নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

দেখে নিয়েন, বলে দিলাম!

০৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৫

সময়ে সব কিছু এক অর্থ বা একই রকমে চিন্তা করা হয় না! মানুষ যত আগে বাড়ছে, জ্ঞান বিজ্ঞানে এগিয়ে যাচ্ছে, অনেক কিছুই এখন নুতন করে আমাদের কাছে ধরা খাচ্ছে! বা বলে চলে আমাদের চলা চলে সেই সব বিধি নিষেধ লেগে যাচ্ছে এবং সেটা অবশ্যই আমাদের মেনে চলতে হচ্ছে বা হবে!

এই ধরুন, আপনি কোন মেয়ের প্রেমে পড়ে গেলেন! এখন আপনাকে তার কাছে পৌঁছাতে হবে। রাস্তায় বা চলাচলে দেখা হচ্ছে কিন্তু আপনি কিছু করতে পারছেন না! তার বাড়ির গেইটে অনেক সময় কাটাচ্ছেন বা ইত্যাদি! এই ক্ষেত্রে আপনি, তার কোন ছোট বোন কিংবা ছোট কোন শিশুর মাধ্যমে কয়েকটা ফুল (চিঠির দুনিয়া শেষ অনেক আগেই) লিখলেন! ব্যস, এখানেই কিন্তু আপনি বিরাট আইন অবমাননা করে ফেললেন। মানে এখন আপনি অপরাধী। আপনি আপনার কোন কাজেই কোন শিশুকে ব্যবহার করতে পারেন না! অথচ আজ থেকে কিছু বছর আগেও এটা অপরাধ হিসাবে গন্য হত না! আপনারা নাটক, সিনেমা, গানে এমন অনেক দৃশ্য দেখেছেন! এখন কোনভাবেই এই দৃশ্য হজম করা যায় না! কারন ছোট শিশুটির প্রতি সমাজ আমাদের একটা দায়িত্ব বা তার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে!

যারা এখনো বুঝতে পারেন নাই, তাদের জন্য আরো খোলাসা করি! এই ধরেন আপনি সিগারেট টানেন! আপনি কিন্তু এখন আর আপনার ছোট শিশুর সামনেও এই কর্ম করতে পারেন না! কারন সমাজে এটা প্রতিষ্ঠিত হয়েছে, সিগারেট টানা শুধু আপনার জন্য ক্ষতিকর নয় আপনার আশে পাশে থাকা লোকজনের জন্যও ক্ষতিকর। এমনকি সরকার পাবলিক প্লেসেও সিগারেট টানা নিষেধ করে দিয়েছে, প্লাস এই কর্মের জন্য জরিমানাও বসিয়েছে! অথচ কিছু বছর আগেও আমরা দেখেছি নাটক, সিনেমায় নায়ক সিগারেট টানছে অহরহ (উত্তম কুমারের সিনেমায় সিগারেট টানার দৃশ্যকে সেরা মনে হত)! এমন দৃশ্য এখন সিনেমা, নাটকেও কল্পনা করা যায় না! বা কোন বিবেকবান এমন কাজ করবেন না!

মানে আমি যা বলতে চাইছি, আপনি হয়ত এখন তা ধরে ফেলছেন! হ্যাঁ, সময়! আমাদের সামনে আরো অনেক প্রচলিত নিয়ম বা এমন কিছু বাতিল হবে বা আপনি আপনাকে সামাল দিতে হবে! আমাদের আগামী প্রজন্ম হয়ত আমাদের অনেক কর্মকান্ড দেখে হাসবে, হয়ত বলবে আমাদের বাপ চাচারা এত বোকা ছিল!

বর্তমান রাষ্ট্র প্রশাসকেরা একদিন বিচারের বারান্দায় দাঁড়াবে, শুধু ভবিষ্যৎ না বুঝার কারনে, সুশাসন না প্রতিষ্ঠার কারনে, দূর্বল সমাজ তৈরী করার জন্য, সমাজের সর্বত্র সমান বিচার ব্যবস্থা না করার জন্য! দেখে নিয়েন, বলে দিলাম!

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার প্রাইমারীর শিক্ষকরাতো শ্রেনি কক্ষেই একের পর এক ধুম্র এস্তেমাল করতেন। অফিস,বাস,সভা,সেমিনারে সিগারেট টানা তখন আপত্তিকর বিষয় ছিলনা।

০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৫

সাহাদাত উদরাজী বলেছেন: এখন আর কেহ এই চিন্তাও করেন না, যদিও কাউকে পাওয়া যায়, তাকে এই কাজ না করার জন্য বলা হয়ে থাকে। সবই সময়!

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: ঠিকই বলেছেন।

০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৫

সাহাদাত উদরাজী বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:২৭

শের শায়রী বলেছেন: আমাদের আগামী প্রজন্ম হয়ত আমাদের কাজ কর্ম দেখে হাসবে আর আমরা ওদের করুনা করব ওরা কত কিছু থেকে বঞ্চিত।

পোষ্টে ভালো লাগা।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১২

কনফুসিয়াস বলেছেন: সঠিক কথা। দাড়াতে তো হবেই, এত অপকর্ম এর ফল তো আর অন্য কেউ ভোগ করবে না।

পোষ্টে ভাল লাগা।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৪

জুল ভার্ন বলেছেন: চমৎকার! +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.