নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

একজন জিয়া

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:১৪




লেঃ জেনারেল প্রেসিডেন্ট জিয়াউর রহমান (বীর উত্তম) বাংলাদেশের ইতিহাসে একজন দরিদ্র প্রেসিডেন্ট ছিলেন। এমন দরিদ্র প্রেসিডেন্ট বাংলাদেশের ইতিহাসে না কখনো ছিলো। না কখনো আর হবে। বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম।

এমন একটি সময় আসবে জিয়াউর রহমানের নাম খাতা কাগজ বই পুস্তক সহ নানান ইমারত ভবনে হয়তো থাকবে না। তবে মানুষের মনে যেই নাম স্থান করে নিয়েছে সেই নাম সহজে মুছে যাবার নয়। জিয়াউর রহমানকে নিয়ে একদিন সত্যি সত্যি ডকুমেন্টারি তৈরি হবে আর্ট ফিল্ম তৈরি হবে। জিয়াউর রহমান একজন নির্লোভ মানুষ ছিলেন। তাঁর প্রবাসে কোনো ব্যাংক একাউন্ট ছিলো না। তিনি প্রবাসে টাকা পাচার করেন নি, তাঁর প্রবাসে কোনো বাড়ি ঘর ছিলো না। তাঁর সন্তানদের জন্য তিনি প্রবাসে বাড়িঘর আড্ডা খানা মজমা খানা তৈরি করে যাননি। মৃত্যুর পর জানা গেলো ইতিহাসের এই লৌহমানব পৃথিবীতে খালি হাতে এসেছিলেন ঠিক তেমনই খালি হাতে চলে গিয়েছেন। তাঁর স্ত্রী ও সন্তানদের জন্য তিনি কিছুই রেখে যাননি।







ছবি সংগ্রহ: জিয়াউর রহমান





মন্তব্য ৪৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩২

কালো যাদুকর বলেছেন: কেন দরিদ্র ছিলেন সে ব্যাপারটা পরিষ্কার করলেন না?
আইডিয়ালি সামরিক প্রশাসকদের রাজনীতিতে না আসাই শ্রেও।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



সামরিক শাসন ও প্রশাসনে যারা আছেন তাঁরা কি এই দেশের সন্তান নন? দেশ কি একমাত্র রাজনীতি যারা করেন তাঁদের?

২| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৩৪

মোগল সম্রাট বলেছেন:



ঠাকুর ভাই, ম্যালা দিন বাদে দেখলাম।

আমাগো দ্যাশের ইতিহাস যেভাবে পালা বদল করে বদলানো হয় তাতে সোনার অক্ষরে কারো নাম লেখা তো লস। প্লাস্টিক দিয়া লেখার প্রশলন করতে হবে। এমনিতেই গতকাল দ্যাখলাম সোনার ভরি লাখ টাকা ছাড়াইছে। :D

২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৪০

ঠাকুরমাহমুদ বলেছেন:



ছেলে মেয়েদের ব্যবসা বুঝিয়ে দিচ্ছি তাতে করে ব্লগে সময় দিতে পারছি না। ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে কারো নামই লেখা থাকে না, মানুষ মানুষকে ভালোবেসে কথাগুলো বলে থাকে।

৩| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৮:৫০

কালো যাদুকর বলেছেন: আবারও বলছি আইডিয়ালি। হ্যা তারা করতেই পারেন রাজনীতি। সমস্যা হল , নিজের পদে থেকে (যেখানে জনগণের ট্যাক্সে বেতন ভোগ করে), সেই পদ ব্যাবহার করে, রাজনীতিতে আসা হল ক্ষমতার অপব্যাবহার।
বিশ্বের বড় বড় নেতারা কিন্তু সামরিক প্রশাসক ছিলেন না।
যাই হোক, জিয়া অনেক খাল কেটেছেন। জানি না ওই খাল গুলোর অবস্থা এখন কি। ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশের মহা সড়কের পাশে যতো খাল আছে এইগুলো সবুজ প্রকল্পের খাল। সবুজ প্রকল্প জিয়ার হাতে তৈরি। সবুজ প্রকল্পের কারণে জমিতে সেচ দিতে কৃষকের জীবন সহজ হয়েছে।

জনগণের ট্যাক্স সরকার খেয়ে থাকেন। জনগণের ট্যাক্স সরকার অপব্যয় অপচয় করে থাকেন। কোনো সরকারি কর্মচারি জনগণের ট্যাক্স খান না। তিনি কাজের বিনিময়ে বেতন পেয়ে থাকেন।

৪| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:১০

কালো যাদুকর বলেছেন: কর্মচারীদের বেতন টাক্স থেকে আসে, সেই বলতে চেয়েছি। যাইহোক ,ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



বেসরকারি ব্যাংকে আপনার একাউন্ট আছে?

৫| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৩

কামাল১৮ বলেছেন: জিয়া ক্ষমতা দখল করে একদিনও শান্তিতে ঘুমাতে পারেন নাই।এই না ঘুমাতে ঘুমাতেই তার জীবনের শেষ দিন চলে আসে।টাকা পয়সা বাড়ী ঘর কখন করবেন।তার ছেলে বৌকে দেখেন না কি সুন্দর গুছিয়ে নিয়েছে।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



রাবণের ভাই বিভীষণ বিশ্বাস ঘাতক ছিলো এটি রাবণের দোষ নয়। ঠিক তেমনই জিয়ার সন্তান তারেইক্যা বা তাঁর স্ত্রী কেক খাদক খালেদা কি কি করেছে সেই জন্য জিয়া দায়ী নন। এটি আপনি যদি না বুঝতে পারেন তাহলে সত্যি সত্যি বৃথাই আপনার সংগ্রামী জীবন।

৬| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৪

জগতারন বলেছেন:
আপনার কাছ থেকে এই 'সামু'-তে এর আগেও ঐ ব্যাক্তি নিয়ে
আপনার লিখা পোষ্ট আমারা পেয়েছি। আপনার সেই সমস্ত পোষ্টে
আমি যথাপোযুক্ত মন্তব্য করেছিলুম।
এবার যেন কেন আমি আর কোন রুচি পাচ্ছি না মন্তব্য করায়।

২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমার লেখা যদি পড়ে থাকেন তাহলে হয়তো বুঝতে পেরেছেন বা পারবেন আমি জিয়াভক্ত কেউ নই। জিয়ার সন্তান তারেইক্যা ও তার স্ত্রী কেক খাদক খালেদা ভক্তও নই। তবে ব্যক্তি জিয়ার মতো নির্লোভ প্রেসিডেন্ট বাংলাদেশের ইতিহাসে নেই। এটি চিরন্তন সত্য।

আর রুচির বিষয়টি মানুষের মানসিক বিষয়, রুচি কখনো কখনো মানসিক সমস্যার কারণে হয়ে থাকে।


২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



মানুষের ভালো দিক মন্দ দিক আছে। a man has many faces । কারাগারের একজন জল্লাদেরও ভালো কোনো না কোনো দিক আছে। বিষয় হচ্ছে আপনি কি একটি মানুষের শুধু মন্দ দিক দেখেছেন বা দেখতে চেয়েছেন বা খোঁজ করেছেন? ভালো দিক জানা থাকলে আপনার প্রকাশ করতে হবে। আপনার বয়স এই দাবী রাখে। মনে রাখবেন, আপনি আপনার বয়সের কাছে ঋণী।


৭| ২২ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৫

শূন্য সারমর্ম বলেছেন:



জিয়া বড় চাকুরী নিয়েও দরিদ্র ছিলেন? উনি যে পরিবার ও সাগরেদ গেছেন যে, এই জাতির গরীবেরা কোনদিনও শান্তির মুখ দেখবে না।

২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



রাবণের ভাই বিভীষণ বিশ্বাস ঘাতক ছিলো এটি রাবণের দোষ নয়। ঠিক তেমনই জিয়ার সন্তান তারেইক্যা বা তাঁর স্ত্রী কেক খাদক খালেদা সহ তাদের সান্ডা পান্ডা মামুইন্যা কালা জাহাঙ্গীরা, পিচ্চি হান্নাইন্যা কি কি করেছে সেই জন্য জিয়া দায়ী নন। - এরা কেউ জিয়া সরকারের আমলের লোক ছিলো না।

৮| ২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



তাঁর ভাঙ্গা সুটকেসের কথা অনেক শুনেছি।

সেটা কি সত্যি ছিলো?

২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:



স্যুটকেস ভাঙ্গা ছিলো না। এটি ব্যঙ্গ উপহাস করে বলে থাকে এক শ্রেণীর মানুষ। আমাদের দেশের মানুষ আর কিছু পারুক আর না পারুক জোকারি, নোংরা রম্য, ব্যঙ্গ, উপহাস এইসব কাজ করতে পারে। অনেকে এই সকলকে ডার্ক হিউমার বলে থাকে। ডার্ক হিউমার বলে শুনে মজা পেয়ে থাকে। আমার কাছে নোংরা হিউমার কখনো ভালো লাগেনি। এইগুলো নোংরা মানুষের কাজ।

মানুষকে অপমান করে মানুষ কিভাবে আনন্দ পায় আমার জানা নেই - শুধু এইটুকু বুঝি, এটি একটি মানসিক রোগ।


৯| ২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৪৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন:
স্যুটকেস ভাঙ্গা ছিলো না। এটি ব্যঙ্গ উপহাস করে বলে থাকে এক শ্রেণীর মানুষ।
=============================

এইটা ডার্ক জোকস!!! তাহলে, যারা এটা করে থাকেন, তারা কাজটা ভালো করেন না।

২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:



অবশ্যই ভালো কাজ নয়। মানুষের ভালো দিক মন্দ দিক আছে। a man has many faces । কারাগারের একজন জল্লাদেরও ভালো কোনো না কোনো দিক আছে। বিষয় হচ্ছে আপনি কি একটি মানুষের শুধু মন্দ দিক দেখেছেন বা দেখতে চেয়েছেন বা খোঁজ করেছেন? ভালো দিক জানা থাকলে আপনার প্রকাশ করতে হবে।

একটি কথা মনে রাখবেন। সত্য আগুনের মতো এটি কোনো না কোনো ভাবে প্রকাশ পাবে।

১০| ২২ শে জুলাই, ২০২৩ রাত ১০:৫৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



কিছু মানুষকে বলতে শুনেছি- জেনারেল জিয়ার শাসনকালে তাঁর হাতে অনেক মুক্তিযোদ্ধার রক্ত লেগেছে।

কথাটা কি সত্য?

২২ শে জুলাই, ২০২৩ রাত ১১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আংশিক সত্য। এই বিষয়টি এইখানে এখন লিখতে চাচ্ছি না।

শেখ সাহেবকে যারা হত্যা করেছেন তাদের যখন বিচার করার জন্য জিয়া পুরোপুরি ছক তৈরি করেছেন তখন জিয়া হত্যা হোন।


১১| ২২ শে জুলাই, ২০২৩ রাত ১১:০৩

আমি নই বলেছেন: মুরুব্বিদের কাছে গল্প শুনেছিলাম ওনার বিচক্ষনতার কারনেই নাকি তার সময় থেকেই ব্যাপকহারে জনশক্তি রপ্তানি শুরু হয়, যার উপর আজকের অর্থনীতির অর্ধেক দাড়িয়ে, এটা কি সঠিক?

২২ শে জুলাই, ২০২৩ রাত ১১:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



সঠিক। তিনি পররাষ্ট্র নীতি খুব ভালো বুঝতেন। সৌদি আরবে নীম গাছের চারা প্রেরণ ও রোপন জিয়ার হাত দিয়ে হয়। বক্সিং চ্যাম্পিয়ন মোহাম্মদ আলীকে তিনি বাংলাদেশের ফ্রোজেন চিংড়ি মাছ, ঘি, তৈরি কাপড়, সিল্ক কাপড় সহ আরো অনেক কিছু দিয়ে দিয়েছেলন বিমান বোঝাই করে। তাতে করে বাংলাদেশের চিংড়ি রপ্তানি বাজারের দরজা খুলে যায়।

১২| ২৩ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৯

নূর আলম হিরণ বলেছেন: জিয়া অর্থলোভী ছিলেন না, ক্ষমতালোভী ছিলেন।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি যেই মন্তব্য করেছেন তাঁর ব্যাখ্যা দিতে পোস্ট দিতে হবে তারপরও আমি ছোট করে উত্তর দিচ্ছি - দুঃসময়ের কান্ডারী কিভাবে ক্ষমতালোভী হতে পারেন?



১৩| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৮:৫৭

শেরজা তপন বলেছেন: ধন সম্পত্তি সহ বাহ্যিক চাকচিক্য ও বিলাস বিমুখ মানুষ ছিলেন তিনি এটা নির্দ্বীধায় স্বীকার করা যায়। তবে নির্লোভ মানুষ তিনি ছিলেন না- ক্ষমতার লোভ তো অবশ্যই ছিল। আর তিনি চেষ্টা করেও তাঁর সন্তানদের মানুষ করে যেতে পারেন নি।
এ প্রসঙ্গে আমি দুটো ঘটনা বলব, জিয়াউর রহমানের গাড়ির ড্রাইভার পরবর্তীতে দেশের সবচেয়ে স্বনামধন্য এক আইনজীবীর গাড়ি চালাত- তাঁর মুখে শোনা। সত্য- মিথ্যা নিরূপণ করা সম্ভব নয় ( কোথাও ভুল হলে দুঃখ প্রকাশ করছি);
যতবার বার জিয়ার সাথে খালেদা জিয়া একসাথে গাড়িতে ভ্রমণ করতেন সবসময়ই দু'জন ভীষণ গম্ভীর মুখে বসে থাকতেন। এবং প্রায়শই তাদের মধ্যে চাপা সরে ঝগড়া হোত। ঝগড়ার মুল প্রতিপাদ্য বিষয় ছিল; খালেদা জিয়ার শাড়ি গয়না বিলাস সামগ্রী না পাওয়ার আক্ষেপ নিয়ে!
তারেক জিয়া সম্ভবত শাহিন স্কুলে পড়ত। ভয়ঙ্কর ফাজিল আর একগুঁয়ে ছিল সে। ছাত্রদের সাথে তো বটেই টিচারদের সাথেও তাঁর বাপের ক্ষমতার বড়াই করে দুর্ব্যবহার করত। এমন একটা বিশ্রী ঘটনার খবর জিয়ার কানে যাবার পর তিনি নিজে স্কুলে এসে টিচারদের সামনে ছেলেকে বেল্ট দিয়ে পিটিয়েছিলেন।
যে মানুষ হবার নয় সে শত শাসনেও মানুষ হবে না।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




ড্রাইভারের গল্পটি ম্যানিপুটেডে করা হয়েছে। জিয়া জীবিত অবস্থায় তারেক মন্দ পথে যাবার কোনো ব্যবস্থা ছিলো না। জিয়ার মৃত্যুর পর তারেক ভুল পথে - মন্দ পথে - অন্যায় পথে যেতে থাকে। জিয়া যদি তারেক কে বেল্ট দিয়ে পিটিয়ে থাকেন তাহলে আমার মনে হয় না কাজটি জিয়া মন্দ করেছেন। বাংলাদেশের একজন আদর্শ পিতা তাঁর সন্তানকে শাসন করার অধিকার রাখেন। এটি বাংলাদেশ, নরওয়ে না।

আপনি লক্ষ্য করে থাকবেন - অনেক নারী স্বামীর মৃত্যুর পর বা ডিভোর্সের পর অর্থাৎ স্বামীর অবর্তমানে বেশী বেশী সাজগোজ করেন। - এটি তাঁর ব্যক্তিগত স্বাধীনতা। এখন স্বামীর বর্তমানে যদি সাজগোজ না করতে পারেন ও মন খারাপ করেন এইগুলো একান্ত পারিবারিক বিষয়।

আপনার কাছে ছোট একটি প্রশ্ন। বাংলাদেশের সরকারের গত ৫২ বছরের সরকারের এমন একজন সরকার আছেন যার সন্তানগুলো অত্যন্ত অমায়িক নম্র ভদ্র! - পিতা মাতার ক্ষমতা উত্তাপে তান্ডব করেনি? লুট তরাজ করেনি।

তারেইক্যা সহ কোনো সরকারের পরিবার আর ক্ষমতায় আসুক এটি আমি চাই না। বাংলাদেশে পরিবারতন্ত্রের নামে রাজতন্ত্র শেষ হোক।


২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিচিত্র কারণে অধিকাংশ ড্রাইভার মিথ্যা বানোয়াট গল্প করে আনন্দ পেয়ে থাকে।




১৪| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৪৮

আমি নই বলেছেন: লেখক বলেছেন:

সঠিক। তিনি পররাষ্ট্র নীতি খুব ভালো বুঝতেন। সৌদি আরবে নীম গাছের চারা প্রেরণ ও রোপন জিয়ার হাত দিয়ে হয়। বক্সিং চ্যাম্পিয়ন মোহাম্মদ আলীকে তিনি বাংলাদেশের ফ্রোজেন চিংড়ি মাছ, ঘি, তৈরি কাপড়, সিল্ক কাপড় সহ আরো অনেক কিছু দিয়ে দিয়েছেলন বিমান বোঝাই করে। তাতে করে বাংলাদেশের চিংড়ি রপ্তানি বাজারের দরজা খুলে যায়।


ধন্যবাদ, আরো অনেক কিছু জানলাম।

@নূর আলম হিরণ বাংলাদেশের শুরু থেকে আজ পর্যন্ত কোন শির্ষ নেতা ক্ষমতালোভী ছিলেন না সেটা যদি বলতেন।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




জিয়া কোনো রাষ্ট্রের কাছে ভিক্ষা চাইতে হাত পাতেননি। তিনি নানান রাষ্ট্রের পাশে দাড়িয়েছেন বিনিময়ে তাঁর রাষ্ট্রের পাশে তিনি তাঁদের থাকার প্রতিশ্রুতি চেয়েছেন। বাংলাদেশের প্রবাসে শ্রমিক প্রেরণ প্রবাসে লেখাপড়া, প্রবাসের সাথে ব্যবসা শুরু করার মিছিল শুরু করেন জিয়া।

জিয়াকে নিয়ে অনেক দুর্নাম আছে যার অধিকাংশ মিথ্যা বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত। আর বাকীগুলো ম্যানিপুলেশন করা। হয়েছে ১, পরে ১ এর পেছনে দুইটি ০ বসিয়ে ১০০ করা হয়েছে। আশা করি বুঝতে পেরেছেন।


১৫| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫০

কামাল১৮ বলেছেন: জিয়া কেন পারেনি সেটিও আমি বলেছি।তবে ভাঙ্গা সুটকেস আর ছেড়া গেঞ্জি বানানো গল্প।৭১এর পর থেকে ঢাকাতেই ছিলাম সকলকেই দেখেছি।কারণ চোখ কান খোলা ছিলো।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমি তাই বলেছি আপনাকে। আপনি কিন্তু আপনার বয়সের কাছে ঋণী। আপনি যা দেখেছেন তা বলা আপনার জন্য কোনো কঠিন কাজ নয়। তাছাড়া আপনি সাত সমুদ্র দূরে থাকেন আপনাকে বাংলার অসুস্থ বাঘে ধরতে পারবে না।

১৬| ২৩ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৫৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্লগার @ শেরজ তপন এর মন্তব্য থেকে এটা অন্ততপক্ষে সত্য যে জিয়াউর রহমানের মধ্যে সম্পদের মোহ ছিলনা।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



জিয়ার সম্পদের মোহ ছিলো না। এটি চিরন্তন সত্য। জিয়া বাংলাদেশের জন্য আর্শিবাদ ছিলেন।


১৭| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৩৭

রাজীব নুর বলেছেন: খাল কাটা জিয়া একজন ভালো মানুষ নন।

২৩ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



জিয়ার আমলে আপনার বয়স কতো ছিলো?



২৪ শে জুলাই, ২০২৩ রাত ১০:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



জিয়ার আমলে আপনার বয়স কতো ছিলো? সম্ভব হলে উত্তর জানাবেন।


১৮| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:০১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জিয়া বাংলাদেশের জন্য আর্শিবাদ ছিলেন।
নাকি অভিশাপ, ইতিহাস তার বিচার করবেই ।

..................................................................................
মানুষের অনেক গুন থাকে,
তা ভালো বা খারাপ যে কোনটা হতে পারে ।
যেটি বেশী প্রকাশ পায় বা জনগণের উপর গিয়ে পড়ে
তার র্চবিত চর্চন করে লাভ নেই ।
....................................................................................
সৎ গুনের পাশাপাশি , গুপ্ত হত্যা, মানি ইজ নো প্রবলেম, ব্লাডি সিভিলিয়ান দের
রাজনীতি হারাম করে দেয়া, এসব কোনটাই ভালো গুন নয় ।
জিয়ার শাসনামলে যে কয়টা ক্যু আর আর্মি অফিসার নিখোঁজ হয়েছে
তাদের স্ত্রী, পুত্র, মেয়ের কাছে যান , জীবনের সত্যটা অনুধাবন করতে পারবেন ।

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি খুব সম্ভব বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের কর্মকান্ড এক মৃত ব্যক্তির কাঁধে চাপিয়ে দিতে চাচ্ছেন। আমি সময় দেখা মানুষ। আপনি যেই সময়ের কথা বলছেন সেই সময় আমি নিজ চোখে দেখেছি। পরবর্তী সময়ে - বই পুস্তক পত্রিকা বা ছাপার অক্ষরে পড়িনি।

আপনি আংশিকভাবে জানেন অথবা পুরোপুরি ভুল জানেন।

১৯| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই মহান নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি ........

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



খালেদা জিয়ার বিএনপিকে আমি পছন্দ করি না। কিন্তু ব্যক্তি জিয়াকে পছন্দ করার ১০১ টি কারণ আছে। কখনও সময় ও সুযোগ হলে আমি বিস্তারিত লিখবো।

২০| ২৩ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৭

শাহ আজিজ বলেছেন: জিয়া একজন রক্ত লোলুপ ভয়ঙ্কর জানোয়ার ছিল ।

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



সমস্যা হচ্ছে এমন একজন মানুষ কিভাবে এমন নির্লোভ জীবন যাপন করেছেন ! আপনি জিয়ার সরকার দেখেছেন?



২১| ২৩ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি এবং মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার জিয়াউর রহমানের শাসনকালে বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি এবং কূটনীতিতে মৌলিক অনেক পরিবর্তন ঘটেছে। যদিও এসব ঘটনা অনেকের নিকট ইতিবাচক আবার অনেকের দৃষ্টিতে নেতিবাচক। জেনারেল জিয়া রাষ্ট্রক্ষমতায় থাকাকালে এমন কিছু পদক্ষেপ নিয়েছিলেন যেগুলো নিয়ে নানা আলোচনা, সমালোচনা এবং বিতর্ক রয়েছে।

জিয়াউর রহমান ক্ষমতাসীন হবার পরে বাংলাদেশে একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় রাজনীতির প্রবর্তন হয়। বাংলাদেশ স্বাধীন হবার পরে ১৯৭২ সালে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ হয়েছিল, কিন্তু জিয়াউর রহমানের বহুদলীয় রাজনীতিতে ফিরে আসার নীতির কারণে ধর্মভিত্তিক দলগুলো দেশে রাজনীতি করার সুযোগ পায় বলে অনেকেই অভিযোগ করে থাকেন।

জিয়াউর রহমানের শাসনকালেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি ভারত ও সোভিয়েত ইউনিয়ন বলয় থেকে বেরিয়ে আমেরিকা এবং চীনের সাথে সুসম্পর্ক তৈরি হয়।তাছাড়া জিয়াউর রহমান 'উন্নয়নমুখী রাজনীতির' অংশ হিসাবে ১৯ দফা কর্মসূচী চালু করেন যার লক্ষ্য ছিল - কৃষি উৎপাদন, জনসংখ্যা নিয়ন্ত্রণ,খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন, প্রশাসনের বিকেন্দ্রীকরণ, ব্যক্তি খাতে শিল্প প্রতিষ্ঠানের বিকাশ। এই কর্মসূচীর মধ্যে একটি আলোচিত বিষয় ছিল খাল খনন কর্মসূচী এবং গ্রাম সরকার ব্যবস্থা চালু করা।

কাজী ষব মিলিয়ে এ কথা বলা যায় যে , শাসক হিসাবে জিয়া সফল ছিলেন যদিও তার ক্ষমতায় আরোহন প্রক্রিয়া নিয়ে বিরোধীদের অনেক অভিযোগ। তবে দোষে গুনী মানুষ। আর তাই শাসক হিসাবে কিংবা মানুষ হিসাবেও জিয়ার কিছু দোষ-কিছু গুন থাকলেও দোষ থেকে গুনই বেশী ছিল একথা বলা যায়।

২৪ শে জুলাই, ২০২৩ রাত ৯:৫৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার মন্তব্য উত্তর পরে দিচ্ছি। আমাকে খানিক সময় দিন। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।



২২| ২৫ শে জুলাই, ২০২৩ সকাল ১০:১৮

শাহ আজিজ বলেছেন: আপনি জিয়ার সরকার দেখেছেন?

দেখেছি শুধু নয় শরীরে গুলি আর চাপাতির দাগ বয়ে বেড়াচ্ছি । ছাত্রদল একটা গেস্টাপো বাহিনি ছিল ।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



ছাত্রদল আপনাকে আঘাত করেছে? আনুমানিক কতো সনে?


২৩| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:১৮

শাহ আজিজ বলেছেন: ১৯৮০র ১০ জানুয়ারি রাতে শাহ্নেওয়াজ হলে । আমাদের ১৬ জন মস্কোপন্থিকে হাসপাতালে পাঠানো হয়েছিল । মামলা হয়নি শুধু জী ডি ছাড়া । বিচার নাটকে আমিই আমাদের লিড নিলাম এবং ওদের মানে আমার বন্ধু মৃণাল হক সহ আরও ৫ জনকে ক্ষমা করে দিলাম । চারুকলায় অশান্তির শুরু হল ।

২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ছাত্র রাজনীতি হারামজাদা ছিলো। হারামজাদা আছে, হারামজাদা থাকবে আজীবন। আপনার বন্ধু মৃনাল হক একজন মারাত্বক ধরনের চতুর চালাক ও স্বার্থপর মানুষ।

আপনার জন্য সমবেদনা রইলো ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.