নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

অন্ধকারের রাজনীতি

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:৫০



দেশের রাজনৈতিক পরিবেশ পরিস্থিতি নিয়ে আলোচনার পূর্বে অতি সাধারণ একটি প্রশ্ন রেখে মূল প্রসঙ্গে ফিরে যাবো। - আমাদের দেশে পারিবারিক ও সামাজিক নানা রকম বিচ্ছিন্ন ঘটনার সাথে আমরা সবাই কমবেশী পরিচিত বলে আমার ধারণা। - আপনার কোনো ঘনিষ্ট আত্মীয়, ঘনিষ্ট ব্যক্তি (ভাই, বোন, বন্ধু) যদি আপনার কোনো শত্রুর সাথে চলাফেরা করেন, বন্ধুত্ব করেন, আপনার কোনো ঘোরতর বিরোধী শত্রুর সাথে আত্মীয়তা করেন আপনার কেমন লাগবে? - সম্ভব হলে প্রশ্নটির উত্তর জানাবেন।

প্রসঙ্গে ফিরে যাই। এই দেশের বিশেষ দুইটি রাজনৈতিক দল মনে করে “এই দেশটি তাদের নিজস্ব সম্পত্তি”। আর সহোদর হিসেবে তাদের সাথে থাকবে ৭১এর ঘাতক দালাল রাজাকার আলবদর আল শামস। প্রতিটি সময়ে আমরা দেখেছি রাজাকার আলবদর আল শামস এই দুইটি দলের সাথে ওতপ্রোতভাবে জড়িত। ৭১এর রাজাকার স্বাধীনতা যুদ্ধে শুধু রাষ্ট্রদ্রোহী কাজে জড়িত ছিলো না, এরা খুনি হত্যাকারী। দিনের পর দিন তারা নিরপরাধ মানুষ হত্যা করেছে। আজও করে যাচ্ছে। ৭১এর ঘাতক দালাল রাজাকার দল ও তাদের পরিবার উক্ত দুইটি দলের অসংখ্য নেতানেত্রীর ছেলেমেয়ে ও ভাইবোনের সাথে বৈবাহিক সূত্রে আত্মীয়।

দেশের একদল লোকজন আছে যারা দেশের সাধারণ মানুষের ছায়ায় লুকিয়ে আছে! আপাতঃ দৃষ্টিতে মনে হতে পারে - এরা দেশের সাধারণ জনগণ! উক্ত ছায়াধারী লোকজন নানান মাধ্যমে প্রচার করে যাচ্ছে - এই দেশ এই বিশেষ দুইটি দলের ব্যক্তিগত সম্পত্তি। এবং এটি যারা মনে করেন না - তাঁরা অকৃতজ্ঞ। অর্থাৎ এই দেশ যেইভাবে ইচ্ছে সেইভাবে এই দুইটি রাজনৈতক দল ও তাদের সাথে রাজাকার দল মিলে লুটে পুটে খাওয়ার অধিকার রাখে। - আপনি যদি মনে করেন, এটি হওয়া উচিত নয়! তাহলে আপনি একজন অকৃতজ্ঞ মানুষ। আপনার ও আপনাদের চিন্তায় জাতি হয়ে যাবে অকৃতজ্ঞ। এখন, আপনি ও জাতি কৃতজ্ঞ নাকি অকৃতজ্ঞ আমি জানি না। তবে এই বিষয়ে আমি নিজে একজন ১০০ ভাগ অকৃতজ্ঞ মানুষ। এই দেশ কারোও ব্যক্তিগত সম্পত্তি নয়। এই দেশ কোনো রাজনৈতিক ব্যক্তির স্বামীর নয় - এই দেশ কোনো রাজনৈতিক ব্যক্তির পিতারও নয়। এই দেশ ১৭ কোটি সাধারণ জনগণের।

উক্ত দুইটি রাজনৈতিক দল এই দেশের সাথে এই দেশের সাধারণ মানুষের সাথে যা ইচ্ছা তা করেছে। জনগণকে ইচ্ছেমতো নিপীড়ন করেছে। TAX VAT AIT ATV নামে জমিদারি প্রথায় পিঠের চামড়া তুলে খাজনা আদায় করেছে। সেই খাজনার টাকায় প্রবাসে বাড়িঘর আড্ডাখানা মজমা খানা জুয়ার ঘর মদের আসর তৈরি করেছে। হরতাল অবরোধ করে করে জনগণকে অতিষ্ঠ করেছে, কষ্ট দিয়েছে। জীবন্ত মানুষ আগুনে পুড়িয়ে হত্যা করেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে অনাহার দিয়েছে, অভাব অনটন দিয়েছে, দুর্ভিক্ষ দিয়েছে - প্রাণ নিয়েছে। এরা চাইলে জনগণ বেঁচে থাকবে, এরা চাইলে জনগণ মরে যাবে। এরা চাইলে দেশ থাকবে, এরা চাইলে দেশ থাকবে না। সহজ অংক “যোগ বিয়োগ গুণ ভাগ” - এর বাইরে কিছুই নেই।

এই দেশের প্রধান দুই রাজনৈতিক দল ও তাদের সহোদর জামাত ই ইসলামের প্রতিটি সদস্যর আসল রূপ হচ্ছে “মুরাদ টাকলা”। ব্যক্তি মুরাদ টাকলার চারিত্রিক রূপ প্রকাশিত হয়েছে, উক্ত দলগুলোর সহস্র লক্ষ লোকের রূপ এখনও প্রকাশিত হয়নি। অথবা প্রকাশিত হয়েই আছে, আমরা জেনেও না জানার ভান করে আছি। ক্ষমতার জন্য এরা আজীবন জনগণকে বলির পাঠায় পরিণত করেছে, ভবিষ্যতেও তাই করবে। এদের কাছে জীবিত মানুষের কোনো মূল্য নেই। মৃত মানুষ, তথা লাশের নামে রাজনীতি করে। এরা মানুষের লাশ দিয়ে ক্ষমতার সিড়ি তৈরি করে, সেই লাশের সিড়ি বেয়ে ক্ষমতার আসনে আরোহন করে - এটি তাদের ধর্ম ও নৈতিক (রাজনৈতিক) দায়িত্ব।

পরিশিষ্ট: উক্ত রাজনৈতিক দলগুলো বিশেষ দুইটি রাষ্ট্রের ছত্রছায়য় লালিত পালিত দল। এরা আমাদের দেশের কেউ না। তাই আমাদের দেশের প্রতি, দেশের মাটির প্রতি তাদের নূন্যতম দেশপ্রেম মায়া মমতা ভালোবাসা নেই। এই অন্ধকারের রাজনীতি নামক পরিবারতন্ত্রের আড়ালে রাজতন্ত্র বন্ধ হোক। আমাদের দুঃখী দেশ হতে বিতাড়িত হোক সকল রক্তচোষা।

আত্মকথা: রাজনীতি নিয়ে এটিই আমার শেষ লেখা। এখানেই সমাপ্তি। রাজনৈতিক পোস্ট, মন্তব্য প্রতিমন্তব্য ও আলোচনা থেকে পূর্বে আংশিক বিরতি নিয়েছি, আজ এখন পুরোপুরি অবসর নিচ্ছি।






-------------------------------------------------------------সমাপ্ত----------------------------------------------------------





মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:০৩

আমি নই বলেছেন: ভালো বলেছেন। কিছু কিছু মানুষ আছে যারা শুধুমাত্র ব্যাক্তিগত ভাবে একটি দলকে পছন্দ করেননা আর শুধু মাত্র সে কারনেই অন্য দলটির সকল অন্যায়-অত্যাচারকে শুধু্ মেনেই নেন না বরং প্রশংসাও করেন। এরা জামাতের চাইতেও দেশের জন্য বেশি ক্ষতিকর।

আপনার মতই আমিও একজন অকৃতজ্ঞ মানুষ কারন আমিও মনে করি এই দেশ ১৭ কোটি মানুষের।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:





এই দুঃখী দেশের মাটি কখনো মুক্ত হতে পারেনি। কখনো ছিলো ইংরেজের দখলে, কখনো ছিলো পাকিস্তানিদের দখলে আর স্বাধীনতার নামে ৩০ লক্ষ নিরপরাধ চিরোদুঃখী মানুষ হত্যাকান্ডের পর এই দেশ দখলে চলে গিয়েছে পরিবারতন্ত্র নামক রাজতন্ত্রের রক্তচোষাদের কবলে।

আমরা স্বাধীন হতে পারিনি, আজও আমরা পরাধীন।


২| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

শূন্য সারমর্ম বলেছেন:



বিএনপির ১ দফার শেষ পরিণতি কি দেখছেন?

২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



এরা ঘুরে ফিরে সবাই একদল।

৩| ২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:১০

শেরজা তপন বলেছেন: উক্ত দুইটি রাজনৈতিক দল এই দেশের সাথে এই দেশের সাধারণ মানুষের সাথে যা ইচ্ছা তা করেছে। জনগণকে ইচ্ছেমতো নিপীড়ন করেছে। TAX VAT AIT ATV নামে জমিদারি প্রথায় পিঠের চামড়া তুলে খাজনা আদায় করেছে। সেই খাজনার টাকায় প্রবাসে বাড়িঘর আড্ডাখানা মজমা খানা জুয়ার ঘর মদের আসর তৈরি করেছে। হরতাল অবরোধ করে করে জনগণকে অতিষ্ঠ করেছে, কষ্ট দিয়েছে। জীবন্ত মানুষ আগুনে পুড়িয়ে হত্যা করেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে অনাহার দিয়েছে, অভাব অনটন দিয়েছে, দুর্ভিক্ষ দিয়েছে - প্রাণ নিয়েছে। এরা চাইলে জনগণ বেঁচে থাকবে, এরা চাইলে জনগণ মরে যাবে। এরা চাইলে দেশ থাকবে, এরা চাইলে দেশ থাকবে না। সহজ অংক “যোগ বিয়োগ গুণ ভাগ” - এর বাইরে কিছুই নেই!
এটা হল সারকথা কিন্তু আমার কথা হচ্ছে কেন আপনি রাজনৈতিক পোস্ট মন্তব্য প্রতিমন্তব্য থেকে অবসর নিচ্ছেন? আপনি অবসর নিলে এমন করে আর কে বলবে?

বাকি মন্তব্যে পরে ফের আসছি।

২৯ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:



বাংলাদেশের সবগুলো রাজনৈতিক দল একটি দলের ভগ্নাংশ। এরা ঘুরে ফিরে একই দল। আজ যদি জাতীয় পার্টি কোনো কারণে কিছু বেশী আসন পেয়ে যায়; তাহলে দেখতে পাবেন এক রাতে আওয়ামী লীগ জামাত ও বিএনপি মিলে একদল হয়ে যাবে।

ভবিষ্যতে গল্প লিখবো, আশা করি গল্প পড়ে আপনার অবশ্যই ভালো লাগবে।

৪| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:০৬

কামাল১৮ বলেছেন: বিএনপি তার মরণ কামড় দিয়ে মরে যাবে।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৮

ঠাকুরমাহমুদ বলেছেন:



এই দলগুলোর নাম শুনতেও আর ভালো লাগে না।

৫| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:১৫

কামাল১৮ বলেছেন: গ্রামে বা শহরে আমার কোন শত্রু নাই। ধর্মীর শত্রুরা আমাকে মারার পরিকল্পনা করছিল।তাদের আমি চিনি না।তাঁদেরই একজন আমাকে খবর দেয়ায় সে যাত্রা বেচে যাই।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:



হয়তো কোনো একদিন সময় আসবে, বাংলাদেশের সকল রাজনৈতিক দলের সকল অপরাধের বিচার হবে।


৬| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩২

শূন্য সারমর্ম বলেছেন:

মিলিটারীর দেশ দখলইতো অন্ধকার রাজনীতি; আপনি তো জিয়া ও এরশাদের পক্ষে কথা বলেন দেখা যাচ্ছে।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ৯:৪৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি সাধারণ মানুষের পক্ষে কথা বলি। এই রাজনৈতিক দলগুলোর অত্যাচারে দেশের মানুষ দেশের মাটি জর্জরিত। এই রাজনৈতিক দলগুলোকে ও তাদের নেতানেত্রীকে আমাদের দেশে আর দরকার নেই।

জিয়া আর এরশাদের কথা বলছেন কেনো? মইন উদ্দিন আহমেদ ও ফখরুদ্দীন আহমদের কথা কেনো বলছেন না, এরা কি ছিলো? আপনার হয়তো জানা নেই, রাজাকার দল সহ দেশের বৃহত্তম দল দুইটি মিলে একই দল। তাদের যৌথ ষড়যন্ত্র ও প্রতারণায় এই দেশে ভালো কোনো মানুষের রাজনৈতিক দল তৈরি হতে পারেনি। কিছু দিনের মধ্য এই দুই দলের কামড়া কামড়ি শুরু হবে তখন আমার কথা স্মরণ করবেন।

৭| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১০:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমি জাতীয় রাজনীতি কম বুঝি।

কোন মতে পেট চালাই।

২৯ শে জুলাই, ২০২৩ রাত ১০:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



এই পোস্টের পর আমাকে আর কোনো দিন রাজনৈতিক কোনো লেখাতে পাবেন না। মাঝে মাঝে জীবনের গল্প লিখবো - সময় সুযোগ হলে পড়বেন।



৮| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:১৪

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




এই দেশ কারোও ব্যক্তিগত সম্পত্তি নয়। এই দেশ কোনো রাজনৈতিক ব্যক্তির স্বামীর নয় - এই দেশ কোনো রাজনৈতিক ব্যক্তির পিতারও নয়। এই দেশ ১৭ কোটি সাধারণ জনগণের।

রাজনীতি বাদ দিয়ে জীবনের গল্প লিখবেন বলেছেন। কিন্তু জীবনের গল্পও তো একপ্রকার রাজনীতির বাইরে নয়! সেখানেও থাকে অন্য রকম রাজনীতি যা পাওয়া, না-পাওয়ার বাটখাড়ায় মাপতে হয়!

২৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:৩৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আহমেদ জী এস ভাই, এই দেশের জন্ম দেখেছি। এই দেশের রাজনীতিবিদগণ দেশের এতো ক্ষতি করেছে যা কোনো দিন লিখে বলে শেষ করা যাবে না। মাঝে মাঝে জানতে ইচ্ছে করে এই দেশের রাজনৈতিক ব্যক্তিবর্গের পূর্বপুরুষ কোন দেশের - সুদান, নাইজেরিয়া, আফগানিস্তান?

আমার মনে হয়, আমার জীবনের গল্প আপনার ভালো লাগবে। আগামী পোস্টে পাশে থাকবেন। আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।

৯| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: খুব ভালো একটা সিদ্ধান্ত নিয়েছেন।

৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:



ঢাকায় ভোর সকালে সবচেয়ে ভালো নাস্তা কোথায় পাওয়া যায় জানেন?



১০| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:৫৮

রাজসিংহ ২০২৩ বলেছেন: এ রাজনীতির জন্য আমরা সকলে কম বেশি দায়ী। রাজতন্ত্র বন্ধ করতে হলে রাজপথে নামতে হবে।

৩০ শে জুলাই, ২০২৩ রাত ১:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



সাপুড়ে মরে সাপের কামড়ে। কাউকে রাজপথে নামতে হবে না। রাজনৈতিক দলগুলো নিজেরা নিজেরা কামড়া কামড়ি করে পরিস্থিতি একটি কূল নিবে।


১১| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ২:৩০

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মঈন-ফখরুদ্দিন কোনো রাজাকারকে পুরস্কৃত করেননি, অথচ আপনার সরল জীবনযাপন করা জিয়া রাজাকারদের প্রতিষ্ঠিত তো বটেই মন্ত্রী-প্রধানমন্ত্রী বানিয়েছিলেন। মুক্তিযোদ্ধা অনেক সেনা হত্যা করেছেন।

৩০ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



মইন উদ্দিন আহমেদ ও ফখরুদ্দীন আহমদ দরবেশ ছিলো, তাদের সম্পর্কে ব্লগে কেউ কথা বলে না রূপক।

১২| ৩০ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪৮

মোগল সম্রাট বলেছেন:



আপনার কথা যদি মেনেই নিই তাহলে বলেন তো -এই দুই দলের সমাবেশ-মহাসমাবেশে আসা লোকগুলো কারা? এরা নিশশ্চয়ই বড় একটা অংশ সাধারন মানুষ।

এই অবস্থা থেকে সংঘাতের মাধ্যমে উত্তরনও সম্ভব না। পরিবারতন্ত্রিক নেতা সৃষ্টি হওয়া এই উপমহাদেশের একটা ধারাবাহিক ঐতিহ্য। ভারত সেটা থেকে মোদিকে ইলেকটেড করে বেরিয়ে আসছে। কিন্তু তার ফলাফলও তেমন ভালো না।

শেখ হাসিন গত ৪২ বছর আওয়ামিলীগের সভাপতি । এই টাইমে আমেরিকার আট জন প্রেসিডেন্ট বদল হইছে। (জিমি কার্টার রিগ্যান, জর্জ বুশ(সিনিয়র), বিল ক্লিনটন, জর্জ বুশ(জুনিয়র), বারাক ওবামা, ট্রাম্প, জো বাইডেন) । খালেদা জিয়া ৩৬ বছর, ইনু ৩৮ বছর, মেনন ৪০ বছর। পাবলিকই এদের ৩০/৪০ বছর ধরে এই দলের প্রধান করে রাখায় নতুন নেতৃত্ব গড়ে তোলেনি।

এসব দলের ভিতরে বাইরে এবং আম পাবলিকের অধিকাংশই ভাবে এদের বাইরে অন্য কেউ দলের প্রধান হলে দলের ভাঙ্গন ঠেকাণো যাবেনা।

রাজনৈতিক পোষ্ট অবশ্যই দিবেন, রাজনীতি আপনার আামর জীবন যেহেতু নিয়ন্ত্রন করছে, আপনার আমার উচিৎ আমাদের রাজনীতি নির্ধারন করা।

সুতরাং অভিমান ভেংগে ফিরে আসুন আমাদের ক্রিকেটার তামিম ইকবালের মতো। :)

শুভকামনা নিরন্তর।

৩০ শে জুলাই, ২০২৩ বিকাল ৫:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



অভিমান টভিমান কিছু না। লেবু চিপে তিতা করা হয়েছে এদের নিয়ে নতুন করে আর লেখার মতো কিছু নেই। এখন নতুন বিষয়ে লিখতে হবে। বাংলাদেশের সহ বিশ্ব রাজনীতি নিয়ে লেখার মতো কিছু নেই। ১-২-৩ আর ৩-২-১ ঘুরে ফিরে একই বিষয়। আর এরা ঘুরে ফিরে সব একই দলের লোকজন। একই দল একই বিষয়।

শুভকামনা নিরন্তর।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.