নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ই ওয়াসিম, আমি ই হ্যাভেন ! আমি ও বলতে চাই !

ওয়াসিম ফারুক হ্যাভেন

ব্লগিং হউক সমাজ পরিবর্তনের হাতিয়ার ।

ওয়াসিম ফারুক হ্যাভেন › বিস্তারিত পোস্টঃ

এ কোন শকুন আমাদের আকাশে !

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৩

কান্তজিউর মন্দিরের রাসমেলা ও রক্ষা পেলনা শকুনের কালো থাবা থেকে । দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক একের পর এক জঙ্গি হামলার প্রেক্ষিতে এ ঘটনা কোন ভাবেই বিচ্ছিন্ন ঘটনা হিসেবে মেনে নেয়া সম্ভব নয় । এ ঘটনা আমাদের নাগরিক জীবন কে আরো নিরাপত্তাহীনতার মুখে দিয়েছে । বিদেশী নাগরিক , ব্লগার , প্রকাশক , মহরমের তাজিয়া মিছিল , ধর্মীয় পীড় , মাওলানা, যাজক , মোয়াজ্জিন কিংবা মাজারের খাদেম হ্ত্যা সবই একই সূত্রে গাঁথা । আমাদের গোয়েন্দাদের তথ্য মতে এসব ঘটনার সব গুলির সাথেই আছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সম্পৃক্ততা । জেএমবি , আনসারউল্লাহ বাংলাটিম বা আনসার আল ইসলাম যা ই বলি না কেন এসব ই যে উগ্র ধর্মীয় জঙ্গি গোষ্ঠির কাজ তা অস্বীকার করার উপায় কারো ই নেই । একের পর এক এধরনের হামলা জাতি হিসেবের আমাদের জন্য কত টুকু শন্তির বার্তা বয়ে আনছে তা আমরা সবাই কম বেশি অনুভব করছি ? পূর্বের ঘটে যাওয়া এধরনের জঙ্গি হামলার কোনটার সুষ্ঠ তদন্ত ও বিচার না হওয়ার ফলাফল ই বর্তমান সময়ের এই নাজুক পরস্হিতি ।

যশোহরের উদিচী থেকে শুরু করে রমনার বটমূলে পহেলা বৈশাখে বোমা হামলা সিপিবির সমাবেশে বোমা হামলা থেকে শুরু করে ২১ আগষ্ট আওয়ামীলিগের সমাবেশে গ্রেনেড হামলা এমন কি বালিয়ার চড়ে গির্জায় বোমা হামলা থেকে শুরু করে খুলনার আহমদিয়া সম্প্রদায়ের উপাসনালয়ে বোমা হমলা কোনটার ইতো তদন্ত ও বিচার সম্পুর্ন হয়নি । এ সব হমলাকে কাজে লাগিয়ে এর ফায়দা হাসিল করে নিয়েছে আমাদের বিভিন্ন শাসক গোষ্ঠি । এসব হালার মামলায় প্রতিরোধ করতে পেরেছে বিরোধী রাজনৈতিক শক্তিকে ।সাজানো হয়েছে নতুন নতুন নাটক আর এসব নাটকের নায়কদের সন্ধানে যখন আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে থাকতে হয় ব্যস্ত সেই সুযোগ কেই কাজে লাগিয়ে সত্যিকার ভিলেনেরা পাড় পেয়ে আবার নতুন ঘটনার জন্ম দিয়ে তাদের অসীম শক্তির বার্তা আমাদে জানান দেয় । দিনাজপুরের কান্তজিউয়ের মন্দিরে বোমা হামলা তাই প্রতিচ্ছবি । দিনাজপুরের কাহারোলে কান্তজিউয়ের মন্দিরে প্রায় তিন শতাব্দী ধরে চলে আসছে রাসমেলা । কান্তজিউর মন্দির ও রাসমেলা এটি হিন্দুধর্মাম্বলীদের হলে ও শরিক হন সকল ধর্ম বর্ণ ও গোত্রের মানুষ যার প্রমান আমরা দেখেছি আহতদের তালিকা থেকে। বোমা হামলার স্হান ছিল রাসর যাত্রা প্যান্ডেল । যাত্রাপালায় জঙ্গি হামলার এটা নতুন কিছুন নয় এর আগে ও বিভিন্ন সময়ে যাত্রা প্যান্ডেলে জঙ্গি হামলার ঘটনা আমারা দেখেছি । সে অভিজ্ঞতা থেকে বলা যায় এ ধরনের হামলা আমাদের আবহমান বাঙালি সংস্কৃতির প্রতি হামলা আমাদের জাতি সত্ত্বার উপর হামলা । তাই শকুনের এই কলো থাবা এক দিকে যেমন হুমকিতে ফেলেছে আমাদের বাঙালির সাম্প্রদায়িক সম্প্রতি , অন্যদিকে হুমকি শিকার হয়েছে আমাদের জাতি সত্ত্বার মূল ভিত্তি আমাদের বাঙালি সংস্কৃতি ।এখন ই সময় আমাদের সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্তাব্যক্তি তাদের চোখের ঝাপসা কাটিয়ে খোলা চোখে তাকাতে হবে আমাদের মুক্ত আকাশের দিকে যেখানে উড়ছে ধর্মীয় উগ্রবাদের কালো শকুন বার বার থাবা দিচ্ছে আমাদের জন-জীবনের নিরাপত্তা সাম্প্রদায়িক সম্প্রতি ও জাতি সত্ত্বার মূল ভিত্তি বাঙালি সংস্কৃতির উপর।








মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২১

দেবজ্যোতিকাজল বলেছেন: বাংলাদেশের বুদ্ধিজীবি মহল ও সাধারণ জনগণ যদি এর বিরুদ্ধে না দাঁড়ায় , ভবিষ্যৎ খারাপ আছে , আজ হিন্দুরর অত্যাচারিত হচ্ছে এরপর শান্তিপ্রিয় মুসলিমরাও অত্যাচারিত হবে। বাবার কাছে বাংলাদেশ নিয়ে অনেক গল্প শুনেছি । বাবা বলল ,সোনার বাংলাদেশ ছিল । মাঝেমাঝে মনে হয় বাপদাদার ভিটামাটি একবার গিয়ে দেখে আসি । কিন্তু সাহস হয় না ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৪

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: কাজল দা আসুন ঘুরে যান বাপ দাদার ভিটে থেকে দেশ থেকে ভয় নাই । আমরা অতটা অসভ্য হয়ে যায় নি । আমারা সচেতন কিন্তু অসভ্য নই । তাই ভয়ের কারন নাই । আমার বাড়ী এসে বেরানোর দাওয়াত রহিল ।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩০

দেবজ্যোতিকাজল বলেছেন: ছিঃ ছিঃ অসভ্য হবে কেন ।। মাঝে বিডি টিভিতে শুনি একে মারল বিদেশীদের মারল ,তাই ভয় লাগে । পূজোর মধ্যে আমাদের এখান থেকে নাটক করতে গিয়েছিল দিনাজপুরে । ওরা এসে বলল , আমাদের পুলিশ গার্ড দিয়ে রেখেছিল । তাই বলছিলাম:):):)

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৭

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: দাদা আপনাদের দেশে ও তো গরু খাওয়ার জন্য পিটিয়ে মারে তা নিয়ে কি ভাববেন ?

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৩

দেবজ্যোতিকাজল বলেছেন: পশ্চিমবঙ্গে এমন সমস্য আছে বলে আমার জানা নেই । উত্তরপ্রদেশটা জংলি জায়গা । সেখানে শিক্ষার হার নগন্য । ভারতে যত রাজ্য আছে তারমধ্যে উত্তরপ্রদেশ অসভ্য মানুষের বসবাস বেশি ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৩

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: সভ্য আর অসভ্যতার মাঝেই মানব জাতি !

৪| ২৪ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৩

ওয়াসিম ফারুক হ্যাভেন বলেছেন: আজকের ( ২৪/১২/২০১৫ ) দৈনিক আমাদেরঅর্থনীতি পত্রিকার আমার কলাম
http://www.amaderorthonete.com/content/2015/12/24/Page4.jpg

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.