নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের যা নিয়ে লিখতে ভালো লাগে তাই নিয়ে লেখি

ছদ্মবেশী ভূত

ছদ্মবেশী ভূত › বিস্তারিত পোস্টঃ

সত্যি এবার আয় হবে শুধু প্রশ্ন করে আর প্রশ্নের উত্তর দিয়ে

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৩


পৃথিবীর সবচেয়ে বিখ্যাত প্রশ্নোত্তরের ওয়েবসাইট Quora এবং ইয়াহু এনসারস সম্পর্কে অনেকেই হয়তো জানেন। এই দুটি সাইটে পৃথিবীর নানা প্রান্তের মানুষেরা তাদের বিভিন্ন সমস্যা এবং জানা- অজানা বিষয় নিয়ে প্রশ্ন করে। যারা সেই বিষয় সম্পর্কে জানেন তারা উত্তর দিয়ে অন্যদের সাহায্য করেন। আজকে আমি আপনাদের দুটি বাংলা ওয়েবসাইটের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব। ওয়েবসাইট দুটি সম্পর্কে হয়ত ইতিমধ্যেই আপনারা কিছুটা হলেও জানেন। তবে এই সাইট দুটোতে যে পার্টনার প্রগ্রাম বা, ইউটিউবের মত প্রোগ্রাম যেখানে ইউজাররাই কন্ট্রিবিউটর হিসেবে টাকা পান এরকম প্রোগ্রাম চালু করতে যাচ্ছে সেটি হয়তো এখনো আপনাদের অজানা। চলুন তাহলে জেনে নেয়া যাক-

কোরা বাংলাঃ

আমেরিকাভিত্তিক এই ওয়েবসাইটটি বাংলা ভাষাতেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই মাসেই ওরা ওদের পার্টনার প্রোগ্রাম বাংলা ভাষার জন্য চালু করেছে। যারা প্রশ্ন করেন, উত্তর দেন তাদের মধ্য থেকে কাকে এই প্রগ্রামে আমন্ত্রণ জানানো হবে সেটি সবার অজানা। ইংরেজি কোরার কল্যাণে এই তথ্যটাও হয়তো জেনে ফেলেছেন। অল্প কয়েকজন ওদের এই প্রোগ্রামে যুক্ত হতে পেরেছেন, আশা করা যাচ্ছে খুব দ্রুত বড় সংখ্যায় ব্যবহারকারী এদের সাথে যুক্ত হবেন। বাংলা কোরাতে বিজ্ঞাপণ প্রদর্শন এখনো শুরু হয় নি। শুরু করলে এই প্রোগ্রাম নতুন মাত্রা পাবে তাতে কোন সন্দেহ নেই।

এখান থেকে প্রমাণ দেখুন

প্রশ্ন ডট স্পেসঃ

বাংলাদেশী এই ওয়েবসাইটে আজই ঘোষণাটা এসেছে। ওদের দাবী অনুযায়ী ওদের আয়ের শতকরা ৮০ ভাগ ব্যবহারকারীদের সাথে শেয়ার করা হবে। এখানেও এখনও পর্যন্ত কোন বিজ্ঞাপণ প্রচার শুরু করেনি। অদূর ভবিষ্যতে এরাও বিজ্ঞাপণ প্রচার শুরু করবে বলে আশা করা যাচ্ছে। ১০ টাকা বা, এর চেয়ে বেশী আয় হলেই মোবাইল রিচার্জ বা, বিকাশে আপনার টাকা আপনি নিতে পারবেন। প্রত্যেকের নামের পাশে পয়েন্ট দেখায়, এই পয়েন্ট অনুযায়ী সম্ভবত টাকাটা বণ্টন হবে। আর স্প্যামিং এই সাইটে বন্ধ, কপি করা উত্তরও গ্রহণযোগ্য হবে না। লেখার মাণ মোটামুটি ভালো হলে তাদেরকে পার্টনার করা হবে এখানে।

প্রমাণ দেখুন এখান থেকে

এই দুটি ওয়েবসাইটই আমার পছন্দের। কারণ, এখানে প্রশ্ন করে অজানা অনেক কিছুই জেনে নেয়া যায়, আলোচনা করা যায়। আমার মতে দেশী ওয়েবসাইটে যোগ দেয়াটা বেশী লাভজনক। কারণ কোরাতে টাকা দেবে পেপাল এ যা বাংলাদেশে নেই। অন্যদিকে, প্রশ্ন ডট স্পেসে বিকাশ আর মোবাইল রিচার্জে টাকা দিচ্ছে। কিন্তু কোরা আবার বিশ্বের সেরা সাইটগুলোর একটি। আপনাদের কোন প্রশ্ন থাকলে এখানে কমেন্ট করতে পারেন, উত্তর দেয়ার চেষ্টা করবো।

সবাইকে ধন্যবাদ, ফালতু বকবকানি পড়ার জন্য। তবে, মিথ্যা বলিনি একবিন্দুও।


মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৮

মা.হাসান বলেছেন: ভালো জিনিস শেয়ার করেছেন, ধন্যবাদ।

২| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৯

রাজীব নুর বলেছেন: জানলাম।

৩| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ তথ্য। অনেক ধন্যবাদ।

একটি প্রশ্ন ছিলো। এই যে ওরা টাকা দিচ্ছে, সেই টাকাটা ওরা কোন সোর্স থেকে পাচ্ছে?

উত্তর হয়তো- 'এড থেকে'।

কিন্তু, প্রথম প্রথম কি সেই পরিমাণ টাকা উঠে এড থেকে?

০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৪৭

ছদ্মবেশী ভূত বলেছেন: এড থেকে আয় না হলে কেউ টাকা দেবে না, যেমন ইউটিউবও দেয় না। ওরাও এড দেখিয়ে আয় করে এবং তার একটা অংশ ওদের আয়ে যারা অবদান রাখে তাদেরকেই শুধু দেয়। এটা মনে হয় সব প্রতিষ্ঠানের ক্ষেত্রেই সত্যি।
এড দেখানো শুরু না করলে অবশ্যই ওরাও টাকা দেবে না। প্রথম প্রথম কি সবাই অনেক টাকা দেয়? আপনার উত্তর মনে হচ্ছে দিয়েছি।

৪| ০৮ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৪৯

আমি তুমি আমরা বলেছেন: ভাল তথ্য। জানানোর জন্য ধন্যবাদ।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:০০

করুণাধারা বলেছেন: বাংলা কোরাতে নিয়মিত প্রশ্নের উত্তর দেয় এমন দুজন ব্লগারকে দেখেছি। নাম আর ছবি দেখে চিনতে পেরেছি। আমি শুধু ভাবতাম, সামু ছেড়ে এরা কেন কোরায় চলে গেল...

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৫

ছদ্মবেশী ভূত বলেছেন: টাকার লোভে যায় নি, ওখানকার ধরণটা একটু আলাদা তাই হয়তো নতুনত্ব পছন্দ করেছেন। কোরায় বিজ্ঞাপন দেখানো এখনো শুরুই করেনি।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:২৯

জগতারন বলেছেন:
এই দুইটি ওয়েব সাইট সমন্ধে আমি সম্প্রতি জানিয়াছি।
আমি এক্ষন সামু'তে আসার আগে কমপক্ষে তিন ঘন্টা সেখানে বিভিন্ন প্রশ্ন উত্তর পড়িতেছিলাম।
খুউবই ভালো ওয়েব সাইট বহু মজার মজার প্রশ্নের উত্তর সেখান থেকে পাওয়া যায়।

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১৮

ছদ্মবেশী ভূত বলেছেন: ব্যক্তি আক্রমণ আর, মিথ্যা তথ্য দেয়া বাদ দিয়ে যদি ভালোভাবে ব্যবহার করা হয় তাহলে কোন ওয়েবসাইটই খারাপ লাগে না। নতুনত্ব থাকলে তো ভালোই, সামুর গ্রহণযোগ্যতা সবসময়ই থাকবে।

৭| ০৯ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ছদ্মবেশী ভূত, নামটা জব্বর

৮| ০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:০৮

নাহিদ০৯ বলেছেন: ব্লগের দূর্দিনে অনেকেই কোরা তে সক্রিয় ছিলো। এর মধ্যে আমি অন্যতম। কোরায় বেশ কিছু উত্তর লিখেছি, লিখছি আর প্রশ্ন করছি। তবে আয় ইনকাম নিয়ে আলাদা কোন মাথা ব্যাথা নাই। ভালো জিনিস, একটু বেছে বুঝে চললে ভালো লাগবে আশা করি।

০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:১২

ছদ্মবেশী ভূত বলেছেন: ঠিকই বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.