নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

চট্ট- গেরাম

০৫ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:০০




চট্টগ্রামে গত দুইদিন ধরে টানা মেট্রোপরিবহন ধর্মঘট চলছে একপক্ষের।অন্যপক্ষরা বাস চালাচ্ছে এবং বলছে উঠানামা ১০ টাকা!বাস উঠতে নামতে দৌড়াদৌড়ি,জুতোজুতি,মারামারি সব চলছে সম্ভবত এগুলোকে যাত্রীরা -দূর্ভোগ বলে।পরিবহন সমিতির সভাপতি বলছে- মেয়র আসলে আলাপ হবে।ধরুণ কোনকারণে মেয়র দেশে নেই বা মারা গেছে তাহলে যতদিন আরেক মেয়র না আসবে ততদিন এইরকম চলতে থাকবে!চট্টগ্রাম মেট্রোসিটিতে কি কোন জেলাপ্রশাসক বা পুলিশকমিশনার বলে কিছু নেই! ভাইরা আপনারাতো বিসিএস, জ্ঞানী সমাজের মানিগুনি তো আপনাদের কি কাজ –বলবেন কি??তাছাড়া এখানকার মেয়র মন্ত্রী এমপি এইসব থার্ডক্লাস বাদাইম্মাদের কথা নাই বা বললাম।

ওরা যে কারণে ধর্মঘট ডেকেছে তার মধ্যে দুইটা ইস্যু নিয়ে কিছু বলাটা উচিত।
একটা হলো—অবৈধ হিউম্যান হলার,আরেকটা হলো- পুলিশের চাঁদাবাজি। প্রথমটা বলতে হলে বলতে হয়—ভাই মালিক সোনারা আপনাদের অনেক বাস।কিন্তু যে কারণে বাসের লাইসেন্স নিয়েছেন তার বেশিরভাগ শর্তই আপনারা পুরণ করেন না। বিকাল তিনটা থেকে বেশিরভাগ বাস আপনারা ইন্ডাস্ট্রিঅলাদের ভাড়ায় দেন আর রাস্তায় মানুষ দাড়ায় থাকে।মুলকথা হলো আরেকজন কম্পিটেটর চলে আসছে তারে বাধা দিতে হবে।অথবা আঁরার টিয়া বিয়াকগ্গুন আঁরার,তোরা হন!?

দ্বিতীয়টা হলো-পুলিশের চাঁদাবাজি। চট্টগ্রামে একজন সার্জেন্ট বা ট্রাফিক পুলিশ বাদ নেই তারা চাঁদাবাজি করে না।আজকাল মেয়ে ট্রাফিকও তাতে যোগ হয়েছে!আর এই চাঁদাবাজির টাকা পুলিশকমিশনার থেকে ঢাকায় বড়কর্তার কাছে নাকি ভাগ চলে যায়। বড়কর্তারা তো সবাই ট্যালেন্ট বিসিএস। তো বিসিএস ট্যালেন্টরা কিছু করছেন না যে। আপনারা না দেশের জন্য,পরের জন্য উৎসর্গ করছেন! এটাই বিসিএস উৎসর্গ নমুনা!! অর্থাৎ পুলিশের মতোন এতবড় অর্গানাইজেশনের বিরুদ্ধেূ অভিযোগ তাদের জন্য লজ্জার -ঘৃণার। কিন্তু তাতে তাদের কোন হুশঁ নাই।যেদেশের প্রধানমন্ত্রী ট্রাফিকে টাকা খাওয়া নিয়ে মন্তব্য করে সেখানে চাঁদাবাজির অভিযোগটা খুব একটা অভিযোগ নয়।বরং এভাবে চলা যায়—”মাছের রাজা ইলিশ দেশের রাজা পুলিশ” অথবা আরেকটা ট্যাগ লাইন হতে পারে “দেশের জন্য চাঁদাবাজি”!
আসলে চট্টগ্রামটা এমনই, পুরাই গেরাইম্মা।হুদাই এটারে সবাই মেট্রো বলে!!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.