নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিত্ব কে আবিষ্কার করা...

তাওিহদ অিদ্র

জীবন অর্থবহ...

তাওিহদ অিদ্র › বিস্তারিত পোস্টঃ

পুরুষঃ আপনি মানবিক হবেন কখন?

০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৩২



বাংলাদেশের ৯৯ভাগ পুরুষরাই নারীর জন্য বিকার,অভিশাপদাতা।এরা হোক পিতা,হোক ভাই,হোক নানা পুরুষ আত্মীয়স্বজন।ওরা একটাই জিনিস শিখেছে তাদের নারীর বেলায়-”ঠকানো”।
ওদের মাথায় যখন ঠকানোর চিন্তা আসে-তখন কে তার মা,কে তার বোন.কে তার কন্যা সব ভুলে যায়।এইসব পুরুষরাই যতই বড় বড় সার্টিফিকেটধারী হোক না কেন নারীর পরিচয় এলে ওরা পুর্নবার ভুলে যায়- মা,বোন,কন্যা। এদেরও মা থাকে,এরাও কন্যার পিতা হয়। আবার অন্যের বেলায় খড়গহস্ত হয়। ওরা আসলে নিজের মা-স্ত্রী প্রীতির জন্য করে,এমনটা নই।এরা সব নারীর জন্য বার্তা দেয় তোমাদের জন্যও একই রকম প্রীতি বরাদ্দ!এরা বাংলাদেশী পুরুষ এটাই তাদের সর্বোত্তম অর্জিত – বিরাট গোপন বিকার!!
এইসব পুরুষরা সমাজের র্শীষস্থান লাভের জন্য মরিয়া হয়ে উঠে যার যেমন যেখানে দরকার অথবা পায়।তারা শ্রমকে বিভাজন করে।তারা অধিকারকে বিভাজন করে।তারা অধিকার শ্রম বলতে শুধু একাধারে তাদেরকেই পুননির্ধারণ করে।
তবে সময়ের সাথে সাথে বাংলাদেশী পুরুষরা ধীরে ধীরে আতন্কগ্রস্ত হয়ে পড়ছে বলে মনে হয়-যদি নারীরা তাদের সাম্রাজ্যে সমান ভাগ বসায়।এইজন্য তারা আরো বেশি মরিয়া হয়ে উঠছে!তবু এইসব পুরুষদের শেষ রক্ষা হবে না।তাদের বশ্যতা স্বীকার করে সকল নারীর পরিচয়ে সমানাধিকার তাদের দিতেই হবে।আজ হোক কাল হোক।তাদের সেই পরাজয়ের গ্লানিমাখা মুখটা এখন থেকেই সামাজিক বাংলাদেশী ৯৯ভাগ পুরুষরা এঁকে নিন।সময়ের কালে পুরাতন ছবিটা মিলিয়েতো নিতেই হবে।
অথচ এই পুরুষরা একটু সচেতন হলেই সামাজিক ৯৯ ভাগ সমস্যা আপনাতেই মিটে যায় নারীর।তবু বোঝেও তারা এটা কোনভাবে করতে নারাজ।অবস্থা এমন হয়েছে বাল গজায় নাই এমন গুরাপোলারাও মহান পেশীঅলা পুরুষ হয়ে উঠছে!!!

একজন মানুষের মতোন হয়ে পুরুষের দিকে প্রশ্ন ছুঁড়ে দিলাম....।আর ব্যঙ্গ করে আমাকে ব্যাকরণের বলছে তোমারো দন্ড আছে!

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫০

শিখণ্ডী বলেছেন: আপনার লেখা থেকে বুঝতে পারলাম সকল পুরুষই খারাপ, শুধু মেয়েদে ওপর কর্তৃত্ব করে থাকে। যে এক শতাংশ পুরুষকে বাদ রেখেছেন তারা নিশ্চয়ই হিজরা, পাগল বা পঙ্গু! তাহলে কথা হল পুরুষ মাত্রই খারাপ। অর্থাৎ এটিই তাদের জন্মগত বৈশিষ্ট্য, যেমন বাঘের বৈশিষ্ট্য পশু হত্যা করা, কাকের নোংরা ঘাটা... সুতরাং পুরুষদের কোনও দোষ দিয়ে লাভ নেই, এদের এটাই বৈশিষ্ট্য! ঠিক আছে???????????

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫২

তাওিহদ অিদ্র বলেছেন: বাটে পড়লে বুঝা যায় পুরুষ কেমন? আচ্ছা যে বিষয় নিয়ে আমরা বক্তব্য লিখেছি সেটা কি বুঝতে পেরেছেন? যদি বুঝেন তাহলে কি আপনি আপনার দায়িত্ব পালন করছেন? সে জায়গায় আপনি পুরুষ হিসাবে কতটুকুন যোগ্য......সে প্রমাণ বাংলাদেশী পুরুষরা অতিক্রম করতে আরো হাজারখানেক বছর লাগবে।ধন্যবাদ।

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৯

তারেক_মাহমুদ বলেছেন: বাল গজায় নাই এমন গুরাপোলারাও মহান পেশীঅলা পুরুষ হয়ে উঠছে,কথাটা অশালীন

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৪

তাওিহদ অিদ্র বলেছেন: বলেন তো এটা বলতে কি বুঝিয়েছি? তাছাড়া আপেক্ষিক জায়গা থেকে বলতে হয়--শালীন কি আর অশালীন কি আপনার চোখে? মানে কোনটা কোনটাকে নিজের সুবিধামতোন কাজে লাগান..

ধন্যবাদ মতামতে আসার জন্য!

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন: সব পুরুষ যে অমানবিক তাতো নয়।
শিরোনামটা সাথে (যে সব পুরুষ মানবিক নন তাদের জন্য) লিখে দিলে ভাল হত।




০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৬

তাওিহদ অিদ্র বলেছেন: সব পুরুষ কখন পুরুষ হয়..উত্তরটা এখন থেকে নিজের চারপাশ থেকে আহরণ করবেন।নিজের মা-বোন-কন্যা-স্ত্রী তাদের অধিকার,মর্যাদার মাধ্যম দিয়ে উত্তরটা বুঝবেন।আপনার উপলদ্ধি আপনার চারপাশের মুক্তি।

ধন্যবাদ।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪৪

কালীদাস বলেছেন: বক্তব্য মুটামুটি ঠিক আছে, তবে অতিরিক্ত রকমের জেনারালাইজ করে ফেলেছেন আবেগের বশে। ফর এক্সাম্পল; ৯৯ ভাগ পুরুষ এরকম হলে বাংলাদেশ এখন মুটামুটি আফগানিস্তানের মত থাকত। সেটা হয়েছে কি? নারীর অধিকার নিশ্চিতকরণে বাংলাদেশ আশেপাশের অনেক দেশের চেয়েই ভাল অবস্হানে আছে, তবে এটাকে আরও ভাল করা প্রয়োজন দেশের উন্নতির জন্যই।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০১

তাওিহদ অিদ্র বলেছেন: আফগানিস্তান বলতে কি বোঝেন? .. তাছাড়া নিজের চারপাশ রেখে আপাতত আফগানিস্তান যাওয়ার কি দরকার?


আরেকটা কথা..আপনি কি রেফারেন্সজীবী! ”নারীর অধিকার নিশ্চিতকরণে বাংলাদেশ আশেপাশের অনেক দেশের চেয়েই ভাল অবস্হানে আছে” এটাকে বলে জেনারালাইজ।

.............বাস্তব জ্ঞান নিজের চারপাশ থেকে এই বোমটা আমি পুরুষ হযে পুরুষের প্রতি ছুঁড়েছি--এখন বুঝুন।

৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

নারীর অধিকার রক্ষায় পুরুষরাই সর্বাগ্রে ঝুঝি নিয়ে নারীর পাশে দাড়ায়
যেটা নারীদের মাঝে দেখা যায়না,
রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, "মেয়ের সম্মান মেয়েদের কাছেই সবচেয়ে কম !"
আর মেনানডার বলেছেন, "পৃথিবীতে বা সমুদ্রে যতহিংস্র প্রাণী আছে সবচেয়ে বৃহত্তম প্রাণী হল মেয়েরা!"
তা হলে কে বেশী মানবিক তা কি আরো ব্যাখ্যা দিয়ে বলতে হবে?
তা হলে তসলিমার মতো দাবী তুলতে পারে,
"পূরুষরা যেমন খালি গায়ে ঘুরে বেড়ায় নারীরাও তেমনি খালি গায়ে ঘুরে বেড়াবে, তাদের সূউচ্চ স্তন সবাই দেখবে.সম্মান পাবেন এখানে।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

তাওিহদ অিদ্র বলেছেন: আপনার থট কোন জায়গায় তা বুঝতে পেরেছি।এই থট দিয়ে দুরে না গিয়ে নিজের ঘর,আত্মীয় পরিমন্ডলের ভেতর যেসব সমস্যা আপনার দ্বারা নারীরা ভোগ করে তার দিকে নজর দিন।

যার নিজের কোন কথা নেই,সবসময় রবী-মেনানডার-তসলিমাকে টানেন তো বেশি দূর আগাতে পারবেন না। উত্তেজিত হবেন না ,নার্ভ ঠান্ডা রাখুন আর ভাবুন।

ধন্যবাদ।

৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: দেশ উন্নয়নের মহাসড়কে কিন্তু এযুগে এসেও একজন মেয়ে একটা অফিসে ইন্টারভিউ দিতে গেলে- সাথে মা বা বাবা সাথে যায়।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৬

তাওিহদ অিদ্র বলেছেন: আমার জীবনবোধ থেকে একেবারে এইসব কথা বলেছি।আপনিও আপনার কাছে ঠিক এইভাবে তাকান দেখবেন পুরুষ নারীর চেয়ে মানুষ হিসাবে কতটা পরম্পরা হয়ে উঠতে পারি।

জীবনমানে একটা সমস্যার তুলনা না.............বহুসমস্যার তীরছুঁড়েছি আমি।পুরুষবলে যে শব্দ প্রয়োগ করেছি তাতে পুরুষরা দারুণ ক্ষেপেছে :)

ধন্যবাদ।

৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৮

কালীদাস বলেছেন:

আরেকটা কথা..আপনি কি রেফারেন্সজীবী! ”নারীর অধিকার নিশ্চিতকরণে বাংলাদেশ আশেপাশের অনেক দেশের চেয়েই ভাল অবস্হানে আছে” এটাকে বলে জেনারালাইজ।

=p~ =p~ সত্যিই না হেসে পারলাম না। গত আট বছরে অনেক কিসিমের ট্যাগ খেয়েছি, এটা এবারই প্রথম।

যাকগে, আপনার পোস্টের মেইন বক্তব্যের সাথে কিন্তু আমি খুব বিরাট রকমের দ্বিমত পোষণ করিনি :D

১০ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৬

তাওিহদ অিদ্র বলেছেন: আপনার ট্যাগাট্যাগিতে আমার কোন হাত থাকতে পারে না।...একেবারে মানা আর না মানা দ্বিমত কিনা সন্দেহ করছি :) ধন্যবাদ।

৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

পাজী-পোলা বলেছেন: লেখক বলেছেন: আপনার থট কোন জায়গায় তা বুঝতে পেরেছি।এই থট দিয়ে দুরে না গিয়ে নিজের ঘর,আত্মীয় পরিমন্ডলের ভেতর যেসব সমস্যা আপনার দ্বারা নারীরা ভোগ করে তার দিকে নজর দিন।

যার নিজের কোন কথা নেই,সবসময় রবী-মেনানডার-তসলিমাকে টানেন তো বেশি দূর আগাতে পারবেন না। উত্তেজিত হবেন না ,নার্ভ ঠান্ডা রাখুন আর ভাবুন।

আপনি কতদূর এগিয়েছেন ?
আমার ও নিজের কথা নাই আপনার কথা আপনাকেই বলছি "নার্ভ ঠান্ডা রাখুন আর ভাবুন"

১০ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৮

তাওিহদ অিদ্র বলেছেন: আপনার কি মনে হয়? যেকথা আপনি বলতে পারেন না........সে কথা আমি বলতে পারি।তারপরও সন্দেহ পোষণ করাটা ভাল :) তয় আবারো প্রমাণ হলো--আমি নিজে থেকে খুব একটা কথা বলতে পারেন না। ধন্যবাদ :)

৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: পুরুষানুভূতিতে আঘাত লাগায় কবিগুরুর একটা বাণী শেয়ার করছি; এটা গুরুদেব দিয়েছিলেন শেষের কবিতায়। বাণীটা এরকমঃ "পুরুষ আধিপত্য ছেড়ে দিলেই মেয়ে আধিপত্য শুরু করবে। দুর্বলের আধিপত্য অতি ভয়ংকর।
যে পক্ষের দখলে শিকল আছে সে শিকল দিয়েই পাখিকে বাঁধে, অর্থাৎ জোর দিয়ে। শিকল নেই যার সে বাঁধে আফিম খাইয়ে, অর্থাৎ মায়া দিয়ে। শিকলওয়ালা বাঁধে বটে, কিন্তু ভোলায় না; আফিমওয়ালী বাঁধেও বটে, ভোলায়ও। মেয়েদের কৌটো আফিমে ভরা, প্রকৃতি-শয়তানী তার যোগান দেয়।" কিছু মনে করবেন না; একতরফাভাবে কাউকে দোষী করা ঠিক না!

১০ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৬

তাওিহদ অিদ্র বলেছেন: রবীন্দ্রনাথ : এসব জায়গায় ছোট জিনিস।রবীন্দ্রকথায় ধর্মের মতোন বিশ্বাস করাটাই নিজের দূর্বলতা।যার নিজের কোন স্থিতি নাই সেতো তো অমুক তমুক নাম খুঁজে খুঁজে বেড়াবে! আধিপত্যের কথা আসছে কেন...........আপনি আরেজনকে জোর করলেই আধিপত্য আসতে পারে।আপনি জোরাজুরিতে থাকবেন কেন? স্বাভাবিক ভাবে যখন নিজেকে ভাবতে পারবেন না তখন লিঙ্গান্তরী জোরাজুরি আপনার কাছে এসে হাজির হবে।

”মেয়েদের কৌটো আফিমে ভরা, প্রকৃতি-শয়তানী তার যোগান দেয়”--নারীর প্রতি যার এতো ছোট ধারণা অন্যের দ্বারা তাড়িত হয় তার দ্বারা অত্যাচার নিপীড়ন অনির্বায।


আপনার কি মনে হয় --এই লেখায় একতরফাভাবে কাউকে দোষী করছি।এটা জানি সবাই উত্তেজক-কেননা এই অঞ্চলের পুরুষরা ঠিক এটাকে রেস্পেকটিবল জায়গায় পৌঁছায় দিতে পারেনি।তারা এ ধরনের কথা শুনতেই অভ্যস্ত নয়। এপ্লিকেশন তো দূরের কথা। খারাপ লাগবে তার--যে কোন না কোনভাবেই সে পথেই থাকে বা প্রভাবিত হয়।ধন্যবাদ মতামতের আসার জন্য।

১০| ১০ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪০

সাইন বোর্ড বলেছেন: অাপনি ভাল নারী হয়ে উঠুন, দেখবেন পুরুষরাও ভাল হতে শুরু করছে...

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪৯

তাওিহদ অিদ্র বলেছেন: আপনি কি আমার লিঙ্গ পরীক্ষা করতে আসবেন? ....................... ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.