নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহাদাত উদরাজী\'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - \'গল্প ও রান্না\' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

সাহাদাত উদরাজী

[email protected] ০১৯১১৩৮০৭২৮গল্প ও রান্না udrajirannaghor.wordpress.comপ্লে স্টোরে ‘গল্প ও রান্না’ এন্ড্রয়েড এপ্লিকেশন! আনন্দ সংবাদ! বাংলা রেসিপি নিয়ে এই প্রথম প্লে স্টোরে এন্ড্রয়েড এপ্লিকেশন! ‘গল্প ও রান্না’ এখন Play Store এ Apps হিসাবে আপনার হাতের কাছে। নেট কানেশন বা WiFi জোনে থেকে Play Store এ যেয়ে golpo o ranna বা “Golpo O Ranna” বা “com.udraji.rannaghor” লিখে সার্চ করলেই পেয়ে যাবেন। খুব সহজেই আপনি আপনার এন্ড্রয়েড মোবাইলে ‘গল্প ও রান্না’র আইকন ইন্সটল করে নিতে পারেন। ফলে আপনাকে আর মোবাইলে আমাদের সাইট দেখতে লিঙ্ক বা কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। নেট কানেশন বা ওয়াইফাই জোনে থাকলেই আপনি ওয়ান ক্লিকেই গল্প ও রান্না দেখতে পাবেন।

সাহাদাত উদরাজী › বিস্তারিত পোস্টঃ

নজরুল গীতি ও পণ্ডিত তুষার দত্ত

২৬ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

বাংলা গানের জগতে বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলামের আসন কত উঁচুতে তা আমরা এখনো কল্পনা করতে পারছি না বা করি না। তবে আমি মাত্র এক লাইনেই বলি, 'বাংলা ভাষা এই দুনিয়া থেকে হারিয়ে যাবার দিনেও নজরুল গীতি বাজতে থাকবে'। আশা করি আমার কথা অনুধাবন বা বুঝতে পারছেন। হ্যাঁ, এটাই সত্য এবং চিরন্তন এবং আমার এই কথা বলার নানান ব্যাখ্যা থাকলেও মাত্র সামান্যই বলি, নজরুলের লেখা একদম আধুনিক এবং বাংলা ভাষাতে এই লেখা গুলো সর্ব্জনীন, কখনো পুরানো হবার নয়, বাংলা ভাষাভাষীদের হৃদয়ের কথাই।

আমি নজরুল গবেষক নই, তার অনেক বিষয়ে আমি অবগত নই, তবে বাংলা গান শোনার ফাঁকে আমি তার গান প্রায় শুনি এবং এটাই আমার ধারনা, আগামীতে কোন নজরুল গবেষক হয়ত আমার এই কথার প্রমান সাপেক্ষে বই লিখে প্রমান দিবেন।

এখন যদি কোন পাঠক আমাকে জিজ্ঞেস করেন, 'নজরুল গীতি' সব চেয়ে ভাল গায় কে বা এ যাবত কে সব চেয়ে ভাল গাইছেন, কারন নজরুলের প্রায় প্রতিটা গান কমের পক্ষে ১০/১৫ জন শিল্পী গেয়ে রেকর্ড করেছেন বা প্রকাশ্য আছেই। পরিস্কার উত্তর দিয়ে দিচ্ছি, হ্যাঁ, আমার শোনা শিল্পীদের মধ্যে 'পন্ডিত তুষার দত্ত'কেই সেরা মনে হয়েছে, তার মত দরদ ভরা নজরুল গীতি আর কেহ গাইতে পারে নাই বা পারে বলে মনে হয় না।


পন্ডিত তুষার দত্ত বাংলাদেশ তেমন পরিচিত নন, একটা বিশেষ শ্রেণী ছাড়া তাকে অন্যেরা চিনেন বলে মনে হয় না, কারন তিনি কলকাতাতে থাকেন এবং অনলাইন একটিভিটি নেই, নেহাত ভদ্রলোক বটেই।


শুনে দেখতে পারেন।

বিদ্রঃ পন্ডিত তুষার দত্তকে যদি কোন বন্ধু চিনে থাকেন, উনার যোগাযোগের ঠিকানা দিলে খুশি হব, পাশাপাশি এত সুন্দর নজরুল গীতি গাইবার জন্য উনাকে ভালবাসা জানাবেন।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫০

জুল ভার্ন বলেছেন: বছর চার আগে তুষার দত্তের গান আমি প্রথম শুনতে এবং দেখতে পাই মাছরাঙা টিভিতে রাংগা সকাল অনুষ্ঠানে। তারপর থেকেই আমি তার গানের ভক্ত।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৬

সাহাদাত উদরাজী বলেছেন: ভরাট গলা ও দরদ দিয়ে গায়, তবে প্রচার বিমুখ বলেই মনে হয়, সামান্য কোন সোস্যাল মিডিয়াতেও এক্টিভ না।
প্রকৃত শিল্পী।

২| ২৬ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের ব্লগার মাইদুল সরকার গান লেখার শুরু করেছেন; আশাকরি, কিছু নজরুল সংগীতও লিখবেন।

২৬ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৭

সাহাদাত উদরাজী বলেছেন: লেখাতে সব চেয়ে গান কঠিন কাজ।

৩| ২৭ শে নভেম্বর, ২০২১ রাত ১২:২৩

রাজীব নুর বলেছেন: না চিনি না। কিছু জানিও না।

২৭ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

সাহাদাত উদরাজী বলেছেন: শুনে দেখুন। ভাল লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.