নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি WordPress.org তে একজন PlugIn Developer এবং আমার ঠিকানা হল https://profiles.wordpress.org/tawhidurrahmandear/

তাওহীদুর রহমান ডিয়ার

তাওহীদুর রহমান ডিয়ার › বিস্তারিত পোস্টঃ

চলচ্চিত্র নির্মানের অনুদানের বিষয়ে সরকারি নিয়ম পরিবর্তন করা উচিত

০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২৪

চলচ্চিত্র নির্মানের জন্য অনুদানের ব্যবস্থাই উঠিয়ে দেয়া প্রয়োজন। নিয়ম করা উচিত সরকারের বিশেষ কোন অধিদপ্তর সরাসরি প্রযোজনা করবে। (অবশ্যই এফ.ডি.সি. না। যেহেতু তাদের কাজ সরকারি ও বেসরকারি সব ক্ষেত্রে সরাসরি টেকনিক্যাল হেল্প দেয়া। টেলিটক ও বি.টি.আর.সি. যেমন আলাদা)

এই সরকারি প্রযোজনা হবে ১০০% সরকারি। প্রতিটা সিনেমার জন্য বাজেট ১ কোটি হতে ২ কোটি হবে। চেষ্টা করতে হবে লাভ করার, লস হলেও সমস্যা নাই। মূল উদ্দেশ্য যেসব গল্পের কমার্শিয়াল ভ্যালু নাই বা কম বা যা সিনেমাহলে টিকেট বিক্রি করে লাভবান হওয়া কঠিন - অথচ গল্পের সামাজিক গুরুত্ব আছে তা বড় পর্দায় নিয়ে আসা। যেমন- নারী পাচার বা নারী নির্যাতন (পালাবি কোথায়), গ্রাম্য পর্যায়ে অশিক্ষা ও কুসংস্কার (লালুসালু), বিদেশে শ্রমিক প্রেরণ (অজ্ঞাতনামা) ধর্মীয় অপব্যাখ্যা (রানওয়ে বা মাটির ময়না বা টেলিভিশন)

সরকার প্রতি বছর ১২টা সিনেমা প্রযোজনা করবে। প্রতি মাসে একটা সিনেমা মুক্তি দিতে হবে। সেভাবেই স্ক্যাজিউল হবে। প্রতিটা সিনেমা হল কমপক্ষে ১ সপ্তাহ এই "সরকারি" সিনেমা প্রদর্শনে বাধ্য থাকবে। এটা হবে ট্যাক্স ফ্রি।

এই ১২টি সিনেমার একটি হবে অন্ততপক্ষে মুক্তিযুদ্ধ নিয়ে, এবং কমপক্ষে একটি হবে শিশুতোষ, এবং আরেকটি হবে এনিমেটেড বা টু-ডি কার্টুন।

বেসরকারি পর্যায়ে কমপক্ষে একটি সিনেমা তৈরি করেছেন ও সিনেমা খরচ তুলে প্রফিট করতে পেরেছে. অথবা সিনেমাতে ১০ বছর হিসাবে সহকারী পরিচালক হিসাবে অথবা টিভি নাটক তৈরিতে ১০ বছরের অভিজ্ঞতা আছে - শুধুমাত্র এ ধরনের কেউ "সরকারি" সিনেমাতে পরিচালনার সুযোগ পাবেন।

নাগরিক হিসাবে এটা আমার অভিমত। আমার প্রস্তাবটা কেমন? কোন প্লাস মাইনাস?

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:২৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আপনার অভিমেতে প্লাস । +

২| ১০ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:২৬

রাজীব নুর বলেছেন: সরকারি অনুদান সবাই পায় না। কেউ কেউ পায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.