নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ই ওয়াসিম, আমি ই হ্যাভেন ! আমি ও বলতে চাই !

ওয়াসিম ফারুক হ্যাভেন

ব্লগিং হউক সমাজ পরিবর্তনের হাতিয়ার ।

ওয়াসিম ফারুক হ্যাভেন › বিস্তারিত পোস্টঃ

বিয়ে নয় লিভ টুগেদার ই শ্রেয় ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

বিয়ে বাংলাদেশে সাধারনত বিয়ে বা বিবাহ নামে ই সবাই চেনে তবে অঞ্চলভেদে বিয়ে বা বিবাহের আরো অনেক নাম থাকটে পরে যে ধরুন সিলেট অঞ্চলে মানুষ এই বিয়ে বা বিবাহ কে কটাক্ষ করে বলে " হাঙ্গা " । অবশ্য এই " হাঙ্গা " বলার পিছনে মূল কারণ হলো বিয়েটা কারো জীবনকে যদি বিষিয়ে তোলে তখন ই সেটা বিয়ে থেকে " হাঙ্গা " তে পরিনত হয় । সকল ধার্মীকদের মতে বিয়ে টা নাকি একজন পুরুষ ও নারীর পবিত্র বন্ধন ? আর এই বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য ঘটা করে আয়োজন করা হয় বিয়ের ।আমারা সবাই জানি বিয়ে কেন করানো হয় ! সাধারনত একজন পুরুষ ও মহিলার যৌন কর্ম সম্পাদন করার ও একত্রে এক ই গৃহে বসবাসের জন্য ই তাদের কে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হয় । তার মানে একজন পুরুষ ও মহিলার যৌন কর্ম করার জন্য বিবাহ নামক খাচায় বন্দি হতে হয় ।

এবার আমি আমাদের দেশের ও সংস্কৃতির বিয়ের কথা ই বলছি যা কি না খুবই আশ্চর্য জনক আমাদের দেশে প্রায় সকল বিয়ে গুলিই সম্পাদন হয় পারিবারিক ভাবে অর্থাৎ সেটেল মেরিজ । সেটেল মেরিজ টা এমন একটা আশ্চর্য বিষয় যে টেকনাফের চল্লিশ বছরের আলু মিয়া ( কাল্পনিক নাম ) তেতুলিয়ার বারো বছরের সেতারা বেগম ( কাল্পনিক নাম ) কাঅ সাথে কোন জানা চেনা ইহ জনমে কখনো ই হয়নি অথচ আলু মিয়ার সাথে সেতারা বেগমের বিয়ে পাকা বা কি মজা আলু মিয়ার শুধু সুখ আর সুখ । এর চেয়ে লজ্জার আর কি হতে পারে যে বারো বছরের সেতারা বেগমের জানা নেই চেনা নেই চল্লিশ বছরের আলু মিয়ার সাথে কি একটু ফরমালিটির পরেই ঘরে ধাক্কা দিয়ে ঠুকিয়ে দেওয়া হলো আর আলু মিয়া ও সেতারা বেগমের নিজের পাইয়া যা তা শুরু কইরা দিল । ছি এটা কি লজ্জা সেতারা বেগমের জন্য একজন অপরিচিত পুরুষ তাকে এমন টি করবে যা কখনোই কি কোন সুস্হ্য বিবেক সমর্থন করতে পারে ? যৌন সম্পর্ক ঠিক রাখা একই গৃহে বসবাস করার জন্য বিয়ে নামক নিয়ামক টা কি খুব ই গুরুত্ব পূর্ণ ? মোটেও না যৌন সম্পর্ক ঠিক রাখা একই গৃহে বসবাস করার জন্য সবচেয়ে বেশি যেটার দরকার তা হলো মনের মিল আত্মার সম্পর্ক ।আত্মার সম্পরকের ক্ষেত্রে বিয়ে নামন নেয়ামকের কোন ই গুরুত্ব নেই । এক জন পুরুষ অথবা নারী তার জীবন সংগী হিসেবে কাকে কি ভাবে গ্রহন করবে এটার নিতান্ত্যই তার ব্যক্তি গত ব্যাপার এখানে করো চাপিয়ে দেওয়া কোন পছন্দ বা আইন কখনোই শান্তি বা সুখ আনাতে পারেনা। তবে আমার কাছে বিবাহের সম্পর্কটা হলো বান্ধা গোয়ালের গরুর মত । বান্ধা গোয়ালের গরুকে যেমন যে ঘাস ই দেওয়া হউক না কেন তা খেতে বাধ্য ঠিক তেমনি বিয়ের সম্পর্ক টা । আজ পৃথিবীর উন্নত দেশ গুলেতে বিয়ে নামক বান্ধা গোয়ালের গরুর সম্পর্কটা প্রায় উঠে গেছে । অনেক জুটি ই শুধু আত্মার সম্পর্কের কারনে যুগের পর যুগ একই গৃহে একই বিছানায় পার করে দিচ্ছেন সুখে স্বচ্ছন্দে জীবন যাপন করছেন নিশ্চিন্তে । অথচ বিয়ের দড়িতে আটকা পরে কত জীবন ই না অকালে ধ্বংস হয়ে যাচ্ছে । সূখী ও সুন্দর জীবনের জন্য বিয়েটা কখনোই মূখ্য বিষয় নয় বিয়ে না করে ও মধুর আত্মার সম্পর্কের কারনে যুগের পর যুগ একই ঘরে এক ই বিছানায় পার করে দেওয়া যায় । তাই বলবো বিয়ে নয় লিভ টুগেদার ই শ্রেয় ।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩২

তামিম ইবনে আমান বলেছেন: লিভ টুগেদার করে কয়জন যুগের পর যুগ পার করছে , শুনি?

আজাইরা কথা বলার জায়গা পাননা! মাইনাস।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৩

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: ভাই তামিম ইবনে আমান উন্নত বিশ্বের দিকে তাকান ষেখানে তরুন-তরুনী রা কেন বিয়ের প্রতি আগ্রহ হারাচ্ছে ?

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৯

তামিম ইবনে আমান বলেছেন: ওদের কালচার আমাদের কালচার পার্থক্য আছে। আইফোনের অপারেটিং সিস্টেম, নকিয়া ৩৩১০ এ চলবো না।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০৭

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: ভাই এটা তো একটা পাগলামী উদাহরণ হলো আই ফোনের অপারেটিং সিস্টেম আর মানুষের জীবনের অপারেটিং সিস্টেম সম্পুর্ণ ভিন্ন । আমার যদি আইফোন ব্যবহারের পর ওটার অপারেটিং সিস্টেমে ঘাবলা মনে হয় তা হলে আই ফোন বাদ দিয়ে নকিয়া নিতে কি কোন অসুবিধা আছে ?

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:১০

তামিম ইবনে আমান বলেছেন: আমি কি বলতে চাইছি বুঝেন নাই। যাহোক, let's agree to disagree

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২০

হোসেন মনসুর বলেছেন: বিয়ে কোন র্ধমীয় রীতি নয়, এটা কেবলমাত্র স্বাধীন ভাবে যৌন জীবন কাটানোর একটা সামাজিক রীতি মাত্র। তবে লিভ টুগেদার অতি প্রাচীন কালের রীতি এবং বিয়ে হল তার আধুনিক সংষ্করণ। লিভ টুগেদার এর মাধ্যমে সন্তান নেওয়ার পরে যদি পিতা সন্তানকে অস্বিকার করে তাহলে সন্তানকে সামাজিক ভাবে হেয়-প্রতিপন্ন এবং অসন্মানের জীবন-যাপন করতে হয় । এই ধরনের সমস্যা দূর করার জন্যই মূলত বিয়ে প্রথার চালু হয়েছিল। কোন অতি প্রাচীন রীতিকে নতুন চাকচিক্যময় শব্দ ইউজ করে উপস্থাপন করলেই আমরা ধরে নিই যে, এটাই আধুনিক রীতি।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৩৬

দিপ্২৪ বলেছেন: ভাই আপনার বোন আর আপনার মাকে আজ থেেকে আপনার মতামত অনুযায়ী চালান। না না তারাই যেন নিজে থেকে এমন করে চলে এ কামনাই রইলো(যদি তারা আপনার মতামতের সাথে একমাত হয়)। কি খুসি তো। আর আপনিতো মনে হয় চলছেনই ।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:০১

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: যদি তাতে সন্তুষ্টি আসে সমস্যা কোথায় ।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০১

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: আমি চাই সমগ্র পৃথিবীর মানুষ ই এ নিয়মে চলুক । সবার আগে বাংলাদেশ ।

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৫১

তারা চাঁন বলেছেন: " তার মানে একজন পুরুষ ও মহিলার যৌন কর্ম করার জন্য বিবাহ নামক খাচায় বন্দি হতে হয় "

আগে তোর বাপের পোঁদে ও মায়ের গুদে একটা করে কষে লাথি মার, তারপর তাদের জিগা কেন তারা লিভ টুগেদার না কইরা বিয়া কইরা তোরে জন্মাইসে।

তোর চেহারা দেইখা বুঝতে পারতাছি তোর জন্মদাতা বাপ বাঙ্গালী, ধর, তোর মায়ের লগে একজন চাকমা পোলার আত্মার মিল হইয়া গেল এবং ২ বছর লিভ টুগেদার করলো, তারপরে তোর মায়ের লগে একজন ব্রিটিশ লোকের আত্মার মিল হইয়া গেল এবং তার লগে ২ বছর লিভ টুগেদার করলো, সবশেষে তোর মায়ের লগে একজন নিগ্রো লোকের আত্মার মিল হইয়া গেল এবং তার লগেও ২ বছর লিভ টুগেদার করলো। ৬ / ৭ বছর পরে তুই দেখলি যে সেই ৩ জনের চোদন খাইয়া তোর মা একটা চাকমা, একটা ব্রিটিশ ও একটা নিগ্রো ভাই / বোন তোরে উপহার দিলো। তোর অনুভতি কেমন হবে ?

তোদের ৪ ভাই / বোনের একটা ছবি সামুতে পোস্ট করিস । এই ছবির জন্য ৮ বছর সামুতে অপেক্ষা করুম।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৪৮

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: অবশ্য আমি তোর মত ছোট লোক নই ।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:৫৮

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: ভাই আরো একটু ভদ্র হলে ভাল হতো । গালি কিন্তু আমি ও জানি ।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:০২

লুজার ম্যান বলেছেন: আমি এক মেয়ের সাথে লিভ টু গেদার করলাম! আমাদের একটা বাচ্চা হল আর তখন আমি যদি পুত্র কে স্বীকার না করি তখন বাচ্চাটার জায়গা হবে ডাস্টবিনে!

যতসব আবাইল্লা পোস্ট

২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৬

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: বাচ্চা যদি আপনার হয় তাহলে অস্বীকারের তো কোন উপায় নেই ।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪২

আশরাফুল আলম (অনিক) বলেছেন: অল্প বিদ্যা ভয়ঙ্করী ।
এই সব আবালদের আমি একটা কথাই বলি , " দামড়া দোয়াইয়া দুধ বাইর করন যায় না "

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৫৩

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: আপনার কথায় একটা আবাল আবাল ভাব আছে । তো আপনি ছাগু বটে !

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ৩:০১

তিথীডোর বলেছেন: আপনি আপনার এই অসুস্থ চিন্তাধারা আপনার মাঝেই আবদ্ধ রাখুন, ব্লগে ছড়াবেন না!--বহু বছর ধরে পশ্চিমা দেশে আছি, স্থপতী হিসেবে সুবিশাল ফার্মে কাজ করি, সন্তানেরাও সাদা অধ্যুসিত স্কুলে যায়, এত স্বাধীনতার পরেও আমি কিংবা আমার সন্তানেরা এ ধরনের ভাবনা কল্পনাও করতে পারিনা! ইসলাম নিয়ে সত্যিকারের গবেষনা করুন--নিজের বিকৃত চিন্তা থেকে বেরিয়ে আসতে পারবেন ইনশাল্লাহ, আল্লাহ আপনাকে হেদায়েত করুন।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৫৬

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: আচ্ছা মতের বাহিরে গেলে আমরা কেন অসুস্হ , বিকৃত রুচি বলে আর সব জায়গায় কেন ধর্ম টেনে আনি ? সব জায়গাতে ধর্ম টানা কি আপনাদের বিকৃত চিন্তা নয় ?

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৫০

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: হায়রে ধার্মিক ! আচ্ছা বিয়ে টা কি সামাজিক না ধর্মীয় প্রথা ?

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আচ্ছা, আপনার মা যদি একাধিক ব্যাক্তির সাথে লিভ টুগেদার করতেন, তবে আজকে পিতৃ পরিচয় খুজে পেতেন কি?

দ্রুত সুস্থ হয়ে উঠুন... সেই দোয়া করছি...

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৫৮

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: না পাওয়ার কি আছে ? আপনি কি আপনার সঠিক পিতৃ পরিচয় পেয়েছেন ?

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৯

বাবা রান্জোরদাস বলেছেন: " তার মানে একজন পুরুষ ও মহিলার যৌন কর্ম করার জন্য বিবাহ নামক খাচায় বন্দি হতে হয় " আমি এটাতে একমত নই।

শুধু যৌন কর্মের জন্য বিবাহ হলে মানুষ বুড়ো বয়সে আর সংসার করত না। বিয়ে মানে দুজন মানুষের আজিবন সুখ দুখ ভাগ করে নেওয়ার প্রতিগ্গা

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:৫৯

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: বিয়ে মানে দুজনের আজীবনের অশান্তির মন্ত্র ।

১৩| ০৩ রা অক্টোবর, ২০১৪ সকাল ১০:১১

ইমরান আশফাক বলেছেন: আর একটু গভীরভাবে আপনার পোস্টের ভালোমন্দ উভয়দিক দিয়ে চিন্তা করে দেখুন। ছেলেরা হয়তো যৌন চাহিদা পুরন করতে পারবে কিন্তু একটু বয়স্ক হওয়ার পর মেয়েদের কি হবে? আপনি নিজেই কি কোন বয়স্ক মেয়ের সাথে লিভ টুগেদার করতে আগ্রহী হবেন? সন্তানদের দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে আপনার যে কোন আগ্রহ নেই তা তো বুঝা যাচ্ছে কেননা এই ব্যাপারে কোন কিছু পোস্টে দেখলাম না।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ১২:১৯

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: ভাল বাসার মাঝে বয়স কোন বাধা নয় । আর বয়স বেড়ে যাওয়ার পর স্বামী কি তার স্ত্রীকে তালাক দেন না । আর ধরুন তালাকের কথা তালাক হলো তার পর আবার আর এক জন পুরুষের সাথে হিলা দেওয়া এটা কি হাস্যকর নয় ?

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৩

গৃহ বন্দিনী বলেছেন: এই রকম আজাইরা ভুয়া পোস্টে কমেন্ট করতে ইচ্ছা করে না । শুধু একটা বিষয়ের আপনাকে ক্লিয়ার করার জন্য লিখছি ।

আপনি প্রথম কমেন্টের উত্তরে বলেছেন উন্নত বিশ্বের দিকে তাকান ষেখানে তরুন-তরুনী রা কেন বিয়ের প্রতি আগ্রহ হারাচ্ছে ?

এটার উত্তর হ্ল -তারা আগ্রহ হারাচ্ছে কারন উন্নত বিশ্বে ডিভোর্সের হার কমানো জন্য সরকার আইন করে মোটা অংকের ক্ষতিপূরণের দেয়ার ব্যাবস্থা করে রেখেছে । যাতে মানুষ অন্তত ক্ষতি পূরণের কথা ভেবে হলেও সংসার টিকিয়ে রাখার চেষ্টা করে ।

তাই এখন তারা বিয়ে করাই ছেড়ে দিয়েছে । শুরু করেছে লিভ টুগেদারের মত জঘন্য সিস্টেম । এখানে আত্মার সম্পর্কের কোন ব্যাপার স্যাপার নাই । যাদের মধ্যে আত্মার সম্পর্ক হয় তারা বিয়ে করেই সেই সম্পর্ককে আজীবন ধরে রাখে ।

০৬ ই এপ্রিল, ২০১৫ রাত ১:০৭

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: বিয়ে ও ডিভোর্স থেকে সরকার একটা বড় রকমের ট্যাক্স পায় সেই সাথে কিছু মোল্লা, পরহিত, বা যাযকের রুটি রুজির ব্যবস্হ্যা হয় । এর বাহিরে বিয়ে থেকে আর কেউ লাভ বান হয় না । তাই এটা ধর্মগুরুদের ই সৃতি একটা প্রথা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.