নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।

এম টি উল্লাহ

আমি এম টি উল্যাহ। আইনি উপন্যাস ‘‘অসমাপ্ত জবানবন্দী’’ ও ‘‘নিরু”, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘‘মায়ের মুখে মুক্তিযুদ্ধ’’ ও ‘‘একাত্তরের অবুঝ বালক’’ এর লেখক। পেশায়-আইনজীবী।www.facebook.com/mohammad.toriqueullah , Email- [email protected]

এম টি উল্লাহ › বিস্তারিত পোস্টঃ

বিদেশ থেকে তালাক দেওয়ার/ কার্যকর করার পদ্ধতি

২৩ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৪

বিদেশ থেকে তালাক প্রদান করতে হলে পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা মূলে দেশে অবস্থানরত কোন নিকটাত্মীয় কিংবা বিশ্বস্ত কাউকে তালাক প্রদানের ক্ষমতা প্রদান করতে হবে। এটি একটি আইনগত দলিল। এ ক্ষেত্রে যাকে আমমোক্তার নিয়োগ করা হয় তিনি প্রদানকারীর হয়ে তাহার পক্ষে তালাক প্রদানের যাবতীয় কার্যাবলী সম্পাদন করবেন।
তালাকের কার্যাবলী সম্পাদনের ধাপ সমূহ নিম্নরূপ :

১। নিজে অথবা প্রতিনিধির মাধ্যমে আইনজীবীর সাথে পরামর্শ করুন কাগজপত্র সম্পাদনের জন্য এবং তালাকের নোটিশটি প্রস্তত করুন।
২। আইনজীবীর মাধ্যমে পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্র প্রস্তুত করুন।
৩। পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্র টি ও তালাকের নোটিশটি বিদেশে অবস্থানরত ব্যক্তি (যিনি তালাক দিবেন) তার কাছে পাঠানোর ব্যবস্থা করুন।
৪। পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্রটি যখন বিদেশে অবস্থানরত ব্যক্তি (যিনি তালাক দিবেন) কাছে পৌঁছাবে তখন তিনি সেখানে স্বাক্ষর করবেন এবং তালাকের নোটিশেও স্বাক্ষর করবেন। তবে এ কাজটি করতে হবে বিদেশী নোটারী পাবলিক, আদালতের বিচারক, ম্যাজিস্ট্রেট বা বাংলাদেশ দুতাবাসের বাণিজ্যদুত বা ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির সম্মুখে। এবং তার দ্বারা পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্রটি প্রত্যায়ন করে পাঠাতে হবে এবং নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তা সত্যায়িত করাতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কার্যালয় থেকে স্ট্যাম্পযুক্ত হতে হবে।

৫। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্রটি সত্যায়িত হওয়ার পর তা জেলা প্রশাসকের রাজস্ব কার্যালয়ে জমা দিয়ে ২০০ টাকার স্ট্যাম্প লাগাতে হবে এবং সেখানে পাওয়ার অব এ্যাটর্নী বা আমমোক্তারনামা/ ক্ষমতা পত্র দলিলের ওপর একটি নাম্বার ও তারিখ পড়বে। এরকম বিদেশি আমমোক্তারনামার সঠিকতা যাচাই করতে হলে জেলা প্রশাসক (রাজস্ব) কার্যালয়ে গিয়ে ওই নাম্বার দিয়ে যাচাই করে নেয়া যায়।
৬। এরপর আমমোক্তারদাতা ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইনের ৭(১) ধারার বিধান অনুযায়ী বিদেশে অবস্থানরত ব্যক্তির পক্ষে স্ত্রী যে এলাকায় বসবাস করছেন সে এলাকার স্থানীয় ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/সিটি কর্পোরেশন মেয়রকে ওই তালাকের নোটিশ রাষ্ট্রীয় ডাকযোগে এডি সহযোগে প্রেরণ করবেন। সেই সাথে তালাক গ্রহীতাকে উক্ত নোটিশের নকল প্রদান করতে হবে। এখানে প্রশ্ন উঠতে পারে যে, তালাকের নোটিশটি কত সময়ের মধ্যে পাঠাতে হবে। আইনে বলা আছে তখনই/ পরবর্তী সময়ে/ যথাশীঘ্রই সম্ভব। এরপর আপনার তালাকের মেয়াদ শুরু হয়ে যাবে। তার ৯০ দিন পর আপনার তালাকটি কার্যকর হবে।
বিস্তারিত জানতে -
মোহাম্মদ তরিক উল্যাহ
আইনজীবী (ঢাকা)
+৮৮০১৭৩৩৫৯৪২৭০
[email protected]

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বিদেশে চাকরি করে তালাক দিতে হবে কেন।

২৩ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৭

এম টি উল্লাহ বলেছেন: সেটাই

২| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: হুম।

৩| ২৩ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নেগেটিভ কথাবার্তা !!
শ্বশুরের পয়সায় বিদেশ গিযে
তার মেয়েকে তালাক দিলে
খোদায় সইবে ?
অবশ্য শ্বশুরের টাকায় বিদেশ
যাওয়া সবার কপালে জোটেনা।

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫১

এম টি উল্লাহ বলেছেন: ভালো বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.