নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

আবারো বিতর্কে আল্লামা শফি (দা. বা.) ব্রিটল বিস্কুট খাইতে খাইতে যায় বেলা, তাঁকে কেউ দুইটা বিস্কুট কিনে দিন।

১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:২২



বাংলাদেশ আইন প্রয়োগকারী সংস্থার কাছে যেই নামে লিপিবদ্ধ করা আছে তা “শাইখুল ইসলাম শাইখুল হাদীস আল্লামা মাওলানা শাহ আহমদ শফী ওরফে আল্লামা শফি (দা. বা.)” এতো বড় নাম ! তাঁর আসল নাম আমি জানিনা, জানার প্রয়োজন বা কৌতুহলও মনে করিনা। তিনি বয়োবৃদ্ধ মানুষ তাঁর কেনো নারীদের প্রতি এতোটা বিদ্বেষী মনোভাব তা কল্পনা করাও পাপ, তাঁর সাথে শুধুই তুলনা করা চলে একমাত্র বখাটে ফেসবুকার ইউটিউবারদের সাথে, যারা আলোচনায় ‍ও বিতর্কে আসার জন্য নারীদের নিয়ে নোংরা অশালীন ভিডিও সহ মন্তব্য করে যাচ্ছে। জানতে ইচ্ছে করে তাঁর “আল্লামা শফি (দা. বা.) পারিবারিক জীবন কি ? তিনি তো ইসলামী বিশ্বাসী মানুষ - তাহলে তাঁর পারিবারিক জীবন অবস্যই থাকা বাঞ্চনীয়। আর এও জানতে ইচ্ছে করে ***আল্লামা শফি (দা. বা.) এনআইডি বা পাসপোর্টে তাঁর আসল নাম কি “আল্লামা শফি (দা. বা.) নাকি তাঁর বিশালাকার নাম “শাইখুল ইসলাম শাইখুল হাদীস আল্লামা মাওলানা শাহ আহমদ শফী ওরফে আল্লামা শফি (দা. বা.) ? বাংলাদেশ সরকার প্রদত্ত এনআইডি/পাসপোর্টে এমন অদ্ভুত নাম গ্রহণযোগ্য হওয়ার কথা না !!! তারপরও কথা থেকে যায় বাংলাদেশে ছাপার অক্ষরে অনেক কিছুই সম্ভব ! (আল্লামা শব্দের অর্থ সম্ভবত আল্লাহর মাল হবে - ***আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেছে - জনপ্রিয় মন্তব্যে প্রাক্তন স্বরাষ্টমন্ত্রী আলতাফ হোসেন) গুগল সার্চে বাংলাভাষীগণ আল্লামা শব্দের অর্থ দিয়ে জ্ঞানগর্ভ আলোচনা করেছেন, তবে আরবী, ফারসী/পারশী ভাষায় আল্লামা বলে কোনো শব্দ বা শব্দার্থ নাই*** !!!

***মাদ্রাসা শিক্ষা দেশকে তলানি থেকে তলানিতে নিয়ে যাচ্ছে এটি সংশোধন সম্ভব নয়। তুলা রাশির জাতক(তাঁর কর্মকান্ডে) আল্লামা শফি (দা. বা.) আবারো বিতর্কে এসেছেন তাঁর নারী প্রসঙ্গে কুটিল মন্তব্যে। আল্লামা শফি (দা. বা.) বারংবার বিতর্কে আসতে চান তবে অবস্যই যে কোনো নারী প্রসঙ্গে ! ধারণা করছি তার বেলা যায়না, সময় কাটে না, এখন তাঁকে তো আর রবিন্দ্রগীতি শুনানো সম্ভব না “আমার বেলা যে যায় সাঁঝ বেলাতে”! - ব্রিটল বিস্কুট খাইতে খাইতে যায় বেলা, তাঁকে কেউ দুইটা বিস্কুট কিনে দিন, তাঁর বেলাও যাবে সাথে সময়!

উপসংহারঃ “দুঃশাসন, গুন্ডারাজ, আর ধর্মরাজ” চলে-“ভয়ে” । “ভয়” আছে তো শিশু থেকে মৃত্যুর সাথে যুঝে বিছানায় কাতর বৃদ্ধও মেনে নেবে - দুঃশাসন, গুন্ডারাজ, আর ধর্মরাজ !!! এটি আমার মতামত নয়, আমার প্রাক্তন স্যার “ষ্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্তান ইঞ্জিনিয়ার ডঃ মোহাম্মাদ রমজান আলী স্যারের অমর বাণী” ইঞ্জিনিয়ার ডঃ মোহাম্মাদ রমজান আলী স্যার প্রবল আস্তিক মানুষ তবে ধর্মান্ধ নন ।

উৎসর্গঃ- লেখাটি উৎসর্গ করছি ব্লগার “উদাসী স্বপ্ন” ভাইকে, এবং অন্ধকার যুগ নিয়ে বিষদ বিস্তারিত আলোচনার জন্য অনুরোধ করছি ।

ছবিঃ গুগল সার্চ ইঞ্জিন

মন্তব্য ৫৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: দেশের সবার স্বরন শক্তি বাড়ছে মনে হয় । ;)

১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার স্বরণশক্তির কি অবস্থা ?

২| ১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৪

প্রশ্নবোধক (?) বলেছেন: জননী যাহা শিখাইবেন, তেতুল হুজুর তো তাহাই বলিবেন তাই না। কিছুদিন বোকা জনগণ কিছুদিন এনিয়েই মজে থাক।

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন: “আল্লামা শফি (দা. বা.) পারিবারিক জীবন কি ? তিনি তো ইসলামী বিশ্বাসী মানুষ - তাহলে তাঁর পারিবারিক জীবন অবস্যই থাকা বাঞ্চনীয়।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৬

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমার কাছে বিষয়টি প্রথম থেকে আগের জামেলার মত এবং সাজানই মনে হয়ে আসছে সোজা কথা সব নাটক। আমাদের হাতে
তেমন কোনো কাজ নাই তাই অবসরের বিনোদন। :P

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন: তিনি ধর্মের নামে ধাব্বা, তিনি একজন ঢাক্কান, তাঁর আসল ঠিকানা হওয়া উচিত পাবনা মানসিক হাসপাতাল ব্লক:- এফ । এফ ব্লকের রোগীরা ম্যানিয়াক, ভয়ংকর কালপ্রিট হয়ে থাকে - তাাদের শোধন হবে না বলে আজীবনের জন্য ব্লক এফ তাদের ঠিকানা।

৪| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

বলেছেন: কুসংস্কার দূর করা যায় কিভাবে যেখানে সরকারীভাবে লালন পালন চলছে ----



কওমীদের স্বীকৃতি দেয়া বড় ভুল।।

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:


গুরু,
কওমি হচ্ছে চা বাগানের কুলি, চা বাগানের কুলিকে বাংলা মদ দেয়া হবে আর দেয়া হবে সস্তায় রেশন তবে যাবতীয় নাগরিক সুবিধা ও বিবেকবোধ থেকে তাদের দুরে রাখা হবে । কওমি কি তা নয় ???

কওমীদের স্বীকৃতি দেয়া ভুল নয়, ভুল কে চালিয়ে দেওয়ার মাষ্টার ব্লুপ্রিন্ট !!!

৫| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




মাদ্রাসাগুলো কি শিক্ষা যে দেয় আসলে, জানিনে। তবে বুঝতে পারি, তা অন্ধকার থেকে আরো অন্ধকারে নিয়ে যাবার মতো। তবে এটা আমি অনেক সময় ভাবি, এই মাদ্রাসাগুলোই কিন্তু লাখো এতিমদের থাকা খাওয়ার ব্যবস্থা করে এসেছে যে দায়িত্ব সব সময়ই রাষ্ট্রের ‌উপর বর্তায়। অন্য কোনও সংস্থাও কিন্তু এতো লার্জ স্কেলে তা কখনই করতে পারেনি। রাষ্ট্র তো নয়ই। শুধু এ কারনেই মাদ্রাসাগুলোকে ভালো বলতে ইচ্ছে করে কিন্তু যখন দেখি থাকা খাওয়ার এই ব্যবস্থার ফয়দা দিয়ে ঐ সব অবুঝ শিশুদের আলোর মুখ না দেখিয়ে দিনে দিনে অন্ধকারের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে শুধুমাত্র তাদের ধর্মব্যবসাকে টিকিয়ে রাখতে, তখন দুঃখ হয়। সহি জ্ঞান থাকলে মানুষকে বোকা বানানো মোটেও সহজ হয়না , কব্জায়ও রাখা যায়না। তাই হয়তো সহি জ্ঞানের বিপক্ষে নিজেদের বানানো অজ্ঞানতা দিয়ে এই সব কোমলমতি শিশুদের নিজেদের কব্জায় পুরে নেয়,সত্যকে চেনার চোখ অন্ধ করে দিয়ে। রাষ্ট্রের এই অবহেলার খেসারত তো দিতেই হবে আমাদেরকে, তাইনা ?
প্রায় সব ওয়াজ মাহফিলেই বেশ উল্লেখযোগ্য অংশই জুড়ে থাকে নারীবিদ্বেষ। আমি যে অল্প ক'টি ওয়াজ শুনেছি তার একটাও এর ব্যতিক্রম ছিলোনা। আর আছে হাদীয়া- যে যতো বেশী টাকা দান করে অর্থাৎ হাদীয়া দিতে পারে তার জন্যে হাততালি ও শুকরিয়া হয় জোরে জোরে। কেন এই মাদ্রাসাগুলোর লোকেরা এমনটা হয় জানিনে। আসলে সমাজের ভালোর স্বার্থেই এই বিষয়ে একটি মনস্তাত্বিক গবেষণার প্রয়োজন কেউ কি অনুভব করেনা!

সম্ভবত প্রাসঙ্গিক হয়নি মন্তব্যটি তবুও এ ব্যাপারে সমাজেরও কিছু ভেবে দেখার থাকে, তাই করা।

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩১

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার মন্তব্য পুরোপুরি প্রাসঙ্গিক এবং সামাজিক মুল্যবোধের দিকে বার্তা দেয়। দেশে রোহিঙ্গা শিবিরে পার্শদেশের গাঁজা/ইয়াবা সেবনকারী ও ব্যাবসায়ীদের যেভাবে সরকার, দেশী ও বিদেশী সংস্থা মদদ দিচ্ছে তাতে স্বাভাবিক মনে হতে পারে তাহলে “দেশের অনাথ, দুস্থ শিশু, বালক বালিকা কি দোষে দুষ্ট” - তাদের জন্য কেনো রিলিফ বা রেশন নেই, কেনো তাদের জন্য শিক্ষা ব্যবস্থা নেই, কেনো তাদের একমাত্র পথ মাদ্রাসা !!! এটাকি ইচ্ছাকৃত ঠেলে দেওয়া নয় যে - মাদ্রাসাতে তৈরি হোক বৈরি পরিবেশের একদল মানুষ নামক অন্ধকার গুহাবাসী !!!

বাংলাদেশে মাদ্রাসা সহ আবাসিক স্কুলের পরিবশে ভয়ংকর !!! - সেখানে ছাত্রছাত্রী বিকৃত রুচির মনেভাব নিয়ে তৈরি হচ্ছে ।
পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের মাদ্রাসায় দেওয়া বাংলাদেশী অভিভাবকের একটি ব্যাধী - এই সব ছাত্রছাত্রী অবস্যই ভালো করবে কারিগরি শিক্ষায় । তাই প্রয়োজন অভিভাবক সচেতনতা ও দেশের সরকারী প্রতিষ্ঠানের অগ্রগামী ভুমিকা ও গণ সচেতনতা ।


৬| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২০

রাজীব নুর বলেছেন: শফি হুজুরের কথা এত গুরুত্বের সাথে নেওয়ার কিছু নাই।

১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন: শফি সাহেবকে গুরুত্বের সাথে পাবনা হাসপতারের “এফ ব্লকে” দাখিল করা জরুরী, তিনি আরো ১০-২০ বছর বেঁচে থাকবেন এবং দেশের জনগনের থার্ডক্লাস ঘিলু ওয়াশ করে ছেড়ে দিবেন । তিনি স্বাভাবিক সমাজ ও পরিবেশের জন্য হুমকি ।

“আল্লামা শফি (দা. বা.) পারিবারিক জীবন কি ? তাঁর পরিবার পরিজন সম্পর্কে কেউ জানে না !!! এটাও কি সম্ভব - তিনি কি এ্যলিয়েন ? তাঁর স্ত্রী সন্তান ?

৭| ১৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: Click here

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: করেছি ক্লিক, তবে আবারো বলছি আরবী, ফারসী/পারশী ভাষায় আল্লামা বলে কোনো শব্দ বা শব্দার্থ নাই*** !!! উইকিপিডিয়ার চেয়ে ভালো জানেন আরবী, ফারসী/পারশী মানুষজন তাদের কাছে আল্লামা কোনো পরিচিত শব্দ না, তাদের ভাষ্যমতে এটি বাংলা হিন্দ মৌলানাদের টাইটেল, আরবী, ফারসী/পারশী শব্দ মোটেও না । লেখাটি পোষ্ট দেওয়ার আগে আল্লামা শব্দটি আমি গুগলে সার্চ করে আলোচনা করে নিয়েছি - জানতাম আপনার মতো কেউ না কেউ এসে লিংক ধরিয়ে দেবেন।

উইকিপিডিয়া মতে - আল্লামা/আল্লামাহ This article does not cite any sources. Please help improve this article by adding citations to reliable sources. Unsourced material may be challenged and removed. (October 2015) (Learn how and when to remove this template message) - আশাকরি বুঝতে পরছেন আল্লামা/আল্লামাহ উইকিপিডিয়ার নিজস্ব সংযোজন না, এবং উইকিপিডিয়া আল্লামা/আল্লামাহ শব্দ ও শব্দার্থের দায়ভার নিচ্ছে না । অর্থাৎ ভিত্তিহীন বাংলা হিন্দ মৌলানাদের টাইটেল বা নাম উপাধি বড় করার প্রয়াস মাত্র।


৮| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০০

আর্কিওপটেরিক্স বলেছেন: সেক্ষেত্রে রেফারেন্স দিলে ভালো হতো....

আর শব্দ আছে কি নাই তা ডিকশনারিতে দেখলেই হবে....
এখন কাছে আরবী ডিকশনারি নাই। নাহলে দেখে বলতাম....

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: https://en.wikipedia.org/wiki/Allamah


উইকিপিডিয়াতে কোনো বুজুর্গ টাইপ করে বসিয়ে দিয়েছেন It is used as an honorific in Sunni Islam as well as in Shia Islam, mostly in South Asia, Middle East and Iran. Sunnis and Shias who have achieved the rank of a scholarship in several disciplines are often referred to by the title. জৈনক বুজুর্গের জানা নাই টাইটেল, র‌্যাংক, স্কলারশিপের জন্য যথেষ্ট দলিল দস্তাবেজ প্রয়োজন পড়ে, এখানে আল্লামা/আল্লামাহ গণ তাদের অনুসারীদের উইকিপিডিয়া দেখিয়ে শান্তি পান - উইকিপিডিয়াতে চ্যালেঞ্জ করে কমেন্ট করে দিলে ২৪ ঘন্টাতে এটি মুছে যাবে, মুছে যাবে ইসলামের আল্লামা/আল্লামাহ র‌্যাংক/স্কলারশিপ !!!

- ইসলামকে ধ্বংস করবে এই আল্লামা/আল্লামাহ !!! কোনো সন্দেহ ???



২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই আর্কিওপটেরিক্স, আমার মনে হয় আল্লামা/আল্লামাহ/আল্লাহরমাল প্রসঙ্গ এখানেই শেষ কারণ আপনাকে যথেষ্ট প্রতিউত্তর সহ আপনার চাওয়া লিংক ও দেওয়া হয়েছে, আমি ব্লগে প্রতিবাদ করি, কোনো এক সময়ে সাপ্তাহিক যায়যায়দিন এ লিখতাম - এছাড়া বেশী কিছু না - জরুরী না, এটি শুধু বলতে পারেন মনের ইচ্ছা । উইকিপিডিয়াতে আপনি সম্ভবত একমাত্র বিক্ষ্যাত ব্যাক্তি নন বাংলাদেশে !!! আল্লামা / আল্লামাহ সঠিক শব্দার্থ উইকিপিডিয়াতে নেই যা আছে তাতে উইকিপিডিয়া সন্দিহান - আশা করি আপনার এইটুকু বোঝার যথেষ্ট জ্ঞান আছে । জাতি হিসেবে আরবী বর্বর - বাংলাদেশে থেকে যাওয়া নারী গৃহ শ্রমিক সম্পর্কে কিছূ জানেন কি ?

আরবী নিয়ে প্রসংসা করার মতো কিছূ নাই। বাংলাদেশে যতো পীর (দেওয়ানবাগ, কুতুববাগ, শার্শিনা, আটরশি, চন্দ্রপুরি সহ শত শহস্র) আছে তারা কিন্তু আরবী বিক্রি করে খাচ্ছে !

আল্লামা/আল্লামাহ রিপোর্ট করার প্রয়োজন মনে করছি না, প্রসঙ্গ ছিলো আপনার সাথে - ভুলটা ধরে দিয়েছি, আপনি রিপোর্ট করতে চাইলে আপনাকেও বলবো প্রয়োজন আছে কি ? - এই টাইটেল তাদের নামের ওজন বিৃদ্ধি করছে, তাদের নামের কোনো ওজন নেই বিধায় ধার করা টাইটেল পরিধান করতে হচ্ছে !!! - থাকুক না ভার তাদের গলায় ভারপ্রাপ্ত হয়ে !!!


৯| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১০

বলেছেন: আমার জানামতে একজন কুলি বাংলাদেশে অন্যতম হাড় জোড়া বিশেষজ্ঞের একজন - কুলিরাও আধুনিক শিক্ষা নিয়ে সমাজ পরিবর্তনেে অংশগ্রহণ করছে কিন্ত কওমী কাঠমোল্লাদের জাগরণ থেকে আজ অব্দি সেই অন্ধকার অবস্থায় আছে।

এদেরকে যত বড় হাদিয়া দেয়া যায় তত বড় জিকির তুলে বলে হক্ক মাওলা। --

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: ইসলামকে ধ্বংস করবে এই আল্লামা/আল্লামাহ !!! কোনো সন্দেহ ???

***হাক্কানি, মাদানি, মাক্কি, আল্লামা/আল্লামাহ*** এই গুলো কোন দেশের মানুষের নামের উপাধি, গুরু ??? আরব, ইরান, সিরিয়া, ইয়েমেন সবাই বলছে তাদের শব্দ ভান্ডারে এতো রষালো শব্দ নাই।

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৩৯

প্রশ্নবোধক (?) বলেছেন: কওমী জননী কে যেন???? উহাদের পিতা কে???

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রশ্নবোধক (?) ভাই, চুলকান কেনো ? ঢাকা পশু হাসপাতালে নিয়ে গরু ডাক্তারকে বলবো মোটা সুঁই দিয়ে ইঞ্জেকশন দিয়ে দিতে। কাজের কথা লিখেন - - - -

১১| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫১

অভি চৌধুরী বলেছেন: আমার মনে হয়না একজন সফি হুজুর একজন চাদগাজি ব্লগার চেয়ে বেশি ভয়ংকর। সফি হুজুর যাদের মগজ ধোলাই করছে তারা এমনিতেই বাতিলের খাতায়।এরা বেশি থেকে বেশি নিজেদের সংসারে আগুন লাগাতে পারে কিন্তু একজন চাদগাজি শিক্কিতদের আউলাতে পারবে যদিও মেধাবিদের নয় । তবু আমি একজন শফি থেকে একজন ছাদগাজিকেই বেশি ভয়ংকর মনে করি।

শফিদের ক্ষমতা সীমিত হয়ে আসছে সুতরাং নো চিন্তা

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: তাহলে আমিও ভয়ংকর কারণ আমিও চাঁদগাজী বা তার চাইতেও ভয়ংকর !!! ব্লগে মিষ্টি কথা আর কবিতা লিখতে আসিনি আশা করি আমার পূর্বের দুই একটা পোষ্ট পড়েছেন বা পড়বেন - আরো পঞ্চাশটা পোষ্ট মুছে দিয়েছি। তবে আমার পোষ্ট না পড়াই ভালো আপনার ব্রেইন ড্রাই ওয়াশ হয়ে যেতে পারে ।

১২| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪২

অভি চৌধুরী বলেছেন: হাহাহাহাহা ব্রেইন ফ্রাই আমার প্রিয় খাাবারের একটা। ব্রেইন ঘেটে ভাত খাই জনাব।

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার ব্রেইন অনেক মাথা ভর্তি হয়ে এখন নাক কান গলা দিয়ে উপচিয়ে পড়ছে !

১৩| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৩

বলেছেন: হা হা --; সেদিন এক মাদানী দেখলাম,,,

বললাম ভাই আপনি কিভাবে মাদানী হলেন -- বললো মদিনায় এক ভর্তি হয়েছেলাম তাই।


বললাম কোর্স সম্পন্ন করেছেন -- বলছে না তবুও মাদানী হয়ে গেলেন।

ওরা ভন্ড।

১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু, শীতকালিন মহড়া, রিক্সা করে মাইকে ঘোষণা হচ্ছে “ওয়াজ ফরমাইবেন আল্লামা দ্বীনে ক্বারী, হুজুরে মাক্কি, হুজুরে মাদানী, হুজুরে ওহো ওহো আহঃ খাঘ-ঘ-ঘ (আমি আশ্চর্য্যে হলাম হুজুরে ওহো ওহো আহঃ খাঘ-ঘ-ঘ -এটি কোন ধরনের টাইটেল !!! - আসলে মাইকিংরত ভদ্রলোক গলা পরিস্কার করছিলেন)

১৪| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৭:০২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যতদিন সরকার দরিদ্র অসহায় শিশু কিশোরদের শিক্ষার পাশাপাশি নূন্যতম ভরণপোষণের দায়িত্ব নিবে না ততদিন তাদের এই সকল ধর্ম ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা নাই | এই সকল ধর্ম ব্যবসায়ীরা এদের অসহায়ত্বের সুযোগ নিয়ে তাদের নিজ নিজ মতের কাস্টমাইজ শিক্ষাব্যবস্থার অধীনে নিয়ে মগজ ধোলাই করেই যাবে | যে দেশের অর্থমন্ত্রী হাজার হাজার কোটি টাকা কোনো টাকাই নয় বলে মনে করেন, সেই দেশের দরিদ্র শিশু কিশোররা কেন আধুনিক শিক্ষাব্যবস্থা থেকে দূরে থাকে তা নিয়ে ভাবার সময় এসেছে |

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন: স্বামী বিশুদ্ধানন্দ, আপনাকে কমেন্টে পাইনা এটি একটি বড় ক্ষতি তা কি জানেন ? কারণ ব্লগে সবাই আড্ডা ঘরের মশকারী তামাশা নারীর আঁকা বাঁকা শরীর নিয়ে কবিতা লিখতে উস্তাদ, আর একদল আছেন তারা হাদিস বিলি করছেন ১৯৫২ সাল থেকে, ভাই এই দেশে মসজিদ মাদ্রাসা বানানো শেষ হবে না, শেষ হবে না হাদিস বিলি করাও।

***ব্যাবসার শুরুতে মতিঝিল যেতে হতো, গাড়ীর কাঁচ খুললেই প্লেনের গতীতে ধাবমান লিফলেট উড়ে এসে ঝুপ করে কোলে এসে পড়তো “মোটা তাজা করণ প্রক্রিয়ার মহা ঔষধ” লিফলেট, কার্ড - হাতের নিশানার প্রসংসা করতে হয় !!! হাদিস ঠিক সেভাবেই বিলি হচ্ছে কার লাগবে - কার লাগবেনা তা জরুরী নয় “বিলি হতে হবে এটি জরুরী - সবাই হাদিস বিশেষজ্ঞ” !!!

দেশে মুক্তিযোদ্ধা নামে বেনামে দলিয় লোক সহ সরকারী চাকুরীজীবি মুক্তিযোদ্ধা ভাতা তুলে নিচ্ছে শত শহস্র কোটি টাকা সেখানে দেশের ভবিষ্যত প্রজন্মকে মাদ্রাসায় লালন পালন না করে দেশের বাজেট থেকে সামান্য টাকাও যদি বরাদ্ধ করা হয় তাহলে দেশে জঙ্গি কারখানা বন্ধ হয়ে যাবে, বন্ধ হয়ে যাবে সড়কে মহা সড়কে মসজিদ মাদ্রাসা বানানোর নামে ভিক্ষাবৃত্তি !!!


১৫| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৮

রানার ব্লগ বলেছেন: শফির গুহ্যদ্বারে ৪৪০ ভোল্টের ইলেক্টিক শক দিন সব সমস্যা সমাধান।

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

ঠাকুরমাহমুদ বলেছেন: শফি সাহেবকে গুরুত্বের সাথে পাবনা হাসপতালের “এফ ব্লকে” দাখিল করা জরুরী, তিনি আরো ১০-২০ বছর বেঁচে থাকবেন এবং দেশের জনগণের থার্ডক্লাস ঘিলু ওয়াশ করে ছেড়ে দিবেন । তিনি স্বাভাবিক সমাজ ও পরিবেশের জন্য হুমকি । এফ ব্লকের বাসিন্দাদের ইহো জনমে স্বাভাবিক সমাজে যেতে দেওয়া হয়না তারা ভয়ংকর ম্যানিয়াক হয়ে থাকে তাই এই ব্যাবস্থা।

***আল্লামা শফি (দা. বা.) পারিবারিক জীবন কি ? তাঁর পরিবার পরিজন সম্পর্কে কেউ জানে না !!! এটাও কি সম্ভব - তিনি কি এ্যলিয়েন ? তাঁর স্ত্রী সন্তান ?

১৬| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৪৮

নীল আকাশ বলেছেন: শুভ সকাল ভাই,
এই লোক ধর্ম কে বেঁচে খায়। কোন সুস্থ মাথার মানুষ নারীদের নিয়ে এতই কুৎসিত মন্তব্য করতে পারে না। এর মন একবারেই নোংরা। কিছুদিন পরে পরে এই সব মন্তব্য করে লাইমলাইটে থাকার জন্য। এই সব ভন্ড ধর্মব্যবসায়ীদের দেখে আর দশ জন ইসলাম সম্পর্কে ভুল ধারনা করে।
চমৎকার জন সচেতনতা মূলক পোষ্ট দেবার জন্য ধন্যবাদ। এর মুখোশ খুলে দি্তে হবে প্রকাশ্যে.....।
অফটপিক: আপনি কি সিভিল ইনজিনিয়ার? হলে কোনটা থেকে?
শুভ কামনা রইল!

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: মনাসিক বিকারগ্রস্ত পাবনা হাসপাতালের এফ ব্লকের বাসিন্দা সুস্থ্য স্বাভাবিক সমাজে চষে বেড়াচ্ছে এবং এর ফলাফল জাতি ভোগ করছে !!!

***আল্লামা শফি (দা. বা.) পারিবারিক জীবন কি ? ইসলামী শরিয়াহ মতে তাঁর পারিবারিক জীবন থাকা বাঞ্চনিয়, তিনি কি পরিবার বর্জিত মানুষ ? বা তাঁর কখনো পরিবার পরিজন হয়নি - তা না হলে নারী সম্পর্কে এতো খারাপ মন্তব্যে কিছুদিন পর পর সে তার পবিত্র মুখে সংলাপাকারে প্রসব করে কিভাবে !!! তাঁর পরিবার পরিজন সম্পর্কে কেউ জানে না !!! এটাও কি সম্ভব - তিনি কি এ্যলিয়েন ?

জ্বী সিভিল ইঞ্জিনিয়ার, আমি বিআইটি চট্টগ্রাম থেকে পাশ করেছি ৮০’র দশকে, বর্তমানে যার নাম চুয়েট।

১৭| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৭

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
গুগলি তো দারুন দিলেন!! এরা সারা জীবন নারীকে শিক্ষিত করতে বিরোধিতা করেছে। নারীরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যাওয়াকে কখনো ভাল চোখে দেখেনি। নারীদের অধিকার নিয়ে সব সময় টিটকারি করেছে। মেয়েদের বাল্যবিবাহের পক্ষে সবক দিয়েছে। কর্মজীবি মহিলাদের বেশ্যা বলেছে। নারীদের মানুষ নয়, তেতুল হিসেবে গণ্য করেছে। ৮০+ বয়সেও কচি বউ নিয়ে বাসর করতে ফতোয়া দিচ্ছে। চার-পাঁচটি বিয়েকে হালাল করছে। অল্প শিক্ষিত ধর্ম প্রাণ মানুষদের ধোঁকা দিয়ে পকেট কাটছে। নিজেদের ধর্ম ব্যবসায় কোটি কোটি টাকা মুনাফা করছে। এদের পরিত্যাগ করার সময় এসেছে।

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন: এদের কাছে সব কিছুই কচি কাঁচা ভালো লাগে, নাবালক ৬ বছরের দুধের শিশুকে বেত্রাঘাত করতে ভালো লাগে, ভালো লাগে ১৩ বছরের নাবালিকা স্ত্রী হিসেবে পেতে। এদের কাছে তাবত নারী নগ্ন ! - কি তার মা, কি তার বোন !!! মাদ্রাসার নাম করে ছোট বাচ্চাদের শিক্ষা দিচ্ছে মসজিদ মাদ্রাসার বানানোর ভিক্ষাবৃত্তি পেশা, আর জঙ্গি কারখানার একনিষ্ট কর্মি উৎপাদন !!!

গুরু, দেশে গার্মেন্টস টেক্সটাইল, প্রকৌশল কারখানা সহ আছে শত শত ঔষধ উৎপাদন কারখানা তাহলে এই ছেলেদের সেই হিসেবে তৈরি না করে মাদ্রাসায় কেনো ভুল পথে তৈরি করছে দেশের তাবত মাদ্রাসা প্রতিষ্ঠান ও সাথে মদদ দিয়ে যাচ্ছে সকল সময়ের সকল সরকার !!! ???

রাজনীতি একটি আধুনিক ব্যাবসা আর ধর্ম হচ্ছে পৃথিবীর আদি পুরাতন ব্যাবসা !!!

১৮| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:
“শাইখুল ইসলাম শাইখুল হাদীস আল্লামা মাওলানা শাহ আহমদ শফী ওরফে আল্লামা শফি (রা:)
আপনার মনে আছে সম্ভবত, এখন যারা এখন এই কথিত আল্লামা হুজুরকে নিন্দা করছে,
২০১৩র এপ্রিল-মে মাসে ওনার/ওনাদের সমর্থনে এরা প্রায় উম্মাদ ছিল।
বিশ্বাস না হলে পুর্বের সেসব পোষ্ট কমেন্ট বা ফেবুর টাইমলাইন খুজলেই পাবেন।

২০১৩ ৫ই মে ওনাকে হেলিকপ্টারে হাটহাজারি পাঠিয়ে ওনার চ্যালাদের পিটিয়ে কানে ধরিয়ে তৌবা করানো হয়েছিল।
বর্তমানে নেতাদের ভয়/লোভ দেখিয়ে ঘুষ দিয়ে প্রায় ভৃত্য বানিয়ে রাখা হয়েছে।

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন: শাপলা চত্তরে লাঠিপেঠা খাওয়ার জন্য মাদ্রাসার বেকুব ছাত্রদের বসিয়ে রেখে তিনি আল্লামা শফি (দা. বা.) জরুরীভাবে চট্টগ্রাম পলাতক !!! - একজন পলাতক ব্যাক্তি বীর হতে পারেন না, একজন পলাতক ব্যাক্তি কারো আদর্শ হতে পারেন না, তিনি যাদের আদর্শ তিনি তাদের ব্যাবহার করছেন “টয়লেট টিস্যু” হিসেবে !!! বাঙালী এই সাধারণ অংক বোঝার ক্ষমতা পেতে আরো ২০০ বছর সময় লাগবে ।

বাংলাদেশে সমর্থনের অভাব হয়না, বিএনপির যেই সমর্থন ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ভিডিও ক্লিপে দেখা গেছে মনে হতে পারে দেশে রেভ্যুলেশন হয়ে যাবে, পরবর্তিতে দেখা গেছে সব “আমড়া গাছের ঢেঁকি” !!! আর ডঃ কামাল হোসেন কে হাড্ডি দেওয়া হয়েছে - তিনি জীবনে ইলেকশনে পাশ করতে পারেন নি এবার সংসদে যাবার সুযোগ পাওয়া গেছে - হিমালয় জয় করার লোভ সংবরণ করা যায় কিন্তু রাজনীতির লোভ জয় করা যায় না ! ডঃ কামাল হোসেন তার উদাহরণ !!!



১৯| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৩২

প্রামানিক বলেছেন: আল্লামা শব্দের অর্থ মনে হয় জ্ঞানী হবে, আমিও বিষয়টি নিয়ে নিশ্চিত নই, তবে এমনই অর্থ অনেক আগে শুনেছিলাম। অনেকেই নামের আগে আল্লামা শব্দ যোগ করে থাকেন। তবে যে কেউ আল্লামা শব্দ নামের সাথে যোগ করার যোগ্যতা রাখেন না যাদের জ্ঞান গরিমা প্রশংসা করার মত তারাই কেবল আল্লামা শব্দ ব্যবহার করতে পারেন।

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: ধন্যবাদ প্রমানিক ভাই,
আরবী, ফারসী/পারশী ভাষায় আল্লামা বলে কোনো শব্দ বা শব্দার্থ নাই*** !!! উইকিপিডিয়ার চেয়ে ভালো জানেন আরবী, ফারসী/পারশী মানুষজন তাদের কাছে আল্লামা কোনো পরিচিত শব্দ না, তাদের ভাষ্যমতে এটি বাংলা হিন্দ মৌলানাদের টাইটেল, আরবী, ফারসী/পারশী শব্দ মোটেও না ।


উইকিপিডিয়া মতে - আল্লামা/আল্লামাহ This article does not cite any sources. Please help improve this article by adding citations to reliable sources. Unsourced material may be challenged and removed. (October 2015) (Learn how and when to remove this template message) - আশাকরি বুঝতে পরছেন আল্লামা/আল্লামাহ উইকিপিডিয়ার নিজস্ব সংযোজন না, এবং উইকিপিডিয়া আল্লামা/আল্লামাহ শব্দ ও শব্দার্থের দায়ভার নিচ্ছে না । অর্থাৎ ভিত্তিহীন বাংলা হিন্দ মৌলানাদের টাইটেল বা নাম উপাধি বড় করার প্রয়াস মাত্র।

উইকিপিডিয়াতে কোনো বুজুর্গ টাইপ করে বসিয়ে দিয়েছেন It is used as an honorific in Sunni Islam as well as in Shia Islam, mostly in South Asia, Middle East and Iran. Sunnis and Shias who have achieved the rank of a scholarship in several disciplines are often referred to by the title. জৈনক বুজুর্গের জানা নাই টাইটেল, র‌্যাংক, স্কলারশিপের জন্য যথেষ্ট দলিল দস্তাবেজ প্রয়োজন পড়ে, এখানে আল্লামা/আল্লামাহ গণ তাদের অনুসারীদের উইকিপিডিয়া দেখিয়ে শান্তি পান ।

***আল্লামা/আল্লামাহ শব্দের অর্থ সম্ভবত আল্লাহর মাল হবে “আল্লাহর মাল আল্লাহ নিয়ে গেছে” - জনপ্রিয় মন্তব্যে প্রাক্তন স্বরাষ্টমন্ত্রী আলতাফ হোসেন***



২০| ২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:২১

রানার ব্লগ বলেছেন: এক মাত্র বাংলাদেশেই দেখবেন হজ করেই নিজের নামের সামনে টাইটেল লাগান আলহাজ। এমন হাস্যকর টাইটেল সারা বিশ্বের কোথাও দেখবেন না। হজ ব্যাক্তি করে স্রষ্টার প্রতি আনুগত্য প্রদর্শনের জন্য। এটা কি ভাবে টাইটেল হয়, যদি এমনি হয় তবে তো একজন ব্যাক্তি তার জীবনে যত গুলা ধর্মিয় কাজ করেন তার প্রতিটার টাইটেল হওয়া উচিত। আসলে এই টাইটেল লাগানর পিছনে এক্টাই উদ্দেশ্য তা হল নিজেকে সমাজের কাছে জাহির করা যে সে অর্থবান ও জ্ঞ্যানি। আল্লামা শব্দটাও তেমনি এটা বাংলাদেশি টাইটেল এটার বেসিক কোন অর্থ নাই নিজেকে আলাদা করে চেনানর উপায়।

২১ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: মানুষকে ধোকা দেওয়ার যন্তর মন্তর যতো সব কারখানা মনে হবে সব বাংলাদেশ অবস্থিত !!! অবৈধ জায়গায় মসজিদ মাদ্রাসা তৈরি সহ মসজিদ মাদ্রাসা বানানোর নামে ভিক্ষািবৃত্তি প্রমাণ করে এই দেশে ধর্ম একটি পেশা, ভিক্ষুক শ্রেণীর পেশা সহ তন্তর মন্ত্রর তাবিজ বিক্রি বাট্টা করে খাওয়ার পেশা ছাড়া আর কিছুই না।

সরকারীভাবে পূণর্বাসন না করা পর্যন্ত চলতে থাকবে তাদের এই ভিক্ষাবৃত্তি - অনাদি অনন্তকল।

২১| ২২ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৫

সেলিম আনোয়ার বলেছেন: ক্ষমতার উপাসক কতো বড়ো সাধক হবে আমার সন্দেহ হয়।।।

২২ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: সেলিম আনোয়ার ভাই, ক্ষমতার উপাসক তার সুর্যাস্তের বেলায়ও যে ক্ষমতার লোভ লালন করছে তা লজ্জাজনক ও ভীতিকর - এই লোক “সমাজ পরিবেশ ও দেশের জন্য হুমকী” !!!

২২| ২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ২:০৮

কাজী ফররুখ আহমেদ বলেছেন: শাইখুল ইসলাম শাইখুল হাদীস আল্লামা মাওলানা শাহ আহমদ শফী ওরফে আল্লামা শফি (দা. বা.) কে কাল কেয়ামতের দিন তপ্ত আগুনে নিক্ষেপ করা হোউক ।

২৫ শে জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: শেষ বিচারের দিন তার বিচার হবে সবচেয়ে কঠিন ও ভয়ংকরতম ।

২৩| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৯

আর্কিওপটেরিক্স বলেছেন: ঠিক আছে ভাই..... :)
এখানেই ইতি টানাটাই বেটার.. ..
যাইহোক আমাকে ভুল বুঝবেন না.......:)

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪১

ঠাকুরমাহমুদ বলেছেন: ভাই আর্কিওপটেরিক্স, আমি আপনাকে ভুল বোঝার কোনো কারণ নেই, ব্লগে তর্ক হবে যুক্তিসঙ্গত বিতর্ক যাকে বলি । পৃথিবীতে ইসলাম বিতর্কিত তার অন্যতম কারণ অমুসলিম নাহঃ - ইসলাম বিতর্কের প্রধান ও একমাত্র কারণ সয়ং ইসলাম তথা মুসলিম নিজে।

***অতি মিষ্টি বিষঁ হয় !!! অতি ভক্তি চোরের লক্ষন !!! অতি ধর্ম ???

২৪| ২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আল্লাহ, তুমি এই শফি নামের ভণ্ড তপস্বীকে জাহান্নামের সবচেয়ে নিকৃষ্ট স্থানে নিক্ষেপ কর।

২৬ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: তার জায়গা অবস্যই জাহান্নামের সবচেয়ে নিকৃষ্টস্থানে হবে, নারী নিয়ে তার যেইসব লোলুপ নিকৃষ্ট মন্তব্য - শুনে মনে হতে পারে শফি কোনো বাস্তবের চরিত্র না সে একজন নীল নর্দমার নোংরা চরিত্র !!!

২৫| ২৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ১০.২৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২৫

ঠাকুরমাহমুদবলেছেন: @ পাঠকের প্রতিক্রিয়া ! আমি ম্যাও ম্যাও কমেন্ট বােোপাষ্ট দিই কিনা জানিনা তাতো পাঠক বিবেচনা করবে, বয়ষ হয়েছে তাই আপনার মতো ব্লগে শুধু না বাস্তব দুনিয়াতেও প্রেমরোগ হবে না, কারণ বয়ষ মানুষকে সম্মান দেয়, প্রেমরোগ ঘোড়ারোগ দেয়না তবে কাউকে কাউকে দেয় যেমন আপনি !!! আমার পরিচিত কোনো গরু ডাক্তার নাই তাই আপনাকে কোনো সাহায্যেকরতে পারছি না দুঃখিত ।


ঠাকুরদা, এত হট হইলে চলে!! কুল ম্যান কুল!!!
(উদাসীর পোস্টে কমেন্ট করতে পারছিনা। আপ্নার পোস্টেই করলাম।)

পুনশ্চঃ আমার অনেক দিনের শখ ব্লগে একটা প্রেম করবো। ইহা কি ঘোড়া রোগ?? আমার পরিচিত গরুর ডাক্তর আছে। দেখাবো নাকি??:P

২৯ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: ব্যাক্তিগত ভাবে আমি মনে বড়ই শান্তি পাইবো যদি আপনি নিজের প্রতি এই সুবিচার খানি করেন - গরু ডাক্তারের কাছে যান এবং অবস্যই জরুরী ভাবে। বিচিত্র কারণে আমি আপনাকে পছন্দ করি কিন্তু যখন দেখি প্রেমের জন্য আপনি বা আপনার মতো আরো অনেকে কাঙাল হয়ে আছেন, তখন আপনাদের বলতে ইচ্ছে করে ব্লগে যেই সব মেয়ে নিকের পেছনে দৌড় দিচ্ছেন আপনারা কি জানেন তারা মাদ্রাসায় পড়া তালেবুল আলেম দাড়ীওয়ালা পাঠা - ব্লগে এসে ঘরের বাড়ীর আত্মীয় স্বজনের ডাইনিং টেবিলের সাজানো খাবারের ছবি দিয়ে সমস্ত ব্লগ এক সাইট করে রেখে দেয় - ব্লগে পুরুষ’রা আসলেই নারীলোভী বে-আক্কেল । দেশে ১৭ কোটি নারী পুরুষের মাঝে যেখানে অর্ধেক নারী সেখানে ব্লগে এসে নারী খুঁজতে হবে - এটি বিভ্রান্তি তৈরি করে !!!

২৬| ২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ৯:৩১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: প্রতিউত্তর পড়েছি। গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ(


আপনারা কি এটাও বোঝেন না, কোনটা সিরিয়াস কথা আর কোনটা ফান করে বলা?? :(

৩১ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: বুঝি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.