নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

অবাক বাংলাদেশের অবাক বাজেট !!!

১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:০৯



বাংলাদেশের একটি নির্বাচিত সরকার হোক আর অনির্বাচিত সরকার তাঁর মেয়াদকাল পাঁচ বছর। আর এই পাঁচ বছরে তাঁরা পাঁচ পাঁচটি বাজেট ঘোষণা করেন। এই পাঁচ বছরের পাঁচটি বাজেটের শুধু মাত্র একটি বাজেটে যদি দুর্নীতি না করেন, দুর্নীতি বন্ধ রাখেন তাহলে দেশ হয়তো চীন সিঙ্গাপুর হবে না তবে দেশ উন্নত হয়ে যাবে এটি নিশ্চিত।।

ইদানীং বিক্ষ্যাত কুক্ষ্যাত নেতা নেত্রীগণ কথায় কথায় বলেন বাংলাদেশ চীন সিঙ্গাপুর মালয়েশীয়া জাপান হয়ে যাবে !!! এটি তাদের নিতান্ত জোকার সুলভ আচড়নের বহিঃপ্রকাশ ছাড়া আর কিছুই না। বাংলাদেশ বাংলাদেশের মতো উন্নত হবে চীন সিঙ্গাপুর মালয়েশীয়া জাপান হবে না। ব্লগ পাঠকগণ কখনো কেউ শুনেছেন বলিভিয়ান নেতা নেত্রী বলেছেন আমরা আমেরিকা হয়ে যাবো !!!

নিজের কথা: - দীর্ঘদিন লিখতে পারিনি কারণ ব্লগ ওপেন করতে পারছিলাম না, এখন দেশের বাইরে যে ব্লগ ওপেন করা যায় তা ও জানা ছিলো না। দেশের বাইরে আমার ছোটবোনের বাসায় এসে ব্লগ ওপেন করতে দেখা গেলো ব্লগ ওপেন হয়েছে। কিছু বলার ভাষা নেই - কি করার আছে ! দেখলাম ব্লগ কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন - - - । আবার দেশে গিয়ে লিখতে পারবো কিনা তা ও জানি না। আমরা সবাই “বোকার স্বর্গে বাস করছি” এটা হচ্ছে চিরন্তন সত্য।


ব্লগে না আসতে পেরে কিছু মানুষকে খুব মিস করেছি:
চাঁদগাজী ভাই (একটি দেশের স্বপ্নে বেঁচে আছেন)
ডঃ এম এ আলী ভাই (প্রিয় মুক্তিযোদ্ধা)
নুর মোহাম্মাদ নুরু ভাই (হারিয়ে যাওয়া মানুষের জন্ম মৃত্যু মনে করিয়ে দেন)
মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই (মালয়েশীয়া প্রবাসী)
প্রামানিক ভাই (কবিয়াল কবি)
অন্তরন্তর ভাই (আমার গ্রামের মানুষ)
কাজী ফররুখ আহমেদ(আমার প্রিয় ভাই)
সনেট কবি ভাই (সনেটে বিক্ষ্যাত)
কাউসার চৌধুরী ভাই (রাজা গৌর গোবিন্দ’র দেশের গুরু)
অনল চৌধুরী ভাই (যিনি ন্যায়ের জন্য লড়েন)
পদাতিক চৌধুরী (বাংলা ভাষার টানে বাংলায় ব্লগ লিখেন)
ওমেরা আপু (প্রবাসে থেকে যার মন পরে থাকে দেশে)
জুন আপু (আমার এই বোনটির জন্ম সম্ভবত জুন মাসে)
মুনিরা সুলতানা আপু (গঠনমুলক সুন্দর মন্তব্যকারী)
মুক্তা নীল আপু (হয়তো আপনাকে চিনি)
খায়রুল আহসান ভাই (ভালো মানুষ কেমন হওয়া উচিত তার পরিচয়)
আহমেদ জি এস ভাই (অনুপ্রেরনাকারী)
বিচার মানি তালগাছ আমার (তালগাছ রক্ষা করার দায়ীত্বে আছেন)
সেলিম আনোয়ার ভাই (কবি ভাই)
ল রহমান লতিফ ভাই (আমার গুরু)
নীল আকাশ ভাই (ঝড় তুফান)
বিদ্রোহী ভৃগু ভাই (চেনা চেনা লাগে তবুও অচেনা)
হাসান কালবৈশাখী ভাই (নামেই তার পরিচয়)
উদাসী স্বপ্ন ভাই (ওরা এগারো জন)
নাহিদ০৯ ভাই (পাশের বাড়ী)
রাজীব নুর ভাই (নিট এণ্ড ক্লিন )
এছাড়াও আছেন “মোগল সম্রাট, নীলপরি, হিংস্র ঈগল, উম্মু আবদুল্লাহ, রানার ব্লগ, অনেক কথা বলতে চাই, রাকু হাসান, আরোগ্য, স্বামী বিশুদ্ধানন্দ, ঢাবিয়ান, পবন সরকার, সাইন বোর্ড, এস এম ইসমাঈল, আল ইফরান, আরণ্যক রাখাল, সোহানী, পুলক ঢালী, মুহাম্মাদ খাইরুল ইসলাম, হাসু মামা, প্রশ্নবোধক (?)” - আপনাদের সবার জন্য অনেক অনেক ভালোবাসা, আপনাদের কাছে আমি কৃতজ্ঞ।

পাঠকের প্রতিক্রিয়া ! - আপনার সাথে বক্সিং রিংয়ে দেখা হবে !!!

ছবি: গুগল সার্চ ইঞ্জিন


মন্তব্য ৫৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:৪০

ডঃ এম এ আলী বলেছেন:
ব্লগে আসতে না পেরেও আমাকে মিস করেননি দেখে খুবই খুশী হলাম ।
আশা করি এখন আপনাকে নিয়মিত দেখতে পাব ।
শুভেচ্ছা রইল ।

১৬ ই জুন, ২০১৯ রাত ৯:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: দাদা ভাই আমার ভুল ক্ষমা করবেন নাম লিখে লিখে আপনার নাম লিখতে ভুলে গেছি তবে আপনাকে মিস করেছি। ব্লগে বিচার বিবেচনা মন্তব্য আমার প্রিয় আর আপনার পোষ্ট মন্তব্য সব সময়ই সময়োপযোগী। আপনার নাম এখন মিস তালিকায় জুড়ে দিয়েছি।
শুভেচ্ছা নিবেন।

২| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


আপনাকে দীর্ঘ সময় পরে ব্লগে দেখে খুশী হলাম; সন্দেহ করেছিলাম যে, ব্লগে প্রবেশ করতে পারছে না। সামুকে এই অবস্হার মাঝে টেনে এনে, ব্লগিং'কে ভয়ংকরভাবে পেছনে টেনে ধরেছে প্রশাসনের কয়েকজন ডোডো।

দেশকে সিংগাপুর বানাতে দরকার লি-কুয়ান, ও দেশ প্রেমিক প্রশাসন; সেটা আমাদের নেই। আমাদের এবারের বাজেট করেছেন ক্রিকেট কামাল সাহেব; অদক্ষতার কারণে উনাকে আন্তর্জাতিক ক্রিকেট বোর্ড থেকে চাপের মুখে রিজাইন করতে হয়েছিলো?

১৬ ই জুন, ২০১৯ রাত ৯:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আমাদের দেশে কি পরিমান অযোগ্য লোক যোগ্য স্থানে বসে আছে তার বিবরণ কিভাবে দেবো ?

৩| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:

টাইপো ---"সন্দেহ করেছিলাম যে, ব্লগে প্রবেশ করতে পারছে না।"
সঠিক---সন্দেহ করেছিলাম যে, ব্লগে প্রবেশ করতে পারছেন না। "

১৬ ই জুন, ২০১৯ রাত ১০:০০

ঠাকুরমাহমুদ বলেছেন: ছোটবেলায় একটা খেলা ছিলো “বাঘবন্দী” ! এই বয়ষে এসে ব্লগবন্দী হতে হলো। কর্তৃপক্ষ চেষ্টা করছেন বন্দী হতে মুক্ত হতে, তবে প্রশাসন বা সরকারের কি লাভ ব্লগবন্দী করে আজো বুঝি না।

৪| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক দিন পর আবার আপনাকে ব্লগে স্বাগতম।

১৬ ই জুন, ২০১৯ রাত ১০:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়ার বিষয়ে একটি প্রবন্ধ আমার কাছে আপনার পাওনা। আমি যথাযথভাবে তা ব্লগে পোষ্ট দিবো এবং আপনাকে জানাবো আশা করি আপনি মনে কিছুটা হলেও প্রশান্তি পাবেন।

৫| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৫:০৭

মুক্তা নীল বলেছেন:
ভালইতো কিভাবে চেনেন, বলেন ? নতুন ব্লগার চাঁদগাজী তো বলেছেন , নীল জাতীয় যতো নিকনেম সবই আমার । এবার আপনার টা বলুন শুনি ।

১৭ ই জুন, ২০১৯ রাত ১:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: প্রাসঙ্গিক উত্তর গুলো দিয়ে আমি বিস্তারিত লিখবো, আসছি।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার লেখা অভিজ্ঞতা আমার পরিচিত একজনের সাথে পুরোপুরি মিলে যায়। আমার নাম আপনি জানেন, আপনার নাম জানতে চাচ্ছি না, তবে আপনার নাম জানা সম্ভবও না পরিচয় তো অনেক দুরের কথা।

৬| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৫:১০

মুক্তা নীল বলেছেন:
স্যরি , নতুন হবে না , ব্লগার চাঁদগাজী

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই সরাসরি কথা বলতে পছন্দ করেন, আপনি হয়তো কোনো পোষ্টে বা মন্তব্যে পাজল তৈরি করেছেন !!!

৭| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৫:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস রিসার্সের (সিইবিআর) প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে চলতি বাজার মূল্যে বাংলাদেশের জিডিপির আকার ছিল ২৮০ বিলিয়ন ডলার । ১ বিলিয়ন ডলারে ৮ হাজার ৫শ’ কোটি টাকা ধরে নিলে এর পরিমান দাড়ায় ২৩ লক্ষ ৮০ হাজার কোটি টাকা । এর বিপরিতে সরকার মাত্র ৫ লক্ষ ২৩ হাজার টাকার বাজেট দিয়েছে যা জিডিপির ২১.৮০ ভাগ মাত্র । অন্যদিকে সিপিডির এক হিসাব মতে দেশে কাল টাকার পরিমান জিডিপির প্রায় ৩৫ শতাংশ। অবাক করা কান্ডের মত সরকার এই কাল টাকাকে সাদা করার বিধান এই বাজেটে রেখেছে , অথচ এই কাল টাকাকে সম্পুর্ণ জব্দ করে সরকারী মালকানায় নিয়ে এসে বাজটে অর্থায়নে ব্যয় করলে বেশী শোভন হত । নিদেন পক্ষে কালো টাকার উপরে চড়া হারে জরিমানা ধার্য্ করে তাকে সাদা করার বিধান বাজেটে রাখা হলে আর কিছু নাহোক সরকারকে এক লক্ষ ৪৫ হাজার টাকার উপরে ঘাটতি বাজেট করতে হতোনা । ঘাটতি বাজেটের টাকা কাল টাকা হতেই চলে আসতে পারত অনায়াসে । তা না করে অর্থনীতিতে বিদ্যমান আর্থিক খাতের দুর্বলতা, বেসরকারি বিনিয়োগের শ্লথগতি, অর্থনীতিতে রাজনৈতিক ক্ষমতার প্রভাব, নানা ক্ষেত্রে সুশাসনের অভাব—এসব বাস্তবতায় একটা সমঝোতার বাজেট সরকারকে দিতেই হলো। আর একটি কথা, বিগত বছরগুলির ইতিহাস হতে জানা যায় যে সরকার উন্নয়ন বাজেটের অর্ধেকের বেশী সারা অর্থ বছরে ব্যয় করতে পারেনা । তাই বাজেটে আকেরে বাজেটে যে একটি বড় আকারের ঘাটতি টানতে হবেনা তা সরকার ভাল করেই জানে । জনগনকে একটি বড় বাজেট দেখানো দরকার তা দেখানো হয়েছে , এতে বাজেট নিয়ে তেমন অবাক হওয়ার মত কিছু নেই, এটা বাজেট নিয়ে একটি চিড়াচড়িত খেলা । বাজেট যারা করে , যারা সেটা পড়ে শুনায় আর যারা বাজেটের তরীতে চড়ে হাবুডুবু খায় তারা তিন জগতের তিন বাসিন্দা, তারা কভু বহেনা সমান্তরাল , মাঝে তুলে রাখে কারো কারো জন্য প্রকাশ্য ও অপ্রকাশ্য স্বার্থের দেয়াল ।

১৭ ই জুন, ২০১৯ রাত ১:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন: স্বৈরাচার খ্যাত হোসেঈন মোহাম্মদ এরশাদের আমলে ১৯৮৪-১৯৮৫ অর্থবছরে বাজেট ঘোষণা হয় ৬,৬৯৯ (ছয় হাজার ছয়শত নিরানব্বই) কোটি টাকা !!! তখন ১৯৮৪ সনে বাংলাদেশের প্রথম শ্রেণীর দৈনিক পত্রিকা সহ সাপ্তাহিক পাক্ষিক ম্যাগাজিন ও রম্য কার্টুন পত্রিকা মিলে এই বাজেটকে এরশাদের “কালো বাজেট” বলে আখ্যায়িত করে। যেভাবেই চলছে দেশ - ২০০৯ সন থেকে লাগামহীন বাজেট ঘোষণা আর টাকার হরিলুট চলতে থাকে, সাথে কালো টাকা সাদা করণ সহ শেয়ার বাজার কেলেংকারী, বাংলাদেশ ব্যাংক রবারী আর থেমে নেই বাজেটের উচ্চগতি।

আমরা শ্রোতা আমরা দর্শক !!! শুনি দেখি আর হাত তালি দেই।। এছাড়া আর করনিয় কি ?

৮| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৫:৪০

ডঃ এম এ আলী বলেছেন:
তাই বাজেটে আকেরে বাজেটে যে একটি বড় আকারের ঘাটতি টানতে হবেনা তা সরকার ভাল করেই জানে হবে
তাই আখেরে বাজেটে যে একটি বড় আকারের ঘাটতি টানতে হবেনা তা সরকার ভাল করেই জানে ।
বছর শেষে বাজেট সংসোধনীতে তা চাক্ষুস করা যাবে ।

১৭ ই জুন, ২০১৯ রাত ১:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৭৬-১৯৭৭ অর্থবছরে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আমলে বাজেট হয় ১,৯৮৯.৮৭ (এক লক্ষ আটানব্বই হাজার নয়শত সাতাশি) কোটি টাকা !!! ১৯৭২ থেকে ২০১২ পর্যন্ত এত্তোবড় বাজেট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার করতে পারেনি !!! জিয়াউর রহমান যখন এই বাজেট করেন তখন বাংলাদেশের পত্রিকা ও বড় মাথার সমাজের ঘিলুতে ঢুকেনি এত্তোবড় বাজেট দিয়ে সরকার কি করবেন বা কি করেছেন ??? জিয়াউর রহমান সাথে করে অনেক রহস্য নিয়ে গেছেন যার উত্তর আমাদের অজানা থেকে যাবে। ১৯৭৬-১৯৭৭ অর্থবছরের আয় ব্যায় তার মধ্য একটি।

৯| ১৬ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৬:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অনেকদিন ধরে আপনাকে ব্লগে দেখাই যায় না। আপনার লেখা খুঁজে ফিরি।

হঠাৎ করে আপনার লেখা দেখে খুবই ভালো লাগলো। আরো সুন্দর সুন্দর পোস্ট পাব এই প্রত্যাশা করছি। সবসময় ভালো থাকুন সুখে থাকুন।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, আমি ব্লগবন্দী ছিলাম, বুঝিনি দেশের বাইরে ব্লগ ওপেন করা যায়। তাছাড়া দেশের বাইরে গেলে আমি ল্যাপটপ বহন করি তাতে বাংলা লিখতে পারিনা। এখন দেশের বাইরে এসে ছোটবোনের বাসায় বাংলা কিবোর্ড পেয়ে আপনাদের সাথে যুক্ত হতে পেরে আমিও আনন্দিত। আপনি ভালো থাকুন সুস্থ্য থাকুন।

১০| ১৬ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

মোগল সম্রাট বলেছেন: অনেক দিন পর দেখলাম, কেমন আছেন? দেশে আমরাও এই ব্লগে লগইন করতে পারিনা সহজ ভাবে। উদ্ভট এবং ভয়ংকর সময় পার করতেছি। আফসোস হয় পালে পালে হারামির বাচ্চাদের অধীনে জীবনটা কেটে যাচ্ছে।
ভালো থাকুন অবিরাম।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: একটা দেশ কিভাবে নষ্ট করা যায় তার বড় উদাহরণ “বাংলাদেশ” আমাদের দেশ সিঙ্গাপুর কানাডা হবেনা, তবে ঘানা, আফগান, সোমালিয়া হলে হতেও পারে !!!

আপনিও ভালো থাকুন ব্যাস্ত থাকুন।

১১| ১৬ ই জুন, ২০১৯ রাত ৮:০২

সোনারবাংলা২০১৯ বলেছেন: আপনার লেখার সঙ্গে অনেক বিষয়ে এক মত না। তবে ব্লগে ঢুকতে না পারা কষ্টকর। বিকল্প কিছু উপায়ে মাঝেমাঝে ঢুকি। টর বা ভিপিএন ব্যবহার করতে পারেন।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার লেখার সঙ্গে অনেক বিষয়ে এক মত না। - ব্লগে একমত হওয়া খুবই জটিল বিষয়, সাথে থাকুন হয়তো কোনোদিন কোনো এক লেখাতে আপনি আমার সাথে একমত হতেও পারেন।
ধন্যবাদ।

১২| ১৬ ই জুন, ২০১৯ রাত ৮:৩৫

ঢাবিয়ান বলেছেন: ব্লগে স্বাগতম। চীন, জাপান সিঙ্গাপুর আর নয় , আমাদের বিভিন্ন মন্ত্রীরা বলেছেন দেশ কানাডা, লস এঞ্জেলস ও প্যা্রিস হয়ে গেছে।

১৬ ই জুন, ২০১৯ রাত ১১:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন: ভালো বলেছেন।
মন্ত্রী মহোদয় কোনো একদিন বলে বসবেন দেশকে লাসভেগাস করবেন !!!

১৩| ১৬ ই জুন, ২০১৯ রাত ৯:০৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আর বাজেট! মাঝেমধ্যে ইচ্ছে হয় রাজনীতি শুরু করি



[ভালো থাকুন, সুস্থ থাকুন। সময় পেলে ব্লগে আসুন, দেখা হবে...]

১৭ ই জুন, ২০১৯ রাত ২:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন: রাজনীতি করবেন ! রাজনীতিতে নাম লিখাতেও ডোনেশান লাগে !!

১৪| ১৬ ই জুন, ২০১৯ রাত ৯:১০

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




"অবাক বাংলাদেশের অবাক বাজেট !!!" শিরোনামটি দেখে ভাবলুম, বাজেটের ভালো-মন্দ অনেক কিছুই জানা যাবে হয়তো। কিন্তু অবাক হয়ে দেখলুম অন্যকিছু- আপনার অনুপস্থিতির বয়ান, ব্লগের জন্যে হুতাশন আর ব্লগারদের মিস করার আক্ষেপ।

তবে হ্যারিকেন জ্বালিয়ে ব্লগটাকে যে অন্ধকার থেকে খুঁজে বের করতে পেরেছেন তাই-ই ঢের। ব্লগের প্রতি এও অন্যরকম এক ভালোবাসা। এ ভালোবাসা অটুট থাকুক চিরকাল। সবাই মিলে আমরা এখানেই তুলি, আমাদের মনের বাঁধ ভাঙার আওয়াজ।

বাজেট প্রসঙ্গে সহব্লগার ডঃ এম এ আলীর কথাই প্রতিধ্বনিত করি -- "বাজেট নিয়ে তেমন অবাক হওয়ার মত কিছু নেই, এটা বাজেট নিয়ে একটি চিড়াচড়িত খেলা । বাজেট যারা করে , যারা সেটা পড়ে শুনায় আর যারা বাজেটের তরীতে চড়ে হাবুডুবু খায় তারা তিন জগতের তিন বাসিন্দা..........."
আর আমরা বেহুদা পাবলিক বোকার স্বর্গের বাসিন্দা!

ব্লগের এই ক্রান্তিকালে আপনাকে দেখে ভালো লাগছে। অনলাইনে ব্লগারদের সংখ্যা একটি হলেও তো বাড়লো!
শুভেচ্ছান্তে। ভালো থাকুন আর ব্লগেই থাকুন.............

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: স্বৈরাচার খ্যাত হোসেঈন মোহাম্মদ এরশাদের আমলে ১৯৮৪-১৯৮৫ অর্থবছরে বাজেট ঘোষণা হয় ৬,৬৯৯ (ছয় হাজার ছয়শত নিরানব্বই) কোটি টাকা !!! তখন ১৯৮৪ সনে বাংলাদেশের প্রথম শ্রেণীর দৈনিক পত্রিকা সহ সাপ্তাহিক পাক্ষিক ম্যাগাজিন ও রম্য কার্টুন পত্রিকা মিলে এই বাজেটকে এরশাদের “কালো বাজেট” বলে আখ্যায়িত করে। যেভাবেই চলছে দেশ - ২০০৯ সন থেকে লাগামহীন বাজেট ঘোষণা আর টাকার হরিলুট চলতে থাকে, সাথে কালো টাকা সাদা করণ সহ শেয়ার বাজার কেলেংকারী, বাংলাদেশ ব্যাংক রবারী আর থেমে নেই বাজেটের উচ্চগতি।

আমরা শ্রোতা আমরা দর্শক !!! শুনি দেখি আর হাত তালি দেই।। এছাড়া আর করনিয় কি ?

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৭৬-১৯৭৭ অর্থবছরে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আমলে বাজেট হয় ১,৯৮৯.৮৭ (এক লক্ষ আটানব্বই হাজার নয়শত সাতাশি) কোটি টাকা !!! ১৯৭২ থেকে ২০১২ পর্যন্ত এত্তোবড় বাজেট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার করতে পারেনি !!! জিয়াউর রহমান যখন এই বাজেট করেন তখন বাংলাদেশের পত্রিকা ও বড় মাথার সমাজের ঘিলুতে ঢুকেনি এত্তোবড় বাজেট দিয়ে সরকার কি করবেন বা কি করেছেন ??? জিয়াউর রহমান সাথে করে অনেক রহস্য নিয়ে গেছেন যার উত্তর আমাদের অজানা থেকে যাবে। ১৯৭৬-১৯৭৭ অর্থবছরের আয় ব্যায় তার মধ্য একটি।

বাজেট নিয়ে মন্তব্য ও উত্তরে কিছু লেখার চেষ্টা করেছি। আপনি ভালো থাকুন - সুস্থ্য থাকুন - ব্যাস্ত থাকুন।

১৫| ১৬ ই জুন, ২০১৯ রাত ৯:২০

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার জন্যও রইলো অনেক অনেক ভালোবাসা।

১৬| ১৬ ই জুন, ২০১৯ রাত ৯:৪০

পদাতিক চৌধুরি বলেছেন:

হাহাহাহা এসেই জমজমাট পোস্ট।
আমরাও আপনার প্রচন্ড মিস করেছি।
আশা করি এখন থেকে দেশ বা বিদেশে যেখানেই থাকুন নিয়মিত ব্লগিং করবেন।
তবে আপনার বক্সিং মিটের প্রতিদ্বন্দ্বি পাঠকের প্রতিক্রিয়া কিন্তু আপনার সঙ্গে খেলতে রাজি হল না। হা হা হা হা।
সিলেটের গুরু কাওসার ভাইয়ের নামটাতে একটু টাইপো হয়ে আছে।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।



১৭ ই জুন, ২০১৯ রাত ২:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: অনেকদিন ব্লগে আসিনা “টাইপো” শব্দটির সাথে আমি পরিচিত না। টাইপো শব্দের অর্থ কি প্লিজ জানাবেন।
আপনিও ভালো থাকুন সুস্থ্য থাকুন। কাউসার চৌধুরী ভাইকে খোজ করবো।

পাঠকের প্রতিক্রিয়ার সাথে লড়াই হবে আগামী পোষ্টে তাকে রিংয়ে আসতেই হবে।

১৭| ১৬ ই জুন, ২০১৯ রাত ৯:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: যারা ভালো লিখতে পারেন আপনি তাদের একজন ‌ এই ব্লগে পনাকে দরকার আছে।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই, আপনার দেয়া সম্মান আমি মাথা পেতে নিলাম, আমি সামান্য মানুষ আপনাদের ভালোবাসা আমাকে বার বার ঋণী করেছে। অনেক অনেক ভালোবাসা নেবেন।

১৮| ১৬ ই জুন, ২০১৯ রাত ১০:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: বাজে-ট

১৯| ১৬ ই জুন, ২০১৯ রাত ১০:২১

নতুন বলেছেন: বাজেটের একটা খসড়া টাইপ করা থাকে..... সেখানে কিছু ফিগার পাল্টে নতুন কয়েকটা প্যারা যোগ বিয়োগ করেই বাজেট তৌরি হয়....

নতুন করে ভেবে চিন্তে বাজেট করার টাইম কই?

আর সরকারী সমথ`ক আগে থেকেই ভালো বাজেট হয়েছে বলে ব্যানার বানাতে দেবে...

বিরোধী দল খারাপ বাজেট হয়েছে সেই ব্যানার বানাতে দেবে....

সরকারী দলের বড় বড় নেতারাই বড় ব্যবসাঈ আর কালো টাকার মালিক....তারা কখনোই কালো টাকা বাজায়পপ্ত করার কথা চিন্তা করবেনা....

দেশে দূনিতি বন্ধ করা দরকার.... তবে এই বাজেটেও ভালো উন্নতি হবে....

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: ১০০ তে ১০০ সত্য বলেছেন। বাজেট সেই ১৯ - - - - সন থেকে একই ফরমেট করা আছে শুধু সংখ্যাটি বাড়ছে লাগামহীন পাগলা ঘোড়ার মতো। এই ঘোড়া আমাদের নিয়ে সোজা সাগরে ডুব দিবে।

২০| ১৭ ই জুন, ২০১৯ রাত ১২:১৩

হাসান কালবৈশাখী বলেছেন:
অর্থনীতির ভলিয়ুম দিন দিন বাড়ছে।
বাজেটের আকারও বাড়ছে।
২০০৫-০৬ এম সাইফুর রহমানের বাজেট ছিল মাত্র ৬১ হাজার কোটি টাকা
২০১৯–২০ বাজেট ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা

রাষ্টের আর্থিক সক্ষমতা বহুগুন হারে বেড়েছে, বাড়ছে।

সামাজিক সুরক্ষায় বিভিন্ন ভাতাও বাড়ছে, প্রতি বছরই বাড়ছে।
মুক্তিযোদ্ধা ভাতা, বয়ষ্ক ভাতা, বিধবা ভাতা ইত্যাদি সামাজিক কর্মসূচির আওতায় ১৪৫ টি খাতে ৭৮ লাখ উপকারভোগীর ভাতা দেয়া হচ্ছে, বাড়ছে। ঘুষ এড়াতে সরাসরি মোবাইল একাউন্টে ডাইরেক্ট ডিপোজিট হচ্ছে।

হলুদ আলোর কথামত ভল্ট টাকাশূন্য নয় মোটেই
ভল্ট টাকাশূন্য হয়ে থাকলে দফায় দফায় সরকারি বেতন বেড়ে ৩-৪ গুন হয়ে গেল কিভাবে? কোন মাস বেতন বা ভাতা বন্ধ ছিল?

এগুলো টাকা না কাগজ?
বাংলাদেশের টাকা টাকা কাগজ না। ৯০ সালে টাকা ডলার অনুপাত ১ : ৮০-৮২ এখনো প্রায় সেই রকম ৮২-৮৪
পাকিস্তানের টাকা কাগজের পর্যায়ে । রুপি ডলার অনুপাত 1 : 40 ছিল। বর্তমানে কাগজ হয়ে 1 : 150 এই অবস্থায়।

দুর্নিতি কমে আসলে অর্থনীতি আরো ভাল হত।

১৭ ই জুন, ২০১৯ রাত ২:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশের টাকা টাকা কাগজ না। ৯০ সালে টাকা ডলার অনুপাত ১ : ৮০-৮২ এখনো প্রায় সেই রকম ৮২-৮৪
পাকিস্তানের টাকা কাগজের পর্যায়ে । রুপি ডলার অনুপাত 1 : 40 ছিল। বর্তমানে কাগজ হয়ে 1 : 150 এই অবস্থায়।


আপনার সার্ভে সঠিক, তবে একটি কথা থেকে যায় - এত্তো এত্তো টাকার অডিট জনগণের জানার ও জ্ঞানের বাইরে। সামন্য একটা আইসক্রিম কোম্পানিরও বছর শেষে অডিট হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পাঁচ বছর মেয়াদের নির্বাচিত একটি প্রতষ্ঠিান তার অডিট আজো জানা হয়নি। এখানেই বিভ্রান্তি !!!

২১| ১৭ ই জুন, ২০১৯ ভোর ৪:১৭

নতুন বলেছেন: এখন যদি দূনিতি কমে আর মানুষ চাকুরী কমিয়ে ব্যবসা করার চেস্টা শুরু করে তবে দেশের উন্নয়ন মানুষ অনেকটাই চোখে দেখতে পাবে...

টাকার মান খুব একটা বেশি কমছেনা.... এটা একটা ভালো দিক...

কিন্তু দেশের আয়ামীলীগের সমথ`করা ধনী হচ্ছে আর দূনিতি করছে.... শেখ হাসিনা এই দানবকে নিয়ন্ত্রন করতে পারবেন বলে আমার মনে হয়না।

এখন শেখ হাসিনাকে দূনিতির বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে হবে.... যদিও কস্টকর... তবু বাংলাদেশে একজনই আছেন যে বাংলাদেশকে দূনিতি মুক্ত করার যুদ্ধে শুরু করতে পারে এবং যদি জয়ী হতে পারেন তবে তিনি বঙ্গবন্ধুর নামের পাশে থাকবেন শেখের বেটি হিসেবে জনগন মনে রাখবে.... নাহলে তিনিও অন্য দশজন সাধারন প্রধানমন্ত্রার মতন হারিয়ে যাবেন...

১৭ ই জুন, ২০১৯ সকাল ১১:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আমি ৩০০ টাকার ষ্টাম্পে বোঝে শুনে জেনে স্বাক্ষর করতে রাজি আছি এই মর্মে যে আগামী ১০০ বছরে বাংলাদেশে দূর্নিতির লাগাম পরবে না, লাগামহীন দূর্নিতি চলছে চলবে। “ছাত্রলীগ যুবলীগের মতো দানব” কন্ট্রোল করার মতো ক্ষমতা কারো নেই।

টাকার মান কমবে না, কারণ টাকা পাচার হতে হবে, টাকার মান সেদিন ধপাস করে পরে যাবে যেদিন - - - - (এইটুকু সেন্সর করার মতো আমাকে সুযোগ দিন, আমি এই দেশের একজন আম জাম নাগরিক)

২২| ১৭ ই জুন, ২০১৯ ভোর ৪:২৮

বলেছেন: আহ!!

প্রিয় মানুষ,, প্রিয় ভাই।।।
প্রিয় সমালোচক।। প্রিয় আলোচক।।।
অবাক পৃথিবীর সবাক পুরুষ
আপনাকে অভিবাদন হে গুণী।।।
এবার এলে তো আর যেও না ফিরি।।।


বাজেট দুয়ে কি হবে, লুটপাট করা যখন মোক্ষম উদ্দেশ্য।।।

আশাকরি ভালো আছেন হে গুরু।।।

১৭ ই জুন, ২০১৯ সকাল ১১:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন: “ল” ভাই, লুটেরা, ডাকাত, ডাকু, দস্যু - এইগুলো অনেক বড় বড় উপাধি।
যে বা যারা নিজের ঘরে চুরি করে তাদের এতোবড় উপাধি দেওয়া যায় না, তারা নিছক ছিচকা চোর, তাদের আমরা ছিচকা চোর বলতে পারি। চুরি করার মতো যদি শক্তি থাকে, চুরি করার মতো যদি ক্ষমতা থাকে জ্ঞান থাকে তাহলে পৃথিবীতে ২০৩ টি দেশ আছে তার মধ্যে যেকোনো দেশে চুরি করে দেখাক আমাদের বাংলার বুড়া ভাম তথাকথিত রাজনৈতিক ব্যাক্তিবর্গ ও তাদের চ্যালা চামুন্ডা - তাহলে বলবো হ্যাঁ বেটা তুই এবার একটা কাজের কাজ করেছিস তোকে এবার “ডাকাত, লুটেরা, দস্যু” বলা যায়।
কিন্তু নিজের ঘরে যে চুরি করে সে কেবল ছিচকা চোর ছাড়া আর কিছুই না।

২৩| ১৭ ই জুন, ২০১৯ ভোর ৫:৪২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনাকে আমরা অনেক মিস করেছি ঠাকুর মাহমুদ ভাই !

বাজেটে সবসময় কালো টাকা সাদা করার প্রাণান্তকর চেষ্টা করার অর্থই হচ্ছে দুর্নীতি রোধ করার মতো কোন কার্যকরী ব্যবস্থাই নিতে পারে নি কোন সরকার | বাজেটে যে সকল বিশাল বিশাল প্রকল্পের বরাদ্দ ও আশ্বাস প্রদান করা হয় তার উদ্দেশ্য যতটা না সাধারণ জনগণের তার চাইতে অনেক বেশি থাকে এক শ্রেণীর দুর্নীতিবাজ রাজনীতিবিদ ও আমলাচক্রকে মোটাতাজা করার জন্য | সাধারণ জনগনের চিকিৎসা, শিক্ষা ও মৌলিক চাহিদাসমূহ দূর করার জন্য কোন সরকারই কখনোই আন্তরিক নয় |

১৭ ই জুন, ২০১৯ দুপুর ১২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: স্বামী বিশুদ্ধানন্দ ভাই, আপনাকেও মিস করেছি অনেক, ব্লগ লিখি আর না লিখি প্রতিদিন এক দুইবার ব্লগে আসা একটা অভ্যাসে পরিনত ছিলো তখন আমাদের মাননীয় মন্ত্রমহোদয় আমাদের ব্লগবন্দী করলেন ! তাতে তিনি কতোটা লাভবান তিনিই ভালো জানবেন - আমরা আম জাম পাবলিক আমাদের জানার কথা না।

আমরা হতভাগা জাতি! আমাদের কোনো সততা নেই যা আছে সব চোর বাটপার কালোবাজারী, হারামী, বদমাশ, মদ্যপ জুয়ারী। কালো টাকা সাদা করণ প্রক্রিয়া - কথাটি শুনলেই মনে হয় নতুন কোনো ডিটারজেন্ট পাউডারের বিজ্ঞাপণ !!!

২৪| ১৭ ই জুন, ২০১৯ সকাল ৯:৪৮

নীল আকাশ বলেছেন: মাহমুদ ভাই,
আপনাকে ব্লগে সবাই খুব মিস করে। আমি করি সবচেয়ে বেশী!
ঝড় তুফান বলে আমাকে যে ডেকেছেন তাতে আমি মোটেও রাগ করিনি। আমি সব সময়ই প্রতিবাদী কন্ঠস্বর। আর এই জন্যই এখন আমাকে ব্লগে সেফ থেকে জেনারেল বানিয়ে রেখে দিয়েছে। মুক্তচিন্তা আর সত্য মত প্রকাশ যদি অপরাধ হয়ে তাহলে আমি অবশ্যই অপরাধী। কিন্তু তেলা মাথায় তেল ঢেলে কি লাভ। যে লাঊ সেই কদুই তো রয়ে গেল। ব্লগে এখন ঢুকতে হয় ব্যাকডোর দিয়ে!

যেই দেশে রাতে তারাবীহর নামা্য পড়ে পরের দিন ইদের নামায পড়তে হয় সেই দেশে বাজেট নিয়ে কি তুঘলকি কান্ড হবে সেটা সহজেই অনুমান করার যায়। প্রায় ১৪ হাজার কোটি টাকা ঋন খেলাপী মাপ করে দিয়ে যেখানে সাধারন পাবলিকের কথার উপর ৫% অতিরিক্ত ট্যাক্স বসানো হয় সেখানে আপ্নি বা আমি আর নতুন করে কি বলব?

ভালো থাকুন, সুস্থ থাকুন আর সামনের দিনগুলি কাটুক আনন্দময় সেই কামনাই রইল।
ধন্যবাদ।

১৭ ই জুন, ২০১৯ দুপুর ১২:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: নীল আকাশ ভাই, আপনি সত্যি সত্যি ঝড় তুফান, ন্যায়ের পক্ষে যারা লড়েন তারা ঝড় তুফান ই হতে হয় আর আপনি তাই। ব্লগ কর্তৃপক্ষ কেনো তার ভালো ব্লগারেদের জেনারেল করেন তা জানা কষ্টকর। ব্লগ কর্তৃপক্ষ আমাদের দিকে নজর না রাখলে কিভাবে লিখবো? আমরা তো সবাই সামহোয়ারইনব্লগের পরিবার।

সারা বিশ্ব সহ মুসলিম প্রধান দেশ ও সাউদি আরবে ২৯ রোজা শেষে ঈদের ঘোষণা দিয়েছে আর আমরা ত্রিশ রোজা করবো বলে ঘোষনা দিয়েছি! একটু বেশী বেশী হয়ে গেলো না - নীল আকাশ ভাই, আমরা ইসলাম দুই কলম বেশীই বুঝি এটা তারই প্রমাণ, তাও শেষ রক্ষার নামে রাত ১১:২০ এ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে! ইতিমধ্যে তারাবিহ পড়া হয়ে গেছে বাসার গৃহিনীরা স্বস্থির নিঃস্বাস ফেলে যাবতীয় আয়োজন ফ্রিজ বন্দী করেছেন যেই ১১: ৩০ এ আবার ফ্রিজ খোলে রাতভর রান্নার কষ্ট করে ঈদের দিন শুরু হলো সবার মাথা ব্যাথা মাইগ্রেন - এই হচ্ছে বাংলাদেশ সোনার বাংলাদেশ ।

২৫| ১৭ ই জুন, ২০১৯ দুপুর ১২:১৪

সেলিম আনোয়ার বলেছেন: মিস করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন যেন।

১৭ ই জুন, ২০১৯ দুপুর ২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: সেলিম আনোয়ার ভাই, ব্লগে প্রতিদিন লেখি আর না লেখি ব্লগে আসা অভ্যাসে পরিনত হয়েছিলো আর যাদের লেখা পড়তাম তাদের মধ্যে আপনিও একজন। ব্লগবন্দী করে কি লাভ হলো জানিনা।

আপনিও ভালো থাকুন, সুস্থ্য থাকুন, ব্যাস্ত থাকুন।

২৬| ১৭ ই জুন, ২০১৯ বিকাল ৫:০৮

জুন বলেছেন: ঠাকুরদা আমাকে মিস করেন নাই তাও আসলাম এই অদ্ভুত বাজেটের উপরে সামান্য কথা বলতে। কিসের যে দাম বাড়লো আর কিসের যে কমলো কিছুই বুঝলাম না। মানুষের ঘরে ঘরে গ্যাস সংযোগ দিতে পারছে না আবার সিলিন্ডার গ্যাসের দাম বাড়লো। শিশু খাদ্য গুড়া দুধেরও। এখন আর এসব নিয়ে ভাবি না। নিজেকে কেমন জানি রোবট রোবট লাগে :(

১৭ ই জুন, ২০১৯ সন্ধ্যা ৭:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: জুন আপু, আমি আপনাকে মিস করেছি সত্যি কিন্তু নাম লিখতে মনে ছিলো না, তাদের মধ্য একজন আপনি, ওমেরা আপু মুনিরা সুলতানা আপু। আমি এখন এডিটে গিয়ে আপনার নাম সহ আর সবার নাম লিখে দিচ্ছি।

জুন আপু, আমারো মাঝে মাঝে মনে হয় আমরা রোবট হয়ে গেছি পরে মনে হয় রোবট না আসলে আমরা বোকা হয়ে আছি। কারণ কি “বিপদে পরলে সবাই নাকি বোকা হয়ে যায়” আমরা শুধু বিপদে পরে নেই আমরা পরে আছি মহাবিপদে আসহ বিপদ সংকেত ১০ নম্বর সিগনাল চলছে আমাদের উপর। বেবী ফুডের উপর ট্যাক্স ভ্যাট শুধুমাত্র বাংলাদেশেই আছে - উন্নয়ন উন্নয়ন উন্নয়ন।

২৭| ১৭ ই জুন, ২০১৯ রাত ৮:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনার কোন একটা পোস্টে আপনি জবাব দিতে পারেননি বিদেশে ছিলেন বলে । সেই পোস্টের মন্তব্যগুলো রং জবাব আজো দেয়া হয়নি।

১৭ ই জুন, ২০১৯ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মালয়েশিয়া নিয়ে একটি পোষ্ট দিয়েছিলাম, আমার মনে আছে তার জবাব আজো দেওয়া হয়নি, আমি তার জবাব গুলো নিয়মিত করে দিয়ে দিবো। ধন্যবাদ মনে করিয়ে দিলেন, নয়তো জবাব আর দেয়া হতো না নতুন পোষ্টে চলে যেতাম।

২৮| ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:১৮

কাওসার চৌধুরী বলেছেন:



আমি অর্থনীতির ছাত্র না হলেও ফাইনানস্ ও একাউন্টিং এর উপরে বিদেশের ভাল মানের ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নেওয়ার সুযোগ হয়েছে। এই সামান্য জ্ঞান থেকে বিরাট এই বাজেট আর তাদের নীতি-নৈতিকতা নিয়ে কিছু লেখতে ইচ্ছে আছে। এই মূলা ঝোলানোর বাজেট দিয়ে সরকারের বিরাট কিছু অর্জন হয়তো হয়, কিন্তু সাধারন পাবলিক আর অর্থনীতির তেমন সুফল আসে না। কালো টাকা সাদা হয়, বড়লোকদের পক্ষে বাজেট হয় এটা খুব কষ্ট দেয়। দেশের প্রতিটি বাজেট দুর্নীতিবাজ আর পয়সাওয়ালাদের পক্ষে কথা বলে।

দুঃখজনক।

১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরুভাই, আমি আমিও অর্থনীতির ছাত্র না, না আমি ইতিহাসের ছাত্র। তবে ইতিহাস বলে এই অর্থনীতি বাংলাদেশকে ডুবাবে অথবা বাংলার তথাকথিত - - -- - - - -তাদের ডুবাবে। আমরা অপেক্ষা করি, আমরা অপেক্ষা করি, অপেক্ষা আমাদের একমাত্র পাথেয়।

২৯| ২০ শে জুন, ২০১৯ রাত ১:৪৮

ভবিষ্যত বলেছেন: দেশ নাকি সিঙ্গাপুর হইয়া যাবো। সবার মুখে এটাই শুনি .... ভাই সামনের বার দেশে আসলে আর চিনতে পারবেন না...পুরা সিঙ্গাপুর হইয়া যাব"...চারিদিকে খালি উন্নয়ন আর উন্নয়ন... উন্নয়নের ঠেলাই কারো ঘুম নাই... ভাই বাজেট নিয়া আলাপ কইরা লাভ নাই... আসলে দেশ নিয়াই আলাপ কইরা লাভ নাই.... আমি ভাবি আমাদের দেশ এখন ইন্ডিয়া...বাংলাদেশ নামক একটা জেলায় আমাগো জন্ম! বুকের ভিতর কষ্টগুলো চিন চিন করে..কিন্তু ফ্যাল ফ্যাল কইরা নাটক দেখার ছাড়া অবোধ এর কিছু করার নাই..

২০ শে জুন, ২০১৯ সকাল ১১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আমার সাথে সাথে বলেন “বাংলাদেশ এটি কোন দেশ কোন মহাদেশে পড়েছে? কি দেশ নাম শুনিনিতো - এই নামের কোনো দেশ আছে জানা নেই !!!

ভবিষ্যত ভাই, আপনি নিজে ভবিষ্যত আপনি যদি হতাশ হোন তাহলে কিভাবে চলে বলেন এমনিতে ব্লগে আকাল চলছে !!! বাংলাদেশেেএখন রাত্রি চলছে আর জানেনতো রাত যোতো গভীর হোক যতো ঝড় তুফানের রাত হোক ভোর হতে হবে-হতেই হবে। পাকিস্তানও বাংলাদেশকে রাত করে রাখতে পারেনাই লাথি খেয়ে এখনো সেই লাথির অনাদায়ী জের টানছে পাকিস্তান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.