নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য সদা সুন্দর চিরন্তন

অসত্যের কাছে নত নাহি হবে শির ভয়ে কাপে কাপুরুষ লড়ে যায় বীর। -নজরুল

ওয়েলকামজুয়েল

লেখালেখি পেশা নয় নেশা। তাই শত প্রতিকুল পরিস্থিতিতেও ছাড়তে পারি না। লিখেছি লিখছি লিখব। কিছুটা আবেগী হওয়ায় মনের রাগ ক্ষোভ দমিয়ে রাখতে পারিনা বিধায় কিছুটা প্রতিবাদী হয়ে যাই। লিখার ভালো মন্দ বিচার বিশ্লেষণ করা হয় না। তাই অনেকে খেপাটে ও বলতে দ্বিধাবোধ করে না।মনে মাঝে আঘাতটাকে শক্তিতেই রুপান্তরিত করি।চেষ্টা করি সমসাময়িক বিষয়ে লিখতে। হয়তো সফল হয়তো বিফল। কিন্তু সবার ভালবাসা ই আমার প্রেরণা।

ওয়েলকামজুয়েল › বিস্তারিত পোস্টঃ

শ্রদ্ধাঞ্জলি : সিরাজুল রহমান সমীপে

০১ লা জুন, ২০১৫ রাত ১১:৪৪

প্রখ্যাত সাংবাদিক সিরাজুর রহমান মারা গেছেন। বাংলা সাংবাদিকতার জগতে সিরাজুর রহমানের মৃত্যুকে নক্ষত্রের পতন বললে অত্যুক্তি হবেনা। দীর্ঘদিন লন্ডনে বিবিসি বাংলার সাংবাদিক হিসেবে তিনি বাংলাদেশীদের কাছে খুবই পরিচিত এক মুখ হয়ে গেছিলেন।
সিরাজুর রহমানের শেষ জীবনটা খুব কষ্টের মধ্যেই কেটেছে। দুই সন্তানের জনক ছিলেন তিনি। দুজনের লাশই বৃদ্ধ বয়সে সিরাজুর রহমানের স্কন্ধে উঠেছে। এ বিষয়ের একটি দুঃখজনক কথা মনে পড়ছে। তাঁর আত্মজীবনীমূলক 'এক জীবন এক ইতিহাস' বইতে তিনি লিখেছিলেন পিতার সাথে তাঁর শীতল সম্পর্কের কথা। সিরাজুর রহমান কতৃক পেশা হিসেবে সাংবাদিকতাকে মেনে নিতে না পারা থেকেই পিতাপুত্রের সম্পর্কের অবনতি। সম্পর্কের শীতলতা এতোই বেড়ে গেছিলো, যে মায়ের মৃত্যুর পর তাঁর বাবা গ্রামের বাড়িতে সম্পূর্ণ একা হয়ে গেলেও তিনি খুব একটা গ্রামে যেতেন না।
তাঁর বইতে এমন এক সময়ের কথা বলেছেন, যখন দীর্ঘদিন পর নোয়াখালীতে নিজের বাড়িতে গেছিলেন তিনি। সেদিন বৃদ্ধ বাবার রান্নার জন্য ঠিক করা রাঁধুনি আসেনি। সিরাজুর রহমান তখন নিজে রেঁধে পিতার সাথে খেয়েছিলেন।
সত্যি বলতে সিরাজুর রহমানের মতো এতো বড় সাংবাদিকের জীবনের এই দিকটা সম্পর্কে আমি অতিশয় দুঃখিত। চাকরি করতে নোয়াখালী আসাতে চাঁদপুরে আম্মা এক হয়ে যাওয়ার ব্যাপারটা আমার মনে এক প্রলম্বিত অপরাধবোধের জন্ম দিয়েছে। প্রায়শ এই মর্মবেদনায় আমি যখন ম্রিয়মাণ হই, তখনই আমার সিরাজুর রহমানের কথা মনে পড়ে।
যদিও এখন এটা বলা একদমই শোভনীয় নয়, তবে শেষকালে সন্তানদের লাশ টেনে নিঃসঙ্গ জীবন কাটিয়ে সিরাজুর রহমান বোধকরি প্রায়শ্চিত্তই করে গেছেন।
আশা করি, বাংলাদেশীদের মধ্যে 'বিবিসির সিরাজুর রহমান' নামে বিপুলভাবে সমাদৃত এই গুণী সাংবাদিক তাঁর কর্মের মধ্যে বেঁচে থাকবেন। বিশেষত স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের একজন ধারাবিবরণী দানকারী বা সাক্ষী হিসেবে সিরাজুর রহমানের নাম ইতিহাসের পাতায় স্থান পাবে...।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.