নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

স্যার সংক্রান্ত জটিলতা ও তাঁর অবসান

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:০০



বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র। যিনি এতো বড় উদার মনে এতো বড় ঘোষণা দিয়ে সবার ছাত্র হতে পারেন এতো বড় মনের পরিচয় দিতে পারেন - তাঁর মন কি এতোটা ছোট হতে পারে যে তিনি সবার কাছে ব্লাকমেইল করে প্রতিনিয়ত স্যার সম্বোধন নিতে চাইবেন? তিনি কি কর্মজীবনে কারো কাছে স্যার সম্বোধন শোনার যোগ্যতা অর্জন করতে পারেন নি? যে কারণে ব্লগারগণ তাঁকে স্যার বলতে হবে? নাকি তাঁর বিশেষ কেউ তাঁকে স্যার বলেন বলে ব্লগের সবাই তাঁকে স্যার বলতে হবে? বিষয়টি ভাবনার বিষয়। এটি নিয়ে ক্রমশ ব্লগে দানা পাঁকানো হচ্ছে তাই এর সমাধান ব্লগেই হওয়া উচিত বলে মনে করি। উক্ত ব্লগার তিনি বয়সে আমাদের অনেক অনেক জুনিয়র ভাই - যদিও আমরা ব্লগে সবাই সমান ও সমতা বলে বিশ্বাস করি। তারপরও ব্লগে তিনি যেই সাংঘর্ষিক উদ্যোগ নিয়েছেন এটি যে একটি ভুল উদ্যোগ তা ব্লগে জানানো প্রয়োজন মনে করছি।

আমার গত পোস্ট রোল নাম্বার ওয়ান লেখা থেকে ঘটনার সূত্রপাত। ব্লগের একটি নিক একটি আইডি ইয়াহু বা জিমেইল এর মতো নয় যে ইচ্ছে হলো নাম নিক পরির্তন করা সম্ভব। ব্লগে নিক পরিবর্তন করতে হলে ব্লগের হেড অব এডমিনের হাত ছাড়া নিক পরিবর্তন করা অসম্ভব। আমার ধারণা ভুল না হলে এটি ব্লগের হেড অব এডমিনের হাতে পরিবর্তন হয়েছে। এবং হেড অব এডমিন অবশ্যই মনে করেছেন এই নিক পরিবর্তন করার পেছনে যুক্তিযুক্ত কারণ আছে তাই তিনি সম্মত হয়েছেন। আমি বলার কারণে তিনি স্যার নিক হারিয়ে সর্বহারা হয়ে যাবেন এটি অবিশ্বাস্য।

ব্লগে এমনও হয়েছে নানান সময়ে আমাকে স্যার বলেছেন কমপক্ষে বিশ জন ব্লগার! - আমি সবার কাছে অনুরোধ করেছি - প্লিজ, আমি আপনাদেরই একজন। আমাকে স্যার বলতে হবে না। কর্মজীবনে আমি একদলকে স্যার বলেছি আরেক দল আমাকে স্যার বলেছেন। ব্লগে স্যার সম্বোধন শোনার জন্য আসিনি। আপনাদের মতোই এখানে লেখালেখি করি মাত্র। আর দশ জনের মতো আমিও আপনাদের একজন।

সকল ইংরেজী থেকে সঠিক বাংলা অনুবাদ হয় না। মিস্টার ও স্যারের অনুবাদগত পার্থক্য ও প্রয়োগ সঠিক শিক্ষিতজনই ধরতে পারেন এর জন্য প্রয়োজন সঠিক শিক্ষা। অশিক্ষা বা কুশিক্ষা নয়। কর্মজীবনে সেনাবাহিনীর একজন কর্ণেল সাহেবের নেক্সট অব স্যার হচ্ছেন একজন ব্রিগেডিয়ার সাহেব। কোনো কর্ণেল কখনো লেঃ কর্ণেলকেও স্যার বলেন না। স্যার আসলেই এতো বড় বিষয় আন্তজার্তিক ক্ষেত্রে একমাত্র ব্রিটিশ রাণী স্যার পদবি দেওয়ার একচ্ছত্র অধিকার রাখেন। আশা করি স্যারের মর্যাদা ও মূল্য ব্লগারগণ বুঝবেন। আরো মজাদার তথ্য নিজের নামের আগে পরে কেউ মিস্টার বা স্যার লিখতে পারেন না। উদাহরণ: হাসান সাহেব নিজের নাম কখনো মিস্টার হাসান বা হাসান স্যার লিখবেন না। আমরা চিঠি লিখতে প্রাপককে উদ্দেশ্য করে মিস্টার বা নামের শেষে স্যার লিখে থাকি প্রেরকের ক্ষেত্রে কখনো নিজের নামে মিস্টার বা স্যার লিখার মতো ভুল বোকামি মূর্খতা করিনা।

চাঁদগাজী বলেছেন: এই খারাপ সময় আপনার নামের থেকে "স্যার" সরানো ঠিক হয়নি।
লেখক বলেছেন: স্যার শব্দ উচ্চারণে বাঙালীদের ইগুতে লাগে।

ইগু বা ইগো বিষয় নয়। তিনি ব্লগের কারো স্যার নন। ব্লগে অনেক কিছুই দৃষ্টির আড়ালে থাকে তিনিও দৃষ্টির আড়ালে ছিলেন - আজ আড়াই বছর পর তাঁর সমস্যা ধরার পর ইগু বা ইগো হয়ে যায়নি! তিনি বাঙালীর কাছে স্যার ছিলেন না - স্যার ছিলেন ব্লগারদের কাছে। সঠিক হবে যোগ্যতার ভিত্তিতে যদি তিনি তাঁর কর্মস্থলে স্যার হতে পারেন - তখন আশা করি সকল ব্লগারগণ সত্যি সত্যি সেদিন তাঁর জন্য গর্ব অনুভব করবেন। উক্ত ব্লগারের সাথে আমার কোনো ব্যক্তিগত দ্বন্দ নেই, কখনো সম্ভবও না। তারপরও এই ধরনের কার্যকলাপ সত্যি সত্যি নিন্দনীয়। আমি আগেও বলেছি ব্যক্তিগত দ্বন্দ সহ যে কোনো প্রকার দ্বন্দের জন্য ব্যক্তিগত পরিচয়ে পরিচিত হতে হয়। ব্লগের কেউ কোনোদিন বলতে পারবেন না আমার সাথে কারো ব্যক্তিগত পরিচয় আছে। না পরিচয় নেই। আশা করি স্যার নিক হারিয়ে তাঁর লেখালেখি নিয়ে কোনো গতিহীন হবেন না। তিনি তাঁর মতো লিখে যাবেন। আমরা সকল ব্লগার তাঁর পাশে আছি সব সময়। তাঁকে স্যার বিহীন পুরাতন নিকে ব্লগে স্বাগতম। আশা করি স্যার সংক্রান্ত সকল জটিলাতার অবসান হয়েছে।

সম্প্রতি “আমাকে স্যার ডাকবা” নামে একটি নিক নিরাপদ হয়েছেন। তাঁকে ব্লগে স্বাগতম। তিনি একটি ফানি নাম নিয়েছেন। তিনি হাসান স্যার / স্যার আইডি বা নিক নেননি। আশা করি “হাসান স্যার / স্যার আর আমাকে স্যার ডাকবা” নিকের মাঝে আকাশ পাতাল পার্থক্য ব্লগারগণ বুঝতে পারবেন। আমাকে স্যার ডাকবা নিক একজন শিক্ষিতজন

বিশেষ দ্রষ্টব্য: মুছে দেওয়া উক্ত পোস্টে যে দুজন দ্বন্দ করার জন্য দ্বন্দ লাগিয়ে তামাশা দেখার জন্য মন্তব্য করেছিলেন। তাঁদের বলবো - আপনাদের দুজনের অসুস্থতা সবাইকে জানানো ঠিক বুদ্ধিমানের কাজ নয়। আপনাদের সুস্থতা কামনা করছি।


আত্মকথা: ছোট্ট কিন্তু বিশাল একটি মজার ঘটনা লিখে উপসংহার টানছি - ঈদের আগের দিন আনুমানিক রাত ১০:০০ ঘটিকায় একটি ফোন কল আসে আমার অফিসিয়াল সেলফোন নাম্বারে। আমি ফোন রিসিভ করে “স্যার” বলে কখন চেয়ার থেকে দাড়িয়েছি আমি নিজেও জানিনা। ফোন কলটি ডিরেক্ট কল ছিলো না, এটি অটো ভয়েস কল ছিলো। তিনি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


ছবি: আঙুর
কৃতজ্ঞতা স্বীকার: সামহোয়্যারইন ব্লগ।


মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১৭

কামাল১৮ বলেছেন: স্যার বৃটিশদের দেয়া দাসত্বের চিহ্ন।স্বাধীন দেশে কেউ কাউকে স্যার বলা ঠিক না।

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



স্যার নিকের কারণে কেউ যদি ব্লগে ডিপ্রেশনে চলে যান বা এই বিষয় নিয়ে কেউ না কেউ দ্বন্দ লাগাতে চান - তা হবে ব্লগের জন্য অত্যন্ত পরিতাপের বিষয়।

২| ০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এই কল আমার কাছেও আসছিলো।

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



কলটি আসলেই আনন্দের ও গর্বের।

ব্লগে এমন কেনো হয়? ব্লগারগণ কি এতোই হতাশ? এই পরিবেশ থেকে সম্ভবত ব্লগ কোনোদিন বার হতে পারবে না। আমার আজকের এই পোস্ট দেওয়ার কোনো কারণ হতো না, আজ হয়তো মজাদার একটি গল্প পোস্ট হতে পারতো। অথচ পরিস্থিতি বাধ্য করেছে এমন একটি পোস্ট দিতে।

৩| ০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


নিকের সাথে 'স্যার' নিয়ে ব্লগে কি সমস্যা হয়েছিলো?

নিক তো নিক মাত্র!

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি “চাঁদগাজী স্যার” নিক নেওয়ার জন্য আবেদন করুন।

৪| ০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আশা করি যাদের জন্য লিখেছেন তাঁরা উপলিদ্ধ করতে পারবেন।

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




সামহোয়্যারইন ব্লগের ব্লগাদের ধৈর্যের প্রশংসা করতে হয়। একদিন হয়তো আমিও রেজা ঘটক ভাইয়ের মতো হয়ে যাবো। কে কি বলেছে - কি হয়েছে তাতে আমার কিছুই আসবে যাবে না। বছরে হয়তো দুই একটি পোস্ট দিতে পারি।

শুভ কামনা রইলো প্রিয় বিদ্রোহী ভৃগু ভাই।

৫| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:০২

সেলিম আনোয়ার বলেছেন: স্যার সংক্রান্ত জটিলতার অবসান হোক। ব্লগটা গরম হলো স্যার সার করে।

০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



অযথা অকারণ। আজকে হয়তো ভালো মজাদার একটি পোস্ট দিতে পারতাম। অথচ সময় ব্যয়। টাইম কিল হলো অকারণ পরিস্থিতিতে।

৬| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি মনে করি, ব্লগে নিক সংক্রান্ত বিষয় নিয়ে এতটা গভীর চিন্তা বা জটিলতার কিছু নেই। বিশেষ করে ছদ্মনামের ক্ষেত্রে। যেহেতু সামহোয়্যারইন ব্লগ ছদ্মনাম অনুমোদন করে সেহেতু ব্লগ নাম অনুমোদনের বিষয়টি ব্লগের সিস্টেমের যে স্বয়ংক্রিয় ব্যবস্থাগুলো আছে তার মধ্যে একটি। তবে অনেক সময় যদি কোন ব্লগার নিবন্ধনের প্রাথমিক পর্যায়ে আমাদেরকে আনুষ্ঠানিকভাবে ব্লগ নিক সংক্রান্ত কোন সংশোধন, পরিবর্তন, সংযোজন বা বিয়োজনের জন্য অনুরোধ করেন, তাহলে আমরা সেটা বিবেচনা করি।

নিবন্ধনের প্রাথমিক সময় বা ব্লগে একটা নির্দিষ্ট সময় পার করার পর যদি চায় তাহলে ইচ্ছে করলেই নাম পরিবর্তন করতে পারবে না। যদি একান্তই কারো নাম পরিবর্তন করা প্রয়োজন হয়, সেই ক্ষেত্রে তাঁর কারনটি যদি আমাদের কাছে যৌক্তিক বা গ্রহনযোগ্য হয় তাহলে সেই ক্ষেত্রে আমরা বিষয়টি বিবেচনা করে দেখতে পারি।

সাধারনত, ব্লগ নামের ক্ষেত্রে আমরা কোন হস্তক্ষেপ করি না। তবে চুড়ান্ত অশালীন, অর্থহীন নাম আমাদের চোখে পড়লে আমরা সেটা বন্ধ করে দেই। আলোচনার সুবিধার জন্য জানিয়ে রাখি, কেউ যদি ব্লগে ছদ্মনাম রাখেন - 'রাষ্ট্রপতি' তাতে আমাদের কোন সমস্যা নেই এবং নামটি অনুমোদনযোগ্য। এই ক্ষেত্রে রাষ্ট্রপতি নামটি ছদ্মনাম হিসাবে ব্যবহৃত হচ্ছে তা বুঝতে কোন সমস্যা হচ্ছে না। তবে কেউ যদি লিখেন - "রাষ্ট্রপতির *****" সেই ক্ষেত্রে নামটি অনুমোদিত হবে না।

এখন ছদ্মনাম হিসাবে যদি কেউ - স্যার, প্রফেসর, নাইট বা অন্যান্য উপাধি নিজের নামের শেষে যুক্ত করেন, সেটাকে আশা করি ব্লগারা ছদ্ম নাম হিসাবেই দেখতে পছন্দ করবেন। এই সকল বিষয়কে যদি সত্যি ভেবে কেউ দাঁড়িয়ে সালাম বা সম্মান থেকে কোন সম্বোধন করেন, সেটা তাদের বুঝার ভুল কিংবা নিজস্ব বিবেচনা।

০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




যিনি নাম পরিবর্তন করেছেন তাঁর সেখানেই শেষ যেখানে তিনি জানিয়েছেন বিশেষ কোনো কারণে নাম পরিবর্তন করেছেন। এখানে দ্বন্দ করার মতো আর কোনো কারণই থাকে না। কিন্তু দ্বন্দমূলক কথা চলছে এবং দ্বন্দ করার জন্য প্ররোচনা ও দেওয়া হয়েছে। হতে পারে এটি নেহায়েত ছেলেমানুষি অথবা আক্রোশ!

ব্যাখ্যা সম্বলিত ও সময় ব্যয় করে এতো বড় মন্তব্য করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

৭| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় ঠাকুর ভাই, পোস্টটি সাময়িক না রেখে স্থায়ী পোস্ট হিসাবে রাখুন। অনেক প্রয়োজনীয় তথ্য সবাই জানতে পারবে।

০১ লা আগস্ট, ২০২১ রাত ৮:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




কাল্পনিক_ভালোবাসা ভাই আমি সাময়িক লেখাটি মুছে দিচ্ছি। আমি পার্বত্য এলাকার রেসিপি নিয়ে কিছু মজাদার রান্নার রেসিপি আগামীতে পোস্ট দিবো। আশা করি আপনাদের ভালো লাগবে। আদিবাসীদের মধ্য কিছু জাতি আছে যারা আমাদের অ্যাসেট তাঁর মধ্য অন্যতম হচ্ছেন মার্মা। আমি ভাই সময় করে বিস্তারিত লিখবো।

৮| ০১ লা আগস্ট, ২০২১ রাত ৯:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ছদ্ম নামে স্যার, ড. প্রিন্সিপ্যাল ইঞ্জিনিয়ার কোন সমস্যা নয়
তবে কেউ যদি তার নিক রাখে আমাকে স্যার ডাকবা কিংবা
আমার আব্বা তা হলে মন্তব্য করতে গেলে তাকে কি নামে
সম্মধোন করবো তা নিয়ে বিব্রত হতে হয়।
এর এ সকল সম্মান সূচক বিশেষণের যিনি অধিকারী নন তার এই
সকল উপাধি নিজ নামের সাথে (তা যতই ছদ্ম হোক) যুক্ত করতে
সংকোচ হয় না কি ?

০১ লা আগস্ট, ২০২১ রাত ৯:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু ভাই আপনি ভালো কথা বলেছেন। প্রথমেই আমাদের বুঝতে হবে ছদ্মনাম ও আসল নামে পার্থক্য।

ঢাকাইয়া স্যার - এটি একটি ছদ্মনাম এই নামে কারো কোনো সমস্যা নেই। থাকার কথাও না।
নূর মোহাম্মদ নূরু স্যার - এটি কোনো ছদ্মনাম নয়। আপনাকে কেনো ব্লগারগণ স্যার ডাকবেন?
আমাকে স্যার ডাকবা - এটি পরিস্কার একটি ছদ্মনাম। - এখানে কোনো সমস্যা দেখি না।

আশা করি আপনাকে বুঝাতে পেরেছি। ছদ্মনাম ও আসল নাম ধারণ করার জন্যও যথেষ্ট পড়ালেখার প্রয়োজন আছে। আপনি প্রশ্ন করে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। আপনাকে অশেষ ধন্যবাদ।


৯| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ৯:৪৬

হাবিব বলেছেন: দ্বন্দ্ব চাই না, শান্তি চাই।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইউএনও'র উপস্থিতিতে ব্যবসায়ীকে মারধর

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

আপনি লক্ষ্য করবেন স্যার ডাকার জন্য না। স্যার না ডাকার জন্য ঘটনা সংঘঠিত হয়েছে। বেশীদিন আগের কথা না।

১০| ০২ রা আগস্ট, ২০২১ সকাল ১১:২৬

রানার ব্লগ বলেছেন: স্যারের বাংলা অর্থ মহাদয়/জনাব, ম্যাডামের বাংলা অর্থ মহাদয়া/জনাবা !!!!

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



ইউএনও'র উপস্থিতিতে ব্যবসায়ীকে মারধর

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

আজকের ঘটনার সাথে কাকতালীয় ভাবে মিলে গেলো সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা।

১১| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৩

পাঠক০০৭ বলেছেন: আর ইউ সিরিয়াস ম্যান? দ্যাট'স আ সিম্পল pseudo ব্লগ নিক!
এই ধরনের অদ্ভুত মেন্টালিটি কিছু মাথা মোটা সরকারী অফিসারদের থাকে। এত আইডেন্টিটি ক্রাইসিস, কমপ্লেক্স, ইগো? হিহিহি।
আই হোপ, আপনি নিশ্চয়ই সরকারী কোন কর্মকর্তা না।


০২ রা আগস্ট, ২০২১ দুপুর ১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




ইউএনও'র উপস্থিতিতে ব্যবসায়ীকে মারধর

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সারে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস।

দিন শেষে এটিই বাস্তব। স্যার না ডকার জন্য ব্লগেও আক্রমণ ও আক্রমণাত্বক পোস্ট ও মন্তব্য।

১২| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: আমি চুপ থাকি।
বোবার কোনো শত্রু নাই।
এমনিতেই আমার সময় ভালো যাচ্ছে না।

০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



না, বোবারও শত্রু আছে। বাংলাদেশে আমি মুক বধির ইনস্টিটিউট দেখেছি। সেখানেও দলাদলি রেষারেষি আছে।

১৩| ০২ রা আগস্ট, ২০২১ দুপুর ২:৩৩

রাজীব নুর বলেছেন: গোলাপকে আপনি যে নামেই ডাকেন না কেন গোলাপ ফুটবে, গন্ধ ছড়াবে। সৌন্দর্য ছড়াবে।

০২ রা আগস্ট, ২০২১ বিকাল ৩:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



গোলাপকে আপনি যে নামেই ডাকেন না কেন গোলাপ ফুটবে, গন্ধ ছড়াবে। সৌন্দর্য ছড়াবে। - সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.