিক সংখ্যায় ব্লগে হাজির থাকি। কাজেকর্মে বাইরে গেলেও যেন "লগ অফ" করে কেউ না যাই।
এই আশা করাটাও কি কঠিন কিছু ?

২২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৪

খায়রুল আহসান বলেছেন: মে মাসের তুলনায় এখন কি অবস্থার আরও অবনতি হয়েছে? আপনি নিজেও তো নিশ্চুপ হয়ে গেলেন!
@সাড়ে চুয়াত্তর,
"ইউটিউব চ্যানেল খোলা বেশী কঠিন কিছু না। এই ব্যাপারে ব্লগারদের একটু ট্রেনিং দিলে অনেকেই নিজে একটা ইউটিউব চ্যানেল খুলে সেটার ভিডিওগুলি আমার দেয়া পদ্ধতিতে সামুতে যুক্ত করতে পারবে" (১৪ নং মন্তব্য) - এই ট্রেনিং এর ব্যবস্থাটা আপনিই করে ফেলেন না, একটা সহজবোধ্য পোস্টের মাধ্যমে!
১৫ নং প্রতিমন্তব্যের ৮ নং ক্রমিকে উল্লেখিত ব্লগার নূর মোহাম্মদ নূরু আর কখনো এ ব্লগে পোস্ট লিখবেন না। তিনি এখন অন্যলোকের বাসিন্দা।

২৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

নতুন বলেছেন: ব্লগে অনেকেই আছেন যারা আমার মতন পাঠক। তারা ভালো বিষয় পেলে আলোচনায় অংশ নেন কিন্তু লেখার অভ্যাস নাই তেমন।

আর ব্লগে ক্যাচাল দরকার। ক্যাচাল ছাড়া আলোচনা জমেনা।

ইন্টারেক্টিভ আলোচনা হলে ব্লগে সবারই আগ্রহ বাড়বে।

রাজনিতি, ধর্ম, বা অন্য কিছু নিয়ে ব্লগে আলোচনা বাড়াতে হবে।

আর নতুন পোলাপাইনেরা ব্লগিং করছেনা। কলেজের ছেলে মেয়েদের মাঝে ব্লগের প্রচারনা চালাতে হবে।

ব্লগের সবাই মিলে ১০/২০ হাজার টাকা প্রতিমাসে একটা ফান্ড তৌরি করে স্কুল/ কলেজের ছেলে মেয়েদের জন্য লেখা/কুইজ বা অন্য কোন প্রতিযোগিতা মুলক কিছু আয়োজন করা দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.