নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসার এই ব্লগে ইহা আমার ২য় নিক।

আব্দুল্যাহ

ব্লগে ফিরে আসা হবে চিন্তাতেই ছিল না। নতুন ব্লগের জন্য প্রচুর পড়তে হবে।

আব্দুল্যাহ › বিস্তারিত পোস্টঃ

আরও একটি শিশুর মৃত্যু, জাতীয় বিবেক ব্যাথিত নয়

২৩ শে জুলাই, ২০১৬ দুপুর ১:২৭



ছবিটি দেখেই বুজতে পারছেন এটি সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে কাজ করা স্বপ্নালোড়ন- Shopnaloron এর ছবি। শিশুটির নাম জুনায়েদ হোসেন সাব্বির। তিনদিন নিখোঁজ থাকার পর গতকাল তার নিথর দেহের সন্ধান মিলেছে ঢাকা কমার্স কলেজের পেছনে স্যুয়ারেজ থেকে।

আমি জানিনা এতোটুকু বাচ্চা নিজেকে বাঁচাতে কতোটুকু কষ্ট করেছিল, মৃত্যুর আগে তার যন্ত্রনা কেমন হয়েছিল? তবে জানি জানতি হিসাবে আমরা ব্যাথিত ছাড়া আর কিছুই হব না। কারণ মানবতা ও লজ্জা তো সেই কবেই দেশের বাইরে চলে গেছে। আমি আর তেমন কিছুই বলব না, তবে আপনাদের জন্য স্বপ্নালোড়ন এর একটি লেখার কিছু অংশ তুলে দিলাম।

রাত দশটাঃ ফায়ারসার্ভিসের লোক মোট ৬জন, আমরা এই ময়লা পানিতে নামতে পারবোনা, অনেক ময়লা এখানে, কিছুই করা সম্ভব না।
রাত দেড়টাঃ আনুষ্ঠানিক, তারা এবার আনুষ্ঠানিকভাবে কার্যক্রম বন্ধ করে বসে আছেন, তাদের বস এসে দেখবেন বিষয়টা। পুলিশ/RAB পেছনে না দাঁড়িয়ে থাকলে তারা কাজ করবেননা।
রাত আড়াই়টাঃ বস এসে প্রথমেই আমাদের সাব্বিরের নানাকে উদ্দেশ্য করে বলে উঠলেন, আপনি, আপনি বাচ্চাকে গুম করে ফেলেছেন ! অতঃপর তিনি একটা সিগারেট(বিদেশি সিগারেট ছিলো) ধরিয়ে শেষ করলেন, সংবাদ সম্মেলনে এবার আনুষ্ঠানিকতায় বললেন সকাল সাড়ে সাতটায় তারা আবার শুরু করবেন, শেষ সময় পর্যন্ত চেষ্টা করবেন।
সকাল প্রায় আটটাঃ তারা আবারও দর্শক, দাঁড়িয়ে আছেন, এই ময়লা, অবৈধ দখলদারদের দেয়া বাধ তারা ভাঙতে পারবেননা। এলাকাবাসীরা উদ্ধার তৎপরতায় লেগেই আছেন।
সকাল এগারোটাঃ আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিচ্ছেন, এখানে বাচ্চা নেই, তাদের কার্যক্রম শেষ করছেন।
এগারোটা পনের'র দিকেঃ সাব্বিরের মামা চিল্লিয়ে কাঁদতে কাঁদতে সাব্বির, জুনায়েদ হোসেন সাব্বিরকে মৃত অবস্থায় সেই স্যুয়ারেজ থেকেই তুলে আনছেন, হুট করে আবারও সংবাদ সম্মেলনে আমাদের দেশের গর্বিত ফায়ারসার্ভিসের কর্তারা, সাব্বিরকে তারা উদ্ধার করেছেন। তাদের সাফল্যের অধ্যায়ে নতুন একটু অর্জন যোগ হলো।
এই হলো স্বপ্নালোড়ন মিরপুর শিক্ষাকেন্দ্রের জুনায়েদ হোসেন সাব্বিরের বলি হওয়ার শেষ কাহিনী। মেয়র সাহেবরা রাস্তার ধারে ডাস্টবিন প্রচারণায় ভোট পাবেন, এইসব দখল হয়ে যাওয়া জায়গাগুলো পরিষ্কার করা কিংবা কিভাবে সেদিকে নজর দিলে তাদের প্রচারণা হবেনা।
হ্যাঁ, সিটি কর্পোরেশনের দখল হওয়া জায়গা, অবৈধ বাধ দিয়ে ময়লার স্তূপ জমিয়ে, স্যুয়ারেজকে আবদ্ধ রেখে না শুকাতে দেয়ার বলি আমাদের সাব্বির।
আর অন্যসব কিছু ছাপিয়ে সবকিছুর উর্ধ্বে আমাদের গণমাধ্যম ! তারা আসলে কোন মাধ্যম সেটা তারা আজ নজির স্থাপন করে ফেলেছেন এই ঘটনায় ফায়ারসার্ভিসকে কাজ না করতে উদ্বুদ্ধ করে গিয়েই !
আমরা শোকাহত !
স্বপ্নালোড়ন বাংলাদেশের মিরপুর শাখার মিরপুর শিক্ষাকেন্দ্রের শিশু জুনায়েদ হোসেন সাব্বিরকে মৃত অবস্থায় ঢাকা কমার্স কলেজের পেছনে স্যুয়ারেজ থেকে পাওয়া গেছে।
উল্লেখ্য সাব্বির গতকাল ২১জুলাই বিকেল তিনটার পর থেকে নিখোঁজ ছিল।
স্বপ্নালোড়ন বাংলাদেশ উক্ত সংবাদে গভীরভাবে শোকাহত, আমাদের সদস্যদের আহ্বান জানিয়ে বলা হচ্ছে আপনারা শক্ত থেকে সাব্বিরের পরিবারের পাশে থাকবেন।


মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৪

পবন সরকার বলেছেন: দুঃখজনক ঘটনা।

২৩ শে জুলাই, ২০১৬ রাত ৮:০৩

আব্দুল্যাহ বলেছেন: হুম, তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি

২| ২৩ শে জুলাই, ২০১৬ দুপুর ২:০৬

মাহিরাহি বলেছেন: খুবই দু:খজনক।

আপনাদের সংগঠনের ব্যপারে কিছু বলবেন কি?

পরিবারটিকে আপনারা কিভাবে সাহায্যের চিন্তা ভাবনা করছেন।

২৩ শে জুলাই, ২০১৬ রাত ৮:০৫

আব্দুল্যাহ বলেছেন: আপনি সংগঠনের ব্যপারে জানতে চেয়েছেন, কিন্তু আমি তাদের সাথে যুক্ত না। লেখায় তাদের লিংক দেয়া আছে, আপনি সেই লিংকে গিয়ে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.