নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

পরিবহন ধর্মঘট কারা ডেকেছে - এরা কারা ? ভীন দেশের কেউ !!!

২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪০



এই দেশ দাবী আদায়ের দেশ, এই দেশ ধর্মঘটের দেশ, ধর্মঘট আর হরতাল করে করে অচল করে দেওয়ার দেশ “বাংলাদেশ”! হরতাল, অবরোধ, ধর্মঘট - নাগরিক অধিকার ? শাপলা চত্বর আন্দোলোন, শাহবাগ আন্দোলোন, কোটা আন্দোলোন, ছাত্র আন্দোলোন আরো কতো কি? আর একদল মানুষ সেই আন্দোলোনকে আস্কারা দেন “ঘরে বসে বসে ইলেক্ট্রনিক আর প্রিন্ট মিডিয়াতে” ! ছাত্রছাত্রী রাস্তা দখল করে নিয়েছে, রাস্তার মোড়ে মোড়ে এসএসসি এইচএসসি পড়া ছেলেমেয়ে লাঠি সোঠা হাতে দাড়িয়ে থাকে - দেশে প্রশাসনের প্রয়োজন নেই ! ছাত্রছাত্রী দেশের সড়ক ও জনপথ নিয়ন্ত্রন করবে ! পরিবহন ধর্মঘট কারা ডেকেছে - এরা কারা ? ভীন দেশের কেউ ! ধর্মঘটের পথ তো খোলা আছে - এখন দেশের ছাত্রছাত্রীরাও কাউন্টার ধর্মঘটের ডাক দিক - আর আপনারা ঘরে বসে বসে ব্লগে, সামাজিক যোগাযোগ মাধ্যমে, আর ইউটিউবে তাদের ইন্ধন দিন - “যদি তুমি ভয় পাও,তবে তুমি শেষ। যদি তুমি রুখে দাড়াও, তবেই তুমি বাংলাদেশ” - বাংলাদেশকে সবাই মিলে অচল করে দিন, অন্ধকার ভূতুরে দেশ করে দিন, তাইতো চাচ্ছেন আপনারা সবাই মহাজ্ঞানী মহাজন ! আর দোষ দিবেন প্রশাসনকে ! পরিবহন ধর্মঘট কারা ডেকেছে - পরিবহন শ্রমিক আর তারাও ছাত্রছাত্রীদের মতো নাগরিক অধিকার চায় - সবাই নাগরিক অধিকার চায় আন্দোলোনের পথে - - - - - ! তাতে দেশের ক্ষতি যতোই হোক তাতে কার কি আসে যায় !!! !!! !!!

তাহলে এই দেশ নিয়ন্ত্রন করবে কারা - “অর্ধ শিক্ষিত, মূর্খ্য, গন্ড মূর্খ্য ব্লগার, ফেসবুকার, ইউটিউবার” ! দেশের যেকোনো পরিস্থিতিতে “ব্লগ, ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ইউটিউবে” সবাই যার যার মতো রঙ বেরঙে পোষ্ট দিয়ে যাচ্ছে, দেশে ১৭ কোটি মানুষের মাঝে ১০ কোটি মানুষের হাতে ক্যামেরা মোবাইল ফোন সেট - এরা সবাই ফটো/ভিডিও সাংবাদিক, এরা সবাই ফেসবুকার, ব্লগার, ইউটিউবার - কি সাংঘাতিক আর কি ভয়ংকর পরিস্থিাতিতে আছে দেশ । - আমরা দেখতে পাচ্ছি বর্তমান পরিস্থিতি, ভবিষ্যত কি তাহলে আরো খারাপ ? হয়তোবা- হতেও পারে “একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে” !

যবনিকা ও গালা গালী সমাচার: - বাংলাদেশের মানব সমাজে যেকোনো অপকর্মে একজন মানুষ আরেকজন মানুষকে “কুকুরের বাচ্চা” বলে গালী দেওয়ার প্রবনতা প্রবল ! মজার ব্যাপার হচ্ছে এই দেশে কুকুর সমাজে যেকোনো অপকর্মে একজন কুকুর আরেকজন কুকুরকে “মানুষের বাচ্চা” বলে গালী দেয় বলে আমার ব্যাক্তিগত ধারণা !

কৃতজ্ঞতা: - লেখাটি সামহোয়ারইনব্লগে নির্বাচিত পাতায় স্থান পেয়েছে দেখে সম্মানীত মডারেটর/এ্যাডমিন গণের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

- ঠাকুরমাহমুদ
বনানী, ঢাকা-১২১৩

মন্তব্য ৫৩ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টা অত্যন্ত উদ্বেগের । একটা সভ্য দেশে এসব কল্পনাই করা যায় না । কিন্তু যাই হোক প্রশাসনের অত্যন্ত জরুরি সদর্থক পদক্ষেপ নেওয়া উচিত বলে আমি মনে করি।

পোস্ট বাইরে - অনেকদিন আপনাকে দেখি না । কি ব্যাপার খুব ব্যস্ত ছিলেন নাকি
? না বিদেশে ছিলেন ?

শুভকামনা প্রিয় মাহমুদ ভাইকে।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: পদাতিক চৌধুরি ভাই ধন্যবাদ, বাংলাদেশ চমৎকার একটি দেশ কিন্তু এই দেশেরই সন্তান এই দেশরই নাগরিক উম্মাদ হয়ে উঠে পরে লেগেছে কিভাবে এইদেশ ভূতুরে দেশে পরিনত করা যায় ।

দেশে ফিরেছি ১২ ওসিটি, এই মাসে আর যাওয়া নেই কোথাও । আপনার জন্যও শুভ কমনা রইলো ।

২| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৫

রক বেনন বলেছেন: ঠাকুর ভাই, কেমন আছেন? মৃত শিশুটির ছবি দেখার পর আর কোনো কিছুতেই মন বসছে না! মনটা অনেক খারাপ!!! অনেক অনেক!! আসলেই- একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে!!

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: রক বেনন ভাই, মানুষ সর্বোৎকৃষ্ট প্রাণী - কারণ কি “মানুষ অন্যায় করতে পারে, খুণ খারাবি করতে পারে তা “ ??? একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে!!

৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে সত্যিকার অর্থে যোগ্য লোকের সংখ্যা কম।
বড় বড় পদে সব অযোগ্যরা বসে আছে। তাই আজ এই অবস্থা।

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: এরা মানুষ না, মানুষরুপী গিরগিটি - ক্ষণে ক্ষণে যার রঙ পাল্টানো স্বভাব !

৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৮

মুক্তা নীল বলেছেন: মানুষরুপী কিছু মানুষের বিবেকহীনতার জন্যই দেশের এই বেহাল দশা। দেশপ্রেম আছে বলেই বিবেক তাড়া দিয়েছে আপনারও। প্রশাসন কি বলে? নবজাতকের এই মৃত্যুটা মানা যায়না.....

২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রশাসন কি বলবে, দেশের জনগণ সবাই এখন আইনজ্ঞ, বিচারক, ফেসবুকার, ইউটিউবার ব্লগার - ছোট ছোট দন্দ্বকে কিভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রসার করে বড় থেকে বড় করা যায় সেই চেষ্টায় রত ! অমানুষ !

৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৮

কাজী ফররুখ আহমেদ বলেছেন: এই দেশে কুকুর সমাজে যেকোনো অপকর্মে একজন কুকুর আরেকজন কুকুরকে “মানুষের বাচ্চা” বলে গালী দেয় - সহমত পোষন করছি দাদা ।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: “মানুষের বাচ্চা” এটাও একটা গালি ঠিক !!!

৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৭

নীল আকাশ বলেছেন: একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে!! এটাই দিন শেষে আসল কথা। খুব ভালো কথা লিখেছেন। দারুন!

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: এই দেশে কুকুর সমাজে যেকোনো অপকর্মে একজন কুকুর আরেকজন কুকুরকে “মানুষের বাচ্চা” বলে গালী দেয় ।

৭| ২৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪২

সামিয়া বলেছেন: Well said ......

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ ছোট বোন, প্রতিবাদী লেখা লিখুন - আপনার প্রতিটি লেখাতে আমাকে পাবেন ।

৮| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: অবস্থাটা এমন, যে গোষ্টি জনগণকে যতবেশি দুর্ভোগে ফেলতে পারবে তারাই সরকারের আইনকানুনের মধ্যে প্রভাব ফেলতে পারবে!
সরকার সেটা দেখতে চায় আয়ার গোষ্ঠীগুলো সেটা করতে চায়, মধ্যখানে জনগণের অবস্থা খারাপ!

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: এরাই ইডিয়ট জনগণ !!!

৯| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

অন্তরন্তর বলেছেন: ঠাকুর ভাই আমরা সবাই অমানুষে পরিণত হয়েছি অনেক আগেই যা আমরা জানি না। এমন ধর্মঘট দরকার নাই যাতে মানুষ মারা যায়। সব বড় বড় পোস্টে অযোগ্য এবং নীতিহীন মানুষ বসে আছে। দায়ী আমরাই। এইসব মানুষকে কুকুর বললে কুকুরের অসন্মান হবে। আপনি ভাল আছেন তো? শুভ কামনা।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: অন্তরন্তর ভাই, কেমন আছেন, জানি বিদেশে থেকে যখন দেশের এই অবস্থা দেখেন কষ্ট পান, আর পার্শবর্তী দেশের নাগরিকদের কাছে লজ্জা পান - করনিয় কি বলতে পারেন ?

গালা গালী সমাচার: - বাংলাদেশের মানব সমাজে যেকোনো অপকর্মে একজন মানুষ আরেকজন মানুষকে “কুকুরের বাচ্চা” বলে গালী দেওয়ার প্রবনতা প্রবল ! মজার ব্যাপার হচ্ছে এই দেশে কুকুর সমাজে যেকোনো অপকর্মে একজন কুকুর আরেকজন কুকুরকে “মানুষের বাচ্চা” বলে গালী দেয় বলে আমার ব্যাক্তিগত ধারণা

১০| ২৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

প্রশ্নবোধক (?) বলেছেন: এখন যারা এই অবরোধ ডেকেছে তাদের নেতাদের রিমান্ডে নিয়ে বাহির করতে হবে এই শিশু হত্যার জন্য দায়ী তাদের মধ্যে কে কে। যদি এই নেতারা অস্বীকার করেও তবুও যেহেতু তাদের অবরোধের কারণে কে বা কেউ এই কাজ করেছে, তাদের বাহির করার দায়িত্বও এই নেতাদের । বিপরীতে তাদের শিশু হত্যার অভিযোগে অভিযুক্ত করা হোক।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: তাদের শিশু হত্যার অভিযোগে অভিযুক্ত করা হোক।

১১| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৬

সনেট কবি বলেছেন: কি আর বলব, বলার ভাষা হারিয়ে ফেলেছি।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন: দয়াকরে বিদ্রোহী একটা সনেট লিখুন, আমাদের ভাষা কলম, আমরা কলমে ভাষা প্রকাশ করি ।

১২| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০৬

পল্লব কুমার বলেছেন: তাহলে এই দেশ নিয়ন্ত্রন করবে কারা - “অর্ধ শিক্ষিত, মূর্খ্য, গন্ড মূর্খ্য ব্লগার, ফেসবুকার, ইউটিউবার”!

এরাই তো করতেছে সব। পুরা জিম্মি হয়ে আছি।

বাইরে ভালো কোনো সুযোগ পেলে তো কেউ আর এই দেশে থাকতে চায় না। এভাবে আর কতদিন!!!

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আজীবন, অনন্তকাল, মৃত্যুর পরেও ছাড় নেই !

১৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৮

খায়রুল আহসান বলেছেন: সেই মৃত শিশুটির মা বাবার মনে কি ঝড় বইছে সে কথা ভেবে অস্থির হয়ে যাচ্ছি। এর আগের সব আন্দোলনগুলোতে তবু এম্বুল্যান্সকে ছাড় দেয়া হতো। এই পিশাচেরা তাও দেয়নি। প্রশ্নবোধক (?)এর সাথে আমি একমত, এই শিশুর মৃত্যুর পেছনে যারা দায়ী, তাদেরকে খুঁজে বের করে তাদের নেতাসহ বিচারের সম্মুখীন করা হোক। সেটা আজ করা সম্ভব না হলেও এদেরকে চিহ্নিত করে রাখা হোক ভবিষ্যৎ বিচারের জন্যে।
পুলিশের সামনে গাড়ীতে এবং গাড়ীচালকদের মুখে, এমনকি স্কুল ছাত্রীর ইউনিফর্মে কালো মবিল লেপ্টে দেয়া হলো, কেউ কিছুই বললো না! মানুষ যাবে কার কাছে!

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: খায়রুল আহসান ভাই, আপনার মনের ব্যাথায় আমার একটি উপমা আছে পোষ্টে উল্লেখ করেছি আবারো লিখছি:

গালা গালী সমাচার: - বাংলাদেশের মানব সমাজে যেকোনো অপকর্মে একজন মানুষ আরেকজন মানুষকে “কুকুরের বাচ্চা” বলে গালী দেওয়ার প্রবনতা প্রবল ! মজার ব্যাপার হচ্ছে এই দেশে কুকুর সমাজে যেকোনো অপকর্মে একজন কুকুর আরেকজন কুকুরকে “মানুষের বাচ্চা” বলে গালী দেয় বলে আমার ব্যাক্তিগত ধারণা !!!

১৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৬

ফেনা বলেছেন: খুবই গুরুত্তপুর্ণ লেখা।শুভকামনা।

জনাব ঠাকুরমাহমুদ আপনার এই লেখাটি জানাও ডট কম এ সম্পাদকীয়তে দিতে আগ্রহী। আপনার অনুমতি চাইছি।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই ফেনা, ধন্যবাদ জানাই আপনাকে, অবস্যই আপনি জানাও ডট কম এ পোষ্ট দিতে পারেন আর সম্ভব হলে আমার নাম ও রেফারেন্স সহ আমাদের সামহোয়ারইনব্লগ প্লাটফর্ম উল্লেখ করবেন, ব্লগে আমাদের যোগ্য লেখকের খুব অভাব । আপনাকে আবারো ধন্যবাদ ।

১৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৪

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
আমরা আজব এক দেশের নাগরিক। এদেশে পরিবহন নেতা মিনিস্টার হয়!! ঘুষখোর আমলা রিটায়ার্ড করার পর এমপি/মিনিস্টার হয়, রাজনৈতিক গুন্ডা ও চাঁদাবাজ জনপ্রতিনিধি হয়। এদেশে গাড়ি চালাতে গাড়ির ফিটনেস লাগে না। ড্রাইভারের লাইসেন্স লাগে না। বিআরটিসি মানে ঘুস আর দুর্নীতির আখড়া।

সো, আমাদের সোনার বাংলায় অযৌক্তিক হরতাল হবে, অবরোধ হবে, পাবলিক মার খাবে, গাড়িতে উঠার অপরাধে মবিল বোমা খাবে। এটাই আমাদের আধুনিক 'গণতন্ত্র'।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু বাংলাদেশে পরিবারতন্ত্র ছিলো, পরিবারতন্ত্র আছে, পরিবারতন্ত্র থাকবে । আর আমরা তার হয়ে বলি নেবো আজীবন অনন্তকাল, মৃত্যুরপরেও !!!

১৬| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৪

ফেনা বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ। জানাও ডট কম এ সম্পাদকীয়তে দেওয়া হয়েছে। চেক করে দেখুন।

লিংকঃ janaoo.com

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই ফেনা, আপনাকে অসংখ্য ধন্যবাদ ও ভালোবাসা । ভালো থাকুন, সুস্থ্য থাকুন, ব্যাস্ত থাকুন ।

১৭| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি বুঝলাম না, যেভাবে বিএনপি-কে দমন করা হয় সেভাবে শাহজাহানের পরিবহন শ্রমিকদের কেন নিয়ন্ত্রণ করা যায় না? যে নেতা দল ও দেশের জন্য ক্ষতি করে এরকম নেতাকে মন্ত্রীসভায় না রাখলে কী হয়?

৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: শাহ জাহানের অর্থ জাহানের শাহ / সাম্রাজ্যর অধিপতি / পৃথিবীর রাজা !!! এই গাধাটাকে সরাবে কে ?

১৮| ৩০ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৩৭

নিউজপ্রিন্ট বলেছেন:

আপনি লিখুন, প্রতিটি ধর্মঘট, আন্দোলোন, হরতাল এখন থেকে দেশে শোক দিবস হিসেবে গণ্য হবে ।

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: নিউজপ্রিন্ট, আপনি আমাকে ভাবনারে অথৈ সাগরে ফেরে দিয়েছেন, আমি লিখবো কিন্তু কথা হচ্ছে আপনাদের পাশে চাই, আপনারা পাশে থাকতেই হবে ।

১৯| ৩০ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:০১

চাঁদগাজী বলেছেন:

আওয়ামী মন্ত্রীরা অপরাধ করে, ক্ষোভ গিয়ে পড়ে শেখ হাসিার উপর; তিনি এটার প্রতিকার কারছেন না, গার্বেজ বইছেন

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই, আওয়ামী লীগ শেয়াল কুমীর গল্পের অবতারনা করছে, মনে রাখবেন এই গল্পের দায়ভার আওয়ামী লীগকে নিতে হবে । মোরাল অব দ্যা ষ্টোরী: - শেয়াল ধূর্ত্ তবে কুমীর ভয়ংকর !!!

২০| ৩০ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মালয়েশিয়অ নিয়ে আপনার দেয়া পোস্টের কোন মন্তব্যের তো আপনি উত্তর দিলেন না।
আপনার উত্তর দেখার অপেক্ষায় রইলাম।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, নানা বিধ ব্যাস্ততায় মারয়েশিয়া নিয়ে দেওয়া পোষ্টের মন্তব্যকারীদের উত্তর দেওয়া হয়নি, আমি আন্তরিক ভাবে দুঃখিত, তাছাড়া নিজের দেশের সমস্যা নিয়ে পোষ্ঠ দিয়ে তাতে প্রত্বত্তর করতে হচ্ছে বিধায় এই সময়, আমি প্রতিটি মন্তব্যর উত্তর দিবো। এবং মালয়েশিয়া নিয়ে পরবর্তীতে লিখবোও । ধন্যবাদ মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই।

২১| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৯

নীল আকাশ বলেছেন: সামিয়া আপুর একটা মন্তব্যের জবাবে লেখক বলেছেন: ধন্যবাদ ছোট বোন, প্রতিবাদী লেখা লিখুন - আপনার প্রতিটি লেখাতে আমাকে পাবেন ।
ব্লগে প্রতিবাদী লেখা বা কন্ঠস্বরের বড়ই অভাব, আপনাকে ছাড়া খুব বেশী কাউকে এভাবে সরব হতে দেখি নি। এক দিন আমার কাছে জানতে চেয়েছিলেন, কেন সারা ব্লগে এত এত ব্লগারের মাঝে আপনাকে আমি কেন এত পছন্দ করি? আপনার উপরে লেখা উত্তরের মাঝেই আমার উত্তর টা দেয়া আছে..........।
ভালো থাকবেন, সব সময়.......
আর আপনার জন্য শুভ কামনা রইল!

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন: নীলআকা৩৯ ভাই, আমি কৃতজ্ঞ আপনার ভালোলাগা ও পছন্দ, নীলআকা৩৯ ভাই ঘরের দরজায় শত সহশ্র সমস্যা সেখানে প্রেম ভালোবাসা নিয়ে গল্প করে কি হবে, বাংলাদেশে অন্ধকার যুগ দরজায় এসে চার পায়ে ভর দিয়ে বসে আছে, শুধু অপেক্ষা এই বুঝি লাফ দিয়ে ঘরে ঢুকবে । প্রতিটি মানুষের সাবধান হওয়া উচিত, সাবধানে চলা উচিত, সাবধানে কথা বলা উচিত, এমনকি সাবধানে ভাবা উচিত । পাশে আছি পাশে থাকবো ।

২২| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০১

এস এম ইসমাঈল বলেছেন: বিষয়টা দিনকে দিন জটিল হয়ে উঠছে, সব কিছু কেমন যেন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দেশের নির্বাচিত প্রধান মন্ত্রীর চেয়ে কোথাকার কোন শাহজাহান খান বেশী ইম্পরট্যান্ট হয়ে উঠেছে। এদেশের ট্রাফিক আইনের তোয়াক্কা না করে যেখনে একজন মন্ত্রী পরিবহন শ্রমিকদের অন্যায্য দাবীগুলোকে আস্কারা দিতে পারেন। সড়ক ও জনপথে চলাচলকারী কর্মজীবী দেশের সাধারন মানুষের দুর্দশার ও নিরাপত্তার কথা না ভেবে যিনি ঐ হন্তারক গন্ডমূর্খ বাস/ট্রাক চালক/হেলপারদের স্বার্থকে বড় করে দেখছেন, সেখানে জনগণ সব সময় অনিরাপদ আতঙ্কগ্রস্থ হয়ে থাকারই তো কথা। সত্যিই সেলুকাস! বড় বিচিত্র এই দেশ? তার চেয়ে আরও বিচিত্র এদেশের ক্ষমতাবান লোকগুলো।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৮

ঠাকুরমাহমুদ বলেছেন: দেশের ১৭ কোটি জনগণ করাপ্টেড - কি আশা করতে পারেন আমি-আপনি-আমরা সবােই করাপশনে ডুবে আছি - যে যেখানে পারছি করাপশন করছি, আইন নিজের মতো নিজের হাতে তুলে নিচ্ছি - দেশ আফগান তালেবান করার স্বপ্নে বিভোর বাংলাদেশের ১৭ কোটি ইডিয়ট জনতা !!!

২৩| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:০১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ ,





পরিবহন ধর্মঘট কারা ডেকেছে - এরা কারা ? ভীন দেশের কেউ !!!

এরা ভীনদেশী কেউ নয় । এরা অপগন্ড, অশিক্ষিত , অকর্মা , অজাত এবং বেজন্মা বাঙালী । যাদের নেতা নিজেই মূর্খ এবং শয়তানের চেলা , তার শিষ্য-সাগরেদরা তো তার মতোই সরেস হবে । এটাই স্বাভাবিক ।

এই দেশ দাবী আদায়ের দেশ, এই দেশ ধর্মঘটের দেশ, ধর্মঘট আর হরতাল করে করে অচল করে দেওয়ার দেশ “বাংলাদেশ”! হরতাল, অবরোধ, ধর্মঘট - নাগরিক অধিকার ?
না .....
এই দেশ অন্যায্য দাবী আদায়ের দেশ ।
এই দেশ অবৈধ ধর্মঘটের দেশ ।
ধর্মঘট আর হরতাল করে করে দেশের সবকিছু অচল করে মুষ্ঠিমেয় লোকের ফয়দা লোটার দেশ ।
খাদ্য, বস্ত্র, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থানের মতো ফরজ মৌলিক অধিকার রেখে হরতাল, অবরোধ, ধর্মঘটের মতো নফল অধিকার আদায়ের ফতোয়া দেয়া দেশ...........


আর ... "নাই কাজ খৈ ভাজ" হলো বাঙালীর জাতীয় চরিত্র ।

সব মন্তব্যের সাথে সহমত ।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জী এস ভাই, বাংলাদেশে রাজনীতিতে শেয়াল কুমীরের গল্পের খেলা চলছে ১৯৪৭ থেকে - শেয়াল ধূর্ত তবে ভুলে গেলে হবে না কুমীর ভয়ংকর ।

ধন্যবাদ আহমেদ জী এস ভাই, আপনি সাবলিল ভাবে বাস্তবতা তুলে ধরেছেন, ধন্যবাদ ।

২৪| ৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সামনে নির্বাচন মহড়া শুরু হয়ে গেছে।

লাশ ছাড়া যেন এ দেশের নির্বাচন সম্পন্ন হয়না। পৈচাষীকতায় খুজে পায় বিনোদন।
প্রতিবাদের ভাষাও আজ ভিন্ন ভিন্ন। দূর হোক সব আঁধার। জয় হোক মানবতার।

৩০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: নির্বাচন না, দেশে শোকের মাতম হবে সেই মহড়া শুরু হয়েছে । পরিবার, সমাজ, থানা, কোর্ট, সংসদ, সরকার ছাড়াও মনে রাখবেন প্রকৃতির নিজস্ব বিচার ব্যাবস্থা আছে, পাপ কখনো বাপ’কে ও ছাড়ে না ।

২৫| ৩১ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৪

বলেছেন: একদিন সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে!! এটাই দিন শেষে আসল কথা।

৩১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু সমস্যা হচ্ছে আমরা দেশে একদম লুডু খেলার গুটি হয়ে গেছি - আর তারা সবাই খেলোয়াড় !!!

২৬| ৩১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫৩

হাসান রাজু বলেছেন: এভাবেই কি বলে দেয়া যায় ?
শাহবাগ আন্দলনঃ একদল মানুষ আশাবাদী ছিল। তারা দেখল ফাঁসির অন্যতম দাবীদার ভি চিহ্ন দেখিয়ে আশাবাদীদের আবেগ, দেশের শহীদদের বুড়ি আঙ্গুল দেখিয়ে বের হয়ে যাচ্ছে। বুঝতে দেরি হল না, একটা বহুল প্রতীক্ষিত বিচার সরকার তার রাজনৈতিক উদ্দেশ্যে ব্যাবহার শুরু করেছে । প্রতিবাদ এখানে অনিবার্য। ফলাফলঃ এর পুরো ক্রেডিট এখন সরকার নিচ্ছে।
শাপলা চত্বর আন্দলনঃ হটাৎ করেই ধর্ম নিয়ে প্রচণ্ড বাড়াবাড়ি শুরু হল। বিরোধীদল এটাকে পুঁজি করেছে বলেই মনে হয় সরকার এ ব্যাপারটায় উদাসী মনোভাব দেখাল। মানুষের ধর্মীয় আবেগকে পুঁজি করে আন্দলনে নামল ধর্ম ব্যাবসায়িরা। এটা ভুল ছিল যে কাজটা হওয়া উচিত ছিল নিরবে সরকারের সাথে সঙ্গোপনে আলাপ করে সেটা করেছে মানুষকে ভুল বুঝিয়ে। ফলাফলঃ সুবিধাবাদীরা মিথ্যের উপর দাঁড়িয়ে থাকতে পারেনি। সরকারের টনক শেষ পর্যন্ত নড়েছে।
কোটা আন্দলনঃ পৃথিবীতে যে কোন দেশ যখন এমন কোন নিয়ম করে এটা সময়ে সময়ে পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে সংস্কার করে। উদাহরন দেই- কানাডা, আমেরিকা সহ অন্যান্য দেশের ইমিগ্রেশন সিস্টেমই ধরুন। তারা বলতে গেলে কয়দিন পরপরই কিন্তু তাদের এই সিস্টেমটার পরিবর্তন পরিবর্ধন করে, এতে তাদের দেশ আরও সুস্‌ঠভাবে পরিচালনা করতে সুবিধা হয়। আমাদের কোটা সিস্টেমের সংস্কারটা সময়ের দাবি ছিল। কিন্তু এখানে ও সরকার গুয়ারতামির সেরা উদাহরণটা দিল। দিল পুরো সিস্টেমটাই বাতিল করে। ফলাফলঃ যারা আন্দলনে ছিল তারা অনেকটা হতভম্ব। হাসিনা তাতেই খুশি। বোনাস হিসেবে এখন মুক্তিযোদ্ধা সন্তানদের আন্দোলন চলমান।
ছাত্র আন্দলনঃ সময়ের দাবি ছিল । শুধু একটা জ্বলন্ত ম্যাচের কাঁঠির দরকার ছিল। পরিবহন সন্ত্রাসের একটা বিহিত হওয়া দরকার ছিল। সাধারন মানুষের সমর্থন ছিল অভাবনীয় । ফলাফলঃ মোটর সাইকেল চালক - আরোহী উভয়ের মাথায় হেলমেট উঠেছে।
পরিবহন শ্রমিক আন্দলনঃ হুটহাট জোড়াতালি কখনোই টেকসই সমাধান হয় না। বছরের পর বছর পরিবহন সেক্টরে নৈরাজ্য চলছে । কখনোই এর সংস্কার হয় নাই। এখন সেটা পুরোই ফ্রাঙ্কেন্সটাইন। কোন ধরনের ফিল্ড ওয়ার্ক ছাড়াই হুটহাট আইন পাশ করলে তারা মানবে কেন? ফলাফলঃ চলমান........
আমি বলব, সরকার ১০০ ভাগ দায়ী এমন পরিস্থিতির জন্য। কোন মন্ত্রণালয় তার নিজের কাজটি ঠিক মত করছে না। এক সিনহার পদত্যাগ বা খালেদা জিয়ার আদালতে যাওয়া না যাওয়া নিয়ে সব মন্ত্রী তাদের মন্ত্রণালয় ছেড়ে ছুড়ে টিভিতে জড়ো হয়ে থাকেন। কে কার চেয়ে বেশি হাসিনাকে তেল দিতে পারেন সেই চেষ্টা। তারা যদি যে যার মন্ত্রনালয়ের সমস্যাগুলো আগে থেকে সমাধান করে রাখতেন তবে এই সমস্যা হত না। রোড এক্সিডেন্টতো গত কয়েক বছরে মহামারীর মত ছড়িয়েছে। কই? কোন পদক্ষেপ কি সময় মত নেয়া হয়েছে? বা এখনো ?
ইচ্ছা করলে সরকার পারতো। একটা উদাহরণ দেই, সন্ত্রাস মোকাবেলায় সরকারকে পরিস্থিতির বিচারে ১০০ ভাগ সফল বলা যায়। কারন তারা প্রথম থেকেই এই ক্ষেত্রে আন্তরিক ও সংঘটিত ছিল। যার কারনে বাংলাদেশ যতটা খারাপ পরিস্থিতিতে পড়তে পারত তা হয় নি।
এদেশে জনসংখ্যা বেশি। কোন সেক্টরের মানুষ যদি বেশি হয় তবে শক্তি ও বেশি হয়। স্বাভাবিক ভাবেই তারা তাদের প্রতি অন্যায় হলে শক্তি দেখাবে। শক্তিই দেখাবে, কারন নয়ত সরকার এদের বাধা দিতে শক্তি প্রয়োগ করবে। সবাই জানে প্রতিপক্ষ (সরকার) শক্তের ভক্ত নরমের যম।
মনে হয় যা বুঝাতে চেয়েছি বুঝতে পেরেছেন সবাই।

২৭| ৩১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০২

এস এম ইসমাঈল বলেছেন:
যে দেশে অন্যান্য প্রশাসনিক পদের মত এমপি আর মন্ত্রীর পদ কোটি কোটি টাকার দলীয় চাঁদার বিনিময়ে নির্ধারিত হয়, সে দেশে এসব অযোগ্য, চাঁদাবাজ আর পেটোয়া বাহিনীর পরিচালকেরা একটু বেসামাল আর বেপরোয়া হবেনা তাও কি হয়?
একজন আবুলের অন্যায্য লোভের ফাঁদে বিশ্ব ব্যাংক এদেশের সবচেয়ে ব্যয় বহুল প্রজেক্ট থেকে অর্থায়নে মুখ ফিরিয়ে নেয়ার পর ও আবুইল্যার কোন বিচার হয়না; উল্টো ডঃ ইউনুসের মত একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্বের ঘাড়ে দোষ চাপাবার চেষ্টা করা হয়, সে দেশে সব কিছুই সম্ভব।

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: আবুল আর ইউনুচ দুজন জাত ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.