নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসার এই ব্লগে ইহা আমার ২য় নিক।

আব্দুল্যাহ

ব্লগে ফিরে আসা হবে চিন্তাতেই ছিল না। নতুন ব্লগের জন্য প্রচুর পড়তে হবে।

আব্দুল্যাহ › বিস্তারিত পোস্টঃ

তনু হত্যা ও কিছু ভাবনার বিষয়

২৩ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৪০


প্রথমেই তনুর বিদেহি আত্মার মাগফিরাত কামনা করি। এই পোষ্ট টি আমার একান্ত কিছু ভাবনা নিয়ে, যা অকারনে ভাবাচ্ছে।

সোহাগী জাহান তনু, ধর্ষণের পর হত্যার স্বীকার হয়েছেন গত ২০ই মার্চ রাতে। সে অনুযায়ী আজ বাদ দিলেও মাঝে মাঝে কেটে গেছে দুইদিন। কিছুটা অকারনেই প্রথম আলো, ইত্তেফাক এর মাঝে তনুর বিষয় নিয়ে সার্চ দিলাম, কিছুই নেই! যেখানে একটি সেনানিবাসের মাঝে একটি মেয়েকে ধর্ষণ এর গলা কেটে হত্যা করা হয়েছে সেখানে দেশের প্রথম সারির সংবাদ মাধ্যমগুলো চুপ! কিন্তু কেন?

কারণ যাই হোক কারণে যাবার আগে আপনাদের একটু দিনাজপুরের পোশাক শ্রমিক ইয়াসমিন হত্যাকান্ডের কথা মনে করিয়ে দিতে চাই। আমি তখন চোট ছিলাম তাই ঘটনার কতো পরে তা সংবাদে এসেছিল তা জানি না। কিন্তু দেশের ইতিহাসের উল্লেখযোগয় ঘটনার একটি হওয়ায় ও আমি নিজে দিনাজপুরের সন্তান হওয়ায় ঘটনার কিছুটা জানি। সেই ঘটনার বড় খলনায়ক ছিল পুলিশ নিজেই। রাতের টহল গাড়িতে ধর্ষণের পর রাস্তায় ফেলে আসা সেই ইয়াসমিনের দেহ যখন সকালে পাওয়া যায়, তখন পুলিশই গিয়েছিল লাশ আনতে। তারা ইয়াসমিনের নিথর দেহ থকে রাস্তার উপরই কাপড় নামিয়ে নিয়েছিল। চেষ্টা হয়েছিল তাকে দেহ ব্যবসায়ী বলে চালিয়ে দেবার কিন্তু দিনাজপুরের মানুষ তা হতে দেয়নি, পাশে ছিল সারা বাংলাদেশ। সে ঘটনায় দিনাজপুর কতোয়ালী ঘেরাও হয়েছিল, গুলি হয়েছে, আগুন জ্বলেছে, সাধারন মানুষ মরেছে। কিন্তু বিচার হয়েছে, ধর্ষক পুলিশদের ফাঁসি হয়েছে।

#এবার আসি তনু প্রসঙ্গে, ঘটনা ঘটেছে দেশের সবচেয়ে সুরক্ষিত জায়গার একটির ভিতরে, সেনানিবাসে। হ্যাঁ, সেনানিবাসের মাঝে জনগনের আনা-গোনা কম, ফাকা জায়গা বেশী। কিন্তু দেশের সব সেনানিবাসে রাতে আলো থাকে, বাইরে বিদ্যুৎ না থাকলেও সেনানিবাসে বিদ্যুৎ থাকে। তাই যদি হয় তবে সেনানিবাসের পাওয়ার হাঊজের পাশে তনুর নিথর দেহ পরে থাকে কিভাবে?
একটি মেয়ের চুল টেনে ছিড়ে ফেলা, ইট দিয়ে মাথা থেতলানো, ধর্ষণ করা এবং হত্যা করা। কাজগুলো করতে তো সময় লেগেছে। দিনের বেলায় সেনানিবাসে যাতায়াত কিছুটা সহজ হলেও রাতে অনেক কঠিন, এবং তা খুব বেশিই কঠিন। আর রাত ১০টায় যখন লাশ পাওয়া গেছিল তখন তনুর কান থেকে রক্ত ঝরছিল। সে হিসাবে হত্যা কখনোই ৮টার আগে নয়, হওয়া উচিৎ ৯ টার পরে। আর সেনানিবাসে সন্ধ্যা ৭টার পরই বাইরের কেউ ঢুকতে বিশেষ জবাব দিতে হয়।

সব হিসেব মেলালে দেশের সংবাদ মাধ্যম এমন বিষয়ে চুপ থাকার একমাত্র কারণ হতে পারে উপরের আদেশ। কারণ রাত ৮টার পর একটি সেনা নিবাসে ধর্ষণ ও খুন শুধু তার ভিতরের লোকেরাই করতে পারে। এখন সেটা কোন সেনা সদস্য হতে পারে বা তাদের সন্তান। আর সেনা ইমেজ বাচাতেই কি সংবাদ মাধ্যমগুলো চুপ!

#ঘটনা যে আমার ভাবনার সাথে মিলে যাবে বা কোথাও একটু মিল থাকবে এমনটা নাও হতে পারে। কিন্তু কোথাও যে কোন কারণ আছে তা সত্য। তা না হলে ঢাকার পাশেই যে শহর, সেই কুমিল্লায় বিক্ষপ হচ্ছে তা জানতে ফেসবুকে যাওয়া লাগে। আজ ফেসবুক না থাকলে দিনাজপুর বাসী জানতেই পারত না দেশে আরেক ইয়াসমিন হত্যার কাহিনি চলছে।

#লেখার ইতি টানব নিজের দেখা এক ঘটনা দিয়ে। আমি নিজে এক ক্যান্টনমেন্ট কলেজের ছাত্র ছিলাম। আমার কলেজের এক অতি মেধাবী ছাত্রীর সাথে আমাদেরই এক বন্ধুর সম্পর্ক ছিল। তারা দুইজনেই সেনা কর্মকর্তার সন্তান, সেনানিবাসের ভিতরেই থাকত। আবেগের ভালোবাসায় ঝগড়ার কারণে মেয়েটি কলেজের চারতালা থেকে লাফ দিয়েছিল, তারপর দীর্ঘদিন চিকিৎসা হয়েছে, তবুও বাচেনি। তার সাথের বন্ধু ও বান্ধবীরা মেডিকেল, বুয়েট, ঢাবিতে পড়ছে। ছেলেটির খবর জানি না, তবে বিচার হয়নি। পাশের দুই সেনাবাহিনি থেকে উচ্চ পদস্থ কর্মকর্তারা এসেছিল, রুমে বিচারের নামে বলে গেল মেয়ে দুর্বল ছিল তাই মাথা ঘুরে পড়ে গেছে। যা স্যার ও সেনাবাহিনির লোকেরা ম্যাচে ম্যাচে গিয়ে বলে এসছিল.।.।.।.।.।.।।।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:২২

আরজু পনি বলেছেন:

ইয়াসমিন হত্যার বিচার একটি বড় উদাহরণ।

কাউকেই না শুধুমাত্র জনগণের প্রতিবাদ, আন্দোলনই পারে এর সুষ্টু বিচারের ব্যবস্থা করতে ।

আর শেষে যা বললেন...খুবই মন খারাপ হলো ।

২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩২

আব্দুল্যাহ বলেছেন: আমার মনটিও অনেক খারাপ হয়েছিল, আমার সেই বান্ধবী ১০/০৯/১০ এ পৃথীবি ছেড়ে চলে। আমি তার যাওয়াতে অনেক খুশি, কারণ নানা শিক্ষামুলক প্রতিযোগিতায় নিজেকে সেরাদের একজন প্রমাণ করা সেই মেয়েটি ঘটনার পর থেকে মাথা তুলতেও পারত না। তার মেরুদন্ড ও ঘাড়ে ভীষণ আঘাত লেগেছিল, ফলে সেদিনের পর সে কোনদিনই নিজের পায়ে দাড়ায়নি।

*
আন্দোলন হচ্ছে, মানুষও যোগ দিচ্ছে। কিন্তু আন্দোলনের নামে গান-বাজনা, অন্য মেয়ের ছবি ফেসবুকে যে হারে শেয়ার হচ্ছে তাতে আমরা নিজেরাই কিভাবে যেন এই আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করে ফেলেছি।

(অনেকদিন পর আপনি আমার পোষ্টে মন্তব্য করলেন, ধন্যবাদ)

২| ২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩৬

আরজু পনি বলেছেন:

আমি আসলে যখন যেই পোস্ট চোখে পড়ে, খেয়াল করি, ইচ্ছে করে, সময় থাকে... সেখানেই মন্তব্য করি...এটা খেয়াল করিনি :(

২৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:১৪

আব্দুল্যাহ বলেছেন: হুম, বুঝলাম

৩| ০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৮

চাঁদগাজী বলেছেন:


হত্যার বিচার চাইতে হচ্ছে, স্বাভাবিকভাবে হচ্ছে না; এই আইন শৃংখলা বাহিনীকে অবশ্যই বিদায় দিতে হবে সময়ে।

০১ লা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৫৪

আব্দুল্যাহ বলেছেন: এই দেশে স্বাভাবিক কি আছে, হে!
এই যে আপনি আমি নিজের কাজ ছেড়ে ব্লগে সময় কাটাই এটা কতোজনের চোখে অস্বাভাবিক জানেন?

৪| ০২ রা মে, ২০১৬ দুপুর ১:৪০

দিনাজপুরিয়া বলেছেন: তনু তো ধর্ষণ হয়েছে এটা সবাই জানে কিন্তু যারা বিচারের দাবিতে পথে নামলো কিন্তু বিচার পেলো না তারা কি ধর্ষণের থেকে কম কি??

০৭ ই মে, ২০১৬ সকাল ৯:১০

আব্দুল্যাহ বলেছেন: দাবি এভাবে মাঝপথে থামিয়ে দিলে হবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.