নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসার এই ব্লগে ইহা আমার ২য় নিক।

আব্দুল্যাহ

ব্লগে ফিরে আসা হবে চিন্তাতেই ছিল না। নতুন ব্লগের জন্য প্রচুর পড়তে হবে।

আব্দুল্যাহ › বিস্তারিত পোস্টঃ

বিদেশী নাগরিক হত্যাই কী মূল আতঙ্ক! হত্যা বন্ধে কী করেছি আমরা?

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৩

গত সোমবার রাজধানীতে ইতালিয় নাগরিক হত্যার পর থেকে জঙ্গি, এইএসআই, এইএস নিয়ে গুন্জন চলছে, এরই মাঝে শনিবার জাপানী এক নাগরিককে রংপুরে হত্যা করা হয়েছে। পরপর বিদেশী দুই নাগরিককে হত্যার পর অনেক বিদেশী বাংলাদেশ সফর বাতিল করেছে বলে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
দেশে খুন হওয়াটা একটা নিত্য বিষয় হয়ে গেছে, এতোদিন কিছু জানোয়ার খুন হতো যা নিয়ে খুব বেশী মাথাব্যথা দেখা যায়নি, কারণ তারা বাংলাদেশী। আর বাংলাদেশের কোথাও 'বাংলাদেশী এম্ব্যাসী' নামক কিছু নেই, তাইতো প্রতিদিন ঘটে যাওয়া খুনগুলো কোন থানায় শুধুই মামলা হয়ে পড়ে আছে। আসুন কিছু বিশেষ মামলা মনে করে দেখি

- সাগর-রুনি হত্যা (১১ ফেব্রুয়ারি ২০১২)
- নিজ বাসায় খুন হয়েছেন মাওলানা ফারুকী (আগষ্ট ২০১৪)
- নারায়ন গঞ্জে সাত খুন মামলা
- রাজন হত্যা মামলা
- মাছ চুরির দায়ে চোখ উপড়ে শিশু হত্যা মামলা
- বল্গার হত্যা মামলা

এমন অনেক মামলা আছে, আবার অনেক মামলা অজানাই রয়ে গেছে। সকল কিছুর পরই সরকারের উচ্চমহল থেকে, সরাষ্ট্র মন্ত্রালয় থেকে আসামীদের ধরার সময় বেধে দেয়া ছিল তবুও মূল আসামীরা ধরা পড়েনি।।
শুধুমাত্র রাজধানীতেই রাতে ছিনতাইয়ের সময় ছুরিঘাতকে যে কতো লোকের মৃত্যু হয়েছে তা কী কেউ বলতে পারবে?
যে দেশের নাগরিক খুন হলে প্রশাসন চুপ থাকে সে দেশে এসে কোন রাষ্ট্রপ্রধান ঘুরতে এসে খুন হয়ে গেলেও আমি বিচলিত হব না। কারণ আমাদের প্রশাসনিক দুর্বলতা আছে, আমাদের প্রশাসন আমাদেরই সুরক্ষা দিতে সক্ষম নয়।

গতকাল একটি সংবাদ দেখে বড়ই কষ্ট পেয়েছি, যদিও সেটা ফেসবুকে দেখেছি(যেখানে ৮ম শ্রেনির ছেলেরাও সম্পাদক হয়ে খবর দিয়ে দেয়) 'রংপুরে নিহত ব্যাক্তি আলু ব্যবস্যায়ী ছিল, কোন জাপানি নাগরিক নয়-আসাদুজ্জামান'।
তবে কী একজন বাংলাদেশী হয়ে আমার পরিচয় সরকারের কাছে কিছুই না!
আমি বা আমার দেশের কেউ মরলে যা বিছিন্ন ঘটনা বলে রেস্টুরেন্টের দামী খাবার খেতে চলে যায়, অথচ বিদেশী কেউ হত্যা হলেই দেশের পরিস্থিতি নিয়ে সবাই চিন্তিত হয়ে পড়ে।

এমন পরিবেশকে শান্ত করতে খুব বেশী কিছু লাগবে না। গাইবান্ধার এমপি লিটন (শিশুর পায়ে গুলি করেছে), নাটোরের এমপি পুত্র (এক বাড়িতে গিয়ে এলোপাথারি গুলি করে আটকা পড়েছিল) কে আজীবন কারাদন্ড দিয়ে দিন, সাত খুনের জন্য আটক র‌্যাব সদস্যদের ফাসিঁ দিয়ে দিন। অভিজিৎ হত্যায় আটক আোয়ামী-লীগ নেতাদের ফাসিঁ দিন দেখবেন বিএনপি-জামায়াত-জংগী-এইএস সবাই দেশের মাটি থেকে আর কোনদিন মানুষ খুনের চিন্তাও করবে না।

আমি জানি, এই কাজ শুধু আওয়ামী-লীগ নয় দেশের কোন রাজনৈতিক দলই করবে না। কারণ এই নেতারা আমাদেরই কেউ, আর আমাদের স্বভাব! কার পাছায় গু আছে সেটা খুজে দেখা।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার লিখেছেন , আপনাকে ধন্যবাদ ।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩৫

আব্দুল্যাহ বলেছেন: ধন্যবাদ

২| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৯

ঢাকাবাসী বলেছেন: ভাল লিখেছেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩৫

আব্দুল্যাহ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.